নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে থাকুক বা না থাকুক, চোখ রাখি; ঘুম থেকে উঠা ঘুম ঘুম চোখে চশমা ছাড়া ঠিকমতো কিছু দেখি বা নাই দেখি, তবুও চোখ রাখি। বহুদিনের অভ্যাস। গত ২২ তারিখ সকালে এমনিভাবেই চোখ রেখেছিলাম। একটা শিরোনামে চোখ আটকে গেলো। ''নোংরা মৌলবাদীরা মাহির লেজটা খাইয়া দিল''। পোষ্টের শুরুতেই একটা মেয়ের ছবি (মাহিকে চিনি না, সম্ভবতঃ তারই ছবি); চক্ষু বন্ধ করা বিষাদ মাখা সুন্দর একটা মুখ। খুবই স্বাভাবিক। লেজ খাইলে তো আনন্দিত হওয়ার কিছু নাই, বিষাদগ্রস্ত হওয়াটাই দুরস্ত। ভাবলাম, কি সর্বনাশের কথা! আসলে একটা না, দুইটা সর্বনাশ!! এক তো মাহির লেজ আছে, তাই জানতাম না। জানতাম না ঠিক আছে, তবে সেই লেজ কিনা নোংরা মৌলবাদীরা আবিস্কার কইরা খাইয়া দিল? এই লেভেলের অনাচার আসলে সহ্য করা যায় না। করা উচিতও না। দেশটায় হচ্ছে টা কি?

তেতো মুখে মোবাইল রেখে উঠলাম। দীর্ঘদিনের অভ্যস্ততায় রোবটের মতো আমার দিন শুরুর রুটিন কাজগুলো একে একে সারলাম। তবে সারাক্ষণ মনের মধ্যে অশান্তিটা উকি-ঝুকি মারতে থাকলো; একটা কথাই ক্রমাগত ঘুরতে থাকলো, নোংরা মৌলবাদীরা এইটা একটা কাম করলো? নাস্তা শেষে কফির কাপ হাতে বিষয়টা দেখার জন্য ল্যাপটপ খুললাম।

যাক..............খুশীর খবর হলো চশমা ছাড়া চোখে ভুল দেখেছি। লেজ ঠিক আছে; আসলে পেজ, মানে পেইজ খাইয়া দিয়াছে। এই খুশীর মধ্যে কেন জানি একটা গান মনের মধ্যে ঘুর্নিবায়ুর মতো ঘুরপাক খেতে থাকলো, ''রেললাইনে বডি দেবো, মাথা দেবো না''; বডি যায় যাক, মাথা বাচাতে হবে আগে!!! গুন গুন করতে করতে রেডি হলাম অফিসে যাওয়ার জন্য। বাসা থেকে বের হয়ে গাড়ির কাছে এসে খুশী ভাবটা উবে গিয়ে মেজাজ পুরাই খিচড়ে গেল। গত রাতে আমার পছন্দের জায়গায় গাড়িটা রাখতে পারি নাই। রেখেছিলাম এক গাছের নীচে। বজ্জাত পাখিগুলো আমার সাধের গাড়িটাকে একেবারে টাট্টিখানা বানিয়ে ছেড়েছে। এই দেশে পশু-পাখীর উপর নির্যাতন করা যায় না, নয়তো দু'একটাকে নিশ্চিত কতো ধানে কতো চাল বুঝিয়ে দিতাম! কাজ বাড়লো। কার-ওয়াশে যেতে হবে আগে। আমি আবার আমার সাধের গাড়ির এই ধরনের বেইজ্জতি বরদাশত করতে পারি না।

প্রায় চল্লিশ মিনিট দেরী করে অফিসে পৌছে দেখি ক্রিস আমার অপেক্ষায় বসে আছে। ঘটনা সংক্ষেপে একটু খুলে বলি। রাশেদ ভাইয়ের হার্ট এ্যটাক হয় গত বছরের সেপ্টেম্বরের ২২ তারিখে। উনাকে হাসপাতালে দেখে এসে বাসায় ফেরার পথেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলাম, বিড়ি খাওয়া ছেড়ে দিবো। তবে আমার প্রতিজ্ঞায় একটা ফাক রেখেছিলাম। প্রতিজ্ঞা করেছিলাম, বিড়ি ছাড়বো ঠিকই, তবে বন্ধু-বান্ধবরা অফার করলে খাবো। অর্থাৎ কিনে খাবো না, কিংবা বলা যায় বিড়ির পেছনে আর এক পেনিও খরচ করবো না। ফলাফল হলো, ক্রিসের সাথে সকালে একটা, লাঞ্চে একটা খাওয়া হয়। আর ডিনারের পর হাটতে বের হয়ে আমার প্রতিবেশী এক বন্ধুর সাথে খাওয়া হয়। আগে যেখানে দিনে ১২ থেকে ১৫টা খাওয়া হতো, এখন সেখানে সাকুল্যে খাওয়া হয় তিনটা। তবে কারো উপরই আমার কোন জবরদস্তি নাই।

তো যা বলছিলাম.........বিড়ি না খাওয়ার সিদ্ধান্ত নেয়ার পর ক্রিসকে যখন বিষয়টা বিশদ ব্যাখ্যা করে বুঝিয়ে বললাম, সে ডাঙ্গায় তোলা কাৎলা মাছের মতো খাবি খেতে খেতে বললো, 'তুমি তো দেখি বিরাট ধান্ধাবাজ!! তোমারে আমি ছাড়া আর বিড়ি অফার করবো কোন হালায়? এইসব ছাড়ো। বিড়ির যেই দাম!! আমি তোমারে মুফতে বিড়ি খাওয়াইতে পারুম না।' ওর কথা সত্যি। এখানে বিড়ির দাম ভয়াবহ রকমের। আমাদের যেই ব্র্যান্ড, অর্থাৎ বেনসন এন্ড হেইজেস গোল্ড, তার ২০টা স্টিকের প্রতি প্যাকেটের দাম ১৭.৩০ পাউন্ড। আমি বললাম, 'অফার করিস না। তোরে তো আমি রিকোয়েস্ট করতাছি না। আমার এই সিদ্ধান্ত বিড়ি ছাড়ার প্রথম সাহসী পদক্ষেপ। তুই অফার না করলেই বরং আমি খুশী'!! এ্যজ এক্সপেক্টেড, সেদিনই লাঞ্চের পরে ক্রিস আমতা আমতা করতে করতে বিড়ি অফার করলো। বললো, 'একলগে বিড়ি খাওয়ার এতো বছরের অভ্যাস। সকালে বিড়ি টাইনা কোন আনন্দই পাই নাই। লও একটা.......তোমার ধান্ধাবাজির পালে একটু হাওয়া দেই'!!!

এখন প্রত্যেকদিন আমাকে দুইটা বিড়ি খাওয়ানো ওর কর্তব্য হয়ে দাড়িয়েছে। এই ধাক্কায় বেচারা B&H Gold থেকে B&H Blue তে নেমে এসেছে। Blue'র প্যাকেটের দাম ১৩ পাউন্ড। আমি অবশ্য মানুষ খারাপ না, ওর এই ত্যাগকে খানা-খাদ্য দিয়ে পুষিয়ে দেই।

ফিরে আসি সেদিনের কথায়। ক্রিসকে বসে থাকতে দেখে বললাম, 'তুই যতো যত্ন কইরা আমারে বিড়ি খাওয়াস, তোর ভাবী তো এতো যত্ন কইরা আমারে ভাতও খাওয়ায় না'। ক্রিস একটা দেতো হাসি দিয়ে বললো, 'থাউক......আর পাম দেওন লাগবো না। মরিচ বিরিয়ানী কবে খাওয়াইবা, সেইটা কও'!!

অফিস শেষ করতে না করতেই সুমনা ভাবীর ফোন চলে আসলো। যারা জানেন না তাদের বলছি, এই সুমনা ভাবী হলো রাশেদ ভাইয়ের বউ। সুমনা ভাবীর কথা বলতে গেলেই সুপ্রিয় ব্লগার মা.হাসানকে মনে পড়ে যায় আমার। যাই হোক, ভাবী চরম একটা সুখবর দিলো..........'ভাই, বাসায় গিয়েই সবাইকে নিয়ে চলে আসেন। আপনার পছন্দের ইলিশ-পোলাও রান্না করেছি আজ'!!! শুনেই আমার মুখ লালায় ভরে গেল। বহু আগেই আমার সিদ্ধান্ত নেয়া, বেহেশতে কোনমতে যদি একবার এই বডিটা নিয়ে ফেলতে পারি, দিন-রাত পদ্মার ইলিশ আর চিনিগুড়া চাউল দিয়ে রান্না করা ইলিশ-পোলাও খাবো!!!

রাত নয়টার সময়ে গলা পর্যন্ত ইলিশ পোলাও খেয়ে ভাবীর হাতের সুগন্ধী মালাই চায়ের জন্য অপেক্ষা করছি। মনে মনে ভাবছিলাম, মিনিট দশেক হেটে আসলে মন্দ হতো না। এক কাপ চা ঢোকাবো কোথায়? জায়গাই তো নাই। চা যদি গলা পর্যন্ত গিয়ে বাই এনি চান্স বাউন্স ব্যাক করে, তাহলে সর্বনাশ হয়ে যাবে। রাশেদভাইকে বললাম, খাওয়া একটু বেশী হয়ে গেছে। চলেন ভাই, দু্'কদম হেটে আসি। উনি আমার দিকে চেয়ে বিরস বদনে বললেন, ক্ষুধা পেটে হাটতে যাওয়ার কোন ইচ্ছা নাই আমার!! কথা অবশ্য মিথ্যা না। ভাবী উনাকে দিতেই চায় নাই, বেশ কিছুটা কথা চালাচালি আর মান-অভিমানের পর এক চামুচ পোলাও আর ছোট্ট এক টুকরা মাছ দিয়েছে। ফলে রাগ করে উনি উনার জন্য বরাদ্দ অন্য খাবারও খান নাই।

রাশেদ ভায়ের দুঃখটা বুঝতে পারছিলাম। উনি খেতে পান নাই, সেখানে উনার সামনেই বসে একজন যদি প্রমাণ সাইজের তিন পিস ইলিশ আর দু'প্লেট পোলাও উড়িয়ে দেয় তাহলে তা সহ্য করা বেশ কঠিনই বটে!! কিভাবে উনাকে চাঙ্গা করা যায় ভাবতে ভাবতে আজ সকালের ''মাহির লেজ খাওয়া'' বিষয়ক ঘটনাটা সবিস্তারে বর্ণনা করলাম। উনি ফিক করে হেসে দিয়েই আবার তাড়াতাড়ি দুঃখী চেহারার অভিনয়ে ফিরে গেলেন।

বুঝলাম, বাইপাস সার্জারী হওয়া একজন হৃদরোগীর এখন এই অভিনয় করা ছাড়া আর বিকল্প নাই। এই চেহারা আরো খানিকক্ষণ ধরে রাখতে পারলে আমি নিশ্চিত, আমরা যাওয়ার পর ভাবী উনাকে আরো খানিকটা ইলিশ পোলাও বরাদ্দ করবেন।

অন্য বিড়িখোরদের প্রতি এই প্রায়-সাবেক বিড়িখোরের উপদেশ............যতোদিন বেচে থাকবেন ততোদিন যদি প্রিয় খাবারগুলো খেতে চান, তাহলে বিড়ি খাওয়া ছেড়ে দেন। আমি বলছি না যে, অধুমপায়ীদের হৃদরোগ হয় না; তবে এটা ঠিক, বিড়িখোরদের চান্স অনেক অনেক বেশী থাকে। কাজেই সময় থাকতে সাধু সাবধান!!!

