নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি স্বপ্ন দেখতে ভালবাসি,আমি স্বপ্ন দেখাতে ভালবাসি। আমি আশায় জাগতে ভালবাসি, আমি আশা জাগাতে ভালবাসি। আমি মানুষের মুখে হাসি ফোটাতে ভালবাসি।। -আরজু পনি

আরজু পনি

https://www.facebook.com/arjunasrinpony.author

আরজু পনি › বিস্তারিত পোস্টঃ

বিজ্ঞাপনে নারী : সেন্টিমেন্ট বাণিজ্য

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৮


কথায় আছে প্রচারেই প্রসার । আর প্রচার করার জন্যে বিজ্ঞাপনের বিকল্প নেই । কোন পণ্যের খবর ভোক্তার কাছে পৌঁছানোর জন্যে বিজ্ঞাপনের ভুমিকা খুবই গুরুত্বপূর্ণ । আর বিজ্ঞাপন এমনই হওয়া উচিত তা যেনো মানুষকে আর যে কোন কিছু থেকে আলাদা করে ভাবতে বাধ্য করে ।

আজকাল হরেক পদের বিজ্ঞাপনের ভীড়ে ভোক্তাদের জানতে বাকী থাকছেনা কোন পণ্যটি বাজারে সহজলভ্য ।

বিজ্ঞাপন অনেক ধরনের হয়ে থাকে ।

শ্রবণ সম্পর্কিত : রেডিওতে প্রচারিত বিজ্ঞাপন, মোবাইল ফোনে ভয়েস কলের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন ।

দর্শন সম্পর্কিত : সাধারণত পোস্টার, বিলবোর্ডে, বিভিন্ন সংবাদ পত্রে প্রকাশিত বিভিন্ন বিজ্ঞাপন এবং

সাময়িকীতে প্রচারিত বিজ্ঞাপন এবং বর্তমান সময়ে অতি অবশ্যই সোস্যাল মিডিয়াতে প্রচারিত বিজ্ঞাপন ।

শ্রবণ এবং দর্শন সম্পর্কিত: এটি মূলত টিভি চ্যানেলে প্রচারিত এবং সিনেমা হলে বা বিভিন্ন ভিডিওতে প্রচারিত ।


বিজ্ঞাপনের হরেক রকম নিয়ে বলা যেতে পারে অনেক কথাই । আজ টিভিতে প্রচারিত নাম জানা, না জানা (নাম মনে নেই) কিছু বিজ্ঞাপন নিয়ে লিখবো । আমি নারীবাদী বা জেন্ডার কর্মী হিসেবে নয় একজন সাধারণ দর্শক হিসেবে আমার ভালো লাগা, মন্দ লাগা জানাতে লিখতে বসেছি ।


যে বিজ্ঞাপনটি আমাকে বিশেষভাবে ভাবাচ্ছে...

সুপার মম ডায়াপার । আহা এতো দারুণ, হৃদয় স্পর্শি বিজ্ঞাপন প্রচারে বিজ্ঞাপন দাতাকে সাধুবাদ দিতেই হয় । আপনারা কি বিজ্ঞাপনটি খেয়াল করেছেন ? বউমা, বাবুর র‌্যাশ উঠেছে...বাচ্চার বাবা বিছানা থেকে উঠতে চাইলে বাচ্চার মা তাকে নিরুৎসাহিত করছে । একজন আর্কিটেকচার মা বাচ্চা পালনের তো ট্রেনিং নেয়নি তবে ?

প্রকৃতির নিয়ম অনুযায়ী একজন নারী সন্তান ধারণ করতে পারবেন, স্তন্য দান করতে পারবেন। এই দু'টো কাজ পুরুষদের দ্বারা সম্ভব নয় । কিন্তু আর বাকী কাজ ? বাচ্চার মা যদি আর্কিটেকচার হয়ে পেশাগত কাজ করেও বাচ্চার জন্যে সময় দিতে পারে তবে বাবা নয় কেন ? বাস্তবে অনেক বাবারাও সময় দেয় কিন্তু । আমাদের মিডিয়াগুলো কি বাস্তবের সেই বাবাদের উদাহরণ তুলে আনতে পারেনা ? নাকি পুরুষ ক্ষেপিয়ে কাজ নেই বাবা... সারাদিন অফিস করে আবার রাতে বাচ্চার ন্যাপি বদলাবো ! এমন বিজ্ঞাপনের গুষ্ঠি কিলাই !


নাহ, বিজ্ঞাপন দাতারা সেন্টিমেন্ট নিয়ে খেললেও নারীদের পক্ষেও বিজ্ঞাপন যাচ্ছে কিন্তু ।

সেনোরা ন্যাপকিনের বিজ্ঞাপনটি বর্তমান সময়ের তেমনই একটি দারুণ আঘাত । ১৮ বছরের আগে ৭৩% মেয়েরই বিয়ে হয়ে যাচ্ছে । আমি খুব কাছ থেকে দেখেছি মেধাবী মেয়ের বিয়ে দেবার সময় কথা থাকে পড়াবে... ১৮ বছরে বিয়ে তো দুরে থাক বেচারী বাচ্চার মা বনে গেছে ১৮ বছরের আগেই ! কাজেই আমগর মেয়ে দুনিয়া দেখবো...অবশ্যই দেখবে। অন্যান্য ন্যাপকিনের বিজ্ঞাপনের চেয়ে এই বিজ্ঞাপনটিকে আমার কাছে অনেক বেশি অনুপ্রেরনাদায়ী মনে হয়েছে । খেলুক সেন্টিমেন্টে নিয়ে...কিন্তু এসব খেলাতেও যদি কিছু মানুষ সচেতন হয় ।


আচ্ছা পুরুষরা কি গায়ে সাবান মাখে না ? নাকি গায়ের গন্ধ দূর করতে শুধু নারীকে কাছে টানা (বহুগামী মন) পারফিউম বা বডি স্প্রেই মাখে ? প্রশ্নটা করলাম এই কারণে যে পুরুষদের দ্বারা সাবানের বিজ্ঞাপন তেমন চোখেই পড়ে না । এই মুহুর্তে শুধু "কুল" (সম্ভবত) নামক সাবানের কথাই মনে পড়ছে যাতে পুরুষের সম্পৃক্ততা সরাসরি দেখিয়েছে ।


লুকিয়ে ফেয়ার এ্যান্ড লাভলী মাখলেও মুখে মুখে গুষ্ঠি উদ্ধার করেছি বর্ণবাদের বিজ্ঞাপন বলে । কিন্তু আপনি পুরুষ, আপনার মা নারী তো বিয়ের পাত্রি খুঁজতে ফর্সা মেয়েরই সন্ধান আগে করে ! তুমি মেয়ে তোমার ভাইয়ের জন্যে ফর্সা পাত্রীই কেন অগ্রাধীকার পায় ? আপনি পুরুষ বুকে হাত দিয়ে বলতে পারবেন যমজ দু'বোনের মধ্যে যার গায়ের রং ফর্সা তাকেই আপনি গুরুত্ব বেশি দিবেন না । থাক আপনার হৃদয়ে কুঠারের আঘাত হানার কোন ইচ্ছে নিয়ে এই লেখা লিখতে বসিনি । যে ফেয়ার এ্যান্ড লাভলীর বিজ্ঞাপনের প্রসঙ্গ আনলাম...নারী অধিকার...সমঅধিকারের কথা আমরা যতই বলি না কেন বিয়ের সময় পকেটের টাকা সাধারণত ছেলেরই যাচ্ছে মেয়ের নয়। স্বামীর টাকা স্ত্রীর টাকা বটে কিন্তু স্ত্রীর টাকা স্বামীর টাকা নয় । এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে না পারলে সমঅধিকারের কথা বলা আর হিপোক্রেসি করা একই কথা । বাস্তবে দেখা যায় কোন মেয়ে ঘরে থাকলে তাকে নিয়ে বাজে কথা উঠছে না, বরং তার পরিচয় গৃহিণী, হাউজ ওয়াইফ বা হোম মেকার কিন্তু কোন কারণে ছেলেটি বিয়ের পর ঘরে থাকলে কিন্তু তাকে শুনতে হচ্ছে অনেক নিন্দনীয় কথা ।

যাকগে ধান ভানতে শীবের গীত না গাই...আপনারা যাই বলুন ফেয়ার এ্যান্ড লাভলীর এই সমঅধিকার নিয়ে প্রচারিত বিজ্ঞাপনটিকে আমি বাহবা দিবই...এতেও যদি কন্যা তোমার মাথায় প্রতিষ্ঠিত হওয়ার আগে অন্যের কাঁধে চড়ার জন্যে বিয়ের চিন্তা ভর না করে।


মেরিল স্প্লাস...অনেককেই এই বিজ্ঞাপনের বিরুদ্ধে বহুত কথা বলতে, লিখতে দেখেছি । বিজ্ঞাপনে তিশার মেকাপ নিয়ে কথা বলাটা আমার কাছে অপ্রাসঙ্গিক মনে হয়েছে । কেননা বিজ্ঞাপনের মেসেজটাই আসল । ফর্সা নয় বরং পরিস্কার ত্বক ...এমনই কি হওয়া উচিত নয় ?


