নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি স্বপ্ন দেখতে ভালবাসি,আমি স্বপ্ন দেখাতে ভালবাসি। আমি আশায় জাগতে ভালবাসি, আমি আশা জাগাতে ভালবাসি। আমি মানুষের মুখে হাসি ফোটাতে ভালবাসি।। -আরজু পনি

আরজু পনি

https://www.facebook.com/arjunasrinpony.author

আরজু পনি › বিস্তারিত পোস্টঃ

বহুরূপী উপাখ্যান (মাল্টি নামা)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:২২



‘আমি’ ‘আমি’ করেই তবে
কাটবে কি আর সারাজীবন?
দু’দিন পরে দেখবি ফিরে
সন্নিকটে এইতো মরণ ।

আমার, আমার, আমিই সেরা
মিথ্যে অহং মরচে পড়া ।

কেবল ফাঁকি মিছে সবই
নামেই কেবল হবি কবি
থাকবেনা তোর কোনই ছবি
দিন শেষে তো সেই চেহারা
ব্যবহারে খুব বেয়ারা
নাম কামাবি ভেবেই যদি
এসব নিয়ে কী আর হবি?
নার্সিসিজম রোগের পরে
একাকীত্বে যাবিই মরে ।
মিছেই রবে এসব যে তোর
বলি, আধাঁর কেটে তোর জীবনে
জলদি আসুক নতুন ভোর ।।

কবিতাটি কিন্তু আমার নিজের লেখা :``>>

মাল্টি নিক নিয়ে অনেক সময়ই অনেক কথা বলা হয়। আমি নিজেও বলে থাকি...তাই আজ সবিস্তারেই লেখার চেষ্টা করলাম । জানি এর পরেও অনেক কথা রয়ে গেল...।

মাল্টি পালা হয় সাধারণত নিজের সাপোর্টের জন্যে ।
এই সাপোর্ট বিভিন্ন রকমের হয়ে থাকে ।


১. কিছু মাল্টি আছে কোন পোস্ট দেয় না । এরা নিরীহ গোছের । শুধু নিজের পোস্টে লাইক বাড়ানোর জন্যে ।
একজনের তিনটা (এখন পর্যন্ত) এই টাইপের মাল্টির খোঁজ পেয়েছি...যাদের কাজ হচ্ছে নীরবে লাইক দিয়ে লাইক সংখ্যা বাড়ানো।
আপনি ভাবতে পারেন কী হয় এসব লাইক দিয়ে ? হয়তো কিছু বটেই । প্রথমত ব্লগে সঙ্কলন পোস্ট আসে প্রতিমাসে...সেখানে টিকে থাকার জন্যে সর্বোচ্চ হিট, কমেন্ট, লাইক, প্রিয় এসবের দরকার আছে । এছাড়া অন্যরা এতো লাইক দেখেও তাকে আলাদা ভাবে সমীহ করবে যে, সে এতো লাইক পায়...
এই রোগের মানে কিন্তু এই না যে সে খারাপ লিখে । বরং হতে পারে তার আত্মবিশ্বাস কম । অথবা এতো ভালো লিখলো কিন্তু প্রত্যাশা অনুযায়ী রেসপন্স বা লাইক পায় নি তাই নিজের নিরিহ মাল্টি দিয়ে সেই কাজটা করে দিল । তবে এটা সত্যি অনেকেই ভালো লেখাতেও লাইক দেয়না কমেন্ট করলেও ।

২. কিছু আছে বেশ একটিভ...এরা লাইক দেয়, কমেন্টও করে...প্রয়োজনে প্রিয়তেও নেয় ...এদের ধরা একটু কঠিন।
প্রিয় ব্লগার অপর্ণা মম্ময় বলেছেন: আরজুপনির পর্যবেক্ষণের দুই নাম্বার কমেন্ট ভাবার মত

২. কিছু আছে বেশ একটিভ...এরা লাইক দেয়, কমেন্টও করে...প্রয়োজনে প্রিয়তেও নেয় ...এদর ধরা একটু কঠিন।

চিন্তায় আছি কি করা যায়
...আসলেই কিন্তু ভাববার মতো ব্যাপার ।


মাল্টি নিকধারীরা কেন এমন করে?

কমেন্ট করার দু'টো কারণ থাকতে পারে...
ক. নিজের পোস্টের হিট বাড়ানো
খ. অন্যরা যেনো সন্দেহ করতে না পারে ।


৩. কিছু আছে হিংস্র...নিজের যত ক্ষোভ সব এইসব হিংস্র নিক দিয়ে অপছন্দের ব্লগারদের বিরুদ্ধে কাজে লাগায় ।
মানুষের ভেতরের পশুত্ব বের হয়ে আসে এসব নিকের মধ্য দিয়ে ।
অপছন্দের ব্লগার হয় বিভিন্ন কারণে...এদের মধ্যে নিজের চেয়ে অন্যে হিট বেশি হলে পরশ্রীকাতরতায় পেয়ে বসে...যার প্রকাশ হয় ওইসব নিক দিয়ে ।
আপনার ভালো পোস্টের হিটের চেয়ে আরেকজনের কম মানের পোস্টে বেশি হিট পাচ্ছে...কাজেই তাকে ডাউন করা চাই এমন মানসিকতা থেকে আক্রমণ করা হয়ে থাকে । অনেক সময় ভালো পোস্টে হিট আসলেও দোষ...কারণ একটাই আপনার পোস্টের চেয়ে তার পোস্টে হিট বেশি কেন?
সে আপনার পোস্টে মাঝে মাঝে আসলেও সাধারণত তার মাল্টিরা আপনার পোস্টে আসবেনা। কারণ আপনি হিট, কমেন্ট বেশি পেয়ে যাবেন । আবার কখনো কখনো সেসব নিককে সন্দেহমুক্ত রাখতে কালে ভদ্রে আসতেও পারে ।


৫. কেউ কেউ আছে নিজে সিরিয়াস কিন্তু মাল্টি দিয়ে ফান করে...রাত জেগে আড্ডা দেয়...রাগ, অভিমানের পোস্ট দেয় ।
অনেকেই দেখা যাবে রাত বারোটার মধ্যে ব্লগ থেকে আউট...তাকে আর কোথাও খুঁজে পাবেননা । কিন্তু ততক্ষণে তার মাল্টি কিন্তু ব্লগে অন্যের পোস্ট পড়ছে, কমেন্ট করছে । কখনো কখনো বেশি রাতে পোস্ট দিচ্ছে...ফান করছে, আড্ডা দিচ্ছে, অভিমান ভরা পোস্ট দিচ্ছে ।

৬. রিভার্স নিক
এই নিকের কাজ বেশ মজার । সে নিজেই নিজের অন্য নিককে আক্রমণ করবে । সাধারণ নিজের হিট নিককে খুব বেশি আক্রমণ করেনা... ব্লগাররা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্যাচাল পোস্টে চোখ রাখে...এতে দেখা যায় ক্যাচাল পোস্টে হিট হয় বেশি । আর সেই পোস্ট ড্রাফটে নিলেও ততক্ষণে ব্লগের হিট পরিসংখ্যান কিন্তু সমৃদ্ধ হয়ে যায় ।
কিছু নিককে পালাই হয় ক্যাচাল করিয়ে ব্যান করানো...রিভার্স নিকগুলো এসবে বেশ ওস্তাদ। কাজেই কোন নিক অন্যের পিছনে লাগলেই মনে করার কারণ নেই যে এটা অন্যের নিক...বরং ক্যাচালকারীর নিজেরও হতে পারে সেই অপশনটা রাখুন ।

৭. ছাইয়্যা/মাইল্যা নিক
এটা সাধারণত ব্লগের বিরক্তিকর নিকগুলোর একটি ভার্সন । নিকের পেছনে পুরুষ আছে কিন্তু ন্যাকা ন্যাকা করে মেয়েলি নামে লুতুর পুতুর পোস্ট দেয় কমেন্ট দেয়। দুঃখজনক হলেও সত্যি অনেক পুরুষনিক এই নিকগুলোকে বেশি পাত্তা দিয়ে প্রমোট করে...।

তবে পেছনে নারী আছে এমন পুরুষ নিকও ব্লগে ছিল/আছে । এর একটা কারণ হলো নিজেকে অন্যের সামনে মেয়ে পরিচয়ে হিটখোর হিসেবে দেখতে চায় না।
আবার অনেক মেয়েরা নিজ পরিচয়ে ব্লগে এসে অনেক বিরুদ্ধ বাতাসে টিকতে না পেরে পুরুষ নিক গ্রহণ করেছে । আবার কেউ কেউ পুরুষ নিক গ্রহণ করায় অন্যের ব্লগে গালি দিতে সুবিধে হয় তাইও নেয় ।


৮. কেউ কেউ ভিন্ন ভিন্ন নিকে ভিন্ন ভিন্ন ধরনের লেখা শেয়ার করে...
এই অংশটা আমার খুব পছন্দের ।আমার নিজের নিক ছিলো একসময় এমন...একাধিক । এদের একটা নিক থেকে আমি নিয়মিত একটি বিশেষ ক্যাটাগরির পোস্ট দিতাম যা অন্যদের খুব অনুপ্রাণিত করতো । অতীব দুঃখের কথা যে সেই নিকে যতো সহজে সেই নির্দিষ্ট বিষয়ে হাত চলে "আরজু পনি" নিকে কিন্তু সেই বিষয়ে আমি যখন তখন লিখতে পারিনা...অথচ আপনার প্রিয় দুই বিষয়ে একটি সেটি ।
ওই নিকে ব্লগিং না করার দুটো কারণ...প্রথমত আমি "আরজু পনি" তেই স্থায়ী হতে চাই। তাই ওই পোস্টে ব্লগিং করলে আমাকে ডাবল সময় দিতে হবে...অতোটা সময় আমার নেই ।
দ্বিতীয়ত, আমি ব্যক্তিগত যোগাযোগ বাড়াতে চাইনি । ব্লগের সম্পর্ক ব্লগেই থাকুক। ফোন, চ্যাট, ম্যাসেঞ্জার, অমুক তমুক করে সম্পর্ক বাড়ানোর আগ্রহ পাইনি ।

এখানে একটা কথা বলা জরুরী। ভিন্ন নিকে হাত খুলে লেখা যায় এটা আমি নিজেই জানি...কিন্তু নিজের মাল্টিকে হিট মাল্টি দিয়ে প্রমোট করাটা আমার কাছে ভালো মানসিকতার মনে হয় না । এটাও হিট সিকিং এরই অংশ মনে করি ।

আপনি কী কী দেখবেন মাল্টি সম্পর্কে খোঁজ পেতে চাইলে
ব্লগের একসময়ের অন্যতম জনপ্রিয় ব্লগার Sharmin Rezowana বলেছেন মাল্টি নিক ধরার সহজপন্থা:

সন্দেহভাজন মাল্টি নিকের মূল নিকের লেখার বাক্য বিন্যাস, শব্দের ব্যবহার লক্ষ্য করুন। কারন নাম বদলালেও এগুলো বদলানো বেশ দুরহ ব্যপার।

নিরীহ মাল্টির উপস্হিতি মূল নিকে যাদের পছন্দ তাদের ব্লগেই বেশি থাকে
:P

এছাড়াও যাকে সন্দেহ করছেন তার পোস্টে
কারা লাইক দিলো
কারা কমেন্ট করলো... সেই ব্লগগুলো চক্কর দিয়ে আসুন...তাদের ব্লগিং বয়স, কেমন পোস্ট করলো, তাদের প্রিয়র লিস্টে কোন কোন পোস্ট আছে...তাদের পোস্ট কারা লাইক দিয়েছে...
ক্রস চেক আপনাকে অনেক কিছু বুঝতে সহায়তা করবে ।

...মাল্টি ব্যবহারের চেয়ে অনুরোধ থাকবে ব্যক্তি জীবনে আরো বেশি মনোনিবেশ করা, আত্ম নিয়ন্ত্রণের চর্চা করা। আস্তিকদের নিয়মিত ধর্ম চর্চা করা, পেশাগত জীবনে বেশি মনোনিবেশ করা। পরিবারের মানুষগুলোর প্রতি বেশি আন্তরিকতার সাথে সময় দেয়া ।

আপনি ফ্রেশ ব্লগিং করতে চাইলে কী করবেন?
আপনি বলতেই পারেন যে, এতো কথা বলছি কিন্তু ফ্রেশ ব্লগিং করতে চাইলে কী করবেন তাতো বলছি না ।
ওকে তবে আসুন দেখে নেয়া যাক..কী করা যেতে পারে...

আগে আছিলাম বোকা এখন হইছি বুদ্ধিমান
যে যত লাইক কমেন্টই পাক নিজে মাল্টি দিয়ে নিজের পোস্টে হিট করবো না...এমন আত্মসম্মান আপনার না থাকলে আপনি কখনোই পারবেননা ফ্রেশ ব্লগিং করতে ।
আমার মতো যাদের আগে মাল্টি ছিল, তারা চেষ্টা করতে পারেন মাল্টিতে ব্লগিং করা বন্ধ করতে । এতে আপনার অনেক সময় বেঁচে যাবে । কেননা মাল্টি থেকে পোস্ট করলে তাতে মন্তব্য পড়তেই পারে..সেক্ষেত্রে আপনাকে সেই নিকে লগইন করে জবাবতো দিতেই হবে সাথে যারা মন্তব্য করলো তাদের পোস্ট্ওে গিয়ে মতামত জানাতে হবে...নইলে পরের পোস্টগুলোতে তারা নাও আসতে পারে । এখানে
"তুই দিলে শ্যান মুঁই দিমু
একা একা মুঁই কতো দিমু

অর্থাৎ দেনা পাওনার সম্পর্কের ভেজালে আপনার গুরুত্বপূর্ণ সময় চলে যাবে ।

ফেসবুকে, মেসেঞ্জারে বা আর কোন দিকে দীর্ঘ সময় ধরে চ্যাট করে একজনের সাথে ভালো সম্পর্ক তৈরির চেয়ে সেই সময়টা ব্লগে দিন। প্রয়োজনে কোন পরামর্শের জন্যে নক করতে পারেন তবে সেটা যতো দীর্ঘ সময় ধরে হবে তত আপনার বিপদ বাড়ার আশঙ্কা থাকতে পারে ।

আপনার ফেসবুক লিস্টে যারা আছেন সবই রিয়েল মানুষ...কোন মাল্টি বা ফেক নিক নেই...। কিন্তু আপনি কি নিশ্চিত যে, এই রিয়েল মানুষগুলোই আপনার প্রোফাইল থেকে তথ্য নিয়ে মাল্টি নিকে আপনার বুকে ছুড়ি বসাবে না ?

কোন সিক্রেট গ্রুপে এ্যাড না থাকাই ভালো...ক্যাডাররা অনেক সময় চাইলেও ভালো জীবনে ফিরে আসতে পারে না...বা তাদেরকে ফিরে আসতে দেয়া হয় না...কাজেই সিন্ডিকেট থেকে নিজেকে দুরে রাখুন ।

চেষ্টা করুন নিজের সহ যে কারো পোস্টে "অন টপিক" এ থাকতে । অফ টপিকে একের পর এক কমেন্ট আপনার ব্যক্তিত্বকে হুমকির মুখে ফেলছে আপনি কখনো তা ভেবে দেখেছেন ?

