নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি স্বপ্ন দেখতে ভালবাসি,আমি স্বপ্ন দেখাতে ভালবাসি। আমি আশায় জাগতে ভালবাসি, আমি আশা জাগাতে ভালবাসি। আমি মানুষের মুখে হাসি ফোটাতে ভালবাসি।। -আরজু পনি

আরজু পনি

https://www.facebook.com/arjunasrinpony.author

আরজু পনি › বিস্তারিত পোস্টঃ

২০১৫- যা খারাপ তা আর দেখতে চাইনা বললেই তো আর হলো না ।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩৬


পাঁচশত টাকার নোটের দশটা বাণ্ডিল...
আচ্ছা "বাণ্ডিল" কথাটাকি বাংলা শব্দ ?
হওয়ার কথা না। সেক্ষেত্রে বান্ডিল হবে বানানটা। কারণ বিদেশী শব্দে উঁচু জাতের "ণ" এর প্রবেশে উন্নাসিকতা আছে। নিজেকে কখনো কখনো "ণ" গোত্রীয় মানুষ মনে হয় । আবার যখন বান্ধবী আমায় খুঁজতে খুঁজতে হয়রান হয়ে খুঁজে পাওয়ার পর বলে "তোরে জুতা দিয়া পিডানো দরকার" তখন ঠিকই নিজের পছন্দের জুতোর পাটিটা ছুঁড়ে মারি ওর দিকে..."এই নাও, আমার জুতা দিয়াই আমারে পিডাও"।

একটা বিষয় বুঝেছি। শব্দের সমৃদ্ধতাই সাহিত্য চর্চার সমৃদ্ধিতে সহায়ক । অভিধানটা দেখে নিতে হবে, "বান্ডিল" শব্দটা মাথায় খোঁচাচ্ছে ।
যেমন গত দু'দিন ধরে ইমু খোঁচাচ্ছে মাথার ভেতরে । যাব না যাব না করেও দশটা এগারোটা বাজলেই উশখুশ করতে থাকি ইমুর সাথে একটু কথা বলার জন্যে । তেমন কিছুই না । প্রেমালাপ হয়নি আমাদের কখনো । আমরা দু'জনই দু'জনের ঘরের মানুষটির প্রতি বিশ্বস্ত । ইমু আমায় একবার খুব গভীর করে জিজ্ঞেস করেছিল আমি আমার বরকে নিয়ে সুখী কিনা...। আমি খুব অবাক হয়েছিলাম ওর কথায় । কেন অমন জিজ্ঞেস করলো...আমিতো পুরোপুরি সুখী ।
একাধিকবার ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে, আনফ্রেন্ড করেছে, ব্লক করেছে, আনব্লক করেছে । আমি এই ছেলের আচরণের আগামাথা কিছুই বুঝি না । তবে আমি সাবধান থাকি । সাবধান কেন থাকি সেকথা ওকে কখনোই বলিনি ঠাট্টা ছলেও । বড্ড বেশিই সুদর্শন, বড্ড বেশিই মেধাবী। এরকম ছেলেরা আগুন হয় । ওদের কাছে গেলে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে । পুড়ে যেতে চাইনা । ওর সাথে সম্পর্কটা তুই তোকারীর...যেনো সেই শৈশব থেকে ওর সাথে আমার মারামারি করে কেটেছে সময় । অথচ ও জানেনা ওর শৈশব থেকেই ওকে আমি চিনি । চিনি বলার চেয়ে জানি বলা ভালো । আমি ওর সব জানি । ওর মনের গভীরে কোথায় কী হচ্ছে তাও জানি । ডায়েরি লিখলে এই এক সমস্যা...মনের গলি ঘুপচিতে কী ঘুরোঘুরি করে তা বেরিয়ে আসে অবলীলায় । ডায়েরির মতো আপনজন কি আর কেউ আছে ?

মানুষ নিজ পরিচয়ে মনের অনেক কথাই বলতে পারেনা । তাই ডায়েরিতে সে না বলা কথা সচ্ছন্দে লিখে ফেলে । কিন্তু ডিজিটাল এই যুগে আমরা পছন্দ-অপছন্দের অনেক কথাই ছদ্ম পরিচয়ে অন্যের কাছে উপস্থাপন করি ।
যেমনটি ঘটে ব্লগে । ব্লগিং এর শুরুতে না বুঝেই মাল্টি খুলেছি। কারো ক্ষতি করতে নয়। বরং এক নিক থেকে একেকটাইপের লেখা লিখবো সেই আশায় । কিন্তু তখনো বুঝতাম না যে, এক নিক থেকেই সব সম্ভব যদি আমি সৎ হই । যদি আমার ভেতরে আত্মবিশ্বাস থাকে । আত্মবিশ্বাসের অভাবে অনেকেই মাল্টি দিয়ে নিজের ব্লগে মন্তব্য করে বা নীরবে প্লাস বাটনটি চেপে যায় । কী বলবো নিজের পোস্টে আমি নিজেই একসময় প্লাস দিতাম । এখন হাসি । আর অন্যের এসব কার্যকলাপ দেখে তাদের জন্যে সমব্যথী হই । "সমব্যথী" হই এই কারণে যে, দরিদ্র মানসিকতার এই সব মানুষদের আত্মবিশ্বাস নেই যেমন তেমনি আত্মসম্মানটুকুও নেই । আমি হাসি আমার নিজের একসময়ের কথা ভেবে, সেই সাথে বর্তমানের তাদের কথা ভেবে । আগে মন্তব্য দেখে হাসতাম এখন লাইক বাটন কে কে চাপলো সেগুলো দেখা যাওয়ায় দারুণ সুবিধে হয়েছে । দেখতে সুবিধে হয়। অনেক মাল্টি নিককে চিনতে পারি, কিন্তু মুখ খুলতে ইচ্ছে করেনা । নিজেকে সুশীল ভাবতে ভালোই লাগে । আবার মাঝে মাঝে বিদ্রোহ, দেশ প্রেম চাগা দিয়ে উঠে । তখন একটু নড়ে চড়ে বসে কিবোর্ডে ধাক্কা লাগাই ।

দেশ প্রেমের দোহাই দিয়ে ব্লগে খিস্তি চলছে, এগুলোকে অনেকেই শুধুমাত্র দেশপ্রেমের মুলা দেখিয়ে জায়েজ করতেও ভালোবাসেন । কিন্তু খিস্তি কখনো ভব্যতার মধ্যে পড়েনা । মুক্তিযুদ্ধে কৌশল, বীরত্ব, সাহস, ভালোবাসা ছিল সম্বল, খিস্তি নয় । খিস্তি শোষন করে যাওয়া দেশটির শোষকগোষ্ঠীর মুখে চলতো, আমাদের কেন চলবে ?

মাল্টি নিকের পেছনের মানুষগুলোকে আমি চিনি। কেউ কেউ যথেষ্ট মেধাবী সেটা যেমন জানি, কেউ কেউ আসলেই মেধাহীন, অসভ্য সেটাও তেমন জানি । জানি অন্যকে বাগে রেখে নিজের নিয়ন্ত্রণে পরিচালনা করা মানুষগুলোকেও । আমার এসবে কিছুই যায় আসে না এখন আর ।

আমি এখন হিট নিয়ে লালায়িত নই । একসময় ছিলাম মিথ্যে বলবো না । লাইক কম দেখে মন খারাপ লাগতো বলে নিজের এই নিক দিয়েই চোরা পথ দিয়ে লাইক বাটন চাপতাম, একটা লাইকতো বাড়তো, নাকি? ব্লগ কর্তৃপক্ষ ব্যাপারটা খেয়াল করেনি । হয়তো আমার মতো আরো অনেকেই এই বাটনটার ব্যবহার করেছে। তবে হিটখোর যারা তারা নিজের মাল্টি দিয়ে হিট কামায় এটা সবসময়েই হয়েছে এখনও হয় ।
কিন্তু দুঃখ লাগছে ব্লগে ক্যাচাল দেখে । একটা সময় ক্যাচাল না হলে উসখুস লাগতো, কিন্তু তাই বলে নোংরা ভাষায় বাপ-মা তুলে জঘন্য গালাগালি ! কেমন তোমার শিক্ষা ? কেমন তোমার বেড়ে উঠা ? জ্বালাটা আসলে কোথায় বলতো ?
অনেক কিছুই বলতে পারিনা। বলতে চাই না । জানি বললে আর ব্লগিং করতে হবেনা । আমার পেছনে কয়েকটা সিন্ডিকেট সজাগ হয়ে যাবে। জঘন্য ভাষায় বাজে কথা বলবে । যেমন বলেছিল ওয়ার্ডপ্রেসে আলাদা ব্লগ সাইট খুলে । অথচ আমি কারো সাতে পাঁচে নেই। এক একাই ব্লগিং করি ।

সংকলনে ব্লগের দারুন কিছু লেখা মিস করি নিয়মিত । অথচ হিটের ভীড়ে বেচারা লেখাগুলোর কোন পরিচয় নেই । নেই ওদের দিকে কারো তাকানোর সময় । "কারো" শব্দটা বললেতো নিজেকেই অপরাধী মনে হয় । আমিই কয়জনের লেখায় যাই ? উদ্দেশ্যমূলক ব্লগিং আমি কোনকালেই করতে পারিনি । অথচ সবসময়ই উদ্দেশ্যমূলক ব্লগিং করা চেষ্টা করেছি । আমার ব্লগে যারা মন্তব্য করে তাদের ব্লগে যাওয়ার চেষ্টা, আন্তরিকতা আমার সবসময় থাকলেও নিয়মিত কাজটি করতে পারিনি কোনকালেই ।
যারা সত্যিকারের ভালো লেখেন তারা আমার ব্লগে না আসলেও চেষ্টা করেছি তাদের লেখায় মন্তব্য করে অনুপ্রাণিত করতে, কিন্তু কাউকে কাউকে বেশি মাথায় তোলাতে তারা নিজেদেরকে হেডম ভাবতে শুরু করতেন, সেটাও বেশ দেখতে পেতাম । দুঃখ যে পাইনি সেকথা বলবো না । যেচে পড়ে অনেকের অনেক সহযোগিতা করেছি। অনেককেই সামনে আনার চেষ্টা সচেতন ভাবে করেছি। কখনো ব্লগ ছেড়ে দিলে সবই লিখবো বই আকারে । দুঃখগুলো পুষে রাখতে রাজি নই । প্রিন্টেড ভার্সনে দুঃখের বোঝা কমাবো ।


bundle ইংরেজি শব্দ। কাজেই "ণ" হওয়ার কোন সুযোগ নেই । ন+ড হবে । বাংলা বানান নিয়ে কিছু কাজ করা ইচ্ছে ছিল । ব্লগে আমার নিজের বানানতো বটেই অনেকের বানানের যাচ্ছেতাই অবস্থা দেখে মন খারাপ লাগতো । এতো বড় ব্লগ প্লাটফর্মে যদি ভুল বাংলার চর্চা হয় তবে পরবর্তী প্রজন্ম অনলাইনে বানান সার্চ দিয়ে ভুলটাকেই শুব্ধ বলে জানবে । শুরু করেছিলাম বানান অভিযান । কিন্তু যারা আমার ব্লগে নিয়মিততো নাই বরং অনিয়মিত তাদেরও মাথাব্যথার কারণ হয়ে উঠলো আমার বানান পোস্ট । এবং তার প্রকাশও সরাসরিই ছিল । আমি খুব বিরক্ত হলেও মুখে কিছুই বলিনি। অথচ বলতে পারতাম অনেক কথাই । আমার এখন আর ভালো লাগে না।

প্রিয় এক ব্লগার একটা সংকলন করা জন্যে চেপে ধরেছিল । সংকলন মানেই হিট । কিন্তু সংকলন করার মতো যথেষ্ট মনোযোগ আমার নেই । আমাকে এখন বাচ্চাদের জীবনের হিট নিয়ে মনোযোগ দিতে হচ্ছে । ইন্টারনেটের ধীরগতি একটা বাজে ব্যাপার । মাসে অনেকগুলো টাকা খরচ করেও মন মতো সার্ভিস পাই না । ভালোবাসি এই দেশকে কিন্তু টাকা দিয়ে সময়ের অপচয়, অস্থিরতা, দুশ্চিন্তা, ফরমালিন, কার্বন মনোক্সাইড বিষ কিনছি নিয়মিত । নেই গুড গর্ভনেন্স । এই সব ট্রেনিং আমি করে কী হবে ? আমি এইসব ট্রেনিং করে আরো ফ্রাস্টেটেড হবো কারণ আমি এসবের গলদগুলো প্রশিক্ষণপ্রাপ্ত হওয়ার কারণে ভালোভাবে বুঝতে পারছি । আমার মতো আম জনতার এসব বোঝার দরকার নেই । যাদের বোঝার দরকার তারা ভ্যাকেশনে বিশ্বের বড় বড় সাগরের পারে ছুটি কাটাচ্ছেন । বিশুদ্ধ হাওয়ায় বুক ভরে অক্সিজেন নিচ্ছেন । আর দেশে ফিরে এসি গাড়ি, এসি ঘরে থাকছেন । তাদের কোন সমস্যাতো নেই। তারা কেন আমার মতো আম কাঠাল জনতার কথা ভাববেন । তাও ভালো তারা তো ভালো আছেন। ছাগলের তিন নম্বর বাচ্চার মতো এটা দেখেই আমার আনন্দিত হওয়া উচিত ।

আচ্ছা ডায়েরি লিখতে বসলেই বুঝি এভাবে লাগাম ছাড়া কথা বলতে হয়?
আমি কেন এসব লিখছি। এই লেখাতো ব্লগে প্রকাশ করবো...কেউ যে এসে বাজে মন্তব্য করবে না তার নিশ্চয়তাতো ব্লগ কর্তৃপক্ষ দিতে পারবে না । এখানে পোস্ট মডারেশন ব্যবস্থা । ঠিক এই দেশটার ছায়া যেনো এই ব্লগটা ।
ধর্ষণ হয়ে যাবার পরে শুরু হয় বিচারের তোরজোর...কিন্তু ধর্ষণ, টিজিং, নির্যাতন, খুন কমছে না । প্রিয় ভালোবাসার এই সামহোয়্যারইন ব্লগ আর প্রিয় এই প্রাণের দেশটা যেনো একে অপরের চেহারা ধারণ করেছে ।

এতো বক বক করলাম আর শেষ কথাটা না বলেই পোস্ট প্রকাশ করে ফেললাম !
সবাইকে ২০১৬...নতুন বছরের অনেক অনেক শুভকামনা রইল ।

মন্তব্য ১৮৭ টি রেটিং +৩৭/-০

মন্তব্য (১৮৭) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৩

ইমরাজ কবির মুন বলেছেন:
১ম হৈসি?! :|

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৭

আরজু পনি বলেছেন:

এই ভরা শীতে লেপ-কম্বলের উষ্ণতা রেখে যে কিবোর্ডে মন্তব্য করলেন সেজন্যে কৃতজ্ঞতা জানাই । তবে পুরোটা পড়ার দাবী রইলো কিন্তু ।
হ্যাঁ, প্রথম হয়েছেন । সনদ বিতরণ অনুষ্ঠানে যথাযোগ্য সম্মানের সাথে আপনাকে সনদ প্রদান করা হবে ।
ভালো থাকুন, মুন ।

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৬

ইমরাজ কবির মুন বলেছেন:
গান শুনতেসি জোরসে, লিখা কিসু মাথায় ঢুকাইতে পারিনাই।পড়ে এসে আবার পড়বো ||

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৯

আরজু পনি বলেছেন:

মাল্টি টাসকিং মাথার জন্যে ভালো না । পরবর্তীতে ভুগতে হতে পারে । সময় থাকতে সাবধান হোন ।
আচ্ছা জানাবেন আশা করি ।
অপেক্ষায় থাকবো ।
নতুন বছরের শুভেচ্ছা রইল ।

৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৭

ইমরাজ কবির মুন বলেছেন:
পরে এসে, ধুশশশ X(

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০০

আরজু পনি বলেছেন:

হাহা পড়েই তো পরে আবার এসে জানাবেন । সব ঠিক আছে ।
রাগ করার কিছু নেই ।
মাল্টি টাসকিং...ক্ষতিকর...ক্ষতিকর ;)

৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২০

শায়মা বলেছেন: ২০১৬টা মনে হচ্ছে ব্লগে এক নিস্প্রান সময় হতে যাচ্ছে।:(

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩১

আরজু পনি বলেছেন:
আড়ালে আবডালে ক্যাচাল চলছিল...তবুও নীরবে দেখে ইগনোর করতাম ।
এখন আর ভালো লাগছেনা ।
পরিচ্ছন্ন ব্লগ দেখতে চাই ।

নতুন বছরের শুভেচ্ছা রইল, প্রিয় শায়মা ।

৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২৪

সুলতানা রহমান বলেছেন: ভেবেছিলাম এইখানে আর আসবোনা। এত নোংরা ভাষা!!! সহজে হয়তো কষ্ট পেতাম না, কিন্তু কষ্টটা ছিল অন্য জায়গায় ………
কিন্তু মাত্র কয়টা দিনে সামু খুব প্রিয় হয়ে গিয়েছিল। ফেবুতে প্রায় অনেককে খুজেও নিলাম, কিন্তু সামুর মত কিছু হয়না।
শুভেচ্ছা নতুন বছরের।
ডায়েরি লিখতে আমি কেন যেন ভয় পাই, মনে হয় কেউ যদি পড়ে ফেলে।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩২

আরজু পনি বলেছেন:
প্রিয় সুলতানা, আপনার মতো গুনি ব্লগারের দরকার আছে ।
দেশের মেধাবীদের মতো ব্রেন ড্রেন হয়ে প্রবাসে চলে যাবেন তেমনটি যেনো না হয়...থাকুন এখানেই আপনার মতো করেই ।
আমার ব্লগিয় ইতিহাস জানলে আপনি আরো অনেক যুগ থেকে যাবেন এই ব্লগে নিশ্চিত বলতে পারি ।
অনেক ভুগেছি কিন্তু ছেড়ে যাইনি ভালোবাসার প্রিয় প্ল্যাটফর্মটিকে ।

নিশ্চিন্ত থাকুন । আপনি যদি সৎ থাকুন শেষ পর্যন্ত আপনার সম্মান আপনারই থাকবে ।
নতুন বছরের শুভেচ্ছা রইল ।

৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩২

শায়মা বলেছেন: লেখক বলেছেন:
প্রিয় সুলতানা, আপনার মতো গুনি ব্লগারের দরকার আছে ।
দেশের মেধাবীদের মতো ব্রেন ড্রেন হয়ে প্রবাসে চলে যাবেন তেমনটি যেনো না হয়...থাকুন এখানেই আপনার মতো করেই ।
আমার ব্লগিয় ইতিহাস জানলে আপনি আরো অনেক যুগ থেকে যাবেন এই ব্লগে নিশ্চিত বলতে পারি ।
অনেক ভুগেছি কিন্তু ছেড়ে যাইনি ভালোবাসার প্রিয় প্ল্যাটফর্মটিকে ।

নিশ্চিন্ত থাকুন । আপনি যদি সৎ থাকুন শেষ পর্যন্ত আপনার সম্মান আপনারই থাকবে ।
শুভচ্ছে রইল ।



ঠিক তাই আমিও ছাড়বোনা!!!!!!!!


হা হা তবে দুঃখজনক হলো নিস্প্রান সময় যাবে। :(

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪০

আরজু পনি বলেছেন:

আমি আশাবাদী মানুষ...কখনো আশা ছাড়তে রাজি নই ।

শুভকামনা রইল ।

৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৭

চৈতী আহমেদ বলেছেন: হাহাহাহাহ‍া ডায়েরি পড়তে বসে ভাবছিলাম বোমা, দেখলাম ড্যামেজ ম্যাচের কাঠি, ‍একটা স্বস্তির নিঃশ্বাস ফেললাম। ‍
আগামী বছর কাটুক ভালো,
ম্যাচের কাঠি জ্বালুক ‍আলো।

সবার জন্য ভালোবাসা

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৫

আরজু পনি বলেছেন:
বাহ আপনাকে আমার ব্লগে দেখে ভালো লাগলো ।
নাহ, সেই রিস্কে যাওয়ার আগ্রহ নেই । যাদের উদ্দেশ্য করে লিখেছি তারা ঠিকই বুঝতে পারবে আশা করি । তবে যাদের উদ্দেশ্য করে লিখিনি তারাও নিজেদের কাঁধে টেনে নিবে কেউ কেউ...পূর্ব অভিজ্ঞতা তাই বলে ।

সরাসরি লিখলে ক্যাচালতো লাগতোই, অসম্মানিত হয়ে ব্লগও ছাড়তে হতো । কিছু মানুষের গালিগালাজের বাছবিচার নেই...দুঃখজনক ।

আমি এমন কিছু করতে চাইনা যাতে কেউ আমাকে অসম্মান করতে সুযোগ পায়। তারপরও যদি কেউ করে সেটা তার ব্যক্তিত্বের সমস্যা মনে করে নেব ।

♣লাল ডায়েরি♣
এটাতে বাস্তবে ঘটে যাওয়া কিছু তুলে ধরার চেষ্টা করা হয়েছে ।
নতুন বছরের শুভেচ্ছা রইল, প্রিয় ব্লগার ।

৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৫

শায়মা বলেছেন: ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪০ ০
লেখক বলেছেন:

আমি আশাবাদী মানুষ...কখনো আশা ছাড়তে রাজি নই ।

শুভকামনা রইল ।


আমি তো আমার প্রতিযোগী মনোভাবাপন্ন!!!!!!!!!!! :P

দেখো আমি এইসব কমেন্ট দিলে তোমার ব্লগেও আজকে আবার ভুতের আসর পড়ে কিনা!!!!!!!!:(


ভুই পাচ্ছি আপুনি!!!!!!!!!!!!

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:১৫

আরজু পনি বলেছেন:
আমি তো আমার প্রতিযোগী মনোভাবাপন্ন!

নিজেকে নিজেই ছাড়িয়ে যাওয়ার মানসিকতা আমার পছন্দের ।

আমার কন্যাকে আমি অন্যের সাথে প্রতিযোগিতা করতে সবসময় নিরুৎসাহিত করি । বরং ও যেনো নিজেকেই নিজে ছাড়িয়ে যায় সেই চেষ্টাটাই করতে অনুপ্রেরণা দিতে চেষ্টা করি সবসময় ।

আমি ভুত বিশ্বাস করিনা, তাই ভুতের আসরের কোন শঙ্কা করিনা ।

কোন ভয় নেই ।

৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০২

আলোরিকা বলেছেন: শায়মা আপুনি তোমার ভয় নেই । একজন ভূত আর বাকি সব পেত্নির আসর বসেছে ;)

বাজে লোকের বাজে কথায় মাথা ঘামিয়ে মূল্যবান সময় নষ্ট করার কোন মানেই হয় না ।

' আমি আশাবাদী মানুষ...কখনো আশা ছাড়তে রাজি নই । ' - আমিও তাই আরজুপনি ।

ভাল থাকুন সবাই । অনেক অনেক শুভ কামনা । ব্লগিং শুভ হোক :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:১৯

আরজু পনি বলেছেন:

প্রিয় আলোরিকা,
অন্ধকারের ভেতর থেকে আলো ছড়িয়েই সাহসের সাথে থাকুন এই আলোর মিছিলে ।
নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।

১০| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৫

শায়মা বলেছেন: হি হি এইবার ব্লগ হবে নারী ঐক্য সমিতি !!!!!!!!

এইখানে আসলেই ইমরাজভাইয়া ছাড়া সব আপুনিরাই এসেছে। :P

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৩

আরজু পনি বলেছেন:

হাহা আমার সেই সুযোগ নেই ।
সাম্যের নীতিতে নারী-পুরুষ সবারই প্রয়োজনমতো সুযোগ থাকতে হবে, প্রয়োজনে পরিবেশ তৈরি করতে হবে ।
আর প্রয়োজনে দুষ্ট আত্মাদের ওঝা দিয়ে মরিচ পুড়ে তাড়াতে হবে ।

দেখুন নিচে কিন্তু কান্ডারি হুশিয়ার চলে এসেছে সাম্যের বারতা নিয়ে শুভেচ্ছা জানাতে ।

১১| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:


নতুন বছরের শুভেচ্ছা আপা।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৫

আরজু পনি বলেছেন:

আপনাকেও নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা রইল, কান্ডারি ।

১২| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৪

শায়মা বলেছেন: আপুনি তোমার চাইতেও তোমার কন্যাকে আমার বেশি মনে পড়ে। কারণ তুমি বলেছিলে ওর নাচ বিষয়ক সবকিছুতেই তোমার অনেকদিন আমাকে মনে পড়েছিলো।


কন্যার জন্য অনেক অনেক দোয়া।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৯

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা সেজন্যে ।
আমার কন্যাকে আমি প্রথমত মানুষ তারপর একজন নারী ভাবতেই পছন্দ করি ।
সেভাবেই ওকে বোঝানোর চেষ্টা করি ।
ও যেনো নারী হিসেবে কখনোই মনোকষ্টে না ভুগে সে ব্যাপারেও আমি সজাগ থাকার চেষ্টা করি ।

আর আমাকে তো আপনার মনে পড়েই না, সেটা আপনার প্রিয় মানুষের লিস্টি দেখলেই বোঝা যায়...গাল ফুলিয়ে অভিমান করার ইমো ।

১৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৬

আলোরিকা বলেছেন: @ শায়মা আপুনি আরেক জন ... .... আগমন । শুভেচ্ছা স্বাগতম :P

তোমার নারী ঐক্য সমিতি মনে হয় আর টিকবে না ;)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩২

আরজু পনি বলেছেন:

হাহা
শায়মার সেই সুযোগ নেই ।
নারী ঐক্য সমিতির সফলতার পেছনেও শুধু নারীরা নয় বরং পুরুষদের অবদানও অস্বীকার করা যাবে না ।

১৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৭

শায়মা বলেছেন: লেখক বলেছেন:

হাহা আমার সেই সুযোগ নেই ।
সাম্যের নীতিতে নারী-পুরুষ সবারই প্রয়োজনমতো সুযোগ থাকতে হবে, প্রয়োজনে পরিবেশ তৈরি করতে হবে ।
আর প্রয়োজনে দুষ্ট আত্মাদের ওঝা দিয়ে মরিচ পুড়ে তাড়াতে হবে ।

দেখুন নিচে কিন্তু কান্ডারি হুশিয়ার চলে এসেছে সাম্যের বারতা নিয়ে শুভেচ্ছা জানাতে ।


গুড গুড কান্ডারীভাইয়া

কান্ডারী হুশিয়ার
দুলিতেছে তরী ফুলিতেছে জল ভুলিতেছে মাঝি পথ.....
ছিড়িয়াছে পাল , কে ধরিবে হাল আছে কার হিন্মত!!!!!!!!!!

কে আছো জোওয়ান হও আগুয়ান হাঁকিছে ভবিষ্যৎ
এ তুফান ভারী দিতে হবে পাড়ি নিতে হবে তরী পার!!!!!!!!!!!!!

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৪

আরজু পনি বলেছেন:

আমি কবিতার জবাবেকবিতা পারবো না ।
কবিতার সুরটা ধরিয়ে দিয়ে ভালো করলেন ।

সবাইকে সজাগ, সচেতন থাকতে হবে ।
আলোর মিছিলে আলোকিত হোক ব্লগ ।

১৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩১

শায়মা বলেছেন: ১৩. ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৬ ০
আলোরিকা বলেছেন: @ শায়মা আপুনি আরেক জন ... .... আগমন । শুভেচ্ছা স্বাগতম :P

তোমার নারী ঐক্য সমিতি মনে হয় আর টিকবে না ;)


আরে আমি তাই বলতাম নাকি!!!!!!!!!!

শুধু আপুনিরা আসছিলো তাই বলেছিলাম আর কি :P

৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৯

আরজু পনি বলেছেন:

শুরু নারী টার্গেট করে লেখায় অনেক সময়ই নারীদের কাছ থেকেই প্রত্যাশিত সাড়া পাই না...বা অনেক ব্লগ পোস্টেই নারীদের জন্যে সচেতনতামূলক লেখায় নারীদের উপস্থিতি সেভাবে চোখে পড়েনা তখন একটু অস্বস্তিই লাগে ।


ব্লগে নারীদেরকে উদ্দেশ্য করে বাজে কথারা উড়ে যাক, মিশে যাক ধুলোর অতলে ।
নারী তার আপন যোগ্যতা, মহিমায় এগিয়ে যাক ।
ভালো থাকুন অনেক অনেক ।

১৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৫

শায়মা বলেছেন: ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৯ ০
লেখক বলেছেন:

অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা সেজন্যে ।
আমার কন্যাকে আমি প্রথমত মানুষ তারপর একজন নারী ভাবতেই পছন্দ করি ।
সেভাবেই ওকে বোঝানোর চেষ্টা করি ।
ও যেনো নারী হিসেবে কখনোই মনোকষ্টে না ভুগে সে ব্যাপারেও আমি সজাগ থাকার চেষ্টা করি ।

আর আমাকে তো আপনার মনে পড়েই না, সেটা আপনার প্রিয় মানুষের লিস্টি দেখলেই বোঝা যায়...গাল ফুলিয়ে অভিমান করার ইমো ।




আপুনি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহা

না হেসে পারলাম না!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

এরপরের বার তাইলে মনে হচ্ছে প্রিয় মানুষের তালিকায় কন্যার নামটাই দিতে হবে!!!!!!!


দিয়েছিও কিন্তু মানে নামটা চেয়েছিলাম তুমি তো দিলেই না!!!!!!!!!!!:((

২০২০ তে একটা নৃত্য ও নাট্যকলা বিষয়ক বই লিখবো তাতে তোমার কন্যার নামটা দিতেই হবে ভাবছি!!!!!!

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৯

আরজু পনি বলেছেন:

হাহা নিজের ব্যক্তিগত কিছু কিছু ব্যাপার একটু আড়ালেই থাকুক না ।
তারপরও তো কতো কিছুই শেয়ার করি ।

বইটির আগাম সফলতা কামনা করছি ।

১৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৮

শায়মা বলেছেন: ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৪ ০
লেখক বলেছেন:

আমি কবিতার জবাবেকবিতা পারবো না ।
কবিতার সুরটা ধরিয়ে দিয়ে ভালো করলেন ।

আরে তুমি গান গাও!!!!!!!!!!!!!!!!!

এই কথা এত দিন চেপে রেখেছো!!!!!!!!

ওকে ওকে সুর ধরিয়ে দিচ্ছি দাঁড়াও রেকর্ড করে নিয়ে আসি!:)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৮

আরজু পনি বলেছেন:

আপনার মতোই আনন্দে উচ্ছ্বল থাকুক ব্লগিয় পরিবেশ ।

নিচের মন্তব্যে হাসান একটা গানের লিঙ্ক দিয়েছে...
শুনছি ...বেশ লাগছে ।

১৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৪৩

শায়মা বলেছেন: আরে কি যে বলো আপুনি!!!!!!!!!!

নারীরা তো একাই একশো!!!!!!!!!!!দুইশো!!!!!!!!!!!!!! ১২০০০০০০০০০ !!!!!!!৩০০০০০০০০০ আরও কত চাই!!!!!!! :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২৬

আরজু পনি বলেছেন:
আমি নারী-পুরুষের সম্প্রীতিতে বিশ্বাসি ।

ব্লগটাতেও বজায় থাকুক সম্প্রীতি ঐক্য ।

১৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:



শায়মা আপুনি আমিতো অথর্ব। আমাকে দিয়ে হুঁশিয়ারি হবে না।
তবে চেষ্টা করি সব সময় সত্য ও ন্যায়ের সাথেই থাকতে।
আর ব্লগের পরিবেশ ভাল থাকা উচিত। এমনিতেই ভাটা চলছে, তার উপর আক্রমন প্লাটা আক্রমন, গালাগালি, বেহায়াপনা এইসব চলতে থাকলে ব্লগের শাট ডাউন হতে সময় লাগবেনা। সবচেয়ে খারাপ ব্যাক্তি আক্রমন। এইসবের জন্য ব্লগ না, আছে ফেবু।

যাই হোক, ব্লগ হোক সকলের জন্য আনন্দের ও প্রাঞ্জল।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২৯

আরজু পনি বলেছেন:
ব্লগের পরিবেশ ভাল থাকা উচিত। এমনিতেই ভাটা চলছে, তার উপর আক্রমন প্লাটা আক্রমন, গালাগালি, বেহায়াপনা এইসব চলতে থাকলে ব্লগের শাট ডাউন হতে সময় লাগবেনা। সবচেয়ে খারাপ ব্যাক্তি আক্রমন। এইসবের জন্য ব্লগ না, আছে ফেবু।

যাই হোক, ব্লগ হোক সকলের জন্য আনন্দের ও প্রাঞ্জল।


সহমত ।

২০| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫৫

শায়মা বলেছেন: কান্ডারী ভাইয়া কিসের অথর্ব??????????