আপনার হৃদয়ের কাটাছেড়া কিংবা জোড়া লাগানোর দায়িত্ব সার্জন না, বউদের হাতেই থাকুক।


ছবিসূত্র।

মন্তব্য ১০৪ টি রেটিং +১৭/-০

মন্তব্য (১০৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আপনি যে এত সুন্দর করে লিখেন তা আমার জানা ছিল না। এটা হয়তো আমারই ব্যর্থতা। যাইহোক সেই মাহী দিয়ে শুরু করে, আপনার অফিস যাওয়া, অফিসের কলিগের সাথে বিড়ি খাওয়ার গল্প, রাশেদ ভাইয়ের হার্টজনিত সমস্যা, সুমনা ভাবীর ইলিশ পোলাউ -----আর সেইসাথে একজন প্রায় বিড়ি ছাড়া আপনি সবাইকে বিড়ি না খেতে অনুরোধ করছেন !!----সব মিলিয়ে চমৎকার ! অতি চমৎকার।
অতি বিড়িখোরগণ বিড়ি খাওয়া কমাতে কমাতে শূন্যে নিয়ে আসুক --- আর আপনিও প্রায় বিড়িখোর হতে রেহাই পান---।
আপনার জন্য অনেক অনেক অনেক দোয়া রইলো।

২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৪৬

ভুয়া মফিজ বলেছেন: সুন্দর করে লিখি কিনা জানি না, তবে আপনার দেখার চোখ সুন্দর বলে লেখা সুন্দর মনে হচ্ছে। এটা আপনার বদান্যতা।

দোয়ার জন্য ধন্যবাদ। আপনার জন্যও দোয়া রইলো।

২| ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৩৮

মোস্তফা সোহেল বলেছেন: তীব্র তাপ প্রবাহের মাঝেও আপনার লেখা খানা পড়িয়া মনে কিছুটা কুল পাইলাম।

২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৪৬

ভুয়া মফিজ বলেছেন: দেশে তাপ প্রবাহ চলছে জানি। গরমে সবার হাস ফাস অবস্থা। আর এদিকে এখানে আমাকে বাসায় সোয়েটার পড়ে বসে থাকতে হচ্ছে। বড়ই আচানক অবস্থা!!! ;)

আপনাকে কুল ফিলিংস দিতে পেরে ভালো লাগলো।

৩| ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: রাশেদ ভাইয়ের কথা লিখেছিলেন আগের কোনো এক পোস্টে। তিনি কি এখনো হাসপাতালে?

আমাকে জীবনে ৫বার ফুল অ্যানেস্থেশিয়া দিয়ে সার্জারি করাইতে হয়েছে। প্রতিটা অপারেশনের আগে ডাক্তার অ্যানেস্থেশিয়া টেস্টের জন্য ইন্টারভিউর সময়ে ২টা কমন প্রশ্ন করেছেন - (১) তুমি কি ধূমপান করো? (২) মদপান করো? দুটোর উত্তরই নেগেটিভ। এরপর জীবনে যত পাবলিকের সাথে রোগবালাই নিয়া কথা হয়েছে, আমি ৩টা উপদেশ দিয়েছি, (১) ধূমপান করবেন না বা ধূমপান ছেড়ে দিন (২) মদপান করবেন না বা মদপান ছেড়ে দিন (৩) প্রচুর পানি পান করবেন।

আমি সিগারেট ধরার জন্য অনেক ট্রাই করেছি, কিন্তু পারি নাই। বমি আসে। এটা আমার জীবনের অনেক বড়ো একটা ট্র্যাজেডি :)

একবার শ্রীলংকায় গিয়ে এক পার্টিতে স্রেফ টেস্ট করার জন্য ৩ কী ২ চামচ মুখে দিয়েছিলাম। সেই প্রথম, সেই শেষ। মুখে দিয়া উহা টেস্ট করিয়া আমি তাজ্জব হইয়া ভাবিলাম, পুরুষ মানুষ নারীর জন্য পাগল হয় তাহা ঠিক আছে, কিন্তু পাগল হইয়া ইহা কেন খায়, তাহা আমার মাথায় ধরিতেছে না কেন? কেন? কেন?

আমার বান্ধবীর রান্না করা ইলিশ পোলাও অনেক মজার হয়, তা বলাই বাহুল্য। স্যরি, ছবি নাই বলে ইলিশ পোলাওয়ের ছবি দিতে পারিলাম না :) দাওয়াত রহিল।

বিড়ি খাওয়া ছেড়ে দিন। ৩টাও না খাইলে কী হয়?

রাশেদ ভাইয়ের জন্য দোয়া রইল।

আপনার সব কমেন্টই দেখেছি। অনেক কমেন্টের উত্তর পেন্ডিং পড়ে আছে। ধীরে ধীরে উত্তর দিব। কোনো উত্তর না পাইলে নিজে নিজেই উত্তর বানাইয়া নিয়েন।

শুভেচ্ছা।

২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ভুয়া মফিজ বলেছেন: পোষ্ট মনোযোগ দিয়ে পড়েন নাই। রাশেদ ভাই এখন বাসায়। :)

আমাকে জীবনে ৫বার ফুল অ্যানেস্থেশিয়া দিয়ে সার্জারি করাইতে হয়েছে। আপনার দেখি বিশাল অভিজ্ঞতা!! আমার একবার। হাটুর অপারেশান হয়েছিল।

একবার শ্রীলংকায় গিয়ে এক পার্টিতে স্রেফ টেস্ট করার জন্য ৩ কী ২ চামচ মুখে দিয়েছিলাম। সেই প্রথম, সেই শেষ। চামচে করে কি টেস্ট করেছিলেন? মদ, ধোয়া নাকি পানি? :P

দাওয়াতের জন্য ধন্যবাদ। তিনটাও না খাইলে কিছু হয় না। তারপরেও খাই। ১৫ থেকে তিন, তিন থেকে শুন্য........এই হইলো আমার প্ল্যান।

কোনো উত্তর না পাইলে নিজে নিজেই উত্তর বানাইয়া নিয়েন। গুড আইডিয়া। এটাই করতে হবে দেখছি!!! :-B

৪| ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৯

অপু তানভীর বলেছেন: একটু আগে রমনা পার্কে এসেছি। বসে বসে হওয়া খাচ্ছি। মনে হল ফোন বের করে ব্লগে একটু ঢু মারি। আপনার পোস্টে মাহির লেজ খাওয়া পড়ে হাসতে হাসতে আমি শ্যাষ। এতো জোড়ে হাসছি যে আশে পাশের লোকজন আমার দিকে অদ্ভুত চোখে তাকানো শুরু করছে।


এক প্যাকেট বিড়ির দাম ১৭ পাউন্ড! আপনারা আবার এই জিনিস খাওয়ার সাহসও করেন! এতো বড়লোক তা তো বুঝি নাই

২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৫

ভুয়া মফিজ বলেছেন: হাসি স্বাস্থ্যের জন্য ভালো। :)

এইখানে বিড়ি খাইলে খরচ করতেই হবে। কিছু করার নাই। এটা বড়লোকী না, বুকে পাত্থর বাইন্ধা খাওয়া লাগে!!! :(

৫| ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫০

যাযাবর চখা বলেছেন: পড়ে মজা পেলাম।

২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৫

ভুয়া মফিজ বলেছেন: একটু মজা দিলাম আর কি!!! ;)

৬| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৫

ঢাবিয়ান বলেছেন: পুরাই ম হাসান স্টাইলের ক্লাসি রম্য হইসে =p~

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

ভুয়া মফিজ বলেছেন: অতি অপমানজনক কথা!! মা.হাসান স্টাইল হইবো ক্যান, এইটা মফিজ স্টাইলের লেখা। আমার মেধা সম্পর্কে আপনের কোন ধারনাই নাই। :-B

৭| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩১

জুন বলেছেন: ছোট বেলায় ভাইয়া যখন একটু আধটু বিড়ি খাওয়া শুরু করলো তখন আমাদের ছোট দুই বোনকেও দু একটান দিতে বলতো। উফফ কি জঘন্য স্বাদ :-& তাতে আমাদের ভাইয়া ভয় দেখাতো যে আমরা যদি আব্বাকে জানাই তার বিড়ি খাওয়ার কথা তাহলে সে বলবে আমরাও তার সাথে খাইছিলাম। ভয়ে আর বলার সাহস করিনি ভুয়া। আমরা দুই বোন সেইদিনই বিড়ি ছারছিলাম কিন্ত ভাইয়া এখনো সেই বিশ্রী স্বাদের শলাকা টেনে যাচ্ছে :(
অনেক মজা লাগলো আপনার ইতং বিতং কিচ্ছা। আচ্ছা মা হাসান কি কারো মাল্টি ছিল নাকি যে এমন করে উধাও হয়ে গেল মানে মাল্টিদের মত :P
++++

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৮

ভুয়া মফিজ বলেছেন: আমিও আমার ইমিডিয়েট বড়বোনরে সেধে সেধে বিড়ি খাওয়াইতাম, নিজেকে সেইফ সাইডে রাখার জন্য।

স্বাদ প্রথম প্রথম জঘন্যই লাগে, পরে এইটাই হয়ে যায় অমৃত। আপনের ভাইকে জিগাইলেই জানতে পারবেন। সেইজন্যই বলি, আপনে কন্টিনিউ করলেই ধীরে ধীরে বুঝতে পারতেন। তাইলে কোনদিন আপনের সাথে দেখা হইলে আপনের প্যাকেট থিকা একটা বিড়ি খাইতে পারতাম!!! ;)

মা.হাসান কার মাল্টি ছিল জানি না, তবে মা.হাসানের মাল্টি কে ছিল সেইটা জানি। উধাও হইছে অভিমানে। :)

৮| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৬

শেরজা তপন বলেছেন: আপনিতো মিয়া বিরাট ভণ্ড! এর আগে আপনার বিড়ি ছাড়ার গল্প শুনে আমি দুঃখে একখান পুরো উপন্যাস লিখে ফেলেছিলাম প্রায়- আর আজকে শুনি' পুরা ছাড়েন নাই' নিজের পয়সারটা ছাড়ছেন- আরেকজনের মাল ঠিকই ফুঁকেন!!!