চেষ্টা করুন একটু পড়াশোনা করে ভালো পোস্ট দিতে তাতে হালে আপনারই লাভ।

আমার বানানে সমস্যা...জানি অনেকেরই এই সমস্যা আছে। তাই মাত্র এক সপ্তাহ আগে প্রকাশ পাওয়া

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান
মূল্য : ৪০০ টাকা
৩০% কমিশনে আপনাকে দিতে হবে ২৮০ টাকা ।
প্রথম প্রকাশ : ১ ফেব্রুয়ারি ২০১৬

কিনে রাখতে পারেন নিজের কাছে। এটা একেবারে লেটেস্ট হওয়াতে আপনার সাহিত্য চর্চায় অনেক সুবিধে হবে ।
আরো অনেক কারণ, অনেক উপায় থাকতে পারে...আপনারাও শেয়ার করতে পারেন ।

আচ্ছা মাল্টি নিক সম্পর্কে প্রিয় এক সহব্লগারের একটা উক্তি তুলে দিচ্ছি...আশা করি উনি কিছু মনে করবেননা ।

সোনাবীজ অথবা ধুলোবালিছাই বলেছেন,
মাল্টি নিক বলতে আমরা যা বুঝিয়ে থাকি তা আদতে অল্টারনেটিভ নিক বা বিকল্প নিক। একই ব্যক্তির ভিন্ন ভিন্ন পরিচয়ে ভিন্ন ভিন্ন নিক থাকলে তা অল্টারনেটিভ নিক। একই নামে একাধিক নিকই মাল্টি নিক wink emoticon

আমার মাল্টি নিকের সংখ্যা প্রচুর, যে নিকগুলো প্রায় অভিন্ন - খলিল মাহ্‌মুদ/খলিল মাহমুদ/ খলিল মাহমুদ/ *খলিল মাহমুদ। অল্টারনেটিভ নিক হলো সোনাবীজ/সবুজ অঙ্গন wink emoticon

নিক ধরাধরির জন্য এতো খাটনাখাটনির কারণ দেখি না। যিনি যে-নিকে আসেন/আছেন তাঁকে সেই নিকে ডিফেন্ড করা উচিত।


বিকল্প বা অরটারনেটিভ যাই হোক...

ইচ্ছে করেই ইমো দিলাম না...যদিও এটি বিশেষভাবে ফান পোস্ট হতে পারে ।


কনফেশন: আমার নিজেরও অনেক দোষ থাকতে পারে...চেষ্টা করছি সেসব থেকে নিজেকে বের করে আনতে ।
মাল্টি নিক সম্পর্কে এতো কিছু বললাম আর নিজের মাল্টিদের সাথে পরিচয় করিয়ে দিবো না তা কী করে হয় ...

১।আরজু নাসরিন পনি

২।আশা জাগানিয়া

৩।আরজু নাসরিন
এই তিনটা নিক থেকে ব্লগিং নিয়মিত করবো কিনা তা সময়েই বলবে।

৪। নাম বলছি না...একটা নিক খুলেছিলাম রাজনৈতিক পোস্ট দেবার জন্যে...এক পরিচিত ব্লগারকে পাসওয়ার্ড দিয়েছিলাম। তারপর দেখা গেল সেই নিক দিয়ে সে আমার পোস্টে মন্তব্য করে। মেজাজটা সত্যিই খারাপ লেগেছে। আমার তৈরি করা নিক দিয়ে আমার পোস্ট মন্তব্য ! কপাল ভালো ওই আইডিটা সম্ভবত হ্যাক হয়েছে...কেননা আমরা আর ওটাকে উদ্ধার করতে পারিনি ।

৫। আমার খুব প্রিয় একটা নিক (ওপেন সিক্রেট অনেকের কাছেই) ...ওই নিকে ব্লগিং করেছি হাত খুলে । আমার "আরজুপনি" নিকের চেয়ে ওই নিকের গ্রহণযোগ্যতা বেশি ছিল । খুব ইন্সপায়ারিং একটা নিক ছিলো। এখনও ইচ্ছে করে ওই নিকে ব্লগিং করতে। তবে সম্ভবত আর করবো না ।

৬। এই নিকটা (ওপেন সিক্রেট অনেকের কাছেই) নিয়েছিলাম সমসাময়িক বিষয় নিয়ে লিখতে । আমি ফেসবুকিং এর চেয়ে ব্লগিং করতেই পছন্দ করি । তাই এই নিক দিয়ে যখন তখন পোস্ট দেবার আগ্রহটা পেয়ে বসেছিল । এই নিক দিয়ে বেশ ছাগু/নাস্তিকদের বিরুদ্ধে কমেন্ট/পোস্ট রিপোর্ট করার ঘটনা আছে । কিন্তু বিরক্ত হতাম যখন কেউ নিশ্চিত হতে চাইতো ওই নিকটা কোন ছেলের না মেয়ের। কেননা কেউ নিশ্চিত হতে পারতো না...মেয়েলি পুতুপুতু কোন ব্যাপার ছিল না ওই নিকে । এই নিক দিয়েও আর ব্লগিং করবোনা সম্ভবত ।

উৎসর্গ: আঙ্গুর ফল টক

ছবি: অন্তর্জাল থেকে। এর অপজিট ছবি কেউ দিলে যুক্ত করার ইচ্ছে রাখি ।
কেননা শুধু পুরুষরাই নারীদের বিপদের কারণ নয় অনেক সময় নারীরও এমন রূপ থেকে অন্যদের সাবধান থাকা উচিত ।

মন্তব্য ২০২ টি রেটিং +৩৩/-০

মন্তব্য (২০২) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৭

অপর্ণা মম্ময় বলেছেন: আপনি বাবতে পারেন কী হয় এসব লাইক দিয়ে ? হয়তো কিছু বটেই ।

আপনার ডিকশনারি কিনতে হবে মাস্ট B-)

আমি খুব খুব করে চাচ্ছি আপনার আজকের এই পোস্ট অন্তত " ত্যানা প্যাঁচানি কমেন্ট মুক্ত থাকুক"। আমি খুব কষ্টে কোনো একজনের পোস্টে একটা কমেন্ট করা থেকে বিরত ছিলাম গতকাল থেকে।

আবার আসবো।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৫

আরজু পনি বলেছেন:
ওটা খেয়াল করে আগেই ঠিক করে দিয়েছি B-)

ব্লগে একটানে লিখলাম...তাই বানান ভুল দেখলে ঠিক করে দেয়ার আশা করি ।

আমি কিনেছি ...আর তাই আমার মতো অবস্থা যাদের তাদেরকেও বলছি । :D

অনেক ধন্যবাদ...

মূল পোস্টে আপনার নামটা নিতে চাচ্ছিলাম...আপনি রাগ করেন কিনা ভেবে দিলাম না । আপনার আপত্তি না থাকলে দিতে চাই ।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৭

তার আর পর নেই… বলেছেন: আপু, সবগুলো থেকে তিন নাম্বারটাই বিপদজনক। ভিন্ন ভিন্ন নিক থেকে ভিন্ন ভিন্ন লেখাটা মজার।
আঙুর ফল টক কি কোন নিক?

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০২

আরজু পনি বলেছেন:

নাহ্ আঙ্গুর ফল টক কোন নিক ভেবে দেইনি ।
পুরো বিষয়টা ভেবে দিয়েছি ।

ভিন্ন ভিন্ন নিক থেকে ভিন্ন ভিন্ন লেখাটা মজার।...কথাটা সত্যি । কিন্তু সেটাতে নিজের এক নিক থেকে আরেক নিকে লাইক, কমেন্ট, প্রিয়তে নেয়া বা হাইলাইট করাটা আমার কাছে হিট সিকিং মনে হয়...। এর চেয়ে অন্যদের মতামত নিয়ে লেখা এগিয়ে নেয়াই উত্তম মনে করি ।


৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আজকের ফাঁস হওয়া তথ্যের তালিকায় উঠে এসেছে বিভিন্ন ব্লগারের মাল্টিনিক গুলো।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:১৬

আরজু পনি বলেছেন:
ইয়া মাবুদ !
আমার হার্ট এটাক হবার যোগার হয়েছিল :( :((

আমি এখন একটা ভয়ই পাই...
বর্তমান সময়ে মাল্টি ব্যবহার না করেও কারো রোষের ফাঁদে না পড়ে যাই :(
দেখা যাবে তার নিজের মাল্টি দিয়েই আমার নামে চালানোর অপচেষ্টা করছে :((

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:১২

অপর্ণা মম্ময় বলেছেন: মূল পোস্টে কি দিতে চাচ্ছিলেন জানি না। প্রাসঙ্গিক মনে করলে দিতে পারেন।

আমার কাছে ব্যাপারটা খুব আত্মসম্মানের হানিকারক বলে মনে হয় নিজের মাল্টি দিয়ে নিজের পোস্টে এ কমেন্ট করা; হোক সেটা ভালো অথবা নিজের আরেক নিককে নিজের আরেক মাল্টি দিয়ে আক্রমনাত্মক কিছু বলে " হিট সিকিং মেন্টালিটি" প্র্যাকটিস করা।
আমি কখনই ভালো তর্ক বা ভালো যুক্তি দেখাতে পারি না, আসল সময়ে আসল পয়েন্ট মনেও পড়ে না। কাজ এবং আসা যাওয়ার উপর আছি তাই যখন যেটা মনে পড়ছে, এসে বলে যাচ্ছি।

শারমিন রেজোয়ানা আপুর ভক্ত হয়েছিলাম তার এক ফান পোস্ট দেখে। খুব করে চাইছিলাম উনি যেন উনার আইডি পাসওয়ার্ড ফেরত পান এবং কিছুটা হলেও ব্লগিং করেন। উনার মতামতটা আমার কাছে খুব পারফেক্ট মনে হয়েছে -

সন্দেহভাজন মাল্টি নিকের মূল নিকের লেখার বাক্য বিন্যাস, শব্দের ব্যবহার লক্ষ্য করুন। কারন নাম বদলালেও এগুলো বদলানো বেশ দুরহ ব্যপার।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৩

আরজু পনি বলেছেন:

২ নম্বরের অংশে দিয়ে দিলাম B-)


মাহমুদুর রহমান বলেছেন বৃষ্টি ভেজা সকালের মত সবাই আর না। হুহ


আরজু পনি বলেছেন বেশি চালাক যারা তারা লেখার ধরণও বদলিয়ে ফেলে...কারণ তারা জানে এই পন্থায় মাল্টি নিক ট্রেস করা হয়...তবে বেখেয়ালে চালাক অনেকেও ভুল করে ফেলে এটা সত্যিই ।

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:১২

জুন বলেছেন: ক্যচাল পুষ্ট #:-S :|| /:) :P
=p~

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৫

আরজু পনি বলেছেন:

আমি কি ডরাই সখি ভিখারী রাঘবে ? =p~

:((

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:১৩

মোস্তফা সোহেল বলেছেন: আপু এটা ফানের চেয়ে সিরিয়াস পোষ্টই মনে হল।যাই হোক অনেক কিছু জানতে পারলাম ।ধন্যবাদ

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৯

আরজু পনি বলেছেন:
ফান পোস্ট মনে করা আমার জন্যে নিরাপদ... ।
আশা করি আপনার গুরুত্বপূর্ণ সময় সামহোয়্যারইন এর ব্লগিং কে সমৃদ্ধ করবে ।

৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৯

আরণ্যক রাখাল বলেছেন: আমি আরণ্যক রাখাল নিক নেয়ার আগে আরেকটা একাউন্ট খুলেছিলাম; কিন্তু ওইটায় এখনও ওয়াচেই আছি। এখন একাউন্ট খোলার সাথে সাথেই মন্তব্য করার সুযোগ দেয়া হচ্ছে, এটা মাত্র একবছর আগে, যখন আমি মাত্র আসি ব্লগে, তখনও ছিল না। আমাকে রীতিমত ১৫ দিনের মতো অপেক্ষা করতে হয়েছে।
এই তাড়াতাড়ি মন্তব্য করার ক্ষমতা থেকেই ক্যাচাল বাড়ছে। আপনার পোস্ট ভাল লাগলো না, দশ মিনিটের মধ্যে একটা নিক নিয়ে শুরু করলাম গালাগালি! কি আগে গিবনে!!!
ছাইয়া নিকের ব্যাপারে অবশ্য আমি কঠোর হতেই পছন্দ করি, ওদের জন্য একটু গালাগালি দরকার। মুগুর আরকি!

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৬

আরজু পনি বলেছেন: তাড়াতাড়ি মন্তব্য এক্সেস পাওয়ার সুবিধে/অসুবিধে দুইই আছে ।

তবে আমি নিজেও প্রায় ৫ বা ৬ সপ্তাহ ওয়াচে ছিলাম ।

এটা নির্ভর করে আমাদের ব্যক্তিত্ব, আত্মমর্যাদার উপর ।
নিজের সামনে নিজেকে দাড় করানো জরুরী ।

ছাইয়্যা নিকের লুতুরপুতুর আমারও খুবই অপছন্দের ।

৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০১

আহমেদ জী এস বলেছেন: আরজুপনি ,



ছন্দে ভরা এবং গূঢ়ভাব নিয়ে অপূর্ব একটি কবিতা লিখেছেন ।

যা বলতে চেয়েছেন তা হেমন্তের এই গানের সাথে মিলে যায় বোধহয় -----
আমার গানের স্বরলিপি লেখা রবে
পান্থপাখির কূজন কাকলি ঘিরে
আগামী পৃথিবী কান পেতে তুমি শোন
আমি যদি আর না-ই আসি হেথা ফিরে ...।


সবিনয়ে বলি, আমি শুধু প্রথম পাতাতে আপনার কবিতাটি দেখে আপনার পোষ্টে ঢুঁকেছি । কবিতাটি ছাড়া ভেতরের বাকী বিষয়বস্তুতে মোটেও আগ্রহী নই বলে সঙ্গতকারনেই সে বিষয়ে বলা থেকে বিরত রইলুম ।

কবিতাটিতে প্লাস ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০৪

আরজু পনি বলেছেন:

আমার কবিতা লেখা সার্থক !:#P

আফসোস নেই অন্য বিষয়ে মন্তব্য না করলেও...কারণ কিছু বিষয় থাকে যা সবাই পছন্দ নাও করতে পারে...আমি নিজেও শুধু মাত্র বিষয় পছন্দ না হলে বা পোস্টের উপাদান বা কমেন্ট ঘরে অপ্রাসঙ্গিকতার বাড়াবাড়ি দেখলে কারো পোস্টে যাওয়া থেকে বিরত থাকি কখনো কখনো ।

আপনার স্ট্রেইটকাট মন্তব্যে শ্রদ্ধা রইল ।

৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১৫

কথাকথিকেথিকথন বলেছেন: ভালো উদ্দেশ্যে অল্টারনেটিভ নিক ব্যবহার করা দোষের কিছু নয় হলে মনে করি । একে করে লেখা আরও সমৃদ্ধ হয় । কিন্তু হিট এবং পরচর্চার জন্য অল্টারনেটিভ নিক ব্যবহার করা খুবই খারাপ মন মানুষিকতার বহিপ্রকাশ । এতে আসলে সুফল কোন কিছুই বয়ে আনেনা, বেহুদা কাজে অনেকগুলো সময় নষ্ট হওয়া এবং অন্যের সাথে সম্পর্ক খারাপ হওয়া ।

আপনি সুন্দর করে তুলে এনেছেন বিষয়টি । অনেক ধন্যবাদ ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৯

আরজু পনি বলেছেন:
মতামত জানানোর জন্যে অনেক ধন্যবাদ ।
শুভকামনা রইল ।

১০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩১

আলোরিকা বলেছেন: মাল্টি নিকের ব্যাপারটি কেন যে এতদিন মাথায় আসেনি ;)

সত্যিই বলছি এমনটি হতে পারে কখনও ভাবিনি !