ওল্ডম্যান এ্যন্ড দ্যা সি পড়ো নাই!!!!!!!!!!

অনুপ্রেরনা লহো !!!!!!!!!!!:)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৩

আরজু পনি বলেছেন:

আমার এক বান্ধবী ওটা ৭৮ বার পড়েছিল ।
কীভাবে সংখ্যা মনে রাখলো তা জিজ্ঞেস করতে মনে নেই ।
তবে ওর কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার হওয়ার স্বপ্ন থাকলেও বুয়েটে সিভিলে পড়েছিল ।
মানুষের স্বপ্নও মানুষকে অনুপ্রেরণা দেয় এগিয়ে যেতে ।

২১| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:০৬

কান্ডারি অথর্ব বলেছেন:



শায়মা আপুনি এইডা কি বললেন, আমি কি খুব বেশী ওল্ড নাকি ? :( :( :(
অনুপ্রেরণার জন্য কৃতজ্ঞতা আপুনি।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৫

আরজু পনি বলেছেন:

বয়স নিয়ে কখনো ভাবনারা ভিড় করুক তেমনটি চাইনা কখনো...এখনও অনেক কাজ বাকী ।

২২| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:১৮

রিকি বলেছেন: হ্যাপি নিউ ইয়ার আপু। পোস্ট পড়লাম, দেখলাম, চলে গেলাম !!!! ;) ;)


৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৯

আরজু পনি বলেছেন:

রিস্ক ফ্রি মন্তব্য করাও মনের জন্যে, স্বাস্থ্যের জন্যে ভালো ।

এনিমেটেড ইমেজ একসময় ব্লগে খুব চলতো।
মন্তব্যে আপনার ইমেজ ব্যবহারে সেই সময়ের কথা মনে পড়ে যায় ।
নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।

২৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:২০

প্লাবন২০০৩ বলেছেন: আপু, ২০১৬ইং সালের শুভেচ্ছা জানবেন। জানি "শুভেচ্ছা" শব্দটার আগে "অগ্রিম" শব্দটা যোগ করা উচিত (এখন ৩১শে ডিসেম্বর, ২০১৫ইং সাল), কিন্তু আপনি এই মতামত কখন দেখেন না দেখেন সেটা তো আর জানিনা!

আপু, আপনার "বানান শুদ্ধি" অভিযানে আমিও সহযোদ্ধা ছিলাম, দুই এক জনকে বলতেও গিয়েছিলাম সে কথা, কিন্তু তাদের প্রতিউত্তরের নমুনা দেখে আমার উৎসাহ আক্ষরিক অর্থেই মিইয়ে পড়ে একেবার।

সবশেষে, দোয়া করি ভালো থাকেন।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:০৪

আরজু পনি বলেছেন:

ফেসবুকে আমাকে ট্যাগ করে স্ট্যাটাস দেয়া হয়েছে ।
আমি বলতে পারতাম খুব শক্ত করে । সেই সামর্থ্য, সাহস আমার আছে ।
কিন্তু এসবে এখন সময়ের অপচয় মনে হয় ।
আবার যখন বিরক্তিভাব কেটে উঠবে আমি তখন ঠিকই কারো ধার না ধেরেই বানান পোস্ট দিবো, দেখে নিয়েন।
আমি আশা জাগানিয়া মানুষ । আশা ছাড়তে রাজি নই ।
আপনাকেও অনুরোধ করবো...লোকের মন্দ পুষ্প চন্দ ভেবে নিজের আগ্রহের কাজটি করে যাবেন অন্যের ক্ষতি না করেই ।

নতুন বছরে নতুন প্রত্যাশা রইল ।
আমি শুরু করেছিলাম পাঁচশত টাকার বান্ডিল দিয়ে আর উগড়ে দিলাম অনেক বিরক্তি, অভিমানের ঝাল... এই পোস্ট রাত বারোটার পর বা আগামী কোন দিন আর দেয়া হতো না । এটা তৎক্ষণাত ডায়েরিতে লেখা...কাজেই কখন যে সময় হয় তা আপেক্ষিক ।
নতুন বছরের শুভেচ্ছা রইল ।

২৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৩৫

অলওয়েজ ড্রিম বলেছেন: যারা ক্যাচালবাজ তারা তো ক্যাচাল করবেই তাতে ভয় পেলে চলবে না। শেষ পর্যন্ত আম-কাঁঠাল-জনতারই জয় হয়। এটা চিরন্তন।


শুভেচ্ছা জানবেন।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৮

আরজু পনি বলেছেন:

অনেকদিন পর আপনাকে আমার ব্লগে দেখে আনন্দিত হলাম ।

হ্যাঁ, শেষ পর্যন্ত আম-কাঁঠাল-জনতারই জয় হয়। এটা চিরন্তন।

নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।

২৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫৭

রক্তিম দিগন্ত বলেছেন: শায়মা বলেছেন:
২০১৬টা মনে হচ্ছে ব্লগে
এক নিস্প্রান সময় হতে
যাচ্ছে।


তীব্র প্রতিবাদ জানাচ্ছি আপুর বিরুদ্ধে।

নিষ্প্রাণ যাবে কেন শুনি?

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৯

আরজু পনি বলেছেন:

ব্লগ ২৪ ঘন্টাই সচল থাকে...উঠা নামা সব কিছুতেই হয়...ব্যাপার না ।

নতুন বছরের শুভেচ্ছা রইল ।

২৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: আগাম নতুন বছরের শুভেচ্ছা রইল আপু।

রক্তিম দিগন্ত এর মতো আমিও শায়মা আপুর মন্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। নিশ্চয়ই শায়মা আপুর মনে ষড়যন্ত্র আছে। :P

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২০

আরজু পনি বলেছেন:

আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা জানাই ।

হতাশ হওয়ার কিছু নেই...একদম ঠিক ।

২৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১২

নাজমুল হাসান মজুমদার বলেছেন: নববর্ষের শুভেচ্ছা রইল ।

আরও লেখার অপেক্ষায় রইলাম ।

:) :) :) :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২১

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, নাজমুল ।

ভালোবাসার এই ব্লগটাতে আরো লিখবো আশা আছে...দেখা যাক...সময়েই কথা বলবে ।

নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।

২৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫০

আরণ্যক রাখাল বলেছেন: এলোমেলো কথন হলেও ভাল লেগেছে|
ব্লগে কিন্তু আমার ক্যাচাল করতেই ভাল লাগে| ক্যাচাল ছাড়া মজা পাই না|
যাই হোক, নতুন বছরের শুভেচ্ছা

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৩

আরজু পনি বলেছেন:

রাখাল, আমিও ক্যাচাল পছন্দ করি , সত্যি । তবে নোঙরা ভাষায় ব্যক্তি আক্রমণ একেবারেই বর্জনীয় ।

আপনাকেও নতুন বছরের অনেক শুভেচ্ছা জানাই ।

২৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০২

হাসান মাহবুব বলেছেন: লেখার মধ্যে কিছুটা ক্লান্তি, মন খারাপ ভাব। উড়ে যাক! একটা গান দিই,

শোন আমরা কি সবাই বন্ধু হতে পারি না?

৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৪

আরজু পনি বলেছেন:
আপনি ঠিকই ধরেছেন ।

অন্যরকম হাসান...ভালো লাগলো এই আন্তরিকতার প্রকাশে।
গানটা এতোক্ষণ কয়েকবার শুনলাম।
ভালো লেগেছে বেশ।

নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।


৩০| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:১৬

লিও কোড়াইয়া বলেছেন: ভালো লাগলো। লেখার স্টাইলটা পছন্দ হয়েছে। এই রকম ডায়েরি লেখার স্টাইলে আমারও লেখার ইচ্ছে আছে। আপনার পুরোনো লেখাগুলো মনে হচ্ছে পড়তে হবে, কেন যেন মনে হচ্ছে অনেক কিছু মিস করেছি। শুভকামনা।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪১

আরজু পনি বলেছেন:

ব্লগে আমার সময় সারে চার বছরের মতো হলেও পুরানো ব্লগারদের নিয়ে প্রচুর গবেষণা করেছি একসময় । গবেষণা কাজেও লেগেছে । তবে কখনোই সেই প্রাপ্ত ফলাফলকে মন্দ কাজে ব্যবহার করতে চাইনি।

আমার পুরোনো অনেক পোস্টেই ছবি দেখা যায় না...খুব উচ্ছ্বল ব্লগিঙ করতাম তখন । ভাই-ব্রাদার টাইপের ব্লগিং কিন্তু আমি ওই টাইপের ব্লগিং এখন নিজেই পছন্দ করি না ।
আপনার লেখার ধরণটা আমার বেশ পছন্দের ।

আচ্ছা আমারপুরোনো পোস্টে সুস্বাগতম । পুরোনো পোস্টে তখনকার সমযের কিছু ব্লগ হা্ওয়া পাবেন আশা করি ।

নতুন বছরের শুভেচ্ছা রইল লিও....সুলতান সুলেমানের ছবি না একেই চলে যাবেন ? হাহাহা

৩১| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৪

গেম চেঞ্জার বলেছেন: আফটার অল ২০১৫'র সময়টা অতোটা ভাল যায়নি। ব্লগীয় ব্যাপার স্যাপার ভালই গেছে।

আপনার লেখাটিতে চলমান ব্লগীয় সময়ের একটা আভাষ পেলাম। ব্ল হোক সুস্থ মানসিকতার জন্য কেবল, মেধা ও মননের সাথে নাগরিক সাংবাদিকতার মাধ্যমে বিকল্প গণমাধ্যম হয়ে ওঠুক। সফল হোক সামু। এ প্রত্যাশায়......

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৩

আরজু পনি বলেছেন:

হ্যাঁ, জঘন্য ব্যক্তি আক্রমণ, নোঙরা ভাষার যথেচ্চ ব্যবহার দেখতে ভালো লাগছে না । দুই একজনের শত শত মাল্টি নিকের নোঙরামী ভালো লাগছে না । ব্লগিয় বাতাসটা দুষিত হচ্ছে । নতুনরা যারা এসবে অভ্যস্থ নয় তারা আস্থা হারাচ্ছে ।
এমনিতেই নাস্কি ব্যাপারটায় ব্লগের অনেক বদনাম হয়ে গেছে, হয়ে গেছে অনেক ক্ষতি । নিরাপত্তাহীনতায় ভুগি খুব সাধারণ একজন হয়েও...

ব্লগ হোক সুস্থ মানসিকতার জন্য কেবল, মেধা ও মননের সাথে নাগরিক সাংবাদিকতার মাধ্যমে বিকল্প গণমাধ্যম হয়ে ওঠুক। সফল হোক সামু। এ প্রত্যাশা আমারও...
নতুন বছরের শুভেচ্ছা রইল, গেমার ।

৩২| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

রূপক বিধৌত সাধু বলেছেন: উচ্চমার্গীয় কথাবার্তা! অামি দীনহীন, কী মন্তব্য করবো বুঝতে পারছি না ।
- ইমু বৃত্তান্ত নিয়ে কিছুক্ষণ ভাবলাম । ফলাফল শুণ্য! অনুর্বর মস্তিষ্ক খেলছে না!
-ভিন্নতার জন্য মাল্টি নিকের প্রয়োজনীয়তা দেখিনা । এটা অাপনি ইচ্ছে করলেই পারেন । অাজকে বাটনটা দেখলাম (কে কে লাইক করেছে), অামার একটা লেখায় অাপনার লাইক দেখলাম; কিন্তু মন্তব্য করেননি । বিষয়টা অদ্ভুত লাগলেও ভালো লেগেছে । হিটের জন্য পোস্ট দেয়া কেমন যেন ভিক্ষাবৃত্তির মত লাগে । অামার একটা লেখা প্রকাশ করলাম, কেউ পড়লে পড়লো না পড়লে নাই; অামার কোন মাথা ব্যথা নেই ।
-অামি এমন অনেক লোক দেখেছি, মা-বাবা নিয়ে ভালো বয়ান দেয় অথচ ঘরে নিজের মা-বাবার সাথে দুর্ব্যবহার করে । দেশ নিয়ে যারা বড় বড়ড় বক্তৃতা মারে, তাদের দেশপ্রেম অনেকটা ঐ রকমই । দেশপ্রেম মুখে থাকেনা, কাজে ফলাতে হয় ।
-ব্লগের সাম্প্রতিক ক্যাচালটা খুব খারাপ লাগছে । এত দুঃখিত হচ্ছি যে, ব্লগে অাসাই বাদ দিতে চাচ্ছি । যদিও অাসছি, মন্তব্য করতে মন সায় দেয় না । কয়েকদিন ধরে ভাবছি পছন্দের মানুষদের পুরনো লেখাই পড়বো (ইতিমধ্যে শুরুও করে দিয়েছি)।
-বাণান (বানান) নিয়ে কী বলবো? অামার নিজেরই গুরুচরণ অবস্থা! তবে ছোটখাটো সহজ শব্দে কেউ ভুল করলে খুব খারাপ লাগে । ব্লগে কিছু কিছু লেখা অাসে, শিরোনামেই ভুল থাকে । বুঝেন অবস্থা!

যাহোক, ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা!

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

আরজু পনি বলেছেন:

হাহা..ইমু বৃত্তান্তটা একটা পরীক্ষামূলক অংশ ।

আমার এই পোস্টে এমন একাধিক জন লাইক বাটন চেপে গেছেন যারা সাধারণত আমার পোস্টে আসেন না হয়তো সময় পান না। একজনকেতো দেখলাম আজই প্রথম । আপনার পোস্টে লাইক দিয়ে এসেছি কথা সত্যি...তখন মন্তব্য করার মুডে ছিলাম না, তাই নিরুপায় হয়ে শুধু লাইক বাটন চেপেছি । আর আমার পছন্দের কিছু মানুষ আছে যাদের পোস্ট পছন্দ হলে আমার একাধিক মাল্টি দিয়েও লাইক দিয়ে আসতাম ওই পোস্টের সম্মানে ...সেই সময়টা আর আনতে চাই না। আমি আরজুপনিতেই থিতু হতে চাই। অবশ্য মাল্টি চালানোর মতো আজাইরা সময়ও নাই :(
তারপরও মাঝে মাঝে "আশা জাগানিয়া" থেকে পোস্ট দিতে মন্দ লাগে না ...হাহাহাহা

দেশপ্রেম নিয়ে যা বললেন খুব সহমত ।

আর ব্লগের সাম্প্রতিক ক্যাচালটা জঘন্য লাগছে, নোঙরা খিস্তির কারণে বিশেষ করে । খিস্তি ছাড়া্ও ক্যাচাল চলতে পারে...মন্দ কি? হাহাহা

শিরোনামে বানান ভুল কখনো আমারও হয়েছে । কেউ মেইলে বা ফেসবুকে সঠিকটা দেখিয়ে শুধরে নিতে বলেছে আর কেউ বা পোস্টে এসে তীর্যক ভাষায় অপমান করেছে হাসতে হাসতেই ।
তারপরও বানান নিয়ে কাজ করতে চাই নিজের জন্যে তো বটেই অন্যদের জন্যেও ।

আপনার মন্তব্যটা বিশেষ ভালো লাগলো অনেকগুলো পয়েন্ট উল্লেখ করে মতামত জানালেন ।
নতুন বছরের অনেক শুভকামনা রইল ।

৩৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৯

মাহবুবুল আজাদ বলেছেন: কষ্টের ছোট ছোট নদী, হাহাকারের দীর্ঘ রাত
স্মৃতির পাতায় জুড়ে থাক, তবে
আগামীকাল আসুক প্রাপ্তি -সুখের প্রভাত।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৯

আরজু পনি বলেছেন:

আপনার কবিতা পড়ে নিজেকে অসহায় মনে হয়...
দুঃখবিলাস উথলে উঠে ।

এতো সুন্দর করেও মানুষ লিখতে পারে !
ব্লগে এতো আপনার/আপনাদের মতো অসাধারণ কবিতা লিখিয়ে গুনি থাকতে নোঙরা মানসিকতার ওদের জায়গা হয় কেমন করে তাই ভেবে পাই না !

