নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি স্বপ্ন দেখতে ভালবাসি,আমি স্বপ্ন দেখাতে ভালবাসি। আমি আশায় জাগতে ভালবাসি, আমি আশা জাগাতে ভালবাসি। আমি মানুষের মুখে হাসি ফোটাতে ভালবাসি।। -আরজু পনি

আরজু পনি

https://www.facebook.com/arjunasrinpony.author

আরজু পনি › বিস্তারিত পোস্টঃ

গল্প, ছোটগল্প নাকি অনুগল্প...?

০৪ ঠা অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪২


কোন বিষয় সম্পর্কে ভালোভাবে অবহিত হতে চাইলে তা নিয়ে বই লেখা শুরু করাই ভালো। -বেঞ্জামিন ডিজরেইলির এই কথাটা ব্লগের প্রেক্ষিতে বলতে গেলে কোন বিষয় সম্পর্কে ভালোভাবে জানতে চাইলে ব্লগে পোস্ট প্রকাশ করাই ভালো।।

ব্লগে অনেকেই দারুণ গল্প লিখেন। কেউ কেউ ভালো লেখার চেষ্টা করছেন। কেউ কেউ একেবারেই নতুন এই এরিয়াতে। নিজের আগ্রহ মেটাতেই কিছু জানার চেষ্টা করলাম। আশাকরি অন্যরাও জানাবেন।

গল্পের আকার:
ঘড়িতে এলার্ম বেজে গেছে। উঠতে হবে এবার। ঘাড়ের ৩, ৪ এবং ৬ নম্বর হাড়ে ক্ষয় ধরেছে। বেশিক্ষণ ল্যাপটপে কাজ করতে পারেন না একটানা। কিন্তু মেলায় একটা বই আসা চাইই চাই। লেখাটা কোনদিকে যাচ্ছে পাঠক শুরুতেই বুঝতে পারবেন নিশ্চিত...

এই বোল্ড করা লেখাটা দিয়ে একজন আমায় জিজ্ঞেস করেছিলেন, পনি, বলতো এটাকে তুমি কোন ধরণের লেখার ট্যাগে ফেলবে?
আমি এটাকে অনুগল্প বলতে চাই। কিন্তু আদতে এটি অসম্পূর্ণ উপন্যাস একটি। যার ঘটনার মাত্র শুরু। উপন্যাস নিয়ে খুব বিস্তারিত সন্দেহ না থাকলেও এর ব্যাপ্তি আসলে কতোটুকু? কতো শব্দ, কতো পাতা, কতো ফর্মার বই? আশাকরি পাঠক আমায় এই কৌতুহলের অবসান ঘটাবেন।
অবসান ঘটাবেন কতো শব্দ হলে একটি গল্প হয়? এ বিষয়টা কোনভাবেই মাথায় আসে না। কতো শব্দের মধ্যে হবে একটা গল্প বা ছোট গল্প বা অনুগল্প?
অনলাইনে কখনো দেখি একহাজার (১০০০) শব্দের মধ্যে গল্প চাওয়া হয়। আবার কোন কোন পত্রিকা, ম্যাগাজিন ৩ থেকে ৫ হাজারের মধ্যে চায়। পত্রিকায় আড়াই হাজার শব্দের গল্প পেয়েছি।
৪ ফর্মার একটা বই একটা কাহিনি নিয়ে গল্প। মানে প্রায় ২৪ হাজার শব্দ।
ছোটগল্প সাধারণত ১০ হতে ৫০ মিনিটের মধ্যে শেষ হওয়া বাঞ্ছনিয়। এমনই বলেছেন মামুনুর রশিদ। সূত্র: Mamunor Rashid
ছোটগল্প লেখার ৫ টি নিয়ম, নিউজ সমাহার, ১২-১০-২০১৬
ছোটগল্প লেখার ৫ টি নিয়ম

তাহলে বড় গল্প আর উপন্যাসের ফারাক কতোটুকু? কতো শব্দের, কতো ফর্মার?

গল্পে কী থাকা উচিত?