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৬

আরজু পনি বলেছেন:
মাল্টি সম্পর্কে যখন বুঝতে শিখিনি তখনই আরেকটা নিক খুলেছিলাম অন্য বিষয়ে লিখতে...
এবং নিয়মিত লিখতামও...।
এখন ভাবতেই অবাক লাগে ।

১১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সত্যি কথা কি ৬ বছর থেকে ব্লগে আছি। এই বিষয়গুলো মাথায় তেমন আসেনি। শুধু বুঝতে পারতাম কিছু কিছু নিক প্যাচাল করে যায় । সবসময় এগুলো থেকে একটু দূরে থাকতে চাইতাম। আপুনি তোমার পোষ্ট পড়ে এইসব মাল্টি টাল্টি সম্পর্কে জ্ঞাত হলাম। এমনিতে প্যাচাল ভাল লাগেনা। নিজেও লিখতে তেমন জানিনা। শুধু পড়ার জন্য পড়ে থাকি ব্লগে। কবিতা প্রেম বহুবছর থেকে তাই কবিতা পেলেই পড়ে যাই , সময় পেলে একটু কমেন্ট করে যাই। ভাল লাগা আর মন্ধ লাগার মাঝে মনের ও একটা বিষয় তেকে যায়।মন্ধ লাগলওে সহব্লগারের মন খারাপ হবে তাই মন্ধ লেগেছে না বলে ভাল লেগেছে বলে যাই। কিন্তু কারো ব্লগে আজাইরা প্যাচাল করিনা। তারপরও সেই দিন ২/৩ নিক এর আক্রমনে পরেছিলাম জনম দাসীকে নিয়ে কিছু লিখে।

যাইহোক নিজের একটা শুভ সংবাদ তোমার সাথে শিয়ার করি ; গত ৩রা ফেব্রয়ারীতে আমি ৭ বছর প্রতিক্ষার পর একটি ছেলে সন্তান লাভ করেছি। দোয়া করিও আমার বাবুর জন্য।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৬

আরজু পনি বলেছেন: ক্যাচাল ভালো লাগে না :(

সঠিক মতামত দেয়াতে দোষের দেখি না। তবে অনেকেই মেনে নিতে পারে না ।


অনেক অনেক দোয়া রইল, নতুন বাবুর জন্যে ।

১২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৯

রক্তিম দিগন্ত বলেছেন: মাল্টি নিয়ে বেশ ভালোই লিখেছেন। তবে নিরীহ দর্শনের লেখাটা। এটা হতে পারে আপনি ভাল বলেই।

কিন্তু কিছু মাল্টি আছে যারা এক পরিচয়ে অসম্ভব ভদ্র, আর অন্য পরিচয়ে নিকৃষ্ট।
তাদেরকে নিয়ে কী বলা যায় বলুন!!!! হতাশ এমন কয়েকটা নাম শুনে।

মাল্টি ইউজ করা যায় বিভিন্ন ভাল কাজে। যেমন চ্যারিটেবল কাজ গুলো বেশি ছড়িয়ে দেওয়ার জন্য, জনমত বাড়ানোর জন্য অথবা লেখালেখি করলে মাল্টিগুলোকে শেলফের মত এক এক নিকে এক এক জনারের লেখা পোষ্ট করবে। এরকমটাই ভাল হত।


কিন্তু কয়জন এইভাবে ভাবে?

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১২

আরজু পনি বলেছেন:

আমি ক্যাচাল চাই না...তাই নিরিহ দর্শনের পোস্ট দিয়েছি।
আর বর্তমান সময়কেও হাইলাইট করিনি...

গত দশ বছর থেকেই মাল্টি, ব্লগিং চলছে...সম্ভবত।
পুরোনো অনেক পোস্ট আগে পড়তাম...

আপনার মন্তব্যটা খুব ভালো লাগলো ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:১১

আরজু পনি বলেছেন: শুধুমাত্র বইমেলার বই নিয়ে পোস্ট ছাড়া আমি সাম্প্রতিক কোন ঘটনা নিয়ে পোস্ট দেইনি (যা দিয়েছি তা আমার ব্লগ জীবনে দেখা, শোনা অভিজ্ঞতা থেকে)।
এখানে হয়তো কিছু ভুল বোঝাবুঝি থাকতে পারে ।

এই মন্তব্যটা শুধু আপনার চোখে পড়বে বলেই এখানে করছি।
আপনাকে আমি ব্যক্তিগতভাবে চিনিনা । কিন্তু মাঝখানে কিছুদিন আপনার সাথে আমার ব্লগিং ইন্টারেকশানটা বেশ ভালো ছিল। তখন থেকেই কেন জানিনা কোন পোস্ট চোখে পড়লে যাই। বা যেতে ইচ্ছে করে ।

সেজন্যেই হয়তো আপনার মন্তব্যটাতে মন খারাপ হয়ে গিয়েছে। কেননা আমি কখনোই আপনার কোন খারাপ চাইনি বা চাইবোও না ।

আমার কোন দোষ আপনার চোখে পড়লে আপনি নির্দ্বিধায় আমার পেছনের কোন পোস্টে বলে যেতে পারেন যাতে আমি নিজেকে শোধরানোর সুযোগ পাই ।
অনেক ভালো থাকুন ।

১৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৭

উল্টা দূরবীন বলেছেন: সোজা সরল মানুষ। এতো ক্যাচাল বুঝি না। নিজের যখন যা মনে আসে লিখি। একটা আইডিতে তার খুব কমই পোস্ট করি। মাল্টিনিকের এতো ঝামেলা আগে কোনদিন মাথায়ই আসে নাই।

আপনার এই লেখাটার আলাদা একটা গুরুত্ব ও গাম্ভীর্য আছে। শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৬

আরজু পনি বলেছেন:

ক্যাচাল বুঝতে হবে। তবে কেচালে জড়ানো যাবে না...কেচালকে প্রমোটও করা যাবে না। প্রত্যক্স বা পরোক্ষভাবে কেচালে জড়াতে চাইনা কোনভাবেই ।

আপনার শেষ লাইনটা ভালো লাগলো ।

অনেক ধন্যবাদ ।

১৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০০

মাহবুবুল আজাদ বলেছেন: রক্তিম দিগন্ত বলেছেন:

মাল্টি ইউজ করা যায় বিভিন্ন ভাল কাজে। যেমন চ্যারিটেবল কাজ গুলো বেশি ছড়িয়ে দেওয়ার জন্য, জনমত বাড়ানোর জন্য অথবা লেখালেখি করলে মাল্টিগুলোকে শেলফের মত এক এক নিকে এক এক জনারের লেখা পোষ্ট করবে। এরকমটাই ভাল হত।

কিন্তু কয়জন এইভাবে ভাবে।

রক্তিম দিগন্তের সাথে সহমত।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৬

আরজু পনি বলেছেন:

ধন্যবাদ, প্রিয় কবি ।

১৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৩

শায়মা বলেছেন: আপুনি!!!!!!!!!!!!!


বাসায় ফিরেই নেশাগ্রস্তের মত দেখতে এলাম ব্লগে কি এখন স্থিতিশীল অবস্থা বিরাজ করিতেছে কিনা। :)

এবং দেখিয়া শান্তি পাইলাম। :) :)

তবে আমার মনে দুইটা প্রশ্ন এবং উত্তর জন্ম নিয়েছে ......:)

সামু মালটি ইউজের সুযোগ দিয়েছে কেনো?

আর মালটি উইজ করা কি অপরাধ?

দুটোর উত্তর- না।

আরও একটি প্রশ্ন-

তবে মালটি নিয়ে এত কথা কেনো?



যখন মালটিগুলি হীন স্বার্থসিদ্ধিতে অন্যের ক্ষতি বা বিরক্তির কারণ হয় তখনই তা অপরাধ ---

সবচেয়ে বড় কথা মালটিরও প্রকারভেদ আছে, দুই এর মধ্যে প্রভেদ একটাই কারো জন্য বা কারো উদ্দেশ্যে বা বিপক্ষে অকারণ কেচাল সৃষ্টি বা খোঁচাখুচির জন্য বানানো এবং লেখা লেখা এক্সপেরিমেন্ট বা ব্যাক্তিগত উদ্দেশ্যে বা সুবিধার্থেই বানানো।

আশাকরি মালটি ইউজের সুবিধা পাওয়া যায় বলেই কেউ সেটা নিয়ে হীন স্বার্থ চরিতার্থ করার কুটিল গেম খেলবে না। মালটির যে সুবিধা দেওয়া হয়েছে তা সুস্থ্য লেখনী চর্চাতেই উঠে আসুক। কখনও কখনও কিছু অযথা আক্রমন এড়াতেও বানাতে হতে পারে। যারা লিখতে ভালোবাসে তারা কোটি কোটি নিকে লিখলেও আমার চোখে ১০০% ওকে। :)

তবে কয়েকদিনের ঘটনাতেই অনেকেই হয়তো কানে ধরেছেন, জীবন গেলেও আর মালটি না!!!!!!!! নিজের নামে সুখে আছি....


আমি সব নামেই সুখে থাকতে চাই এবং অন্যদের সাথে ঝামেলা করে নিজের ও অন্যের অশান্তি করতে চাই না। :) :) :)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৮

আরজু পনি বলেছেন:

মতামত জানানোর জন্যে অনেক ধন্যবাদ, প্রিয় শায়মা ।
শুভকামনা রইল ।

১৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৮

জ্যোস্নার ফুল বলেছেন: এত কিছু হয়ে যাচ্ছে ব্লগে !!!!

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৯

আরজু পনি বলেছেন:

কতো কিছুই তো কতো দিকে হয়ে যায়... কিছু না হয় নাই দেখলাম । আর যা চোখে পড়েই যাবে তা না দেখতে পারলেই ভালো হতো ।

১৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৮

আবু শাকিল বলেছেন: আপু - পোষ্টে দেয়া আপনার ছবিটার দারুন ক্যাপশন লিখেছিলেন - প্রিয় ব্লগার একজন ঘূনপোকা ;
আপনার সামনের মনিটরে ভেসে উঠা লোকটির মত এতটা সৎ সত্যিকারের ব্যক্তিটি নাও হতে পারে। তার মনেও লুকিয়ে থাকতে পারে গোপন কোন লোভ।
আপু - পোষ্টে দেয়া আপনার ছবিটার দারুন ক্যাপশন লিখেছিলেন - প্রিয় ব্লগার একজন ঘূনপোকা ;
আপনার সামনের মনিটরে ভেসে উঠা লোকটির মত এতটা সৎ সত্যিকারের ব্যক্তিটি নাও হতে পারে। তার মনেও লুকিয়ে থাকতে পারে গোপন কোন লোভ।


০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২১

আরজু পনি বলেছেন:

এর বিপরীত একটা ছবিও দরকার ।

আমি পুরুষ বিদ্বেষী না...আমি অন্ধকার বিদ্বেষী ।
আমি আলো পছন্দ করি ।

১৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১১

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ :)

আপনার ব্লগিং অভিজ্ঞতার ফসল। তবে অনেকেই মাল্টি শব্দটিকে অপরাধী হিসেবে দৃষ্টিভংগি পোষণ করে। কাল যে মাল্টিগুলোর পরিচয় ফাঁস হয়েছে সেখানে আমার কাছে মাল্টি পালন তাদের অপরাধ বলে মনে হয়নাই। কারণ উনারা নিজেদের মধ্যেই অনেকটা সীমাবদ্ধ থেকেছেন। আর সনাক্তও করতে সক্ষম হয়েছেন কোন মাল্টি কার।

স্রেফ ভুল বোঝাবুঝির কারণে অতোটা হয়ে গেল। তবে শেষ পর্যন্ত একটা সমাধান হয়েছে। যদিও তাতে আমারও ফেভারিট কারো বিদায় হয়েছে। আমি নিজেও মনোক্ষুন্ন এই কারণে।

লেখালেখি/ফানের উদ্দেশ্যে মাল্টি রাখাকে আমি স্বাভাবিক বিষয় হিসেবেই দেখি। অবুঝ ব্লগার(অনভিজ্ঞরা) এটাও অপরাধ হিসেবে দেখতে পারে।

পরিশেষে, মাল্টি সংক্রান্ত আলোচনার ইতি ঘটুক। যে যার মতো ব্লগিং করুক। হ্যাপি ব্লগিং!! :)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২২

আরজু পনি বলেছেন:

মতামত জানানোর জন্যে অনেক ধন্যবাদ, গেম চেঞ্জার ।
ভালো থাকুন সবসময় ।

১৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২১

হাসান মাহবুব বলেছেন: কবিতাটা দারুণ হৈসে। ছবিটাও পারফেক্ট। আমি ইদানিং রাতে শোবার সময় ঘুম না এলে বিভিন্নরকম মাল্টি খোলার কথা ভাবি। ঘুম ভাংলে আর সেই ইচ্ছা থাকে না। যা ভীড় না এখানে!