বিকাশে টাকা লেনদেনের কথা এখন আমরা লাখো, কোটি মানুষ জানি । কিন্তু বিজ্ঞাপনটি খেয়াল করেছেন ? কেউ টাকা শোধ করে, কেউ লেনদেন করে, কেউ ফোনে টাকা বিকাশ করে । আর বউ সেজে থাকা নারী ইন্টারেস্ট পায় ! এই ইন্টারেস্ট পাওয়াটাকে কি দেখানো যায় না যে বিয়ের আগে তার কোন কাজের জমানো টাকা থেকে সে ইন্টারেস্ট পায়...


প্লাস্টিকের বিজ্ঞাপন...বেঙ্গল প্লাস্টিক...নারীর ক্ষমতায়ন যতই হোক, শিক্ষায় ক্ষমতায়ন, অর্থনীতিতে ক্ষমতায়ন, রাজনীতিতে ক্ষমতায়ন...কিন্তু সিদ্ধান্তে কি সত্যিই ক্ষমতায়ন হয়েছে ? আমি নিজে পড়াকালীন সময়ে তথ্য জোগাড় করেছিলাম...যেই লাউ সেই কদু । কাজেই নারীতো প্লাস্টিকের মতোই...কিন্তু না বর্তমানে নারী নিজের সিদ্ধান্তে এগিয়ে যাচ্ছে...বেঙ্গল প্লাস্টিকের মেসেজটি আমার ভালো লেগেছে ।


আচ্ছা মনে করতে পারছিনা আমাদের জনপ্রিয় গায়িকা মমতাজের কোন বিস্কুটের বিজ্ঞাপনে অংশ নিয়েছেন ...সেই বিজ্ঞাপনে বালকটি বালিকাকে ছ্যাঁকা মেরে পগাড় পার...বালিকা তো মনের দুঃখে বনে যায় অবস্থা...মমতাজের দেয়া বিস্কুট খেয়ে বালিকা নতুন প্রেমিকের সন্ধান পেয়ে যায় । কী রে বাব্বা ! ছ্যাকা খেয়ে আবার প্রেমই করতে হবে ?...বিস্কুট খেয়ে মেয়েটি পারতো না নতুন উদ্যমে কাজে ঝাঁপিয়ে পড়ে বিশিশ্ট কেউ হয়ে উঠতে ? নাকী পুরুষ বিজ্ঞাপন নির্মাতারা নারীকে সফল দেখতে চাননা ?


বিজ্ঞাপনে "ভাবী" শব্দটি প্রচার করে নারীর আত্মপরিচয় যে ডুবে যাচ্ছে তা কি নারী নিজেও ভাবে ? ভাবলেতো স্কুলগুলোর সামনে "ভাবী" সম্বোধনের ছড়াছড়ি থাকতো না । আমার বরকে চিনোনা তুমি আবার আমাকে ভাবী ডাকছো কেনো গো? আজকাল দেখি ছোট বাচ্চারাও নিজের মাকে ভাবী ডাকছে !

বিজ্ঞাপনে নারী পণ্য এমন কথা বলতে আসিনি... বিজ্ঞাপনগুলো নারীর মেধা, সাফল্য গাঁথাকে তুলে ধরুক...হ্যাঁ উঠে আসছেও অনেক ভালো মেসেজ তবে অনেক কম...নারীর পিছে পিছে গান করে নারীকে পটানোর নামে ইভটিজিংকে উৎসাহিত না করে আরো অনেক ভালো কিছু করা সম্ভব ।


মিডিয়া ওয়ালারা আপনাদের দায়িত্ব অনেক...সেন্টিমেন্ট দিয়ে আমাদের বশ করুন...তবে তা যেনো আমাদেরকে প্রতারিত না করে বরং ভালো কাজে আমাদেরকে অনুপ্রাণিত করে ।

----------------------------------------
বিজ্ঞাপনে নারী নিয়ে আমার আরেকটি পোস্ট আছে...নেটওয়ার্কের সমস্যার কারণে আপাতত এখানে সংযুক্ত করতে পারলাম না । তবে ২০১১ এর শেষে এবং ২০১২ এর শুরুতে আছে। সুযোগমতো এই পোস্ট লিঙ্ক যুক্ত করে দেবার আশা রাখি ।
অনেকদিন পর এক সপ্তাহ পরেই পোস্ট দিলাম পিঠ ব্যথাকে থোরাই কেয়ার করে । ব্লগে কখনো কখনো কেউ কেউ এসব নিয়ে লিখেছেন পরবর্তীতে সুযোগ পেলে সেগুলোও যুক্ত করার আশা রাখি । ততক্ষণ ভালো থাকুন আর সাথেই থাকুন ।

মন্তব্য ১০৮ টি রেটিং +২২/-০

মন্তব্য (১০৮) মন্তব্য লিখুন

১| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৫

ঢাকাবাসী বলেছেন: দারুণ একটা বিষয় নিয়ে লিখেছেন। আপনার বিশ্লেষন চমৎকার। অবশ্য দেখার বা ব্যাখ্যা করার এঙ্গেলটি ভিন্ন হতে পারে। ভাল লাগল্

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৬

আরজু পনি বলেছেন:

একেকজন একেকভাবে দেখে বা ভাবে । আমি আমার ভাবনাটি জানালাম ।
পাঠে অনেক ধন্যবাদ ।
প্রথম মন্তব্যকারী হিসেবে কৃতজ্ঞতা জানাই :D

২| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:১৫

রূপক বিধৌত সাধু বলেছেন: বিজ্ঞাপন নির্মাতারা সচরাচর স্রোতের বিপরীতে যেতে চাননা ।

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৩১

আরজু পনি বলেছেন:
কাউকে না কাউকেতো এগিয়ে আসতে হবে । স্রোতকে সাথে রেখেই না হয় আসুক পরিবর্তন...কিছু তো আসছে...তা বেশি হতে দোষ কি...
মতামতে অনেক ধন্যবাদ, সাধু ।
শুভকামনা রইল ।

৩| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৪১

ক্থার্ক্থা বলেছেন: খুব ভালো একটি বিষয় নিয়ে লিখছেন ।

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৪৭

আরজু পনি বলেছেন:

আপনাদের মন্তব্যই আমার ব্লগিং এর অনুপ্রেরণা ।
অনেক ধন্যবাদ, কথাকর্থা ।
শুভকামনা সবসময়ের জন্যে ।

৪| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০১

কথাকথিকেথিকথন বলেছেন: সুন্দর ডিসকাশন । কিন্তু আমাদের দেশের বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান অমূলক সেন্টিমেন্টে খেলে প্রফিট করতে চায় । যার মাধ্যমে আসলে কোন সৃজনশীলতার প্রকাশ পায় না । বিজ্ঞাপনও যে একটা শিল্প তা বেশিরভাগই বুঝতে চায় না । একটা সুদক্ষ বিজ্ঞাপনই যে সমাজ পরিবর্তনের অঙ্গীকার হতে পারে সেই ধারণা তাদের নেই । তারা সমাজের ভুল বিশ্বাসগুলো নিয়েই এখনো খেলতে ভালবাসে ।

তবে এসবের পরিবর্তন হবে বলে আশা রাখি । সবার বোধ উদয় হোক ।

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:২৩

আরজু পনি বলেছেন:
অথচ পরিবতর্নকে যে আমাদের দর্শকরা অনেক সময়ই লুফে নেয় সেই কথা মিডিয়া ওয়ালা কি জানেনা ? জানে নিশ্চয়ই...কিন্তু এই তন্ত্র মন্ত্রের খোলস থেকে বেরুনোর মানসিকতাই এখনো তৈরী হয়নি ।

সুন্দর মতামতে অনেক ধন্যবাদ, কথাকথিকেথিকথন ।
আপনি সম্ভবত প্রথম লাইক বাটনটা চেপেছেন সেজন্যে কৃতজ্ঞতা জানাই ।

৫| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০৫

ধমনী বলেছেন: আপনার দ্রুত সুস্থতা কামনা করছি।
ধন্যবাদ সচেতনতামূলক পোস্টের জন্য।

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩১

আরজু পনি বলেছেন:
আমি জানিনা কেন যে সুস্থ্ই হচ্ছিনা :(
শুভকামনার জন্যে কৃতজ্ঞতা রইল ।

পোস্ট পাঠে অনেক ধন্যবাদ আপনাকেও ।
শুভকামনা শতত ।

৬| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩০

কথাকথিকেথিকথন বলেছেন: লাইকের সংখ্যার উপর ক্লিক করলে দেখা যায় !!!

