নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগ আমার বাসার ড্রয়িং রুমের মত, আমি এখানে যেকোনো কিছু দিয়ে সাজাতে পারি আপনার পছন্দ না হলে বলতে পারেন আমার কোন আসবাবটির অবস্থান বা ডিজাইন আপনার পছন্দ হয় নি এবং কেন হয় নি। তবে তা অবশ্যই ভদ্র ভাষাতে। ভাষার ব্যবহার করতে জানা অনেক বড় একটি গুন

শেখ এম উদ্‌দীন

আমি বাংলাদেশি ....আমি বাঙালী....আমি মুসলিম....আমি বাংলার জন্য জীবন দিতে সর্বদা প্রস্তুত ।

শেখ এম উদ্‌দীন › বিস্তারিত পোস্টঃ

একটু ভাবিয়া দেখিবার সময় হইবে কি জনাব?

২১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:০০

২৮ লাখে একটা গরু না ক্রয় করিয়া ২৮ টা গরু ক্রয় করত তাহা বিলাইয়া দেয়ার ব্যবস্থা করিতে কি খুব বেশী মাথা খাঁটাতে হইত?

হইত না বলিয়াই প্রতীয়মান হয়। তাহা হইলে কিসের কারনে আমরা এই অপচয়ের হোলি খেলাকে কুরবানি বলিয়া কুরবানিকে অপমানিত করিতে দ্বিধান্বিত হইতেছি না, ইহাকে কি আমাদে রক্তের সমস্যা বলিলে খুব বেশী অত্যুক্তি হবে? যদি তাহা নাই হইত তাহলে তাহাদিগের এমন অমানবিক আচরণের পরেও তাহারা কি করিয়া সমাজে সংসারে মুখ দেখাইয়া বেড়ায়াই ক্ষান্ত না বরং উক্ত বৃষখানাকে প্রদর্শনের নিমিত্তে প্যান্ডেল নির্মাণ করিতেও পিছপা হইতে দেখা যায় নাই!

মনুষ্যত্ব অমর নহে, অর্থাৎ উহা কোন এক ব্যক্তি বিশেষের জন্য মরণশীল হইতেই পারে, কিন্তু একই সময়ে সমকালীন কিংবা একই পরিবারের সকল সদস্যবৃন্দের মনুষ্যত্বের বিলোপ এক মহাপ্রলয়সম বিপদের অশনিসংকেত বলিয়াই প্রাচীন এবং বর্তমানের পণ্ডিতগণ ঐক্যমত্য পোষণ করেন। এহেন পশুত্বসুলভ সরলতাকে কি আমরা উহা মনে না করিয়া ভুল করিতেছি না?

অদ্য সকালে এক জ্ঞান গর্ভ লেখা পড়িয়া নিজেকে কোন কাতারে ফালাইব তাহা নিয়া চিন্তিত থাকিলাম ঘণ্টা দুয়েক! ইহার কারন হইল, জনাবে আজম বলিয়াছেন কুরবানির পশুর দাম দর ছবি সবকিছুই ফেসবুকে শেয়ার করা ব্যাক্তিগত বিষয় ইহার সহিত কুরবানি কবুল কিংবা না কবুলের সম্পর্ক কোথায় অথবা যেই সকল অর্বাচীন (আমরা) এই কথা বলিতেছি যে সো-অফ করিলে কোন ইবাদত কবুল না হইবার সম্ভাবনা ১০০% (হাদিস কুরআন অনুযায়ী) তাহারা কি আল্লাহ্‌র ঠিকা নিয়াছি? উনি যথার্থই বলিয়াছেন, কারন হিসেবে মনে হইল দেশে এখন এক মহান সময় অতিবাহিত হইতেছে, আর ইহা হইল জানুন কিংবা না জানুন পক্ষে কিংবা বিপক্ষে কিছু লিখিয়া দিলেই পঙ্গপালের দল উহা নিজেদের হজমের পক্ষে থাকা সাপেক্ষে উহা শেয়ার করিয়া উহার মেসেজ সকল মুমিন মুসলমানের নিকট পৌঁছানর নিমিত্তে নিজেদের দোজাহানের অশেষ নেকি হাসিলের পথ খানা সুগমের ব্যাবস্থা করত নিজেদের বেহেশত নিশ্চিত করিতে ব্যাস্ত! উহারা মনে করে সারা রাত পাপ কাজ করিলেও ইহা শেয়ারের সোয়াবের ভারে উনাদের মিজান ডান দিকে এমন করিয়া ঝুলিয়া পরিবে যেন হাসরের ময়দানে সকল মানুষ হা হইয়া উহাদের দিকে তাকাইয়া তাকাইয়া বলিবে "আফসোস, ফেসবুকের ঐ লেখাটা কেন যে শেয়ার দিলুম না" (ণাউজুবিল্লহ)।