৮. কেউ কেউ ভিন্ন ভিন্ন নিকে ভিন্ন ভিন্ন ধরনের লেখা শেয়ার করে

হু, আমার মাল্টিগুলোও এরকম। আড়াল নিতে চাওয়াটা কোন সমস্যা না, অন্য কারো ব্লগিং ফ্লো নষ্ট না করলেই হলো।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৪

আরজু পনি বলেছেন:

কবিতার প্রশংসা শুনে খুব খুশি হলাম ।

এরকম মাল্টি হলে দোষের কিছু দেখি না... শেষ বাক্যটাতে পূর্ণ সহমত ।

২০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

শামছুল ইসলাম বলেছেন: মাল্টি নিক নিয়ে আমার কোন আগ্রহ নেই, তবু পড়লাম।

আপনার কবিতাটা ভাল লেগেছে।
একটা গূঢ় সত্যকে- সুন্দর, সহজ করে বলেছেনঃ

//দু’দিন পরে দেখবি ফিরে
সন্নিকটে এইতো মরণ ।

আমার, আমার, আমিই সেরা
মিথ্যে অহং মরচে পড়া ।//


ভাল থাকুন। সবসময়।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৩

আরজু পনি বলেছেন:

আপনার কোট করার ধরণটা একেবারে ভিন্ন...ভালো লাগে

আপনিও অনেক ভালো থাকুন ।

২১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৩

সাহসী সন্তান বলেছেন: পনি আপু দেখি মালটির ঔষধ আবিষ্কার করে ফেলছেন? এক্কেবারে নরমাল থেকে শুরু করে এন্টিবায়োটিক, হায়ার এন্টিবায়োটিক, কোরামিন এবং কুইনাইন সব! পোস্টে পড়ে মালটি প্রতিভাধারী কারো কারো একটু লাগতে পারে, আবার যাদের মালটি নেই তারাও কিছুটা হতাশ হয়ে বলতে পারে- 'আহরে, ক্যান যে মালটি না পাইলা জীবনে ভুল করলাম!'


তবে মালটি হোক/রিয়েল আইডি হোক, সবটাতে এক রকম আচারণ ঠিক থাকলে আর কোন প্রশ্ন থাকে না। কিন্তু আমাদের স্বভাব হলো রিয়েল আইডি দিয়ে ভদ্রতার মুখোশ এটে থাকবো আর মালটি দিয়ে খোঁচাবো। মানে ব্যাপারটা এমন, একদিকে আমি ঈমানদার তো অন্যদিকে শয়তান।

আসলে আমাদের মধ্যে সব সময় দুইটা স্বভাব বিরাজ করে। একটা মনুষ্য স্বভাব, আর একটা পশুত্ব স্বভাব। আর তারই প্রকৃত উদাহণ হলো- 'রিয়েল আইডি আর মালটি!'
(উপরোক্ত কথা গুলো সবই আমি আমার নিজেকেই বললাম, সুতরাং আপু আপনি কিছু মনে করবেন না)

বিঃদ্রঃ মালটির এই ঔষধ আবিষ্কারের জন্য আপনাকে ছয় মাসের ফাঁসির হুকুম প্রদান করা হলো। যেকোন সময় রায় কার্যকর হতে পারে! :`>

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

আরজু পনি বলেছেন:

আমি কিছুই মনে করিনি...কারণ আমি নিজ নিকে সাধু সেজে মাল্টি দিয়ে ক্যাচাল বা হিট বাড়াই না বা পশুত্বটাকেও বের করে আনি না ।

হাহা নতুন কোন মতবাদের জন্যে ফাসিঁ...এতো প্রাচীন নিয়ম...মাথা পেতে নিতেই হবে ।

২২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:০১

শ।মসীর বলেছেন: মাল্টি আর ব্লগ একে অপরের আসলে। যত কেচাল তার সবগুলারই জনক এই মাল্টিওয়ালারা ।

ভালই ব্লগার ব্যবচ্ছেদ করেছেন ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

আরজু পনি বলেছেন:

কেন কোন সময়ের মাল্টিদের কাজ দেখেছি। ভালো উদ্দেশ্যে ক্যাচাল করেছে....কিন্তু নোংরামি দেখতে ভালো লাগে না ।
চেষ্টা করেছি কিছুটা তারপরও কিছু হাতে রেখেছি...মনে পড়েছে পরে কিন্তু আর যোগ করিনি...সব বলে দিলেতো আর মাল্টি চিনতে কষ্ট হয়ে যাবে ।
অনেক ধন্যবাদ, শামসীর ।

২৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৭

নেক্সাস বলেছেন: ওমা এটা দেখি পুরা মাল্টিক্লোপিডিয়া।

পনিপা আপনার মাল্টি কিন্তু মুই চিনি। তয় কাউরে কমুনা :)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২১

আরজু পনি বলেছেন:

আমি নিজেই তো পোস্টে লিখেছি...
আরো দুটো মাল্টি খুলবো...তবে সবাইকে জানিয়েই...কেন খুলবো সেটা পোস্টে জানিয়ে দিব ।

২৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৪

আবু শাকিল বলেছেন: অপর্ণা মম্ময় আপু প্রথম মন্তব্যে লিখেছেন - " ত্যানা প্যাঁচানি কমেন্ট মুক্ত থাকুক"।
এখন অনেক মন্তব্য পড়ে মনে হচ্ছে- ত্যানা প্যাঁচিয়ে তা আগুনে পোড়ে ছাই।তারপর সেই ছাই দন্ত মাজন উপযোগী হইয়েছে এবং কুলি করে নদীতে না ফেলা পর্যন্ত দন্ত আঙুল দিয়ে ঘষতেই থাকব ঘষতেই থাকব।
রক্তাত্ত প্রান্তর নাটকের ডায়লগ মনে পড়ছে -
মানুষ মরে গেলে পঁচে যায়, বেঁচে থাকলে বদলায়। কারনে-অকারনে বদলায়। সকালে-বিকালে বদলায়।




০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৩

আরজু পনি বলেছেন:

ব্লগে থাকলে হর হামেশা বদলায়।
বদলায় মাল্টি নিকের আড়ালে...হহাহাহা

২৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৯

দিশেহারা রাজপুত্র বলেছেন: বিরক্তির কারণ এবং আগ্রহ নেই।

এইটা একপ্রকার অকারণ ক্যাচাল। লজিক নাই। লেখালিখিটাকে একেবারে নিচে নামিয়ে এনেছে। ব্লগে লাস্ট কদিন কম আসছি। এইকারণেই। যেদিকে তাকাই শুধু মাল্টি সম্বন্ধীয় পোস্ট।

যা হোক আপু কবিতাটা ভালো ছিল।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৬

আরজু পনি বলেছেন:

আমি নিজেও ভাবছিলাম...আমার কাজের বারোটা বেজে গেছে...আজ রাত থেকেই কাজে আদা জল খেয়ে মন বসাবো ।

কবিতাটার প্রশংসা করায় খুব খুশি হলাম। আমি যখন তখন লিখতে পারিনা...কিন্তু এটা পেরেছিলাম বিশেষ এক অনুপ্রেরণায় ।
অনেক ধন্যবাদ, দিশেহারা ।

২৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৪

আরজু পনি বলেছেন:

পোস্ট দিয়েছি ক্যাচাল করতে নয় ।
নিজের পর্যবেক্ষণ থেকে গত ১০ বছরর পোস্টগুলোর অনেকগুলো দেখে, বুঝে ।

অযথা অন্যের কমেন্টকে নিজের দিকে টেনে না আনার অনুরোধ রইলো ।

২৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৪

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
মাল্টি নিক থাকা মন ও স্বাস্থ্যের জন্য উপকারী। :)


০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৬

আরজু পনি বলেছেন:
বৈচিত্রময় মন ;)

২৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: এসব নিয়ে কী আর হবি?
নার্সিসিজম রোগের পরে
একাকীত্বে যাবিই মরে ।
মিছেই রবে এসব যে তোর
বলি, আধাঁর কেটে তোর জীবনে
জলদি আসুক নতুন ভোর ।।

দারুন বলেছেন। +++++++++++++

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৯

আরজু পনি বলেছেন:

আলোকিত ভোর আসুক ।

অনেক ধন্যবাদ, ভৃগু ।

আপনার দারুন লেখনিতে যেনো কারো বা কোনো মাল্টির কালোছায়া না পড়ে ।

২৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:



'নিক' সম্পর্কিত প্রায় সকল তথ্য সামনে এসেছে পোস্টে; সুবিধা, অসুবিধা, ভালো, মন্দ সবই আলোচিত হয়েছে; ধন্যবাদ।
যাঁরা ব্লগিংকে আর্ট হিসেবে নেবেন, তাঁরা সন্মানিত হবেন, বড় লেখকে পরিণত হবেন, সন্দেহ নেই।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:১৪

আরজু পনি বলেছেন:

সবাই বড় লেখকে পরিণত হোক, সাথে লেখকের মনের সুস্থতাও জরুরী ।

ধন্যবাদ, গাজী সাহেব ।

৩০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১১

রূপক বিধৌত সাধু বলেছেন: অারজুপনি অাপুর মারফতি কবিতা পইড়া ভাল্লাগসে । Curious mind wants to know, অাপ্নে ক্যামতে বিদ্রোহী সালাউদ্দীন (বাংলা সিনেমা) হইয়া গেলেন? চোখকে বিশ্বাস করতে পারতাছি না!

অামিও একটা মাল্টি খুলতে চাইসিলাম, ওসব কারণে নয়; লেখায় বৈচিত্র্য অানার জন্য । কারণ, অামার কিছু লেখা অাছে, যে গুলোকে স্ববিরোধী মনে হবে । তাই ভিন্ন নামে প্রকাশ করতে চাইসিলাম ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:১৬

আরজু পনি বলেছেন: লেখায় বৈচিত্র্য অানার জন্য । কারণ, অামার কিছু লেখা অাছে, যে গুলোকে স্ববিরোধী মনে হবে । তাই ভিন্ন নামে প্রকাশ করতে চাইসিলাম ।..হিট সিকার না হলেই হলো...
একাধিক নিকে একেকটাইপ লেখা আমি নিজেও লিখেছি...এখনও মন টানে । সময় পেলে লিখতেও পারি ।

৩১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৯

সালাহউদ্দীন আহমদ বলেছেন:
মাল্টির ক্ষতিকর দিকের ব্যবহারই বেশী হয়। ক্যাচালের মাধ্যমে কিছু সময়ের জন্য চটুল বিনোদন দেয়া ছাড়া আর কোন কাজে আসেনা। খুব কম সময়ই এটা ভাল কিছু দিয়েছে।

ভাল ভাল লেখা দিতে থাকুন। আমরা সবাই উপকৃত হতে থাকবো।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:১৮

আরজু পনি বলেছেন:

আপনাকে আমার ব্লগে স্বাগতম ।

ভালো লেখারই ইচ্ছে...দেখি সময়ই কথা বলবে ।

অনেক শুভকামনা রইল ।

৩২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২১

কল্লোল পথিক বলেছেন: ফানের চেয়ে সিরিয়াস পোষ্টই মনে হল।চমৎকার হয়েছে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:২৬

আরজু পনি বলেছেন:

আমি ফানই বলবো...নিরাপদ থাকতে চাই ।
ক্যাচাল ভালো লাগে না ।
অনেক ধন্যবাদ, পথিক ।

৩৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৭

বিদগ্ধ বলেছেন: এত জ্ঞানের কথা আপনি পেলেন কোথায়!
কৌতূহলী মন জানতে মন চায় :(

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:২৭

আরজু পনি বলেছেন:

নিজের ব্লগ পোস্ট নামক সেমিনারে "মাল্টি নিক" গবেষণার ফলাফল বিনিময় করলাম B-)

৩৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪০

প্রোফেসর শঙ্কু বলেছেন: ইন্টারেস্টিং পোস্ট। ফান সিরিয়াস দুটোরই উপস্থিতি পেলাম :)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:২৯

আরজু পনি বলেছেন: যাক...ফান, সিরিয়াস দুটোই পেলেন...এটা স্বস্তিদায়ক বটে ।

আপনার নিকে যে একজন মাঝি নৌকা চালাচ্ছে তা আজ খেয়াল করলাম কেন বুঝতে পারছি না !

ধন্যবাদ প্রোফেসর সাহেব ।

৩৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৮

ইমরাজ কবির মুন বলেছেন:
আমার ২টা মাল্টি নিক আসে, তবে ২টাই বেকুবের মতো এমন নামে খুলসি যার ফলে ঐগুলা যে আমি তা ইজিলি বুঝা যায়- চোট্টামিও করতে পারিনা।

মাল্টি পালা হয় নিজে সাপোর্টের জন্যয় সিরিয়াল মিসটেক হৈসে-







||

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:১৬

আরজু পনি বলেছেন: প্রথমে ৪৫ না লিখে ৫৫ লিখেছিলাম ওটা ঠিক না করে একটা ৫ বাদ দেয়াতেই এই ক্যাচাল...হাহাহাহা

আমিও মাল্টি খুলবো আরো দুইটা । তবে সবাইকে জানাবো কেনো খুলেছি ।

৩৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

ইমরাজ কবির মুন বলেছেন:
ফরগট টু মেনশান, কছিড়াটা ভাল্লাগসে!

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:২৬

আরজু পনি বলেছেন:

কছিড়া ??!! :||

ভালো লাগাটা আনন্দের সাথে গ্রহণ করলাম ।
অনেক ধন্যবাদ, পিকাচু ।

আমি একটা মাল্টি খুললাম একটু আগে ;)

৩৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:১১

জেন রসি বলেছেন: চমৎকার ফান পোস্ট! কোন সন্দেহ নাই।

মাল্টি দিয়ে মাল্টি শয়তানের যেমন জন্ম হয়, আবার মাল্টি প্রতিভার বিকাশও করা যায়। কে কি করবে সেটা তার মানসিকতা এবং উদ্দেশ্যের উপর নির্ভর করে।

যেমন আপনার চমৎকার ছড়া দিয়ে আপনি একটি মেসেজ হয়তো দিতে চাচ্ছেন। দিয়েছেন যেহেতু আলোচনা চলুক। আলোচনাকে ক্যাচাল ভেবে ভয় পাচ্ছেন কেন?

এই ফান পোস্টকে কেন্দ্র করেও চমৎকার প্রাসঙ্গিক আড্ডা হতে পারে।

শুভকামনা রইলো। :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:০৩

আরজু পনি বলেছেন: কে কি করবে সেটা তার মানসিকতা এবং উদ্দেশ্যের উপর নির্ভর করে। ...ঠিক বলেছেন।
আলোচনাকে ক্যাচাল ভেবে ভয় পাচ্ছি না। কোন কোন আলোচনা উত্তপ্ত রূপ ধারণ করতে পারে...যাতে ব্লগিয় সম্পর্ক নষ্ট হতে পারে।
আমি চাইনা আমার পোস্টে এসে কেউ তেমন উত্তপ্ত আলোচনায় জড়িয়ে যাক ।
অনেক ব্লগাররাই অনেক বিষয় গভীরভাবে না ভেবে যা লেখা হলো শুধু সেটা দেখে বিচার করবে...এমনটি চাই না ।

আর আড্ডার ব্যাপারে আমার একটু অস্বস্তি কাজ করে...

