নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি স্বপ্ন দেখতে ভালবাসি,আমি স্বপ্ন দেখাতে ভালবাসি। আমি আশায় জাগতে ভালবাসি, আমি আশা জাগাতে ভালবাসি। আমি মানুষের মুখে হাসি ফোটাতে ভালবাসি।। -আরজু পনি

আরজু পনি

https://www.facebook.com/arjunasrinpony.author

আরজু পনি › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন এর ব্লগার হিসেবে লিখে অর্থ উপার্জন করলাম !:#P

০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৫০

কিছুদিন আগে স্টিকি পোস্টে "ব্লগারদের জন্য সুখবর" শিরোনামে পোস্টটি দেখে সহব্লগাররা অনেকেই বেশ আনন্দিত হয়েছিলেন। তাদের আনন্দকে নিশ্চিত করতে জানাচ্ছি দৈনিক ইত্তেফাকে প্রকাশিত... লেখাটির জন্যে আজকে সম্মানী পেলাম।



৮ই মার্চ ২০১৪ এর আন্তর্জাতিক নারী দিবসে দৈনিক ইত্তেফাকে প্রকাশিত

লেখাটি পাঠকের জন্যে এখানে শেয়ার করলাম।





নারীর অধিকার বাস্তবায়ন:গবেষণা অভিজ্ঞতা

আরজু পনি



নারী জাগরণ ও নারী মুক্তি আন্দোলনের পথিকৃত্ রোকেয়া সাখাওয়াত হোসেন বিশ্বাস করতেন, 'সমাজের অর্ধ অঙ্গ বিকল করিয়া রাখিয়া উন্নতি লাভ করা অসম্ভব'। নারী মুক্তির কথা, নারী অধিকারের কথা বলতে গেলে প্রথমেই বলতে হয়, নারীর অর্থনৈতিক মুক্তির কথা।



কিছুদিন আগে সাভারে নারীর অধিকার, বৈষম্য, বৈষম্য দূরীকরণের উপায় নিয়ে কথা বলার সুযোগ হয়েছিল গৃহিণীসহ সমাজের বিভিন্ন পেশার নারীদের সাথে। যাদের মধ্যে বিশেষ করে মাশরুম চাষি, পোশাক শ্রমিক, ব্যক্তিগতভাবে দর্জির কাজে নিয়োজিত প্রায় ২৫ জনের সঙ্গে কথা হয়েছে।



'অধিকার' শব্দটি যখন সমাজ, রাষ্ট্র কর্তৃক স্বীকৃত হয়ে থাকে তখন তাকে অধিকার বলা যেতে পারে। কিন্তু যাদের জীবনের মৌলিক চাহিদা পূরণ করতেই নাভিশ্বাস উঠে যায় এই নারীদের কাছে 'অধিকার' শব্দটি খুব গভীরভাবে তেমন কোন অর্থ বহন করে না। তাদের কাছে 'অধিকার' হলো 'ভালো'ভাবে থাকা, 'ভালো' খাওয়া, 'ভালো' পরতে পারা ।



"নারী অধিকার" পরিভাষাটি বলতে বোঝায় এক ধরনের স্বাধীনতা, যা কন্যাশিশু থেকে শুরু করে সকল বয়সের নারীর ক্ষেত্রে প্রযোজ্য হয়। এই অধিকার হতে পারে প্রাতিষ্ঠানিক, আইনানুগ, আঞ্চলিক সংস্কৃতি দ্বারা সিদ্ধ বা কোনো সমাজের আচরণের বহিঃপ্রকাশ। কিছু কিছু ক্ষেত্রে এই অধিকারকে অস্বীকার করতেও দেখা যায়। সীমান্ত পেরিয়ে বিভিন্ন দেশে এই অধিকারের বিভিন্ন রকম সংজ্ঞা ও পার্থক্য দেখা যায়, কারণ এটি পুরুষের অধিকার থেকে ভিন্ন এবং এই অধিকারের সপক্ষে আন্দোলনকারীদের দাবি যে, নারীর অধিকার প্রচলনের ক্ষেত্রে ঐতিহাসিক ও সাংস্কৃতিক দুর্বলতা রয়েছে।



যেসব বিষয়ের ক্ষেত্রে নারী অধিকার প্রযোজ্য হয়, তা সুনির্দিষ্ট না হলেও এগুলো মূলত সমতা ও স্বয়ংসম্পূর্ণতা কেন্দ্রিক। যেমন ভোটদানের অধিকার, অফিস-আদালতে একসাথে কাজকর্ম করার অধিকার, কাজের বিনিময়ে ন্যায্য ও সমান প্রতিদান (বেতন ও অন্যান্য সুবিধাদি) পাবার অধিকার, সম্পত্তি লাভের অধিকার, শিক্ষার্জনের অধিকার, সামরিক বাহিনীতে কাজ করার অধিকার, আইনগত চুক্তিতে অংশগ্রহণের অধিকার এবং বিবাহ, অভিভাবক, ও ধর্মীগত অধিকার। নারী ও তাদের সহযোগীরা কিছু স্থানে পুরুষের সমান অধিকার আদায়ের সপক্ষে আন্দোলন, বিভিন্ন প্রকার ক্যাম্পেইন ও কর্মশালা চালিয়ে যাচ্ছে।



কথা বলেছিলাম শুকরানী (৩০)র সঙ্গে। রানা প্লাজা ধসের ঘটনার শিকার ৪ দিন ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা এই গার্মেন্টস কর্মী হারিয়েছেন তার এক কন্যাকে। স্বামী দ্বিতীয় বিয়ে করে চলে গেছেন। বর্তমানে কোন কাজ না পেয়ে মৌলিক চাহিদা পূরণের তাগিদে উদভ্রান্ত অবস্থায় দিন কাটছে এই নারীর।



নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দূর করার লক্ষ্যে ১৯৭৯ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহিত সনদ Convention on the Elimination of All Forms of Discrimination Against Women (CEDAW) জাতিসংঘ কর্তৃক বিশ্বের প্রথম যে কয়টি দেশ অনুমোদন করে বাংলাদেশ তার মধ্যে অন্যতম। বাংলাদেশ এই দলিল অনুমোদন করে স্বাক্ষর করেছে ১৯৮৪ সালের ৬ই নভেম্বর।



সিডও সনদে বর্ণিত নীতিমালার বাস্তবায়ন এবং সেই লক্ষ্যে, সকল আকারে এ ধরনের বৈষম্য দূরীকরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ অপরিহার্য হলেও ধারা ১ [সংবিধানের ধারা ২৮ (১), ২৮ (২), ২৮ (৩), ১০ নারী পুরুষ নির্বিশেষে রাষ্ট্র ও গণজীবনে সমান অধিকার]-এর কথা বলা হলেও এই নারীদের মধ্যে কাউকেই সেই সমান অধিকার প্রাপ্তির কথা শোনা যায়নি।



কেস স্টাডি-১: নিজের পছন্দের পাত্রকে বিয়ে করতে পরিবার-পরিজনদের ত্যাগ করে সনাতন ধর্ম থেকে ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়ে ৩৮ বছরের রিনা (ছদ্মনাম) খুব বেশিদিন স্বামীর সংসার করতে পারেননি। তার আগেই বৈধব্যের নিঃসঙ্গতায় জড়িয়ে পড়েছেন। মাশরুম চাষি এই নারী প্রথমত হিন্দু হওয়ার কারণে বঞ্চিত হয়েছেন তাঁর পৈত্রিক সম্পত্তি থেকে এবং একটি মাত্র কন্যা শিশু থাকায় স্বামীর সম্পত্তিও বেহাত হয়ে গেছে। আমাদের সমাজ, রাষ্ট্র পারেনি এই নারী এবং তার একমাত্র মাদ্রাসা পড়ুয়া কন্যার ভরণ-পোষণের দায়িত্ব নিতে। একা থাকার কারণেই বিয়ের প্রস্তাব প্রায়ই আসে; যা তার মানসিক শান্তির অন্তরায়।