পৃথিবীতে কত মানুষ আছে শেষ টান ওঠার সময়ে বিড়ির একটা শেষ টান দিয়েই শান্তিতে পরপারে যাইতে চায়।
বিড়ি টেনে ইতিহাস করেছে মাল্টু ভাই, ফিল্টার বিড়ি টেনে দুই আঙ্গুলে কড়া পড়ে যাওয়া প্রথম মানুষ হয়তো তিনি।
জীবনে এসি বাস, ট্রেন আর বিমানে ভ্রমন করেন নাই বিড়ি টানতে পারবেন না বলে। একবার বুকে ব্যাথা নিয়ে ভর্তি হাসপাতালে- এনজিওগ্রাম করা হল, বেশ বড় ধরণের ব্লক। ডাক্তার শলা পরামর্শে ব্যস্ত- কয়েকখান রিং পরাবে নাকি বাইপাসে যাবে?
এর মধ্যে নার্স কেবিনে ঢুকে দেখে ধোয়ায় অন্ধকার; তাঁর চিল চিৎকারে পুরা হাসপাতাল ম্যাসাকার!
এটা দশ বছর আগের ঘটনা; এখনো তিনি দিনে দুই প্যাকেট বিড়ি মারেন- দিব্যি সুস্থ্য আছেন।
সারা দুনিয়ার লোক তারে পরামর্শ দেয়, ভাই বিড়ি ছাড়েন নাইলে যে কোন দিন কেল্লা ফতে!
যে বন্ধু তারে সবচেয়ে বেশী পরামর্শ দিত এতদিন, সে-ই কয়দিন আগে ঘুমের মধ্যে গেছে গো ভাই।

'এই বন্ধু এক সময় নিজের পয়সায় বিড়ি কেনা ছেড়ে মাইনষের পয়সায় বিড়ি খাইত পরে বিড়ি ছেড়ে ধরল চা'য়ের নেশা। এরপর নিজের পয়সায় চা কেনা ছেড়ে দিয়ে মাইনষের পয়সায় চা খাইত ... বাকিটা আর দেখা হয় নাই

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২৪

ভুয়া মফিজ বলেছেন: ভন্ড হইলাম কেমনে, ছাড়ছিই তো। বিড়ি কেনা ছাড়া কি ছাড়া না? B:-)

মাল্টু ভাইয়ের কাহিনী বড়ই চমৎকার। এইখানে আমার জানাও একজন আছে। ভয়াবহ রকমের বাইপাস হওয়ার পরেও আবার বিড়ি শুরু করছে। এখন আগের চাইতে বেশী খায়। বলে, কখন মইরা যাই ঠিক নাই......আগে খায়া লই!!

৯| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪১

শায়মা বলেছেন: হুম আমারও মনে হচ্ছে ভুয়া ভাইয়াই মা হাসান ভাইয়ার মালটি!!!

ভাইয়া শেষ মেষ এমনে ধরা খেলে!!!!!!!!!!!!! কত কত দিন আমি মা হাসান ভাইয়ার জন্য কান্না কাটি করেছি ভাইয়া কেনো ব্লগে আসে না ভেবে! :(

আর লেজ পেজ করতে করতে যে ইলিশ পোলাও এর কথা বললে। আর সোনাবীজভাইয়ার গল্পের ভাবীর ইলিশ পোলাও খেলে সুমনা ভাবী ফেইল হয়ে যেত সে আমি নিশ্চিৎ।

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২৯

ভুয়া মফিজ বলেছেন: আমারও মনে হচ্ছে ভুয়া ভাইয়াই মা হাসান ভাইয়ার মালটি!! ব্লগে সবাই তোমারে জ্ঞানী হিসাবে জানে; এখন তো দেখছি তুমি গেয়ানী!!! :P

কান্নাকাটি থামানোর দরকার নাই, জারি রাখো। তবে, চিৎকার করে না কাদলে টার্গেট পর্যন্ত আওয়াজ পৌছাবে না।

আমার কাছে সুমনা ভাবীর ইলিশ পোলাও বেস্ট। যেইটা ভাবীরটা খাই নাই, সেইটাকে কোন মার্ক দিতে আমি রাজি না। B-)

১০| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০০

আরোগ্য বলেছেন: অইসে তাইলে আপনের বিড়ি ছারন। এই ক্রিস হালায় যতদিন শ্বাস লইবো ততদিন আপনের আর বিড়ি ছারন লাগবো না। তিনটা থেইকা আবার কবে ১৫ টায় উইঠা যাইবেন কে জানে। ভাবী তো জানে তার জামাই ফেরেশতা হয়া গেসে। এদিক যে সিনেমায় ভিলেনগো রহম শয়তান যে ক্রিসের ছুরত ধইরা আপনের পিছে পইরা রইসে ওইটা যে কবে বুঝবেন B:-)

বেহেশতে গেলে হুদা ইলিশ পোলাও। কি কন গরুর গোশ না অইলে কি অইবো। :)

@ জুন আপা এইটা কি কইলো এতো ছোটকালেই বিড়ি টানসে। B:-)

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৩

ভুয়া মফিজ বলেছেন: না না..........ছাড়ছি। উইক এন্ডে তো একটা খাই। মাঝে মইদ্দে তাও পাই না। কেউ না সাধলে খামু কইত্তে? :((
বিড়ি আর লাইফে কিনুম না। আমার এক কথা। রেললাইনে বডি দিমু, কিন্তু জবান দিমু না।

গরুর গোশ না অইলে কি অইবো। চাইর পাইয়া কোন কিছু আমি খাই না। আমি খালি :) দুই পায়ের ভক্ত!

১১| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০১

মিরোরডডল বলেছেন:




জুন বলেছেন: আচ্ছা মা হাসান কি কারো মাল্টি ছিল নাকি যে এমন করে উধাও হয়ে গেল মানে মাল্টিদের মত :P

শায়মা বলেছেন: হুম আমারও মনে হচ্ছে ভুয়া ভাইয়াই মা হাসান ভাইয়ার মালটি!!!

নাহ! ভুম মাহার মাল্টি না।

আমার কিন্তু উল্টোটা মনে হয়।
মাহা নিক এখন আসে না কিন্তু বর্তমানের নতুন মাল্টিদের কোন একটা মাহা হলেও হতে পারে কারণ সামুর নেশা একবার যার হয়, সহজে সেটা ছাড়ার না। এই নেশা স্মোকিং নেশাকেও হার মানায়।

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬

ভুয়া মফিজ বলেছেন: নাহ! ভুম মাহার মাল্টি না। আমার কিন্তু উল্টোটা মনে হয়। জ্ঞানী মানুষের ব্যাপার-স্যাপারই অন্য রকমের!!! :P

মাহা'র জেনুইন মাল্টি কে বলতে পারে দেখি। সেই মাল্টিও আজকাল আসে না।

১২| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:১১

শেরজা তপন বলেছেন: মিরোর, জুনাপু আর শায়মাপু আপনারা এক লাইনে আসেন ক্যান- তিনদেশে থেকে আপনাদের টাইমে ম্যাচ করে ক্যমনে?
আমারে কোপাইলেও বিশ্বাস করব না আপনারা কারো মাল্টি :)

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৭

ভুয়া মফিজ বলেছেন: কোপা শামসুরে ডকমু নাকি?? =p~

১৩| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:১৫

মিরোরডডল বলেছেন:





শেরজা তপন বলেছেন: যে বন্ধু তারে সবচেয়ে বেশী পরামর্শ দিত এতদিন, সে-ই কয়দিন আগে ঘুমের মধ্যে গেছে গো ভাই।

মৃত্যু সংবাদে হাসতে নেই কিন্তু এই লাইনটা পড়ে আমার এতো হাসি হাসছে কেনো :)
বেচারা!!!

যে সচেতন ছিলো সেই আগে চলে গেলো, আর যার রিস্ক আছে সে এখনও ডেইলি দুই প্যাকেট।
এ থেকে ভুম ইন্সপায়ার্ড হবে।

ভুম নিজেই দুষ্ট প্রকৃতির, আর শেরজা আরেক দুষ্ট এমন কথা বললো যে ভুম আবার তিন থেকে তিরিশে যাবে।


২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৯

ভুয়া মফিজ বলেছেন: ভুম নিজেই দুষ্ট প্রকৃতির, আর শেরজা আরেক দুষ্ট এমন কথা বললো যে ভুম আবার তিন থেকে তিরিশে যাবে। অবজেকশান!! আমার মতো সাদাসিদা মানুষ আর দ্বিতীয়টা এই ত্রি-ভূবনে নাই। B-)

১৪| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:২২

মিরোরডডল বলেছেন:




এইতো শেরজা এতদিনে বুঝলো।
আসলে মিরর জুন আর শায়মা একজন।
শেরজারতো অনেক বুদ্ধি!!! ধরে ফেলেছে যে এটা একজনের তিনটা মাল্টি :)

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৪১

ভুয়া মফিজ বলেছেন: শেরজা মনে হয় খলিলভাইয়ের মতো চামুচে করে কিছু টেস্ট করেছে!! তবে, ভদকা যে না এটা নিশ্চিত!!! :P

১৫| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চামচে করে কি টেস্ট করেছিলেন? মদ, ধোয়া নাকি পানি?

