নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

০ টি মন্তব্য, ১২১ বার পঠিত

২১ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯



আপনার পোষ্ট'এর যদি এই অবস্হা হয়ে থাকে, এর একটা সম্ভাব্য কারণ হতে পারে, কবি-ব্লগার 'বিজন রয়' ব্লগে লগইন করেননি আজ; আপনি ব্লগের বাম প্যানেলে লগইন-করা ব্লগারদের লিষ্ট দেখতে পারেন; সেখানে উপর থেকে নীচের দিকে প্রথম কয়েকটা নিকের ভেতর যদি দেখেন ব্লগার রেজা ঘটক, সুখী মানুষ, টোকন ঠাকুর আছেন, বিজন রয় নেই; তা'হলে কাজ সেরেছে, আপনার পোষ্টের কপাল পুড়েছে!

আপনার পোষ্ট ১টি মাত্র কমেন্ট নিয়ে যদি সারাদিন ব্লগারদের মুখের দিকে তাকিয়ে থাকে, তার সম্ভাব্য কারণ, আপনি একজন কচ্ছপ-ব্লগার, ডিম পেড়েই কাজ সারা, আর খবর নেই! কচ্ছপ হলো খুবই শান্তিপ্রিয় প্রাণী, পলিনেসিয়ান দ্বীপ তাহিতিতে একটা বুড়ো কচ্ছপকে বাঁচিয়ে রাখার জন্য ১০জন কর্মচারী থাকাও সম্ভব। শতকরা ১০ ভাগ সম্ভাবনা, ঐ ১টি কমেন্ট আমি করেছি, আপনি কমেন্টের উত্তর দেননি; উত্তর দিলে, আপনার পোস্টে কমেন্টের সংখ্যা হতো ২টি; ০ কিংবা ১ ভালো সংখ্যা নয়, ২ টি মন্তব্য দেখলে আরো কিছু ব্লগার লেখাটা পড়ে দেখবেন।

পোষ্ট লিখার ব্যাপারে, আমি চেস্টা করি সমসাময়িক, বা আগামীতে ঘটতে পারে, সেই রকম ব্যাপার নিয়ে লিখতে; আজকে যদি রোহিংগা নিয়ে লিখেন, ধরতে হবে, আপনি দেরীতে টের পেয়েছেন; দেরীতে লিখেও যদি পাঠকের মন চান, ড: এম আলীর মতো করে লিখতে হবে, অনেক তথ্য, অনেক প্রমাণ, অনেক ছবি থাকতে হবে।

অনেক সুন্দর সুন্দর শব্দ, বা অনেক দুর্বোধ্য শব্দের মালা গাঁথা মানে কবিতা নয়; কবিতা হতে হবে পাঠকের মনের কথা; কবিরা সমাজের বিবেক, প্রেমিকদের গানের পাখী, বিপ্লবীদের কণ্ঠস্বর। কবি যদি নিজের গান গাইতে থাকে, শ্রোতা পাওয়া সম্ভব হবে না, মানুষ সার্বজনীন গান শোনেন। কবিতা হতে হবে ঝর্নার মতো ছন্দময়, নদীর মত বহমান, আকাশের মতো বিশাল, দীঘির জলের মতো প্রশান্ত, হীরকের মতো ধারালো। যেসব কবি প্রেমের কবিতায় "তুই" ইত্যাদি লিখেন, তাঁরা হয়তো একবারে কাছের হয়েই লিখেন; কিন্তু এসব কবিতা দীর্ঘজীবি হয় বলে মনে হয় না।

পোষ্টের শিরোনামের সাথে লেখার মিল থাকতে হবে, প্র‌থম ২/১ লাইনের মাঝেই এমন কিছু থাকতে হবে, যা পাঠককে শিরোনামের যথার্থতা প্রমাণ করতে পারে। ১০ লাইনের পর, যদি লিখেন, "এবার আসল কথায় আসা যাক", ততক্ষনে পাঠক অন্য পোষ্ট চলে গেছেন, হয়তো।

সমসাময়িক ব্যপারে লিখতে হলে, এনালাইটিক্যাল হতে হবে, পর্যবেক্ষণ থাকতে হবে, পরিস্কার মতামত থাকতে হবে; "তাল গাছ আমার" মন নিয়ে লিখলে পাঠকের মনোযোগ পাওয়ার সম্ভাবনা কম, সেটা তালগাছের পোষ্ট হয়ে যাবে, বাবুই পাখির বাসা। রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক পোষ্টে আলাচনা, সমালোচনা, তর্ক-বিতর্ক হয়, সেটার জন্য খোলা মনে প্রস্তুত থাকতে হবে; তর্ক লেগে গেলে তর্ক করতে হবে, ব্লগে কেহ মিলাদ পড়তে আসে না। একই বিষয়ে অনেকেই লিখেন, আপনার লেখায় পড়ার মতো বস্তু থাকতে হবে, কারণ থাকতে হবে, আপনার নিজস্ব বৈশিষ্ঠ্য থাকতে হবে লেখায়।

গল্প লিখতে হলে, আগের থেকে প্লট নিয়ে ভাবতে হবে, কি-বোর্ডে হাত দিলেই প্লট এসে যাবে, সেটার সম্ভাবনা কম,সরস্বতী বেকার নন, উনার ঘর-দুয়ার আছে; গল্পকে টুনেটুনে বড় করতে হয় না; উহাকে স্বাভাবিকভাবে চলতে দেয়া উচিত, নদী যেমন আপন পথে চলে এক সময় সাগরে মিশে যায়; মাঝখনে বেশী খাল কাটলে অকারণ শাখা-প্রশাখায় ভরে যাবে, আসল নদীতেই পানি থাকবে না।


মন্তব্য ১৮৫ টি রেটিং +২৫/-০

মন্তব্য (১৮৫) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: প্রথম কমেন্ট আমার............ কমেন্ট এর বিষয়ে আগ্রহীদের কাজে লাগবে। আর যারা কমেন্ট করতে গেলে মনে হয় টাকা খরচ হয়ে গেলো তাদেরও কাজে লাগবে ............

২১ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং'এ কমেন্ঠই মুল্যবান, লেখক নিজকে বুঝতে পারেন কমেন্ঠের মাধ্যমেই।

২| ২১ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আর যাদের পোস্টে ১০ সেকেন্ডে ১০০ বার পঠিত থেকে ১৫০/২০০ বার পঠিত হয়ে যায় তাদের ব্যাপারে কী বক্তব্য? তারপর দশ নিনিট যেতে না যেতেই দেখি ৪০০/৫০০/৬০০ বার পঠিত, সেসব কীভাবে হয়।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:



ওগুলো যথাসম্ভব ব্লগার নন, ওগুলো 'কৌশলী'; ওগুলো একদিন ক্লান্ত হয়ে চলে যান।

৩| ২১ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

আল ইফরান বলেছেন: ভালো বলেছেন ও লিখেছেন।
নতুন যারা লিখতে চায় (ইনক্লুডিং মি) তাদের জন্য ভালো গাইডলাইন হিসেবে কাজ করবে বলে আশা রাখি।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:


অনেক লেখায় "০" মন্তব্য দেখছি অনেকদিন; আমি এগুলো পড়ার চেস্টা করি; এসব লেখায় চোখে পড়ার মতো সমস্যা থাকে।

৪| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:০৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: সামুতে অনেক ব্লগার আছেন যারা ভালো লিখেন কিন্তু তাদের ব্লগে পাঠক সংখ্যা কম! এর অন্যতম কারণ হলো তারা অন্যের পোষ্টে আলোচনায় অংশ নেয় না। অনেকে আবার পোষ্টে কমেন্ট করলে তার রিপ্লাই দেয়না। কেউ কেউ পোষ্ট করে উধাও হয়ে যান। অনেকে স্কিপ করে কিছু কমেন্টের উত্তর দেন।

সামুতে অনেকে কবিতা লিখেন। তার মধ্যে নতুনদের সংখ্যা বেশি। এই কবিতাগুলো নতুনদের সম্পদ। কিন্তু অনেক সময় অত্যধিক পরিমাণ কবিতা আপ্লোড হওয়ার কারণে মূল পেইজের অধিকাংশ জায়গা দখল করে রাখে। যার মধ্যে কিছু নিঁচু মানের কবিতাও থাকে। এতে ভালো পোষ্টগুলো দ্রুত পিছনে পড়ে যায়। এতে অনেকে পাঠক বিরক্তবোধ করেন।
আবার সবার কবিতার মান যে এক হবে এমন কোন কথা নেই। কিন্তু শুধু কবিতা কিংবা গল্প লিখে সবার পক্ষে পাঠক আকৃষ্ট করা কিংবা ধরে রাখা কষ্টকর। তাই লেখায় বৈচিত্র আনা আবশ্যক।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:২৭

চাঁদগাজী বলেছেন:


সঠিক, কমেন্টের উত্তর দেয়া খুবই দরকারী, সেজন্যই ব্লগ।

একই বিষয়ের উপর অনেকে লিখে থাকেন, যাঁরা নিজের স্বাক্ষর রাখতে পারেন, তাঁদের পাঠক আছে।

কবিতার মান অনেক উঁচুতে চলে গেছে, ফলে নতুনদের জন্য কিছু সমস্যা থেকেই যাবে; যাঁরা নিজের কবিতা পড়ে আনন্দ পেয়ে থাকেন, তাঁদের কবিতা জনপ্রিয়তা পাবে।

৫| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:১৪

ডঃ এম এ আলী বলেছেন: কবিতা নিয়ে লেখা দিক নির্দেশনা অসাধারণ হয়েছে আমার কাছে ।
অনেক সুন্দর সুন্দর শব্দ, বা অনেক দুর্বোধ্য শব্দের মালা গাঁথা মানে কবিতা নয়; কবিতা হতে হবে পাঠকের মনের কথা; কবিরা সমাজের বিবেক, প্রেমিকদের গানের পাখী, বিপ্লবীদের কণ্ঠস্বর। কবি যদি নিজের গান গাইতে থাকে, শ্রোতা পাওয়া সম্ভব হবে না, মানুষ সার্বজনীন গান শোনেন। কবিতা হতে হবে ঝর্নার মতো ছন্দময়, নদীর মত বহমান, আকাশের মতো বিশাল, দীঘির জলের মতো প্রশান্ত, হীরকের মতো ধারালো।

ঠিকই বলেছেন আমি চলি সকলের পিছনে , ছোট সময় শুনেছি আগে গেলে বাঘে খায় পিছে গেলে সোনা পায়। তবে সোনা না পেলেও নিরাশ একেবারে হই না । সকলের পিছনে হাটলেও ছালামটা সকলের আগে দেয়ার চেষ্টা করি যদিও এ সুযোগ সবসময় পাইনা ।

শুভেচ্ছা রইল

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:



আপনার নিজস্ব বৈশিষ্ঠ্য আছে; ফলে, দেরীতে এলেও আপনি সাথে প্রয়োজনীয় তথ্যাদি নিয়ে আসেন, যার চাহিদা সব সময় থাকে।

৬| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৭

শাহিন-৯৯ বলেছেন: কবিতা আইন মেনে লেখা যায় বলে আমার মনে হয় না, কবিতা একটা ভাব, কবি ধারণ করে নিজের ভিতর, অন্যের ভাল লাগা নিয়ে লিখতে গেলে কথা শিল্পী হতে হবে। আমার মত লোক সারা জীবন চেষ্টা করেও তা হতে পারবে না।

আপনার উপদেশ খুবই সুন্দর তবে তা মেনে লেখা অনেকের জন্য কষ্ঠকর, যারা লাইক, পঠিত সংখ্যা, মন্তব্য নিয়ে চিন্তা করে তারা এই পদ্ধতি মেনে চলা একান্ত উচিত। আর আমার মত নিজের বিশ্বাস, আবেগ সত্যিকারভাবে অন্যের মাঝে শেয়ার চাইলে - লিখতে হবে নিজের মত করে।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:


আমি নিজে সমাসাময়িক ঘটনাপ্রবাহ নিয়ে লিখি, আমার ধারণা সঠিক কিনা, বুঝার জন্য আমি অন্যদের মতামতের উপর নির্ভর করি।

কবিতা মানুষের হৃদয়ে জন্ম-নেয়া ভাব, কথা ও কাহিনী; সেটা সম্পর্কে আমি যা বলেছি, তা পুরোপুরি না সঠিক না হলে, আমি সেটার উপর জোর দেবো না।

৭| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৪৫

কথাকথিকেথিকথন বলেছেন:



মন্তব্য, প্রতিমন্তব্য, শিরোনাম এবং ভেতরের লেখার মেলবন্ধন, গল্প, কবিতা নিয়ে সুস্পষ্ট মতামত দিয়েছেন । গল্প লেখা হয় না কারণ আপনি যা বলেছেন তাই, দীর্ঘ চিন্তার ফলাফল একটা পূর্ণাঙ্গ গল্প হতে পারে । আর কবিতা নিয়ে আপনার ভাবনা স্বচ্ছ । তবে আমাকে বোধয় আপনার চিন্তার সাথে মেলাতে চান না । কারণ আমি লেখার মধ্যে অপরিচিত শব্দ বেশি ব্যবহার করি এবং একটা ক্ষণের সাথে আরেকটা অনুভবের লিংক করে লিখি তাই অনেক সময় সে ধারা দীর্ঘতর হয়ে যায় ।

আপনার লেখার ধরণ ভাল লেগেছে ।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


কবিরা নতুন নতুন শব্দ সৃস্টি করেন, প্রচলিত শব্দকে মোহনীয় করে তোলেন; অপরিচিত শব্দ একদিন পরিচিত হয়ে উঠে; আমি আপনাকে বিয়োগ করিনি; আমি ভাবছি, যাঁদের কবিতা কারো আদর সমাদর পাচ্ছে না, সেখানে সম্ভাব্য কি কারণ থাকতে পারে!

৮| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৫২

শায়মা বলেছেন: বাপরে!!!!!!!!!!!!

এইটা তুমি লিখেছো ভাইয়া!!!!!!!

চোখ গুলু গুলু হয়ে গেলো!!!!!!!


তোমার ভেতরে যে এমন কাব্য মন তথা প্রেমিক প্রেমিক মন আছে তাহা আগে জানিতাম না!!!!!!!

কবিতা হতে হবে ঝর্নার মতো ছন্দময়, নদীর মত বহমান, আকাশের মতো বিশাল, দীঘির জলের মতো প্রশান্ত, হীরকের মতো ধারালো। যেসব কবি প্রেমের কবিতায় "তুই" ইত্যাদি লিখেন, তাঁরা হয়তো একবারে কাছের হয়েই লিখেন; কিন্তু এসব কবিতা দীর্ঘজীবি হয় বলে মনে হয় না।


উপরের কথাগুলিই প্রমান করে তুমি একজন সুপ্ত কবি প্রতিভার অধিকারী!

তোমার কবিতা চাই!!!!!!!!! :)

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:



ভেবেচিন্তে সময় নিয়ে লিখলাম; এসব গুরুত্বপুর্ণ বিষয়, এটা তো আর প্রধান বিচারপতি নিয়ে কথা নয়।

আমি কবিতা পড়ি, কবিতা ভালোবাসি, পথে একা হাঁটার সময় মধুসুদন দত্তের 'মেঘনাদ বধ' থেকে কিছু না কিছু পড়ি।

৯| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:০১

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: কোন বেচারার পোস্ট দেখে এই শিরোনাম দিলেন?

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১০

চাঁদগাজী বলেছেন:



আমি অনেকের পোষ্ট পড়ে, নতুন পোষ্ট লিখে থাকি; আজকেরটা নিজের থেকেই; এতো ব্লগার থাকতে "০" মন্তব্য থাকার নিশ্চয় কারণ আছে!

১০| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ব্লগে কয়েকটা পোস্ট ছাড়া বাকিগুলো তীব্র মন্তব্য খরায় ভুগে।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১৭

চাঁদগাজী বলেছেন:


যাঁরা ৫/৬ মাসের বেশী ব্লগে আছেন, তাঁদের নিশ্চয়ই পোষ্ট সম্পর্কে, মন্তব্য ও উহার উত্তর সম্পর্কে একটা ধারণা হওয়া উচিত। নিজের লেখা পড়ে বুঝতে হবে, অন্যেরা এটা পড়ে খুশী হবেন কিনা, মনোযোগ দেবেন কিনা।

অবশ্য কিছু ব্লগার আছেন, উনারা পড়ার পর, কিছু বলতে চাননা; এটা একটা সমস্যা

১১| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১৪

ধ্রুবক আলো বলেছেন: সময়োপোযোগী পোষ্ট। ব্লগ ভিত্তিক একটা লিখা দিয়েছেন। ভালো করে পড়লে অনেকের উপকার হবে ।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগারের সংখ্যা বেড়েছে, অনেকেই অনেক মন্তব্য পাচ্ছেন; তারপরও, অনেকের পোষ্ট একেবারেই খালি; এসব ব্লগারদের কিছু ব্যাপার খেয়াল করতে হবে।

১২| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:২৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ঠিক, অনেকে বলতে চান না। আবার এক পার্টি আছে, ভাল লেগেছে, সুন্দর হয়েছে এসব টাইপ বলেই শেষ। আমিও যে বলি না তা না। কিন্তু সেটা এতই কম যে হাতে গুনা যাবে। ব্লগে আলোচনা হওয়া জরূরী। আবার অনেকে প্রতিমন্তব্যে একই জিনিস প্রত্যেককে পেস্ট করে দেয়।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগারেরা কঠিন লোকজন, ম্যাও প্যাও উত্তর দিলে, ভবিষ্যত ঝরঝরে।

১৩| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:২৪

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,



একটা কাজের কাজ করেছেন এতোদিনে । আবার বলে বসবেন না যে , এতোদিন কি অকাজ করেছি ?
চমৎকার বলেছেন ---কি-বোর্ডে হাত দিলেই প্লট এসে যাবে, সেটার সম্ভাবনা কম, স্বরস্বতী বেকার নন, উনার ঘর-দুয়ার আছে; এর চেয়ে কনসট্রাকটিভ স্যাটায়ার হয়না ।
আর পুরো লেখাটিই নদীর মত বহমান......................... হীরকের মতো ধারালো।
শায়মার মন্তব্য গোল্ডেন - এ প্লাস পাওয়ার মতো ।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৬

চাঁদগাজী বলেছেন:



চেষ্টা করছি; ব্লগারেরা বুদ্ধিমান মানুষ, উনাদের ছোটখাট রুপরেখার কথা বললে, উনারা বাকীটুকু ধরে নিবেন, আশা করছি।

১৪| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:২৫

আখেনাটেন বলেছেন: মারাত্মক কিছু কথা অসাধারণ বাগ্মিতায় উপস্থাপন করেছেন। এটা আপনার লেখা বিশ্বাস করা কঠিন হয়ে পড়েছে। যা বলেছেন শতভাগ ঠিক। এখন পাঠকরা বুঝলেই হয়।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:


যাঁরা ৬ মাসের বেশী আছেন ব্লগে, তাঁদেরকে ব্লগের জলবায়ু বুঝতে হবে; সঠিকদিকে ছাতা ধরতে হবে।

১৫| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৩

মাইনুল ইসলাম আলিফ বলেছেন: "অনেক সুন্দর সুন্দর শব্দ, বা অনেক দুর্বোধ্য শব্দের মালা গাঁথা মানে কবিতা নয়; কবিতা হতে হবে পাঠকের মনের কথা; কবিরা সমাজের বিবেক, প্রেমিকদের গানের পাখী, বিপ্লবীদের কণ্ঠস্বর। কবি যদি নিজের গান গাইতে থাকে, শ্রোতা পাওয়া সম্ভব হবে না, মানুষ সার্বজনীন গান শোনেন। কবিতা হতে হবে ঝর্নার মতো ছন্দময়, নদীর মত বহমান, আকাশের মতো বিশাল, দীঘির জলের মতো প্রশান্ত, হীরকের মতো ধারালো"


কথাগুলো নিয়ে নিলাম।লেখার সময় কাজে লাগবে।
লেখক কে অশেষ ধন্যবাদ। প্লিজ সাথে থাকবেন। উৎসাহ দেবেন।শুভ কামনা।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:



আমি আছি; কোন কমেন্টে মন খারাপ হয়ে গেলে মিলায়ে দেখবেন; দেখবেন, আমি আছি

১৬| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৬

শায়মা বলেছেন:

১৩. ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:২৪

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,



একটা কাজের কাজ করেছেন এতোদিনে । আবার বলে বসবেন না যে , এতোদিন কি অকাজ করেছি ?
চমৎকার বলেছেন ---কি-বোর্ডে হাত দিলেই প্লট এসে যাবে, সেটার সম্ভাবনা কম, স্বরস্বতী বেকার নন, উনার ঘর-দুয়ার আছে; এর চেয়ে কনসট্রাকটিভ স্যাটায়ার হয়না ।
আর পুরো লেখাটিই নদীর মত বহমান......................... হীরকের মতো ধারালো।
শায়মার মন্তব্য গোল্ডেন - এ প্লাস পাওয়ার মতো ।



ইয়ে!!!!!!!!!!!!!! ভাইয়া আমার কমেন্টে গোল্ডেন এ প্লাস দিয়েছে!!!!!!!!!!!! আজকেই কবিতা লেখো ভাইয়া!!!!! এই লেখনীতেই যেই সুপ্ত কাব্য প্রতিভার দেখা পাওয়া যাচ্ছে তাতে স্বরস্বতীকে লেখা পড়া থেকে টেনে বাড়ি থেকে আনতে হবেনা তুমি কাব্য লিখিবার তরে কি বোর্ডে বসলেই উনি চলে আসবেন! :)


তবে আফ্রোদিতিও আসতে পারে কাব্যের ভাষা দেখে আমার সেই চিন্তাটাও হচ্ছে।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:


সাহিত্য হলো মৌলিক এলাকা, সেখানে বিচরণ কঠিন; আমি পাঠক; এখানে এটা সেটা যা বলছি, সেগুলো ব্লগের থেকে পাওয়া ধারনা।

কবিতা ভালো লাগে পড়ছি। আপনি সম্প্রতি এক্সপেরিমেন্ট করছেন, দেখি আপনার কি অবস্হা হয়!