তবে প্রাসঙ্গিক গঠনমূলক আলোচনা চলতেই পারে...।

আপনি বেশ ভালো লিখেন।
আশা করবো আপনি দূরদর্শী আছেন এবং সেভাবেই আপনাকে এগিয়ে নিয়ে যাবেন ।
অনেক শুভকামনা রইল ।

৩৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:১১

সায়েম মুন বলেছেন: কেবল ফাঁকি মিছে সবই
নামেই কেবল হবি কবি
থাকবেনা তোর কোনই ছব

এই পঙতি দ্বারা কবি সমাজকে অপমানিত করা হয়েছে বলে মনে করি। B-))

তবে ছড়াটা জম্পেস হয়েছে।

যাই হোক, মাল্টি নিকে পল্টিবাজি না করলে দোষের কিছু দেখি না। লাইক ফাইক বাড়ানো মনে হয় না কোন দীর্ঘমেয়াদী ভাললাগার বিষয়। তবে সামুর উচিত নতুন নিককে কিছুদিন পর্যবেক্ষণে রাখা। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া একটি ঘটনার প্রেক্ষিতে বলছি, এক পোস্টে দেখেছি একদিন বয়সী নিক ইচ্ছেমত ফেসবুকীয় টাইপ কমেন্ট করে যাচ্ছে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৮

আরজু পনি বলেছেন: কবিদের মধ্যে ভেজাল থাকলেই কেবল অপমানিতবোধ করবে ।
ভেজাল ছাড়াদের গায়ে টানার দরকার দেখি না ;)

ছড়া পছন্দ হয়েছে জেনে আনন্দিত হলাম ।

মাল্টি নিকে পল্টিবাজি না করলে দোষের কিছু দেখি না।.।একদম ঠিক ।

৩৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪০

মনিরা সুলতানা বলেছেন: ইহা একটি দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অর্জন কর জাতীয় পোষ্ট :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:১৫

আরজু পনি বলেছেন:

বাহ একবাক্যে দারুণ বললেন তো !

অনেক ধন্যবাদ, প্রিয় মনিরা ।
খুব ভালো থঅকুন সবসময় ।

৪০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:০১

অর্বাচীন পথিক বলেছেন: মনে রাখার মত একটা পোস্ট আপু
আমার অভিজ্ঞতা কম তবে তারপর ও দেখি অনেক কিছু :(

আর আপু অনেক ধন্যবাদ বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান এর তথ্য দেবার জন্য ধন্যবাদ। আমার কেনা লাগবে আমার বানানের অবস্তা বেজায় খারাপ।

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান এটা কোন স্টলে পাবো আপু ? এটা একটু বলবেন ।

ধন্যবাদ আপু

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:২৮

আরজু পনি বলেছেন: বাংলা একাডেমির স্টলেই পাবেন । সারা বছরই ৩০% কমিশন ।

মনে রেখে সাবধানে এবং নিরাপদে ব্লগিং করুন ।
অনেক শুভকামনা রইল ।

৪১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৪৪

রুদ্র জাহেদ বলেছেন: আপুনি আমি নিছক একজন পাঠক।প্রিয় লেখকদের লেখা পড়তে পড়তে আইডি খুলে ফেলা।এসবে একদম নাই ক্যাচাল একদমই ভাল্লাগেনা, অবশ্য মন চাইলেও সম্ভব নয় :)

কবিতাটা দারুণ।পোস্টটা বিশেষভাবে প্রয়োজনীয়।চমৎকার পোস্টের জন্য ধন্যবাদ জনালাম আপাতত

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৩৪

আরজু পনি বলেছেন:

ভালো না লাগাই ভালো ।

কবিতাটা ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

মতামতের জন্যে অনেক ধন্যবাদ, রুদ্র।
শুভকামনা রইল ।

৪২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৫৯

ভ্রমরের ডানা বলেছেন: মাল্টিপল নিক বিভ্রাটের ময়নাতদন্ত করে অনেক গোমড় ফাস করে দিলেন। উপকৃত হলাম পনি পু।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৫১

আরজু পনি বলেছেন: এতে অনেকেই বেজার হয়েছেন :|

উপকৃত হলেই চলবে না...তা কাজে লাগাতে হবে...আর নিরাপদ থাকতে হবে।

অনেক শুভকামনা রইল, ভ্রমরের ডানা ।

৪৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৪:২৩

পাকাচুল বলেছেন: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান

এই বইতে কি ব্লগের মাল্টি নিকের যথাযথ ব্যাখ্যা দেওয়া আছে? যদি থাকে, তবে একটা কিনে নিব।

:)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০৩

আরজু পনি বলেছেন:

অভিধানে ভালো দখল থাকলে ভিন্ন ভিন্ন নিকে ভিন্ন ভিন্ন স্টাইলের লেখা লেখতে পারবেন...তাতে আপনি নিজেই নিজের মাল্টিকে চিনতেতো পারবেনইনা বরং সহব্লগার বড় ভাই মনে হবে...আর মেয়েরা মনে করবে আপু... ;)

তাহলে আর দেরী কেন?বাংলা একাডেমির স্টল থেকে জলদি নিয়ে আসুন । :-B

৪৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৬:০৬

নাজমুল হাসান মজুমদার বলেছেন: হাসতেছি :) ইহা কি বলিলেন আপু :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:১৫

আরজু পনি বলেছেন:

হাসি আনতে পেরে আনন্দিত হলাম, নাজমুল।

অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল ।

৪৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:২৯

অভ্রনীল হৃদয় বলেছেন: চমৎকার পোস্ট। ফান এর ছলে অনেক সিরিয়াস কথা ও বলে দিলেন। মাল্টি নিক অন্যের ক্ষতি সাধন কিংবা ক্যাচাল না করার জন্য না খুললেই ভালো। ৮ নং এর বিষয়টা ভালো লেগেছে। এর জন্য খোলাটা মন্দ নয়। বরংচ ভালোই। :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:১৭

আরজু পনি বলেছেন:

৮ নং আছে কারো কারো।
তবে অনেকেই মাল্টি নিক দিয়ে নিজের হিট বাণিজ্য করে আবার গলাবাজীও করে।
এইব্যাপারটা ভালো লাগে না ।

৪৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:২২

এহসান সাবির বলেছেন: আমার এই এহসান সাবির নিকটাই তো সহ নিক (মাল্টি নয় কিন্তু) ;)


=p~ =p~ =p~

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৫

আরজু পনি বলেছেন: হায় হায় তবে আসল কোনটা ? :||

৪৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:২৯

অপর্ণা মম্ময় বলেছেন: ইতিবাচক আলোচনা চলুক।
আপনার কবিতাটা ভালো হয়েছে। শুরুতেই কবিতা দিয়ে মূলভাব প্রকাশ হয়েছে অথচ এটাই বলা হয়নি।
শুভকামনা আপনার জন্য।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৩১

আরজু পনি বলেছেন:

কবিতা ভালো লাগলো জেনে আনন্দিত হলাম ।

নেতিবাচক আলোচনায় আমার পোস্টে আমিই মডারেটর...হাহাহা

অনেক ধন্যবাদ, অপর্ণা ।
আপনার জন্যেও অনেক শুভকামনা রইল ।

৪৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৩৬

বাঘ মামা বলেছেন: খুব গুরুত্বপুর্ণ টপিক।

কেমন আছেন আরজু?


আসছি আবার ব্লগ মাল্টি অতীত বর্তমান নিয়ে .................

শুভ কামনা সব সময়

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৩৮

আরজু পনি বলেছেন:

আপনি এর আগেও আরেক পোস্টে আসবেন বলে আসেন নি...ভুলে গেছেন নির্ঘাত

উপস্থিতির জন্যে অনেক ধন্যবাদ ।
আর আপনার জন্যেও অনেক শুভকামনা রইল ।

৪৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৪৫

ফেলুদার তোপসে বলেছেন: নিক নিয়ে আমি কোন দিন ভাবিনি, ভাববো না, তাই কবিতা'টা নিয়েই বলি………"তুমি যদি আমি হতাম, কবিতা'টার মানেই বদলে দিতেম।"

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:২৬

আরজু পনি বলেছেন:
আমি তো আর তুমি নই
যতই ফুটাও মুখের খই

হাহাহাহা

নিক নিয়ে ভঅববার দরকারও নেই...প্রয়োজন না হলে এক নিকেই অনেক কিছু করা যায় ।
আমি আবার ৮ নম্বরটার ব্যাপারে একটু দূর্বল...তবে নিজের এক নিক দিয়ে আরেক নিকের হিট বাড়াই না ।

মতামতের জন্যে অনেক শুভকামনা রইল...আপনার কারণে দুটো লাইনের সৃষ্টি হলো...সেজন্যে কৃতজ্ঞতা রইল ।

৫০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৯

আরইউ বলেছেন: আমি কিন্তু আমি নই তা আগেই বলে দিয়েছি। সেই অর্থে আমাকে মাল্টি বলা যায়! তবে আমি এক নিকেই আছি। আমার আগের নিক, তার আগের নিক, বা তারও আগের আগের নিক সবারই পরিচিত। ঐসব নিক দিয়ে আর ফিরে আসবোনা। এই নিকে একটা স্বতন্ত্র পরিচয় গড়ে তুলতে চাই।

এক মানুষ একের অধিক নিকে সময় দেয় কী করে সেটা ভাবার বিষয়। তবে কেউ যদি চরিত্র সৃষ্টির জন্য, ভিন্ন ভিন্ন নিকে ভিন্ন বিষয়বস্তু নিয়ে লেখার জন্য একাধিক ব্লগ নাম ব্যাবহার করে তাতে কারো কোন আপত্তি থাকা ঠিক নয়।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৪৫

আরজু পনি বলেছেন:
এই পোস্ট পড়ার পর (বা আগে, বিভিন্ন সময়ে) বিবেকবান অনেকেই নিজের কাছেই কনফেস করছেন...ব্যাপারটা ভালো লাগছে। আমি নিজেও সাবধান থাকছি যেনো নিজের মাল্টি দিয়ে নিজের পোস্টের হিট না বাড়াই । কেননা আমি গতকালই নিজের পুরো নামে একটা নিক নিয়েছি। এবং তা সবাইকে ঘোষণাও করেছি ফেসবুকে ।

হ্যাঁ, সময় দেয়াটা কষ্টকর সত্যিই ।

আপনার সততাকে শ্রদ্ধা জানাই ।

৫১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০১

ইখতামিন বলেছেন: পোস্টে প্লাস। কেমন আছেন?

হাসান মাহবুব বলেছেন: কবিতাটা দারুণ হৈসে। ছবিটাও পারফেক্ট। আমি ইদানিং রাতে শোবার সময় ঘুম না এলে বিভিন্নরকম মাল্টি খোলার কথা ভাবি। ঘুম ভাংলে আর সেই ইচ্ছা থাকে না। যা ভীড় না এখানে!

৮. কেউ কেউ ভিন্ন ভিন্ন নিকে ভিন্ন ভিন্ন ধরনের লেখা শেয়ার করে

হু, আমার মাল্টিগুলোও এরকম। আড়াল নিতে চাওয়াটা কোন সমস্যা না, অন্য কারো ব্লগিং ফ্লো নষ্ট না করলেই হলো।

...সহমত

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৪১

আরজু পনি বলেছেন:

ভালো আছি, ইখতামিন ।
আলহামদুলিল্লাহ ।

৮. কেউ কেউ ভিন্ন ভিন্ন নিকে ভিন্ন ভিন্ন ধরনের লেখা শেয়ার করে...এটা আমারও পছন্দ ।
আর হাসানে মতো ঘুমের আগে না ভাবলেও মাথায় ভাবনা এলে তা বাস্তবে কার্যকরী করি ...
বাস্তবে প্রয়োগকৃত ;)

মতামতের জন্যে অনেক ধন্যবাদ, ইখতামিন ।
শুভকামনা রইল ।

৫২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৫

নিরব ঘাতক ফাহিম বলেছেন: অসাধারন

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৬

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, ফাহিম ।
আশা করি ব্লগ ভ্রমণ আনন্দময় হচ্ছে ।
অনেক শুভকামনা রইল ।

৫৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮

জসিম বলেছেন: ভাবলাম কবিতা পড়বো, পরে এসে পড়ে গেলাম কবিতালোচনায়. যাই হোক, আপনার কবিতাটা ভালোই হয়েছে.
আর একাধিক নিক নিয়ে পর্যবেক্ষণ সবই ঠিক. আমি হামা ভাই'র সাথে একমত, অন্যের নৗেকায় ফুটো করার জন্য মুখোশ পড়ার দরকার নাই. এক ব্যক্তির বিভিন্ন বিষয়ে আগ্রহ থেকে বিভিন্ন বিষয়ের ব্লগ লেখা ভালো.
তবে কখনো মনে হয়, ব্লগ টিকেই আছে মাল্টি নিকগুলোর কারণে, প্রায় সব ক্ষে্ত্রেই মাল্টি নিক বিভিন্ন খুচানিমূলক আলোচনা, ক্যাচাল জন্ম দেয়. এগুলার অবশ্য আবার ভালো-খারাপ দুই দিকই আছে. ভালো বলতে যেটা বলা যায় সেটা হলো ব্লগে হিট বাড়ে. হিট সামুর ও দরকার, আবার মাল্টি নিকেরও দরকার!

ভালো থাকুন.
শুভকামনা.

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৬

আরজু পনি বলেছেন:
সুন্দর বলেছেন ।

মাল্টিরও দরকার আছে...

আপনিও অনেক ভালো থাকুন।
ধন্যবাদ এবং শুভকামনা রইল ।

৫৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মাল্টির যত উপকারিতাই থাক , আমি এর মধ্যে নাই ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৫৯

আরজু পনি বলেছেন:

হাহা আমারটার সত্যায়িত কপি পেয়ে গেছেন নিশ্চয়ই ;)

৫৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৩৮

মহা সমন্বয় বলেছেন: ব্যাপক গবেষণা সমৃদ্ধ পোষ্ট অবশ্যই আমার জ্ঞান বৃদ্ধি পাইল।
বুঝতে পারছি আর এ সবই হচ্ছে ব্লগিং রাজনীতি।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫১

আরজু পনি বলেছেন:

সবই ব্লগিং রাজনীতি ! :|

৫৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৪৯

ইস্কান্দার মীর্যা বলেছেন: লেখায় শুভেচ্ছা নিন ।

কবে যে আমারও একটা মালটি হবে .......

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২৬

আরজু পনি বলেছেন: আমিতো গতকাল নিজের নামে একটা করলাম ।

আরেকটা করবো...