বলতে পারেন, টেস্টটাও মনোযোগ দিয়া করি নাই। একটা স্বচ্ছ গ্লাসের তলায় উজ্জ্বল বাদামী রঙের যে পানীয়টুকু ছিল, তা চা-চামচের ২/৩ চামচের বেশি হবে না :)

এক সিগারেটখোরের কাহিনি মনে পড়লো। এ কাহিনি মোটামুটি সবারই জানা, শেরজা তপন ভাইও বোধহয় একবার এটা লিখেছিলেন, কিংবা তার পোস্টে আমিই হয়ত লিখেছিলাম, তবু সংক্ষেপে আবার বলি কাহিনিটা সবাইরে ভোলাইয়া দেয়ার জন্য :)

এক রেস্টুরেন্টের এক কোনায় এক টেবিলের দুই পাশে দুইজনে বসা। একজন আমার মতো অল্পবয়সী যুবক, দুপুরে লাঞ্চ করছে। অন্য পাশে এক কালো চেহারার লোক, লাল টকটকে চোখে একটার পর একটা সিগারেট খাচ্ছে। যুবকটা বসে বসে এই সিগারেট খাওয়া দেখছে।

লাঞ্চ শেষে যুবক ঐ লোকের সাথে কথা বলা শুরু করলো।
- মামু, আপনি এত্ত সিগারেট খান ক্যা?
- রহিমারে ভুলবার জন্য।
- রহিমা কেডা?
- আমার প্রেমিকা আছিল।
- তো সিগারেট খাইয়া কি রহিমারে ভোলা যাইব? আপোনি মদ খান না ক্যা?
- মদ খাইতে টাহা লাগে বেশি, আবার মদের লাইসেন্সও লাগে। ঐ টাহা কে দিব, তোর দুলাভাই?
- আমার তো দুলাভাই নাইক্যা, আমার নানায়, মানে আপনার বাবায় ঐ টাহা দিতে পারে নাহ?
- আমার বাবারও টাহা নাইক্যা। তয়, তুমি সিগারেট খাও না ক্যা? তোমার কি টাহার অভাব আছে?
- আরে হালার পুত, আমার বাবায় সিগারেট না খাইয়া টাহা জমাইছে। হেই জমানো টাহা দিয়া এই বিল্ডিং বানাইছে। তুমি সিগারেট না খাইয়া যদি টাহাগুলি জমাইতা, তাইলে তুমিও আমার বাবার মতো এইরম একটা বিল্ডিং-এর মালিক হইতে পারতা। বুজ্জো নি আমার কতা?

আমি গীবনে সিগারেট খাইলে সত্যিই ফকির হইয়া যাইতাম, কারণ, সংসারের টাকা যোগান দিতেই হিমশিম, সিগারেট খাইলে ঐ টাকা কই পাইতাম? :)


কবি শায়মারন্দ্র ঠাকুর আমার ইলিশ-পোলাওয়ের গল্পের কথা বলায় সত্যিই আপ্লুত বোধ করলুম। মূলত তার কারণেই ২য় এ কমেন্টটা লিখলুম :)

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৪৪

ভুয়া মফিজ বলেছেন: কবি শায়মারন্দ্র ঠাকুর.............. =p~ =p~!!!! ডিসকো ড্যান্সার বললে বেশী মানাতো। :P

এই জোকটা আগে শুনি নাই।

১৬| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২০

শেরজা তপন বলেছেন: শেরজারতো অনেক বুদ্ধি!!! ধরে ফেলেছে যে এটা একজনের তিনটা মাল্টি

মাঝে মধ্যে আমি আল্লারে জিগাই; আল্লায় এত বুদ্ধি আমার দিল ক্যারে!!!! ;)

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
আমি গীবনে (!) সিগারেট খাইলে সত্যিই ফকির হইয়া যাইতাম, কারণ, সংসারের টাকা যোগান দিতেই হিমশিম, সিগারেট খাইলে ঐ টাকা কই পাইতাম? :)
~ বই কিনে আর সিগারেট খেয়ে কেউ কোনদিন ফকির হয় নাই। বহু কবি সাহিত্যিক মদ খেয়ে ফতুর হয়েছে- কিন্তু সিগারেট বিড়ি খেয়ে ফতুর হওয়ার ইতিহাস নাই।

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৪৭

ভুয়া মফিজ বলেছেন: বিড়ির নেশাখোরদের টাকা জোগায় ভুতে!! ;)

১৭| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:২৬

শায়মা বলেছেন: ১২. ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:১১০

শেরজা তপন বলেছেন: মিরোর, জুনাপু আর শায়মাপু আপনারা এক লাইনে আসেন ক্যান- তিনদেশে থেকে আপনাদের টাইমে ম্যাচ করে ক্যমনে?
আমারে কোপাইলেও বিশ্বাস করব না আপনারা কারো মাল্টি :)


ইশ এতদিন কত কষ্টে এই নিকগুলা লুকায় রাখছিলাম!!!

মিররমনি আমার মালটি এই কথা আমাকে ফেসবুকে কয়েকশোজন জিগাসা করেছিলো প্রথমদিকে তবে জুন আপুর মালটি এটা প্রথম শুনিলাম এবং ধরা পড়িবার জন্য বড়ই কষ্টিত হইলাম!!! :(

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৪৯

ভুয়া মফিজ বলেছেন: শেরজার বুদ্ধি দেখে আমি চমৎকৃত!! এই বুদ্ধির যন্ত্রণায় তো ঘুম আসার কথা না!!! :-B

১৮| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩২

শায়মা বলেছেন: কবি শায়মারন্দ্র ঠাকুর আমার ইলিশ-পোলাওয়ের গল্পের কথা বলায় সত্যিই আপ্লুত বোধ করলুম। মূলত তার কারণেই ২য় এ কমেন্টটা লিখলুম :)

ভাইয়া তোমার এই গল্প আমি কত মানুষকে বলেছি! কতজনকেই লিঙ্কও দিয়েছি!! আমার কারণে তোমার এই গল্পের পাঠক সংখ্যাও মনে হয় বেড়েছে ভাইয়া!!


আরও একজন ছিলেন তিনি শীতের দিনে এক গার্মেন্টসের ওয়ার্কারের একটা স্যুয়েটার পড়ার কারণে জব হারানোর গল্প লিখেছিলেন। ভাইয়াটা অনেক কম বয়সে মারা গেছেন। তিনিও অসাধারণ গল্পকার ছিলেন।

আবু হেনা ভাইয়াও দারুন গল্পকার ছিলেন আরেক গল্পকার ছিলো মজার গল্পের ওসতাদ রিয়েল ডেমোন।

২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১৭

ভুয়া মফিজ বলেছেন: হেনা ভাইকে অনেক মিস করি। মহান আল্লাহ উনাকে বেহেশত নসীব করুন।

১৯| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৪

শায়মা বলেছেন: খাওয়া লাগবে না আমার কাছে সোনাবীজ ভাইয়ার গল্পের কাগজের ইলিশপোলাও দুনিয়ার বেস্ট!!!!!!!!!

দাঁড়াও তোমাকে সেই ইলিশ কাগজ পোলাও খাওয়ানো হবে!!! :)

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৫২

ভুয়া মফিজ বলেছেন: আচ্ছা...........ওইটা তাহলে কাগজের ইলিশপোলাও!! তাইলে ঠিক আছে। আমি তো সত্যিকারের ইলিশ পোলাওয়ের কথা ভেবেছিলাম। কাগজের ইলিশ পোলাও খাওয়ার আগেই এডভান্স ইয়াম্মী বলে দিলাম। :-B

২০| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শেরজা তপন ভাই বলেছেন, ~ বই কিনে আর সিগারেট খেয়ে কেউ কোনদিন ফকির হয় নাই। বহু কবি সাহিত্যিক মদ খেয়ে ফতুর হয়েছে- কিন্তু সিগারেট বিড়ি খেয়ে ফতুর হওয়ার ইতিহাস নাই।

আমি তীব্র শীতের মধ্যে বনে-জঙ্গলে ঘুরেছি (ভাইব্বেন না, আমি দস্যু মনহুর :) ) ঐ সময়ে শীত নিবারণের উদ্দেশ্যে সিগারেট টানতে চেষ্টা করেছি। কীসের নেশা কীসের কী, উলটো আমার মাথা ঘোরানো শুরু হইত, বমি বমি ভাব হইত :)

তবে, এটা ঠিক, সিগারেট ধরলে প্রেমিকার অত্যাচার ও ভর্ৎসনায় আমাকে গৃহত্যাগ করিয়া বনের সন্ন্যাসী বা ফকির হইতে হইত। কারণ, সিগারেট কিনলে চাল-তরকারি কেনার টাকা থাকতো না, খালি হাতে প্রেমিকার ভালোবাসার বদলে ভর্ৎসনা ছাড়া আর কী পাওয়া যাইত?

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

ভুয়া মফিজ বলেছেন: আমি তীব্র শীতের মধ্যে বনে-জঙ্গলে ঘুরেছি (ভাইব্বেন না, আমি দস্যু মনহুর :) ) ঐ সময়ে শীত নিবারণের উদ্দেশ্যে সিগারেট টানতে চেষ্টা করেছি। শীতের জামা-কাপড় ছিল না? আপনে তো দেখি বিড়ি ধরার আগেই সন্ন্যাসী বা ফকির পর্যায়ে পৌছায়ে গিয়েছিলেন!! :P

২১| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবি শায়মানন্দ দাশ বলেছেন:

ভাইয়া তোমার এই গল্প আমি কত মানুষকে বলেছি! কতজনকেই লিঙ্কও দিয়েছি!! আমার কারণে তোমার এই গল্পের পাঠক সংখ্যাও মনে হয় বেড়েছে ভাইয়া!!


হ্যাঁ, সেজন্য আপনার কাছে আমার সকৃতজ্ঞ ঋণ প্রকাশ করছি। খায়রুল আহসান স্যার, মাহমুদ ভাইসহ আরো অনেক গুণী ব্লগার আমার গল্পটা পড়েছিলেন মূলত আপনার প্রচারণার কারণেই। তাদের মন্তব্যগুলো আমার অনুপ্রেরণার অনেক বড়ো উৎস। মাহমুদ ভাইয়েরও ইলিশ নিয়ে আরো চমৎকার একটা গল্প আছে।

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৬

ভুয়া মফিজ বলেছেন: ইলিশের গল্পটা কি আমি মিস করেছি? বুঝতে পারছি না। :(

২২| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৫১

মিরোরডডল বলেছেন:




সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি তীব্র শীতের মধ্যে বনে-জঙ্গলে ঘুরেছি (ভাইব্বেন না, আমি দস্যু মনহুর :) )

=p~

কীসের নেশা কীসের কী, উলটো আমার মাথা ঘোরানো শুরু হইত, বমি বমি ভাব হইত :)

ধুলো মনে হয় প্রেগন্যান্ট ছিলো :)

শায়মা বলেছেন: খাওয়া লাগবে না আমার কাছে সোনাবীজ ভাইয়ার গল্পের কাগজের ইলিশপোলাও দুনিয়ার বেস্ট!!!!!!!!!