১৭| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৩

অপর্ণা মম্ময় বলেছেন: ভালো লাগলো অব্জার্ভেশন। ইন্টারকেশন জরুরী ব্লগারদের একে অপরের সাথে। সবার পড়ার পছন্দ বা তালিকা এক না। তবে ব্লগে থাকলে একে অন্যের কমেন্ট পড়ে, লেখার জেনর দেখে আইডিয়া হয়েই যায়। যে যার পছন্দের বিষয়ের ব্লগে মন্তব্য করতে পারে। কিন্তু ০ কমেন্ট টাইপ পোস্ট গুলিতে আসলে কী থাকে ভেবে দেখার বিষয় তো অবশ্যই

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:০২

চাঁদগাজী বলেছেন:



দেখার দরকার, কেন কিছু পোষ্টে কোন মন্তব্য থাকে না; আসলে কি কারণ আছে, নাকি অবহেলিত হচ্ছেন।

১৮| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৭

আমি চির-দুরন্ত বলেছেন: আইজকাই একটা কবিতা লিখমু :-P :P
:P হাসিনা খালেদা লিখলে জীবনে কোপ খাওয়ার সম্ভাবনা আছে। আপনি তো বিদেশ থাকেন হাতের কাছে পাইবে না, আমাগো ধইরা ৫৭ ধারার কোপ দিয়া দিলে পুরা জীবনই আন্দার আর আন্দার।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:০৪

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ও বেগম জিয়া যদি ব্লগে আসতেন, নিজেদের বুঝতে পারতেন সহাজেই; উনাদের কদর অনেক বেড়ে যেতো।

১৯| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৮

খায়রুল আহসান বলেছেন: আপনার এ লেখাটা পড়ে আমি নিশ্চিত হ'লাম, নিঃসন্দেহে আপনি একজন ব্লগীয় পন্ডিত। ছোট বড় (অর্থাৎ নতুন পুরাতন) সকলের জন্য এখানে বেশ কিছু গাইডলাইন রয়েছে। কবিতার যে রূপরেখা আপনি দিয়েছেন, তা এক কথায় মহাকাব্যিক (epic)।
স্বরস্বতী বেকার নন, উনার ঘর-দুয়ার আছে; - স্যাটায়ারটা খুবই উপভোগ্য হয়েছে।
@আহমেদ জী এস,
শায়মার মন্তব্য গোল্ডেন - এ প্লাস পাওয়ার মতো - সেই সাথে আপনারটাও। :)

ব্লগারদের মনযোগ দিয়েই অন্যের ব্লগ পাঠ করা উচিত বলে আমি মনে করি। মনযোগ না থাকলে সে পোস্টে প্রাসঙ্গিক মন্তব্য করাটা কঠিন হয়ে পড়ে, সেক্ষেত্রে দায়সাড়া মন্তব্য করা থেকে বিরত থাকাই সমীচীন।
অন্যের ব্লগ পড়ে যেমন মন্তব্য রেখে আসা উচিত, তেমনি নিজের ব্লগের মন্তব্যগুলোও মন দিয়ে পাঠ করে তবে জবাব দেয়া উচিত। তাহলে একটি হেলদি ডিসকাশনের পরিবেশ গড়ে ওঠে।
প্রাসঙ্গিক একটি বিষয়ে চমৎকার উপস্থাপনা। + +

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:


আপনি ব্লগে একটি নতুন ধারার সৃস্টি করেছেন, "রিলেসনশীপ"; আপনার নিজস্ব ভাবনা আছে। ব্লগারদের সেই রকম বা তার কাছাকাছি যাওয়ার চেস্টা করতে হবে; ব্লগে সবকিছুই আছে, পর্যবেক্ষণ করতে হবে; এই ব্লগারদের থেকে অনেক বড় বড় লেখক হবেন।

আপনার প্রশংসা আমি পেয়েছি; তবে, আমার জন্য ভারী হয়ে গেছে; ধন্যবাদ।

২০| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৯

অনিক_আহমেদ বলেছেন: গল্প লিখতে হলে, আগের থেকে প্লট নিয়ে ভাবতে হবে, কি-বোর্ডে হাত দিলেই প্লট এসে যাবে...

আমি গল্প লেখার চেষ্টা বিশেষ করছি....তেমন সুবিধা করে উঠতে পারি নি এখনও। ২০ বার পঠিত, ২টি মন্তব্য অবস্থা। আমি অবশ্য প্লট নিয়ে চিন্তা ভাবনা করেই লিখি।

হালকা পাতলা পরামর্শের জন্য ধন্যবাদ!

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:


লেখকদের বেশী ঘন পরামর্শ দেয়ার মতো অবস্হা আমার নেই; আমি নিজেই গল্পের পাঠক মাত্র।

২১| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৫০

আমি চির-দুরন্ত বলেছেন: মন্তব্যের উত্তর না দিলে কেমন জানি লাগে। ঐ ব্লগারের পোস্টে(ভালো পোস্টেও ) কমেন্ট করতে মনে চায় না। আবার আমি অনেক তথ্য প্রমান দিয়ে কমেন্ট করলাম আর আপনি ধন্যবাদ দিয়ে এক শব্দে প্রতিউত্তর করলেন তবে সেটা আরো অপমান জনক মনে হয়। আজকে অনেক গূলো লেখা পড়লাম অমি রহমান পিয়াল ভাইয়ের, উনার প্রতিমন্ত্যব্যে টাস্কিত হইলাম। :P

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:



অমি রহমান পিয়াল এখন সামুতে লেখে?

আমি কমেন্ট করার পর, সেই পোষ্টে কয়েকবার যাই; উত্তর না পেলে মাঝে মাঝে ক্ষেপে যাই। আমরা এট কাছাকাছি যে, ধন্যবাদ খুব একটা দেয়ার দরকার হয় না।

২২| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৫১

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর। অল্পের মধ‍্যে অনেক কিছু বলেছেন। ভাল লিখেছেন।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৫২

চাঁদগাজী বলেছেন:



সামান্য রূপরেখা, ব্লগারেরা সহজেই বুঝতে পারেন।

২৩| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:০০

ভ্রমরের ডানা বলেছেন:



আপনি বেশ ভাল স্যাটারিস্ট! লেখাটা ভালই সাজিয়েছেন! প্রশংসা না করে উপায় নেই! চমৎকার! কবিতা নিয়ে দু চারটি কথা লিখেছেন বলেই বলছি, অনেক ভাল কবিতা ব্লগে পড়ে থাকে। কেউ ছুয়েও দেখে না। কবি ঋতো, সম্রাড় দ্যা বেষ্ট অনেক ভাল লেখেন। তাদের কবিতার পাঠক এক কি দু জন। আর কিছু অখাদ্য লেখা শুধু নামেই কমেন্টের ফুলঝুরি ঝড়ায়! এসব দেখে কষ্ট লাগে!


তবে কবিতা নিয়ে আরেকটা কথা বলি, কিছু কবিতার কিছু বলয় থাকে। সে বলয়ের বাইরে থেকে তাকে অশ্বডিম মনে হয় তবে তার ভেতরে গেলেই কেবল আসল অনুভব আসে... যাকগে অনেক কথা বলে গেলাম। কিছু মনে করবেন না! আপনার উচিত কবিতা লেখা! আমার মনে হয় আপনি ব্লগে সফল কবিও হতে পারেন।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:



ব্লগে কবিতার মান উপরে উঠে গেছে, সেজন্য অনেক নতুন কবিদের আগের থেকে বেশী মনোযোগী হতে হবে। সম্প্রতি কবিরা পরস্পরের কবিতা পড়ছেন, এটা সুখবর।

ছোট পোস্ট ও ক্যাচাল পড়তে প্রস্তুতির দরকার হয় না, কবিতা পড়ার জন্য মাঝে মাঝে লগ্নের দরকার হয়; একই কবিতা পাঠকের মনের অবস্হার উপর নির্ভর করে ভিন্ন রূপে আবির্ভাব হতে পারে, এটা কবিদের জন্য কিছুটা দুর্ভাগ্য।

২৪| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:০৩

ধুতরার ফুল বলেছেন: আপনি সবাইকে মন্তব্য করেন, আরো কিছু ব্লগার আছে যারা ঘুরে ফিরে মন্তব্য করে।

নেটে যখন ঢুকেছি তখন ব্লগে একটা পোস্ট করে যাই" এই টাইপের ব্লগার পোস্ট দিয়ে কেটে পড়ে, তাদের ব্লগার বলা যায় না। তাদের কে ব্লগ থেকে ফেসবুকে পাঠিয়ে দেওয়া ভালো।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


আমি আজকাল অনেক কমেন্ট লিখার পরও মুছে দিই, ক্লিক করিনা; এতে আমার মন্তব্য কিছু কমছে; মাঝেমাঝে নিজকে বেশী রুক্ষ্ম মনে হয়, আজকাল।

ব্লগার বেড়েছেন, অবস্হা ভালোর দিকে।

২৫| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:০৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

কবিতার আজকাল সত্যিই দুর্গতি চলছে।

সবাই-ই তার দিকে চোখ ফেরে ফেরে তাকায়। আগে যাও-বা একটু রাখ-ঢাক ছিলো। এখন তো, সরাসরি চোখের দিকে তাকিয়ে কথা বলে।

আহা! কবিতা'র কি দুর্গতি!

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:০০

চাঁদগাজী বলেছেন:


সময়ের সাথে কবিতার মান বেশ উপরে চলে গেছে; সেখানে সমস্যা হচ্ছে, পাঠকের আশাও উপরে চলে গেছে।

২৬| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:১১

ভ্রমরের ডানা বলেছেন:


কবিতা পড়ার জন্য মাঝে মাঝে লগ্নের দরকার হয়; একই কবিতা পাঠকের মনের অবস্হার উপর নির্ভর করে ভিন্ন রূপে আবির্ভাব হতে পারে, এটা কবিদের জন্য কিছুটা দুর্ভাগ্য।- আমার মনে হয় আপনি আমাকে বুঝতে শুরু করেছেন! ধন্যবাদ!

