নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

গাছের সাথে বন্ধুত্ব করতে হবে, তবেই পৃথিবী সুন্দর হবে

১৯ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:০৪



১। যতদিন তুমি পরকালের কল্পনা, আত্তার কল্পনা, ঈশ্বরের কল্পনা, প্রভৃতি জঞ্জালগুলি মনের মধ্যে থেকে পরিস্কার করে ঝেটিয়ে না ফেলতে পারবে , ততদিন সংশয় তোমার থেকেই যাবে । সূখই যে জীবনের শেষ উদ্দেশ্য এবং সুখী হওয়াই যে জীবনের চরম সার্থকতা, এ কথা বুঝেও বুঝবে না । কেবলই মনে হতে থাকবে , কে জানে, হয়ত বা আরো কিছু আছে । অথচ এই আরো কিছুর সন্ধান কোনদিনই খুজে পাবে না । এ তোমাকে ব্যস্ত করে রাখবে অথচ গতি দেবে না , আকাঙ্কা জাগিয়ে তুলবে, কিন্তু পরিতৃপ্তি দেবে না । পথের গল্পই বলবে , কিন্তু কোনদিন পথ দেখিয়ে দিতে পারবেন।

২। শুধু ইচ্ছে এবং ঋদয় থাকিলেই পরের ভালো এবং দেশের কাজ করা যায় না । যাদের ভাল করবে তাদের সঙ্গে থাকার কষ্ট সহ্য করতে পারা চাই , বুদ্ধি-বিবেচনায় ধর্মেকর্মে এত এগিয়ে গেলে তারাও তোমার নাগাল পাবে না , তুমিও তাদের নাগাল পাবে না।

৩। অনেকদিন পর আবার রবীন্দ্রনাথের নষ্টনীড় গল্পটা পড়লাম ।
প্রায় ১১০ বছর আগে রবীন্দ্রনাথ ঠাকুর নষ্টনীড় গল্পটি লিখেছেন। তখনকার সমাজ, সংস্কৃতি এবং রাজনৈতিক বাস্তবতার নানা সূত্র এ রচনার পরতে পরতে ছড়িয়ে রয়েছে। আর্থিকভাবে অত্যন্ত সচ্ছল ভূপতির অল্পবয়েসী স্ত্রী চারুলতা। এই বাড়িতে অনেকেই আশ্রয়ী হিসেবে থাকত। তাদেরই একজন অমল। সম্পর্কে অমল ভূপতির পিসতুত ভাই। ভূপতি দিনরাত সংবাদপত্রের কাজ নিয়ে ব্যস্ত থাকতেন। সেই ফাঁকে অমলের সঙ্গে পড়ালেখা, আড্ডা ইত্যাদি জমে ওঠে চারুলতার। বিষয়টি বন্ধুত্বের মধ্যেই সীমায়িত ছিল। কালক্রমে অমলের সঙ্গে অন্য অঞ্চলের এক অ্যাডভোকেটের মেয়ের বিয়ে হয়ে যায়। অমলের শ্বশুর তাকে বিলেত পাঠিয়ে দেন। অমলের এই চলে যাওয়ায় চারুলতার ভেতরের প্রকৃত অবস্থা প্রকাশ পায়। স্বামী ভূপতিও বুঝতে পারেন তার স্ত্রীর হূদয়ের ভেতর অন্য একজনের জন্য ভালোবাসা জন্মেছে। কিন্তু বলতে পারেন না সে উপলব্ধির কথা। মানব মনের অব্যক্ত অনুভূতির মূর্তপ্রকাশ এই রচনা।

৪। সুজাতাকে ভালোবাসতাম আমি —
এখনো কি ভালোবাসি?
সেটা অবসরে ভাববার কথা,
অবসর তবু নেই;

প্রশ্নঃ বলুন এটা কার কবিতার লাইন?

৫। " ভিলেজ ভয়েস " এই পত্রিকা সম্পর্কে কেউ কিছু জানেন?

৬। আমি বিশ্বাস করি যে, ফটোগ্রাফি গল্প বলার ক্ষমতা রাখে, প্রজন্ম থেকে প্রজন্মে প্রেরণা জোগায় এবং পৃথিবীকে বদলে দিতে অন্যতম ভূমিকা পালন করে।
আজ বিশ্ব আলোকচিত্র দিবস।
১৮৩৯ সালকে মূলত আলোকচিত্রের বষ হিবাবে কাউন্ট করা হয়। ক্যামেরা ছাড়া একটি উৎসবকেও কল্পনা করতে পারেন! জানি পারবেন না। ক্যামেরা এমন একটি যন্ত্র যার একটি মাত্র ক্লিক আপানার প্রতিটা আনন্দময় মুহূর্তের স্মৃতিগুলোকে ধরে রাখে চিরকাল। বিশ্ব আলোকচিত্র দিবসে বাংলাদেশের আলোকচিত্রীরা নানা ভাবে দিনটি পালন করবে।
''আমার ফোটোগ্রাফী'' গ্রুপের পক্ষ থেকে সবাইকে বিশ্ব ফোটোগ্রাফি দিবসের শুভেচ্ছা।


মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:০২

ডঃ এম এ আলী বলেছেন: একটি গাছ এক জায়গায় এক পায়ে দাঁড়িয়ে থেকে তার নীজের জীবনের সকল প্রয়োজনীয় রসদ পেয়ে যায় এবং সে তার লতা, পাতা , ফুল, ফল কাঠ , ছায়া , অক্মিজেনের যোগান ও কার্বনডাই অক্সাইড শোষন করে মানব জীবনকে বাচিয়ে রাখে ।



এমন গাছের সাথে বন্ধুত্ব না করে কি পারা যায় ।

ধন্যবাদ ।

১৯ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৪০

রাজীব নুর বলেছেন: কিন্তু সাধারণ ব্যাপার টা কেউ বুঝতে চায় না।

২| ১৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১৮

জাহিদ অনিক বলেছেন: সুজাতাকে ভালোবাসতাম আমি জীবন বাবুর লেখা ।

বিশ্ব ফোটোগ্রাফি দিবসের শুভেচ্ছা। সেদিন ব্লগের লিংক থেকে আপনার ফ্লিকার ছবিগুলো দেখলাম। বেশ ভাল ছবির টিপ আপনার।

১৯ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৪২

রাজীব নুর বলেছেন: না না এখনও ভালো ছবি তুলতে শিখেনি।
ভাববেন আবার আমি বিনয় দেখাচ্ছি।

৩| ১৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

রানা সাহেব বলেছেন: ফালতু পোস্ট, প্রকৃত ধার্মিকতা মানুষ কে ভাল হতে শিখায়, পরের ভাল করতে শিখায়। অন্যদিকে নাস্তিকতা শিখায় ভণ্ডামি। অন্যের সম্পদ লুটে খাওয়ার পথ উন্মুক্ত করে যেখানে কোন কিছুই ভয়। খাও দাও ফুর্তি কর। আমার কি? আমাকে তো কেউ কিছু বলছে না। আইন থেকে আলাদা থাকতে পারলেই হলো। যার জবাবদিহিতারর ভয় নেয় সেই দুনিয়ার নিকৃষ্ট কাজ করতে ভয় পাবে না যদি সুযোগ পাই। পোস্টে প্রথম প্যারা টা মাইনাস।

১৯ শে আগস্ট, ২০১৭ রাত ৮:৫০

রাজীব নুর বলেছেন: ফালতু পোস্ট !!!!
একেবারেই ফালতু?

৪| ১৯ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

রানা সাহেব বলেছেন: ফালতু পোস্ট, প্রকৃত ধার্মিকতা মানুষ কে ভাল হতে শিখায়, পরের ভাল করতে শিখায়। অন্যদিকে নাস্তিকতা শিখায় ভণ্ডামি। অন্যের সম্পদ লুটে খাওয়ার পথ উন্মুক্ত করে যেখানে কোন কিছুই ভয়। খাও দাও ফুর্তি কর। আমার কি? আমাকে তো কেউ কিছু বলছে না। আইন থেকে আলাদা থাকতে পারলেই হলো। যার জবাবদিহিতারর ভয় নেয় সেই দুনিয়ার নিকৃষ্ট কাজ করতে ভয় পাবে না যদি সুযোগ পাই। পোস্টে প্রথম প্যারা টা মাইনাস।

৫| ১৯ শে আগস্ট, ২০১৭ রাত ১০:০২

জাহিদ অনিক বলেছেন: ভাববেন আবার আমি বিনয় দেখাচ্ছি। - না সেটা ভাবি নাই

৬| ২০ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:২৮

রানা সাহেব বলেছেন: নাহ, একেবারে ফালতু না। পরের পয়েন্ট গুলা ভালই লিখেছেন, কিন্ত প্রথম প্যারা টা পছন্দ হয় নি।

৭| ২০ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৫২

মানিজার বলেছেন: আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে। বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে ভালো লাগে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই।

৮| ২০ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৫৪

মানিজার বলেছেন: আপনেই কয়েক মাস আগে কইছিলেন মেয়ে দেখা নিয়ে মনে আছে ? ইসলাম নিয়াও আপনার লেখা পড়ার সৌভাগ্য হইছিল । মাল্টিচিন্তামুখী চিন্তাবিদ দেখতাছি ।

২০ শে আগস্ট, ২০১৭ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: হা হা হা.।.।.।
মানুষের কোনো চিন্তা ভাবনাই দীর্ঘ স্থায়ী হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.