মাল্টিময় দুনিয়া...মানে মাল্টিময় ব্লগিং দুনিয়া ।

৫৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৫০

যুগল শব্দ বলেছেন:
মাল্টিন্যাশনাল কোম্পানি,
মাল্টিপল চয়েস,
মাল্টিমিডিয়া,
মাল্টিপ্লাগ,

এসব কথা জানতাম
মাল্টিনিক, এ যে এক মজার ব্যাপার। :|

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:১৯

আরজু পনি বলেছেন:

হাহা
মজার ব্যাপারই বটে ।

আপনাকেও তো মাল্টি নিক বলে সন্দেহ হয় :|

=p~

৫৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৪৪

সায়েদা সোহেলী বলেছেন: একটা ওপেন টপ সিক্রেট শেয়ার করি ;) আমিই সেই বহুল আলোচিত মাল্টি , যার বাবা ৯০ বছর বয়সে মুক্তি যুদ্ধ করে আপনাদের সবাইকে বাংলায় ব্লগিং করিয়া হিট হউয়ার সুযোগ করিয়া দিয়াছেন :`> , আফসোস আপনারা আমার যযযযযথাযথ মর্যাদা করিতে পারিলেন না , দুঃখে পাথর হয়ে গেছি :(
( ইহা একটি হালের হিট পোস্টে হিট প্রত্যাশী মন্তব্য :P )

নার্সিসিজম রোগের পরে
একাকীত্বে যাবিই মরে ।
মিছেই রবে এসব যে তোর
বলি, আধাঁর কেটে তোর জীবনে
জলদি আসুক নতুন ভোর ।।
কবিতা দুর্দান্ত হয়েছে । সবার সাথে যথাযথ ভালো আচরন করার জন্য নিজে সত্যিকার অর্থেই ভালো থাকাটা খুব জরুরী , তা সে নিজের পরিচয়ে বা মাল্টি নামক মুখোশের আড়ালেই হোক ।

**সরাসরি আঙ্গুর ফল মন্তব্য করার খুব ইচ্ছে হচ্ছিল , ইট পাটকেল ঠেকানোর মত যথেষ্ট সময় হাতে নেই , তাই ইচ্ছেটা নিয়ন্ত্রণ করতেই হোল । /:)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৫৩

আরজু পনি বলেছেন:
হাহাহাহা
হিট প্রত্যাশি মন্তব্যের ধরণ এখনও বুঝলেন না ? ;)

এই পোস্ট অনেকের কাছেই আঙ্গুর ফল টক-এর মতো লাগবে...তাদের উদ্দেশ্যে উৎসর্গীকৃত ;)

৫৯| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০৬

রবিন্দ্রনাথ ঠাকুর বলেছেন: আমিও একখানি মালটি খুলিব ভাবিতেছি । খরচপাতি কেমন লাগিতে পারে আরজুপনি ? দুই ক্রোশ হইলে চলিবে কি ?

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:০৭

আরজু পনি বলেছেন: আমি ইত্য বৎসরে দুইখানা খুলিয়া ফেলিয়াছি।
নিজের মালটি দিয়া নিজের পোসটে লাইক, মন্তব্য, প্রিয়তে নেয়ানেয়ি করিবো...পোস্ট হিট হইতে আর কী লাগে ?

আপনি কবিদের গুরু আমাকে বরং ফু দিয়া যান যেনো নিজের নামের নিকগুলা ব্যান না খায় কারো অভিসম্পাতে ।

৬০| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:২৪

বার্ণিক বলেছেন: ব্লগের অনেক কারিকুরি জানলাম। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:২৭

আরজু পনি বলেছেন:
অনেক গোমর ফাঁস করে দিয়েছি...এতে অনেকেই বেজার হয়েছেন ।
আঙ্গুর ফলকে তাদের কাছে সেজন্যে টকও মনে হতে পারে... হাহাহাহা

৬১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৪

তাসলিমা আক্তার বলেছেন: লাইক দিয়ে গেলাম, অনেক কিছু জানা হলো।।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:১১

আরজু পনি বলেছেন:

হ্যাঁ, এই জানানোটাই অনেকের পছন্দ হয়নি...।
তাসলিমা আপনাকে আমার ব্লগে পেয়ে ভালো লাগলো ।
আপনার ক্ষুরধার লেখা চলুক...
শুভকামনা রইল ।

৬২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:১৭

বাঘ মামা বলেছেন: প্রথমেই আসবো বলেও না আসার জন্য আন্তরিক ভাবে দুঃখ প্রকাশ করছি

ব্লগ নিয়ে বলতেতো চাই অনেক কিছু কিন্তু তা শোনার সময় এবং মেনে নেয়ার মত সময় ইচ্ছা কারো আছে কিনা সন্দেহ থেকে চুপ থাকাই শ্রেয় বলেই বলিনা।

সেই সময়ের অনেকেই নেই এখন,থাকলেও তারা নানা নামে দামে ধরনে দুরে সরে আছে,একটা সময় ছিলো যখন ব্লগারে ব্লগ পরিচয়ে ফেইসবুক একাউন্ট ছিলোনা(আমার এখনো নেই), আমরা ব্লগ থেকে বের হলে কেউ কাউকে খুজে পেতামনা,সেটার কুফল যতটা না ছিলো সুফলের পাল্লাটাই ভারী ছিলো বলেই আমার মনে হয়। সুফল বলবো এই জন্য যে ব্লগের সমস্যা আমরা ব্লগেই সমাধান দিতাম,এতে সবকিছুতে স্বচ্ছতা ছিলো। মাল্টি থাকেলও সেটা শুধু মাত্রে নিজের মধ্যকার নানা দিক গুলো একাধিক পথ হয়ে ব্লগে আসার জন্যই প্রকাশের প্রবণতাই শুধু ছিলো। কোনো সিন্ডিকেট ছিলোনা, পরিকল্পিত ভাবে কারো হয়ে না হয়ে বিরোদ বিবাদের জড়ানোর সুযোগ ছিলোনা বলেই বলা যেতো।
যেমন আমার এর আগের নিকটায় আমি শুধু গল্প কবিতায় থাকতাম,সেই মন ছিলো অতীব নরম প্রকৃতির আবেগের অনুভুতির ছড়াছড়ি,কিন্তু গল্প কবিতা সাহিত্যের বাইরেও ব্লগে আমাদের সমাজ সংসার সংস্কার রাজনীতি মানব নীতির কঠিন কট্টর প্রতিবাদ এর দিকটাও উঠে আসে সেখানে সাহিত্য কোমল মন ভুমিকায় সুবিধা করতে পারতোনা বলে নিজেকে আরেকটু কঠিন করে উপস্থাপণের জন্য এই নিক নেয়া। হাস্যকর কিনা জানিনা তবে সত্য কথা যে, নিকের সাথে নিজের পরিবর্তনটা উপলব্দি করতাম,কেউ ভেবে বসবেননা যে, এই কঠিন নিকে কাউকে তেড়ে আসার মত কিছু,এটা শুধুই আবেগ ছুড়ে ফেলার হাতিয়ার ছিলো মাত্র।আর সব চেয়ে বড় কথা যে যা পারেনা সে অন্য কোন কারণে অজুহাতে রাগে শোকে নিকে নামে চেহারায়ও কোনটায় কিছুতেই পারবেনা।যে পারে সে সব সময় পারে।যেটা আমি পারিনি। নিজেকেই যতই কঠিন করিনা কেন কখনো কাউকে ছোট করে একটা শব্দ এখানে টাইপ করিনি,কোন নিকেই না।বাস্তবেও না,ভার্চুয়ালেও না। যা পারিনা তা কোনভাবেই পারিনি এটাই শেষ কথা।

আজকাল মাল্টির ব্যবহার সে এক নির্মমতা।

শুভ কামনা সবসময়

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:১৪

আরজু পনি বলেছেন: আপনি অতিশয় নিরীহ বাঘ ;)

হাহাহাহা

তবে কথা কিন্তু সত্যি নিক পরিবর্তনের সাথে সাথে মানসিকতা বদলে যায় ! ব্যাপারটা আমার কাছেও আজব ঠেকেছে...ভাবছি ওটা নিয়েও লিখবো ;)
যে যতই মনক্ষুন্ন হোক।

আপনার জন্যেও অনেক শুভকামনা...কিন্তু একটা অন্তত পোস্ট চাই কথা বলার জন্যে ।

৬৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৭

অপর্ণা মম্ময় বলেছেন: কিছুদিন ধরে এরে তারে উরে সবাইকেই সন্দেহ হয় পল্টিবাজি,মাল্টিবাজি নিয়ে। সন্দেহ একটা মারাত্মক ব্যাধি যদি সেটা প্রমাণ করতে না পেরে ভেতরে ভেতরে ছটফট করতে হয়। অহং বোধ আরও একটা মারাত্মক ব্যাধি যা ভেতরে ভেতরে জ্বালিয়ে পুড়িয়ে মারে। আমিই সেরা, আমার যুক্তিই সেরা, আমিই সবজান্তা শমসের এই বোধও অনেক সময় আমাদেরকে ভুলিয়ে দিতে পারে যে " মানুষ মাত্রই পারফেক্ট না"। পরজীবী না হয়ে নিজের আইডেন্টিটির কন্সট্রাকশনের দিকে আমাদের আরও মনোযোগী হওয়া দরকার মনে হয়। এই কথাগুলো আপনার এই লাইনগুলোর প্রেক্ষিতে বলা --

আমার, আমার, আমিই সেরা
মিথ্যে অহং মরচে পড়া ।


হ্যাপি ব্লগিং :)

ভালো থাকুন।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২০

আরজু পনি বলেছেন: অপর্ণা...আমার ভয় হচ্ছে ব্লগিয় বাজে ব্যাপারগুলোর কারণে আপনার লেখা ক্ষতিগ্রস্থ হচ্ছে।
এই ব্লগটা এই দেশেরই মতো...
রাস্তায় মুতে সয়লাব করে ফেলছে...দুর্গন্ধে টেকা যাচ্ছে না...তার পাশ দিয়েই কিন্তু গা বাঁচিয়ে আমাদের চলতে হচ্ছে ।

নতুন প্রজন্ম যেনো মুতে রাস্তা নষ্ট/দুর্গন্ধ করতে না পারে তাদেরকে সেসব বিষয়ে বিবেকবান হতে সহায়তা করতে হবে...টয়লেটে যেনো মুততে যায় সেসব ব্যাপারে বোঝানো অব্যাহত রাখতে হবে...মুত্র বিসর্জনকারীদের বোঝাতে না পারলেও অন্তত পোস্টারে লিখে হলেও সচেতনতা বাড়ানোর চেষ্টা করা যেতে পারে ...।

আপনিও ভালো থাকুন...লিখুন...।

৬৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০৫

মিতু রহমান বলেছেন: এই সামু ব্লগ ছাড়াও তো আরো ব্লগিং প্ল্যাটফর্ম আছে, কম বেশি আমাদের অনেকের নিকও সেসব ব্লগে আছে। কিন্তু সামু ব্লগে যে ফ্লো আছে, ব্লগারদের তৎপরতা আছে সেটা কিন্তু বেশ চোখে পড়ার মত। সামু শুধু নিরিবিলি পছন্দ করেন সাহিত্য পছন্দ করেন এমন ব্লগারদের জন্য না। এখানে রাজনীতি, মানবিক পোস্ট, সায়েন্স, ধর্ম বিষয়ক সব ধরণের পোস্ট আসে, তেমনি ভাবে আসে সব মানসিকতার ব্লগারও।

আমি সামুর অতীত দিনের ব্লগারদের সম্পর্কে খুব বেশি জানি না যেহেতু নিজে সে সময়ে উপস্থিত ছিলাম না। যতটা ধারণা পেয়েছি অন্য সহব্লগারদের পোস্ট আর তাদের মন্তব্য পড়ে। সবার একটা ব্যক্তি জীবন আছে, সেই সাথে কর্ম জীবনও। তার বাইরেই যদি সময় পাই আমরা এখানে আসি এক ঝলক উঁকি দিতে, রিফ্রেশমেন্ট পেতে এবং মত বিনিময় করতে।

যতটা বুঝেছি ব্লগে সবসময় কিছু ব্লগার থাকেন এক্টীভ। এক দল যাচ্ছে আরেক দল আসছে এমন করেই। আমি যে বয়সে যেটা নিয়ে এক সময় উত্তেজিত হয়ে নিজের মত অন্যের সাথে শেয়ার করেছি আরো একটু পরিণত বয়সে যদি ব্লগে টিকে থাকিও সেটা আগের মত উন্মত্ততা দিয়ে হয়তো প্রকাশ করবো না। কিন্তু যে কোনো ব্যাপারের একটা " সত্যি প্ল্যাটফর্ম " থাকে। আমি হয়তো নির্দিষ্ট কারো পোস্টে যাচ্ছি না কিন্তু তার মানে এই না আমি তার ন্যাচার আইডেন্টিফাই করতে পারিনি। হয়তো তার সাথে মতের মিল হয়নি তাই আমি সে পোস্টে যাইনি। কিন্তু আমি যদি দীর্ঘদিন দেখি কেউ বা কারা দিনের পর দিন কোথাও অক্সিজেন দেয়ার পরিবর্তে কার্বন ডাই অক্সাইড ও দিচ্ছে সম পরিমাণে, তাহলে আমাদের কি করা উচিত? মাল্টি এনে নিজের কৃত কর্মের ( নেগেটিভ অর্থে ) সাফাই গাওয়া বা অনুসারী দল তৈরি করা উচিত ?

তার চেয়েও একটা ব্যাপার আমার চিন্তায় আসে প্রায়ই, যা দশজনের চোখে ভুল আর সে ভুলটা যে করছে সেটা দেখে দশজনের কোনো বাহ্যিক প্রতিক্রিয়া হয় না, সেটা দেখে আমার কেন প্রতিক্রিয়া হবে। এই আমিটা ধরে নেন " বায়বীয়" আমি। আমাকে কি সামু আমার লেখালেখির জন্য টাকা দিচ্ছে?আমাকে কি ঠিকাদার রেখেছে? উত্তর আপনি আমি সবাই জানি -- না সামু আমাকে ঠিকাদার রাখেনি, আমার অং বং ছং লেখা বা গুরু গম্ভীর লেখার জন্য টাকা পে করছে না।

তবে কেন মাল্টিবাজদের বা সিন্ডিকেট বা গং কোম্পানির দাদাগিরি দেখলে আমার গায়ে লাগে, অন্যদের গায়ে লাগে? লাগে হয়তো এই ব্লগিং প্ল্যাটফর্মের জন্য। এখানে অনেককেই পেয়েছি আন্তরিক ভাবে তাদের আচরণে, কোনো আলোচনায় অংশ নিয়েছি বা তাদের ফলো করেছি। ব্লগ থেকে ফেসবুকেও হয়তো পরিচিতি হয়েছে যা ব্যক্তি জীবনে সেভাবে রিলেট হয়নি। ব্লগ ফেসবুক না এটা আমার সাথে সাথে তারাও বুঝেছে যে কারণে ব্লগিং মিথষ্ক্রিয়ার জন্য অনেক কথাই শেয়ার করেছি। যখন দেখব সেসব মানুষগুলো হাউকাউ করতে না পেরে বা মাল্টিবাজদের আক্রমণে টিকতে পারেনি তাদের কোনো আচরণের প্রতিবাদ করতে গিয়ে, তারা নীরবে ব্লগ ছেড়েছেন। সেসব মানুষগুলোকে যখন দেখেছি চলে যাচ্ছে তখন আমারও খারাপ লেগেছে।

ব্লগের যারা নীতি নির্ধারক তারা চাইলেই অনেক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি যেমন সামলাতে পারেন তেমনি নিজেদের ব্লগটিকে অনন্য উদাহরণ হিসেবেও দাঁড় করাতে পারেন। শুধু বাংলাদেশ থেকেই নয়, দেশের বাইরে থেকেও প্রবাসী বাঙালীরা এখানে আসেন। প্রতিবাদ করতে গেলে বাজে পরিস্থিতি নিয়ে এবং তাতে যদি ব্লগ একাউন্ট স্থগিত হয়ে যায় আর ব্লগের মডারেশন পারতেন শুরুতেই সেসব বিষয়ে হস্তক্ষেপ করে থামাতে সেটা না থামিয়ে একদল উন্নাসিকদের প্রশ্রয় দিয়ে যাচ্ছেন, তার দায়ভার সত্যিকার অর্থে কাদের দেয়া যায়?