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:০৩

চাঁদগাজী বলেছেন:


আমরা একই পথে পাশাপাশি হাঁটছি

২৭| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:১২

আমি চির-দুরন্ত বলেছেন: ব্লগে একসময় একজন কবি ছিল মহাকবি মেহেদী। দারুন কবিতা লিখে মানুসকে আনন্দ দিতে পারত, সাথে ফেমাস হয়ে গিয়েছিল ।

। তার কিছু কবিতার নমুনা-

ধরুন মোবাইল

ধরুন না এই মোবাইল,
টিপে দিন কী করা লাগে যে?
খেলব গেম আমি যে।

এই চাচ্চু ধরুন না মোবাইল
বলব আমি এক কবিতা,
করে নিন রেকর্ডিং,
আমি পারি ওর চেয়েও।
ভাল চাচ্চু চাচ্চু।
ওরা সব ঘিরে আজ বসেছে,
মোবাইল আজ সব, সবে পেয়েছে



পেঁক পেঁক

পেঁক, পেঁক, পেঁক
আমরা সবে চলি,
সারি দিয়ে চলি।
পেঁক, পেঁক, পেঁক

চলি একে বেঁকে
চলি মোরা পুকুরে,
হেঁটে, হেঁটে, হেঁটে
পেঁক, পেঁক, পেঁক

খেলি আমরা সাঁতারে,
পেঁক, পেঁক, পেঁক
ডুব দিয়ে মাছ ধরি,
কেঁক, কেঁক, কেঁক

ছাড়ি আমরা সোনার ডিম।
পেঁক, পেঁক, পেঁক
তুলি ঝিনুক শামুক আর,
কেঁক, কেঁক, কেঁক

হামা ভান্ডার থেকে সংগ্রহ করলাম । ইনার কবিতায় কিসের অভাব ছিল যে সবাই হাসাহাসি করত এই মহাকবী কে নিয়ে??

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগের কবিরা কবিতার মানকে অনেক উপরে নিয়ে গেছেন; সামনে আরো ভালো সময় আসছে!

২৮| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:১৪

ভ্রমরের ডানা বলেছেন:


কবিতা পড়ার জন্য মাঝে মাঝে লগ্নের দরকার হয়; একই কবিতা পাঠকের মনের অবস্হার উপর নির্ভর করে ভিন্ন রূপে আবির্ভাব হতে পারে, এটা কবিদের জন্য কিছুটা দুর্ভাগ্য।- উহু, কবিদের দূর্ভাগ্য নয় পাঠকের দুর্ভাগ্য! আমি তো অনেক আগে থেকেই এজন্য বলে থাকি- পাঠকের মৃত্যু হয়েছে! তাদের অনুভবের মৃত্যু হয়েছে। এখন সময় সে অনুভব ফিরিয়ে আনার!

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:


পাঠকেরা সব সময় একই মুডে থাকে না; কবিতা মনের উপর প্রভাব ফেলে

২৯| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:১৫

বিষাদ সময় বলেছেন: বিষয়টি নিয়ে আলোচনা করায় আন্তরিক ধন্যবাদ। সবাই ভালো ভালো মন্তব্য করেছেন আমি একটু তিতা মন্তব্য করতে চাচ্ছি।
আপনি মন্তব্য পাওয়ার একটিমাত্র নিয়ামক "উন্নত এবং আকর্ষণীয় লেখার" উপর প্রধানত আলোকপাত করেছেন। তবে মন্তব্য প্রাপ্তির ক্ষেত্রে এই একটি বিষয়ই কাজ করে তা নয় এর আরো নিয়ামক রয়েছে, সেগুলোর একটি তালিকা নিচে দিলামঃ-
১) লেখার মান।
২) লেখার বিষয়বস্তুর জনপ্রিয়তা।
৩) সহ ব্লগারদের সাথে লেখকের সম্পর্ক।
৪) লেখকের পরিচিতি।
৫) লেখকের সামাজিক মর্যদা।
৬) লেখকের শিক্ষাগত যোগ্যতা।
৭) লেখকের লিঙ্গ।
৮) লেখকের আন্তরিকতা।
৯) পোস্ট প্রকাশের সময়, ইত্যাদি।

এটি আমার ব্যাক্তিগত অভিজ্ঞতার আলোকে মতামত , সবাই আমার সাথে একমত নাও হতে পারেন।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



আপনার প্রসারিত ধারণা দিয়েছেন; আমি আপনার ১নং নিয়ে কথা বলেছি শুধু; লেখার মান সব চেয়ে বেশী প্রভাব রাখে পাঠকের উপর, বাকীগুলোও প্রয়োজনীয় বিষয়।

৩০| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৫

সুমন কর বলেছেন: ছোট করে হলেও গুছিয়ে বলেছেন। ওরা শুধু পোস্ট দেয়, মন্তব্য করতে অনীহা।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:১৯

চাঁদগাজী বলেছেন:


যিনি কইছু বলেন না, তাঁর লেখা নিয়ে উৎসাহ কমই থাকবে।

৩১| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৬

বিষাদ সময় বলেছেন: আমি আপনার ১নং নিয়ে কথা বলেছি শুধু; লেখার মান সব চেয়ে বেশী প্রভাব রাখে পাঠকের উপর,

ভদ্রতার খাতিরে আমি লেখার মানকে ১ নং এ দিয়েছি। কিন্তু মন্তব্য প্রাপ্তির ক্ষেত্রে লেখার মান প্রধান নিয়ামক কিনা এ ব্যাপারে আমার সন্দেহ আছে। আপনিও লেখার মান এবং মন্তব্য প্রাপ্তিকে খুব ভালভাবে পর্যবেক্ষণ করুন, দেখবেন আপনার মনেও আমার মত সংশয় দেখা দিবে।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:২৮

চাঁদগাজী বলেছেন:


এটা ঠিক যে, অনেক মান-সম্পন্ন লেখা মন্তব্য পায় না; দৃস্টি আকর্ষণ করার জন্য অবস্হা বুঝে চলতে হয়।

৩২| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:০৬

শায়মা বলেছেন: ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৫৮ ০
লেখক বলেছেন:


সাহিত্য হলো মৌলিক এলাকা, সেখানে বিচরণ কঠিন; আমি পাঠক; এখানে এটা সেটা যা বলছি, সেগুলো ব্লগের থেকে পাওয়া ধারনা।

কবিতা ভালো লাগে পড়ছি। আপনি সম্প্রতি এক্সপেরিমেন্ট করছেন, দেখি আপনার কি অবস্হা হয়!


হা হা হা আমি তো নব নব এক্সপেরিমেন্টের উপরেই থাকি! তবে এবারের এক্সপেরিমেন্ট সেবারের মানে এই এক্সপেরিমেন্ট সেই এক্সপেরিমেন্ট না!!!!!!!!!!

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:২২

চাঁদগাজী বলেছেন:



এটাও বিরাট এক্সপেরিমেন্ট: শব্দ ও বাক্য দিয়ে জীবনকে মোহনীয়, আবিষ্ট, স্বপ্নীল করে তোলা।

৩৩| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:১৫

আমি চির-দুরন্ত বলেছেন: অমি রহমান পিয়াল এখন সামুতে লেখে?

না, মানে উনার পুরনো পোস্ট গুলো পড়লাম, প্রতিমন্তব্যে উনি যেরকম কথাবার্তা বলতেন ,তাতে পরের বার কমেন্টকারী আর সমালোচনা করতে সাহস পেতেন না। উনার সমালোচনাকারীদের উনি ব্লক করে রাখতেন।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:


আমি উনার সাথে অনেকদিন ব্লগিং করেছি; উনারা ব্লগিং'এর শুরুতে ছিলেন; শুরটা ছিলো বিশাল ব্যাপার; উনরা ব্লগকে ক্রুসেডের স্হান মনে করেছিলেন।

৩৪| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:২০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: বিষাদ সময় এর সাথে সহমত।

২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:


আমিও উনার সাথে একমত; তবে, সময়টা এতো বিষাদ না হলেই ভালো হতো, হয়তো।

৩৫| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৩২

শিখণ্ডী বলেছেন: নতুন করে ভাবতে হবে। নতুন ব্লগারদের মূল সমস্যা ধরিয়ে দিয়েছেন।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:০৪

চাঁদগাজী বলেছেন:


সমস্যা বলতে বিশেষ কিছু নেই; একটু পর্যবেক্ষণ করলেই বুঝা যাবে, পাঠকদের প্রত্যাশা ক্রমেই উপরের দিকে যাচ্ছে।

৩৬| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৪৩

কলাবাগান১ বলেছেন: "স্বরস্বতী বেকার নন, উনার ঘর-দুয়ার আছে" খুবই মজা পেলাম....

আসলে স্বরস্বতী আপনার পোস্ট নিয়েই এত ব্যস্ত যে আমাদের পোস্টের মান নিয়ে মতামত দেওয়ার ও সময় পান না

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:০৮

চাঁদগাজী বলেছেন:


উনি সবাইকে সময় দেন, সুপার, সুপার কম্প্যুটার থেকেও দ্রুত উনি

৩৭| ২১ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৪৯

উম্মে সায়মা বলেছেন: ভালো পর্যবেক্ষণ চাঁদগাজী ভাই।
কবিতা নিয়ে যে কথা বলেছেন বেশ ভালো লাগল। কবিতা এমনই হওয়া উচিৎ বটে! জীবনে আর কবি হতে পারলাম না :-B
সবার মন্তব্য পড়লাম। ব্লগিংয়ের মজা এখানেই।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:০৬

চাঁদগাজী বলেছেন:


যেদিন আপনি নিজের সাথে, নিজের মনের সাথে কথা বলবেন, সেদিন থেকে কবিতার সুচনা হবে।

৩৮| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:০৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: গঠনমূলক মন্তব্য-প্রতি মন্তব্য ছাড়া ব্লগিং এ মজা নেই।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:


মন্তব্য-প্রতি মন্তব্য ছাড়া, শুধু লেখা মোটামুটি মৃত

৩৯| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:১৯

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: কোনো একটা পোস্ট ভালো না লাগলে আমি কিছু বলি না। আগে বলতাম। এতে কিছু স্বঘোষিত পণ্ডিতের মনে কষ্ট হতো। আমার শত্রু বাড়তেছিল। এখন বিষয় দেখে পড়ি, মন্তব্যও করি। যে বিষয় বুঝি না, সেখানে কিছু বলি না। এমন পোস্টও আছে যার লেখক আমার পোস্টে কখনোই আসে নাই।

লিখতে ইচ্ছে হলো আর পোস্ট করে দিলাম টাইপের লেখায় শূন্য মন্তব্য থাকতেই পারে। যিনি বৃষ্টি বুঝে ছাতা ধরতে পারেন, তিনিই সফল ব্লগার। তার মানে এই না যে, তিনি মন্তব্য বাড়াতে বা হিট বাড়াতে লেখেন, তার উদ্দেশ্য পাঠককে আনন্দ দেওয়া, ভাবনায় তাড়িত করা, নিজের অভিজ্ঞতা শেয়ার করা।