মোদ্দাকথা হলো সুখপাঠ্য... সুখপাঠ্য ভাষা না হলে আমার কাছে তা আহামরি গল্প নয় মোটেই।
বানানে বিশেষ সতর্কতা। যদিও আমি নিজেও বানানে দূর্বল। কিন্তু সতর্ক থাকার চেষ্টা করি প্রতিনিয়ত।
শিবব্রত বর্মন বলেছেন গল্পের নিজস্ব নিয়মে পাঠকের চোখ দিয়ে দেখে গল্প লিখতে। সূত্র:
শিবব্রত বর্মন, কীভাবে গল্প লিখতে হয়, গোল্লাছুট, প্রথম আলো,১৪ অক্টোবর ২০১৬ কীভাবে গল্প লিখতে হয়
কিন্তু একজন লেখক যখন লিখেন তখন তিনি সবসময়ই পাঠকের কথা নাও ভেবে লিখতে পারেন। তিনি মনের সুখের জন্যে, স্বস্তির জন্যে লিখে থাকেন।


সহব্লগাররা কী বলেন?
সহব্লগার বাকপ্রবাসকে বিশেষ ধন্যবাদ বিষয়টি অনেকটাই বুঝিয়ে বলার জন্যে।

বাকপ্রবাস বলেছেন: অণুগল্প আর উপন্যাস এর মাঝে কোন ঝুট ঝামেলা নাই, কেউ উপন্যাস লিখে যেমন অণুগল্প শিরোনাম দেয়না আবার অণুগল্প লিখেও উপন্যাস শিরোনাম দেয়না। যে সম্পর্কটা আছে সেটা হল বিষয়বস্তু বা সারমর্মআণুগল্প এর সারমর্মটা এতো প্রখর, তীব্র কিংবা অর্থবহ হতে পারে সেটার উপর ভর করে একটা উপন্যাসও হয়ে যেতে পারে, আবার একটা উপন্যাসে ছোটছোট অনেক অণুগল্প ঢুকে যেতে পারে তাতে কারো কোন প্রবলেমও থাকেনা।
অণুগল্প এর সাথে গল্পের মাঝে একটা ভুলবোঝা বোঝি হয় নতুন লেখকদের মাঝে। তারা বুঝতে পারেনা অনেক সময় এটা কী অণুগল্প নাকি ছোটগল্প নাকি শুধুই গল্প। অণুগল্প শব্দ বা বিষয় হিসেবে সাম্প্রতিকভাবে স্বতন্ত্রতার দাবী রাখে। আগেকার লেখকরা অণুগল্প লিখেছেন তবে সেটা যে অণুগল্প সে হিসেবে লিখেননি, তারা গল্প হিসেবে লিখেছেন এবং বর্তমানে অণুগল্পের যে ধারণা ক্রিয়েট হয়েছে পুরোপুরো তার সাথে মিলে আগেকার অনেক গল্পরা অণুগল্প হয়ে গেছে। পার্থক্য হল তার সেটা গল্প হিসেবে লেখেছে। বর্তমানে অনেকে গল্প লিখে শিরোনাম দিয়ে দিচ্ছে অণুগল্প।
গল্প আর অণুগল্পে একটা বিশেষ পার্থক্য হল গল্পে মেদ থাকে। যেমন আপনি বাজারে গেলেন মাছ কিনে আনলেন কিন্তু মাছটা পচা ছিল। এসে বউ এর ঝারি খেলেন।
এই বিষয়টা গল্পে আপনি বাজারে যাওয়ার আগে থেকে শুরু করতে পারেন, কাঁধে গামছা নিলেন, লুঙ্গিতে গিট্টু নিলেন, বাজারের থলে নিলেন, যাবার আগে গরুটার মুখে ঘাসও দিলেন, যাবার বর্ণনা দিলেন, যাবার পথে কারো সাথে দেখা হল কথা হল তাও লিখলেন। এভাবে আসল কথায় আসার আগে তাকে খাইয়ে পেট মোটা করে নিতে পারেন।
কিন্তু অণুগল্পে এসব বর্ণনা আসলে সেটা মেদবহুল হয়ে যাবে, সেখেত্রে অণুগল্পে লেখটা এক বা দুই লা্ইনে শেষ হয়ে যাবে, যেমন হেমন্ত কালে তুমুল মেঘ গর্জন। মাছটা গিন্নি মাছটা কুটা শেষ হওয়া পর্যন্ত সেই মেঘ বৃষ্টি হয় হয় করেও হলনা।

কাওসার চৌধুরী বলেছেন:
বড় গল্প আর উপন্যাসের মধ্যে যেমন পার্থক্য আছে; ঠিক তেমনি ছোট গল্প এবং অনুগল্পের মধ্যেও কিছু পার্থক্য আছে। এজন্য অণুগল্প লেখার সময় এ বিষয়গুলো খেয়াল রাখা বাঞ্ছনীয়। অনেক সময় ছোট গল্পকে কেউ কেউ অণুগল্প হিসেবে চালিয়ে দিতে চান। কেউ কেউ 'কিছুই হয়নি' টাইপের লেখায়ও অনুগল্পের ট্যাগ লাগিয়ে দেন।
অণুগল্পে অল্প কথায় বৃহৎ কিছুর ইঙ্গিত থাকে। এছাড়া টুইস্ট ও গল্পের প্লট খুব সুন্দর হতে হয়; যাতে অল্প পড়েও পাঠক আনন্দ পায়, উপলব্ধির খোরাক হয়। এখানে অযথা টেনে হিচড়ে কাহিনী বড় করা সুযোগ নেই। আমি মনে করি, গল্প লেখার চেয়ে অণুগল্প লেখা বেশি কঠিন কাজ।


