নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হার না মানা হা‌রেই অা‌মি পরা‌জিত

ANIKAT KAMAL

ANIKAT KAMAL › বিস্তারিত পোস্টঃ

অাশার অপমৃত্যু

২০ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:০৭

বিবেকের শিকলে বন্দী অামি
অনিকেত কামাল

অা‌মি কখনো ভাবিনী প্রতিনিয়তই অামাকে ভাবনার সাগরে হাবুডুবু খেতে হবে। বয়ে বেড়াতে হবে ব্যর্থতার গ্লা‌নি, চে‌য়ে না পাওয়ার বেদনা, পেয়ে হারানোর কষ্ট। মাঝে মাঝে পৃথিবীতে নিজেকে খুব বে‌শি বেমানান মনে হয়, খুব বেশি অসহায় বোধ ক‌রি। কেন বেঁচে অাছি? কার জন্য বেঁ‌চে অা‌ছি? কিসের অাশায় বেঁচে অাছি। না পারছি নিজের জন্য কিছু করতে না পারছি অন্যের জন্য কিছু করতে। এমন মুল্যহীন জীবন বয়ে বেড়ানোর মানে কি???

সহস্র ব্যস্ত মানু‌ষের ভী‌ড়ে অা‌মি যেন একজন অসহায় স্বপ্ন বাহক, স্বপ্ন লালন ক‌রি একা‌ন্তে। মা‌ঝে মা‌ঝে স্বাভা‌বিক চিন্তাধারা লোপ পায় । বেঁ‌চে থাকার অাগ্রহ হা‌রি‌য়ে ফে‌লি। কখ‌নো ম‌নে হয় অা‌মি এক‌টি জড় পদার্থ। কখ‌নো ভা‌বি অ‌মি এক‌টি জীবন্ত লাশ। স‌ত্যিই কি অা‌মি জীবন্ত লাশ ! !!

নি‌জে‌কে হাজা‌রো প্রশ্নবা‌নে বিদ্ধ এই মন উত্ত‌রের জন্য অাকা‌শের দিকে তা‌কি‌য়ে চিৎকার দি‌য়ে জান‌তে চাই....। ঠিক তখনই অামার কা‌ছে অাকাশটা বর্ণহীন হ‌য়ে যায়। ‌কোন উত্তর খুঁ‌জে পাইনা।

অসংখ্য মানু‌ষের সুখ স্বপ্ন , অাশা হা‌সি অানন্দ গু‌টি ক‌য়েক নির্দয় মানু‌ষের হা‌তে জিম্মি। ‌কেন এমন নিয়ম নী‌তি??? কেন এমন সভ্যতার অহংকার অামা‌দের। কেন এতো বি‌ভে‌দের প্রচীর ? কেনই বা চারপাশে স্বার্থপরতার গন্ধ ! বি‌বে‌কের কান্না, নিষ্ঠুরতার করুণ চিত্র।

কখ‌নো ভা‌বিনী পথ চলাটা এ‌তো ক‌ঠিন হ‌বে। কখনই ভা‌বিনী পৃ‌থিবীটা‌কে এ‌তো নিষ্ঠুর ম‌নে হ‌বে। কখ‌নো ভা‌বিনী স্ব‌প্নেরা অামার সা‌থে বিশ্বাসঘাতকতা কর‌বে। অাপন ভে‌বে যা‌দের জন্য নি‌জের জীবন পর্যন্ত দি‌তে দ্বিধাবোধ ক‌রিনা। প্র‌য়োজন ফু‌রি‌য়ে গে‌লে তারাই অাবার লাথি দি‌তে একটুও ভা‌বেনা । হায়‌রে পৃ‌থিবী, হায়‌রে মানুষ, হায়‌রে তার নিয়ম নী‌তি। কি অদ্ভুদ তার রঙ্গ লীলা।