অথচ সিডও ধারা ১৬ [সংবিধানের ২৭, ৩১, ৩২, ৩৩, ৩৯ (১), ৪২ আইনের দৃষ্টিতে সমতা, আইনের আশ্রয় লাভের অধিকার, জীবন ও ব্যক্তি-স্বাধীনতার অধিকার, দেশের যে কোন স্থানে বসতি স্থাপন, চিত্ত বিনোদনের স্বাধীনতা, ধর্মীয় স্বাধীনতা, সম্পত্তির অধিকার] অনুযায়ী, ধর্মীয় স্বাধীনতা এবং সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত হয়েছেন এই নারী।



কেসস্টাডি-২: সুলতানা আক্তার (৪২), ঘরের বাইরে কাজ করতে যাওয়ার অনুমতি না পাওয়া এই গৃহিণী নিজের ভিটায় হাঁস-মুরগী, গরু-ছাগল পালন করতে পারেন না পাড়া-প্রতিবেশী, আত্মীয়-স্বজনের বাধার কারণে। উত্তরাধিকার সম্পত্তি যতটুকু পাওয়ার কথা ছিল মায়ের হস্তক্ষেপের কারণে তা থেকেও বঞ্চিত হয়েছেন। তাদের সবার সাথে কথা বলার পর প্রাপ্ত তথ্য থেকে যা বোঝা গেল তা হচ্ছে-



মাশরুম চাষিদের মধ্যে ঘরে কাজ করার সুবিধা থাকলেও অর্থনৈতিক স্বাচ্ছন্দ্যের জন্য রাষ্ট্রীয় সহযোগিতাও প্রয়োজন; যা তারা রাষ্ট্র থেকে পাচ্ছেন না। -রানা প্লাজা ধসের মতো এতো বড় একটা মর্মান্তিক ঘটনার শিকার সেখানকার গার্মেন্টস কর্মীরা কোন রকম সরকারি সাহায্য পাননি। এমনকি তাদের প্রাপ্য বোনাসও সবটুকু পাননি।



অন্তঃসত্ত্বা নারীদের নতুন কোন গার্মেন্টসে চাকরিতে নিয়োগ দান করা হচ্ছে না মাতৃকালীন বিভিন্ন সমস্যার অজুহাত দেখিয়ে।



অথচ, সিডও ধারা ৭ [সংবিধানের ধারা ৯, ১০, ১৯ (১), ২৮ (১), ২৮ (২), ২৯ (২), ৪০, ৬৬ অংশগ্রহণ ও অনুমোদনের সমতা, কর্মের সমতা, পেশার স্বাধীনতা, রাজনীতিতে অংশগ্রহণের সমতা]তে নারীর কর্মের সমতা, পেশার স্বাধীনতার কথা সুস্পষ্টভাবে উল্লেখিত রয়েছে।



-অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত নারী তাদের সন্তানকে বিদ্যালয়ে পড়াতে পারছে না, বিদ্যালয়ে পড়ানোর জন্য আনুষঙ্গিক খরচ বহন করতে না পারার জন্য।



সিডও ধারা ১০ [সংবিধানে পরিষ্কারভাবে উল্লেখ রয়েছে] মৌলিক প্রয়োজনে শিক্ষার অধিকার, অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষা ও সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার সুযোগের কথা থাকলেও বাস্তবে তা মোটেও সুষ্ঠুভাবে বাস্তবায়িত হচ্ছে না। -উত্তরাধিকার সম্পত্তি থেকে বঞ্চিত হচ্ছে নারীরা প্রতিনিয়তই বা হলেও এর যথাযথ বাস্তব প্রয়োগ নেই। এ সকল বৈষম্য দূরীকরণে এসব অবহেলিত, পিছিয়ে পড়া নারীদের সাথে কথা বললে তারা সরকারের হস্তক্ষেপের মাধ্যমে এর সমাধান প্রত্যাশা করে থাকে।



বাংলাদেশের সরকার যদি সিডও সনদ ও সংবিধান অনুযায়ী ব্যবস্থা সঠিকভাবে গ্রহণ করে তা বাস্তবায়ন করার জন্য কঠোর পদক্ষেপ গ্রহণ করেন, তাহলে আশা করা যায় অদূর ভবিষ্যতেই নারীরা তাদের যথাযথ অধিকার আদায়ে সচেষ্ট হবেন ।



লেখক: ব্লগার, সামহোয়্যারইন ব্লগ





▬▬▬▬▬

♥ ইন্টারনেটে বাংলা ভাষায় লেখার সুযোগ সামহোয়্যারইন ব্লগেই প্রথম পেয়েছিলাম, আর সেই সাথে দৈনিক সংবাদ পত্রে জেন্ডার রিলেটেড নিজের লেখা না ছাপানোর দুঃখও ভুলেছি এই ব্লগের কল্যানেই।

জানা ম্যা'ম এর কাছে আমার কৃতজ্ঞতা সবসময়েরই।

আর সেই সাথে বড় মডু শরৎজিকেও বিশেষ ধন্যবাদ।



দৈনিক ইত্তেফাক থেকে ব্লগারদের জন্যে লেখালেখির এই সুযোগটা করে দেয়ার জন্যে ইত্তেফাক কর্তৃপক্ষকেও অনেক সাধুবাদ এবং কৃতজ্ঞতা জানাই।

মন্তব্য ১৬৩ টি রেটিং +২০/-০

মন্তব্য (১৬৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:৫৫

আরজু পনি বলেছেন:
পিসি যাচ্ছেতাই নষ্ট, বারবার হ্যাং হয়ে যাচ্ছে...তাই পত্রিকায় প্রকাশিত লেখাটির সাথের ছবিটি যুক্ত করতে পারছি না :(

২| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:০০

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: কত পাইলেন সেইটা কইতেই হৈবে.... আর খাওয়ন কবে দিবেন সেইটা ও কন তারাতারি :)

০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:১২

আরজু পনি বলেছেন:

যা পাইছি তা দিয়া প্রায় দুইলাখ ব্লগারের খাওন দাওনের ব্যবস্থা করতে বাজারে যাইতেছি B-)) :|

৩| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:০০

মুদ্‌দাকির বলেছেন: হ্যাটস অফ আপা ।

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১০:১৬

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, মুদ্‌দাকির ।।

৪| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:০২

এক্স রে বলেছেন: বিশাল ব্যপার স্যাপার :-D ট্রিট চাই আপু ট্রিট চাই :-P

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১০:১৯

আরজু পনি বলেছেন:

অবশ্যই হবে B-)) 8-|

৫| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওয়াও! স্বপ্ন হলো সত্যি!!!! B-) B-)
বাসার নিচে আসতেছি আপু!!!!!!!