আমার সব কথার সাথেই আপনি এক মত হবেন না জানি। গুরুত্বপূর্ণ পদে থেকে অনেক ব্যাপারে মুখ খোলা যায় না জানি কিন্তু হিটসিকিং মানুষদের জন্য যারা অস্বস্তিতে ভোগেন, বলতে পারেন না কিছু তাদের জন্য মডারেশন প্যানেলের কি করার আছে জানার আগ্রহ রইলো।

ব্লগিং হোক স্বতন্ত্র, আন্তরিক। ব্লগেও যদি বাকশাল ভীতি থাকে সেটা ব্লগারদের জন্য দুঃখজনক।

অনেক কথা বলে ফেললাম আরজু পনি। আনন্দময় হোক আপনার জীবন।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:১৯

আরজু পনি বলেছেন: আমার ব্লগে স্বাগতম, মিতু রহমান ।

কে কীভাবে ব্লগিং করবে এটা একান্তই তার ব্যাপার । কিন্তু খারাপ লাগে যখন সামহোয়্যারইন এর মতো একটা প্ল্যাটফর্মে নোংরামি, ফ্লাডিং, গ্যাং এটাক সহ আরো অনেক কিছু...এসব ভালো লাগে না।

স্বচ্ছ একটা জায়গা চাই ।

মাল্টি নিক নিয়ে আমার কোন মাথা ব্যথা নেই...নিজের পোস্ট নিজেই হিট করুক আর যা ইচ্ছে তাই করুক...
আমার ভাবনা শেষ পর্যন্ত আমাকেই ভাবতে হবে।

ব্লগিং হোক স্বতন্ত্র, আন্তরিক।
এটাই দরকার খুব করে ।

আপনার ব্লগ ভ্রমণও আনন্দময় হোক ।

৬৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:২১

সঠিক পথের সন্ধানী বলেছেন: কেবল মাত্র ব্লগিং শুরু করিলাম তাহাতেই মাথার ভিতরে মাল্টি নিক এর বুদ্ধি ঢুকিয়ে দিলেন।
এখন দেখিতেছি আমারও একটা লাগিবে। :P

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪২

আরজু পনি বলেছেন:

হাহা
শেষে দেখুন কনফেশনে আমার গুলো একটু আগে এ্যাড করে দিয়েছি ;)

৬৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:১৯

আমি তুমি আমরা বলেছেন:



নার্সিসিজম রোগের পরে
একাকীত্বে যাবিই মরে ।
মিছেই রবে এসব যে তোর
বলি, আধাঁর কেটে তোর জীবনে
জলদি আসুক নতুন ভোর ।।

মাল্টির প্রকাতভেদের সাথে একমত। পোস্টে পচিশতম ভাল লাগা :)

১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০৬

আরজু পনি বলেছেন:
অনেক অনেক ধন্যবাদ,, ...তুমি ।
আপনি পুরোনো এবং ঝামেলাবিহীন ব্লগার তাই সহজেই সহমত হয়েছেন কারণ এসবতো ব্লগে হচ্ছেই...কিন্তু অনেকেই বেজার হয়েছেন ।
...
আপনার মতামত পেয়ে ভালো লাগলো ।
অনেক শুভকামনা রইল ।

৬৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:


মাল্টি ভাল কাজে ব্যবহার করলে কোন সমস্যা ছিলোনা কিন্তু সমস্যা হলো মাল্টি বেশীরভাগই খারাপ নিয়তে ব্যবহার করা হয়। মাল্টির আড়ালে লুকিয়ে থাকে আসল চেহারা।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:২৬

আরজু পনি বলেছেন:

আসলেই মাল্টির আড়ালে লুকিয়ে থাকে আসল চেহারা ।
ভালো লাগে না এসব গালিবাজী, নোংরামী দেখতে।

মতামতে অনেক ধন্যবাদ রইল, কান্ডারি ।
শুভকামনা জানবেন ।

৬৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৯

অপর্ণা মম্ময় বলেছেন: উদাবাস্তুরা ঘরবাড়ি শব্দের সাথে হয়তো পরিচিত না। রাস্তাই সম্বল তাই এমন করছে। একান্তই সেটা করতে হলে নিজ নিজ ঘরে করলেই ভালো হবে।
মনোযোগ বিনষ্ট হচ্ছে। ভালো ভালো কিছু লেখা মিস হয়ে গেছে।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫০

আরজু পনি বলেছেন: হ্যাঁ, অনেক ভালো লেখা মিস করেছি মাঝখানে বেশ কিছুদিন ।

আশা করবো পুণরায় লেখায় ফিরবেন শিগগীরই ।
শুভকামনা রইল, অপর্ণা ।

৬৯| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:০৬

যুগল শব্দ বলেছেন:



মাল্টি নিকের ছড়াছড়ি
খুশিতে কেউ গড়াগড়ি,
কিলবিলিয়ে ঝগড়াঝাঁটি
দামী সময় হচ্ছে মাটি!

মাল্টি দিয়ে পোল্টি মারা
গায়ের লোম হচ্ছে খাড়া!


১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৬

আরজু পনি বলেছেন:
আসলেই দামী সময় মাটি হচ্ছে, হয়েছে...হয়তো ভবিষ্যতেও হবে :(

ছড়ার ছন্দ দারুণ লাগলো, যুগল শব্দ ।
অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল ।

৭০| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২৬

দ্যা রয়েল বেঙ্গল টাইগার বলেছেন: মাল্টি নামা পইড়া পাল্টি খাইলাম আপু! :((

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:১২

আরজু পনি বলেছেন: আপনার এই মন্তব্য পড়ে আমি অনেকক্ষণ হেসেছি।
রয়েল বেঙ্গল টাইগার এভাবে ভয় পেলে চলবে ? হাহাহাহা

৭১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৬

রবিন্দ্রনাথ ঠাকুর বলেছেন: লেখিকা বলিয়াছেন : আপনি কবিদের গুরু আমাকে বরং ফু দিয়া যান যেনো নিজের নামের নিকগুলা ব্যান না খায় কারো অভিসম্পাতে ।

:-/
দিয়া দিলাম ।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৪

আরজু পনি বলেছেন:
শুভকামনার জন্যে অনেক ধন্যবাদ, রবি বাবু ।
ভালো থাকুন সবসময় ।

৭২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫৬

সঠিক পথের সন্ধানী বলেছেন: আপনার মাল্টি গুলো add করে ভালো করেছেন। সবগুলোকে চিনে রাখলাম।
আপনার বুদ্ধিতে তো আমিও এইমাত্র একটা মাল্টি খুলে ফেললাম। :)
কিন্তু এখন ওটা সিক্রেট । কাউকে জানাবো না। :P

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৩০

আরজু পনি বলেছেন: হহাহাহা
সবগুলোকে চেনা কি এতোই সোজা ? B-))
দু'টোর তো নাম বলিনি সরাসরি । বলেছি ওপেন সিক্রেট ।
আচ্ছা বেশতো মাল্টি দিয়েও আমারে হিট দিয়ে যাইয়েন বুঝেনই তো নিজেদের মানুষ হিট না দিলে কেমনে =p~
আর মাল্টি মানেই তো হিটই হিট ...হাহাহাহাহাহা

৭৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৬

প্লাবন২০০৩ বলেছেন: হায় আল্লাহ্‌।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৪

আরজু পনি বলেছেন: হাহাহাহা
মাল্টিনিয়ে এতো পল্টিবাজি !...আপনার অসমাপ্ত কমেন্টটা আমিই করে দিলাম । হাহাহাহ
অনেক ধন্যবাদ আর শুভকামনা রইল, প্লাবন ।

৭৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: মাল্টি তো দূরের কথা, দুইবছর ব্লগ ব্যবহার করার পরও আজ পযর্ন্ত যেটা আছে সেটার ব্যবহারই ঠিকমতো করতে পারলাম না। তবে আমার মাল্টির প্রয়োজন নেই। একটা নিয়েই অনেক হ্যাপী।
ছড়াটা অনেক ভালো ছিলো।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৩৮

আরজু পনি বলেছেন:

এই সন্তুষ্ট থাকাটাই কয়জন পারে বলুন ।
তবে যারা পারে এই পৃথিবীতে তারাই আসল সুখী ।

ছড়া ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম ।
অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল, শামীম ।

৭৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩২

মিহির মিহির বলেছেন: কবিতাটি খুবই ভালো ছিলো।।
নতুন ব্লগার হিসেবে অনেক অজানা বিষয়ই জানতে পারলাম। :P
শুভকামনা রইল।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৪৪

আরজু পনি বলেছেন:

কবিতা ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম ।

হাহা
অজানা বিষয়কে জানানোই তো উদ্দেশ্য ছিল ;)

আপনার জন্যেও মাল্টিময় শুভকামনা ।

৭৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

সেলিম আনোয়ার বলেছেন: আপনি তো কবিতা ভালই লিখেন । কবি নিয়েই কবিতা লিখলেন ??? আর পরের লেখাগুলো বেশ হয়েছে । আমি অস্থিরতা কন্ট্রোলের চেষ্টা করছি । :)
সব মিলিয়ে ভাল লেগেছে পোস্ট ।
একাধিক নিকে লেখার মত সময় আর যোগ্যতা সবার থাকেনা । আমার নেই ।

আমি আসলে কোন কিছুই ঠিকমত করতে পারছিনা ।

পোস্টে +

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৩৮

আরজু পনি বলেছেন:
ছড়িতা ভালো লাগার জন্যে অনেক ধন্যবাদ, সেলিম ।

হাহা এটা আসলে কবিতা নিয়ে নয়। আত্মপ্রেম, হিটাকাঙ্ক্ষা এসব নিয়ে।
ছন্দের প্রয়োজনে "কবি" এসেছে ।

"হৃদয় মালতি" কি আপনার নিক ?
নাকি আর কেউ ভুয়া নিক নিয়েছে ?

আপনি সবকিছুই ঠিক মতো করতে পারবেন ।
নিজেকে ভালোবাসুন ।
বাস্তবতায় ফিরে আসুন ।
তবেই হবে ।

প্লাসের জন্যে অনেক ধন্যবাদ, আপনাকে ।
শুভকামনা রইল ।

৭৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:০৮

মাহবুবুল আজাদ বলেছেন: ফাল্গুনের শুভেচ্ছা

আর ভালবাসা দিবসের আগাম শুভ কামনা। আশা আর আনন্দের মাঝে আগামী দিনগুলো ভরে থাক কাঙ্খিত ভালবাসায়।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৩৬

আরজু পনি বলেছেন:

অনেক ধন্যবাদ, প্রিয় কবি ।
আপনার জন্যেও অনেক শুভেচ্ছা রইল ।

৭৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৮

রিকি বলেছেন: একটা নিক নিয়েই আপু গড়াগড়ি দিচ্ছি, মাল্টি ...... মাফ চাই, দোয়া চাই!! B-)) B-)) কেমন আছেন আপু ??? বসন্তের শুভেচ্ছা :) :)

২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৫

আরজু পনি বলেছেন:

আমার অবস্থা ... :(

আপনার জন্যে দুশ্চিন্তা হচ্ছে আমার...

৭৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৫

জায়েদ হোসাইন লাকী বলেছেন: ভাই, আমার বইএর কাভারটি দিয়ে দিয়েন আপনার লিস্টে ! ধন্যবাদ

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৫৬

আরজু পনি বলেছেন:

আপনাকেও অনেক ধন্যবাদ।

আপডেট করা হয়েছে যথা সময়েই ।
দেখেছেন আশা করি ।
অনেক শুভকামনা রইল ।

৮০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২৪

প্রামানিক বলেছেন: কবিতা এবং লেখা সবই দারুণ হয়েছে। ধন্যবাদ

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২২

আরজু পনি বলেছেন:

প্রমাণিক...
অনেকদিন পরে এলেন ...
অনেক ধন্যবাদ আপনাকে ।

শুভকামনা রইল ।

৮১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৫৯

আরজু নাসরিন পনি বলেছেন:
মানুষ এতো এতো মাল্টি নিক কেমন করে চালায় ?

আমার তো গত আটদিনে দু'দিনই নিক ম্যালফাংশান হলো !

http://www.somewhereinblog.net/blog/sbangali/30110119
২. ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৪৩ ০
আরজু নাসরিন পনি বলেছেন:

নির্বাচিত পাতা বা প্রথম পাতার কোথায় মৌলবাদী পোস্ট আপনার চোখে পড়লো আমাদের সাথে শেয়ার করলে ভালো হতো । আমি হয়তো দেখতে মিস করেছি।

কেননা কুসংস্কারাচ্ছন্ন কোন কিছুতে আগ্রহ নেই ।

তবে যদি ধর্মীয় কোন কিছু নিয়ে প্রচার করা কোন পোস্ট দেখে আপনার এই পোস্টের অবতাড়না হয় তবে আসলেই এই প্ল্যাটফর্মে আপনি আরাম পাবেননা ।

কেননা এখানে সবধর্মেরই আলোচনা চলে...চলতে পারে...
আমি মুসলমান হয়েও "কথাচ্ছলে মহাভারত"- সিরিজ পোস্ট- এর নিয়মিত পাঠক ।
তাতে আমার ধর্মীয় কোন ক্ষতি হয়না বলেই মনে করি ।

আপনার জন্যে শুভকামনা রইল ।



http://www.somewhereinblog.net/blog/barsaatnayon/30108644
৫. ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:২৫ ০
আরজু নাসরিন পনি বলেছেন: ভালো লিখেছেন।

তবে অতীতের কথা মনে করে মনটা একটু খারাপ হয়ে গেল...।
অভিভাবকরা বড়ই নির্দয় !
আমার বোনটি চারুকলায় পড়তে চেয়েছিল, ওকে কঠিনভাবে নিরুৎসাহিত করা হয়েছিল। আরেকজন গিটারে খুব ভালো ছিল । অনুষ্ঠানে বাজানোর অফারও পেতো কিন্তু বাসা থেকে ওকে সাপোর্ট তো করাই হয়নি বরং অপমান করে ওর ইচ্ছের মৃত্যু ঘটিয়েছে ।
আমার কথা বাদই দিলাম...



৬. ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:২৮ ০
আরজু পনি বলেছেন: ইয়া মাবুদ !
নিক ম্যালফাংশন হয়ে গেছে ।

৫ নম্বর মন্তব্যটা আমি (আরজু পনি) করতে চেয়েছিলাম...


এবং এই মাত্র মন্তব্য প্রকাশ করার বাটন চাপার আগে খেয়াল করলাম আবার ভুল করছি !

মানুষ কেমন করে এতো এতো নিক চালায় ! এতো সময় দেয় !