আলোর মিছিলে মুছে যাক সব অন্ধকার ।
নতুন বছরের অনেক শুভকামনা রইল ।

৩৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২২

রক্তিম দিগন্ত বলেছেন: এইখানে আপুদের সবাইকেই দেখলাম হতাশ একদম। পুরাতন থেকে নতুন - সবাই হতাশ।

এত হতাশ কেন আপনারা?

একটা ঝড়ো বাতাস আসলে তো ঐটা যেতে সময় লাগবেই - তাই বলে মন খারাপ পড়ে থাকলে হয়।

পনি আপুর সাথে বিশেষ রকমের রাগ করছি আমি। উনি খালি ব্লগের নোংরা পোষ্ট আর কমেন্টগুলো দেখলো - আমি হাতির সাইজের এক গল্প লিক্ষ্যা পোষ্ট করলাম - সেইটা চোক্ষেও পড়লো না??? X(

আমরা তো লেইখা যাই ই - ওইগুলা পড়েন না ক্যারে???

বছর আসার আগেই বছর নিষ্প্রাণ যাবে - ভবিষ্যৎবাণী করে ফেলছে!! হুহ!!! /:)

এইটা ঠিক না। আমরা এখনও আছি। ঐসব নোংরাগুলো বেশিদিন থাকবে না। তো - যারা চিরস্থায়ীই না তাদের কার্যকলাপ নিয়ে মন খারাপের প্রয়োজনটা কী??? /:)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

আরজু পনি বলেছেন:

আমি কিন্তু হতাশ না ।
তবে বিরক্ত এটা সত্যি ।
আর আমি কী বলে দুঃখ প্রকাশ করবো, লজ্জিত হবো যাতে ...হায় হায় সুলতান সুলেমান ! ৫২ বাজে ! আসছি একটু পরে :P

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৩৭

আরজু পনি বলেছেন:
অনেকদিন পর টিভিতে মজেছি, টিভি সিরিয়ালে মজেছি । "সুলতান সুলেমান"কে নিয়ে ব্লগেই একটা পোস্ট এসেছিল, দীপ্ত টিভিতে দেখাচ্ছে ।

বছর আসার আগেই নিস্প্রাণ যাবে..এটা হতাশার কথা । আমি তেমনটি ভাবিনা । আমি আশা জাগানিয়া মানুষ । উঠা-নামা সব সময় সব কিছুতেই থাকে...ব্যাপার না। এসব মেনে নিয়েই চলতে হচ্ছে ।

আপনার লেখা এবং বেশ কজন প্রিয় মানুষের লেখায় মনোযোগ দিতে পারছি না, লজ্জিত ! লজ্জিত ! লজ্জিত !

দেখুন আমাদের দেশে অনেক ভালো দারুণ দারুণ খবর আসছে তারপরও কিন্তু বিচ্ছিন্ন ঘটনাগুলো নিয়ে আমরা হাহুতোশ করি...ব্লগটাওতো বাংলাদেশেরই মিনি ভার্সন...নাকি

তবে আমি ওগুলো পড়ি, অন্যেরা ব্যাকাপ রাখার আগেই, মডু মুছে ফেলার আগেই আমি অনেক কিছুই পড়ে ফেলি :|
চোখে পড়ে যায় ! মন্দ ব্যাপারগুলোই চোখে পড়ে যায় ! :(
বাসায়, নিজের কর্মক্ষেত্রেও আমার কাছেই অনেক দোষ ধরা পড়ে যায় !

আমাকে একটু দম নিতে দিন...আমি আবার ফিরে আসবো ব্লগ অন্তপ্রাণ, নেশাখোর আরজুপনি রুপে...তবে মাল্টি নিয়ে নয়...একাই =p~

নতুন বছরের অনেক শুভকামনা রইল ।

৩৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৯

তানজির খান বলেছেন: অল্প কথায় কি সুন্দর করে অনেকগুলো কঠিন কথা লিখে ফেললেন ভাই। অনেক আবেগে মেশানো ক্ষোভের কথা জানলাম। সত্যি তো আমরা কি নিজেরাই নিজেকে ঠকাচ্ছি না এসব করে ...... আগামী বছরেও হয়তো এসব নোঙরামী যাবেনা তবে একটি সুন্দর সমাজের,দেশের কামনা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৯

আরজু পনি বলেছেন:

মনের কথা গুলো অবলীলায় বলে দিলেন...যা সরাসরি বলতে চাইনি, আপনি বলে দিলেন, সেজন্যে অনেক ধন্যবাদ জানাই ।

নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল, তানজির ।

৩৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ডায়েরি কথন ভালো লেগেছে। ডায়েরির চেয়ে আপন কেউ নেই... কথা সত্য :)

অত বিষণ্নতার কী আছে। ব্লগ তো যা ছিলো তাই আছে.... :)

আর... ভাণান নিয়ে লেখালেখি চালিয়ে যেতে মানা করছে কেডা?
সংস্কারবাদিরা কখনও পছন্দের হয় না। তাই বলে কেউ কি থেমে থাকে?


আগত বছরের জন্য, আরজুপনি, আপনাকে এক বান্ডেল শুভেচ্ছা :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২৩

আরজু পনি বলেছেন:
প্রিয় ব্লগ রত্ন, আমায় ক্ষমা করুন । আমি পারিনি ।
কিছুটা কাজ এগিয়েছিলামও । তখন নেটের যাচ্ছেতাই ধরি গতিতে ধৈর্য হারিয়েছি, সাথে কন্যার অর্ধ-বার্ষিক পরীক্ষার কারণে কন্যাকে ওর স্টাডি রুম থেকে ট্রান্সফার করে নিজের বেডরুমে নিবিড় পরিচর্যার মধ্যে রাখতে গিয়ে আর অন্য দিকে মনোযোগ দিতে পারিনি :(

আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন...আমি কিন্তু পোস্টে বলেছি ...
পরে কখনো ইচ্ছে আছে ।

হাহা বানান নিয়ে আশা জাগানো মন্তব্য...লাইকড ।
জ্বি, বান্ডেল শুভেচ্ছা গ্রহণতো করলাম আপনার জন্যেও অনেক অনেক শুভেচ্ছা রইল ।

৩৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

বিদ্রোহী ভৃগু বলেছেন: হোক হতাশার মূখাগ্নি
ব্লগীয় জঞ্জাল ভেসে যাক শুদ্ধতার জোয়ারে
নতুন সূর্যের সাথে সাথে নতুনের আবাহনে
বদলে যাক সকলের মন

শুভ নববর্ষ ২০১'র
অভিনন্দন।

+++

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩০

আরজু পনি বলেছেন:

দারুণ মন্তব্য ।

আপনার কাছ থেকে পেয়ে অনেক ভালো লাগলো ।

নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।

৩৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: ওহ! আরেকটা অভিনন্দন না বলা রয়ে গেল..
ইত্তেফাকের নির্ভাচিত লেখা থেকে ক্লিক করেই কিন্তু পোষ্ট আসা :)

অভিনন্দন। :)

ওহ! আরেকটা অভিনন্দন না বলা রয়ে গেল..
ইত্তেফাকের নির্ভাচিত লেখা থেকে ক্লিক করেই কিন্তু পোষ্ট আসা :)

অভিনন্দন। :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪২

আরজু পনি বলেছেন:

অনেক কৃতজ্ঞতা এমন আশা জাগানিয়া একটি মন্তব্য করার জন্যে । আপনি বলার পরপরই আমিও দেখেছি । এবং সত্যিই ভালো লেগেছে :`>

আপনি ইত্তেফাকের নির্বাচিত লেখা বলতে আমি ভেবেছি সেই যে, ৮ই মার্চে প্রকাশ হয়েছিল যেটা ইত্তেফাকের দৃষ্টিকোনে...।

আশা করি এমন আশা জাগিয়েই আমাদের পাশে থাকবেন সবসময় ।
নতুন বছরে খুব ভালো সময় কাটুক ।

৩৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩৪

ভারসাম্য বলেছেন: বিদেশি শব্দের বাংলা বানানের ক্ষেত্রে প্রমিতরীতিটা খুব বেশি যৌক্তিক মনে হয় না আমার কাছে। উচ্চারণ অনুযায়ী Bundle-এর বাংলা বানানে 'ণ' হওয়াই উচিৎ। আমার কাছে সংস্কৃত ব্যাকরণ অনেক বেশি যৌক্তিক লাগে। বাংলা বানান এর ক্ষেত্রেও সেটাকে অনুসরণ করলেই ভাল হতো হয়তো, অর্থাৎ তৎসম ও অ-তৎসম শব্দের জন্য আলাদা বানানবিধির প্রয়োজন ছিল না। সহজ করতে গিয়ে ব্যাপারটা জটিল হয়ে গেছে আরও। এখন কোনটা তৎসম আর কোনটা বিদেশি এগুলো আলাদা ভাবে মুখস্তই রাখা লাগে।

আমারও স্ব-নামে একটা মাল্টি আছে। ;) কে কে লাইক দিলো দেখা যায় কীভাবে? সবার হয়তো অনুমতি নাই দেখার। আপনারা নির্বাচকগণ দেখতে পারেন মনে হয়। আমার অবশ্য এত কৌতুহলের কিছু নাই, আমার লেখা সহজে কেউ পড়ে না, লাইকতো আরও দূর... /:)

নতুন বছরের জন্য শুভকামনা। শুভকামনা সব সময়ের জন্য। :)

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৫৯

আরজু পনি বলেছেন:

সঙস্কৃত রীতি অনুযায়ী বিদেশী কোন শব্দে "ণ" হওয়ার কথা না ।
হায় হায় বলেন কী ! আপনাকেতো ভারসাম্য নিকেই চিনি !

আপনার নিজের নামেও তাহলে নিক আছে ! :||

ইয়ে "লাইক" কে কে দিলো তা দেখার অনুমতি আমার আছে, তাতে আপনি আমাকে নির্বাচক, মডু যাইই মনে করুন 8-|
তবে আমার কিন্তু কৗেতুহল এখনও আছে... যেমন আপনি লাইক দেননি...মানে হয়তো লাইক বাটন চাপতে ভুলে গেছেন... ।
আবার ৫/৬জনকে দেখলাম নীরবে লাইক বাটন চেপে গেছেন ! তাদের ব্লগে গিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে আসতে হবে ।

আমি খুব একটিভ থাকলে অনেকের ব্লগেই খুঁজে খুঁজে যাই । সে সময়টার বড্ড অভাব যাচ্ছে আমার জীবনে ।

আপনাকে আমার ব্লগে দেখে অনেক ভালো লাগলো, সুপ্রিয় ভারসাম্য ।

আপনাকেও নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা রইল ।

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৯

আরজু পনি বলেছেন:

২০ তম লাইকটা মনে হলো আপনার...লাইক পেতে ভালোই লাগে :P
অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা ।

৪০| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৩

আবু শাকিল বলেছেন: বড় অভিমানী লেখা । সব আবেগ মাখানো লেখা দিয়ে কৌশলে ক্ষোভ দেখিয়ে দিলেন ।
যত দিন থেকে আপনার লেখা পড়ছি লেখার সব কিছুতেই আপনি খুব সচেতন ।এ ব্যাপারটা ভাল লাগে বেশি ।মনে হচ্ছে লেখার এই প্ল্যাটফর্ম ছেঁড়ে দিতে চাচ্ছেন কিন্তু পারছেন না।মায়ার বাঁধনে জড়িয়ে গেছেন ।যাই হোক -
অধম রা সব সময় সাথেই থাকব।ব্লগ ছেড়ে যাবার দরকার নেই ।
সত্যি একটা কথা বলেছেন -
মানুষ নিজ পরিচয়ে মনের অনেক কথাই বলতে পারেনা ।
নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল আপু।ভাল থাকবেন।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪১

আরজু পনি বলেছেন:

হায় শাকিল !

আপনিতো দেখি হাটে হাঁড়ি ভেঙে দিচ্ছেন...ধরা পড়ে যাবো তো ।

ধরা পড়লেও ভালো লাগলো আপনার মন্তব্য ।

নতুন বছরে আপনার জন্যেও রইল অনেক অনেক শুভেচ্ছা ।

৪১| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০০

রুদ্র জাহেদ বলেছেন: পোস্ট পড়ে মিশ্র অনুভূতি,অভিজ্ঞদের অভিজ্ঞতা বলে কথা।সামুতে কিছু প্রিয় লেখা পড়তে পড়তে নিকটা খুলে ফেললাম।নোংরা ক্যাচাল ভালো লাগে না,অবশ্য নতুন হিসেবে এসব তেমন জানি না বললেই চলে :) সৃষ্টিশীল লেখালেখিতো অপক্ক মানুষের পক্ষে হয়ই না!তবুও জানার পথে থাকতে দারুণ লাগে,আলো আঁধারীর মাঝে এক মসৃণ জীবন।
আমিও আপুনির আশাবাদী হয়ে থাকতে চাই আগামীতে...
নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা রইল আপুনি

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৯

আরজু পনি বলেছেন:

হ্যাঁ, জাহেদ...আশাবাদী হয়েই বাঁচতে চাই ।

নতুন বছরের অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্যেও ।

৪২| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১২:০১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপু তুমি বরাবরই সেই রকম চিন্তার মধ্য থেকে কিছু একটা বের করে আন, তোমার পোষ্টে মন্তব্য করতে ভীর জমে। এতে গর্ববোধ করি এমন একটা ব্লগে তোমার মতো আরো কয়েক জিনিয়াস এর দেখা পাই । তাদেরা লিখা পড়তে পড়তে লিখিতে চাই। যদিও অনেক বানান ভুল থাকে তাতে কি চেষ্টা করি তোমাদের কারোর চোখে পড়লে সংশোধন হবে বলে বিশ্বাসেই।
নতুন বছরের শুভেচ্ছা রইল অনেক।

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৬

আরজু পনি বলেছেন:

প্রিয় সুজন, আপনার আন্তরিকতা আমাকে সবসময়ই মুগ্ধ করে ।

বানানে আমারও অনেক সমস্যা আছে...দেখুন না লেখার শুরুতেই বানান সমস্যায় পড়ে কতো কিছু লিখলাম ।

গঠনমূলক আলোচনা সমালোচনা চলতেই পারে...আমি খুব পছন্দ করি ।

নুতন বছরে একগাদা সবুজ গোলাপের শুভেচ্ছা রইল ।

৪৩| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩১

ভারসাম্য বলেছেন: আমি অবশ্য সংস্কৃত ব্যাকরণে বিদেশী শব্দের বানানের নিয়ম প্রসঙ্গে বলি নি বরং সংস্কৃত ব্যাকরণ যে উদ্দেশ্যে প্রণীত হয়েছিল, অর্থাৎ বৈদিক ভাষার বিধিবদ্ধ লিখিত রূপ প্রদান, সেখানে বৈদিক শব্দ সমূহর বানানের ক্ষেত্রে ধ্বনির প্রকৃত উচ্চারণস্থল অনুযায়ী বর্ণ ব্যাবহারের যে নীতিমালা সেটার কথাই বলেছি, যা বাংলা ভাষার ক্ষেত্রেও শুধু তৎসম শব্দে সীমিত না রেখে সব ধরনের শব্দেই প্রয়োগ করা যেতে পারতো হয়তো।

যাই হৌক, লাইক দিছি এবার। নিজের পোস্টও কে কে লাইক কর্লো, দেখতে পাচ্ছি। মডু হয়া গেলাম নি! :P
নির্বাচকও হৈতে পার্তাম যদি! তাইলে নিজের পোস্ট নিজেই নির্বাচিততে নিতাম, মডুরাতো আর নিবো না /:)

আরেকবার শুভকামনা। :)

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৩

আরজু পনি বলেছেন:
হাহাহাহা

:P
আমিতো আপনার লাইক দেয়া দেখে আগের মন্তব্যে আবার জবাব দিয়ে মজাই পাচ্ছি...একা একাই হাসছি...হাহাহাহা
ইয়ে বলা যায় না কর্তৃপক্ষের কৃপাদৃষ্টি পড়লে মডু, নির্বাচক হৈতেও পারেন... :-B


আরো অনেক গুলো শুভকামনা রইল ।

৪৪| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৬

ধমনী বলেছেন: চোখ অন্ধ হলে প্রলয় কি আর বন্ধ থাকে?