কথা সত্যি। এই লেখাটা আমি পড়েছি আপু, সেরার সেরা!!!!
এই গল্প পড়ে আমার মতো পাষাণীর চোখেও পানি এসেছিলো।

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৯

ভুয়া মফিজ বলেছেন: এই গল্প পড়ে আমার মতো পাষাণীর চোখেও পানি এসেছিলো। ওয়াও..........তাহলে তো পড়তে হয়!! লিঙ্ক প্লিইজ!!! তবে, সেল্ফ-রিয়ালাইজেশানটা ভালো লাগলো। :P

২৩| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৭

ঢাবিয়ান বলেছেন: মাহা'র জেনুইন মাল্টি কে বলতে পারে দেখি =

একটু টেরাই করি - রেজাউল ১, ২ , ৩ ???

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০১

ভুয়া মফিজ বলেছেন: ফুল মার্কস নিয়া পাশ? শিউর না। দেখি, আর কেউ কোন আইডিয়া দেয় কিনা!!!!! ;)

২৪| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৩

মিরোরডডল বলেছেন:





ঢাবিয়ান বলেছেন: রেজাউল ১, ২ , ৩ ???

রেজাউলের কি মাত্র ৩ টা নিক?
১ থেকে শুরু করে ৯৭/৯৮ নিক।

যদিও রেজাউল নিক থেকেও অনেকসময় ফানি কমেন্ট থাকতো, কিন্তু মাহা হবে না সেটা।

২৫| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৯

মিরোরডডল বলেছেন:




here you go

২৬| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩

মিরোরডডল বলেছেন:




প্রথম লিংক ঠিকভাবে যায়নি, তাই আবার দিলাম

২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১৮

ভুয়া মফিজ বলেছেন: মেনি মেনি থ্যাঙ্কস। পড়ে ফেলবো খুব জলদি।

২৭| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৪

অপু তানভীর বলেছেন: রেজাউল৯৮ কে মা.হার মাল্টি যারা বলে তাদের ব্লগ নিয়ে আরেকটু গবেষণা করা দরকার ! দুইজন শতভাগ আলাদা মানুষ !

২৮| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭

ঢাবিয়ান বলেছেন: ডল আপু , গেলামতো কিন্তু ক্লুলেস। বুঝতে পারছি না কে হতে পারে। আপনি খোলাশা করেন । এখন মনে হচ্ছে ভুম ভাইও শিওর না। আমার কেন জানি রেজাউল নিককে দেখলেই মাহা বলে মনে হত। এ্মন ক্ষুরধার মন্তব্য বিশেষ করে জনৈক গুরু ও শিষ্যের পোস্টে =p~ =p~

২৯| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৯

শায়মা বলেছেন: রেজাউলভাইয়া জীবনেও মাহা ভাইয়ার মালটি না।

মাহা ভাইয়া ভুয়া ভাইয়ার মালটি!!! :)

আর রেজাউলভাইয়া হঠাৎ কই গায়েব হয়ে গেলো!!!!!!!!!

আহারে এমন মজার মজার কমেন্ট করতো হাসতে হাসতে প্রান যেত মাঝে মাঝে কারণ হাসি চেপে রাখতে আমার বড় কষ্ট হয়।

২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১৯

ভুয়া মফিজ বলেছেন: মাহা ভাইয়া ভুয়া ভাইয়ার মালটি!!! :) হ.........কইছে তোমারে!!! :-B

৩০| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:২৮

মিরোরডডল বলেছেন:





ঢাবিয়ান বলেছেন: ডল আপু , গেলামতো কিন্তু ক্লুলেস। বুঝতে পারছি না কে হতে পারে। আপনি খোলাশা করেন ।

ভুম বলেছে, তবে মা.হাসানের মাল্টি কে ছিল সেইটা জানি। উধাও হইছে অভিমানে।

সো ভুম ভালোই জানে কোনটা, সেই বলুক :)

আসলে কেউ যখন মাল্টি থেকে আসে, সেটা অনুমান করলেও বলে ফেলা ঠিক না, কি দরকার একজন চায় আড়াল থাকতে, তাকে ওপেন না করাই বেটার :)

আরেকটা মজার বিষয় হচ্ছে, মাল্টি থেকে যখন আসে, তখন সে ট্রাই করে ভিন্নভাবে উপস্থাপন করতে, একই নেচারে থাকে না।


২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২০

ভুয়া মফিজ বলেছেন: আসলে কেউ যখন মাল্টি থেকে আসে, সেটা অনুমান করলেও বলে ফেলা ঠিক না, কি দরকার একজন চায় আড়াল থাকতে, তাকে ওপেন না করাই বেটার :) দ্যাটস মাই পয়েন্ট। কি দরকার? তাছাড়া সবাই তো কিছু ফ্যাক্টস এনালিসিস করে অনুমানই করবে শেষতক। যার মাল্টি, সে তো এসে বলবে না যে ''হ্যা, এটা আমারই মাল্টি!!!''

আমার কথা হলো, একটা মাল্টি যতোক্ষণ কাউকে বেহুদা আক্রমন না করছে অথবা বিরক্তি উৎপাদন না করছে, ততোক্ষণ তাকে আড়ালে থাকতে দেয়াই উচিত। মাহা'র সাথে আমার ইমেইলে কথা হয়েছে। মাল্টির কথা সে স্বীকার করে নাই। সো, উই শ্যুড স্টপ দিস ওয়াইল্ড গেসিং রাইট হিয়ার।

৩১| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৯

মিরোরডডল বলেছেন:




অনেক মাল্টি নিক এখন আর আসে না। হয়তো নতুন মাল্টি নিয়ে নতুন রূপে আসে বা চলে গেছে।

সাসুম আসে না, ওর কমেন্ট খুবই মিস করি।
এই কিছুদিন আগেও আরইউ, জনারণ্যে একজন, ওরা এসে মজার মজার কমেন্ট করতো।
ব্লগে প্রাণ থাকে, তারাও আসে না।

জটিল আসে না, তার মনে হয় প্রথম পাতায় পোষ্ট ব্যান ছিলো কিন্তু কমেন্টেও আর আসে না।
এমন অনেকেই আছে।

ঈশ্বরকণা কার মাল্টি এটা আমি মোর দেন ১০০% সিওর ছিলাম, কিন্তু এই নিকটাও আর আসে না।

ব্লগে অনেক পরিবর্তন এসেছে।
পছন্দের ব্লগাররা সবাই, বিশেষ করে যারা কমেন্টে মাতিয়ে রাখে তারা না থাকলে ব্লগ কেমন যেনো!! ভালো লাগে না।


২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২১

ভুয়া মফিজ বলেছেন: জনারণ্যে একজন, ঈশ্বরকণা কার কার মাল্টি সেটাও আমি নিশ্চিতভাবেই জানি। তবে তাতেও কোন লাভ নাই। ডিসক্লোজ করা তো ঠিক হবে না। আসলে ব্লগে একটু নিয়মিত থাকলে, আর আল্লাহ-প্রদত্ত মগজটাকে একটা খাটালে মাল্টি বের করা কোন কঠিন কাজ না। মাল্টিদেরকে ক্রিমিনাল বলছি না, জাস্ট বোঝানোর জন্য বলছি............প্রতিটা ক্রিমিনাল যেমন তার কিছু ফুটপ্রিন্ট পিছনে ফেলে যায়, তেমনি মাল্টিরাও যায়। আর মাল্টি যদি খুবই চালাক না হয়, তাহলে ধরে ফেলা কঠিন না। ভুল সে করবেই একবার না একবার!!! :)

জটিল সাবকে বহুদিন ধরে দেখি না।

৩২| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৩

ইসিয়াক বলেছেন: পেইজ থেকে লেজ হা হা হা ... তবে আমি বিড়ি খাই না। ছোটকালে জেনেভা ক্যাম্পের বাজারে স্কুল টিফিন টাইমে বন্ধুদের জোরাজুরিতে টানছি। ভালো লাগে নাই। বিশ্রী! বিশ্রী!! বিশ্রী!!!
এই বয়সে দুই প্লেট ইলিশ বিরিয়ানি সাথে মালাই চা... খাওয়া কি ঠিক হলো :((
পোস্টে ভালো লাগলো।
আর হ্যাঁ আপনি সহ অনেকেই মা হাসান ভাইয়ার খোঁজ নিচ্ছেন। জেনে ভালো লাগলো। উনি ভীষণ ভালো মনের মানুষ। উনার সাথে কয়েক ঘন্টা আড্ডা দেওয়ার সৌভাগ্য আমার হয়েছিল। গত বছর উনি শুধু মাত্র আমার সাথে দেখা করার জন্য ঢাকা থেকে যশোরে এসেছিলেন।। উনি ভালো আছেন।তবে বিশেষ কারণে উনি ব্লগে আর আসেন না। না উনার কোন মাল্টি নিক নেই। এত কিছু আমি বলতাম না। কেউ কেউ উনি ব্লগে ভিন্ন নিকে আছেন বলে মন্তব্য করাতে কথাগুলো বললাম।
ভালো থাকুন সবসময়।

২৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৩৮

ভুয়া মফিজ বলেছেন: বিড়ি প্রথম প্রথম কারোই ভালো লাগবে না। কেউ যদি প্রথম খারাপ লাগার পরই আর না খায়, সে নিরাপদ। কিন্তু খারাপ লাগাটা মেনে নিয়ে কয়েকদিন কন্টিনিউ করলেই ধরা খাবে নিশ্চিত। একমাত্র ড্যাশিং পোলাপাইনরাই অজেয়কে, খারাপ লাগাকে জয় করতে পারে!!! ;)

ইলিশ পোলাও পেলে আমার মাথা ঠিক থাকে না। পেট দিনকে দিন ছোট হয়ে যাচ্ছে। নয়তো তিন/চার প্লেট কোন ব্যাপারই না।

আমি পোষ্টে বা মন্তব্যে মাহার কোন খোজ নেই নাই। আমি চাইলেই খোজ নিতে পারি, আমার সাথে যোগাযোগ আছে। তবে তার ব্লগে না থাকাটা মিস করি। মাহার ব্যাপরে আপনার টেস্টিমোনিটা ভালো লাগলো। একমত। এমন কিছুু মানুষ ব্লগে থাকে ব্লগিংটা অনেক উপভোগ্য হয়। তবে আমরা সবাই ম্যাচিওরড। কাউকে তো আর জোর করা যায় না!!!

৩৩| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৪৪

মিরোরডডল বলেছেন:




@ইসিয়াক
থ্যাংকস ফর আপডেট।
যেহেতু যোগাযোগ আছে, অবশ্যই মাহাকে বলবে আমরা সবাই তাকে কত মিস করি।
please convey our greetings to him.