অামার জীব‌নের অীভধা‌নে সুখ স্বপ্ন ব‌লে কোন শব্দ নেই। হৃদ‌য়ের অব্যক্ত ব্যখ্যাগু‌লো ক্ষ‌ণে ক্ষ‌ণে অাগু‌নের ফু‌লিঙ্গ হ‌য়ে বে‌রি‌য়ে অাস‌তে চাই। ভাবনাগু‌লো এ‌লো‌মে‌লো হ‌য়ে ঘুরপাক খায় মাথার ভিতর। চারপা‌র্শের করুন চিত্রগু‌লো বু‌কের ভিতর তীর হ‌য়ে বিঁ‌ধে। হাজা‌রো ক‌ষ্টের সাগর সাঁত‌রে তী‌রে উঠার চেষ্টা কর‌ছি । কিন্তু অামা‌কে তী‌রে তোলার কেউ নেই। ভে‌সে চ‌লে‌ছি সত্য, ডু‌বে যায়‌নি এখ‌নো। ডু‌বে গে‌লে তো কবেই হারি‌য়ে যেতাম।

অাহত সৈ‌নি‌কের মত পরাজয় বরণ ক‌রে বি‌বে‌কের তাড়নায় বারবার ফি‌রে অা‌সি। ব্যর্থ জীব‌নের কলঙ্ক‌কে সম্মানী‌তি কর‌তে গি‌য়েও ব্যর্থ হ‌য়ে‌ছি বারবার। অাত্নহত্যা মহাপাপ জে‌নেই অামার পরাজয় গু‌লো অামা‌কে ধিক্কার দি‌য়ে অপমা‌নের ডাস্ট‌বি‌নে ফে‌লে দি‌য়ে‌ছে। অা‌মি কিছু‌তেই ভে‌বে পায় না কোন ভুল, অপরাধ ,‌ কিংবা পা‌পের কার‌নে স্রষ্টা অামা‌কে যন্ত্রনার অাগু‌নে পোড়াচ্ছে!!

ই‌চ্ছে ক‌রে পৃ‌থিবীর প্র‌তি‌টি কোনায় কোনায় ভা‌লোবাসার নকশা এঁ‌কে দিই। স্বপ্নহীন মানুষ গু‌লোর জীব‌নে নতুন ক‌রে বাঁচার স্বপ্ন ছ‌ড়ি‌য়ে দিই। যে স্বপ্ন মানুষ‌কে সফল ভা‌বে বাঁচ‌তে শেখায়।

পরক্ষ‌ণেই ভা‌বি নি‌জেই তো অন্ধকা‌রের বা‌সিন্দা, ব্যর্থ ই‌তিহাস। ভাবনা অার কান্না ছাড়া অামার অার কি করার ক্ষমতা র‌য়ে‌ছে। অসীম অাকা‌শের দি‌কে তা‌কি‌য়ে জবাব চাই নিরত্তর শ্রষ্ঠা অাকাশটা‌কেও বর্ণহীন ক‌রে দেয়।

একাকী যন্ত্রনার সাগ‌রে যখন হাবুডুবু খাই, তখন একটু সান্ত্বনার জন্য চারপা‌শে তাকাই কিন্তু না অভাগা যে‌দি‌কে চাই সাগর শু‌কি‌য়ে যায়। অা‌মি চাইনা অামার ম‌তো ব্যর্থ জীবন নি‌য়ে কেউ পৃ‌থিবী‌তে অাসুক। জীবন কা‌রো যেন অা‌শির্বা‌দের গোলাপ না হ‌লেও অ‌ভিশা‌পের দ‌লিল না হয়। কেউ যেন অামার ম‌তো ধু‌কেধু‌কে না ম‌রে।

য‌দি জবাব চাই নিরুত্তর তুমি
য‌দি কিছু কর‌তে চাই ব্যর্থ অা‌মি
তাহ‌লে কি‌সের স্রষ্টা তু‌মি ???????

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৭ রাত ৯:৫৮

ধ্রুবক আলো বলেছেন: এই পৃথিবী আর পার্থিব জীবন একটা পরীক্ষার স্থান
কষ্টের মধ্যে টিকে থাকতে হয় আশাকে জিইয়ে রাখতে হয়।

২০ শে মার্চ, ২০১৭ রাত ১০:০৭

ANIKAT KAMAL বলেছেন: অনন্য সুন্দর মন্ত‌ব্যের জন্য অাপনা‌কে প‌রিশুদ্ধ অ‌ভিনন্দন ভা‌লো থাকুন ভা‌লো লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.