নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এমএম মিন্টু ব্লগার

আমার সোনার বাংলা , আমি তোমাই ভালবাসি । চিরদিন তোমার আকাশ, চিরদিন তোমার আকাশ, চিরদিন তোমার বাতাস, আমার প্রাণে ও মা, আমার প্রাণে বাজায় বাঁশি, আমার সোনার বাংলা , আমি তোমায় ভালবাসি ।। ও মা, ফাগুনে তোর আমের বনে ঘ্রানে পাগল করে, মরি হায়, হায় রে,,,,, ও মা,

এমএম মিন্টু

সাধারন লেখক জাতীয় সংঙ্গীত আমার সোনার বাংলা , আমি তোমাই ভালবাসি । চিরদিন তোমার আকাশ, চিরদিন তোমার আকাশ, চিরদিন তোমার বাতাস, আমার প্রাণে ও মা, আমার প্রাণে বাজায় বাঁশি, আমার সোনার বাংলা , আমি তোমায় ভালবাসি ।। ও মা, ফাগুনে তোর আমের বনে ঘ্রানে পাগল করে, মরি হায়, হায় রে,,,,, ও মা, ফাগুনে তোর আমের বনে ঘ্রানে পাগল করে, ও মা, অঘ্রানে তোর ভরা ক্ষেতে কি দেখেছি আমি কি দেখেছি মধুর হাসি । আমার সোনার বাংলা , আমি তোমায় ভালবাসি ।। কী শোভা, কী ছায়া গো, কী স্নেহ, কী মায়া গো,,,,,,,,,,,, কী আচল বিছায়েছে বটের মূলে, নদীর কূলূ কূলে। মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সূধার মতো, মরি হায়, হায় রে,,,,,,,,,,, মা, তোর মুখের বাণী আমার কানে লাগে সূধার মতো, মা, তোর বদনখানি মলিন হলে, আমি নয়ন ও মা,আমি নয়নজলে ভাসি।। আমার সোনার বাংলা , আমি তোমায় ভালবাসি ।।

এমএম মিন্টু › বিস্তারিত পোস্টঃ

সামুর ব্লগারদের ভিমরতি ধরেছে

২৯ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৯:০৮

এক নজর দেখে নিন সামুর কোন কোন ব্লগারের নিক গুলো বাতিল করা উচিত এবং কেন উচিত।
সামুর কিছু পুরান সাহেবদের নিক আছে যেসব নিক থেকে নবীন ব্লগারেরা কিছু ভালো লেখা আসা করে এবং তারা কিন্তু
নবীন ব্লগারদের কাছে টিচারের মত তাদের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে ও ব্লগ সম্পর্কে অনেক কিছু জানার ও ধারনা নেওয়ার আছে ।

আরে ভাই প্রতিদিন কেন দিবেন আপনেরা কষ্ট করে মাসে একটা করে পোষ্টের মতো পোষ্ট দিলেই তো আমাদের জন্য অনেক কিছু।মনে করেন আজ হামা ভাই দিলেন তো কালকে
কাবা ভাই তার পরের দিন আমিন ভাই আছে মবীন ভাই আছে তার পরে আর যারা আছেন ।সবার নাম মনে নাই ।
এভাবে যদি আপনেরা প্রতিদিন একেক জন একটা করেও ভালো পোষ্ট দেন তাহলে কিন্তু আমরাও ব্লগে ঢু মেরে কিছু শান্তি পাই।

আরে ভাই আমি এমনে হয়তো মজা করে হয়তো পোষ্ট দেই ঠিকি কিন্তু তার পরেও সত্য কথা কি জানেন জানেন না সত্য
কথা বলছি সৃষ্টি কর্তার নামে শপথ করে সামুতে আমার অনেক ভালো লাগে এবং সামুর প্রতেকটি ব্লগার কে আমি অনেক ভালোবাসি এবং সে জন্য সৃষ্টি কর্তার নামে শপথ নিয়ে আবারো বলছি আমার মনে আমার মত যারা নবীন ব্লগার তারা সবায় চাইবে সুস্থ ব্লগিং এবং ব্লগের সুস্থ পরিবেশ।