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩৪

আরজু পনি বলেছেন:

আরে এই জিনিসতো জানা ছিল না । !:#P
হাহা কতো কিছু এখনো শেখার বাকী আছে ।
অনেক কৃতজ্ঞতা রইল ।
এবার বোঝা যাইবে কেডা কেডা লাইক দিল আর কেডা কেডা দিল না X( :P =p~

৭| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩৮

কথাকথিকেথিকথন বলেছেন: হা হা হা । তাহলে তো মনে হয় একটা ইনভেস্টিগেশনমূলক উপকার করে ফেললাম !!!!

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪৩

আরজু পনি বলেছেন:

হাহা তাতো বটেই তাতো বটেই :P

আর এই খুশিতে আপনার পোস্টে দুইটা লাইক দেবার ব্যবস্থা থাকলে তাই দিয়ে আসতাম । :D

৮| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪৮

কথাকথিকেথিকথন বলেছেন: আগামী পোস্টের জন্য আপনার কাছে লাইকটা জমা রাখলাম !! হাহাহহ !!
যদিও নেক্সট পোস্ট কবে আসে তার কোন ঠিক নাই, ভবিষ্যত সবসময় অনিশ্চিত !!!!

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৫১

আরজু পনি বলেছেন:

আপনি অনেক ভালো লিখেন...এমনিতেই আপনার লাইক প্রাপ্য ।

এতো ভালো লেখা কমজনই লিখে থাকে ।

৯| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:০৬

ফেরদৌসা রুহী বলেছেন: ভাল একটা বিষয় নিয়ে লিখেছেন।

যদিও আমাদের দেশের চ্যানেল দেখা ছেড়ে দিয়েছি এই বিজ্ঞাপনের যন্ত্রণায়, তাও কোথাও কারো বাসায় গেলে টিভি অন থাকলে মাঝে মাঝে দেখা হয়।১০টার মধ্যে একটা বিজ্ঞাপন থেকেও শেখার কিছছু নেই।

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৬

আরজু পনি বলেছেন:

আমি কয়দিন ধরে বিজ্ঞাপনই দেখার চেষ্টা করি । তাও ঠিকমতো দেখতে পাই না ।
কী সব বিজ্ঞপন বানিয়েছে সত্যিই যুব সমাজকে এরা কোন পথে নিয়ে যাচ্ছে ভাবতেই কেমন যেনো লাগে !

মতামত জানানোর জন্যে অনেক ধন্যবাদ আপনাকে ।
শুভকামনা সবসময়ের জন্যে ।

১০| ১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৫

ধমনী বলেছেন: এতজনের শুভকামনার পরেও আপনি অসুস্থ থাকেন কী করে?
অসুস্থতাকে ছুটি দিয়ে দিন....

১২ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৭

আরজু পনি বলেছেন:

আগেতো ব্লগেই অনিয়মিত হয়ে পড়েছিলাম । এখন অনন্ত ব্লগে নিয়মিত আসতে পারছি এটা কি আপনাদের দোয়ার ফজিলত নয় ?

:)
আমি সত্যিই আপনাদের কাছে অনেক কৃতজ্ঞ ।

১১| ১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:২৪

কামরুন নাহার বীথি বলেছেন: আপনার বিশ্লেষন চমৎকার।
দারুণ একটা বিষয় নিয়ে লিখেছেন!!!!

এর পরিবর্তন হবে নিশ্চয়ই, এবং শীঘ্রই তা' হবার আশা রাখি !!!!

অনেক শুভেচ্ছা আপু!!

১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৫

আরজু পনি বলেছেন:

পরিবর্তন কিছু হচ্ছে। আবার কিছু অনেক বেশিই নষ্ট করে ফেলছে যুব সমাজকে ।

পাশে থাকার জন্যে অনেক ধন্যবাদ, বীথি।
ভালো থাকুন অনেক ।

১২| ১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৫২

মাহমুদ০০৭ বলেছেন: সত্য কথন , আপনার বিষয়গুলী নানাবিধ বিশ্লেষণের দাবী রাখে।
যেভাবে আগালে লক্ষ্মী আসে , চাঁদ সওদাগর রা সেভাবেই আগান ।
ভাল থাকবেন আপা।

১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:২০

আরজু পনি বলেছেন:
একেকজনের দেখার, ভাববার পথ একেকরকমের ।
কথা সত্য, যেভাবে আগালে লক্ষ্মী আসে চাঁদ স্ওদাগররা সেভাবেই আগান ।
কিন্তু শেকল ভাঙার গান কি শুধু নজরুল একাই গাইবেন...
কিছু বিজ্ঞাপনতো হচ্ছে...সেগুলো কিন্তু বেশ অনেুপ্রেরণার...এবং দর্শক, ভোক্তারা ভালো ভাবে নিচ্ছেও..কিছু সমালোচনা সবক্ষেত্রেই হতে পারে ।
অনেক ধন্যবাদ, মাহমুদ অনেকদিন পর আমার ব্লগে এসে মতামত জানানোর জন্যে ।
অনেক শুভকামনা রইল ।

১৩| ১৩ ই নভেম্বর, ২০১৫ ভোর ৪:০২

রক্তিম দিগন্ত বলেছেন: কথাগুলো ঠিকই লিখেছেন।

কিন্তু আপনি সিটিটাচ মোবাইল ব্যাংকিং-এর অ্যাডটার কথাই বলেন নি। খেলার ফাঁকে ফাঁকে দিত অ্যাডটা। আর এই অ্যাড দেখার জন্যই অনেকে খেলা দেখত। সত্যিকার অর্থে শুধু অ্যাডটা না, অ্যাডের মেয়েটাকে দেখার জন্য।

বিজ্ঞাপনদাতা এই জায়গায় ভালই প্রসার ঘটাতে পেরেছিলেন।

আর সাবানের অ্যাডে আমি সিনথল সাবান ছাড়া আর কোন অ্যাডেই পুরুষকে দেখিনি। শুধু নারীরাই সাবানের অ্যাড করে।

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১৬

আরজু পনি বলেছেন:
মতামতে অনেক ধন্যবাদ, রক্তিম দিগন্ত ।

আমি সিটিটাচ মোবাইল ব্যাংকিং এর বিজ্ঞাপনটা দেখিনি না হলে হয়তো বলতে পারতাম ।

হ্যাঁ, মনে হয় সাবান সব নারীরাই মাখে...
শুভকামনা রইল অনেক অনেক ।

১৪| ১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৭:০১

রুদ্র জাহেদ বলেছেন: বিজ্ঞাপন একটি শিল্প।আর শিল্প হিসেবে আমাদের দেশের প্রেক্ষাপটে এটা যতটা সৃজনশীল ও বুদ্ধিদীপ্ত হওয়া উচিত;তার ধারেকাছও খুব বেশি যায় না।
গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে লিখেছেন।সাবলীল ভাষায় সুন্দর বিশ্লেষণ।যে বিজ্ঞাপনগুলোকে ইতিবাচক হিসেবে নিয়ে আলোচনা করেছেন তার বিপরীতে অ্যাবসার্ড অনেক রয়েছে।আমাদের শুভবুদ্ধি এবং আরো বেশি সৃজনশীল হওয়া দরকার এ শিল্পে।+

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২২

আরজু পনি বলেছেন:
কিছু বিজ্ঞাপনের বিপরীতে অ্যাবসার্ড রয়েছে অনেক কিছু, আমি দেখাতে চেয়েছি হচ্ছে তবুও ভালো কিছু.।খেলছেতো আমাদের সেন্টিমেন্টকে নিয়েই তবে ভালো কিছু করে খেলুক না ।

আপনার মতামতটি আরো বিস্তারিত পেলে হয়তো সুবিধে হতো ।

অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল ।

১৫| ১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৭:১৯

জুন বলেছেন: অসাধারন বিশ্লেষণ আরজুপনি। আপনার মতই দারুন একটি লেখায় +

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩২

আরজু পনি বলেছেন:

পাঠে অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার ।

গতরাতে কথাকথিকেথিকথন থেকে জানলাম যে যারা যারা প্লাস বাটনে চেপে যায় তাদের নাম দেখা যায়... আপনার প্লাস সাইনটা দেখে মনে পড়ে গেল । :)
অনুপ্রেরণা দেবার জন্যে অনেক কৃতজ্ঞতা ।

১৬| ১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৬

আহমেদ জী এস বলেছেন: আরজুপনি ,



ধান ভানতে শীবের গীত তো গেয়েছেনই সাথে দক্ষ সার্জনের মতো বিজ্ঞাপনের কাঁটাকুটিও করেছেন অবলীলায় ।
কিন্তু শিরোনামে যে লিখেছেন " ♣বিজ্ঞাপনে নারী : সেন্টিমেন্ট বাণিজ্য♣ " সেই নারীর দেখা কিন্তু খুব একটা পাইনি এখানে ।

তো বিজ্ঞাপনে নারীকে কেন টানা হবেনা ? কেন মানুষের সেন্টিমেন্ট নিয়ে বিজ্ঞাপন দাতারা টান দেবেন না ?