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১০:২৯

আরজু পনি বলেছেন:

বাসার নিচে এতো ভীড় যে দেখাই হলো না আপনার সাথে :(

৬| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:১৭

সেলিম আনোয়ার বলেছেন: সবিধানে সমতার কথা বলার পাশাপাশি নারী অনগ্রসর প্রভৃতির জন্য বিশেষ ব্যবস্থা রাষ্ট্র নিবে বলেও উল্লেখ আছে ।

আমারও বাসার নিচে আসার সাধ জাগছে।

অথচ আমি আজ কতদূরে............................ #:-S

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:০৮

আরজু পনি বলেছেন:

সংবিধানে অনেক কিছুই বলা আছে, কিন্তু বাস্তবে এর কতটুকু বাস্তবায়িত হচ্ছে তা সংবিধানের সাথে সম্পৃক্ত মানুষজনই জানেন...সাধারণের কাছে তা পৌঁছায় না।

আচ্ছা, ভরসা পেলাম, ভীড় থেকে একজন মানুষ কমল :P

৭| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:১৯

মাহমুদ০০৭ বলেছেন: হেহহে , সব টেকা একলাই খাইয়েন না আপা ,
কিছু মোরেও দেন , দোয়া করমু B-) B-) B-)

অভিনন্দন ! অনেক অনেক ভাল লাগল আপা, খুশি হলাম ।

ভাল থাকবেন আপা ।
শুভকামনা রইল ।

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:১২

আরজু পনি বলেছেন:

আরো কিছু ট্যাকা দেন একটা নতুন কম্পিউটার কিনি #:-S

সহব্লগারদের সাথে এই আনন্দ ভাগ করতেই এই পোস্টের অবতারণা। সবসময় পাশে থাকার জন্যে অনেক কৃতজ্ঞতা জানাই, মাহমুদ।

৮| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:২৭

ৎঁৎঁৎঁ বলেছেন: একটু আগে আমিও বিকশিত হয়েছি, ২৫ শে মার্চের কালো রাত নিয়ে একটা লেখার জন্য! আমি খুব বেশী পরিশ্রম করে লেখাটা লিখতে পারি নাই! সম্মানী পাওয়ার পর খুব বোকা বোকা লাগছে! একসময় অভাবে পড়ে পত্রিকায় কিছুদিন ফিচার লিখেছিলাম, ব্লগার হিসেবে লিখে সম্মানী পাওয়াটা বিরাট সম্মানের! এখন মনে হচ্ছে আরো যত্ন নিয়ে লেখাটা তৈরী করা উচিত ছিল!

ব্লগারদের জন্য এইটা দারুণ একটা অনুপ্রেরণা ও ইতিবাচক একটা বিষয়!
ব্লগের কাছে কৃতজ্ঞতা বেড়েই চলেছে! জানা আপুকে বিশেষ ধন্যবাদ!

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:২২

আরজু পনি বলেছেন:

হাহা বিকশিত কথাটা খুব মনে ধরেছে।

টাকার অভাব কখন কার না আছে বলুন /:)

টাকা থাকলেও অভাব থাকে না থাকলেও অভাব থাকে...উপায় নাই।
প্রয়োজন সারাক্ষণ হাত পা মাথা গজায়।


তবে আপনি আপনার লেখাটার একটা লিঙ্ক কিন্তু আমাদের সাথে শেয়ার করলেই পারতেন।

আমি কিন্তু ব্লগ রিলেটেড সবকিছুতেই সহজেই সহব্লগারদের সাথে শেয়ার করে আনন্দ করি, তা ব্লগেই হোক বা ফেসবুকেই হোক।

দেখুন বলতে বলতে অভিনন্দনই জানানো হল না।
অবশ্যই অনেক অভিনন্দন রইল, আর আরো লিখুন...ব্লগ কে সমৃদ্ধ করতে থাকুন।

অনেক শুভকামনা রইল।।

৯| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৩০

আমি নিন্দুক বলেছেন: অভিনন্দন !





(উরিবাবা!)

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:২৬

আরজু পনি বলেছেন:

হাহাহাহা
আপনার অভিনন্দন জানানোর চেয়ে (উরিবাবা!) পড়ে হাসতেই আছি।

অনেক ধন্যবাদ জানাই।

নিন্দা রেখে অভিনন্দন !:#P

১০| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৪৩

মামুন রশিদ বলেছেন: শুভেচ্ছা পনি আপু । আপনার দেখানো পথে আরো ব্লগার এগিয়ে আসুক । ব্লগ ম্যানেজমেন্টকেও ধন্যবাদ ।

ভালো কথা, খানিদানি কখন হইব!!

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৫

আরজু পনি বলেছেন:

শুভেচ্ছা জন্যে অনেক ধন্যবাদ জানাই।

আপনি ঠিক ধরতে পেরেছেন। ব্যাপারটা তাই... একজন ব্লগার দায়িত্বশীল ব্লগিং করে, ভালো লিখে যদি প্রাপ্তি হিসেবে বস্তুগত কিছু পায় তার পরিমাণ যেমনই হোক...সেটা অবশ্যই অত্যন্ত আনন্দের এবং অনুপ্রেরণার।

ভীড় সামলাইতে পারতেছি না, তাই ভীড় পার করে বাজারে্ও যাইতে পারতেছি না :(

বাজার করে রান্না করে তারপর খানাপিনার আয়োজন !:#P
:P

১১| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৪৯

সাজিদ উল হক আবির বলেছেন: শুভেচ্ছা আপু, লেখাটি ও বেশ তথ্য বহুল ও উপকারি মনে হল। :)

পৃথিবীর কোন দেশের অর্ধেক জনগোষ্ঠীকে সুযোগ সুবিধা বঞ্চিত করে অচল করে রেখে কখনও কোন জাতি উন্নতির মুখ দেখে নি, তাই জাতীয় স্বার্থেই আসলে আমাদের দেশের নারীদের অধিকার গুলো নিশ্চিত করতে হবে।

এছাড়া কা-ভা ভাইয়ের সাথে কঠিন ভাবে ঐক্যমত্য পোষণ করছি! B-)

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪০

আরজু পনি বলেছেন:

বিষয়গুলো আমরা বলি, সংবিধানে আছে...আইন প্রণয়ন করা হচ্ছে কিন্তু সময়োপোযোগী সঠিক প্রয়োগ সঠিকভাবে হচ্ছে না বলেই এতো সমস্যা।

আর ভীড়ের চোটে তো কা_ভার সাথে দেখাই করতে পারলাম না। তবে ডিপার্টমেন্টে যেয়ে আপনার খাবারটা অবশ্যই দিয়ে আসবো...শত হলেও সামনের বার আপনার ক্যাম্পাসে ইলেকশান করবো বলে কথা :P

১২| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৫১

ইছামতির তী্রে বলেছেন: আন্তরিক অভিনন্দন গ্রহণ করুন।

এককালের শখের ব্লগার এবার সিরিয়াস লেখকে পরিণত হতে যাচ্ছেন। ব্যাপারটি বেশ উদ্দীপনামূলক। এ জন্য জানা আপাসহ উনার গোটা টিমকে অনেক অনেক ধন্যবাদ। উপরে একজন বলেছেন, 'স্বপ্ন হলো সত্যি'।

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪৪

আরজু পনি বলেছেন:

হ্যাঁ, নারী বিষয়ক কিছু লেখা একটা বহুল প্রচারিত জাতীয় দৈনিকে দিয়ে রোজ পত্রিকার পাতা খুজতাম... ব্লগে এসে সেই দুঃখ মিটেছে।
আর সেই যে চাপা দেয়া স্বপ্ন সামহোয়্যারইন ব্লগের জানা ম্যা'ম এর কল্যাণে ইত্তেফাকে যেয়ে সত্যি হলো।



অনেক ধন্যবাদ, ইছামতীর তীরে।

১৩| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৫৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: তোমার হাত বলে কথা। তোমার পারিশ্রমিক না তা সম্মািন বটে। তোমার জন্য শুভ কামনা রইল। অারো নাম করো।

০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৫০

আরজু পনি বলেছেন:

অনুপ্রেরণাদায়ী মন্তব্যের জন্যে অনেক অনেক ধন্যবাদ, সুজন ।

দোয়া করবেন।

শুভকামনা রইল।।

১৪| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:০০

খাটাস বলেছেন: এক রাশ ফুলেল অভিনন্দন পনি আপু। :)
দুই লক্ষ ব্লগারের আপ্যায়নে আগে কমেন্টের ভিত্তিতে অগ্রাধিকার দেয়ার জোড়াল আবেদন জানাই।
কত দিছে, কোন এক কোনায় চুপ করে লিখে দিলে আমরা ছাড়া কেও জানতে পারত না। :)

১০ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০১

আরজু পনি বলেছেন:

আপনার অভিনন্দনে ফুলের সুবাস পাচ্ছি...