তবে বড় সত্যি এটাই আরেক ব্লগারের সঙ্গে সংযোগ। তা লেখা দিয়ে হোক আর মন্তব্য দিয়েই হোক।

ব্লগিং হোক জানার জন্যে, আনন্দের জন্যে, কদাচ দল পাকানোর জন্যে নয়।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:



দল ও ক্রুসেডের অবসান হয়েছে; ব্লগ শক্তিশালী লেখদের ধারক-বাহক হবে ব্লগ। এখানকার লেখকেরা পাঠকদের বুঝতে পারবেন সহজে।

৪০| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আগেও বুঝেছি,এই পোস্ট পড়ে আরো বদ্ধমুল ধারনা হল, চাদগাজী ভাই চমৎকার রসবোধ সম্পন্ন একজন বহুমাত্রিক ব্লগার

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:


সময়ের সাথে শিখার চেস্টা করে যাচ্ছি, অন্যদের বুঝার জন্য ব্লগই সঠিক মিলনমেলা।

৪১| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৩০

উম্মে সায়মা বলেছেন: আমি নিজের সাথেই কথা বলি চাঁদগাজী ভাই। আগে তা কেবল ডায়েরী আর ল্যাপটপ, মোবাইলে সীমাবদ্ধ ছিল। এখন সেসব আপনাদের সাথে শেয়ার করি।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা, আপনার কমফোর্ট জোন বড় হচ্ছে।

৪২| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৪৩

উম্মে সায়মা বলেছেন: হুমম। এটা আমার জন্য আনন্দের একটা ব্যাপার।
জীবনের নানা ঝামেলার মাঝে আপনাদের সাথে ব্লগিং করে কিছু সময় ভালো কাটে।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:২৪

চাঁদগাজী বলেছেন:



ব্লগে এলে মনে হয়, নিজের যায়গায় এসেছি।

৪৩| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৪৫

শাহরিয়ার কবীর বলেছেন:
অনেক সুন্দর সুন্দর শব্দ, বা অনেক দুর্বোধ্য শব্দের মালা গাঁথা মানে কবিতা নয়; কবিতা হতে হবে পাঠকের মনের কথা; কবিরা সমাজের বিবেক, প্রেমিকদের গানের পাখী, বিপ্লবীদের কণ্ঠস্বর। কবি যদি নিজের গান গাইতে থাকে, শ্রোতা পাওয়া সম্ভব হবে না, মানুষ সার্বজনীন গান শোনেন। কবিতা হতে হবে ঝর্নার মতো ছন্দময়, নদীর মত বহমান, আকাশের মতো বিশাল, দীঘির জলের মতো প্রশান্ত, হীরকের মতো ধারালো। যেসব কবি প্রেমের কবিতায় "তুই" ইত্যাদি লিখেন, তাঁরা হয়তো একবারে কাছের হয়েই লিখেন; কিন্তু এসব কবিতা দীর্ঘজীবি হয় বলে মনে হয় না।

গাজী ভাই, লিখতে লিখতে লেখক হয় ! লোকজনকে এইভাবে শরম দিলে কেউ আর কবিতা লিখবে বলে মনে হয় না, বরং উৎসাহ দেওয়া ভাল। একটা সময় সে নিজেই বুঝবে, যে তার কবিতার উন্নিত করা দরকার।তাহলে, আমার ছেঁকা খাওয়া কবিতাগুলোর কি হবে?

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৩০

চাঁদগাজী বলেছেন:




স্যরি, এতে যদি কেহ ভয় পেয়ে যান; আসলে, এই রূপরেখাটা হয়তো পাঠকদের সাথে একটা সাঁকো গড়বে।

৪৪| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৫২

জাহিদ হাসান বলেছেন: পোস্টগুলো যাতে মন্তব্যখরায় না থাকে তাই সবার পোস্টেই একটা যেন-তেন কমেন্ট মারা আপনার কাজ ;)

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৪৪

চাঁদগাজী বলেছেন:


আজকাল কিছু দুর্বল কমেন্ট করতে হচ্ছে আমাকে; আমি সঠিকভাবে কমেন্ট করলে আমার এই নিক থাকবে না; এর আগে ৬ নিক খেয়েছে সামু, শুধু কমেন্টের কারণে

৪৫| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৫৩

সচেতনহ্যাপী বলেছেন: মন্তব্য না করুক কিন্তু মন্তব্যের উত্তর না দেয়াকে আমি চরম অভদ্রতা বলে গন্য করি।। ভবিষ্যতেও মনে থাকতে তার পোষ্টে আর মন্তব্য করি না।।
ভাল লাগলো লেখাটি।।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৩৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগ বেশ ভালো অবস্হানে এসেছে; কিছু ব্লগারের লেখা মনযোগ কম পাচ্ছে, সেটা নিয়ে সামান্য আলোচনা

৪৬| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১:১৭

জাহিদ অনিক বলেছেন:



আপনার ক্যাবিক দৃষ্টি ও হিউমারের স্তুতি উপরে হয়ে গেছে। সেটা হওয়াটাই স্বাভাবিক এবং আমিও তাই করতেই কিবোর্ড হাতে নিয়েছিলাম।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনি "০" সমস্যায় পড়েননি, আপনার শুরুই ছিলো বড় ধরণের কিছু একটা

৪৭| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১:২২

হুমায়রা হারুন বলেছেন: কবিতা হতে হবে ... ‘হীরকের মতো ধারালো’ নাকি ‘তলোয়ারের মতো’ ধারালো?

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:২৩

চাঁদগাজী বলেছেন:



তলোয়ার একটা কিছু হলো? একটা মেয়েকে দেখান, আপনাকে পুলিশে দেবে; হীরক দেখান, আপনাকে পরীক্ষা করে দেখবে।

৪৮| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১:২৫

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আমার পোস্টে তো কমেন্টই পড়ে না!!!

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:২২

চাঁদগাজী বলেছেন:


পড়বে, ব্লগার বেড়েছেন; লিখে নিজে পড়ে দেখেবন, পোষ্ট নিজের কাছে ভালো লেগে কিনা! ভালো না লাগলে বদলাবেন।

৪৯| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ১:২৭

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: সেরেছে,আজ তো বিজন রয়ও আসেনি,তাহলে উপায়???

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:২০

চাঁদগাজী বলেছেন:


বিজন রয়কে কয়েকজন মিলে হিন্দু, মিন্দু ডেকে মন খারাপ করে দিয়েছে, মনে হয়!

৫০| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি কমেন্ট করার পর, সেই পোষ্টে কয়েকবার যাই; উত্তর না পেলে মাঝে মাঝে ক্ষেপে যাই।
এই কাজটা আমিও করি। নোটিফিকেশন ছাড়াই পুরোনো ব্লগ ঘুরে আসি কোন রিপ্লাই আছে কিনা দেখার জন্য।

আপনার প্রথম দুই প্যারা সেই রকম হিউমারযুক্ত। আপনি মনে হয় রম্য লিখলেও মন্দ হবে না...

আমি অন্ধ ভাবে লিখি না। চেষ্টা করি প্রথম আলো, আসিফ নজরুল স্টাইলে ব্যালেন্স রাখতে...

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৪০

চাঁদগাজী বলেছেন:


"আমি অন্ধ ভাবে লিখি না। চেষ্টা করি প্রথম আলো, আসিফ নজরুল স্টাইলে ব্যালেন্স রাখতে... "

-সারছেন, আসিফ নজরুল সাহেব লিখতে পারেন? উনি ব্লগে লিখলে বুঝতে পারতাম; আমার মনে হয়, পাঠক পাবেন না উনি।
উনার লেখা উনি মনযোগ দিয়ে পড়লে, হয়তো ছাপাতে দিতেন না।

৫১| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৩৯

ব্লগ সার্চম্যান বলেছেন: ভালো বিষয়বস্তু তুলে ধরেছেন ।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৪১

চাঁদগাজী বলেছেন:



"০" মন্তব্য থেকে বের হওয়া সম্ভব বলে আমি মনে করি।

৫২| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৫৫

জাহিদ অনিক বলেছেন:

আমার ১ম পোষ্ট ৫৬ বার পঠিত; জিরো প্লাস এবং ৫ টি মন্তব্য ও ৫ টি প্রতিউত্তর ।

এটাকে বড় একটা কিছু বলাই যায়। ;)



দেখুন ঠাট্টা বা মশকরা না। বয়সে আপনি ঠাট্টা মশকরা করার খেলার সাথীও না। একটা কবিতা লিখুন। ভাল হবে আশা করি। পাঠক প্রত্যাশা আছে। আপনি নিশ্চয়ই চোকার্স নয়।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ৩:০১

চাঁদগাজী বলেছেন:


অনুরোধে হয়তো কবিরাই কবিতা লিখতে পারেন।

আমি আপনাকে অনুসরণ করেছিলাম, আমার মনে আছে, আপনার শুরুই ছিল বেশ বড়

৫৩| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ৩:০৪

জাহিদ অনিক বলেছেন: আমি আপনাকে অনুসরণ করেছিলাম, আমার মনে আছে - এই দাবী থেকেও একই অনুরোধ করছি।


শুভ রাত

২২ শে অক্টোবর, ২০১৭ ভোর ৪:২৪

চাঁদগাজী বলেছেন:


আচ্ছা, কাউকে কিছু বলবেন না

৫৪| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ৩:৫৬

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমরা আমরাইতো আমি আপনার পোস্টে আপনি আমার পোস্টে একটি করে কমেন্ট করলেই কিন্ত ঘুছে গেল ০ মন্তব্যের কোঠা।
এবার বুঝে দেখুন লেখা পড়াতেও আমরা কত কিপন :)

২২ শে অক্টোবর, ২০১৭ ভোর ৪:২২

চাঁদগাজী বলেছেন:


আমরা যারা কিছু সময় আছি, নিজেদের মাঝে কিছুটা বুঝাপড়া করতে পেরেছি, তাদের সমস্যা হচ্ছে না; কিছু ব্লগার কিছুতেই ভেতরে প্রবেশ করতে পারছেন না; তাঁদেরকে হয়তো এটাসেটা একটু এডজাষ্ট, একটু ট্যুউন-আপ করতে হবে।

৫৫| ২২ শে অক্টোবর, ২০১৭ সকাল ৮:৫৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুবই সুন্দর সার্বজনীন পোষ্ট করেছেন, প্রতিটি স্টেপ খুবই গুরুত্বপূর্ণ পরামর্শ বহন করছে।
পড়ে গেলাম, কিছুটা বুঝতেও পেরেছি। অনেক অনেক ধন্যবাদ পোষ্টে।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:০০