যতো গন্ডগোল তো লাগিয়ে গেছে " হাওয়া বেগম " । তেনার কারনেই আমরা আজ স্বর্গচ্যুত । সেই অভিজ্ঞতা (সেন্টিমেন্ট )থেকেই নারীকে টেনে আনা যাতে তামাম দুনিয়া বিজ্ঞাপনে নারীকে দেখে প্রতিবারই যেন পপাতঃধরনীতল হতে পারে । :-P

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৮

আরজু পনি বলেছেন:

বিজ্ঞাপন দাতারা আমাদের সেন্টিমেন্টকে কাজে লাগিয়ে বিজ্ঞাপন বানাচ্ছে।
সুপার মম সব মায়েরাই হতে চায়...এই সেন্টিমেন্টকে মূলত কাজে লাগানো হয়েছে। তাই এই নিয়ে কথা বললাম ।
ফেয়ার এ্যান্ড লাভলীর বিজ্ঞাপন ঠেকাতে পারেনি কেউ । তাদের বিজ্ঞাপনে নারীরা কিন্তু কুপোকাত ;)
বর্তমানে ও সেন্টিমেন্ট কাজে লাগানো হচ্ছে আগে চাকরী তারপর বিয়ে...সমঅধিকারের এই বিজ্ঞাপনকে সাধুবাদ জানিয়েছি... এটাও দর্শকের সেন্টিমেন্ট নিয়ে করা কাজ...

এভাবে বলতে গেলে সবগুলো নিয়েই বলতে হবে...এই যে আপনি ইমো দিরেন তাও কিন্তু সেন্টিমেন্টাল হয়েই দিলেন B-))

মজার মন্তব্যে অনেক ধন্যবাদ সহ অনেক শুভকামনা রইল জনাব জী এস ।

১৭| ১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


দারুণ একটা চপেটাঘাত !!!

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৯

আরজু পনি বলেছেন:

পাশে থাকার জন্যে অনেক ধন্যবাদ, কান্ডারি ।
শুভকামনা রইল ।

১৮| ১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩৭

আব্দুল্লাহ রিফাত বলেছেন: এই বিষয়টা নিয়ে লেখা খুব জরুরী ছিল।আর আপনি ভালঈ গুছিয়ে লেখেছেন।ভাল লাগল।

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪১

আরজু পনি বলেছেন:

হ্যাঁ, আরো শক্ত অবস্থানে আমাদের দাড়ানো উচিত ।
মতামত জানিয়ে অনুপ্রাণিত করার জন্যে অনেক ধন্যবাদ, রিফাত ।
ভালো থাকুন সবসময়।

১৯| ১৩ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অগ্নিঝড়া পোস্ট! কী ভয়ংকর শিরোনাম! #:-S

এখন করপোরেট বিজনেস মানেই আবেগ আর অনুভূতির বাণিজ্য...
ইমোশনাল ইন্টেলিজেন্স নামে একটি মানসিক দক্ষতা যোগ হয়েছে :)
যে মানুষের আবেগ বুঝে না, তার চাকরি নিয়ে নতুন করে ভাবতে হয়।

ফাঁকেফাঁকে নারীবাদী আর পুরুষবাদীদের নিয়ে যা বললেন, তা যেন সকলের চোখ খোলে।

সুন্দর একটি লেখা। তবে আরও বিস্তৃত হতে পারতো।
কিন্তু আপনি দ্রুত সুস্থ হয়ে ওঠুন :)

১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৯

আরজু পনি বলেছেন:

আপনার মন্তব্যগুলো আসলেই দারুণ হয়।
একাধিকবার পড়তে ইচ্ছে করে।
অনুভুতি নিয়েই চলছে এই বানিজ্য...সেখানে সবাই পণ্য ।
আসলে নারীবাদ কী আর পুরুষবাদই বা কী? সব তো জীবনের কথা ।
আমরা যেনো নিরপেক্ষভাবে ভাবতে পারি...সবার শুভবুদ্ধির উদয় হোক ।

হ্যাঁ, বিস্তৃত হতে পারতো, কিন্তু আমি এটা একটানে লিখেছি। প্রকাশ করার পর কিছু বানান এডিট করে সংশোধনের চেষ্টা করেছি। পিঠ ব্যথায় লেগে যাচ্ছিল। ব্যথায় আর সইতে পারছিলাম না । কিন্তু এক বসায় লিখার বদঅভ্যেসটা গেলোনা...সেখান থেকে বিশ্রাম নিতে গেলেই খেই হারিয়ে ফেলতাম বা গতরাতে প্রকাশের হয়তো আগ্রহটাই চলে যেতো ।

চেষ্টা করছি...দ্রুত সুস্থ হয়ে উঠতে...
অনেক কৃতজ্ঞতা আর শুভকামনা রইল, প্রিয় ব্লগরত্ন।

২০| ১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৫২

আবু শাকিল বলেছেন: বিজ্ঞাপনে সব সময় দুটি পণ্য থাকে ।বিজ্ঞাপনে আসল পণ্য কে বাদ দিয়ে নারীকে পণ্য হিসেবে হাইলাইট করা হয় ।আমরা সবাই জানি
প্রচারেই প্রসার ।তাই বলে কি নারী ও পণ্য ???
শেভিং রেজর এর বিজ্ঞা্পনেও নারী কে হাইলাইট করা হয় । আর সাবেনের কথা ত আপনি ই বললেন ।
কর্পোরেট বানিজ্যে নারী কে যেভাবে সহজলভ্য করা হয় সে ব্যপারে নারীবাদী লেখকরা মুখ খোলেন না!!!
আপনার সাথে সহমত পোষণ করে আমিও বলি -

"মিডিয়া ওয়ালারা আপনাদের দায়িত্ব অনেক...সেন্টিমেন্ট দিয়ে আমাদের বশ করুন...তবে তা যেনো আমাদেরকে প্রতারিত না করে বরং ভালো কাজে আমাদেরকে অনুপ্রাণিত করে ।"
চমৎকার বিশ্লেষণে ধন্যবাদ আপু ।

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৩

আরজু পনি বলেছেন:
পণ্য আসলে আমরা সবাই । নারী, পুরুষ, শিশু যাকে যেভাবে ব্যবহার করা যায় । ছেলেদের খোঁচা খোঁচা দাড়ির চেয়ে ক্লিন শেভই অনেক মেয়ে পছন্দ করে তাই হয়তো নারীকে হাইলাইট করে। হাহাহাহা
সত্যি কথা বলতে কি একসময় এই ব্যাপারটাতে আমি নিজেও বিরক্ত ছিলাম, পরে ভিন্ন এঙ্গেল থেকৈ ভাবার চেষ্টা করেছি...।

নারীবাদী, পুরুষবাদী বুঝি না । জীবনের তাগিদে প্রয়োজনটাই বুঝি ।
সারাদিন অফিস সামলে, বাসায় এসে রান্নাঘর সামলে আবার রাতে আমাকে একাই জাগতে হবে কেন ? পুরুষরা কেন সেক্ষেত্রে সহযোগিতার হাত বাড়াবে না? প্রয়োজনেই মুখ খুলতে হয়। হয়তো যাদের কথা বলছেন তাদের কেউ কেউ প্রয়োজন মনে করেননা ।
আমি তাদের নিয়ে ব্যথিত নই । আমি আমার জায়গা নিয়ে ভাবি ।

সহব্লগার হিসেবে বিস্তারিত মতামত জানানোতে কৃতজ্ঞতা জানাই ।
অনেক ভালো থাকুন শাকিল ।

২১| ১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:০৫

জেন রসি বলেছেন: যারা বিজ্ঞাপন বানায়, তাদের একটা টার্গেট অডিয়্যান্স আছে। অর্থাৎ তারা ভোক্তাদের মানসিকতা এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপট বুঝেই বিজ্ঞাপন বানানোর চেষ্টা করে। এগুলো নিয়ে এখন সামাজিক ভাবে অনেক গবেষণাও করা হয়। আর সেইসব গবেষণার ফলাফল থেকেই কিন্তু ভোক্তাদেরকে প্রাভাবিত করার মত বিজ্ঞাপন বানানো হয়। অর্থাৎ বিজ্ঞাপনের যেসব একপেশে ব্যাপারগুলো বললেন তা কিন্তু আমাদের দেশের আর্থ- সামাজিক প্রেক্ষাপটের সাথেই সম্পর্কিত। আমি বলব এই সমস্যাটি আসলে একটি সামগ্রিক সমস্যার প্রতিক্রিয়া।

অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে লিখেছেন। এসব নিয়ে অনেক বেশী আলোচনা হওয়ার দরকার আছে। চমৎকার পোষ্ট। শুভেচ্ছা।