পরামর্শটা এক্কেবারে খাঁটি দিয়েছেন :P

কয়েকমাসের ইন্টারনেটের বিল শোধ হয়ে যাবে ;)

১৫| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:০৪

জানা বলেছেন:

অভিনন্দন :)

আমিও মাঝে মাঝে লিখে থাকি ইত্তফাকে কিন্তু আমিতো কখনও কোন.....! আপসুস :P । ওরা মনে হয় আমার লেখা বিশেষ বিবেচনায়ও জায়গা দেবার সাহস পায়নি ;) .....কোথায় যাবো, কার কাছে বলবো এই বেদনার কথা!!




খুব ভাল লাগছে এই ভেবে যে, দায়িত্বশীল এবং যত্নশীল মৌলিক ব্লগিং এর বিশেষ মূল্যায়ন শুরু হলো এবং তা শুরু করলো দৈনিক ইত্তেফাক সামহো্যার ইন ব্লগের উদ্যোগে। া এজন্য ইত্তেফাককে ও অশেষ ধন্যবাদ।

দায়িত্বশীল, মৌলিক এবং ভাল ব্লগিং চলতে থাকুক এবং চলতে থাকুক এর সঠিক মূল্যায়ন। ভাল থাকবেন সবাই।

১০ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০৯

আরজু পনি বলেছেন:

থাক আপুসস কইরেন না প্লিজ লাগে।
আপনারে আইসক্রিম খাওয়াবো... :D

প্রত্যেক মাসে একটা করে লেখা ছাপানোর ব্যবস্থা করে দেন, নিয়মিত আইসক্রিম চলবে :P

তবে সত্যিই বলছি...এই প্রাপ্তি...টাকার অংকে তা যাই হোক তা আমি এবং সহব্লগারদের জন্যে, দায়িত্বশীল ব্লগিং, ভালো লেখার এক দারুণ প্রেরণা।

আর এই প্রেরণার সকল কৃতিত্ত আপনার।
দৈনিক ইত্তফাককেও অনেক কৃতজ্ঞতা আমাদের এই সুযোগ করে দেবার জন্যে।

অনেক প্রতিকুলতার মধ্যেও ধৈর্য্য ধরে ব্লগটাকে টিকিয়ে রেখেছেন...ধরে রেখেছেন। সৃষ্টিকর্তা আপনার এই ধৈর্য্যকে বাড়িয়ে দিক আরো শত সহস্রগুণ।

আপনারা নিরাপদে এবং ভালো থাকুন ।

১৬| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:০৭

পার্থ তালুকদার বলেছেন: অভিনন্দন আপু।
আপনার বাসার নিচে তো সবাই লাইন ধরতাছে।এই অধমের জন্য একট জায়গা রাইখেন ! আমি ও আইতাসি !!!

১০ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১২

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, পার্থ।

আপনার লাইগ্যা এত্তোভীড়ের মধ্যে বহু কষ্টে একটা চেয়ার রাখতে পারছি... B-))

১৭| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:১০

আহমেদ জী এস বলেছেন: আরজুপনি ,




খুব ভালো লাগলো আপনার এই আনন্দ সংবাদটুকু । সহ ব্লগার ৎঁৎঁৎঁ এর সাফল্যের কথা জেনেও, তাই।

নারীর অধিকার বাস্তবায়ন:গবেষণা অভিজ্ঞতা র উপর আপনার লেখা । আপনার অভিজ্ঞতা লব্ধ কেস ষ্টাডির সাথে আপনি সে সব সমস্যার সমাধানে, Convention on the Elimination of All Forms of Discrimination Against Women (CEDAW) এর বাস্তবায়নের কথা থাকলেও আমাদের দেশে তা হচ্ছেনা বলে উল্লেখ করেছেন ।
যেহেতু লেখাটি আপনার গবেষনা প্রসুত তাই স্বভাবতই CEDAW বাস্তবায়নের অন্তরায় , বাস্তবায়ন না করার নেপথ্য কারন , বাস্তবায়নের জন্যে আপনার সাজেশান থাকাটি প্রাসঙ্গিক ছিলো । হলে লেখাটি আরো মূল্যবান , আরও সমৃদ্ধ হতে পারতো । যেহেতু আপনি নারী অধিকার নিয়ে কাজ করে থাকবেন ( আমার ধারনা) তাই এ বিষয়ে আপনার মতামত ওজনদার হতো ।

এই মন্তব্য আপনাকে আঘাত করার জন্যে নয় বরং আমাদের এক সাহসী সহ-ব্লগার যোদ্ধাকে আরো গতিশীল করে তোলা ।

ভালো থাকুন আর আমাদের মাঝে মাঝে এরকম আনন্দ সংবাদ জানাতে থাকুন ।

শুভেচ্ছান্তে ।

১০ ই আগস্ট, ২০১৪ রাত ১২:২০

আরজু পনি বলেছেন:

আমি ব্লগিং-এ অনেক আক্রমণাত্নক মন্তব্যের শিকার হয়েছি। কাজেই আঘাত তেমন আর লাগে না।

গঠনমূলক মন্তব্য কখনো আঘাত করার জন্যে করা হয় না...বরং একজন শুভাকাঙ্ক্ষীই এমন গঠনমূলক মন্তব্য করতে পারে যা আপনি করেছেন এবং এই মন্তব্য আমার লেখার জন্যে অনুপ্রেরণা...

প্রকাশিত লেখাটিতে সীমাবদ্ধতা উল্লেখ করার কোন সুযোগ ছিল না।
তবে আপনাকে বলছি...

লেখার মধ্যে শব্দগত সীমাবদ্ধতা ছিল। নির্দিষ্ট শব্দের মধ্যে লিখতে বলা হয়েছিল। যার কারণে ইচ্ছে থাকা সত্ত্বেও বাড়ানোর কোন সুযোগ ছিল না।

আর আমি সময় পেয়েছিলাম খুবই কম। যার কারণে আমার পক্ষে ঠাণ্ডা মাথায় চিন্তা করে অনেককিছু সংযোজন করার সুযোগ ছিল না।

তবে আপনার মন্তব্যটা এই লেখাটিকেই পরবর্তীতে এডিট করে কাজে লাগাতে সহায়তা করবে তা নির্দ্বিধায় বলতে পারি।

দোয়া করবেন যেনো নিজেও জানাতে পারি এবং আপনাদের কাছ থেকেও এমন আনন্দের সংবাদ পেতে থাকি।

অনেক শুভকামনা ।।

১৮| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:২১

স্বপ্নবাজ অভি বলেছেন: ট্রিট চাই , ট্রিট চাই !

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:১৯

আরজু পনি বলেছেন:

অবশ্যই অবশ্যই !:#P !:#P

১৯| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:৪১

কালের সময় বলেছেন: অভিনন্দন ও শুভেচ্ছা আপু

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩৩

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ কালের সময়।

ভালো থাকুন সবসময়।।

২০| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:৪৩

ইমরুল_কায়েস বলেছেন: অভিনন্দন। মিষ্টি খাওয়াতে হবেই, না খাওয়ানো পর্যন্ত বাসার সামনে অবস্থান :) :) :) :) :) :)

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:২০

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, কায়েস।


ভীড় ঠেলে মিষ্টির দোকানে যেতে পারতেছি না :(

আপনি প্লিজ কয়েকমন মিষ্টি কিনে নিয়ে আসুন না। :P

২১| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:৫২

সকাল রয় বলেছেন:

অভিনন্দন!