হাসান জাকির ৭১৭১ বলেছেন:
গল্প/ ছোটগল্প/ অণুগল্প এগুলো নিয়ে আমি এখনো ধাধার মধ্যে আছি।
অণুগল্পের আকার/ পরিধি বা কত শব্দের মধ্যে হওয়া বাঞ্চনীয়?

লেখক (বাকপ্রবাস) বলেছেন: অণুগল্পের নির্দিষ্ট কোন আকার নেই, তবে খুব বেশী বড় হয়না সাধারণত। কম কথায় বিশালত্ব প্রকাশ পায় অণুগল্পে। প্রথম যারা লিখতে যায় তারা অণুগল্প ভেবে কবিতাও লিখে ফেলে। গল্প আর অণুগল্প সাইজ একই হতে পারে তবে গল্পতে বর্ণনা ধারাবাহিকতা থাকে, বোঝা যায় ঘটনা কি ঘটবে। অণুগল্পে এসে শেষের দিকে ঘটনা উল্টো হয়ে যাবার সম্ভবনা থাকে বেশীরভাগ ক্ষেত্রে। এতক্ষণ পড়তে পড়তে যা ভেবে আসছিলেন দেখা গেল উল্টো ব্যাপার।
সূত্র: পরের ধনে পোদ্দারি

সহব্লগারদেরকে তথাকথিত উপদেশ (মুরুব্বীরা যা না করলে নিজেদের মুরুব্বীগিরি বোঝা যায় না):
►পড়ার বিকল্প নেই। ভালো পড়ার বিকল্প আরো নেই।
►লিখতে থাকুন। সমালোচকের সমালোচনা গায়ে না মেখে লিখতে থাকুন।
► বানানে সতর্ক হোন। ভাষার প্রতি ভালোবাসা না থাকলে ভাষাকে কীভাবে পাঠকের সামনে তুলে ধরবেন?
►অন্যের প্রতি সহনশীল হোন। অন্যকে সম্মান করলে আপনার সম্মান কমে যাবে না। অন্যকে অসম্মান করে নিজেকে হেয় করবেন না।

পোস্টের শুরুতে সাহিত্য নিয়ে সার্চ দিয়েছিলাম ব্লগে। অনেক ভালো লেখা পেয়েছি। তবে আমার সময় আর ধৈর্যের নিন্দে করছি।
সাহিত্য:
সাহিত্য কি? সাহিত্য কেনো? সাহিত্য কোথায়?
জনপ্রিয় সাহিত্য, বাজারি সাহিত্য, সিরিয়াস সাহিত্য

নিজের ঢোলটা সুযোগে পিটিয়ে নেই
আমি নিয়মিতভাবে সিরিয়াস গল্প লেখক নই। তবে আগ্রহ আছে এই এরিয়াতে কাজ করার। কবিতা লিখলে বিপদে পড়তে হয়। অনেক সময়ই কবিতা লেখার পর দেখা যায় সেই কবিতা কারো গায়ে লেগে গেছে। তখন কবিতার প্রশংসা না পেয়ে গালি খাই। দরকার কি বাবা কবিতা লেখার!
আমার একটা গল্প সংকলন সময় প্রকাশন থেকে নির্বাচিত হয়ে মেলায় এসেছিল। প্রকাশক জনাব ফরিদ আহমেদ খুব সৎ মানুষ বলেই বইয়ের সম্মানিও পেয়ে গেছি।
বই লিখে রয়্যালটি পেলাম
'অবদমিত অভিমান'-একটি স্বপ্ন পুরণের কাহিনি

এবার একটু ভালোবাসার অধিকার ফলাই:
আশাকরি সামহোয়্যারইন কর্তৃপক্ষ এই ব্যাপারটায় বিশেষ নজর দিবেন। কারো পোস্টে মন্তব্য করলে পোস্টদাতা জবাব দিলেও তার নোটিফিকেশন সবসময় পাই না। একারণে সেই পোস্টে জবাব না পাওয়া পর্যন্ত চেক করা চলতে থাকে তিনি কী জবাব দিলেন দেখতে। বিষয়টা খুবই পীড়াদায়ক।