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:১২

আরজু পনি বলেছেন:
সমস্যা এটাই...
হ্যাঁ, তথ্য সংগ্রহ করা হয় কোন একটা পণ্য বাজারে আসার আগে ।
কিন্তু মিডিয়া দ্বারা আমরা এতোটাই প্রভাবিত যে মিডিয়া পারসনরা এই প্রভাবটাও কাজে লাগিয়ে যুব সমাজকে উজ্জীবিত করতে পারে । প্রত্যাশাটা সোখানেই ।

বিস্তারিত মতামত পেয়ে খুব ভালো লাগলো জেন রসি ।
অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল ।

২২| ১৩ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:২৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পড়তে পড়তে টাইম শেষ , জুম্মায় যাচ্ছি তাই শুধু লাইক প্রেস করে গেলাম ।

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:২৫

আরজু পনি বলেছেন:
শুভ সময়ে আপনার লাইক পেয়ে কৃতার্থ হলাম, গিয়াস উদ্দিন লিটন (নিকের বানানটা খুব সাবধানে লিখেছি :-& )
অনেক শুভকামনা রইল ।

২৩| ১৩ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:২২

আরণ্যক রাখাল বলেছেন: দর্শক যেমন চায়, তেমনি বানায়| এখানে দর্শকের ব্যাপারটা হেলাফেলার নয়| এখন তো অনুষ্ঠানের চেয়ে বিজ্ঞাপন দেখতেই অনেকে বেশি পছন্দ করে| যেমন আমিই| এটা নিয়ে ভাবার আছে|
চমৎকার পোস্ট|

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৩৩

আরজু পনি বলেছেন:
দর্শকইতো আসল ।
কিন্তু দর্শকের মাথায় স্ট্রাইক করে এমন বিজ্ঞাপনওতো বানানো সম্ভব নাকি?
আমিও আজকাল বিজ্ঞাপন দেখতেই বেশি পছন্দ করি ।
অনেক ধন্যবাদ, আরণ্যক রাখাল।
ভালো থাকুন অনেক ।

২৪| ১৩ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:২৭

কাবিল বলেছেন: চমৎকার বিশ্লেষণ, আশা করি এসব আলোচনার মাধ্যমে মিডিয়া গুলোর সচেনতায় সহায়তা করবে।
বিকাশে টাকা লেনদেনে বউ সেজে থাকা নারী ইন্টারেস্ট পায় ! এটা আমাকেও ভাবায়।


আপনার জন্য শুভ কামনা।

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৩৯

আরজু পনি বলেছেন:
যাই হোক আমার একার ভাবনাতেই বিকাশের ব্যাপারটা আসেনি ।

লেখা পড়ে মতামত জানানোর জন্যে অনেক ধন্যবাদ, কাবিল ।
খুব ভালো থাকুন ।

২৫| ১৩ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৬

মোঃ-আনারুল ইসলাম বলেছেন: আপনার বিশ্লেষণ ভালো লেগেছে। তবে বর্তমানে নারীকে পণ্য হিসেবেই দেখা হয় এবং এখান বের হওয়ার কোন উপায় ও নাই।

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৪৯

আরজু পনি বলেছেন:
পণ্যতো আমরা সবাই ।
আপনার ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম ।
অনেক ধন্যবাদ সহ শুভকামনা রইল, আনারুল ইসলাম ।

২৬| ১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:০৪

গুলশান কিবরীয়া বলেছেন: নিঃসন্দেহে খুব সুন্দর পোস্ট - সোশাল আনফেয়ারনেস এবং আনজাস্টের উপরে সচেতনতা বৃদ্ধিমূলক পোস্ট । বিশেষ করে সুপার মাম এর এড নিয়ে যেটা বললেন - সহমত । তারপর যখন বললেন ,

"স্বামীর টাকা স্ত্রীর টাকা বটে কিন্তু স্ত্রীর টাকা স্বামীর টাকা নয় । এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে না পারলে সমঅধিকারের কথা বলা আর হিপোক্রেসি করা একই কথা ।"

আপনার এই ইকুয়াল মেন্টালিটি টা ভালো লেগেছে । কারণ আমাদের দরকার সমঅধিকার , মেয়ে হিসেবে কোন এডভান্টেজ নেয়াটা ঠিক হবে না । I like the spirit you have which is much needed for the purpose of women empowerment .

" বিজ্ঞাপনে নারী পণ্য এমন কথা বলতে আসিনি" এই কথাটা শুনে সবচেয়ে বেশি ভালো লেগেছে । কারণ " নারী পণ্য" এই কথাটা শুনতে শুনতে কান পচে গেছে , এবং একেবারেই আউট অফ ডেটেট হয়ে গেছে কথাটা । Thanks a lot ।

আর একটা জায়গায় একটু দ্বিমত আছে সেটা হোল আপনি বলেছেন একটা মেয়ের ছেঁকা খেয়ে বিস্কুট খাওয়ার পরে আবার প্রেমে না পরে বিশিষ্ট কেউ হতে পারতো , বিশিষ্ট বলতে নিশ্চয়ই আপনি বোঝাতে চেয়েছেন সমাজের উচ্চ একটি আসনের কথা । আমি মনে করি এখানে বিশিষ্ট দেখানোর কোন প্রয়োজন নেই , কারণ , ওটা ছিল সম্পূর্ণ বিনোদনমূলক একটি এড যেটা দেখে মানুষ মজা পাবে এবং ওটা নিয়ে মানুষ হাসাহাসি করবে , জাস্ট ফর ফান - ওটাকে কেউই সিরিয়াসলি নেয়নি বা নেবে না । মাঝখান থেকে বিস্কুট কোম্পানির বিস্কুট পপুলারিটি পাবে এবং তাদের বিজনেস বাড়বে , দেশের লাভ হবে , পর্যায়ক্রমে আমার আপনার তথা দেশবাসীর লাভ হবে । বিজনেস রোলিং এর জন্য mere puff is fine .

এখন আপনি বলতে পারেন যে বিশিষ্ট দেখালে শিক্ষামূলক হতো , কিন্তু আমি মনে করি খাঁটি বিনোদনের ব্যবস্থাও থাকা উচিত যেটার আবশ্যকতা অপরিহার্য , সবখানেই শিক্ষাকে নিয়ে আসা উচিত নয় । আর সবাই যদি বিশিষ্ট হতে যায় তবে একটা সোশাল আনরেস্ট তৈরি হয় , যেটা অলরেডি বিদ্যমান বাংলাদেশে । আপনি হয়তো খেয়াল করবেন , সন্তানকে ডাক্তার বানানোর জন্য বাবামা মরিয়া হয়ে ছুটছে । বাই এনি মিন্স - ডাক্তারি সার্টিফিকেট লাগবেই । ভবিষ্যতে দেখবেন অতি মাত্রায় শিক্ষিত হওয়ার তাগিদটাই একটা সামাজিক ব্যাধি হয়ে যাবে । কথা গুলো হয়তো খারাপ শোনাচ্ছে কিন্তু সত্য ।

যাই হক অনেক কথা বলে ফেললাম , আমি আসা করবো আপনি কথা গুলোকে প্রপার এঙ্গেল থেকেই ভাববেন এবং আপনার আমার কথাতে কোন দ্বিমত থাকলে সেটাও স্বতঃস্ফূর্ত ভাবে বলবেন । আপনার দ্রুত আরোগ্য কামনা করছি ।

ও আরেকটা কথা আপনাকে ভাবী না আপু বলবো ? =p~ নাকি শুধুই আরজুপনি । আমি অবশ্য নাম ধরেই ডাকতে বেশি ভালো বাসি । :)

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৮

আরজু পনি বলেছেন:
এমন সহব্লগারই চাই যে নির্দ্বিধায় বিস্তারিত মতামত জানাবে ।

বিস্কুটের বিজ্ঞাপন আপনার কাছে বিনোদনমূলক লাগলেও আমার কাছে তা ভালো লাগেনি । হয়তো আমার ভাবনার সীমাবদ্ধতা...
আমি নারীকে শুধু প্রেমে আবদ্ধ থেকে হতাশাগ্রস্থ দেখতে চাই না । তাই হয়তো আমার ভালো লাগেনি বিজ্ঞাপনটি ।
একই বিষয় একেকজনের কাছে একেক রকমতো লাগবেই...।

আর ডাক্তার বানানোর কথা বললেন...আমরা সব পেশার প্রতি শ্রদ্ধাশীল নই বলেই হয়তো ডাক্তার বানানো পেছনে সন্তানকে ছুটতে বাধ্য করি ।

আপনার মতামতেও দারুণভাবে সহমত পোষণ করছি ।

ও আমাকে ভাবী ডাকলে মাইর হবে =p~
আমি ব্লগার "আরজু পনি" নিকে ডাকলেই খুশি হবো । আপু/ভাইয়া সম্পর্কে জড়িয়ে ব্লগিং করতে ভালো লাগে না ।
আপনার মন্তব্যটিকে প্রিয়তে রাখার মতো ।
অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল, গুলশান ।