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:২৩

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, সকাল রয়।।

২২| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:১০

স্বপ্নছোঁয়া বলেছেন: অভিনন্দন পনি আপু :#)

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:২৫

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, স্বপ্নছোঁয়া।
ভালো থাকুন, সবসময়।।

২৩| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:১৪

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: অভিনন্দন আরজুপনি ...

আরো বহুদিন লিখুন এভাবেই, সমৃদ্ধ করুণ বাংলা ব্লগোস্ফিয়ারকে ...

আমার কামনা এটুকুই পাঠক হিসেবে...

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৪৫

আরজু পনি বলেছেন:

আপনার কামনা সত্যি হয়ে থাকুক ।

অনেক অনেক ধন্যবাদ, অ্যানোনিমাস ।।

২৪| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অভিনন্দন।


পার্টির আয়োজন করুন জলদি। রওনা দিলাম ;)

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:১৬

আরজু পনি বলেছেন:


অনেক অনেক ধন্যবাদ, সোনাবীজ....

ইয়ে মানে পথে আটকে গেলে জানাবেন কিন্তু, এগিয়ে নিয়ে আসবো B-)) 8-|

২৫| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৩৮

ডট কম ০০৯ বলেছেন: এভাবেই এগিয়ে যাক বাংলার নারীরা।

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:২৪

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, ডট কম ০০৯।
ভালো থাকুন সবসময়।।

২৬| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৪৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: অভিনন্দন আপুনি !!! খুবই ভাল লাগছে খবরটি শুনে ----

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩০

আরজু পনি বলেছেন:

আপনাদের মতো প্রেরণাদায়ী সহব্লগারদের জন্যেই আগ্রহ পাই।

অনেক ধন্যবাদ।।

২৭| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৫২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অভিনন্দন, আরজু পনি।

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩৪

আরজু পনি বলেছেন:

বাহ, গল্পকার আমার ব্লগে...সুস্বাগতম।

অভিনন্দিত হয়ে কৃতার্থ হলাম।

অনেক ধন্যবাদ।।

২৮| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:০০

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ব্লগের প্রতি আপনার সীমাহীন ডেডিকেশন আর রুচিশীল এবং দায়িত্বশীল ব্লগিং আমাকে বরাবরই মুগ্ধ করে ...

খেয়াল করছি, ব্যক্তিগত নানা টেকনিক্যাল সমস্যায় ব্লগে কিছুটা অনিয়মিত হয়ে পড়ছেন, তার পরও যেটুকু করে যাচ্ছেন দক্ষতার সাথে সব মোকাবেলা করে তা সত্যিই প্রশংসার দাবীদার ...

এমন পাওয়া কিংবা অর্জন যাই বলিনা কেন, সেটা আপনাকেই মানায় ...

আর হ্যাঁ, এক কাজ করুন না, ব্লগের উছিলায় পাওয়াটুকু নাহয় ব্লগের জন্যই ব্যয় হোক ...
পিসির যেসব সমস্যাদি ফেস করছেন, সেগুলো সাড়িয়ে কিংবা পালটে নিতে পারেন ...

বাংলা ব্লগ সেক্ষেত্রে আরো বহু কিছু পাবার আশা রাখে আপনার কাছ থেকে ... যেমনটা আমরা রাখি ...

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩৬

আরজু পনি বলেছেন:

হ্যাঁ, ব্লগের জন্যেই ব্যয় করবো, তবে আরো বেশ কয়েকগুণ সাথে যোগ করতে হবে...পাল্টাতেই হবে মনে হচ্ছে।

পরামর্শে অনেক কৃতজ্ঞতা জানাই, অ্যানোনিমাস।।

২৯| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অভিনন্দন !!!
দৌড় !
দৌড় ! !
দৌড় ! !!
দৌড় ! !!!
আল্লাহ মালুম ,বাসার নিচে লাইন কত বড় হইছে =p~ =p~ =p~

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩৮

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, গিয়াস লিটন।।

আমিও পিঠে ছালা বেঁধে দৌড় দেবার কথা ভাবছি :-& :||

জ্যাম পড়ে গেছে :P

৩০| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:২০

অপ্‌সরা বলেছেন: বাহ আপু!!!!!!!!!


অনেক অনেক ভালো লাগা ! শুভকামনা।:)

১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩৯

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, .... অপ্‌সরা ।

আনন্দে সময় কাটুক সবসময়।।

৩১| ০৯ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:৪৪

ডি মুন বলেছেন: অভিনন্দন জানাচ্ছি।

ভালো থাকুন সবসময়। লিখে চলুন নিরন্তর।

১০ ই আগস্ট, ২০১৪ রাত ১১:২৮

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, ডি মুন :D

৩২| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:২৩

লেখোয়াড় বলেছেন:
ভাল খবর।

আপনাকে এবং ৎঁৎঁৎঁ কে অভিনন্দন।

১২ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৬

আরজু পনি বলেছেন:

আপনি অনেক ভালো থাকুন।।

৩৩| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

ডি এইচ খান বলেছেন: ওয়াও!
অনেক অনেক অভিনন্দন। নিজের লেখা ছাপার অক্ষরে দেখার মত আনন্দ আর নাই!

১২ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৯

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ আপনাকে।

ঠিকই বলেছেন।

শুভকামনা রইল, আপনার জন্যে।।

৩৪| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৫০

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অভিনন্দন আপনাকে।

ভাল থাকবেন সবসময়।

১২ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪১

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ জানাই।

আপনিও ভালো থাকুন সদা ।।

৩৫| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:০২

শুঁটকি মাছ বলেছেন: অভিনন্দন পনি আপু! !:#P !:#P !:#P !:#P

চলেন আপু সেই টাকা দিয়ে আমরা কফি খাই!!!! :P :P :P :P

১২ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪৫

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, শুঁটকি মাছ ।

আইডিয়াটা মন্দ না ;)

৩৬| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

সুমন কর বলেছেন: অভিনন্দন !

জানা অাপুর মন্তব্যের সাথে তাল মিলিয়ে বলতে চাই, দায়িত্বশীল, মৌলিক এবং ভাল ব্লগিং চলতে থাকুক এবং চলতে থাকুক এর সঠিক মূল্যায়ন। ভাল থাকবেন সবাই।

১৩ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪১

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, সুমন।

দুঃখিত, পিসির সমস্যার কারণে জবাব দিতে দেরী হলো।

অনেক ভালো থাকুন।।

৩৭| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:১১

শাহ আজিজ বলেছেন: ভালো লাগল শুনে । সবার মধ্যে একটা উৎসাহ জোগানর বিষয় হয়ে গেল।


জাদিদ দলবল নিয়া বাসার নিচে লাইন দিতাছে, ভাল,আমি নাই লোক বেশী হলে আদর যত্ন কম হইব =p~ =p~

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০৫

আরজু পনি বলেছেন:

সবার মধ্যে একটা উৎসাহ জোগানর বিষয় হয়ে গেল।...এটা খুব সত্যি ।

জাদিদের জন্যে কয়েকদিন তো ভীড় ঠেলে বাসার বাইরেই যেতে পারিনি। :P

৩৮| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:২২

জনাব মাহাবুব বলেছেন: লেখক বলেছেন:

যা পাইছি তা দিয়া প্রায় দুইলাখ ব্লগারের খাওন দাওনের ব্যবস্থা করতে বাজারে যাইতেছি
B-)) :|

উরি বাবা কয় কি? :P :P :P

অভিনন্দন রইল। !:#P !:#P !:#P

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৩

আরজু পনি বলেছেন:

আপ্যায়নের জন্যে সাহসটা বড় ব্যাপার ;)

অনেক ধন্যবাদ জানাই, জনাব মাহবুব।।

৩৯| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: অভিনন্দন।


ব্লগারদের জন্য এইটা দারুণ একটা অনুপ্রেরণা ও ইতিবাচক একটা বিষয়!
জানা আপুকে বিশেষ ধন্যবাদ! ধন্যবাদ ইত্তেফাককেও। আশা করি অন্যান্য পত্রিকাও এরকম চুক্তিতে আসবে।

ব্লগারদেরও সুযোগ আরও বাড়বে।

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৭

আরজু পনি বলেছেন:

এই উদ্যোগে ব্লগারদের দায়িত্বশীল ব্লগিং, ভালো লেখার উৎসাহটা বাড়বে ।

অনেক ধন্যবাদ জানাই আপনাকে ।

দুঃখিত, পিসির ঝামেলা চলছে তাই জবাব দিতে দেরী হলো ।।

৪০| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

শুনে বড় ভাল লাগল। ১৯৯৯ সালের দিকে ইত্তেফাক থেকে টাকা পেতাম। অনেক মজা লাগত।

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ১১:০৯

আরজু পনি বলেছেন:

বাহ্ খুব ভালো তো।
আগে লিখতেন, এখন কি আর লিখেন না?
না লিখলে বলবো আবার লিখুন ।
অনেক শুভকামনা রইল।।

৪১| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

নিঃসঙ্গ অভিযাত্রিক বলেছেন: আপনার লিখা সবসময়ই অন্যরকমের ভালো লাগে... এই রকম এক অর্জনে মনটা আরো ভালো হয়ে গেলো। সত্যি বলছি, লিখা আপনার ছাপা হয়েছে কিন্তু আমার কেন যেন ভালো লাগছে। আপনাকে আমার কিছু পোস্টে কমেন্ট করতে দেখেছি, সবই ছিল বেশ উৎসাহব্যঞ্জক; আমি আরো ভালো ভালো লিখার উৎসাহ পেতাম আপনার কমেন্টগুলো থেকে। !:#P !:#P !:#P

আপনি এরকম আরো লিখতে থাকুন এই দোয়া থাকলো সতত... !:#P !:#P !:#P

আর ট্রিটের ব্যাপারে বেশি কিছু নাই বা বললাম... :P :-B :D

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ১১:১৭

আরজু পনি বলেছেন:

খুব অনুপ্রেরণাদায়ী মন্তব্য।

চেষ্টা থাকবে আরো লিখার।

আর ট্রিটের ব্যাপারে আমিও না হয় কিছু নাই বললাম :P

৪২| ০৯ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৫৫

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: শুভ কামনা রইলো।

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৭

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ সজীব ।

ভালো থাকুন, সবসময়।।

৪৩| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ৮:০০

নীল কথন বলেছেন: শুভেচ্ছা অফুরান। :)

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪৮

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, নীল কথন।

ভালো থাকুন ।।

৪৪| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ৮:২৩

এম এম করিম বলেছেন: অভিনন্দন। আপনি সত্যিই 'আশা জাগানিয়া'।

আশা করি আমরা নিয়মিত এইরকম ভালো লেখা এবং অনুপ্রেরনা পাবো আপনার কাছ থেকে।

শুভেচ্ছা।

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০৯

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, করিম।
চেষ্টা থাকবে আরো ভালো লিখার ।

আপনার জন্যেও অনেক শুভকামনা রইল ।।

৪৫| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ৮:২৩

যেড ফ্রম এ বলেছেন: লিখে/ আকাঁ-আকিঁ করে টাকা পাওয়ার অভিজ্ঞতাটা অসাধারন! কিন্তু আমার মত পেশাজিবীরা সেই আনন্দ পায়না। কারণ আপনি শখের বশে লিখছেন আর আমাদের লিখতে হয় পেশার খাতিরে।

অভিনন্দন!

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৪

আরজু পনি বলেছেন:

হ্যাঁ, শখের বশে লিখি বলেই এতো বেশি আনন্দিত হয়েছি।
নিয়মিত লিখতে হলে বা পেশার খাতিরে লিখতে হলেতো আর নিশ্চয়ই এতো ভালো লাগতো না।

আপনাকেও কিন্তু ব্লগে অনেক কম দেখা যায়।

অনেক অনেক ধন্যবাদ, যেড ফ্রম এ।।

৪৬| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৫৮

পরিবেশ বন্ধু বলেছেন: এজন্য বিশেষ শুভেচ্ছা ।

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৫

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ জানাই, পরিবেশ বন্ধু ।

ভালো থাকুন সবসময়।।

৪৭| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ৯:০৬

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: কনগ্রেচুলেশানস আপু :)

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৬

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, বীথি।

আপনাকে দেখে ভালো লাগছে । :)

৪৮| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ৯:১০

হাসান মাহবুব বলেছেন: টাকা ধার দেন।

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৯

আরজু পনি বলেছেন:

পিসি কিনে চা খাওয়ার টাকাও আর নাই...এই মাসটা পারলে ফ্রি চা খাওয়ান আমারে ।



[মন্তব্যটা ৯ তারিখে দেখে হাসি থামাতে পারছিলাম না। হাহাহাহা]

৪৯| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ৯:২৬

বোকামানুষ বলেছেন: অনেক শুভেচ্ছা রইলো আপু


শুঁটকি মাছ বলেছেন: অভিনন্দন পনি আপু! !:#P !:#P !:#P !:#P

চলেন আপু সেই টাকা দিয়ে আমরা কফি খাই!!!! :P :P :P :P


আমাকেও সাথে নিয়েন :#> :#)

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৩০

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, বোকামানুষ।

এই মুহুর্তে কফির দাওয়াত রইল :P

৫০| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ৯:৫৫

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
মাটিতে কিংবা কলাপাতায় নয়,
এবার অন্য কিছুতে খেতে চাই ! :-0

ইফতি ভাই ও আপনার জন্য ভালো লাগছে !

অর্থপূর্ণ আনন্দময় ব্লগিং চলতে থাকুক,

জানা আপুকেও বিশেষায়িত ধন্যবাদ !!

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৩৬

আরজু পনি বলেছেন:

আচ্ছা, চালকুমড়া পাতার ভেতরে মশলা মাখানো পুটি বা নোনতা ইলিশ ভরে তারপর লাকড়ির উনুনে ভেজে দিলে চলবে আশা করি 8-|


অনেক ধন্যবাদ, স্বপ্নচারী গ্রানমা ।।

৫১| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১০:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
৫১ নম্বর অভিনন্দন........
১১ নম্বর লাইক....

