নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালোবাসার এই ব্লগে ইহা আমার ২য় নিক।

আব্দুল্যাহ

ব্লগে ফিরে আসা হবে চিন্তাতেই ছিল না। নতুন ব্লগের জন্য প্রচুর পড়তে হবে।

আব্দুল্যাহ › বিস্তারিত পোস্টঃ

মৌলবাদ ও ইসলাম

২৭ শে জুন, ২০১৫ দুপুর ১২:১০

ছোটবেলায় ইসলাম শিক্ষা পরীক্ষায় প্রশ্ন এসেছিল,দুই ঈদে রোজা রাখা কি?"। আমি তখন সবে মাত্র ৩য়/৪র্থ শ্রেণীতে পড়ি, উত্তর দিয়েছিলাম সুন্নত। এই উত্তরের পিছনে আমার যুক্তিটি ছিল, যেহেতু রোজা ইসলামের একটি স্তম্ভ ও রোযা আল্লাহকে খুশি করার জন্য রাখা হয় তাই ঈদের মতো আনন্দময় দিনে রোযা রাখা সুন্নতই হতে পারে। আমাদের নবী জীবনভর অনেক কাজই করেছেন, আল্লাহর এতো প্রিয় বান্দা তিনি নিশ্চয়ই ঈদেও রোযা রাখতেন। কিন্তু আমার ধারণা সম্পুর্ণই ভূল ছিল। নবী (স: ) তার জীবনে কখনোই ঈদের দিন রোযা করেন নি, বরং ঈদের দিন রোযা রাখা হারাম। কীন্তু আমি যে উত্তর দিয়েছিলাম তা আমার মন থেকে দিয়েছিলাম, সেখানে কোন মৌলবাদ বা অন্যকিছুর প্রভাব ছিল না।

এবার আসুন একটি অন্য বিষয়ে, তা হলো মৌলবাদ ও জঙ্গী। এই দুইটি বিশেষণ শুধু ও শুধুমাত্র মুসলমানদের সাথেই জড়িত। কারণ অনেক, বোমা বাজী, খুনসন অনেক বড় বড় নিন্দনীয় কাজে মুসলমান নিজেদের জড়িয়ে ফেলেছে। যারা এইসব কাজে জড়িয়ে যাচ্ছে তারা যে জন্মগত খারাপ বা আসলেই খারাপ তা বলা যাবে না, তারা আসলেই আমার চেয়ে ভালো। কিন্তু তারা ঐ আমার মতোই মন থেকেই কাজগুলো করে কিন্তু তাদের বোঝাবে কে?
এই ধরুণ আমাদের দেশে ব্লগার হত্যা, যাই বলুন এই হত্যাগুলোর জন্য মৌলবাদই দায়ী। যদিও হত্যাগুলো ঘটবে জেনেও কোন ব্যবস্থা নেয়া হয়নি, হয়তো কেউ ফায়দা লুটবে বলে। যারা হত্যা করেছে তারা জেনেছে এই মানুষগুলো ইসলামকে ভূলভাবে ব্যাখ্যা করছে, নবী স: কে গালি দিচ্ছে ইত্যাদি। কথাটি কিছুটা হলেও সত্য, আমনার চোখে যা মুক্তমনা তা কিছুটা হলেও ইসলামকে খন্ডন করার জন্য ব্যবহৃত হয়েছে। কিন্তু তাদের এভাবে গুপ্ত হত্যার দায়িত্ব ইসলাম কাউকেই দেয়নি।

আমাদের জিহাদী ভাইয়েরা হয়তো জেনেছে, এই ব্লগারদের হত্যা করলে জান্নাত পাওয়া যাবে। কিন্তু আসলেই যে নরহত্যার জন্য তাদের উপর জাহান্নাম ফরজ হয়ে গেল তা তারা বুঝতেও পারল না। "জিহাদ" শব্দটিকে আসলেই অন্যভাবে তুলে ধরা হয়েছে, জিহাদ অনেক বড় একটা বিষয়। ১০ টাকা দিয়ে জিহাদী বই পড়ে নিজেকে জিহাদী দাবী করা যায় না, এই যুগে জিহাদী মানে আসল ইসলাম কে আকড়ে ধরে থাকা। ইসলাম মানেই আল-কুরআন ও নবীর জীবন বিধান তথা হাদীস। তাই বলে নীলক্ষেত থেকে প্রকাশিত কোন লেখকের বই নয়, কারণ আল-কুরআন বা হাদীসের কোন কিছুই নতুনভাবে বানানো যায় না, এগুলো শুধুমাত্র সংকলিত করা যায়।

যাই হোক আমাদের উচিত ইসলামকে জানা ও মানা। কোন কিছু করার আগে আসলেই তা ইসলামে আছে কি না তা ভেবে দেখা, তা না হলে ইসলাম রক্ষার এই যুগ্ধে আমাদের অবস্থান আসলেই ইসলামের বিপক্ষে যাবে।

###ধন্যবাদ।###
সবাইকে রমযানুুল মুবারকের শুভেচ্ছা

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৫ দুপুর ১২:৩৩

সেলিম জাহাঙ্গীর বলেছেন: উপদেশ মূলক খুব সুন্দর লিখা।

২৭ শে জুন, ২০১৫ বিকাল ৩:২৬

আব্দুল্যাহ বলেছেন: লেখাটা মন থেকে লেখা, শুধু জানানোর জন্য।
উপদেশ দেবার কোন ইচ্ছে নেই, তারপরও ভালো লেগেছে জেনে খুশি হলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.