ভাই এবং বোন সকল, দয়া করিয়া নিজের বিষয় খানা নিজে জানিতে কি খুব কষ্ট হয়? ইউটিঊবে তো কত বিষয়ের পুঙ্খনুপুঙ্খ বর্ণনা সম্বলিত ভিডিও দেয়া আছে, উহা দিয়েছেন আবার বিশ্বের নামকরা খতীবগণ, উনারা আমাদের মত বাংলা পড়া মুসলমান নন আবার আপনাদের মত মহাভারতের আদলে কুরআনের ভুল ব্যাখ্যাকেও সঠিক বলিয়া ফেসবুক কাঁপানোর মত 'মহামানবদিগের' অনুসারীও নন। তাহা হইলে আপনারা এই ডিজিটাল যুগে বসিয়া একদল ওইয়ানের সহিত গোমাংসের টিক্কা খাইতে খাইতে পশুহত্যার জন্য কাঁদিয়া ব্লগ হইতে ফেসবুকের পাতা কাপাইয়া দিচ্ছেন আর উহাদের নব্য মুসলিম ভার্সন কুরবানির পশুর ফ্যাশন সো করিতে ব্যাস্ত হইয়াছেন কিসের নিমিত্তে? যদি আপনাদের এহেন নিচ আচরণের কারণে আপিনাদিগকে পশুর সমগোত্রীয় জীব বলিয়া কেউ ঠাহর করিয়া বসে, উহা কি উক্ত মানবের উদারতা বলিলে আমরা অত্যুক্তি করার দায়ে অভিযুক্ত হইব?

জনাব, আপনাদের পয়সা আছে আপনারা ২৮ লাখ না ২৮ কোটি দিয়াও ২ লাখ টাকা দামের বৃষভ খরিদ করিয়া উহাকে দিয়া র‍্যাম্পে হাটাইয়া, প্রদর্শন প্যান্ডেল বানাইয়া উহাকে তথাকথিত সেলিব্রেটি উক্তাদির কিংবা উখন অথবা অন্য কোন নামীদামী মানব সাদৃশ্য দোপেয়ে দৈত্যের সহিত নাচাইতে কুদাইতেই পারেন, উহাতে আমাদিগের কোন আপত্তি নাই। আপত্তি হইল ইহাকে আপনি কুরবানি বলিলে যেই সকল লোক তাকওয়ার জন্য কুরবানি করিতে ব্যাকুল উহাদের কুরবানিকে কি আপনি অপমান করিতেছেন না! এক কাজ করুন না জনাব, আপনাদের এই নব্য পশু জবাইয়ের একটি জম্পেশ নামের জইন্য একখানা ইভেন্ট খুলিয়া উহাতে ঝাপাইয়া পরুন, অন্তত আমাদের কুরবানিকে আপনাদের এহেন উর্বর মস্তিষ্ক প্রসূত মাকাল ফলের চমৎকার স্বাদের নিত্য নতুন আইটেমের অত্যাচার হইতে রেহাই দেন!

আর, অন্য জনাবেরা, গরুর মাংসের সহিত ওয়াইন খাইতে খাইতে আপনাদের যে জ্ঞান উহা নিজের পরিবারের মধ্যেই সীমাবদ্ধ রাখিলে আমরা যার পর নাই উপকৃত হইতাম, এক খানা পশুর জন্য আপনার এত দরদের এক শতাংশও কি আমরা মানুষ হিসেবে দাবি করিতে পারি না?