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৯

আরজু পনি বলেছেন:

খুব দরকারী কথা বলেছেন ।
অনেক ধন্যবাদ, ধমনী আপনাকে ।
নতুন বছরে অনেক অনেক শুভেচ্ছা রইল ।

৪৫| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪০

প্রামানিক বলেছেন: ডায়রীর কথন ভাল লাগল। নতন বছরের শুভ্চেছা রইল।

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১:০২

আরজু পনি বলেছেন:
ডিজিটাল ডায়েরি কথন পড়ার জন্যে অনেক ধন্যবাদ, প্রমানিক ।

আপনাকেও নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।

৪৬| ০১ লা জানুয়ারি, ২০১৬ ভোর ৪:২২

সায়েদা সোহেলী বলেছেন: আচ্ছা ডায়েরি লিখতে বসলেই বুঝি এভাবে লাগাম ছাড়া কথা বলতে হয়?
হা হা হা , বাংলিশ (ফ্যাশন ওয়ার্ল্ড ) এ একটা কথা আছে পনি , কেয়ারফুলি কেয়ার লেস , আপনি কিন্তু বিষয়টা খুব সুন্দর রপ্ত করেছেন । লেখার লাগাম টা মুষ্টিবদ্ধ রেখেই লাগামহীন :) । অবশ্যই প্রশংসনীয় , আমাদের কখনোই লাগামহীন হউয়া উচিত নয় ,হোক তা বাস্তব জীবন বা ভার্চুয়াল কোন প্লাটফর্মে ।

আমি কেন এসব লিখছি। এই লেখাতো ব্লগে প্রকাশ করবো...কেউ যে এসে বাজে মন্তব্য করবে না তার নিশ্চয়তাতো ব্লগ কর্তৃপক্ষ দিতে পারবে না । এখানে পোস্ট মডারেশন ব্যবস্থা । ঠিক এই দেশটার ছায়া যেনো এই ব্লগটা ।
ধর্ষণ হয়ে যাবার পরে শুরু হয় বিচারের তোরজোর...কিন্তু ধর্ষণ, টিজিং, নির্যাতন, খুন কমছে না । প্রিয় ভালোবাসার এই সামহোয়্যারইন ব্লগ আর প্রিয় এই প্রাণের দেশটা যেনো একে অপরের চেহারা ধারণ করেছে ।

ঠিক বলেছেন , প্রায়ই ব্লগ ও ব্লগারদের পাগলামি , ছাগলামি , নোংরামি দেখে মন্তব্য করা ত দূর লগইন হউয়ার ও আগ্রহ হারিয়ে ফেলি :|

আপনার কাছ থেকে বাবাণ/বানান রীতি পোস্ট পাবো আশা করছি , যা আমার মত অনেক কেই উপকৃত করবে।

নতুন বছরের শুভেচ্ছা রইলো ভালো থাকবেন

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৮

আরজু পনি বলেছেন:
হ্যাঁ, লিখে কিন্তু সত্যিই একটু ভয়েই ছিলাম.।কেননা লিখে ফেলেছি কিছু কথা সত্যিই যা কারো কারো পছন্দ হবেনা ...যদি ধরতে পারে...
বোল্ড করা অংশটুকুতেই ভয়...এসব দেখেই যদি গুণি ব্লগাররা ব্লগের প্রতি আগ্রহ হারায়.।যদি অতিথি পাঠকরা বাজে ধরণা পোষণ করে ব্লগ সম্পর্কে...প্রিয়, ভালোবাসার ব্লগটার কোনক্ষতি দেখতে মন চায়না ।

বানান নিয়ে আপনার আগ্রহেরকথা জেনে ভালো লাগলো, প্রিয় সোহেলী। আমার নিজের শুদ্ধতার জন্যে হলেওতো বানান পোস্ট দিতে হবে...

অনেক ভালো থাকুন...নতুন বছরের শুভেচ্ছা আপনার জন্যেও রইল ।

৪৭| ০১ লা জানুয়ারি, ২০১৬ ভোর ৪:২৯

মহান অতন্দ্র বলেছেন: .নতুন বছরের অনেক শুভকামনা আপু। তোমার লেখাটা ভাল। অনেক কিছু শিখেছিও।

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫২

আরজু পনি বলেছেন:

আপনার জন্যে ভাবনা হচ্ছিল...ব্লগে দেখে ভালো লাগলো ।
আশা করি সব ঠিক আছে।
নতুন বছর আপনার জীবনে অনেক শান্তি, স্বস্তি নিয়ে আসুক ।

৪৮| ০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ৭:১২

ডি মুন বলেছেন: এলোমেলো লেখায় ভালোলাগা রইল
:) হ্যাপি নিউ ইয়ার

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৪

আরজু পনি বলেছেন:

মুন !
কতোদিন পর !
দেখে খুব ভালো লাগলো ।

নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।

৪৯| ০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ৯:০৯

কল্লোল পথিক বলেছেন: লেখাটা পড়লাম। সহমত
নতুন বছরের শুভেচ্ছে রইল। ভাল থাকবেন।
নতুন বছরে জগৎ এর সকল প্রানী সুখী হউক।

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৭

আরজু পনি বলেছেন:

কিছু তিক্ত বিষয় ডায়েরির কারণে অবলীলায় লিখে ফেলতে পেরেছি, যা এমনিতে হয়তো পারতাম না ।

আমার ব্লগে এটা সম্ভবত আপনার প্রথম মন্তব্য...
সুস্বাগতম ।

আপনার ব্লগ জীবন নতুন বছরে সফলতায় আলোকিত হোক ।
অনেক শুভকামনা রইল ।

৫০| ০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৪

অভ্রনীল হৃদয় বলেছেন: কিছুই বলার নেই! নিরবে শুধু দেখে যাচ্ছি ব্লগের বর্তমান হালচাল! :(

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৪

আরজু পনি বলেছেন:

নাহ্ হৃদয়...মন খারাপ করলে চলবে কেন ?

আমরা আমাদের মতো নীরব প্রতিবাদ করেই সরবে টিকে থাকবো ।
ব্লগ মাতিয়ে থাকুন...
নতুন বছরে অনেক শুভকামনা রইল ।

৫১| ০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৫১

দিশেহারা রাজপুত্র বলেছেন: গতবছর যখন নিক খুললাম ভেবেছিলাম ঝামেলামুক্ত এক প্লাটফর্ম পেলাম লেখালিখির জন্য। যদিও মাঝে মাঝে অগ্রজদের কমেন্টে বুঝতাম যে আগে কিছু একটা ছিল।
কিন্তু ইদানীংকাল যা হচ্ছে পুরাই 'থ' হয়ে গেছি। ভুলকে ভুল দিয়ে ঠিক করার চেষ্টা। আর ভাষার ত্রিমাত্রিক ব্যবহারতো আছেই।

যা হোক আপু নতুন বছরের শুভেচ্ছা। অনেক অনেক ভালো থাকুন। শুভ কামনা রইল আপনার জন্য।

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৪

আরজু পনি বলেছেন:

মাঝে মাঝে অমন ঝামেলা হয় বলেই হয়তো আমরা কখনো কখনো নির্ভেজাল ব্লগের স্বাদ গ্রহণ করার সুযোগও পেয়ে যাই ।

ক্যাচাল মন্দ লাগে না...তবে নোংরামীতে আপত্তি আছে চরম ।

আপনার এবারের প্রোপিকটা বেশ কিউট হয়েছে ।
আপনি অনেক ভালো লিখেন...কাজেই কোন হতাশা নয়...লিখতে থাকুন মনের আনন্দে ।

নতুন বছরের শুভেচ্ছা রইল আপনার জন্যেও ।

৫২| ০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ১০:২৭

মাহমুদ০০৭ বলেছেন: একদম জুইত কথাবার্তা । গিটে গিটে একমত । আপনার বানানের ব্যাপারটা নিয়ে কিছু ব্যাপার ফেবুতেও চোখে পরেছে।
ঐ সব হ্যাডমঅলারা নিজেরাও কিছু করবে না , অন্যকেও করতে দিবে না , সব কিছুতে বাম হাত না গল্লিয়ে এদের পেটের ভাত হজম কি করে হবে।
ক্যাচাল থাকবে , হবে কারণ ব্লগের হিট চাই যে! গোড়ায় গলদ থাকলে আগায় পানি ঢেলে কি হবে ।
যাই হোক যেমনে আছেন তেমনি ই থাকেন ।
যে যার মনে করা নিয়ে চুলায় যাক/।
কিছু দেয়ার থাকলে দিয়ে যাবেন , কেউ নিলে নিবে না নিলে নাই।
ভাল থাকেন আপা।

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫১

আরজু পনি বলেছেন:
যে যার মনে করা নিয়ে চুলায় যাক..এই বাক্যটার কিছুটা মেনে চলতে পারি বলেই এখনও ব্লগে আছি...।
খুব স্ট্রেটকাট কথা...পছন্দ হয়েছে মাহমুদ...

নতুন বছরে ব্লগে সজীব, প্রাণবন্ত মাহমুদকে চাই...খুব নিয়মিত ।
অনেক শুভেচ্ছা রইল ।

৫৩| ০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৩০

অগ্নি সারথি বলেছেন: আমি এখন হিট নিয়ে লালায়িত নই । একসময় ছিলাম মিথ্যে বলবো না । লাইক কম দেখে মন খারাপ লাগতো বলে নিজের এই নিক দিয়েই চোরা পথ দিয়ে লাইক বাটন চাপতাম, একটা লাইকতো বাড়তো, নাকি? ব্লগ কর্তৃপক্ষ ব্যাপারটা খেয়াল করেনি । হয়তো আমার মতো আরো অনেকেই এই বাটনটার ব্যবহার করেছে। - সইত্য। আমিও এক সময় কইচ্চিলাম! খিক।

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০০

আরজু পনি বলেছেন: :#) =p~ হাহা আপনিতো দেখি রীতিমতো বোল্ড করে তুলে ধরলেন ! :P

ওহ তাহলে আমার মতো পাপী আরো আছে... :-*

কিছুদিন আগে নিজের নিক দিয়ে লাইক চাপতে গেলে কয়, নিজে নিজে লাইক দেয়া যাবে না...আমি হেসেই গড়াগড়ি । ওরা নিশ্চয়ই আমার এই ট্রাই করার খবর পেয়ে গেছে :``>>

এই ব্যাপারটাতে ব্লগে বর্তমানে এতো মজা পাই...

আপনার মন্তব্যটি পড়ে মনটা বেশ ঝরঝরে লাগছে...হাসলাম কিছুক্ষণ ।

নতুন বছরে অনেক শুভেচ্ছা রইল ।

৫৪| ০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০১

ইমরাজ কবির মুন বলেছেন:
পড়লাম।
দশটা দরকার নাই, ৫০০ টাকার ১টা বান্ডিল হলেই হবে মনে করেন-আয়েশে বছরখানেক কাটাতে পারবো! :D
ইমু কে? /:)
ছোট্টবেলায় আমিও ২-১টা পোস্টে মাল্টি দিয়ে লাইক দিতাম, একি নামের ছিল বিধায় কমেন্ট করতে পারতাম না! :-<

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৮

আরজু পনি বলেছেন:

দশটা কী কারণে আছে...
আর পঞ্চাশটা একহাজার টাকার নোট রেখে চোর ধরার চেষ্টা...লিখবো ওসব নিয়ে :D

ইমু মানে ইমরাজ নাও হতে পারে :#) ...ইমরান(রিস্কি একটা নাম)ও হতে পারে :P

হাহা স্বীকার করে দেখি ঠকিনি...দল ভারী হচ্ছে... আমার মতো সহজ সরল যারা তারা স্বীকার করবেন ভেবে নেয়া যেতে পারে ।
তবে পছন্দের এক পিচ্চির পোস্টে নিয়মিত মাল্টি দিয়ে কয়েকটা লাইক দিতাম এক পোস্টেই । ও লাইক পেতে খুব পছন্দ করতো আর ওর পোস্টে লাইক দিয়েও মজা পেতাম । তবে ওই কাজটি নিজের পোস্টে করতে ইচ্ছে করতো না ।

কিছু একটার ছবি দিয়েছেন...এখন দেখতে পাচ্ছিনা...হয়তো পরে ঠিকই দেখতে পারবো আশা করি ।
ভালো থাকুন ইমরাজ...

৫৫| ০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০৮

বাঘ মামা বলেছেন: শুভ নববর্ষ আরজুপনি

কেমন আছেন?

ডায়রী পড়লাম, আর ব্লগ নিয়ে মন্তব্য করা মনে হয় প্রয়োজন নেই।

অবাক হয়ে যাই এখানে আমাদের সোনার ছেলেদের কার্যকলাপ দেখে,একটা শব্দ লিখতে গিয়ে সেটাকে শতবার কষ্ঠিপাথর না কি বলে তা দিয়ে হাজারবার যাচাই করে লিখেও শান্তি পাইনা,কোথায় কার মনে আঘাৎ না লেগে যায়া,সেখানে কিছু মানুষের আচরণ দেখে বলার ভাষা হারিয়ে ফেলি। আর মডারেশন ব্যবস্থাটা এতটাই হাস্যকর হয়ে গেছে যে তার দোষ গুন কোনোটা নিয়ে আলোচনার রুচি নেই আমার,

ভালো থাকবেন আরজু

শুভ কামনা সব সময়

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১২

আরজু পনি বলেছেন:

আপনার সাথে যাচ্ছেতাই রাগ করা উচিত !

আপনার ব্লগে কোন পোস্ট নেই...কখনোতো কথা বলতে ইচ্ছে করে নাকি ?

আসলেই কারো কারো ভাষা দেখে থ মেরে যাই ।

জ্বী, আপনিও ভালো থাকুন...

৫৬| ০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪১

জুন বলেছেন: নববর্ষের শুভেচ্ছা রইলো :)

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২২

আরজু পনি বলেছেন:

প্রিয় ব্লগার, আপনার সজীব উপস্থিতিতে এই সামহোয়্যারইন ধন্য...ধন্য আমরা সাধারণ ব্লগাররা ।
আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা রইল অনেক অনেক ।

৫৭| ০১ লা জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪২

আহমেদ জী এস বলেছেন: আরজুপনি ,


নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে যাই আগেই ।

নামটিই যে আপনার " বাসনা" বা " ইচ্ছা " । তাই এমন এলোমেলো ইচ্ছে আপনার হতেই পারে । আর এই এলোমেলোকে গুছিয়ে নিলে একটা সরল, সুন্দর মনের মানুষকে আমরা দেখতে পাই । তবে সে দেখার চোখ ক'জনার আছে , জানিনে ।

শব্দের সমৃদ্ধতাই সাহিত্য চর্চার সমৃদ্ধিতে যেমন সহায়ক তেমনি ব্লগে বাক্যের ব্যবহারও একজন ব্লগারের শুদ্ধতার পরিচায়ক ।
ব্লগের সংজ্ঞা এখন বুড়িগঙ্গার জোয়ারের পানিতে ধুঁয়ে গেছে , হয়ে গেছে বারোয়ারী । আক্ষেপ করে লাভ কি !
নিজের মনে নিজের কথা বলে যাওয়াই হয়তো ভালো সকল সময়ের জন্যে ।

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:৩০

আরজু পনি বলেছেন:

আপনি যখন মন্তব্য করেন...আপনার কথাগুলো আমি শুনতে পাই যেনো...গুছিয়ে, পরিপাটি করে বলা কথাগুলো...