টাকা গুলান খরচ কইরেন না.... আমাদের লাগবে ;)

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৫৪

আরজু পনি বলেছেন:

বাহ
নম্বর উল্লেখ করে লাইক কমেন্ট পদ্ধতিটা কিন্তু দারুন :-B


হ, টাকা গুলান আপনেগো কাজেই লাগাইছি ...সাথে আরো ১৫ টা লেখার টাকাও খরচ করতে হইছে :|

৫২| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৩৮

প্রবাসী পাঠক বলেছেন: অভিনন্দন পনি আপু।

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:০৭

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, প্রবাসী পাঠক ।।

৫৩| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:০৯

রেজোওয়ানা বলেছেন: বহু দিন পরে ব্লগে এসেই তোমার লেখা দেখে নিজের একটা অভিজ্ঞতা শেয়ার করার ইচ্ছে হল। এই বছরের গোড়ার দিকের কথা, দৈনিক বনিক বার্তা থেকে একজন ফোন করে জানাল আমার ব্লগের কিছু লেখা তারা ধারাবাহিক ভাবে তাদের পত্রিকায় ছাপাতে চায়, আমার আপত্তি আছে কিনা। আমি ভাবলাম কিসের আবার আপত্তি, কত অনলাইন পত্রিকা তো অলরেডি ছাপিয়ে চলছেই--তাও আবার নাম ছাড়াই। তাই পারমিশন দিয়ে দিলাম, আর বল্লাম ব্লগ থেকে নিয়ে নিন আমি কিছু এডিট করতে পারব না--- মোটা ১২ পর্ব ছেপেছিল তারা সপ্তাহে একদিন করে।
মূল চমকটা দিল এই ঈদের আগে--বলে কিনা আমার একটা চেক আছে--লেখার সন্মানী--খুবই মজা পেয়েছিলাম----তাই তোমার অনুভুতিটা বুঝতে পারছি

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:১২

আরজু পনি বলেছেন:

ইসস আমার প্রিয় ব্লগারের জীবনে এই ঘটনা হামেশাই ঘটুক আর আমিও যেনো ঘনঘন এমন পোস্ট দিতে পারি... :D

অনেকদিন পর আপনাকে ব্লগে দেখে খুব ভালো লাগছে।

আশা করি নিয়মিত হবেন ।

অনেক শুভকামনা জানাই।।

৫৪| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:২২

দেওয়ান কামরুল হাসান রথি বলেছেন: আপনি টাকা পাইলেন আর আমার পকেট পুরা খালি।

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:১৬

আরজু পনি বলেছেন:

পুঁজিবাদী সমাজ এই এক সমস্যা :(

চলেন জোরসে বলি ...
পুঁজিবাদ নিপাত যাক
সাম্যবাদ মুক্তি পাক
:D

৫৫| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪৭

দৃষ্টিসীমানা বলেছেন: অভিনন্দন ।

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:২৯

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, দৃষ্টিসীমানা ।।

৫৬| ০৯ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪৯

কথার_খই বলেছেন: মন্ধনারে মন্ধনা বাজারে গিয়ে ইলিশ লইয়া আইয়েন.....

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৩

আরজু পনি বলেছেন:

...যা জ্যাম !
বাজারে যেতে যেতে না ইলিশ উধাও হয়ে যায় !

:)

৫৭| ১০ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:০৭

কান্ডারি অথর্ব বলেছেন:


টাকা গুইনা নিছেনতো আপু। ভ্যাট ট্যাক্স কিছু কাইটা রাখে নাই ? ;)

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৭

আরজু পনি বলেছেন:

মনে হয় ৪০/৪৫ টাকা কাইট্টা রাখতে পারে :||
ইসসসস !

:(

:((

৫৮| ১০ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:৫৮

জিরো ডাইমেনশন বলেছেন: অন্তরের অন্তস্থল থেকে "অভিনন্দন"

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৫১

আরজু পনি বলেছেন:

খুব ভালো লাগলো ।

অনেক অনেক ধন্যবাদ আপনাকে, জিরো ডাইমেনশন।।

৫৯| ১০ ই আগস্ট, ২০১৪ রাত ৮:৪৮

আমি সাদমান সাদিক বলেছেন: শুভকামনা রইল আপু ।।

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৫৭

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, সাদমান সাদিক ।
ভালো থাকুন সবসময়।।

৬০| ১০ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৫৪

রিফাত ২০১০ বলেছেন: জেনে ভালো লাগল। +++

১৬ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০৬

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ জানাই, রিফাত।

আপনার ব্লগে পোস্ট দেখতে গিয়ে দেখি সব ইংরেজিতে দেখাচ্ছে !

৬১| ১০ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৯

আরজু পনি বলেছেন: আমার কিবোরড কাজ করছে না :((

মাউস দিয়ে এটুকু লিখলাম :( :( :((

১৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪৩

আরজু পনি বলেছেন:

কি বোর্ড ঠিক হইছে /:)

৬২| ১১ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০৪

জাফরুল মবীন বলেছেন: অভিনন্দন বোন আরজু পনিকে তার একটি কাঙ্খিত লক্ষ্য অর্জনের জন্য।এবার কিন্তু পিসিটা ঠিকঠাক করা চাই।ওটা থেকেই এ রুজিটা এসেছে কিন্তু! :P

১৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪৯

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ জানাই, প্রিয় জাফরুল মবীন।

নতুন পিসি কিনলাম এ্যাডভান্স ১৫টা লেখার সম্মানী দিয়ে :|

৬৩| ১১ ই আগস্ট, ২০১৪ রাত ১১:১৮

মোঃ ইসহাক খান বলেছেন: অভিনন্দন।

১৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৫৬

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, প্রিয় গল্পকার।

[সাথে প্রবন্ধকারও বলা উচিত :) ]

৬৪| ১২ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৬

নীলসাধু বলেছেন: অভিনন্দন!

অনেক অনেক শুভকামনা।
আপনার লেখাটিও সুলেখিত।

দৈনিক ইত্তেফাক থেকে ব্লগারদের জন্যে লেখালেখির এই সুযোগটা করে দেয়ার জন্যে ইত্তেফাক কর্তৃপক্ষকেও অনেক সাধুবাদ এবং কৃতজ্ঞতা জানাই আমিও।

সুন্দর থাকুন।

১৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৫৯

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ ,নীলসাধু ।
লেখা ভালো লেগেছে জেনে কৃতার্থবোধ করছি।

ইত্তেফাককেও আসলেই সাধুবাদ দিতে হয়।

আপনিও অনেক ভালো থাকুন ।।

৬৫| ১৩ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৫১

নীল জোসনা বলেছেন: অনেক অনেক অভিনন্দন আপু ।

১৭ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০৬

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ জানাই, নীল জোসনা।
ভালো থাকুন সবসময়।

৬৬| ১৪ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৫৯

দীপান্বিতা বলেছেন: ভাল লাগল......নারীদের এখনও অনেক পথ চলা বাকি, সঙ্গী হিসাবে, বন্ধু হিসেবে নারী-পুরুষ উভয়কেই এগিয়ে আসতে হবে, রাষ্ট্রের দায়িত্ব তো অবশ্যই আছে.................................শেষ কথাটা আমারও সামুকে প্রতিদিন ধন্যবাদ জানাতে ইচ্ছে করে বাংলায় মনের ভাব প্রকাশের সুযোগ করে দেওয়ার জন্য ...

১৭ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১০

আরজু পনি বলেছেন:

সঙ্গী হিসাবে, বন্ধু হিসেবে নারী-পুরুষ উভয়কেই এগিয়ে আসতে হবে...সুন্দর বলেছেন দীপা।
অনেক ধন্যবাদ জানাই।

হ্যাঁ...আমরা অনেকেই সামহোয়্যারের কাছে কৃতজ্ঞ।।

৬৭| ১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১১

কয়েস সামী বলেছেন: অভিনন্দন। কিন্তু যতদূর মনে পরে ঠিক তখন সেই নোটিশটাতে রমজান নিয়ে লেখা চাওয়া হয়েছিল। রমজান নিয়ে কোন লেখা কি পত্রিকাটিতে ছাপা হয়েছিল। আমার মনে যতগুলা লেখা এখন থেকে ইত্তেফাকে ছাপানো হবে তার একটা লিংক দিলে খুব ভাল হবে, ব্লগাররাও আরো অনুপ্রাণিত হবে।

১৭ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৪

আরজু পনি বলেছেন:

সেই নোটিশের আগে প্রকাশিত হয়েছিল লেখাটি।
ফেসবুকে লিংকসহ শেয়ার করেছিলাম ।

ইত্তেফাকের জন্যে রমজান নিয়ে চাওয়া হয়নি। ইত্তেফাকে সারাবছর ধরেই ব্লগারদের লেখা যাবে।