এইযে গত কয়েকদিন থেকে আমরা ব্লগে যা শুরু করছি শুধু রাজনীতি নিয়ে পোষ্ট দিচ্ছি আর একেক জন একেক ভাবে মন্তব্য করছি আর নিজেদের মধ্যে আমরা নিজেরাই ক্যচাল লাগানোর চেষ্টা করছি। কেন ভাই এরকম করার দরকার কি
রাজনীতি নিয়ে সময় নষ্ট করে পোষ্ট না লেখে ঐ সময়টা একটা ভালো গল্প বা উপ্যনাস নয়ত কবিতা বা ভালো একটি ছড়ার ভেতরে ব্যয় করুন তাতে আপনি ক্যচাল ঝামেলা ও ঝগড়া এবং ভেজাল মুক্ত থাকলেন ।এবং ভালো মন্তব্যও পেলেন
তাতে করে আপনার মন ভালো থাকলো।আর যদি একান্ত রাজনীতি নিয়ে লেখতেই চান তাহলে এমন কিছু বিষয় নিয়ে যাতে আমরাও রাজনীতি বিষয় বস্তু শিখতে পারি ও দেশের সাধারন মানুষের উপকারে লাগে এবং যাতে করে আপনার
লেখার প্রতি কার কোন খোপ বা রাগ না থাকে।

তাই আসুন আমরা আজ এখনই শপথ করি আর কোন খারাপ ও কোন প্রকার ক্যচালের পোষ্ট দিবনা।যে পোষ্টের কারনে কারো মনে আঘাট ও কষ্ট লাগতে পারে এমন কোন পোষ্ট দিবনা ।

এইযে ব্লগের পুরান আপুমনি বোনটিরা ও ভাবীরা আংটিরা আপনেরাও অনেকে আছেন কিন্তু খুব ভালো গল্প কবিতা ছড়া লেখতে পারেন বা আগে অনেক লেখেছেন কিন্তু এখন লেখেন না ।কিন্তু আপনেরা যদি না লেখেন আমরা কি করে লেখা শিখবো ।একবার কি ভেবে দেখেছেন আপনার লেখা দেখে ওপড়ে আপনার সন্তান সেও ভালো লেখা শিখবে ও লেখবে।

আহারে বেচারা নোটিশ বোড ভাই আপনিও কিন্তু ছড়ায় ছড়ায় কবিটায় কবিটায় ও গল্পের মতো লেখে মাঝে মাঝে ভালো কিছু লেখা দৃষ্টি আকর্ষন করাতে পারেন ।
কেন আপনেরা পুরান ব্লগার ভাইয়েরা ও বোনটিরা কোন নতুন পোষ্ট দেন না
তবে আপনাদের কি কোন ভিমরতি ধরেছে ।
। অবশ্য উপরে কয়েক জনের নাম লিখেছি ধরে নিন তারাই ঠিক মত কেও কোন পোষ্ট দিচ্ছে না।তাই আমি মনে করি আগে তাদের ব্যান করে দেওয়া দরকার ।


মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০১৫ সকাল ১০:০৪

ব্লগার মাসুদ বলেছেন: দারুন বলেছেন ভালো লাগলো পড়ে

৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৭

এমএম মিন্টু বলেছেন: ধন্যবাদ আপনাকে সহমত দেওয়ায়

২| ২৯ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৯

এহসান সাবির বলেছেন: মানে টা কি এই রকম যে আপনি/আমরা উনাদের কাছ থেকে নিয়মিত পোস্ট পাই না বলেই আপনি আপনার ভালোবাসার ক্ষোভ প্রকাশ করেছেন-

নাকি আপনি সত্যিই উনাদের ব্যান চান?