পরিশেষে বলিব, তাকওয়া খুবই সুক্ষ্ম এক বিষয়, ইহা যেমন দামী তেমনি ভঙ্গুর, ফলে ফেইসবুকে এমন ছবির মত মামুলি বিষয়ের বিনিময়ে এই তাকওয়া ভাঙ্গার কুড়াল আমদানি করত আপনি কি খুব বাহাদুরের কাজ করিতেছেন জনাব? মনে যদি তাকওয়া অর্জনের বাসনা থাকে তাহা হইলে লোক দেখানো বন্ধ করুন, নচেৎ কুরবানি আর কসাইয়ের গরু জবেহের মধ্যে তফাত থাকবে না বলিয়াই আলেমগন বলিয়া বলিয়া উনাদের জিবের ক্ষয় করিয়া ফালাইতাছেন, যদি আপনাদের একটু শুভ বুদ্ধির উদয় হইত তাহা হইলে উনাদের এই কষ্ট সফল হইত!

আল্লাহ্‌ আমাদের সকলকে সঠিকভাবে কুরবানি সহ তাঁর সকল হুকুম পালনের তৌফিক দিন। আমীন।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:১৩

ব্লগার_প্রান্ত বলেছেন: আমিও গতকাল কুরবানি নিয়ে একখানা পোষ্ট দিলাম।
যাহৌক, আমাদের মন আছে, পয়সা নাই। ব্লগারদের জাতিয় সমস্যা!

২১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:১৬

শেখ এম উদ্‌দীন বলেছেন: হুম কেউ ধনে ধনী কেউ মনে ধনী! :(

২| ২১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:২৫

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।
সহমত।

এবং প্রান্তর পাতা বলেছেন: আমিও গতকাল কুরবানি নিয়ে একখানা পোষ্ট দিলাম।
যাহৌক, আমাদের মন আছে, পয়সা নাই। ব্লগারদের জাতিয় সমস্যা!

সত্য কথা।

২১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৩০

শেখ এম উদ্‌দীন বলেছেন: ধন্যবাদ ভাই।
আমাদের এই লেখা পড়ে যদি কোন ধনবান কিছু করে তাহলেও হয়ত আমাদের কিছু করা হল!

৩| ২১ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৬

বাকপ্রবাস বলেছেন: আমরা হইলাম পঙ্গপাল জাতি, সকলকে দলবদ্ধভাবে নাকানি চুবানি খাওয়ানো যায়। মিডিয়া চাইলে এই মত প্রকাশ ও উৎসাহ দিতে পারে যে একটা না দিয়ো ২৮টা দিন তাতে সমাজের মঙ্গল, সেটা যদি সাকিব খান টাইপ দুই একজন করিয়া ফেলে পঙ্গপালেরা সেটা অনুসরণ করিবে বলে বিশ্বাস, তায় সওয়াব বা কোরবানী সহিহ হোক না হোক সমাজের মঙ্গল হইবে সেটাই প্রাপ্তি।

২১ শে আগস্ট, ২০১৮ রাত ১০:০৪

শেখ এম উদ্‌দীন বলেছেন: হুম সমাজের মঙ্গল টুকুনের জন্যও উনাদের উদাসীনতার অবসান হোক।

৪| ২১ শে আগস্ট, ২০১৮ রাত ১১:২৯

ঢাকার লোক বলেছেন: যে কোনো ইবাদতই শুধু মাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য করা ইবাদাত কবুল হওয়ার অন্যতম শর্ত . কোরবানিও একটা ইবাদত, তাই প্রচারটা মুখ্য হয়ে গেলে তা কবুল হওয়া বা এর জন্য সওয়াব আশা করা সত্যি প্রশ্নসাপেক্ষ !! আল্লাহ পাক আমাদেরকে সঠিক বুঝ দান করুন !

২২ শে আগস্ট, ২০১৮ রাত ১২:১৩

শেখ এম উদ্‌দীন বলেছেন: আমীন

৫| ২২ শে আগস্ট, ২০১৮ সকাল ৮:৪৮

স্রাঞ্জি সে বলেছেন:



@প্রীশু নিবেন। ঈদ মোবারক।

২২ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:০৯

শেখ এম উদ্‌দীন বলেছেন: ধন্যবাদ ঈদ মুবারক

৬| ২২ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:২৯

বিজন রয় বলেছেন: ঈদ মোবারক

২২ শে আগস্ট, ২০১৮ রাত ৮:২১

শেখ এম উদ্‌দীন বলেছেন: ঈদ মুবারক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.