হ্যাঁ, বাক্যের ব্যবহারে যত্নশীল হওয়া খুব জরুরী। বিশেষ করে নোংরামী পরিহার করে চলা ...নোংরামীর কারণে নিজের ব্যক্তিত্বের কাছেই তো নিজে হেরে যাওয়ার কথা !

নিজের মনে নিজের কথা বলরেও বিপদ আছে, কারো কারো লেগে যাবে..তাতেও কিন্তু রেহাই নেই...

খুব ভালো থাকুন...আর নতুন বছরে অনেক শুভেচ্ছা রইল ।

৫৮| ০১ লা জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৫

রিকি বলেছেন: আপু আপনিও সুলতান সুলেমানের সেই রকমমমমম দর্শক দেখি !!!! আমি তো ৭;৩০ মিস হয়ে গেলে ১০;০০ টাই দেখি, এই সময় নেটে থাকি না। একদিন এই সপ্তাহে মিস হয়ে গেছে !!!! :(

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:৩৯

আরজু পনি বলেছেন: :``>>

সুলতান...সুলেমান...আমার ভালোবাসা!

আহা আহা সে কী রোম্যান্টিকতা...


সুলতান আর ইব্রাহিম পাশার চোখ খেয়াল করি আমি... রাজ্য পরিচালনায় দারুণ ভাষা ওই চোখের ।
অনেকদিন পর টিভির কোন সিরিয়ালে মজলাম ।

ওহ ১০টায় হয় নাকি ! তাহলে কখনো মিস হলে ১০টায় দেখে নিব ।
ভালো লাগার মতো বটে...
:D

৫৯| ০১ লা জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৩

খায়রুল আহসান বলেছেন: এরকম ছেলেরা আগুন হয় । ওদের কাছে গেলে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে । পুড়ে যেতে চাইনা -- এ কথাগুলোও তো একদম আগুনের মত।
কী বলবো নিজের পোস্টে আমি নিজেই একসময় প্লাস দিতাম -- আমি ইংরেজী কবিতার ওয়েবসাইট "পোয়েমহান্টার" এ লিখে থাকি। সেখানে নিজের কবিতাকে একবারের জন্য রেটিং করার ব্যবস্থা আছে। আমি সেখানে কবিতা পোস্ট করেই সবার আগে দশে দশ দিয়ে রাখি। কারণ, আমার নিজের কবিতাগুলোকে লিখে ফেলার পরপরই আমার মনে এমন একটা ধারণা আসে যে আমি বোধহয় একটা ওয়ার্ল্ড ক্লাস কবিতা লিখে ফেলেছি। কয়েকদিন বা সপ্তাহ যাবার পরে যখন আবার সেই কবিতা পড়ি, কিংবা কোন পাঠকের মন্তব্যের উত্তর দিতে বসি, তখন নিজের কবিতার দৈন্যদশা দেখে নিজেরই খুব হাসি পায়।
মুক্তিযুদ্ধে কৌশল, বীরত্ব, সাহস, ভালোবাসা ছিল সম্বল, খিস্তি নয় । খিস্তি শোষন করে যাওয়া দেশটির শোষকগোষ্ঠীর মুখে চলতো, আমাদের কেন চলবে? -- দারুণ চমৎকার একটা কথা বলে গেলেন। গভীর অনুভূতি থেকে উপলব্ধির কথা।
প্রিয় ভালোবাসার এই সামহোয়্যারইন ব্লগ আর প্রিয় এই প্রাণের দেশটা যেনো একে অপরের চেহারা ধারণ করেছে । -- ভালো বলেছেন।
নতুন বছর ২০১৬ এর জন্য আপনাকেও জানাচ্ছি অনেক অনেক শুভেচ্ছা।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৯

আরজু পনি বলেছেন:
আপনিতো পোয়েমহান্টারে অনেক ভালো লিখেন ।

হতে পারে আপনার পরবর্তী অতৃপ্তিরকারণে নিজেরকরা রেটিঙ পছন্দ হয়না...আর তাইতো পরবর্তী কবিতারজন্ম হয়, তৃপ্তি পুরো হয়ে গেলেতো কবিতার জন্ম হবেনা আর ।

আগুন...হ্যাঁ, আমি আগুন ভয় পাই । পুড়তে পছন্দ করিনা ।
মুক্তিযুদ্ধের অঙশটুকু কোট করার জন্যে কৃতজ্ঞতা। বড় দুঃখ, মনোবেদনা নিয়ে লিখেছি।

আপনার কথা সিরিজটাতে নেশা লেগে গিয়েছিল, হঠাৎ করে সুর কেটে গেছে...ব্লগে ঠিকমতো মনোযোগ দিতে পারছিনা ।

আপনার ব্লগিং আরো প্রানবন্ত হোক...থাকুন এখানে অনেকগুলো বছর।
শুভকামনা রইল ।

৬০| ০১ লা জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৭

খায়রুল আহসান বলেছেন: লেখকের লেখা, পাঠকের মন্তব্য আর লেখকের উত্তর, সব কিছুতেই অনেক ভালো ভালো কথা শুনলাম আর প্রচুর ভালোলাগার চিহ্ন রেখে (প্লাস) গেলাম।
পরিচ্ছন্ন ব্লগ দেখতে চাই (৪উঃ) -- এ পরিচ্ছন্ন দাবীর সাথে আমিও কন্ঠ মেলালাম।
হাসান মাহবুবের দেয়া লিঙ্ক ধরে (২৯ নং মন্তব্য) গানুটা শুনে আসলাম। খুব ভালো লেগেছে।
অামার একটা লেখায় অাপনার লাইক দেখলাম; কিন্তু মন্তব্য করেননি । বিষয়টা অদ্ভুত লাগলেও ভালো লেগেছে (৩২ নং)
এরকম আমার লেখাতেও দেখেছি যে আপনি 'লাইক' দিয়েছেন, কিন্তু মন্তব্য করেন নাই। তবে আমার কাছে বিষয়টা মোটেও অদ্ভুত লাগে নাই। আমি ধরেই নিয়েছিলাম যে আপনি হয়তো দৌড়ের উপরে ছিলেন, তবুও একটা ক্লিক করে ভালো লাগার কথাটা জানিয়ে যেতে ভোলেননি। সেটুকুও খুব ভালো লেগেছে। আর নেটের দূুর্বলতার কথাতো আপনি বেশ কয়েকদিন ধরেই জানিয়ে যাচ্ছিলেন।

০২ রা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

আরজু পনি বলেছেন:
কখনও কখনও অফলাইনে অনেক ব্লগ পোস্ট পড়ি কিন্তু লগইন হয়ে মন্তব্য করা হয়ে উঠে না । তেমনি অনেক পোস্ট লগডইন থেকে পড়ার পরও মন্তব্য করা হয় না...কখনো কখনো মন্তব্য না করার সমস্যাটায় বড্ড ভুগি, ব্যাপারটা নিজেরই পছন্দ না, কিন্তু মাঝে মাঝেই এমন হয় । আবার কতোদিন দেখবেন পোস্টের প্রথম মন্তব্যটি করতে বেশ আগ্রহবোধ করি.।ধুমসে মন্তব্য করছি তো করছিই...সকালে ঢাকার বাইরে যাওয়ার পথে মোবাইলে অফলাইনে আপনার লেখায় ঢুকেও বেরিয়ে এসেছি এই ভেবে যে ...এখন পরিবারের মানুষদের সাথে সময় দিচ্ছি, সেটি ঠিকঠাকমতো মনোযোগের সাথেই দেয়া উচিত ।

আপনার প্রাণবন্ত উপস্থিতিতে ভালো লাগা রইল অনেক ।

৬১| ০১ লা জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর পোস্টে ভাললাগা । আর হ্যাপী নিউ ইয়ার ।

০২ রা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

আরজু পনি বলেছেন:
অনেক ধন্যবাদ, সেলিম ।

নতুন বছরের শুভেচ্ছা রইল ।

৬২| ০১ লা জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫০

তুষার আহাসান বলেছেন: একরাশ ভাল লাগা!
নতুন বছরের শুভেচ্ছা।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৫

আরজু পনি বলেছেন:
তুষার আহসান !
অনেকদিন পর আমার ব্লগে ।
ভালো লাগলো দেখে ।
নুতন বছরের শুভেচ্ছা রইল অনেক ।

৬৩| ০১ লা জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৫

তারছেড়া লিমন বলেছেন: হেফি বাড্ডে ২০১৬ ................

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৩

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, লিমন ।

নতুন বছরের শুভেচ্ছা রইল ।

৬৪| ০১ লা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৭

-সাইরাস বলেছেন: আরে আপু ! এতো হতাশ হলে চলবে ? আমার কাছে ব্যপারগুলো ভালই লেগেছে B-)
মাঝে মাঝে একটু গরম,ঝাল,মসলা না থাকলে কি চলে ?

হ্যাপি নিউ ইয়ার ।

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৭

আরজু পনি বলেছেন:
মাঝে মাঝে গরম, ঝাল ভালোই লাগে তবে পচা, দূর্গন্ধযুক্ত তো ভালো লাগে না !

নাহ্ লম্বা করে দম নিয়েছি।

নতুন বছরের শুভেচ্ছা রইল, সাইরাস।

৬৫| ০১ লা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

শামছুল ইসলাম বলেছেন: শুভ নববর্ষ।

//মুক্তিযুদ্ধে কৌশল, বীরত্ব, সাহস, ভালোবাসা ছিল সম্বল, খিস্তি নয় । খিস্তি শোষন করে যাওয়া দেশটির শোষকগোষ্ঠীর মুখে চলতো, আমাদের কেন চলবে ?// - সহমত ।

বছরের প্রথম দিনেই আপনার এমন সহজ-সরল স্বীকারোক্তি, নিঃসন্দেহে বছরের বাকী দিন গুলোতে আপনাকে অন্য উচ্চতায় নিয়ে যাবেঃ

//আমি এখন হিট নিয়ে লালায়িত নই । একসময় ছিলাম মিথ্যে বলবো না ।//

হিটের ব্যাপারে আমিও যেন আপনার মত নির্মোহ হতে পারি।

আপনি এতোটা সংবেদনশীলঃ

//যারা সত্যিকারের ভালো লেখেন তারা আমার ব্লগে না আসলেও চেষ্টা করেছি তাদের লেখায় মন্তব্য করে অনুপ্রাণিত করতে, কিন্তু কাউকে কাউকে বেশি মাথায় তোলাতে তারা নিজেদেরকে হেডম ভাবতে শুরু করতেন, সেটাও বেশ দেখতে পেতাম । দুঃখ যে পাইনি সেকথা বলবো না । যেচে পড়ে অনেকের অনেক সহযোগিতা করেছি। অনেককেই সামনে আনার চেষ্টা সচেতন ভাবে করেছি। কখনো ব্লগ ছেড়ে দিলে সবই লিখবো বই আকারে । দুঃখগুলো পুষে রাখতে রাজি নই । প্রিন্টেড ভার্সনে দুঃখের বোঝা কমাবো ।//


সবমিলিয়ে হতাশ হওয়াই যুক্তিযুক্তঃ

//এখানে পোস্ট মডারেশন ব্যবস্থা । ঠিক এই দেশটার ছায়া যেনো এই ব্লগটা ।
ধর্ষণ হয়ে যাবার পরে শুরু হয় বিচারের তোরজোর...কিন্তু ধর্ষণ, টিজিং, নির্যাতন, খুন কমছে না । প্রিয় ভালোবাসার এই সামহোয়্যারইন ব্লগ আর প্রিয় এই প্রাণের দেশটা যেনো একে অপরের চেহারা ধারণ করেছে ।//


কিন্তু না, মৃত্যুর আগ পর্যন্ত আমাদের চলতে হবে, থামার কোন উপায় নেই, তাই আশা নিয়ে বসে আছি সেই কবে থেকে, এখনো ছাড়িনি হাল, ছাড়বো না কখনো !!!!

ভাল থাকুন।সবসময়।


০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১০

আরজু পনি বলেছেন:
সংবেদনশীলতা লক্ষ্য করার জন্যে অনেক ধন্যবাদ.।কথা সত্যি। কখনো আসলেই সেই ইচ্ছে আছে ।
খুব সুন্দর করে আলাদা করে কোট করে মতামত উপস্থাপন করায় অনেক ভালো লাগলো ।
নতুন বছরের অনেক শুভকামনা রইল, আপনিও ভালো থাকুন সবসময় ।

৬৬| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মনের আনন্দে লিখি , হিট , লাইক নিয়ে ভাবিনি । তবে পাঠক না পেলে দিগুণ উৎসাহে ঝাপিয়ে পড়তাম ।
ব্লগে বা ফেসবুকে একাধিক নিক আমার কাছে নিজের সাথে প্রতারণা বলে মনে হয় । (এটা একান্তই আমার মত) তাই
ওপথে কখনো যাই নি।

শুভ কামনা জানবেন , নতুন বছরের শুভেচ্ছা তো রইলই :D

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২১

আরজু পনি বলেছেন:
পাঠক না পেয়ে গুনি অনেকেই ব্লগ ছেড়ে গেছেন । আমিই সেই হিসেবের বাইরে নিজেকে রেখে আছি ।
ফেসবুকে একাধিক নিক নিতে বাধ্য হয়েছি । ব্লগ রিলেটেড একটা নিক আছে, অনেক ফেক ব্লগ নিক যুক্ত হয়, যা মূল ফেসবুক নিকের জন্যে ক্ষতিকর বটে । মানুষ বড্ড ভয়ংকর হয়ে উঠে কখনো কখনো ।

আপনার জন্যেও নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।

৬৭| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৬

কালীদাস বলেছেন:
প্রিয় এক ব্লগার একটা সংকলন করা জন্যে চেপে ধরেছিল । সংকলন মানেই হিট ।
=p~ =p~ =p~ =p~ =p~
জটিল!
হ্যাপি নিউ ইয়ার :)

০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২১

আরজু পনি বলেছেন:

জীবন ফালুদা করে ওয়ারি বটেশ্বর ঘুরে এখন আর হাত চলছে না, চোখের পাতা খুলে রাখতে পারছি না :(

৬৮| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:১২

আইএমওয়াচিং বলেছেন: সুলিখিত ।

০৩ রা জানুয়ারি, ২০১৬ সকাল ১০:০০

আরজু পনি বলেছেন:
আপনার নিক দেখেতো ভয় পেয়েছিলাম...
পরে মন্তব্য দেখে স্বস্তি পেয়েছি।
অনেক ধন্যবাদ আপনাকে ।
নতুন বছরের শুভেচ্ছা রইল ।

৬৯| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধুয়ে-মুছে যাক সকল মন্দ, ভালোয় ভালোয় ভরে উঠুক চারিপাশ। নতুন বছরে এই কামনা করি।

ইংরেজি নববর্ষের শুভেচ্ছা রইল। ভালো থাকুন সবসময়, প্রতিদিন, প্রতিক্ষণ।

০৩ রা জানুয়ারি, ২০১৬ সকাল ১০:২০

আরজু পনি বলেছেন:

পেছনে ফেলে এলাম ২০১৫, দুর হোক সব গ্লানি হাতাশারা...অনেক ধন্যবাদ বোকা ( এমন নিক নিয়েছেন যে বলতেই অস্বস্তি লাগে, নিজে বোকা তো তাই আমি কাউকে বোকা বলতে চাই না ।)
আপনার জন্যে রইল নতুন বছরের অনেক অনেক শুভকামনা ।

৭০| ০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৮

অন্ধবিন্দু বলেছেন:
এ যদি হয় লাগাম ছাড়া কথা, তবে হোক না নিয়মিত। কে কি বলল, ওসব ভেবে লেখালেখি হ’লে তো আমরা অনেক গুণী লেখকের দেখাই পেতাম না। ব্লগ হচ্ছে কথা বলার জন্য। এখানে ওই কথাই হয়। বাংলা কমিউনিটি ব্লগগুলো এখনো সমৃদ্ধ সাহিত্য চর্চার জন্য আদর্শ স্থান হয়ে উঠতে পারে নি। তবে সমঝদার লেখক, পাঠকের দেখা মাঝে-মধ্যে অবশ্য পেয়েও যাই।