চাঁদগাজী বলেছেন:



ব্লগে বিরহীদের সংখ্যা অনেক, আপনার কবিতার পাঠক আছে।

৫৬| ২২ শে অক্টোবর, ২০১৭ সকাল ৯:১০

হাফিজ হুসাইন বলেছেন: চাঁদগাজী জনাব, একটা কথা বলি। বিতর্কিত পোষ্ট দিলেও কিন্তু পাঠকের অভাব হয় না। কারন মানুষ মাত্রই বিতর্ক ভালবাসে। বিতর্কিত বিষয় মানুষকেআকর্ষিত করে। রাগ করবেন না। এটা আমার নিজস্ব মতামত।

ভালো থাকুন। ধন্যবাদ।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:০৩

চাঁদগাজী বলেছেন:


বিতর্কিত বিষয় আছে; কিছু বিষয় আছে, সেগুলোর উপর বিবিধ মতামত আছে, যেখানে লজিক্যালী তর্ক করার সুযোগ থাকে।

৫৭| ২২ শে অক্টোবর, ২০১৭ সকাল ৯:২২

মোস্তফা সোহেল বলেছেন: সত্যি বলতে ব্লগে এসেছিলাম লিখতে ও পড়তে।পরে অনেক ভাল ভাল লেখকের লেখা দেখে নিজের লেখা পোষ্ট দিতে লজ্জা লাগত।
তবুও কেন জানি মাঝে মাঝে টুকটাক পোষ্ট দিয়েই দেই।
এখন লেখার চাইতে পড়তেই ভাল লাগে।কমেন্ট করতেও ভাল লাগে। তবে সময় হয় না সব সময়।
একটি লেখা পড়ে যে অনুভুতি হয় তা লিখতে গেলে অনেক সময় লাগে।হাতে বেশি সময় না থাকলে তখন 'ভাল হয়েছে ছাড়া আর কিছুই বলার থাকে না।
ভাল থাকুন গাজী ভাই।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১৬

চাঁদগাজী বলেছেন:



সময় একটি বড় ফ্যাক্টর, সময় নিয়ে লিখলে ও কমেন্ট করলে, লেখা ও কমেন্টর মান বাড়বে, সন্দেহ নেই

৫৮| ২২ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:১৩

সেলিম আনোয়ার বলেছেন: মধ্যযুগেও কবিরা থাকতেন রাজপ্রাসাধে। অনিন্দ সব সম্ভ্রান্ত রমনী তাদের সমস্ত কৌতুহল কবিদের ঘিরে।

আপনার লেখা ভালো হয়েছে। একেবারে খাঁটি সাহিত্যিকের মতন।
চাঁদগাজী চেষ্টা করে দেখতে পারেন । :)

৫৮ নম্বরে টাইপো আছে। অনুগ্রহপূর্বক ডিলিট করেন।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:২১

চাঁদগাজী বলেছেন:




নারীর সৌন্দয্য ও মহিমাই অনেক অনেক বড় কাব্যের জন্ম দিয়েছে; কবিদের ভাবনার জগতে নারীরাই সবচেয়ে বেশী প্রভাব ফেলেছেন।

৫৯| ২২ শে অক্টোবর, ২০১৭ সকাল ১০:৩৭

শাহেদ খান বলেছেন: চমৎকার পোস্ট, চাঁদ্গাজী! সত্যবচনের পাশাপাশি হিউমার সেন্সও দারুণ লেগেছে!

"তর্ক লেগে গেলে তর্ক করতে হবে, ব্লগে কেহ মিলাদ পড়তে আসে না।" কিংবা "স্বরস্বতী বেকার নন, উনার ঘর-দুয়ার আছে;" - লাইনগুলো একেবারে স্পট-অন!

আপনার সোজাসাপ্টা কথায় ভাল লাগা জানাই। শুভেচ্ছা!

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:২৯

চাঁদগাজী বলেছেন:


আপনার ভালো লেগেছে, এটাতেই আমার আনন্দ

৬০| ২২ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:২৪

ঠ্যঠা মফিজ বলেছেন: ভালো বিষয় নিয়ে কথা বলেছেন । আপনি একটা মানুষই বটে ভাই ।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৩১

চাঁদগাজী বলেছেন:


সবই ব্লগিং'এর অবদান, মানুষ মানুষে কথা হয়, ভাবের আদান প্রাদান

৬১| ২২ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৪২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: হুম ঠিক একদম ঠিক।





ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগারেরা ভালো করছেন, পড়ার মতো পোস্ট আসছে অনেক; কেহ কেহ এটাসেটার জন্য পাঠকদের মনযোগ কম পাচ্ছেন!

৬২| ২২ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০২

বিলিয়ার রহমান বলেছেন: “কবি যদি নিজের গান গাইতে থাকে, শ্রোতা পাওয়া সম্ভব হবে না, মানুষ সার্বজনীন গান শোনেন। কবিতা হতে হবে ঝর্নার মতো ছন্দময়, নদীর মত বহমান, আকাশের মতো বিশাল, দীঘির জলের মতো প্রশান্ত, হীরকের মতো ধারালো”
ভেরি স্মার্ট ফিলোসফি!:)

“গল্প লিখতে হলে, আগের থেকে প্লট নিয়ে ভাবতে হবে, কি-বোর্ডে হাত দিলেই প্লট এসে যাবে, সেটার সম্ভাবনা কম”
হা হা হা

ঠিকি বলেছেন!:)

পোস্টে ভালোলাগা!:)

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৩৪

চাঁদগাজী বলেছেন:


লিখার সময় পাঠকের কথা মনে রাখলে, পাঠক লিখককে মনে রাখেন।

৬৩| ২২ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন: অনেক সুন্দর সুন্দর শব্দ, বা অনেক দুর্বোধ্য শব্দের মালা গাঁথা মানে কবিতা নয়; কবিতা হতে হবে পাঠকের মনের কথা; কবিরা সমাজের বিবেক, প্রেমিকদের গানের পাখী, বিপ্লবীদের কণ্ঠস্বর। কবি যদি নিজের গান গাইতে থাকে, শ্রোতা পাওয়া সম্ভব হবে না, মানুষ সার্বজনীন গান শোনেন। কবিতা হতে হবে ঝর্নার মতো ছন্দময়, নদীর মত বহমান, আকাশের মতো বিশাল, দীঘির জলের মতো প্রশান্ত, হীরকের মতো ধারালো। যেসব কবি প্রেমের কবিতায় "তুই" ইত্যাদি লিখেন, তাঁরা হয়তো একবারে কাছের হয়েই লিখেন; কিন্তু এসব কবিতা দীর্ঘজীবি হয় বলে মনে হয় না।

আপনার এহেন মূল্যবান কথা খুব মনে ধরেছে।

পোস্টটিও উপকারী যদি তা কেউ ভালভাবে গ্রহণ করে।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৩৮

চাঁদগাজী বলেছেন:



ব্লগ কবিতাকে অনেক উপরে নিয়ে গেছে; ফলে, কবিদের সৃস্টিগুলোর মাঝে আবেদন, শক্তি, সৌন্দয্য, মাধুয্য থাকতে হবে

৬৪| ২২ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:০১

দিশেহারা রাজপুত্র বলেছেন: /কবিতা হতে হবে ঝর্নার মতো ছন্দময়, নদীর মত বহমান, আকাশের মতো বিশাল, দীঘির জলের মতো প্রশান্ত, হীরকের মতো ধারালো।/
এর প্রত্যেকটা উপাদান যদি কিঞ্চিত পরিমাণ থাকে, পাঠককে একাধিকবার কবিতা পড়তে হবে। কিন্তু তারা চঞ্চল বেশি। একটায় কমেন্ট ক'রে আরেকটায় কমেন্ট করার জন্য ব্যস্ত। কেউ একবার কিংবা দুবার কোনরকমে পড়ে বুঝে গেল, সেভাবে খুব কম কবিতাই লেখা হয়। কবিতা পড়ার সময় নয় বরং পড়ার পর কতটা সময় সেই কবিতা একজন পাঠকের সাথে থাকে, এইটা বিবেচ্য। এবং তার জন্য কবিদের কসরত করতে হয়। কবিতার পাঠককেও কবিতা ভেতর কিছুক্ষণ থাকার মতো মনোভব রাখতে হবে। দুর্বোধ্যতার আড়ালে সহজ একটা সুন্দর ভাব লুকায় থাকতে পারে। একজন প্রকৃত পাঠকের চোখ তা এড়ায় না।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪৫

চাঁদগাজী বলেছেন:



কবিরা তার সৃস্টিকে রহস্যময়ও করতে পারেন, কঠিন বিষয়কে ছন্দের মাঝে পুতে দিতে পারেন; যেই পাঠক সেগুলোর সন্ধান পাবেন, তিনি অবশ্যই বিমোহিত হবেন; যদি কেহ সেসব সুধা থেকে বন্চিত হন, কবির হয়তো করার কিছু থাকবে না, কবি একজন পাঠককে হারাবেন।

৬৫| ২২ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৭

নীলপরি বলেছেন: গল্প লিখতে হলে, আগের থেকে প্লট নিয়ে ভাবতে হবে, কি-বোর্ডে হাত দিলেই প্লট এসে যাবে, সেটার সম্ভাবনা কম, স্বরস্বতী বেকার নন, উনার ঘর-দুয়ার আছে; গল্পকে টুনেটুনে বড় করতে হয় না; উহাকে স্বাভাবিকভাবে চলতে দেয়া উচিত, নদী যেমন আপন পথে চলে এক সময় সাগরে মিশে যায়; মাঝখনে বেশী খাল কাটলে অকারণ শাখা-প্রশাখায় ভরে যাবে, আসল নদীতেই পানি থাকবে না। --

কথাগুলো আপনি খুব ভালো বলেছেন । তবে কাজটা খুব কঠিন । মনোবৃত্তির সাথে বুদ্ধিবৃত্তির সমন্বয় ঘটানো সোজা নয় বোধহয় । :)

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১১

চাঁদগাজী বলেছেন:


লেখকেরা প্লট নিয়ে যদি ভাবনাচিন্তা করেন, সেখানে রিফাইন করা সম্ভব; গল্পকে মেদমুক্ট রাখতে পারলে পাঠক বাড়ে।

৬৬| ২২ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৩

রানা আমান বলেছেন: আপনার পোস্ট এবং তাতে থাকা মন্তব্য ও উত্তরগুলো সবসময়েই খুব আগ্রহ নিয়ে পড়ি আমি । আপনি খুব ভালো বলেছেন ।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:২৮

চাঁদগাজী বলেছেন:



মানুষের সাথে কথা বলতে ভালোবাসি

৬৭| ২২ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৮

গেম চেঞ্জার বলেছেন: আপনার সাথে একমত। আর কমেন্ট নিয়ে যা বলার তা প্রায়ই বলা হচ্ছে। উপরেও বলা হয়েছে। আমি আর পেজ লম্বা করতে চাইলাম না।

২২ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫৭

চাঁদগাজী বলেছেন:


সম্প্রতি কমেন্টের পরিমান বেড়েছে, যাঁদের লেখায় কিছু একটা আছে, তাঁদের পাঠক আছেন; কিছু ব্লগার তাঁদের লেখাকে সঠিকভাবে সাজাতে, সময়োপযোগী করতে পারছেন না, তাঁরা যদি অন্যদের লেখার প্রতি খেয়াল করেন, বুঝতে পারবেন; প্রত্যেক ব্লগারকে সম্পর্কে পাঠকদের একটা মনোভাব গড়ে উঠে সময়ের সাথে।

৬৮| ২২ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৮

গেম চেঞ্জার বলেছেন: সেলিম আনোয়ার বলেছেন: মধ্যযুগেও কবিরা থাকতেন রাজপ্রাসাধে। অনিন্দ সব সম্ভ্রান্ত রমনী তাদের সমস্ত কৌতুহল কবিদের ঘিরে।

কবি সেলিম আনোয়ার ভাইয়ের নারিপ্রিতি খুব ইন্টারেস্টিং!!! মধ্যযুগে টাইম ট্রাভেলের চিন্তা করতে পারেন সেলিম ভাই!!