ঠিক বুঝিনি বলেই প্রশ্নটা করা।

ধন্যবাদ।

৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪৩

এমএম মিন্টু বলেছেন: হুম আপনি এখনো বুঝতে পারেন নাই থাক বুঝে কাজ নাই :P

৩| ২৯ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:২৬

আবু শাকিল বলেছেন: আসুন আমরা আজ এখনই শপথ করি আর কোন খারাপ ও কোন প্রকার ক্যচালের পোষ্ট দিবনা।যে পোষ্টের কারনে কারো মনে আঘাট ও কষ্ট লাগতে পারে এমন কোন পোষ্ট দিবনা ।[/su

সহমত।

৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৯

এমএম মিন্টু বলেছেন: ধন্যবাদ আপনাকে ভাই আবু সাকিল সহমত দেওয়ায়।

৪| ২৯ শে জানুয়ারি, ২০১৫ রাত ৯:২৯

শায়মা বলেছেন: তুমি বুঝি নতুন ভাইয়া? :P

৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪১

এমএম মিন্টু বলেছেন: তোমার কি মনে হয় আপু আমি পুরান । আর এখানে জিবল্লায় কামর দেওয়ার কি হলো। :P :P :P

৫| ৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪৭

শায়মা বলেছেন: মনে হয় মানে!!!!!!!

১০১% মনে হয় তো ভাইয়া। আমার মতন না হলেও পুরানই তো তুমি!!!!!!!!

০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:১২

এমএম মিন্টু বলেছেন: ধন্যবাদ আপু ভালো থাকেন

৬| ৩০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৫

রাফা বলেছেন: মিনতি আপু কেমন আছেন.....?

রাজনৈতিক পোষ্ট ভালো না লাগলে পড়েন কেনো আপনি? এরিয়ে চলুন যা ভালো লাগেনা...আমি মনে করি বর্তমান পরিস্থিতিতে আরও বেশি রাজনৈতিক সচেতনতা মূলক পোস্ট আসা উচিত ব্লগে।এর মাধ্যমে জনমতও গঠিত হয় মনে রাখবেন।

আমি আপু নেই তাই এই সম্ভোদন ,আশা করি বুঝতে পেরেছেন।
ধন্যবাদ

০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৪

এমএম মিন্টু বলেছেন: কে ই এই মিনতি আপু ভাইয়া আপনি হয়য়ত কোন ভুল করছেন।

৭| ৩১ শে জানুয়ারি, ২০১৫ ভোর ৫:২৬

জাফরুল মবীন বলেছেন: ইয়া মা’বুদ!আমার পোস্ট স্টিকি করার মন্তব্য করে এসে এখন আপনি নিজেই আমার নিক বাতিল করার সুপারিশ করছেন :P

আমিতো নিয়মিত পোস্ট দিই :) ।আমি যে বিষয়ের উপর লিখি তা লিখতে বেশ সময় লাগে তাই বেশী সংখ্যক পোস্ট লেখা সম্ভব হয় না।তাছাড়া ব্যক্তিগত ব্যস্ততাও একটি বিরাট বড় কারণ।

ওরে আল্লাহ!আমি এত ভালবাসার প্রতিদান আর কীভাবে দিব?