আরেকটা কথা, যদি কোন মাল্টি থেকে আসেও সেটা কিন্তু ইসিয়াককে সে বলবে না :)

৩৪| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০০

করুণাধারা বলেছেন:

মাহির লেজটা খাইয়া দিল.. B-) পড়েও হাসলাম, মনে করেও হাসলাম।‌ সেই পোস্ট পড়লাম। সেখানে মন্তব্য পড়ে খুব ভয় পেলাম। জানিনা মডারেটরের বিরুদ্ধে উনি কি ব্যবস্থা করবেন!! বেতন কমায় দিবেন নাকি চাকরি নট করবেন কে জানে!


মাহাকে মনে পড়লো! মাহার লেখায় এই রকম বুদ্ধিদীপ্ত কৌতুক থাকতো।‌

মাগনা পেলে সিগারেট খেতেই পারেন, অসুবিধা নাই। অনেকে শুনছি মাগনা পেলে আলকাতরাও খায়। ‌‌

আপনার রাশেদ ভাই সুস্থ হয়ে উঠছেন দেখে ভালো লাগলো। আগের কোন পোস্টে বলছিলেন তার কিছু মানসিক সমস্যা দেখা দিয়েছে। এখন সেরেছে? আপনি হৃদরোগ নিয়ে এক পর্ব দিয়েই শেষ!!! কথা ছিল পরে আরো দিবেন! এখন দ্যান। এই পর্বে জানাবেন বাইপাস বা স্টেন্টিং পরবর্তী মানসিক সমস্যা কেন হয়।

২৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৩৯

ভুয়া মফিজ বলেছেন: স্ক্রীণশটটা দেখলাম। ক্ষমতাবানরা ক্ষমতা দেখাতে পছন্দ করে। আবার অনেকে নিজেকে স্বপ্নে ক্ষমতাবান মনে করে, তারাও সেটা দেখাতে ভালোবাসে। আমাদের মডু/মডুগণ এসব হুমকি-ধামকিতে অভ্যস্ত বলেই জানি। কাজেই এটা নিয়ে দুশ্চিন্তা করার কিছু নাই। :)

মাগনা পেলে সিগারেট খেতেই পারেন, অসুবিধা নাই। অনেকে শুনছি মাগনা পেলে আলকাতরাও খায়। মাগনা আলকাতরা খেতে আমার আপত্তি নাই। তবে বয়স হয়েছে। ডাইজেস্টিভ সিস্টেমটা আগের মতো চালু অবস্থায় নাই। তাই আলকাতরা হজম করতে পারবো না, এটাই মুখ্য সমস্যা!!! :P

ভালো কথা মনে করিয়ে দিয়েছেন, ধন্যবাদ। হৃদরোগ নিয়ে পোষ্টের কথা ভুলেই গিয়েছিলাম। অবশ্যই দিবো, তবে সময় লাগবে। স্বাস্থ্য সংক্রান্ত কিছু বিষয় নিয়ে লিখতে গেলে অতিরিক্ত পড়াশোনা করতে হয়। ভুল কিছু বলে ফেললে তো সমস্যা। প্রায়োরিটি হিসাবে মাথায় থাকলো।

৩৫| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০৮

করুণাধারা বলেছেন: নিজের পোস্টে অনেকগুলো উত্তর দেয়া বাকি আছে, সেটা বাদ রেখে আবার ফিরে আসলাম একটা কথা মনে পড়ায়। এর আগে পদাতিক চৌধুরীও বলেছেন, এখন ইসিয়াক বলছেন যে মাহার কোন মাল্টি নেই। কিন্তু আমার মনে আছে, একবার মাল্টি নিয়ে যখন তুমুল আলোচনা শুরু হলো, সেই সময় মাহা বলেছিলেন যে তিনি অন্য নিকে যখন আসেন তখন আলাদা ব্রাউজার ব্যবহার করেন, বানানগুলো সম্পর্কে খুব খেয়াল রাখেন যেন এক রকম না হয়, অর্থাৎ তার অন্য নিক ধরা খুবই কঠিন। আমার ধারণা মাহার অন্য নিক আছে, কিন্তু তিনি এতটাই বুদ্ধি রাখেন যে তাকে চিনতে পারছিনা।

২৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৩৯

ভুয়া মফিজ বলেছেন: আসলে আপা একজন যদি বলে যে আমার কোন মাল্টি নাই, তাহলে তো কিছু করার নাই। আমি আমার অবজার্ভেশান থেকে মনে করি মাহার মাল্টি ছিল/আছে। তবে, সেসবই কিছু ফ্যাক্টস এর উপর ভিত্তি করে অনুমান। এটাও ঠিক যে আমি আমার অবজার্ভেশান ক্ষমতার উপর, আমার মেধার উপর প্রচন্ডভাবে কনফিডেন্ট। এতোই কনফিডেন্ট যে, আমার মতে এটা এক্সট্রা সেন্সরী পারসেপশানের পর্যায়ে পড়ে!!!! :-B

৩৬| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৩০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার মূল নিক আর মাল্টি নিক নিয়া তো দেখি ভালো আলোচনা জমে উঠেছে। এ ব্যাপারে ব্লগে অনেক শার্লক হোমস আছে, তারা সময়মতো বের করে ফেলবে। কে কার মাল্টি, এগুলো নিয়া আমি কখনো ভেবেছি বলে মনে পড়ে না, ভাবার দরকারও হয় নাই। অনেকের একটা নেকও থাকে এসব ব্যাপারে অনুসন্ধান করার, তারা ট্যালেন্টেড। আমার কোনো নেক নাই রে ভাই :(

আমি আসলে জানি না আপনি কার মাল্টি নিক, এজন্য বলতে পারলাম না আপনি কার মাল্টি নিক। অর্থাৎ, আপনি কারো মাল্টি কিনা, তা আমার জানা নাই, এজন্য আমার দ্বারা বলা সম্ভব হলো না যে, আপনি কারো মাল্টি কিনা। ব্যাপারটা বুঝাইতে পারলাম না মনে হয়। আমি বলতে চাইছিলাম যে, আপনি কার মাল্টি নিক, এ বিষয়টা আমি আজও বের করতে পারি নাই, তাই বলা সম্ভব হলো না যে, আপনি কার মাল্টি নিক। তবে, ভবিষ্যতে যদি কোনোদিন জানতে পারি যে, আপনি কার মাল্টি নিক, সেদিন আমি ঠিকই বলতে পারবো আপনি কার মাল্টি নিক। অর্থাৎ, আমি বলতে চাই যে, আপনি কার মাল্টি নিক, তা যদি আগামীতে জানতে পারি, তাহলে আমি অবশ্যই আপনাকে জানাবো আপনি কার মাল্টি নিক। আমি আপনাকে অনুরোধ করবো ধৈর্য ধরে অপেক্ষা করার জন্য, কোনো একদিন আমরা অবশ্যই বের করে ফেলবো আপনি কার মাল্টি নিক, সেদিন আমরা অবশ্যই আপনাকে নিশ্চিত ভাবে জানাবো আপনি কার মাল্টি নিক। সেদিন আপনার আনন্দ দেখে আমরাও আনন্দের সাগরে দলে দলে সাঁতার কাটিব।

২৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪০

ভুয়া মফিজ বলেছেন: আমি এতোদিন জানতাম যে, ব্লগে আউলিয়া (অর্থাৎ যে অন্যের মাথা আউলিয়ে দেয়) একজনই। এখন দেখি আপনিও সেই পর্যায়ে পড়েন। :P

আপনার এই মন্তব্য পড়ে আমার মাথা পুরাই আউলায়ে গিয়েছে। এতোটাই আউলাইছে যে, কোন কিছু পরিস্কার করে বলতে পারছি না। মাথা আবার ঠিক হলে বলতে পারবো। তবে আউলানোর পরিমান এতোটাই যে মাথা আসলে কবে ঠিক হবে, সেটাও বলতে পারছি না। কিন্তু আপনাকে আমি এই নিশ্চয়তা দিতে পারি যে, আউলানো মাথা ঠিক হলে এটা নিয়ে বলাটা আমার কাছে অগ্রাধিকার পাবে। যেহেতু আউলানো মাথায় কিছুই পরিস্কার করে ভাবতে পারছি না, তাই আমার এই কথাগুলো আউলানো কথা হিসাবে ধরে নেয়ার অনুরোধ জানাই। আউলানো মাথা থেকে যেসব আউলানো কথা বের হচ্ছে, সেগুলোকে একজন পরিপূর্ণ আউলানো মানুষের কথা হিসাবে গন্য করাটাই সঠিক হবে!!! B:-)

৩৭| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৩৮

শেরজা তপন বলেছেন: অনেকদিন পরে ভুমে'র এই পোস্টে পোস্ট বহির্ভুত বেশ খানিকটা জমজমাট আলোচনা হল। আশা করি ভুম নাখোশ হবে না।

মিরোরাপু, আপনার উল্লেখিত সব ব্লগারদের মন্তব্য আমিও খুব মিস করি।
মা। হাসান ভাই যাবার আগে আমার উপরে যৌক্তিকভাবে খুব ক্ষেপেছিলেন!


PEAKY BLINDERS ~ শুধুমাত্র বিড়িখোরদের জন্য। কিছু কমেন্ট মারাত্মক! :) এর প্রথম পার্ট নাকি আপনাগো ঐখানে রেস্ট্রিক্টেড।

২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৩৭

ভুয়া মফিজ বলেছেন: অনেকদিন পরে ভুমে'র এই পোস্টে পোস্ট বহির্ভুত বেশ খানিকটা জমজমাট আলোচনা হল। আশা করি ভুম নাখোশ হবে না।

জনস্বার্থে...........থুক্কু ব্লগস্বার্থে এতোদ্বারা সকল ব্লগারের অবগতির জন্য এই ঘোষণা দেওয়া যাইতেছে যে, আমার ব্লগীয় বন্ধু বা যে কেউ আমার যে কোনও পোষ্টে আড্ডা দিতে পারে। তাদেরকে ওয়েলকাম। তবে যাদের উদ্দেশ্য থাকে ল্যাদানো অথবা খোচাখুচি করা, তারা আসলে ঝাটার বাড়ি দিতে কোন সময় ক্ষেপন করা হইবে না। :-B

মা. হাসান ভাই যাবার আগে আমার উপরে যৌক্তিকভাবে খুব ক্ষেপেছিলেন! ঘটনাটা কি ছিল বলা যাবে? অবশ্য মাহার আপনের উপ্রে অযৌক্তিকভাবে ক্ষেপার কথা না!!! =p~

PEAKY BLINDERS এর প্রথম পার্ট নাকি আপনাগো ঐখানে রেস্ট্রিক্টেড..........ক্যাডায় কইলো?