হিট, লাইক, সিন্ডিকেট, মাল্টি আর যা যে বললেন; আসলে এসব নিয়ে ভাবার মত সময় হাতে নেই। বিশ্ব-সাহিত্য, রাইটিং, সাংবাদিকতা, গবেষণা, বিজ্ঞান-চর্চা কোথায় চলে গিয়েছে। আর আমাদের ছেলেপেলেদের একটি অংশ কিসবে পড়ে আছে। মূল কারণ হলো বেকার সমস্যা। হাতে কাজ-কর্ম থাকলে মাথাটা নষ্ট হত নে।

আপনি বানানের কথা বললেন। আমি বাক্য গঠনের ব্যাপারেও ব্লগে কথা বলতে চাইছিলুম। কিন্তু ভাষার প্রতি বাংলা ভাষাভাষীদের অসচেতনতার মাত্রা দেখে আর বলি নে। বিশেষ লেখ্য ভাষাটা কবেই প্রাধান্য পেয়েছে জনসাধারণের অনলাইনে। অধিকাংশই মুখের ভাষাটা এখানে লিখে। আমিও লিখি, অন্যথায় অনেকের দুর্বোধ্য ঠেকে।

যাইহোক, আপনি লিখুন আপনার মনের ও বিবেকের কথা লিখে যান। এবং পড়াশোনায় থাকুন আমৃত্যু।

০৩ রা জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৩২

আরজু পনি বলেছেন:

ঠিকই বলেছেন, ব্লগ কথা বলার জায়গা ।

আর হিট, লাইক নিয়ে একসময় ভাবতাম ও নিয়ে লুকাবো না। কারণ এখন আর সেসবে ভেবে সময় নষ্ট করার মতো সময় নেই।

তবে আমি আমার নিজের শুদ্ধতার জন্যে হরেও বানান নিয়ে কাজ করবো ইনশাহআল্লাহ ।

অনেক ধন্যবাদ, অন্ধবিন্দু ।
নতুন বছরের শুভেচ্ছা জানাই ।

৭১| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৪

খায়রুল আহসান বলেছেন: আপনার কথা সিরিজটাতে নেশা লেগে গিয়েছিল, হঠাৎ করে সুর কেটে গেছে... -্-
আচ্ছা, দিলেম তো আজ। পড়ে দেখবেন আশাকরি।

০৩ রা জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৩৩

আরজু পনি বলেছেন:

পড়া শুরু করেছি অফলাইনে, শেষ করে মন্তব্য করবো, একটানে ব্লগে থাকতে পারছি না ...একটু ব্যস্ততা যাচ্ছে ।

৭২| ০২ রা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৩

ফেরদৌসা রুহী বলেছেন: পড়েছিলাম আগেই। আমি এসব মাল্টিনিকের রহস্য বুঝিনা, যদিও আপনি বলেছেন কি কাজে ইউজ করে অনেকেই।

নিক বলি আর আসল বলি আমি নিজের নামই বুঝি।

ঝামেলা আমার সব সময় অপছন্দ। যারা এখানে এসব করে ব্যক্তিগত জীবনও হয়ত এমনি।

নতুন বছরের শুভেচ্ছা।

০৩ রা জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৫৯

আরজু পনি বলেছেন:

মাল্টি নিক অনেক কাজ করে... ;)
কখনো ইচ্ছে হলে ওসব নিয়ে বলবো ।

ঝামেলা আমি কখনো কখনো পছন্দ করিও বটে...হাহাহাহা একটু চাঙ্গা লাগে আর কি ।

রুহী, অনেক ভালো মানুষ আপনি...আপনার মতো করেই থাকুন...কোন বদ বাতাস যেনো আপনাকে গ্রাস করতে না পারে ।
আপনার জন্যেও অনেক শুভেচ্ছা রইল, শুভ হোক নতুন বছর ।

৭৩| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৮

কালীদাস বলেছেন: কেমন হল বেড়ান? :)

০৩ রা জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০৪

আরজু পনি বলেছেন:

জান তেজপাতা, তামা তামা হয়ে গেছে :(

শিগগীরই ব্লগে কষ্টকর ভ্রমনের যাচ্ছেতাই ছবিগুলো দিয়ে দিব...দিবই...এতো কষ্ট জীবন নষ্ট ।

৭৪| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ৯:২০

মনিরা সুলতানা বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা :)

০৩ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৮

আরজু পনি বলেছেন:

প্রিয় মনিরা,
অনেকদিন পর আপনাকে আমার ব্লগে দেখে খুব ভালো লাগলো ।
আপনার জন্যেও নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।

৭৫| ০২ রা জানুয়ারি, ২০১৬ রাত ১০:০০

এহসান সাবির বলেছেন: ইংরেজী নতুন বছরের শুভেচ্ছা।

ভালো থাকুন, সুস্থ থাকুন।

০৩ রা জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৩

আরজু পনি বলেছেন:

শুভকামনার জন্যে অনেক ধন্যবাদ, সাবির ।
আপনার নীরব সমর্থন আমার পথ চলার সাহস যোগায় ।
অনেক অনেক ভালোথাকুন আর আপনাকেও নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা রইল ।

৭৬| ০৩ রা জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১২

রিকি বলেছেন: সুলতান...সুলেমান...আমার ভালোবাসা!

আহা আহা সে কী রোম্যান্টিকতা...


B-)) B-)) B-)) আপু হুররেম সুলতানের ডায়লগ দিলেন !!!! আমার সব থেকে কাকে ভালো লাগে জানেন, বেগম সুলতানাকে, এই বয়সেও কি attitude!! :``>> এরপরে হুররেম সুলতান---মেজাজটা চরম লাগে, পারদের মত উঠে নামে !!! B-)) তারপরে আসে নিগার কালফাহ---চরম চালাক, ভালো লাগে খুব !!!! B-) আর গুলনেহাল---ফ্রেন্ডশিপটা কত সুন্দরভাবে মেইনটেন করে !!! :``>>

সুলতান তো সুলতানই----সুলতান আমার সুলতান !!!! B-)) পাশার উল্টোপাল্টা সিদ্ধান্তের কারণে অনেক সময় রাগ লাগে। খুব খুব পক্ষপাতদুষ্ট---বিশেষ করে মাহি দেভরানের ব্যাপারে!!! X(( অসহ্যতম চরিত্র একটা মাহি দেভরান আর গুলশা উফফ !!!! X( হেতিজা প্যানপেনে---'আমি মরেই যাবো' ছাড়া আজ পর্যন্ত ইনাকে বাঁচতে দেখলাম না। গুলফামকে ভালো লাগে আমার, সাপোর্টিভ অনেক। আর সুক্কল, সুম্বল আগার কথা আর নাই বললাম !!!! B-))

আমিও অনেকদিন পর, টিভিতে একটা দেখার মত প্রোগ্রাম পেয়েছি আপু। সারা সপ্তাহ মিস হয়ে গেলে, শুক্রবার দেখবেন সন্ধ্যা ৬;৩০ থেকে---- পুরো সপ্তাহেরটা হয়। :) :)

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৪

আরজু পনি বলেছেন:

আজ সন্ধ্যারটা মিস হয়েছিল, ১০টারটা দেখে পুষিয়ে নিয়েছি :D

এখনতো মনে হচ্ছে নিগারের হাতেই অনেক ক্ষমতা চলে এসেছে, দারুণ কনফিডেন্টলি কাজ করছে ! এজন্যেই গোপনীয়তা কারো সাথে ভাগ করতে গেলে নিজের খাল কাটা হলো ধরে নিতে হয় এবং সেই অনুযায়ী ব্যবস্থাপত্রও রাখতে হয় ।
তথ্য দেওয়ার জন্যে অনেক ধন্যবাদ, রিকি।
আপনিতো দারুন রিভিউ লিখতে পারবেন মনে হচ্ছে ।

অনেক শুভেচ্ছা রইল ।

৭৭| ০৩ রা জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৩

এরশাদ বাদশা বলেছেন: ইদানিং মাঝে-মধ্যে ব্লগে ঢুকি, পরক্ষনেই বেরিয়ে যাই। অখন্ড ব্যস্ততাকে অজুহাত বানাই, আসলে লেখার ক্ষমতা যে ফুরিয়ে গেছে, নিজের কাছেই স্বীকার করতে মন সায় দেয়না। আজকে হঠাৎ কেন জানি ঘুরতে ইচ্ছে হলো, প্রথমে নিজের ব্লগটাকেই দেখলাম, এবং তাতে রীতিমতো চক্ষু ছানাবড়া, আমার ব্লগিং এর বয়স ৮ বছর ৫ মাস!!!
ক্ষনিক পরেই মনে হলো, এতে আশ্চর্য্য হবার কি আছে, আমি তো সামুর প্রায় জন্মলগ্ন থেকেই আছি। মাঝামাঝি সময়টাতে লেখার তুবড়ি ছুটিয়েছিলাম, শেষদিকে এসে বাস্তবিকতার বেড়াজালে আটকে যাওয়া মাকড়সার মতো শুধুই নিঃশ্বাস নেওয়া। আপনার পোস্টটা আদ্যোপান্ত পড়লাম, এও জানা আছে যে, ব্লগে কয়েকজন তুমুল জনপ্রিয় ব্লগারদের মধ্যে আপনি একজন। অভিনন্দন আপনাকে, সেই সাথে খ্রিস্টীয় নতুন বছরের শুভেচ্ছা।
মাল্টিনিক জিনিসটার প্রতি বরাবরই দারুন অ্যালার্জি ছিলো। ওই পথে হাটিনি কখনো। তবে তখন প্রচুর ব্লগ পড়তাম, কমেন্ট দিতাম। নিজের লেখায়ও প্রচুর উৎসাহ ,কমেন্ট পেতাম। তখন ব্লগাররা আসলে শুধু লিখতেন না, পড়তেনও। আর ক্যাচাল জিনিসটা তখনও ছিলো, এখনও আছে এবং থাকবে।
ভালো থাকবেন।

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৯

আরজু পনি বলেছেন:

আমি সম্ভবত আপনার ব্লগ পড়েছি কিন্তু আপনি কি আপনার প্রোপিক বদলেছেন ?

আপনার নাম আমি একজন প্রিয়, পুরোনো ব্লগারের কাছ থেকে শুনেছি ।

পুরো পোস্ট একসময় খুব পড়তাম, সেই থেকে বুঝেছি সেই সময়টাতে ব্লগিয় ইন্টারেকশনটা দারুণ ছিল ।
এখন হয়তো অন্যরকম ভালো...

আমার সম্পর্কে আপনার কমপ্লিমেন্ট পেয়ে ভালো লাগলো। আমি নিজে কুয়োর ব্যাঙ...ব্লগে আসার আগে এক পৃথিবীকে জানতাম, ব্লগ থেকে আরেক পৃথিবীর খোঁজ পেয়েছি । ভালোবসে ফেলেছি এই ব্লগটাকে।

আপনি নিজেও যে ব্লগটাকে বড্ড ভালোবাসেন তার প্রমাণ আমার এখানে আপনার এই মন্তব্য ।
আশা করবো নিয়মিত থাকবেন...কথা হবে ।
অনেক ভালো থাকুন আপনিও ।
নতুন বছরের শুভেচ্ছা রইল ।

৭৮| ০৩ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২০

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: খুব ভালো লাগলো আপু। এমন করে মনে অনাবিল ভাবনাগুলো প্রকাশ কমই দেখতে পাওয়া যায়। আলগা চটকের চুমকির ছড়াছড়ি চারপাশে শুধু। ভালো থাকুন, নিন্দুকের কথায় কান যত কম দেয়া যায় ততই ভালো।গঠনমূলক সমালোচনা আবার মনকে ঋদ্ধ করে।

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৬

আরজু পনি বলেছেন:

লিখতে বসে তেমন ভাবিনি কে কী ভাবলো...যা মনে এসেছে লিখেছি। রাগ, ক্ষোভ, উপহাস সবই প্রকাশ করে ফেলেছি। আগের বছরের সব ঝাল ঝেড়ে ফেলেছি...একবারে ঝকঝকে নির্মল অবস্থায় আছি এখন...বলা যেতে পারে ।

গঠনমূলক সমালোচনার একটু অভাবই আছে আমাদের । এই সীমাবদ্ধতা থেকে কাটিয়ে উঠতে হবে ।
অনেক ভালো থাকবেন সুলেখিকা।
নতুন বছরের অনেক শুভেচ্ছা রইল ।

৭৯| ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৭

এরশাদ বাদশা বলেছেন: জ্বি, প্রোফাইল পিক বদলেছি।

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

আরজু পনি বলেছেন: সেজন্যেই একটু কনফিউজড হয়ে গিয়েছিলাম ।
আমি এজন্যেই প্রোপিক বদলাইনা। চেনা মানুষকেও অচেনা লাগে ।
ফিরে এসে জবাব দেবার জন্যে অনেক ধন্যবাদ, এরশাদ বাদশা ।

৮০| ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৫

সাদা মনের মানুষ বলেছেন: ২০১৬...নতুন বছরের অনেক অনেক শুভকামনা রইল ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

আরজু পনি বলেছেন:

আপনাকেও নতুন বছরের অনেক অনেক শুভকামনা জানাই ।

৮১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১১

কাবিল বলেছেন: ডায়েরির আশ্রয় নিয়েছেন ভাল করেছেন। ডায়েরিই পারে যত রাগ, ক্ষোভ রেখে দিয়ে নিজেকে নির্মল অবস্থায় রাখতে।
ব্লগের একাল সেকালের পার্থক্য বুঝতে পারলাম। আমি আশা রাখি আপনার ডায়েরির মাধ্যমে আগামী দিন গুলো ব্লগে আরও শান্তিময় পরিবেশ সৃষ্টি হোক।
ভাল থাকুন সব সময়।

মাল্টি টাসকিং ক্ষতিকর সমন্ধে জানা ছিল না।
সচেতন হলাম, কারন আমি প্রতি রাতে হেডফোনে ফুল জোরে গান না শুনলে ভাল লাগে না।

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৪

আরজু পনি বলেছেন: প্রার্থনা কিন্তু একাগ্রচিত্তে করা হয়, যা আমাদের ধৈর্য, মনোযোগ বাড়ানোর চর্চায় বেশ সহায়ক বলেই মনে করি ।
গান শুনতে ইচ্ছে করলে শুনবেন। তখন শুধু গানই শুনুন...তাতে গানের আদরটা পুরোপুরি থাকবে...চাইলে গান নিয়ে রিভিউও দিতে পারেন ব্লগে ।

ব্লগের পরিবেশ শান্ত, সমৃদ্ধ হোক ।
নতুন বছরে অনেক শুভেচ্ছা রইল ।

৮২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ১০:৩৭

কথাকথিকেথিকথন বলেছেন: বকবক কিন্তু দারুণ লেগেছে । বহুমাত্রিক বিষয় নিয়ে কিঞ্চিৎ খিটখিটে কিঞ্চিৎ মোলায়েম লেখার ধরণ ।

তাহলে কী মাল্টি নিক খুলতে হবে !!!! হিটারের উপর লেখা রেখে হিট দিতে হবে নাহ !!!!

বানানের ক্ষেত্রে কিছুটা সচেতন থাকার চেষ্টা করি ।

আপনাকেও অনেক অনেক শুভেচ্ছা ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৬

আরজু পনি বলেছেন:

সচেতন অবস্থায় মোলায়েম থাকার চেষ্টা করেছি, বাকী সময়টাতে ছেড়েছি যা ইচ্ছে...

হাহা মাল্টি অনেকেরই আছে...ভাবে, কেউ বুঝবে না ।

হিটারে বিদ্যুৎ খরচ বেশি তার চেয়ে মাল্টিতে খরচ নেই ।

বানানে আমার অবস্থা ভালো না ।...তাই চেচামেচি করি ।

বছরের শেষ পোস্ট এবং প্রথম পোস্ট..দুটোতেই আপনাকে একদিনে পেয়ে ভালো লাগলো ।
নতুন বছরের অনেক শুভকামনা রইল ।

৮৩| ০৫ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৩

টোকাই রাজা বলেছেন: এই লেখাতো ব্লগে প্রকাশ করবো...কেউ যে এসে বাজে মন্তব্য করবে না তার নিশ্চয়তাতো ব্লগ কর্তৃপক্ষ দিতে পারবে না । এখানে পোস্ট মডারেশন ব্যবস্থা । ঠিক এই দেশটার ছায়া যেনো এই ব্লগটা । সহমত।
আগে ভাবতাম আমার মতো টোকাই যারা, তাদের ভাষায় মনে হয় শালীনতা নেই, এহন দেহি না! বড় লোকেরাও বড় বড় অশ্লীল কথা/বাজে মন্তব্য করে। যাওকগা আপনার পোস্টটাতে কিন্তু মাগার শিখার অনেক কিছু আছে।

১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৫৫

আরজু পনি বলেছেন:

হায় হায় !