২৭| ১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৫১

ভ্রমরের ডানা বলেছেন: পুঁজিবাদী সমাজ ব্যবস্থার নগ্নরুপ এই বিজ্ঞাপন গুলি। যাদের একমাত্র উদ্দেশ্য প্রচার ও প্রসার।


এরা নিজের মাকে নারী হিসাবে সন্মান দেয় কিনা সন্দেহ আছে।

১৩ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:০৯

আরজু পনি বলেছেন:

বিজ্ঞাপনগুলি আরো সৃজনশীলভাবে প্রদর্শিত হোক ...এই আশা করি ।

মন্তব্যে অনেক ধন্যবাদ, ভ্রমরের ডানা ।
অনেক শুভকামনা রইল ।

২৮| ১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ৩:২১

গুলশান কিবরীয়া বলেছেন: অনেক ধন্যবাদ আপনার আন্তরিক প্রতিউত্তরের জন্য ।

মাইরে কাজ নাই ভাবী আপু কিছুই ডাকবো না , শুধুই আরজু পনি । =p~

১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩২

আরজু পনি বলেছেন:
হাহা আমি খুব সাধারণ একজন মানুষ ।

আন্তরিকতাই আমার মতো সাধারণ, গরীব ব্লগারের অহংকার ।

-------------------------
আপনার নামের মধ্যে "আরজু" আছে !

২৯| ১৪ ই নভেম্বর, ২০১৫ ভোর ৪:০৫

কিরমানী লিটন বলেছেন: ভাইরে শুধু নারীর দুঃখটাই দেখলেন,বিয়ের পর একজন পুরুষ কি কি মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়,সেদিকটাতেও একটু চোখ বুলাতেন।এই যেমন,বাস বা ট্রেন জার্নিতে-জানালার পাশের সিটটা হারানো,বাধ্যতামূলক মশারী খাটানো,শুক্রবারে বুয়া না এলে বাথরুম পরিষ্কার করা,পুরুষকুলের এরকম অজস্র বেদনার উদাহরণ থেকে দু'য়েকটা কথা বললে ... হা হা হা :-/

অসাধারণভাবে সমাজের অসঙ্গতিগুলো চমৎকার-অনবদ্য বর্ণনায় ফুটিয়ে তুলেছেন,তথাকথিত পুরুষতান্ত্রিক বিকার মস্তিস্কপ্রসুত চিন্তার বাস্তবায়নে,বিভিন্ন সেক্টরে নারীকে ভাঁড় হিসেবে-পণ্যের অনুষঙ্গ রুপে তুলে ধরা যে বিকৃতিকেই প্রশ্রয় দেয়া,সেটা চোখে আঙুল রেখে দেখিয়ে দিয়েছেন,সেজন্য সহস্র সালাম আপনাকে,শ্রদ্ধায়-ভালবাসায়...।পাশেই থাকতে চাই,স্নিগ্ধ সত্যের মতো সুন্দরের !!!


সুহৃদপ্রিয় আরজুপনি আপু'নিকে ...

১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:০০

আরজু পনি বলেছেন:
বাসায় মশা যেনো না থাকে তাহলেইতো মশারীর প্রয়োজন পড়ে না ;)

আর বাথরুম ! আমি তাহলে এতো বছর কি পরিস্কার করলাম.। ওতো বাথরুমই ছিল !

মেয়েরা যে পেটে বাচ্চা আসার পর থেকে পরবর্তী জীবনে বাচ্চাদের বিয়ে না দেয়া পর্যন্ত রাতে শান্তিতে ঘুমাতে পারেনা ? ঘুমানোর মানবাধিকার মেয়েরা কোথা থেকে পাবে ? :(


শেষের প্যার মন্তব্যে অনেক কৃতজ্ঞতা জানাই ।
অনেক শুভকামনা রইল ।

৩০| ১৪ ই নভেম্বর, ২০১৫ ভোর ৪:০৭

কিরমানী লিটন বলেছেন: ভাইরে শুধু নারীর দুঃখটাই দেখলেন,বিয়ের পর একজন পুরুষ কি কি মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়,সেদিকটাতেও একটু চোখ বুলাতেন।এই যেমন,বাস বা ট্রেন জার্নিতে-জানালার পাশের সিটটা হারানো,বাধ্যতামূলক মশারী খাটানো,শুক্রবারে বুয়া না এলে বাথরুম পরিষ্কার করা,পুরুষকুলের এরকম অজস্র বেদনার উদাহরণ থেকে দু'য়েকটা কথা বললে ... হা হা হা :-/

অসাধারণভাবে সমাজের অসঙ্গতিগুলো চমৎকার-অনবদ্য বর্ণনায় ফুটিয়ে তুলেছেন,তথাকথিত পুরুষতান্ত্রিক বিকার মস্তিস্কপ্রসুত চিন্তার বাস্তবায়নে,বিভিন্ন সেক্টরে নারীকে ভাঁড় হিসেবে-পণ্যের অনুষঙ্গ রুপে তুলে ধরা যে বিকৃতিকেই প্রশ্রয় দেয়া,সেটা চোখে আঙুল রেখে দেখিয়ে দিয়েছেন,সেজন্য সহস্র সালাম আপনাকে,শ্রদ্ধায়-ভালবাসায়...।পাশেই থাকতে চাই,স্নিগ্ধ সত্যের মতো সুন্দরের !!!


সুহৃদপ্রিয় আরজুপনি আপু'নিকে অনেক শুভাশিস...

১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:০২

আরজু পনি বলেছেন:
ধন্যবাদ, কিরমানী লিটন ।
ভালো থাকুন অনেক অনেক ।

৩১| ১৪ ই নভেম্বর, ২০১৫ সকাল ৭:৩৩

গেম চেঞ্জার বলেছেন: প্রিয়তে রাখলাম। সময় করে পড়ে নেব।

১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:০৪

আরজু পনি বলেছেন:
পড়ে আবার মন্তব্য না করলেও পড়বেন কিন্তু প্লিজ, ব্যস্ততায় ভুললে চলবেনা কিন্তু ।

প্রিয়তে নেবার জন্যে অনেক ধন্যবাদ, গেম চেঞ্জার ।
শুভকামনা সারাক্ষণ ।

৩২| ১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:২৯

হাসান মাহবুব বলেছেন: ময়দা চামড়ার ময়রাগণ অতি সুস্বাদু মিষ্টান্ন তৈরি করে থাকেন। আর তার প্রচার এবং পরিবেশনে আমরা বিমোহিত হয়ে সেই হাজার বছরের পুরোনো চামড়া খেয়ে ফেলি যা মিষ্টান্নের ছদ্মবেশে আবির্ভূত হয় সোল্লাসে।

১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:২২

আরজু পনি বলেছেন:

জীবনের অনেক জায়গায় অনেক ভাবে ঘটছে এই ঘটনা.।
এভাবে আর প্রতারিত হতে চাই না !

-----------------
একবার জবাব দিলাম, নেটে খেয়ে ফেলেছে !

৩৩| ১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
বিশ্লেষন চমৎকার হয়েছে।

বর্তমানে পণ্যের বিজ্ঞাপনে নারীকে ভোগ্য ও হেয় করা হচ্ছে।

১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:২৬

আরজু পনি বলেছেন:
পাশে থাকার জন্যে অনেক ধন্যবাদ রইল।
এতো বড় নিক যে টাইপ করতে গেলে বিপদে পড়ে যাই ।

৩৪| ১৪ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৮

তাশমিন নূর বলেছেন: ভালোই বলেছেন, আপু। তবে ফেয়ার এন্ড লাভলীর এডটা নিয়ে আরো কিছু বলা যায়। ব্লগে এগুলো নিয়ে কিছু লিখিনি। তবে ফেবুতে প্রচুর কাসুন্দি ঘেঁটেছি। আপনার পোস্টে আমার সহমত আছে। বিনোদনের পাশাপাশি যদি কোন একটি মেসেজ দেয়া যায় তাহলে ভালোই হয়। একটা কথা না বলে পারছি না, অনেকে সব কিছুতে শিক্ষা খুঁজতে আপত্তি করেন। খেয়াল করলে দেখা যায়, একটা সময় সাহিত্যের কাজই ছিল মানুষকে শিক্ষা দেয়া। তারপর সবাই বললেন, "আর্ট ফর আর্টস সেইক"। শুধু শিক্ষা দিতে গেলে সাহিত্য নাকি মূল্যহীন হয়ে পড়ে। কিন্তু এখন আবার সেই পূর্ব প্রক্রিয়াটি শুরু হয়েছে। শিক্ষনীয় সাহিত্য এবং মুভির জন্ম হচ্ছে। যেগুলোর উদ্দেশ্যই থাকে কোন মেসেজ দেয়া। তাতে যে মানুষ বিনোদন পাচ্ছে না তা তো নয়। সমাজকে রেক্টিফাই করার জন্য এ ধরনের কাজের প্রয়োজন আছে।