৩৮| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৪

মায়াস্পর্শ বলেছেন: অনেক ভালো লেগেছে এবং অনেক সুন্দর করে লিখেছেন।

২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৩৮

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ। :)

৩৯| ২৮ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:১৩

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




শুরু করছেন "মাহি"র ল্যাজ নিয়া আর শ্যাষ করলেন " সুমনা" ভাবীর ইলিশ পোলাউ এর কেচ্ছা দিয়া। বদ স্বভাবটা আর আপনার গ্যালোনা, চান্স পাইলেই সুমনা ভাবীর বয়ান! :P
এমন ইতং বিতং পোস্টে চিতং হৈয়া পড়ার মতো মজাদার সব কমেন্ট পইর্ড়া সক্কালডা ভালো যাইবে মনে হৈতাছে।
মিরোরডডল কৈছে - "এইতো শেরজা এতদিনে বুঝলো।আসলে মিরর জুন আর শায়মা একজন।" :| হৈলেও হৈতে পারে। আচানক কতো কিছু যে হৈয়া যায়! চেইন স্মোকার থাইক্কা ভূয়া য্যামনে "মিনিমাম স্মোকার" হৈয়া গ্যাছে!
তয় শেরজা র লগে সহমত---- "বই কিনে আর সিগারেট খেয়ে কেউ কোনদিন ফকির হয় নাই। বহু কবি সাহিত্যিক মদ খেয়ে ফতুর হয়েছে- কিন্তু সিগারেট বিড়ি খেয়ে ফতুর হওয়ার ইতিহাস নাই।" B-)

আমিও এক বিড়ি খোর, এই মূহুর্তে অষ্ট্রেলিয়াতে। এখানে এক প্যাকেট বিড়ি ৪০/৫০ অষ্ট্রেলিয়ান ডলার। তাই বিড়ি হিসাব কৈররা টানতে হৈতাছে! সারা পিরথিবী বিড়িখোরদের পেছনে লাগছে ক্যা ????? বিড়খোররা কি মানুষ না???????????? :((

২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪০

ভুয়া মফিজ বলেছেন: সুমনা ভাবী আমার ঘনিষ্ঠজন। বয়ান দিতেই পারি। কিন্তু আপনে চেতেন ক্যান বুজলাম না!!! :-B

"এইতো শেরজা এতদিনে বুঝলো।আসলে মিরর জুন আর শায়মা একজন।" এই দুইন্যায় সবই সম্ভব ভাইজান। এই যুক্তিতে বিশ্বাসী হয়া হ্যায় এই কথা কইছে। বুজলে বুজপাতা, না বুজলে ত্যাজপাতা। তয় আমাগো শেত যে একজন জ্ঞানী মানুষ, তাতে কোনই সন্দেহ নাই। :)

অপু কইছে, এক প্যাকেট বিড়ির দাম ১৭ পাউন্ড! আপনারা আবার এই জিনিস খাওয়ার সাহসও করেন! এতো বড়লোক তা তো বুঝি নাই। অহনে আমি কই, এক প্যাকেট বিড়ি ৪০/৫০ অষ্ট্রেলিয়ান ডলার দিয়া খান। আপনে যে জমিদার বংশের পোলা, হেইডা তো বুজি নাই!!! =p~

৪০| ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪০

শেরজা তপন বলেছেন: আহমেদ জী এস বলেছেন; আমিও এক বিড়ি খোর, এই মূহুর্তে অষ্ট্রেলিয়াতে। এখানে এক প্যাকেট বিড়ি ৪০/৫০ অষ্ট্রেলিয়ান ডলার। তাই বিড়ি হিসাব কৈররা টানতে হৈতাছে!
~ আহা বিড়ি ছিল রাশিয়ান 'কসমস', রুশীয় সমাজতান্ত্রিক সেরা উদ্ভাবন! একটা বিড়ি চাইরজন মিল্যা কইষ্যা টানলেও শেষ হইত না। আপনি এখন চুরুট ধরতে পারেন ;এক ফুট সাইজের একটা কিনলে সপ্তা খানেকের জন্য নিশ্চিত - বিড়ি খোরের শেষ অবলম্বন আর পয়সার সেরা সাশ্রয়।

শুরু করছেন "মাহি"র ল্যাজ নিয়া আর শ্যাষ করলেন " সুমনা" ভাবীর ইলিশ পোলাউ এর কেচ্ছা দিয়া। বদ স্বভাবটা আর আপনার গ্যালোনা, চান্স পাইলেই সুমনা ভাবীর বয়ান!
আপনি মিয়া এত খোচান ক্যান?
উনি বেহেশ্তে গিয়াও সুমনা ভাবির হাতের রান্না করা ইলিশ পোলাও ডেইলি খাইতে চান; এর মানে বোঝেন?
আল্লায় না করুন দোজখে গেলে 'স্মোকি ইলিশ' হবে- সেইটাও খারাপ না -কি কন?

৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৫৫

ভুয়া মফিজ বলেছেন: আহা বিড়ি ছিল রাশিয়ান 'কসমস', রুশীয় সমাজতান্ত্রিক সেরা উদ্ভাবন! একটা বিড়ি চাইরজন মিল্যা কইষ্যা টানলেও শেষ হইত না। এমন বরকতময় বিড়ি খাইতে মন চায়। বিড়িতে কি তামুক পাতা থাকতো, নাকি কাঠাল পাতা? :-B

উনি বেহেশ্তে গিয়াও সুমনা ভাবির হাতের রান্না করা ইলিশ পোলাও ডেইলি খাইতে চান; এর মানে বোঝেন? আমার নামে ভুল তথ্য প্রচার করে ক্যান? আমাগো মধ্যে তো শত্রুতা নাই.......নাকি আছে? বেহেশতে গিয়া ইলিশ পোলাও খাওয়ার কথা কইছি, সুমনা ভাবীর কথা তো কই নাই। সুমনা ভাবীরে লাগবো ক্যান, বেহেশতে কি কুক থাকবো না? ভাবীর অন্য কাম আছে, যদি যাইতে পারে!!! =p~

৪১| ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৬

গেঁয়ো ভূত বলেছেন: বিড়িখোর আর সামু ব্লগারদের বিশ্বাস নাই।
কারন কি?
১ম বিড়িখোর: বিড়ি খাওয়া খুব সহজ।
২য় বিড়িখোর: কেমনে বুঝলি?
১ম বিড়িখোর: জীবনে আমি কত বার বিড়ি ছাড়ছি।
২য় বিড়িখোর: আমিও তো!!

আর সামু ব্লগিংয়ে যে এক বার মজেছে তারও একই অবস্থা।

বিড়ি ছাড়ার ব্যাপারে সুনীল গল্পটাতো মনে হয় সবারই জানা।
একবার এক মঞ্চে সুনীলের তরুণী ভক্তরা সুনীলকে ধরলেন সিগারেট ছাড়তেই হবে। তিনিও কথা দিলেন সিগারেট আর খাবেন না, অনেক দিন পরে জানালেন এখন তিনি চুরুট ধরেছেন! =p~

আমার চুরুট খাওয়ার একটা দারুন মজার গল্প আছে সেটা অন্যদিন বলবো। বাই দা রাস্তা আমি কিন্তু এখন শতভাগ নন স্মুকার।

৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:২৫

ভুয়া মফিজ বলেছেন: মার্ক টোয়েনের একটা মন্তব্য থেকে মনে হয় এই কৌতুকের উৎপত্তি। উনি বলেছিলেন, Quitting smoking is easy: I've done it thousands of times.

একবার এক মঞ্চে সুনীলের তরুণী ভক্তরা সুনীলকে ধরলেন সিগারেট ছাড়তেই হবে। তিনিও কথা দিলেন সিগারেট আর খাবেন না, অনেক দিন পরে জানালেন এখন তিনি চুরুট ধরেছেন! =p~ এইটা ভালো হয়েছে। কেউ কেউ সিগারেট ছেড়ে দিয়ে গান্জা ধরে!!! :P

আমার চুরুট খাওয়ার একটা দারুন মজার গল্প আছে সেটা অন্যদিন বলবো। দেরী করা ঠিক না, বলে ফেলেন।

বাই দা রাস্তা আমি কিন্তু এখন শতভাগ নন স্মুকার। ওয়াও........অভিনন্দন!!! :)

৪২| ২৮ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৪

রায়হান চৌঃ বলেছেন: ও ভাই.... দয়া করে লিখার শেষে, সবার জন্য একটা লাইন ভোল্ড করে লিখে দিতে পারেন " মাহিদের লেজ কখনো খেয়ে শেষ করা যায়না.. এটা লিভার এর মত বাড়তে থাকে" :)

আর কিছু না হোক অন্তত মাহির লেজের লিখক আত্নতৃিপ্তি একটা ঢেকুর তুলতে পারতেন।

এনিওয়ে মাহির লেজের বিষয় টা মজার ছিল...... ভালো থাকনবেন।

৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:২৬

ভুয়া মফিজ বলেছেন: "মাহিদের লেজ কখনো খেয়ে শেষ করা যায়না.. এটা লিভার এর মত বাড়তে থাকে" :) না........এটা ঠিক না। নোংরা মৌলবাদীদের পক্ষে সবই সম্ভব। ;)

আপনিও ভালো থাকবেন।

৪৩| ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৫

মিরোরডডল বলেছেন:




গেঁয়ো ভূত বলেছেন: বাই দা রাস্তা আমি কিন্তু এখন শতভাগ নন স্মুকার।

me too :)


৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:২৬

ভুয়া মফিজ বলেছেন: মি হাফ থ্রি!!!! =p~

৪৪| ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫১

মিরোরডডল বলেছেন:




আহমেদ জী এস বলেছেন: এখানে এক প্যাকেট বিড়ি ৪০/৫০ অষ্ট্রেলিয়ান ডলার।

পাউন্ডে সেটাই ২০/২৫, ভুম যা বলেছে তার কাছাকাছি।
ভেপ আর শিশা আরও কস্টলি, তারপরও মানুষ নিচ্ছে।
এ বছর থেকে ভেপ অস্ট্রেলিয়াতে ব্যান করা হয়েছে।

৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৫

ভুয়া মফিজ বলেছেন: ভেপ আমাদের এখানেও ব্যান করা হয়েছে। পোলাপানেরা যেভাবে টানছিলো, এর পরিণতি যে এটাই হবে তা বোঝা যাচ্ছিল।

৪৫| ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৫

কালো যাদুকর বলেছেন: আমার কয়েকটি প্রশ্ন আছে। মাহি কে? তাহার লেজ কবে এবং কেন কাটা গেছে? লেজ কেন পেজে রূপান্তরিত হল?