২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৩৯

আরজু পনি বলেছেন:

ইহা একটি হিটাকাঙ্খী জবাব ... =p~

৮২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৫

দিল মোহাম্মদ মামুন বলেছেন: আপনার বাস্তবসন্মত লিখাটা ভাল লাগলো। ধন্যবাদ আপনাকে

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৩৯

আরজু পনি বলেছেন:

পড়ার জন্যে আপনাকেও অনেক ধন্যবাদ ।

শুভকামনা রইল ।

৮৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৭

ফয়সাল রকি বলেছেন: ব্যাপক গবেষণা করেছেন দেখি। ভালই।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৪১

আরজু পনি বলেছেন:

গবেষণা চলছে এখনও ;)

ধন্যবাদ, রকি।

ভালো থাকুন ।

৮৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২২

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:

মাল্টি নিক খুবই উপকারী তাই
আমারও একখান দরকার!

ভালো লাগলো "মাল্টিনামা" :) +++

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১০

আরজু পনি বলেছেন:

আররে করে ফেলুন মাল্টি নিক যখন তখন।

আমিতো এই পোস্ট দিয়েই দু'টো করে ফেলেছি ।

অনেক ভালো থাকুন, গ্রানমা।
শুভকামনা রইল সবসময়ের জন্যে ।

৮৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৫

উদ্ধাস্ত৬১ বলেছেন: ব্লগে আসছি খুব বেশীদিন হয়নি।ব্লগ ব্যাপারটার সাথে এখনো ভাল করে পরিচিত হতে পারিনি।চার পাচটা লেখা কেবল পোষ্ট দিয়েছি ব্লগ থেকে ফেসবুক চালাতেই ভাল লাগে তবে ইচ্ছা আছে ফেসবুক এর সময়টা ব্লগ এ ই দেয়ার।মাল্টিনিগ বলে যে কিছু আছে সেটাই জানতাম না,তবে সচ্ছ ব্লগিং করার আশাই রাখি কেউ লাইক বা কমেন্ট করুক বা না করুক।আনন্দের জন্যে লিখি,আনন্দপর জন্যেই লিখব।লেখককে ধন্যবাদ পোষ্ট পড়ে অনেক কিছু জানতে পারলাম।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:২২

আরজু পনি বলেছেন:

আপনার মতামত জেনে ভালো লাগলো ।
আশা করি ব্লগ ভ্রমণ আনন্দময় হবে ।

অনেক শুভকামনা রইল ।

৮৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:



সবাই চায় যে, তার লেখা পড়ুক, পাঠক মতামত জানাক; এবং সেটাই স্বাভাবিক।
সময়ের সাথে প্রতিটি ব্লগার নিজের ভাবনার জন্য একটা স্হান পাবেন; তবে, নিজের ভাবনাকে সঠিকভাবে তুলে ধরার চেস্টা করতে হবে।
সাময়িকভাবে পাঠক কম পেলে, হতাশ হবার কারণ নেই।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:২৫

আরজু পনি বলেছেন:

হ্যাঁ, ঠিকই বলেছেন।
তারপরও কেউ কেউ হতাশ হয়ে ব্লগ ছেড়ে যায়...

মতামত জানানোর জন্যে অনেক ধন্যবাদ, গাজী সাহেব ।
শুভকামনা রইল ।

৮৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২১

বিভাজন বলেছেন: অনুসরণ করলাম।আবার ভাববেন না এতদিন কি করেছ?ব্লগে নতুন ভাইয়া। আপনাকেই প্রথম অনুসরণ করলাম

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩২

আরজু পনি বলেছেন:

আমার ব্লগে স্বাগতম।

নাহ আমি এতো জটিলভাবে ভাবিনা ।

অনেকের সাথে দেখা যায় যখন কথা বলি ততদিনে হয়তো তাদের বয়স ২/৩/৪/৫ বা ৬ বছরও হয়ে গেছে ।
হতেই পারে কোন কারণে দেরী...তবুও যে এলেন এটাই পরম পাওয়া। এই যে নিজের কথা জানালেন এতেই কৃতজ্ঞ আমি ।

অনেক ভালো থাকুন বিভাজন।
ব্লগ ভ্রমণ আনন্দের হোক ।

৮৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:০১

কল্লোল পথিক বলেছেন: ব্যাপক গবেষণা মূলক লেখা।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৫

আরজু পনি বলেছেন:

হাহা
গবেষণার আসল রূপটা উপস্থাপন করা হয়নি ...এখনও ডাটা কালেকশান, ইন্টারভিউ...ইত্যাদির কাজ চলছে...কারণ এই পোস্টের পর অনেকেই সাবধান হয়ে গেছে...তারা কেউ কেউ ভিন্ন পন্থায় এখন মাল্টি চালাচ্ছে ;)

মতামতের জন্যে অনেক ধন্যবাদ, কল্লোল পথিক ।

৮৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:২০

সবুজসবুজ বলেছেন:

কখনো পুরুষ হই কখনো বা নারী,
কখনো ভাবের ঘরে চুরি ক’রে
দায়ে প’ড়ে ডাকাতিও করি।
কখনো নিজের সাথে
নিজে আলাপন,
কখনো দ্বিধার ভারে
নিজেরই ছায়ার সাথে
মল্লযুদ্ধে ভারাক্রান্ত মন।
সবশেষে মাঝরাতে
একাকীর বিছানায়
একা আমি,
একটাই আমি।


দারুণ একটা আলোচনা।
খুব ভালো লাগলো।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪২

আরজু পনি বলেছেন:

বাহ দারুণ লিখেছেন তো !

পড়তে বেশ লাগলো ।

আসলেই শেষ অবধি একটাই "আমি"।

আলোচনা ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম ।

অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল ।

৯০| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

আরজুপনি.... দারুণ পোস্ট... মজার আলোচনা... কৌতূহলী বিষয় ;)


বাঘ মামা'র দ্বিতীয় মন্তব্যে আমার মতের প্রতিফলন হয়েছে। যদিও ওটা আমার মাল্টি নয় /:)

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:২৭

আরজু পনি বলেছেন:

হ্যাঁ, মানুষের বহুরূপ, আড়াল সবসময়ই কৌতুহলের বিষয় ।

বাঘমামার মতের সাথ আমারও মত মিলেছে ।
যদিও ওটা আমারও মাল্টি নয় ;)

অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল, প্রিয় ব্লগরত্ন।

৯১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০৩

আহমেদ জী এস বলেছেন: আরজু পনি ,




আরজু পনি
দেখুন দেকিনি !
দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ব্লগের দরজায় দুই পা ফেলিয়া ।

এইটা মুখোশ উন্মীলনী একটা পোষ্ট
সবই যেন নার্সিসিজমের ঘোষ্ট ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:২৯

আরজু পনি বলেছেন:
হাহাহাহা
আসলেই...কি অন্তর্জালে কি বাস্তবে সবার মাঝেই আছে নার্সিসিজমের ঘোস্ট ...

মজার মন্তব্যে অনেকগুলি প্লাস ।

অনেক অনেক ধন্যবাদ , প্রিয় জী এস ।

শুভকামনা রইল ।

৯২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৫:৪৬

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: জানলাম অনেক কিছু।
ধন্যবাদ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৩০

আরজু পনি বলেছেন:

জানাতে পেরে ভালো লাগছে।
অনেক ধন্যবাদ আপনাকে রাজশ্রী ।
ভালো থাকুন সবসময় ।

৯৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৭:২৬

বিজন রয় বলেছেন: যেমন পোস্ট তেমন আলোচনা।
জম্পেস। ++++

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৩১

আরজু পনি বলেছেন:

হাহা
অনেক ধন্যবাদ, বিজন রয়।
ভালো থঅকুন সবসময় ।

৯৪| ০৪ ঠা মার্চ, ২০১৬ রাত ১২:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক হাসি এবং কান্নার উৎস অাছে এই পোস্টখানিতে :) :(

সর্বোপরি ব্লগারদের, বিশেষ করে অল্টারনেটিভ নিকধারীদের চারিত্রিক বৈশিষ্ট্য খুব সুন্দরভাবে তুলে ধরেছেন।


আমার, আমার, আমিই সেরা
মিথ্যে অহং মরচে পড়া।


এটা ব্লগারদের খাঁটি চরিত্র :) মূলত সবাই নিজেকে বড় ভাবে, এবং সবাই যাতে তাকে তোয়াচ করে চলে এটাই চায়।

সবার সুমতি কামনা করছি।

দেখি, আপনার বাকি নিকগুলোকে অনুসরণে নিতে হবে :)

শুভেচ্ছা আপু।

০৪ ঠা মার্চ, ২০১৬ রাত ৯:১৭

আরজু পনি বলেছেন:

মন খারাপের ইমো দিলেন... :(
সবার সুমতি হোক।

আমার সব নিক অনুসরনে নেবার দরকার নেই...সব নিকে নিয়মিত হওয়া সম্ভব না।
মাল্টিমনি
"আরজু নাসরিন পনি"
-তে পোস্ট দিয়েই হয়রান হয়ে যাচ্ছি :(

আপনার জন্যেও অনেক অনেক শুভেচ্ছা ।

৯৫| ০৪ ঠা মার্চ, ২০১৬ রাত ৯:৩১

সুঁই বলেছেন: মাল্টিমনি আপুনি B-) ,অনেক উপকারী পোস্ট দিছেন। রম্যের ছিঁটা ফোঁটা কিন্তু পাই নাই। তবে মাল্টি নিকের বৈশিষ্ট্য মুখস্থ করা লাগবে।
ভাল থাকবেন অসামাণ্য B-)

০৪ ঠা মার্চ, ২০১৬ রাত ৯:৩৫

আরজু পনি বলেছেন:

আপনার সুঁইয়ে তো খোঁচা লাগবে :(
আমি অতিশয় নিরিহ, গোবেচারা মানুষ :(

তবে মাল্টি নিকের আরো বৈশিষ্ট আছে...সব বলে দিলে চলবে ? B-))

আমি সিরিয়াস মুডে রম্য লিখছি X(

#:-S

৯৬| ০৬ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৫১

ভ্রমরের ডানা বলেছেন:



মাল্টি নিকের কথা শুনে একটা গান মনে পড়ল।
ফান কমেন্ট :D

লাভলি না আমি লাভলী না নই হে বিল্লুরানী

খেলি ছিনিমিনি ছিনিমিনি ছিনিমিনি আমি ম্যাল্টি আপুনি!!!!

ফেয়ার এণ্ড লাভলি মেখে আমার চেহেরা নুরানি



খেলি ছিনিমিনি ছিনিমিনি হায় আমি মাল্টি আপুনি!!




মাল্টি আপুনি হায় মাল্টি আপুনি

চিনি চিনি চিনি চিনি

মাল্টি আপুনি!!



=p~



হা

০৭ ই মার্চ, ২০১৬ সকাল ৮:০৩

আরজু পনি বলেছেন:

এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন । শর্তাবলী



৯৭| ১৭ ই মার্চ, ২০১৬ রাত ২:১৮

সচেতনহ্যাপী বলেছেন: ব্লগের সম্পর্ক ব্লগেই থাকুক। ফোন, চ্যাট, ম্যাসেঞ্জার, অমুক তমুক করে সম্পর্ক বাড়ানোর আগ্রহ পাইনি ।
এখানে আসি নূতন কিছু জানার আসায় সাথে শুধু নিঃসঙ্গ সময় কাটাতে।। ভাল লাগলে বা বুঝতে পারলে মন্তব্য করি, তা না হলে চুপিসারে পালিয়ে যাই।।

১৮ ই মার্চ, ২০১৬ রাত ১১:০৬

আরজু পনি বলেছেন:

অনেকদিন পর আমার ব্লগে এলেন...ভালো লাগলো আপনাকে দেখে।

চুপিসারে পালানোর দরকার নেই...
যা মনে আসে বলে ফেলবেন ।

অনেক শুভকামনা রইল আপনার জন্যে।

৯৮| ১৭ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৭

খায়রুল আহসান বলেছেন: কবিতাটা দারুণ হয়েছে। মাল্টি নিকের ব্যাপারে আগ্রহ নেই, তবুও মন দিয়ে পড়লাম। পড়ে মনে হলো, লেখাটা হয়তো অনেকের জানার আগ্রহ মেটাবে।
৭ বছর অপেক্ষার পর পুত্র সন্তান লাভ করায় মাহমুদুর রহমান সুজন এবং তার গর্বিতা স্ত্রীকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। নবজাতকের জন্য রইলো অনেক দোয়া।
আমি পুরুষ বিদ্বেষী না...আমি অন্ধকার বিদ্বেষী। আমি আলো পছন্দ করি -- চমৎকার বলেছেন (১৭ নং উঃ)। জেনে প্রীত হ'লাম।
২৯ ও ৮৬ নং মন্তব্যে চাঁদগাজী সাহেবের মন্তব্য দুটো এপ্রিশিয়েট করছি।

১৮ ই মার্চ, ২০১৬ রাত ১১:৩৭

আরজু পনি বলেছেন:

অনেক দিন পর এলেন...

ভালো লাগে যে আপনি প্রতিটি শব্দ খুব যত্ন নিয়ে পড়েন...
এটি অনুসরণ করার মতো গুণ।

আমার লেখায় আপনার উপস্থিতিতে আপ্লুত হলাম ।

আমি অন্ধকার বিদ্বেষী...আলোর পূজারী...
তাই নিজেকেও অন্ধকারে দেখতে চাইনা। রাখতেও চাইনা।
চাইনা অন্ধকারের বিভিষীকা আমায় স্পর্শ করুক।

এই চারলাইন লিখতেই কয়টা বানান ভুল করলাম কে জানে !
অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল, আপনার জন্যে।

৯৯| ১৮ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৯

খায়রুল আহসান বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ, এত সুন্দর করে উত্তর দেয়ার জন্যে। শুভরাত্রি!

১৯ শে মার্চ, ২০১৬ রাত ১২:০১

আরজু পনি বলেছেন:

ফিরে এসে মতামত জানিয়ে গেলেন...কৃতজ্ঞতা রইল।

শুভরাত্রি।

১০০| ৩০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার, আমার, আমিই সেরা
মিথ্যে অহং মরচে পড়া ।
+++

আচ্ছা বোকারাও কি মাল্টি নিক রাখতে পারবে? B:-)

সাজেশন প্লিজ :P

৩০ শে মার্চ, ২০১৬ রাত ১১:৩৪

আরজু পনি বলেছেন:
যে যত বোকা তার তত মাল্টি...

=p~

আমিও কিছুমিছু বোকা তাই আমারও মাল্টি আছে =p~ =p~

১০১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:০৫

মত।মত বলেছেন: পোষ্ট পরে ভাল লাগলো । পরামর্শ চাই আপনার ভালো কিছু করতে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৪০

আরজু পনি বলেছেন:
বি পজিটিভ...
ব্লগটাকে ভালোবাসলেই দেখবেন সব এমনি এমনি হয়ে যাচ্ছে।
অনেক শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.