আমি কীভাবে এই মন্তব্য মিস করে গেছি !
অনেক দুঃখিত দেরীতে জবাব দেবার জন্যে ।

হ্যাঁ, ব্লগটা এই দেশেরই বনসাই রুপ যেনো !
মাঝে মাঝে বস্তিবাসীদের খিস্তির সাথে মিলে যায় এর নগ্ন রূপ ।
অথচ ব্লগটাকে পরিচ্ছন্ন লিখিয়েরাই সচল রেখেছেন ।

অনেক ধন্যবাদ, টোকাই রাজা ।

৮৪| ০৯ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৩৯

খায়রুল আহসান বলেছেন: ব্লগে আসার আগে এক পৃথিবীকে জানতাম, ব্লগ থেকে আরেক পৃথিবীর খোঁজ পেয়েছি । ভালোবসে ফেলেছি এই ব্লগটাকে (৭৭ উঃ) -- বেশ!

১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:১৯

আরজু পনি বলেছেন:
আমি খুবই দুঃখিত যে এই মন্তব্যটা এবং উপরের মন্তব্যটা কীভাবে মিস হয়ে গিয়েছিল জবাব দিতে মনেই করতে পারছি না ।

ব্লগটা আসলেই আরেকটা জগত ...সময় বাঁচানোর আপ্রাণ চেষ্টা করেও নেশায় পরে যাই ।
অনেক ধন্যবাদ আপনাকে মনের কথার প্রকাশটা কোট করার জন্যে ।

৮৫| ১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৭

খায়রুল আহসান বলেছেন: মিস আর হলো কই, জবাব তো দিলেনই। একটু আগে আর পরে, এই যা তফাত। এটা কোন ব্যাপার নয়।
৬৮ আর ৬৯ নং মন্তব্যের উত্তরগুলো পড়ে মুচকি হাসি বেড়িয়ে গেলো! লাইক।
আপনি বানানের কথা বললেন। আমি বাক্য গঠনের ব্যাপারেও ব্লগে কথা বলতে চাইছিলুম। -- অন্ধবিন্দুর মত আমিও তাই চাইছিলুম। (৭০ নং)

২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:১৩

আরজু পনি বলেছেন:

আমিও অপেক্ষা করছি কবে "আমার কথা-৯"- পোস্ট থেকে আপনার জবাবের নোটিফিকেশন পাবো ।

আমি কোন কিছুতে ধাক্কা খেলে আগ্রহ হারিয়ে ফেলি ।
বানান পোস্টের ব্যাপারেও তাই হয়েছে ।

অনেক ধন্যবাদ...প্রাণবন্ত থাকুন এভাবেই সবসময় ।

৮৬| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৩:২০

রেজওয়ান তানিম বলেছেন: কোন কিছুই একেবারে এবসলিউট খারাপ না, খারাপেরও ভালো আছে।

আর ব্লগ নিয়ে আমরা যারা রেগুলার ছিলাম বা আছি তাদের অনেকেরই নানা রকম ফ্যাসিনেশন ছিল। ফ্যাসিনেশন থেকে ফ্যাসিসট আচরণের জন্ম অনেকেই দিয়েছেন।

একটা সত্য কথা বলি, কি মনে করবেন জানিনা, এজ এ ব্লগার, আপনার ব্লগের কন্টেন্ট বিষয়ে আমি অনেক বেশি এক্সপ্যাক্ট করেছিলাম আপনার কাছে, হয়ত ভালোবাসা থেকেই। তার প্রকাশটা হয়ত ভালো হয়নি, এজন্য আপনি কষ্ট পেয়ে থাকলে দুঃখিত।

আপনি ব্লগে তাই লিখবেন যা আপনার ভালো লাগে। আমার ইচ্ছেমত নয়। এই দাগটা অনেকেই মাথায় রাখতে পারে না, ভালোবাসা কিংবা ঘৃণা থেকে।

২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২৬

আরজু পনি বলেছেন:

তানিম, একটা সময় আগ্রহের নির্দিষ্ট দুটো বিষয় নিয়েই লিখতে চেয়েছিলাম নিয়মিত...কিন্তু পরে আর লেখক না থেকে আমি পুরোদস্তুর ব্লগারই হয়ে গেলাম ।

এই লেখাটা পুরাই বোগাস একটা লেখা...নিজের না বলা কিছু কথা সুযোগে বলে দেওয়া, কিছু ঝাল মিটানো, কিছুটা উপহাস...
ভেবেছিলাম মাল্টি নিক থেকে কেউ এসে গালি দিয়ে যাবে...

কিন্তু এখন আর সরাসরি কেউ এই রিস্কে যায় না...বরং অন্যের পোস্টে আকারে ইঙ্গিতে অন্যভাবে ঝাল মেটানোর চেষ্টা করে...চোখ এড়ায় না কিছুই ।

আমার ভালোলাগার চেয়ে আমি ইন্সট্যান্ট ইচ্ছেটাকে প্রাধান্য দেই অনেক সময়...ব্লগিংটা সেভাবেই করি।
আমার উপর আপনার "আন্তরিক অভিমান" থাকতেই পারে । কেমন যেনো আমিও মনে হয় আমার অভিমান থেকে সরে আসতে পারিনি ।

আমি কষ্ট পাইনি তানিম, আমি জানি আমি কী করছি...আমাকে কেউ কেউ কখনো আমার ব্লগিং কন্টেন্টের ব্যাপারে বলেছে...
আমার পেশাগত জীবনের বিষয়টাকে এখানে (ব্লগে) সিরিয়াসভাবে নিতে ইচ্ছে করে না। আমি এখানে দম নিতে আসি...।

এই পোস্টটা দিয়ে একদিক থেকে ভালোই হয়েছে...মন খুলে কথা বলা যায়...।
কখনো দেশে আসলে জানাবেন আশা করি...আমি একবার আপনার দাওয়াত খেতে চাই । আর আরেকটা কাজ করবো...অভিমানে ভর করে যা করিনি ।

অনেক ভালো থাকুন তানিম । থাকুন নিয়মিত ।

৮৭| ২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:২২

খায়রুল আহসান বলেছেন: নোটিফিকেশনটা পেয়ে গেছেন আশা করি ইতোমধ্যে। আসলে একটু ভালো করে জবাব দিব বলে যখন কোন কিছু পেন্ডিং রাখি, তখন অলক্ষ্যে কেমন করে সেটা যেন হারিয়ে যেতে চায়।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৭

আরজু পনি বলেছেন:
জ্বি, নোটিফিকেশন পেয়ে গেছি ।

আমারও হয় এই সমস্যা। অনেক সময়ই কিছু পরে জবাব দিব ভেবে মিস হয়ে যায়...পরে আর মনেই করতে পারিনা অনেক সময় ।
অনেক ধন্যবাদএবং শুভকামনা রইল ।

৮৮| ২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৮

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:

মাল্টি নিকের পেছনের মানুষগুলোকে আমি চিনি। কেউ কেউ যথেষ্ট মেধাবী সেটা যেমন জানি, কেউ কেউ আসলেই মেধাহীন, অসভ্য সেটাও তেমন জানি । জানি অন্যকে বাগে রেখে নিজের নিয়ন্ত্রণে পরিচালনা করা মানুষগুলোকেও । আমার এসবে কিছুই যায় আসে না এখন আর ।

ধর্ষণ হয়ে যাবার পরে শুরু হয় বিচারের তোরজোর...কিন্তু ধর্ষণ, টিজিং, নির্যাতন, খুন কমছে না । প্রিয় ভালোবাসার এই সামহোয়্যারইন ব্লগ আর প্রিয় এই প্রাণের দেশটা যেনো একে অপরের চেহারা ধারণ করেছে ।



যারা সমুদ্র পাড়ে সান ব্লকার মেখে থাকার,তিনারা মানব মনের হাহাকারের ঢেউ গণনার জন্য মোটেও আগ্রহী নন।
তারা ডায়েরি লেখেন না কিংবা ব্লগের অলিগলিতে আবেগি মন নিয়ে অস্থির সময় কাটান না, তিনারা অন্যরকম !! :#)

ভালো থাকা হোক। নতুন বছর হোক নতুন করে বেঁচে থাকার, স্বপ্ন দেখার কিংবা সম্ভাবনার সিঁড়িতে পদক্ষেপের।

২৪ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৪৪

আরজু পনি বলেছেন:
অনেক ধন্যবাদ, গ্রানমা ।

আপনাকে আমার ব্লগে দেখে খুব ভালো লাগলো ।
অনেক ভালো থাকুন ।

৮৯| ২৪ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২২

রাজিয়া সুলতানা বলেছেন: ব্লগে নতুন বলে অনেক কিছুই অজানা ছিলো। এখনো অনেক কিছুই জানি না; অনেক গুলো প্রশ্ন এখনো মনে ঘুরপাক খায়। এই যেমন বিষয়ভিত্তিক ব্লগে লেখা পোস্ট করার নিয়ম; কেন বিষয় ভিত্তিক ব্লগে পোস্ট গুলো আসে না ইত্যাদি ইত্যাদি। এই লেখাটা পড়ে ব্লগের বেশ কিছু অজানা তথ্য জানা হলো। মাল্টি নিক, লাইক , আরো কত কিছু! !
কি দরকার এত কিছু করার? আমরা কি হিট হওয়ার জন্য লিখি ? লিখি তো মনের শান্তির জন্য। তবু ও যারা চায়, করুক না! যদি তাতে শান্তি পায়।
বেশি বেশি ভালো লাগলো লেখাটা।

২৪ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৭

আরজু পনি বলেছেন:
হাহা

হিট বড়ই স্পর্শকাতর একটা বিষয়...ব্লগে চোখ, কান খোলা রাখলেই অনেক কিছু দেখতে পারবেন ...এখনও। আমিতো দেখি আর মজা পাই। এসবও বিনোদনের অংশ ;)

যারা করার তারা করবেই মুখে যতই সাধু বুলি আওড়াক ।
আমি এখন অনেক বেশি কিছু নিয়ে দায়িত্বের চাপে জর্জরিত...ব্লগে তারপরও আসতে পারছি এই আমার কাছে অনেক কিছু । তারপরও ব্লগটা আমার কাছে আবেগের একটা জায়গা , ভালোবাসার একটা জায়গা ।

অনেক ধন্যবাদ, রাজিয়া।
খুব ভালো থাকুন সবসময় ।

৯০| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:১০

রাজিয়া সুলতানা বলেছেন: ধন্যবাদ প্রতিউত্তরের জন্য। চোখ কান খোলা রাখার সময় কই? একটা পোস্ট দিতেই জান বাইর হইয়া যায়।

কৌশলে আপনার কাছে কিছু প্রশ্নের উত্তর আশা করেছিলাম, পাইনি। :(( :((
"এখনো অনেক কিছুই জানি না; অনেক গুলো প্রশ্ন এখনো মনে ঘুরপাক খায়। এই যেমন বিষয়ভিত্তিক ব্লগে লেখা পোস্ট করার নিয়ম; কেন বিষয় ভিত্তিক ব্লগে পোস্ট গুলো আসে না ইত্যাদি ইত্যাদি।"

২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩০

আরজু পনি বলেছেন:

বিষয়ভিত্তিক ব্লগের প্রসঙ্গটা আমি খেয়াল করেছি।

কিন্তু আমার কাছে যেটা মনে হয়েছে এই ব্যাপারটি নিয়ে ব্লগারদের মতামত নিয়ে তারপর ফিডব্যাকে মেইল করতে হবে উপযুক্ত ব্যবস্থা নেবার জন্যে । কারণ আমি নিজেও বিষয়ভিত্তিক ব্লগ ব্যাপারটাতে সন্তুষ্ট নই...এটা পুরোপুরি কার্যকরী নয় এখনও ।

দেখি আমি আজ কালের মধ্যেই বিষয়টা নিয়ে কর্তৃপক্ষের কাছে ফিডব্যাকে নক করবো ইনশাহআল্লাহ ।
মন খারাপ করবেন না প্লিজ ।
আপনার নামের একটা অংশ আমার জীবনের সাথে মিশে আছে কোনভাবে...আমি চাইনা সেই নামের আপনার মতো মেধাবী কেউ মন খারাপ করুক 8-|
ইনশাহআল্লাহ শিগগীরই সমাধান পাবেন ।

৯১| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৫

রাজিয়া সুলতানা বলেছেন: আশ্বস্ত হলাম।

"...আমি চাইনা সেই নামের আপনার মতো মেধাবী কেউ মন খারাপ করুক 8-|"
নিজেকে ধন্য মনে করছি। 'মেধাবী' শব্দটা আমার সাথে যায় না। তবু ওওও!

২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২০

আরজু পনি বলেছেন:
আপনি যা তাই বলেছি । 8-|

৯২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫৭

এম.এ.জি তালুকদার বলেছেন: যা দিয়েছো তুমি আমায় ---- কিদেবো তার প্রতিদান, মন মজালে ওরে বাউলা গান।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৪৪

আরজু পনি বলেছেন:

আমি তাসলিমার লেখার সাথে পরিচিত বরেই বুঝতে পেরেছি উনি ওই কবিতায় কী বলতে চেয়েছেন।

আপনি উনার সব লেখাই আগে পড়ে থাকলে অনায়াসে ধরতে পারতেন।

আসলে কখনো কখনো ভুল বোঝাবুঝি হয়...কিন্তু কাউকে আঘাত না করে মন্তব্য করার চেষ্টাই শ্রেয় ।

আপনার নিশ্চয়ই মন খারাপ হয়েছে তাসলিমার প্রতি উত্তরে...ব্লগে এরকম হতেই পারে । আমারও হয়েছে অনেক। ব্যাপার না ।
থাকুন দেখবেন এসব কোন ব্যাপারই না ।
কালারে কইওগো মনা সে যেনো আমার কুঞ্জে আসে না। এই গান কিন্তু রাধা কৃষ্ণের কিন্তু এখানে কখনো কখনো নিজেরও মনে হয় কিন্তু ।
কোন প্রতি মন্তব্যে কষ্ট পেলে ইগনোর করলেই দেখবেন কষ্ট কম যাবে । আমি তাই করি ।

৯৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৩১

এম.এ.জি তালুকদার বলেছেন: আপু, প্লিজ ওনার “সম্রাট সম্রাট” কবিতাসহ আমার মন্তব্য এবং ওনার উত্তর গুলো দেখে আসুন। ওনার একজন মানুষকে না বুঝে, না জেনে সাহিত্য বিষয়ে আমাকে নিয়ে প্রায় অর্বাচিন শব্দটা ব্যবহার করলেও আমি কষ্ট পাই নাই। অহংকার করে নয়,বিনয়ের সহিত বলছি যে, আগামী মার্চ/এপ্রিলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এপাড়/ওপাড় বাংলার লেখকদের নিয়ে নবীন-প্রবিন লেখকদের নিয়ে আয়োজিত সভায় এই ক্ষূদ্র অধমকে দাওয়াত দিয়েছেন একজন নবীন লেখক হিসাবে। আপু, পরীক্ষামূলকভাবে হঠাৎ করে ব্লগে এসে এখানে নবীন হিসাবে যা দেখলাম, তাতে হতাশ না হয়ে পাড়লাম না। পরিশেষে আবারো আপনাকে অনুরোধ করছি যে, ওনার ঐ কবিতাটা পড়ে আমার মন্তব্যের সাথে সংগতিপূর্ন ব্যখা দিয়ে একটু সহযোগিতা করলে আমি খুবই উপকৃত হবো। আর লেখকের ভুল হলে এখানেও আমার কঠিন শিক্ষা পাবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.