২২ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫৩

চাঁদগাজী বলেছেন:


কবি সেলিম সাহেব নারীর কদর বুঝেছেন, কোন এক মনোলীনাকে দিনরাত বুঝাতে চাচ্ছেন যে, বসন্তদিন চলে যাচ্ছে, এখনই কাছে আসার সময়!

৬৯| ২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১০

খায়রুল আহসান বলেছেন: যেদিন আপনি নিজের সাথে, নিজের মনের সাথে কথা বলবেন, সেদিন থেকে কবিতার সুচনা হবে - বাহ, খুবই চমৎকার কথা, এবং সত্যও বটে! (৩৭ নং প্রতিমন্তব্য)
আমার ধারণা, আপনার কমফোর্ট জোন বড় হচ্ছে - এটাও চমৎকার বলেছেন (৪১ নং প্রতিমন্তব্য)
তলোয়ার একটা কিছু হলো? একটা মেয়েকে দেখান, আপনাকে পুলিশে দেবে; হীরক দেখান, আপনাকে পরীক্ষা করে দেখবে (৪৭ নং প্রতিমন্তব্য) -- :D

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:২৭

চাঁদগাজী বলেছেন:



মন্তব্যে ও মন্তব্যের উত্তরে, বিনা ভাবনায় অনেক কথা চলে আসে; দেখা যাচ্ছে, সেগুলো বেশ দাগ কাটে; আপনি, মনোযোগের দিয়ে, খুঁজে খুঁজে অনেক কিছুই বের করে আনছেন, দেখছি!

৭০| ২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫১

ফেরদৌসা রুহী বলেছেন: ভালো বলেছেন।

আপনার কথার সাথে একমত।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:


একটু চেষ্টা করলে "০" মন্তব্য থেকে বের হওয়া সম্ভব!

৭১| ২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩১

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: সত্যিই গল্প লিখতে হলে, আগের থেকে প্লট নিয়ে ভাবতে হবে, কি-বোর্ডে হাত দিলেই প্লট এসে যাবে, সেটার সম্ভাবনা কম।

২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


গল্পকে শক্ত প্লটের উপর সাজাতে পারলে, পাঠক পাওয়া সম্ভব

৭২| ২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪১

পার্থ তালুকদার বলেছেন: দারুণ লিখেছেন।
সরস্বতী'র ব্যাপারটা বেশ লাগলো।



২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


এখন লেখক অনেক বেশী, বাল্মিকীর যুগে কয়জন আর পড়ালেখা জানতেন? স্বরস্বতীর ব্যস্ততা অনুমানযোগ্য

৭৩| ২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫২

কুঁড়ের_বাদশা বলেছেন:


গেম চেঞ্জার বলেছেন: সেলিম আনোয়ার বলেছেন: মধ্যযুগেও কবিরা থাকতেন রাজপ্রাসাধে। অনিন্দ সব সম্ভ্রান্ত রমনী তাদের সমস্ত কৌতুহল কবিদের ঘিরে।

কবি সেলিম আনোয়ার ভাইয়ের নারিপ্রিতি খুব ইন্টারেস্টিং!!! মধ্যযুগে টাইম ট্রাভেলের চিন্তা করতে পারেন সেলিম ভাই!!



-মিঃ গেমু, আমরা সবাই জানি, শীতকালে সবাই পাখি শিকারে নামে কিন্তু মিঃ সেলিম মিয়ার বউ বাচ্ছা রেখে সে ডিজিটাল যুগে ডিজিটাল পাখি সারা বছর্ শিকার করতে চায়। তার এই আইডিয়াটা কিন্তু মন্দ না । আমার কাছে খুব ভল্লগাছে :) :)


২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


কবি সেলিমের কবিতায় নারীদের তিনি মনোলীনা সম্বোধন করে একটা বিষয়ে বলে যাচ্ছেন যে, দুরে থাকলে দুরত্ব বাড়ে!

৭৪| ২২ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৪

শামচুল হক বলেছেন: আপনার এই গঠনমূলক লেখার জন্য ধন্যবাদ

২২ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:


আশাকরি, "০" মন্তব্যের অবসান হবে।

৭৫| ২২ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২২

পুলক ঢালী বলেছেন: গাজীভাই খুব সুন্দর পোষ্ট দিয়েছেন, আপনার বহুমাত্রিক জ্ঞানের প্রকাশের ভিতরে সুন্দর দিক নির্দেশনা রয়েছে।
আমি লিখি মনের আনন্দে, কেউ মন্তব্য করলে সেটা উপরি পেলাম বলে মনে হয়। :)

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:



অনেক ব্লগার আছেন, তাঁরা নিজেদের ভাবনা তুলে ধরেই আনন্দিত; কিন্তু লেখার বিষয়ে অন্যদের উৎসাহ দেখলে, নিজের ভাবনা সম্পর্কে পরিস্কার হওয়া যায়; এটা ব্লগিং এর একটি আনন্দ।

যাঁদের অনেক পোষ্টই "০" মন্তব্যে শেষ হয়, তাঁরা হয়তো কিছু একটা মিস করছেন।

৭৬| ২২ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪০

কলিমুদ্দি দফাদার বলেছেন: ব্লগে আপনার পোস্ট গুলো মুলত ইউনিলিভার এর প্রোডাক্ট এর মত। যা লিখবেন ব্লগাররা তাই খাবে, কি লিখলেন তা কোন বিষয় নাহ। তবে পাঠক হিসেবে আপনার প্রসবকৃত পোস্ট থেকে কখনো হতাশ হতে হয় নী।

আমি ব্লগে লিখি, পড়ি একদল রুচিশীল মানুষের সাথে আড্ডা বা টাইম পাস করার জন্য। যাতে কিছু জানতে পাড়ি সেল্ফ লেভেলকে আপডেট করতে পাড়ি। কি লিখলাম বা বা পাঠকের মনরঞ্জন হলো কি নাহ এসব বিষয় ভাবি নাহ, ব্লগে তো আর শরৎচন্দ্র হতে আসে নী। নিজের চিন্তা ভাবনা পাবলিক বুঝলে ই হল।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


ব্লগে আড্ডা হয়, কথা হয়, আলোচনা, তর্ক সবি হয়, তাই ব্লগ জীবিত; যাঁরা উপস্হিত থেকেও আলোচনা থেকে বাদ পড়েন, তাঁদের কথা ভাবছিলাম, কোথায় এঁদের একটু সমস্যা থেকে যাচ্ছে, কিভাবে এরা নিজের লেখাকে অন্যের কাছে আকর্ষনীয় করতে পারেন। আপনার উপস্হিতি অনুভব করতে অসুবিধা হয়নি।

৭৭| ২২ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

জুন বলেছেন: আপনার মন্তব্যগুলোর মতই আপনার এই পোষ্টটিও খুবই আকর্ষনীয় এবং সুক্ষ ব্যাঙ্গাত্বক ভাষার ব্যাবহার লক্ষ্য করলাম ।
১০ লাইনের পর, যদি লিখেন, "এবার আসল কথায় আসা যাক", ততক্ষনে পাঠক অন্য পোষ্ট চলে গেছেন, হয়তো।
কথা হলো গিয়ে উপরের লাইনটি কি আমার জন্য প্রযোজ্য হবে ! কারন আমি মাঝে মাঝে কিছু লিখতে গেলে ধান ভানতে শীবের গীত শুরু করি :`> কি করবো বলুন ইতিহাস নিয়ে লিখতে গেলে একটু ভুমিকা দিতেই হয় যে ।
অনেক অনেক ভালোলাগা রইলো আর কবিতা লিখুন সবার মত আমিও এই অনুরোধ করে গেলুম ।
+

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:


আমি শিরোনাম দেখে অনেক সময় পোষ্টে যাই, দেখি সুচনা চলছে তো চলছে, বা উদাহরণ দিয়ে শুরু হয়েছে; কিন্তু উহার শেষ নেই; মুল বক্তব্যের দেখা পাওয়াই মুশকিল; এই অবস্হায় পোষ্ট থেকে বেরিয়ে এলে, কমেন্ট করার সম্ভাবনা নেই; এতে পোষ্ট "০" পাবার সম্ভাবনায় থাকে।

আপনার পাঠকের অভাব হয়নি কোনদিন, পাঠকের উপস্হিতি থাকলে বুঝতে হবে, আপনি ভালো করছেন।

৭৮| ২২ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

সোহানী বলেছেন: আপনার পোষ্ট ১টি মাত্র কমেন্ট নিয়ে যদি সারাদিন ব্লগারদের মুখের দিকে তাকিয়ে থাকে, তার সম্ভাব্য কারণ, আপনি একজন কচ্ছপ-ব্লগার, ডিম পেড়েই কাজ সারা, আর খবর নেই.... হাহাহাহাহাহাহা

আপনার প্রতিটা পয়েন্টই সহমত। চমৎকার বিশ্লেষন করেছেন পাঠক শূন্যতার। তবে সত্যিই ব্লগে এতো বেশী কবিতা আসে যে তা পড়ার জন্য কঠিন কবিতা বোধ্যা পাঠক দরকার....

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগে কবিতার মান বেড়েছে।
তবে, সামান্য কিছু ব্লগার মনে করছেন যে, চ্যাটিং ইত্যাদিও কবিতায় সম্ভব; আসলে, সব পদ্য কবিতা নয়। সেটার জন্য কবিতা নিয়ে নিজের ধারণা বললাম।

আমি কবিতা পড়তে ভালোবাসি।

৭৯| ২২ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

ক্লে ডল বলেছেন: =p~ =p~ =p~
আপনার রসবোধে আমি বরাবর বিস্মিত হই!!!! :D বাগ্মিতায় মুগ্ধ!!