=p~ =p~ =p~

০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৫

এমএম মিন্টু বলেছেন: ধন্যবাদ দিয়ে শেষ করলাম মবীন ভাই ভালো থাকবেন।

৮| ৩১ শে জানুয়ারি, ২০১৫ ভোর ৬:৩০

বিদ্রোহী বাঙালি বলেছেন: আমরা কেউ রাজনীতির ঊর্ধ্বে নই। তাই রাজনৈতিক পোষ্টে আমার কোন আপত্তি নাই। তবে দলকানা হয়ে রাজনৈতিক পোস্ট দেয়া এবং দলকানা হয়ে রাজনৈতিক পোষ্টে মন্তব্য করা দুটোই ক্যাঁচাল সৃষ্টি করে। যুক্তিতর্কের কোন বালাই থাকলেও কেউ কারো যুক্তি মানতে চায় না। আর এই সব ব্লগারদের কাছে মনে হয় দেশের চাইতেও দল বড়। সুতরাং এই সব এড়িয়ে চলাই ভালো। কিন্তু যুক্তি নির্ভর এবং তথ্যপূর্ণ রাজনৈতিক পোষ্টে গঠনমূলক বা বিশ্লেষণমূলক মন্তব্য করা উচিৎ এবং পোস্টদাতা ও মন্তব্যদাতার মধ্যে পারস্পারিক শ্রদ্ধাবোধও থাকা উচিৎ।
যারা এই ব্লগে ভালো লিখেন, তাদের মাঝে মাঝে পোস্ট দেয়া উচিৎ। এটাও আমিও স্বীকার করি। কিন্তু একটা ভালো পোস্টকে মূল্যায়নের মতো পাঠকও থাকা চাই। শুধু কিছু বিশেষণ দিয়ে মন্তব্য করে তাদের পোস্টকে কি মূল্যায়ন করা উচিৎ? সুতরাং তারা যদি পোস্ট দিতে ইচ্ছুক না হন, এর দায় দায়িত্ব আমাদের উপরও কিন্তু বর্তায়। কারণ আমরা এখনো ভালো পাঠক হয়ে উঠতে পারি নাই। ভালো পাঠক পেলে লেখকরা এক অদৃশ্য টানে ঠিকই ব্লগে চলে আসবেন এবং পোস্ট দিবেন। এমনকি পাঠকের ভালোবাসা তাদের লেখনী শক্তিকে আরও বেগবান করবে। আর কে ভালো পাঠক আর কে মন্দ পাঠক, এটা নিজেকে প্রশ্ন করলেই সবাই উত্তর পেয়ে যাবে।
ভালো লেখার পাশাপাশি অন্য সব লেখাতেও যতটা পাড়া যায় মন্তব্য করা উচিৎ। সেটা যদি আমরা করতে ব্যর্থ হই, তবে আমাদের লেখায় উন্নতি হবে কীভাবে? গঠনমূলক মন্তব্য দিয়ে আমরা পরস্পরকে উৎসাহ দেবো, ভুলত্রুটি থাকলে ধরিয়ে দেবো। এটাইতো ব্লগিং। ধন্যবাদ মিন্টু।

৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:৪২

নিলু বলেছেন: অনেক যুক্তি / তর্ক পড়লাম , ভালই লাগলো , তবে পুরান লেখক গন কেনও লিখছে না বা কম কেনও লিখছে , অন্যদিকে লেখা নিয়ে মন্তব্বের পালটাপালটি যুক্তি , তাতে অসভনিয় মন্তব্য প্রজন্ত গড়াচ্ছে , এমনকি কখনো কখনো হাতাহাতির পর্যায়ে চলে যাচ্ছে । এই পরিবেষ কারোই কাম্য নয় , লেখক লিখবে তার চিন্তা / ভাবনা থেকে , সেখানে আমার ভালো না লাগলে পড়বোনা কিংবা কোনও মন্তব্য থেকে বিরত থাকবো , কিংবা ওই ব্লগারের লেখা পঢ়া থেকে বিরত থাকবো কিংবা পালটা লিখবো । তাই রাফার মন্তব্য গ্রহণযোগ্য বলে মনে করি । লেখা থেকে লিখা , ব্লগ থেকে ব্লগার মনে হয় । সেহেতু বিদ্রোহী বাঙ্গালী ভাইয়ের মন্তব্য বেশ গ্রহণযোগ্য । পুরাতন লেখক বা সিনিয়র লেখকগণের লিখা কম পোষ্ট হওয়া প্রসংগে , বলতে হয় লেখা যার যার নিজস্ব ব্যাপার , আবার সময়রের ব্যাপারও বটে , ব্লগে লিখা কিন্তু পেষা নয় , নেশা । অন্যদিকে সামুরা অনেক সময় ব্লক করেও রাখে , যাকগে আমরা সকলেই সকলের প্রতি সহানুভূতি দেখায়ে যাই , যদি ব্লগার ভুলও লিখে যান , কিংবা তাকে আমরা নিরুৎসাহিত করি , লিখার মাঝে , মিন্টু ভাইকে বিষয়টি উপস্থাপন করার জন্য ধন্যবাদ জানাচ্ছি , সকলের সুভকামনায় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.