নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভালোবাসার এই ব্লগে ইহা আমার ২য় নিক।

আব্দুল্যাহ

ব্লগে ফিরে আসা হবে চিন্তাতেই ছিল না। নতুন ব্লগের জন্য প্রচুর পড়তে হবে।

আব্দুল্যাহ › বিস্তারিত পোস্টঃ

সড়ক দুর্ঘটনা! দায়ভার কার?

২৫ শে জুলাই, ২০১৫ সকাল ১১:১৬

সড়ক দুর্ঘটনা একটি নিয়মিত বিষয় হয়ে দাড়িয়েছে, প্রতি নিয়তই রাজপথ কারো না কারো রক্তে রণ্জিত হচ্চে। কিন্তু এই জীবনহানির দায়ভার কার?

আমরা যখন কখনো দীর্ঘভ্রমণ করতে যাই, খোজ নেই কম সময়ে আমাদের পৌছেদেবে এমন কোন বাহন আছে। কিন্তু এতো তাড়া কেন, যারা অল্প সময়ে পৌছে দেবে তারা কি আমায় রকেটে নিয়ে যাবে?
রাস্তায় যখন কোন কারণে আমাদের বাসটিকে অন্য দুটি বাস কাটিয়ে চলে যায়, তখন জেগে থাকা মানুষগুলো চিৎকার করে উঠে যেন একটু পরেই কারফিউ জারি হবে। কিন্তু অন্য বাসকে ওভারটেক করতে গিয়ে যখন কোন বাস খাদে পড়ে যায়, সময়ের নিকট অমুল্যবান জীবন ঝড়ে যায় তখন আমরা মনবতার ঝড় তুলি।

সময়টাকে আমরাই অন্য রকম করে তুলেছি, এই সকল দুর্ঘটনার দায় আমরা এড়াতে পারি না। আজও আমরা অন্যদের মুল্যায়ন করতে শিখেছি, কিছু হলেই অন্যের উপর দায় দিয়ে চলে যেতে যাই। কেউ মারা গেলে আমরা রাস্তায় নামি, গাড়ি ভাঙ্গি, কিন্তু যে গাড়িতে লোকটি মারা গেল তাতেও মানুষ ছিল। তারা যদি শান্ত থাকত বা চলককে বেপরোয়া চালাতে বাধা দিত তবে হয়তো এমন ঘটনা ৮০% কমে যাবে। আর বাহাদুর হয়ে চলন্ত রাস্তায় দৌড় না দিয়ে যদি ওভার ব্রিজ বা ট্রাফিক মেনে চলি তবে সব মিলিয়ে ৯০% দুর্ঘটনা এড়ানো যেত।

শুধু একটু সচেতনার অভাবেই ঝড়ে পড়ছে আমাদেরই কেউ, হয়তো সে আপনার বা আমার চেনা নয় তবে কারো পরিবারের একমাত্র উপার্জনকারী, কারো সবকিছু। আজ সচচেতন না হলে কাল আমরাই ইলিয়াস কাঞ্চনের মতো হয়ে যাব। জানেনতো ইলিয়াস কাঞ্চন কী কারণে "নিরাপদ সড়ক চাই" তৈরী করেছেন?
আসুন একটু সচেতন হই, নিজের পরিবার ও অন্যের পরিবারকে সুরক্ষা করি।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৫ সকাল ১১:২২

গোল্ডেন গ্লাইডার বলেছেন: আসুন একটু সচেতন হই, নিজের পরিবার ও অন্যের পরিবারকে সুরক্ষা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.