শুরুর তৃতীয় লাইনেই লিংক দিয়েছি আপনি হয়তো দেখতে মিস করেছেন।

অনেক ধন্যবাদ, কয়েস সামী।।

৬৮| ১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:৩০

উপপাদ্য বলেছেন: অভিনন্দন আপনাকে।


এইবার শিরনি দেন। =p~ =p~

১৭ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৬

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, উপপাদ্য।

শিরনিতো শেষ।
অপেক্ষা করেন আবার বাজারে যেতে হবে...... :P =p~

৬৯| ১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৪০

বোকামানুষ বলেছেন: আপু বাসার ঠিকানা বলেন চলে আসতেছি :P B-)

১৭ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৮

আরজু পনি বলেছেন:

আমারবাসারঠিকানাতোনোটিশবোর্ডেদিয়েদেওয়ারকথা :P

৭০| ১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৫০

স্নিগ্ধ শোভন বলেছেন:

অভিনন্দন আপু।

খাওয়ার কি ব্যাবস্থা হপে? :)

১৭ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৯

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, শোভন।

অবশ্যই হপে B-)

৭১| ১৭ ই আগস্ট, ২০১৪ রাত ১:১০

আবু শাকিল বলেছেন: আপনার লেখা গুলোর চেয়ে আপনার পোস্টে কমেন্টস গুলো বেশি টানে।সেই লোভেই মাঝে মাঝে বিনা দাওয়াতে আপনার ব্লগ বাড়িতে আসি।
লেখা টা প্রিয় তে রাখলাম।সময় করে পড়ে নিব।

১৮ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০১

আরজু পনি বলেছেন:

হাহা কাঠখোট্টা লেখা পড়ে মজা না পাওয়ারই কথা ।

তারপরও পরম শুভাকঙ্ক্ষী হিসেবে নিয়মিত পাশে থাকেন বলেই যাই লিখি তা প্রকাশ করার সাহস পাই।

আশা করি ভবিষ্যতেও এভাবেই পাশে থাকবেন।

অনেক অনেক ধন্যবাদ, শাকিল।।

৭২| ১৮ ই আগস্ট, ২০১৪ রাত ১:০১

সচেতনহ্যাপী বলেছেন: লেখাটা গতকাল পড়েছি,কিন্তু শরীরটা ভাল যাচ্ছে না বিধায় কিছু বলতে পারি নি। আজ তাই ফিরে এসেছি।
ভাল লেখার মূল্যায়ন হলে,লেখক অনেক উৎসাহ পান সাথে অনুপ্রানিত হতে পারে তার পাঠকরা। সম্মানীর পরিমানটা এখানে গৌন। ভাল থেকে লেখা-লিখিটা চালিয়ে যান আর এতে যদি সমাজের দুইজনেরও বোধদয় হয় তাহলেই আপনি পরিপূর্ন স্বাথক।। ধন্যবাদ।।

১৯ শে আগস্ট, ২০১৪ রাত ১২:১৮

আরজু পনি বলেছেন:

জানি না শরীরের কী হয়েছে, তবে অনুরোধ থাকবে নিজের ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে ।

অনুপ্রেরণার জন্যে অনেক ধন্যবাদ, সচেতনহ্যাপী ।

অনেক ভালো থাকুন সবসময়।।

৭৩| ১৯ শে আগস্ট, ২০১৪ রাত ১০:২৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: বাহ! শুভেচ্ছা অনেক অনেক আপুনি। অনেক দিন পরে ব্লগে আসলাম, একটা ভালো খবরও পেলাম। আপনার এই অর্জন অন্য অন্য ব্লগারের জন্য অনেক প্রেরণা জোগাবে।

১৯ শে আগস্ট, ২০১৪ রাত ১১:০২

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, তনিমা।

আপনাকে দেখে খুব ভালো লাগলো ।

দূর দেশে থেকেও নিজের ভাষার প্রতি আপনার মমত্ববোধ আমাদেরক্ওে অনেক প্রেরণা দেয়।
শুভকামনা সবসময়ের জন্যে।।

৭৪| ২১ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৩৮

যুবায়ের বলেছেন: অনেক ভালো একটি সুখবর....
প্রত্যািশা রইলো আরো বেশি বেশি লিথুন...

২৩ শে আগস্ট, ২০১৪ রাত ১২:০০

আরজু পনি বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ, যুবায়ের।

ভালো থাকুন সবসময়।।

৭৫| ২৩ শে আগস্ট, ২০১৪ রাত ৮:৩৩

শেখ আমিনুল ইসলাম বলেছেন: অভিনন্দন। তথ্যবহুল লেখাটির জন্য ধন্যবাদ।

২৩ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৫৮

আরজু পনি বলেছেন:

আপনাকে দেখে খুব ভালো লাগলো ।

অভিনন্দন পেয়ে কৃতার্থ হলাম ।

অনেক অনেক ধন্যবাদ, আমিনুল ।।

৭৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:০২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: অভিনন্দন আপু, আফসোস এই জীবনে ব্লগিং কইরা টাকা কামাইতে পারলাম না... :(

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:১৬

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, জহির।
অভিনন্দন পেয়ে খুব ভালো লাগছে।

#:-S থাক মন খারাপ করবেন না প্লিজ।

আমার টাকা থেইকা ভাগ দিমুনে :#)

৭৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:০২

সাফরিনলিপি বলেছেন: কনগ্রেচুলেশানস , ভাল থাকবেন।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:২১

আরজু পনি বলেছেন:
অনেক ধন্যবাদ জানাই, সাফরিন লিপি।

ভালো থাকুন সবসময়।।

৭৮| ২৭ শে জানুয়ারি, ২০১৫ রাত ৩:২৪

নাসির ভাই বলেছেন: অভিনন্দন আপু।আরো বেশি মানসম্পন্ন লেখার মূল্যায়ন হোক।
শুভকামনা রইলো

২৭ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৩

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, নাসির ...।

ব্লগারদের মান সম্মত লেখার আরো বেশি বেশি মূল্যায়ন হোক ।

শুভকামনা রইল আপনার জন্যে ।।

৭৯| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:২১

কামরুন নাহার বীথি বলেছেন: অভিনন্দন জানাচ্ছি আপু।
ভালো থাকুন সবসময়। লিখে চলুন নিরন্তর।

১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৮

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, বীথি।
খুব ভালো থাকুন সবসময়।

৮০| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৭

আহমেদ জী এস বলেছেন: আরজুপনি ,




অভিনন্দন জানানোর পাশাপাশি বলি ---- উত্তরোত্তর শ্রীবৃদ্ধি হোক আপনার ।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫৭

আরজু পনি বলেছেন:
অনেক অনেক ধন্যবাদ, আহমেদ জী এস ।
ভালো থাকুন সবসময় ।

৮১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৮

সাহসী সন্তান বলেছেন: Congratulations আপু! আশা করছি আপনার কাছ থেকে আরো সুন্দর সুন্দর লেখা আমার উপহার পাবো!


শুভেচ্ছা জানবেন!!

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৪১

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, সাহসী সন্তান...
আশাকরি সবসময়ই পাশে থেকে সাহস দিয়ে যাবেন ।

৮২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:১০

কালীদাস বলেছেন: যেমনেই হউক পোস্ট মিস করছিলাম |-) অভিনন্দন !:#P আপনে লাকি। আমি মেলা কিছিমের গালি খাওয়া ছাড়া কিছুই পাই নাই এই এফিলিয়েশনে :((

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:১৭

আরজু পনি বলেছেন:
:(
আপনার কষ্টের কথা শুনে আমারও কষ্ট লাগছে :(

কী আর করা...তবুও ভাবুন আপনি যার প্রিয় ব্লগার সেতো পেয়েছে তাই কম কি B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.