যাহোক আপনাকে বলছি বিড়ি টিড়ি ছেরে লাভ কি ? এখনতো আরো সুবিধা হল- মাগনা বিড়ি ফোকা যাচ্ছে।

এখনে সবার মাল্টি নিক আছে। একটা খুলতে হবে। ছবি টবি ইত্যাদি দিয়ে সুন্দর করে ইতং বিতং লেখা লিখতে হবে।

আপনার লেখাটি পড়ে মনে হয়েছে, বেশ চালু হয়েছে। রাশেদ ভাইয়ের সামনে আর খেয়েন না। এযেন কাটা ঘায়ে নুনের ছিটা দেয়া।

৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬

ভুয়া মফিজ বলেছেন: আমার কয়েকটি প্রশ্ন আছে। মাহি কে? তাহার লেজ কবে এবং কেন কাটা গেছে? লেজ কেন পেজে রূপান্তরিত হল? উত্তর আমারও সঠিক জানা নাই। যথাযথ কর্তৃপক্ষ উত্তর দিতে পারবে। :)

নাহ.........মাগনা বিড়ি চালিয়ে যাবো। কোন টেনশান নাই।

রাশেদ ভাইয়ের সামনে আর খেয়েন না। এযেন কাটা ঘায়ে নুনের ছিটা দেয়া। আরে ভাই......দাওয়াত দিলে তো খাইতেই হবে, তাই না!!! এসব এমনিতেই আস্তে আস্তে ঠিক হয়ে যাবে। চিন্তার কিছু নাই।

৪৬| ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০২

মিরোরডডল বলেছেন:




শেরজা তপন বলেছেন:
উনি বেহেশ্তে গিয়াও সুমনা ভাবির হাতের রান্না করা ইলিশ পোলাও ডেইলি খাইতে চান; এর মানে বোঝেন?
আল্লায় না করুন দোজখে গেলে 'স্মোকি ইলিশ' হবে- সেইটাও খারাপ না -কি কন?


শেরজা বুঝতে পেরেছেতো বিষয়টা, কান টানলে মাথা আসে, ইলিশ পোলাও চাইলে সুমনাও আসে :)
ভুম সুমনাকে নিয়ে দোজখে গেলেই ভালো, সেখানে তার হাতের ইলিশ পোলাও খাবে, সাথে বাঁশও খাবে সমস্যা নেই।

কিন্তু বাই এনি চান্স যদি বেহেস্তে যায়, সেখানে শুধু ভুমিকে পাবে।
ভুমি ওখানেও ভুমকে steamed salad খাওয়াবে :)

৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৭

ভুয়া মফিজ বলেছেন: ইলিশ পোলাও =< সুমনা ভাবী
steamed salad =< ভুমি

বুলস আই..........ভুমি ইলিশ পোলাও খাওয়ালে আমার কি আর এদিক-সেদিক যাওয়া লাগে? :P

৪৭| ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৪

ঢাবিয়ান বলেছেন: @ ইসিয়াক , বিশেষ কোন কারণে মাহা ব্লগে আর আসেন না , বিষয়টা একেবারেই বোধগম্য হচ্ছে না। আপনার সাথে যোগাযোগ থাকলে জানাবেন যে , ব্লগে উনার ফ্যান ফলোয়ারদের কথা একটু ভাবতে। কি পরিমান ব্লগার উনাকে মিস করে , তা হয়ত তিনি জানেন না।

৪৮| ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

জনারণ্যে একজন বলেছেন: লেখক বলেছেন: জনারণ্যে একজন, ঈশ্বরকণা কার কার মাল্টি সেটাও আমি নিশ্চিতভাবেই জানি। তবে তাতেও কোন লাভ নাই। ডিসক্লোজ করা তো ঠিক হবে না। (.....ইত্যাদি....)

@ ওহে মফিজ - বয়স তো অনেক হইলো, এখন চাপাবাজির স্বভাবটা একটু কমায়া দেন। অন্যদের কাছে নিজেকে অতি-বুদ্ধিমান প্রমান করতে যেয়ে চাপাবাজির কারণবশত: এই বৃদ্ধ বয়সে চাপা হারাইলে জোড়া লাগার সম্ভাবনা ক্ষীণ।

৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৩০

ভুয়া মফিজ বলেছেন: আপনার কিসে মনে হলো আমি চাপাবাজ আর নিজেকে অতি-বুদ্ধিমান প্রমান করতে যাওয়া একজন মানুষ? আমি জানি, আমি কি; আমাকে নতুন করে চেনানোর দরকার নাই। নেহায়েত মিড আপনার প্রসঙ্গ এনেছে বলে বলা, নয়তো আপনি এমন কোন রসগোল্লা না যে আমার আপনাকে নিয়ে কথা বলতে হবে। ওভার-স্মার্টগিরি আমার সাথে দেখানোর দরকার নাই। আপনি যাদের পিছনে লাগেন, তাদের নিয়েই থাকেন। নতুন ফ্রন্ট হিসাবে আমি সুবিধাজনক না।

৪৯| ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৫

মিরোরডডল বলেছেন:




ভুমের এক মন্তব্যের কারণে হলেও জনারণ্যে ব্যাক করলো।
আসলে জনারণ্যে কার মাল্টি, সেটা সে নিজেই বহুবার বলেছে, ওপেন সিক্রেট স্মৃতিভুক।

এখন কেউ যদি বলতে পারে স্মৃতিভুক কার মাল্টি, then it will be a credit I believe.


৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৩

ভুয়া মফিজ বলেছেন: আজাইরা বিষয় নিয়ে কথা বলার ইচ্ছা নাই।

৫০| ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৪

ঢাবিয়ান বলেছেন: এক চালা টিনের ঘর মাল্টিটা বড়ই বিনোদনমুলক । দিনরাত আমাদের কয়েকজনের নামে তসবি জপে =p~

০১ লা মে, ২০২৪ বিকাল ৫:১৪

ভুয়া মফিজ বলেছেন: কিছু মাল্টির আবির্ভাবই হয় আমাদেরকে বিনোদন দেওয়ার জন্য। আমাদের দায়িত্ব হইলো বিনোদিত হওয়া। ;)

৫১| ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:০৭

করুণাধারা বলেছেন: মন্তব্য নম্বর ৫০ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

০১ লা মে, ২০২৪ বিকাল ৫:১৫

ভুয়া মফিজ বলেছেন: :-B

৫২| ০১ লা মে, ২০২৪ রাত ৯:৩৩

জনারণ্যে একজন বলেছেন: ওহে @ মফিজ, আত্মবিশ্বাসের সাথে চাপাবাজি করতে পারা কিন্তু বিশাল এক গুন, এবং আপনার সেই গুন আছে। প্রমান চান? আমার নিক নিয়ে মিরর এর মন্তব্যে আপনার প্রতিমন্তব্য দেখুন।

তো জনাব, এখন বলে ফেলুন (কিংবা 'ডিসক্লোজ' করুন) আমি কার মাল্টি আর কি আর কি ফুটপ্রিন্ট ফেলে এসেছি কিংবা কি ভুল করে নিজেকে চিনিয়েছি? বলতে না পারলে কিন্তু আপনাকে "চাপা-মফিজ" নামে ডাকবো নেক্সট টাইম থেকে।

ভুলেও 'স্মৃতিভুক' নিকের কথা উলেখ করবেন না, করলেই কিন্তু আবার পেঁদানি খাবেন।

০১ লা মে, ২০২৪ রাত ১০:৩৮

ভুয়া মফিজ বলেছেন: আপনি ''আরইউ'' এর মাল্টি। হইলো এবার!!! এই সত্য স্বীকার করার সৎসাহস আপনার কতোটুকু আছে জানি না। তবে, স্বীকার করেন বা না করেন, তাতে আমার কিছুই যায় আসে না। আর ডিসক্লোজড হোক বা না হোক, মি মাল্টিদেরকে আলাদা নিক হিসাবে দেখি, সেইভাবেই ট্রিট করি।

যেহেতু আরইউ আমার একজন অন্যতম পছন্দের ব্লগার, তাই আর কিছু বললাম না। শুধু জেনে রাখেন, আমি প্যাদানী খাই না, দেই। টেইক কেয়ার!!!

৫৩| ০২ রা মে, ২০২৪ রাত ১:৫০

জনারণ্যে একজন বলেছেন: আইচ্ছা।

নিজের নয়া পরিচয় জাইনা অতীব প্রীত হইলাম। সেইসাথে আপনার বুদ্ধি-বৃত্তি সম্পর্কে আমার যে ধারণা ছিল, সেইটাও সুদৃঢ় হইলো।

বিঃ দ্রঃ আপ্নেও নিজের যত্ন নিবেন। বৃদ্ধ বয়সে অতিরিক্ত মানসিক উত্তেজনা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

০২ রা মে, ২০২৪ রাত ২:৫৬

ভুয়া মফিজ বলেছেন: অল দ্য বেস্ট!!! :)

৫৪| ০২ রা মে, ২০২৪ বিকাল ৪:০৫

আমি তুমি আমরা বলেছেন: মাহির লেজ!!!

০২ রা মে, ২০২৪ বিকাল ৫:৫৯

ভুয়া মফিজ বলেছেন: খোয়া যায় নাই!!! :P

৫৫| ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১১:৩২

অপু তানভীর বলেছেন: আপনার জন্য কুইজ, নিজের মন্তব্যটির ভাষা কার মত মনে হচ্ছে ? :D

০৪ ঠা মে, ২০২৪ বিকাল ৪:২২

ভুয়া মফিজ বলেছেন: এটা নিয়ে বিস্তারিত লিখতে গেলে মন্তব্যটা পোষ্টের আকার হয়ে যাবে। তাছাড়া পর্যবেক্ষণ যতোই গভীর হোক না কেন অথবা সেটা যতোই ফ্যাক্ট-বেইজড হোক না কেন, দিনশেষে কিন্তু অনুমান-নির্ভর। আর অনুমান-নির্ভর কথা একটা ওপেন প্ল্যাটফর্মে খোলাখুলি বলা যায় না, উচিতও না।

শুধু বলি, সাদা চোখে দেখলে এটা পিতিবির শেরেস্ট বলগারের মন্তব্যই মনে হয়। আমার পর্যবেক্ষণে...........গিরগিটির বৈশিষ্ট্যসম্পন্ন এই ব্লগ-নিকটা ভাড়া খাটে!!! :P

আমার অবশ্য কুইজে অংশ নিতে ভালো লাগে না। :-B

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.