শুভেচ্ছা এবং শুভকামনা।

১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৪০

আরজু পনি বলেছেন:
ফেয়ারএ্যান্ড লাভলী নিয়ে বলা সম্ভব নেগেটিভ পজিটিভ.।দুটোই আমাদের সেন্টিমেন্টকে নিয়ে দারুণ খেলুরে...।

আমার অভ্যাস খারাপ হয়ে গেছে.।নাটক থেকে আমি শিক্ষা না খুঁজলেও নাটকে টিজিংকে যেমন সইতে পারিনা.। বিজ্ঞাপনে ইদানিং তেমনি অনুপ্রাণিত কিছু দেখতেই ইচ্ছে করে.।মানুষ এই ব্যস্ততম জীবনে বিজ্ঞাপনই দেখার ফুরসত পায়.।অনেকগুলি বিজ্ঞঅপনের ভীড়ে নাটক দেখার সময়তো নেই.।তাই বিজ্ঞাপন থেকেই প্রত্যাশা বেশি ।

বিস্তারিত মতামতে অনেক ধন্যবাদ এবং আপনাকেও শুভকামনা রইল ।

৩৫| ১৪ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৫

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: দারুন একটা বিষয়ে লিখেছেন আপু... বিশ্লেষণ গুলি এভাবে হয়ত অনেকেই ভেবে দেখে না......।

১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৮

আরজু পনি বলেছেন:
পাশে থাকার জন্যে অনেক ধন্যবাদ এবং শুভকামনা, ঈস্পিতা ।

এই নিয়ে তিনবার জবাব দিলাম :(

৩৬| ১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:১৬

সেলিম আনোয়ার বলেছেন: তবে একটা সত্য প্রচারেই প্রশার ।

১৪ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৯

আরজু পনি বলেছেন:
জ্বি তাতো সবক্ষেত্রেই মানতে হবে...
ধন্যবাদ ,সেলিম ।

৩৭| ১৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:২০

সুজন চন্দ্র পাল বলেছেন: আপনি বিজ্ঞাপন বিশ্লেষনের পাশাপাশি নারী পুরুষ সেন্টিমেন্ট নিয়েও দারুন বলেছেন । তবে নারীদের আয় নিয়ে এখন পুরুষরা পজিটিভ । অনেক পুরুষই কর্মজীবি মেয়ে খুজেন বিয়ের জন্য ।


কর্মজীবি মেয়েদের কখনোই দেখিনি কোন বেকার ছেলেকে বিয়ে করতে বা আগ্রহ দেখাতে । এইতো সেদিন আমার এক বান্ধবি(ডাক্তার) বিয়ের পাত্রের খোজে জানালো ছেলের স্ট্যাটাস(টাকা) জেনে তার চেয়েও ভাল হয় । আর ডাক্তার হলে অবশ্যই প্রতিষ্ঠিত ।
এ বিষয়ে মেয়েদের মানসিকতা পরিবর্তন প্রয়োজন ।

১৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৫

আরজু পনি বলেছেন:
নারীর আয় নিয়ে অনেক নারীদের মধ্যে যেমন পজিটিভ মানসিকতা তৈরি হচ্ছে তেমনি পুরুষদেরও...

আর বেকার মেয়ে ঠিকই সকার ছেলের কাঁধে চড়ছে কিন্তু বেকার ছেলের সেই সুযোগ এখনো অনেক দুরের পথ...
তবে একজন বেকার মেয়ে যেমন ছেলৈর ঘরে গিয়ে পুরোদস্তুর সকার হয়ে পুরো সংসার সামলায় পুরুষদের সেই সামলানোর মানসিকতা এখনো হয়নি বলেই বেকার ছেলেক বিয়ে করে হাতি পোষার ইচ্ছে এখনও মেয়েদের হয়নি.।ছেলেদেরও ঘরের কাজে স্ত্রীকে সহযোগিতা করে প্রমাণ করা উচিত সে প্রভু নয় জীবন সঙ্গী ।

এগিয়ে আসতে হবে উভয় পক্ষকেই ।

বিস্তারিত মতামতে অনেক ধন্যবাদ, সুজন ।
খুব ভালো থাকুন ।

৩৮| ১৫ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৭

অগ্নি সারথি বলেছেন: ভাল কিছু বিষয় নিয়ে লিখেছেন। আমিও এমন একটা পোস্ট দেব ভাবছিলাম। এমন না ঠিক, বিজ্ঞাপনের সাবজেক্ট অবজেক্ট নির্মান, সাইন, সিগনিফায়ার এবং সিগনিফাইড নিয়ে। দেখা যাক। শুভ কামনা রইল।

১৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:০৪

আরজু পনি বলেছেন:
অনেক ধন্যবাদ, অগ্নি সারথি ।

লিখে ফেলুন ।
অপেক্ষায় রইলাম ।

শুভকামনা রইল ।

৩৯| ১৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৩৮

গোর্কি বলেছেন:
অতিদীর্ঘকাল থেকে মানবসভ্যতার ব্যবস্থাভার আজও অব্দি পুরুষের হাতে। সেই আদিকাল থেকে পুরুষ কর্তৃক নির্মিত এক এক করে গাঁথা আপন সভ্যতাদূর্গের ইষ্টক প্রাচীর ভাঙ্গা খুব সহজ হবে বলে মনে হয় না। তারপরেও সভ্যতাসৃষ্টির নতুন কল্পের সংগ্রাম অব্যাহত থাকুক। ভোরের পাখীর গানের প্রতিধ্বনি অবশ্যই শোনা যাবে।
সময়োপযোগী পর্যালোচনামূলক পোস্টে ভাললাগা জানবেন। শুভকামনা সতত।

১৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:০০

আরজু পনি বলেছেন:
কিছু বদলাচ্ছে...সাথে নষ্টও হচ্ছে অনেককিছু.।
তবুও আলোর আশা ছাড়ি না ।

সুন্দর মন্তব্যে অনেক ভালো লাগা রইল ।
শুভকামনা জানবেন সবসময়ের জন্যে ।

৪০| ১৬ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১২

মৃদুল শ্রাবন বলেছেন: গুরুত্বপূর্ণ পোষ্ট। অনেকক্ষন ধরে মন্তব্য করার ট্রাই করছি। কিন্তু নতুন ফোনে বাংলা লেখা নিয়ে এমন বিপদের মধ্যে আছি যে মেজাজ খারাপের চোটে কী মন্তব্য করতে চেয়েছিলাম সেটাই ভুলে গেছি।

১৬ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৭

আরজু পনি বলেছেন:
গত দুই তিন দিন আমি পিসি থেকেই পারিনি ঠিক মতো কোন পোস্ট মন্তব্য বা নিজের পোস্ট মন্তব্যের জবাব দিতে.।বেশ কয়েকবার করে কিবোর্ড থাপড়িয়ে করতে হয়েছে ।

আর মোবাইলে সেতো পারিই না :(

ব্যস্ততার মধ্যেও এসে পাঠ প্রতিক্রিয়া জানালেন.।অনেক ধন্যবাদ, মৃদুল ।
শুভকামনা রইল সবসময়ের জন্যে ।

৪১| ১৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৪১

এহসান সাবির বলেছেন: চমৎকার একটি পোস্ট আপুনি...
ভালো লাগা।



অট- আপুনি আমি যোগাযোগ করব আপনার সাথে।

১৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:১১

আরজু পনি বলেছেন: পাশে থাকার জন্যে অনেক ধন্যবাদ, সাবির ।
শুভকামনা রইল ।
----------------------
আচ্ছা ঠিক আছে ।

৪২| ১৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:০৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: দেশের বাইরে থাকার সুবাদে এর কোন বিজ্ঞাপনই দেখা হয়নি। তাই, সুনির্দিষ্ট মন্তব্য করতে পারছি না। তবে, লেখনির প্রশংসা করে গেলাম। :)

১৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:১৩

আরজু পনি বলেছেন:
ওখানে বাংলাদেশের চ্যানেল দেখা যায় না এ বড় আফসোসের কথা ।

তার পরও পাঠ করে আপনার ভালো লেগেছে জেনে প্রীত হলাম ।
অনেক শুভকামনা রইল ।

৪৩| ১৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১:১০

আলেক্সান্ডার বলেছেন: চিন্তার কথা ।

১৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩১

আরজু পনি বলেছেন:
পাঠে অনেক ধন্যবাদ মহামতি আলেক্সান্ডার ।
শুভকামনা রইল ।

৪৪| ১৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩৪

প্রামানিক বলেছেন: আপনার বিশ্লেষন চমৎকার। দারুণ একটা বিষয় নিয়ে লিখেছেন!!!!