তবে আপনার "হাউকাউ" মন্তব্যটাকে আমি মিস করি। এই নিকে আপনি মন্তব্যের ব্যাপারে সচেতন হয়েছেন।
আজকাল কিছু দুর্বল কমেন্ট করতে হচ্ছে আমাকে; আমি সঠিকভাবে কমেন্ট করলে আমার এই নিক থাকবে না; এর আগে ৬ নিক খেয়েছে সামু, শুধু কমেন্টের কারণে

ভাল লাগল আপনার কবিতার বিষয়ে পরামর্শ। :)

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:


মন খুলে কমেন্ট করা আর সম্ভব হবে না শীঘ্রই; হয়তো সামু নিজেই সমস্যায় আছে, বলা মুশকিল, অনুমান করছি। এখন কমেন্ট করার সময়, নিক রক্ষার কথা ভাবতে হয়। আপনি অনেক কিছু মনে রেখেছেন! আপনার লেখা সম্প্রতি পড়া হয়নি, স্যরি; জানি আপনি আপনার নিজস্ব স্বাক্ষর ভালোভাবে ধরে রেখেছেন।

৮০| ২২ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১৫

ক্লে ডল বলেছেন: আমি ব্লগে একাউন্ট খোলার আগে অনেকদিন ব্লগ পড়েছি। আপনার হরিণা.. পাঠক ১৯৭১ নিক দুটোর কথা মনে আছে।
আপনাকে একথা মানতে হবে অন্যকে শোধরাতে গিয়ে অনেককে হার্ট করেছেন যা ব্লগের প্রতি আপনার ডেডিকেশনের সাথে যায় না।

তবে আমার মনে হয়না আপনার মত ব্যতিক্রমী এবং বহুমাত্রিক ব্লগারকে সামুর আর ব্যান করা উচিৎ হবে।

২২ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:


ঐ ২টি ব্যতিত আরো ৪টি নিক চলে গেছে সামুর পেটে; আমি কোনদিন মন খারাপ করনি। আপনি দেখছি, অনেক কিছুই খেয়াল রেখেছেন!

৮১| ২৩ শে অক্টোবর, ২০১৭ সকাল ৮:৪৮

খায়রুল আহসান বলেছেন: ক্লে ডল এর ৮০ নম্বর মন্তব্যটি ভাল লেগেছে।

২৩ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:



আপনাকে ধন্যবাদ, ব্লগারদের মতামতের মাঝে অনেক কথা লুকিয়ে থাকে, সেগুলো আপনি খেয়াল করেছেন সব সময়।

আমি ব্লগারদের শক্তিশালী হিসেবে দেখতে চেয়েছি সব সময়, ধাক্কা দিয়ে দেখেছি, কতটুকু সহ্য করতে পারেন।

৮২| ২৩ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১১

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: গল্প লিখতে হলে, আগের থেকে প্লট নিয়ে ভাবতে হবে, কি-বোর্ডে হাত দিলেই প্লট এসে যাবে, সেটার সম্ভাবনা কম, স্বরস্বতী বেকার নন, উনার ঘর-দুয়ার আছে; গল্পকে টুনেটুনে বড় করতে হয় না; উহাকে স্বাভাবিকভাবে চলতে দেয়া উচিত, নদী যেমন আপন পথে চলে এক সময় সাগরে মিশে যায়; মাঝখনে বেশী খাল কাটলে অকারণ শাখা-প্রশাখায় ভরে যাবে, আসল নদীতেই পানি থাকবে না।

দারুন বলেছেন। প্লট নিয়ে ভেবে চিন্তে এগুনোই উচিৎ যা অধিকাংশ সময় হয় না।

২৩ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


আধুনিক যুগে গল্প হলো সাধারণ মানুষের জীবন নিয়ে, আমাদের নিজের জীবন নিয়ে, গল্পের সাথে জীবনের মিল থাকতে হবে!

৮৩| ২৩ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২৯

ফয়সাল রকি বলেছেন: জীবনে কত কিছু জানার আছে, শেখার আছে তা এই পোষ্ট না পড়লে হয়তো অজানাই-অশেখাই থেকে যেতো B-))

২৩ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:


এগুলো শুধু ব্লগের জন্য, সব যায়গায় চালিয়ে দেয়ার চেস্টা করবেন না আবার; ব্লগের বাহিরে সরস্বতীর নাম নিলে খবর হয়ে যাবে!

৮৪| ২৪ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৪২

নাইম রাজ বলেছেন: ব্লগীং আর ভালো লাগে না। X((

২৪ শে অক্টোবর, ২০১৭ ভোর ৫:০৮

চাঁদগাজী বলেছেন:


তাই? নতুন কোন বিষয়ের উপর লিখুন; যেমন নাগরিক অধিকার, শিক্ষা, নারীদের সমস্যা; এগুলোর উপর লিখা আসে না।

৮৫| ২৪ শে অক্টোবর, ২০১৭ ভোর ৫:৪৩

এলিয়ানা সিম্পসন বলেছেন: Excellent!

২৪ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫১

চাঁদগাজী বলেছেন:


ইন্টারভিউ হয়ে গেছে? আপনার পক্ষ থেকে সব চেষ্টা করা হয়েছে?

৮৬| ২৪ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

বর্ষন হোমস বলেছেন:
উঠতি ব্লগার দের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পোষ্ট।ধন্যবাদ।
প্রত্যক সিনিয়র ব্লগারের উচিৎ মাঝে মঝে এমন পোষ্টের মাধ্যমে অনুপ্রেরণা দেওয়া।

তা ইদানীং ব্লগে প্রেমের কবিতা থেকে আপনার মন উঠে গেছে মনে হয়।আপনি "হরমোন" "হরমোন" করছেন দেখছি।

২৪ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:


প্রেম, ভালোবাসাকে অনেকই সাময়িক আকর্ষণের সাথে গুলিয়ে ফেলেছেন, আমার ধারনা।

নতুন ব্লগারদের চেষ্টা করতে হবে "০" মন্তব্য থেকে বের হয়ে আসতে, "০" মন্তব্য হতাশার সৃষ্টি করতে পারে।

৮৭| ২৪ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:১০

বর্ষন হোমস বলেছেন:
একজন ব্লগার যখন কিছু পোষ্ট করেন তখন তার আশা থাক ৫,১০,১৫ বা ২০ টা এমন মন্তব্য পড়বে।নতুন ব্লগারদেরও এমনটাই থাকে।তারা অন্যের ব্লগে এমন সংখ্যক মন্তব্য দেখেছে।আর যারা নতুন নয় মোটামুটি পুরাতন তবে ব্লগে একটিভ থাকতে পারে না,তাদের এমন মন্তব্য পাওয়ার আশা থাকাটাই স্বাভাবিক।কিন্তু তার বদলে যখন ১ টা মন্তব্য পড়ে তখন সত্যি হতাশা গ্রাস করে।কোথায় ২০ টি মন্তব্য আর কোথায় একটি মন্তব্য।আমার পরবর্তী মাসের সামুগিরিতে ১ টি মন্তব্য পাওয়া একটি নির্বাচিত পোষ্ট রয়েছে।লেখার মান যথেষ্ট ভাল কিন্তু মন্তব্য হচ্ছে মাত্র একটি।যদি ৫ টি মন্তব্য পড়তো তাহলে অন্তত চিন্তা করতো এগুলোর রিপ্লাই দেই।কিন্তু ১ টি মন্তব্য পড়লে যেই হতাশ হয় তাতে রিপ্লাই দিয়ে ২ মন্তব্য করে দেওয়ার মনমানসিকতা থাকেনা।আর তাদের কাছে তাদের ঐ একটি লেখাই অত্যন্ত দামী হয় কারণ তারা নিয়মিত লিখতে পারে না।

২৪ শে অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:


"০" কিংবা ১/২ টা মন্তব্য লেখখে হতাশ করে, সন্দেহ নেই।

পড়লে, মন্তব্য করা উচিত, সেটা যাই হোক; কিছু ব্লগার আমাকে প্রায়ই বলেন, ভালো না লাগলে চুপ করে চলে যান, নেগেটিভ কিছু বলবেন না; আমি অবশ্য এসব কথায় কান দেয়ার লোক নই; কিন্তু অনেকেই এই নিয়ম মানেন মনে হয়, যার ফলে, মন্তব্য না করেই চলে যান। যাক, অবস্হা একটু ভালোর দিকে যাচ্ছে!

৮৮| ২৬ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:০৬

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: মন্তব্য করলে, লেখকের মধ্যে একটা ধারনা জন্ম নেয়, যে তার লেখা কতটা সুন্দর হলো, অনেক ক্ষেত্রে, ভুলগুলোও ধরা পড়ার সম্ভাবনা থাকে, এ থেকে অনেক কিছুই শিক্ষা গ্রহন করা যায়। আপনাকে ধন্যবাদ।

২৬ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:


মন্তব্য ব্লগারকে লেখা রিফাইন করতে সাহায্য করে; ফলে, ব্লগারদের থেকে মানসম্পন্ন লেখকের উদ্ভব ঘটবে।

৮৯| ২৬ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৬

জাহিদ হাসান বলেছেন:
এর আগে আপনার ৬ নিক খেয়েছে সামু !
আপনি কি চিজ মাইরি ! :D

২৬ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

চাঁদগাজী বলেছেন:


বাংলায় ব্লগিং করা মোটামুটি কঠিন আছে!

৯০| ৩০ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:৫৮

চির চেনা বলেছেন: বিশেষ ম্যাসেজ --- ধন্যবাদ

৩০ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৪৯

চাঁদগাজী বলেছেন:


আশাকরি, "০" মন্তব্য কমানো যাবে।

৯১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩৬

মিরোরডডল বলেছেন: good pieces of advice!

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:



আপনি পোষ্ট লিখুন

৯২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৯

খায়রুল আহসান বলেছেন: এটি আপনার অত্যন্ত চমৎকার একটি পোস্ট, যেমন বক্তব্য প্রকাশে, তেমনি প্রতিমন্তব্যে।
আপনার গল্প, স্মৃতিকথা, ইত্যাদি চমৎকার হয়ে থাকে। এবারে আপনার একটি কবিতা পড়তে চাই, কারণ আপনি তো কবিতা পড়তে ভালবাসেন বলে বলেছেন।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৪৮

চাঁদগাজী বলেছেন:


আপনি যদি মনে করেন, ব্লগারেরা কিছুতেই হাসছেন না আজকাল; তা'হলে, আমাকে একটা কবিতা লিখার চেষ্টা করতে হবে!

১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:



আপনি পড়াতে ভালো হলো, আমিও পড়লাম; কবি ও কবিতা নিয়ে সত্যই আমি আমার মনের কথা বলতে পেরেছি, ভালো লাগলো নিজের কাছে; পেছনে এসে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.