নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি খুব সাধারণ একজন মানুষ............... আমার সাথে যোগাযোগ: ০১৯১৫০২৯০০২

প্রকৌঃ জুনায়েদ আহমেদ

Engr. Zunaid Ahmed (Bengali: প্রকৌশলী জুনায়েদ আহমেদ (ডাকনাম: সৈকত)) is an Engineer, Author, Social Worker and Human Rights Activist.

প্রকৌঃ জুনায়েদ আহমেদ › বিস্তারিত পোস্টঃ

চিকিৎসা বিজ্ঞনের ভাষায় রোজার উপকারিতা

২৮ শে মে, ২০১৭ ভোর ৪:২৫

চিকিৎসাবিজ্ঞানীদের মতে রোজা একই সঙ্গে দেহের রোগ প্রতিষেধক ও প্রতিরোধক হিসেবে কাজ করে। রোজা পালনের ফলে দেহে রোগজীবাণুবর্ধক অনেক জীবাণু ধ্বংস হয়। ইউরিক এসিডের মাত্রা বৃদ্ধি পেলে নানা প্রকার নার্ভ-সংক্রান্ত রোগ বৃদ্ধি পায়। রোজাদারের শরীরে পানির পরিমাণ হ্রাস পাওয়ার ফলে চর্মরোগ বৃদ্ধি পায় না। সুতরাং রোগের অজুহাত দেখিয়ে রোজা ভঙ্গ করা বৈধ নয়।পূর্ণ এক মাস রোজার ফলে জিহ্বা ও লালাগ্রন্থি বিশ্রাম পায়। ফলে এগুলো সতেজ হয়। যারা ধূমপান করেন তাদের জিহ্বায় ক্যান্সার প্রভৃতি রোগ হওয়ার আশঙ্কা বেশি থাকে। তাই এক মাস রোজার সময় ধূমপায়ীরা ধূমপান কম করেন বলে উল্লিখিত রোগগুলো হওয়ার আশঙ্কা কম। এ ছাড়া এক মাস রোজার ফলে জিহ্বায় খাদ্যদ্রব্যের স্বাদও বৃদ্ধি পায়। বিশেষ করে তাদের বেলায়, যারা অত্যধিক ধূমপান আর পান খেয়ে জিহ্বায় খাদ্যদ্রব্যের স্বাদ হারিয়েছেন। এক মাস রোজা রাখার ফলে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ বিশ্রাম পায়। দৈনিক গড়ে প্রায় ১৫ ঘণ্টা উপবাসের সময় লিভার, কিডনি ও মূত্রথলি প্রভৃতি অঙ্গ বেশ উপকারিতা লাভ করে। যাদের লিভার ও প্লিহা বড় হয়ে গেছে, রোজার ফলে তাদের ওই বর্ধিত অংশ আপনাআপনি কমে আসতে সাহায্য করে। কিডনি ও মূত্রথলির নানা প্রকার উপসর্গ রোজার ফলে নিরাময় হওয়ার সম্ভাবনা আছে। রোজার ফলে অগ্ন্যাশয় (Pancreas) থেকে হজমের রস দিনের বেলায় নির্গত বন্ধ থাকে বিধায় তা-ও একমাস বিশ্রাম পায়। ফলে অগ্ন্যাশয়ের কারণে বহুমূত্র রোগ উপশম পাবে।অতিভোজনের ফলে অনেকেরই পাকস্থলি বড় (Hupertrophy of the Stomach) হয়ে যায়। রোজার ফলে বড় পাকস্থলি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে এবং তার প্রকৃত অবস্থা ধারণ করে। পাকস্থলি একটি বৃহদাকার পেশিবিশেষ। শরীরের অপরাপর পেশির মতো এরও বিশ্রামের প্রয়োজন রয়েছে। একে বিশ্রাম দেওয়ার একমাত্র পথ এর মধ্যে খাদ্য প্রবেশ না করানো অর্থাৎ রোজা রাখা।

(Collected)

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে মে, ২০১৭ ভোর ৫:০২

চাঁদগাজী বলেছেন:


আপনি কি শুধু প্রকৌশলী, নাকি সাথে সাথে ডাক্তারও?

২| ২৮ শে মে, ২০১৭ ভোর ৬:২৭

ওয়াহিদ সাইম বলেছেন: একজন অ-ডাক্তারের ডাক্তারী বিষয়ক রেফারেন্স বিহীন এসব collected পোস্টিং মূল্যহীন এবং প্রায়ই বিপজ্জনক মনে হওয়া অস্বাভাবিক নয়। তার চেয়ে বরং ইন্জিনিয়ার হিসেবে (সংশ্লিষ্ট বিষয়ের হলে)ভূমিকম্প প্রবন এই দেশে ডেভোলপারকে না দিয়ে নিজ প্লটে কিভাবে কম খরচে ভূমিকম্প সহনশীল বিল্ডিং বানানো যায় সে বিষয়ে কিছু লিখলে হয়তো আমরা পাঠক সাধারন উপকৃত হতাম।

৩| ২৮ শে মে, ২০১৭ সকাল ৯:৩০

ruhul imran বলেছেন: প্রকৌশলী হয়ে অ-প্রকৌশলীয় লেখা যাবে না এমন কোন কথা নেই। তাছাড়া তিনি লেখার শেষে collected শব্দটি জুড়ে দিয়েছেন।
তথ্যবহুল লেখা আমরা সবাই যে কোন নির্ভরযোগ্য উৎস হতে সংগ্রহ করে দিতেই পারি।

প্রকৌশলী জুনায়েদ আহমেদ সাহেবকে ধন্যবাদ সর্বসাধারণের উপকারার্থে চিকিৎসা বিষয়ক লেখা সংগ্রহ করার জন্য। আমি নিজেও এতোটা জানতাম না।

৪| ২৮ শে মে, ২০১৭ সকাল ১১:৩২

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: উপকারী না হলে রোজার বিধান থাকতো না।
ইসলামে বেহুদা কিছু নেই।

৫| ২৮ শে মে, ২০১৭ দুপুর ১২:০৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.