১৮ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩১

আরজু পনি বলেছেন:

পাঠে অনেক ধন্যবাদ, প্রামানিক ।

মতামত পেয়ে ভালো লাগলো ।
অনেক ভালো থাকুন ।
শুভকামনা রইল ।

৪৫| ১৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪৫

ইমরাজ কবির মুন বলেছেন:
হাই B-)

১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:০৪

আরজু পনি বলেছেন:
B-)
ফেসবুক বন্ধ হওয়াতে আমার পোস্টে একটা মন্তব্য বাড়লো !:#P :P

৪৬| ১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:১০

কৌশিক বলেছেন: নারীর প্রতি বিজ্ঞাপনে বৈসম্য-চিত্র দু:খজনক। এগুলো এমন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবার জন্য ধন্যবাদ।

১৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:৫৬

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, বিপজ্জনক ব্লগার...যদিও মন্তব্যে কোন বিপদ দেখলাম না ।
অনেককাল পরে আমার ব্লগে মতামত দিলেন... উৎসাহিত বোধ করলাম ।
অনেক ভালো থাকুন ।

৪৭| ২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫৬

অভ্রনীল হৃদয় বলেছেন: চমৎকার পোষ্ট। উপস্থাপনের ধরনে বিশেষ ভালো লাগা থাকছে।

২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৪

আরজু পনি বলেছেন:
মতামতে অনেক ধন্যবাদ, অভ্রনীল হৃদয় ।
আমার ব্লগে সুস্বাগতম ।
অনেক শুভকামনা রইল ।

৪৮| ২০ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:২০

পরিশেষের অপেক্ষায় বলেছেন: আফসোস তারা যদি এই লেখাটা পড়ত! আশাবাদী নতুন প্রজন্মের কেউ হয়ত এগিয়ে আসবে

২০ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২০

আরজু পনি বলেছেন:
আশা জাগানিয়া মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ ...
অনেক ভালো থাকুন, শুভকামনা রইল ।

৪৯| ২০ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:১৯

গেম চেঞ্জার বলেছেন: ইদানিং আশাপ্রদ কিছু কাজ হচ্ছে। আরো হবে। এগিয়ে যাবে আমাদের নারীসমাজ। এই আশা রাখলুম। :)

২০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৩৯

আরজু পনি বলেছেন:

আশায়ই বেঁচে আছি ।
পড়া শেষে ফিরে আবার মতামত জানানোয় কৃতজ্ঞতা জানবেন, গেম চেঞ্জার ।
শুভকামনা রইল অনেক ।

৫০| ২৪ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:১২

বিদগ্ধ বলেছেন: একটি সময়োপযোগী পোস্ট। শ্রদ্ধা জানাই!

২৪ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:১৪

আরজু পনি বলেছেন:
আমার পছন্দের একটি পোস্টে মতামত দেয়ায় কৃতজ্ঞতা রইল।
অনেক শুভকামনা ।

৫১| ০২ রা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৭

অগ্নিপাখি বলেছেন: "সেন্টিমেন্ট দিয়ে আমাদের বশ করুন...তবে তা যেনো আমাদেরকে প্রতারিত না করে বরং ভালো কাজে আমাদেরকে অনুপ্রাণিত করে ।" - সহমত আপনার সাথে। আসলে আমাদের সমাজের নারীদের প্রতি মানসিকতার পরিবর্তনটা খুবই জরুরি। তাহলেই নারী নির্যাতন, নারীকে "সেক্সুয়ালি অবজেকটিফাই" করা বন্ধ হবে। আরও প্রয়োজন "বেগম রোকেয়া" যেটা বলেছেন - "মানসিক দাসত্ব" - এই দাসত্ব এর শেকল ভেঙ্গে বেরিয়ে আসতে হবে নারীদের। "টু বি টেইকেন অ্যাজ গ্রানটেড" - বলে সব নির্যাতন মেনে নেয়ার আর মানিয়ে নেয়ার মানসিকতা পরিবর্তন করতে হবে।
অনেক ধন্যবাদ আপনাকে এতো প্রাসঙ্গিক একটি পোস্ট দেবার জন্য। পোস্টে ভালো লাগা এবং প্রিয়তে নিলাম।
ভালো থাকবেন।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫০

আরজু পনি বলেছেন:
পেছনের পোস্ট পড়ে মতামত জানানোর জন্যে অনেক ধন্যবাদ, অগ্নিপাখি ।

অনেক সুন্দর করে আপনার মতামতটি উপস্থাপন করেছেন...সহমত জানাই ।

নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল, অগ্নিপাখি ।

৫২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৭

তানজির খান বলেছেন: ভাই দারুণ পোস্ট ছিল এটা। এখনো পর্যন্ত ব্লগে আমার পড়া অন্যতম ভাল লাগা পোস্ট এটি। ২০০৫-০৬ সেশনে যখন উদভ্রান্তের মত এ বিশ্ববিদ্যালয় থেকে ও বিশ্ববিদ্যালয় পরীক্ষা দিয়ে বেড়াচ্ছি তখন টিভিতে মাহামুদজ্জামান বাবুর কন্ঠের "আমি বাংলায় গান গাই" গানটি সারা দেশ ব্যাপি ব্যপক আলোড়িত গান। সেই সময়ে গানটি সহ উনাকে একটি কন্ডেন্স মিল্কের বিজ্ঞাপনে ব্যবহার করা হয়। জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে " সরকার ও রাজনীতি" সাবজক্টের এডমিশন টেস্টে একটা প্রশ্ন আসে " কনডেন্স মিল্কের বিজ্ঞাপনে 'আমি বাংলার গান গাই' গানটি ব্যবহার করে কিভাবে দেশপ্রেমকে পণ্য হিসানে তুলে ধরা হয়েছে?" সেই থেকে প্রশ্নটি মনে ধরে আছে। এত ক্রিয়েটিভ প্রশ্ন আমি কম দেখেছি। আপনার পোস্ট পড়ে আরেকটি প্রশ্ন খুব প্রাসঙ্গিক মনে হচ্ছে "নারীকে কিভাবে মিডিয়ার বিজ্ঞাপনে পণ্য হিসাবে তুলে ধরা হচ্ছে?''

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪৪

আরজু পনি বলেছেন:

১২ ক্লাস পাশ দেবার পরের পর্বের শুরুটা আসলেই ভয়ঙ্কর ।

বাহ, এডমিশন টেস্টের প্রশ্নও মনে আছে দারুন !

"নারীকে কিভাবে মিডিয়ার বিজ্ঞাপনে পণ্য হিসাবে তুলে ধরা হচ্ছে?''
নারীকে মিডিয়ার বিজ্ঞাপনে পণ্য হিসেবে উপস্থাপন...একটি দারুণ টাইটেল হতে পারে । তবে এমন টাইটেলে নিরপেক্ষতা আদৌ বজায় থাকবে কিনা সন্দেহ আছে ।

মাথায় রইল টাইটেলটা...

অনুপ্রেরণাদায়ী মন্তব্যে অনেক কৃতজ্ঞতা রইল ।

৫৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৬

তানজির খান বলেছেন: ধন্যবাদ ভাই। শুনে খুবই ভাল লাগলো, লিখে ফেলেন ভাই। চাইলে এ বিষয়ে আমিও আমার মতামত শেয়ার করতে পারব আপনার সাথে। বাণিজ্যের কাছে সবকিছু এখন পণ্য মনে হয়। চে' ছিল পুজিবাদ বিরোধী সেই চেও এখন বিকোয় গেঞ্জি,ব্রা,প্যান্টি আর ক্যাপে। আদর্শ না লুক বেচে খায়। কিছুই বোধহয় বাকী রবে না, সব ছিড়ে খাবে ক্যাপিটালিজম।

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২২

আরজু পনি বলেছেন:

আসলে ক্যাপিটালিজম সব সময়েই ছিল, কিন্তু কীভাবে ছিল সেটাই বিবেচ্য...।
চে'র গেঞ্জি পরা বাঙালী তরুনটিই দেখা যাবে আগে হিন্দি গানের সাথে নাচছে ! এখানে ফিটেস্টরাই টিকে থাকবে। মানতেই হবে । ফিটেস্ট কথাটাও ক্যাপিটালিজমে আপেক্ষিক ।

ফিরে এসে মতামত জানানোর জন্যে অনেক ধন্যবাদ জানাই ।

৫৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৮

কালীদাস বলেছেন:

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৩

আরজু পনি বলেছেন:

ইসসস এই ইমোগুলো একসময় দারুণ ব্যবহার করতাম (তবে মাল্টিতে :P )

আজকে বড্ড মিস করছি।
আমি খেয়াল করছি আগে অনেক কথাই বলতে ভয় পেতাম, সঙ্কোচ হতো...ইদানিং দেখি অবলীলায় যা ইচ্ছে সব বলে ফেলছি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.