প্রথম ছবি সুত্র: অনলাইন

মন্তব্য ৮৯ টি রেটিং +২০/-০

মন্তব্য (৮৯) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ সকাল ১০:৫২

সৈকত জোহা বলেছেন: যারা লেখালেখি করতে চান তাদের জন্য উপকারী পোস্ট

০৪ ঠা অক্টোবর, ২০১৮ সকাল ১০:৫৬

আরজু পনি বলেছেন: প্রথম মন্তব্য কোন পোস্টদাতার জন্যে বিশেষ আশীর্বাদ বটে।
অনেক ধন্যবাদ, জোহা।
আপনার প্রোপিকটি (আমির খান) বিশেষ পছন্দ হয়েছে।

২| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩২

মোস্তফা সোহেল বলেছেন: গল্প-অনু গল্প এসব নিয়ে এভাবে ভেবে দেখিনি।তবে আপনার এ বিষয়ে লেখাটি পড়ে ভাল লাগল।
গল্প লিখতে গেলে ধৈর্যও লাগে অনেক।মাথায় অনেক গল্পের প্লট এলেও ধৈর্য নিয়ে লিখতে পারিনা।তাই এখন আর গল্প লেখা হয়না।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৫

আরজু পনি বলেছেন: গল্প লিখতে গেলে আসলেই ধৈর্য দরকার। রীতিমতো গবেষণা করে গল্প লিখতে হয়।
তারপরও লিখুন।
ছোটগুলোই লিখে রাখুন।
পরে এগুলোই দারুণ কাজে লাগে।

৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪২

কাওসার চৌধুরী বলেছেন:



গল্প, ছোটগল্প নাকি অনুগল্প? চমৎকার শিরোনাম দেখেই আপনার লেখাটি পড়তে আসলাম। আপনি অল্প পরিসরে তিনটি বিষয় নিয়েই খুব সুন্দর আলোচনা করেছেন। আমার ভাল লেগেছে। এছাড়া আপনি 'বাকপ্রবাস' ভাইয়ের এ বিষয়ে লেখা একটি পোস্টকে প্রসঙ্গ হিসেবে তুলে এনেছেন। খুশি হয়েছি উক্ত পোস্টে দেওয়া আমার একটি কমেন্টও তুলে ধরেছেন বলে। আর বাড়তি পাওনা হলো এ বিষয়ের উপরে লেখা বিভিন্ন লিঙ্ক সংযুক্ত করেছেন।

যারা বিভিন্ন ক্যাটাগরীতে গল্প লিখেন উনারা আপনার লেখা থেকে উপকৃত হবেন। আপনি নিজেও গল্প লিখেন। 'সময়' প্রকাশনী থেকে প্রকাশিত আপনার গল্পের বইটি নিয়ে ব্লগে লেখাটি আগেই পড়েছি। আর গল্প লেখকদের প্রতি আপনার পরামর্শগুলো দারুন হয়েছে। গল্প লেখার নিয়ম-কানুন নিয়ে ব্লগে আমি এই পোস্ট লিখেছিলাম কয়েক মাস আগে। হাতে পর্যাপ্ত সময় থাকলে পড়লে খুশি হব।

ভাল থাকুন, আপু। নিয়মিত লিখুন, খুশি হব।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৮

আরজু পনি বলেছেন: বেশি বড় এক লেখা পড়তে গেলেই ব্লগিং করার সময় শেষ হয়ে যায়। আবার বেশি বড় করে নিজেরও লেখার সময় নেই। কিন্তু ব্লগে থাকতে চাই। তাই অল্প কথায়ই নিজের মতো করে বলার চেষ্টা করেছি।
আপনার লিঙ্কে ঘুরে এলাম।
আপনি অনেক পরিশ্রমী লেখক। ব্যাপারটা দারুণ!
আমি চোখ বুলিয়ে এলাম। বিশাল বড় পোস্ট পোস্ট। সময় নিয়ে পড়ে মতামত জানাবো।
অনেক ধন্যবাদ আপনাকে।

৪| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০৬

হাবিব বলেছেন: ভালো লাগলো, উপকৃত হলাম..........

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১১

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, হাবিব স্যার।
শুভকামনা রইলো।

৫| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর বিষয়। অনেকের অনেক কিছু ক্লিয়ার হবে।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৩

আরজু পনি বলেছেন: আমিও উপকৃত হচ্ছি।
অনেক ধন্যবাদ, মাইদুল।
শুভকামনা নিরন্তর।

৬| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২২

রাকু হাসান বলেছেন:


ভেবেছিলাম কয়েক দিন ব্লগ থেকে অবসরে যাব ।নেটে আসতেই লগইন না করে দেখছিলাম প্রথমেই আপনার পোস্ট । সেই অবসর দিলো না আপনার পোস্টের জন্য :) । পোস্টে ফেরায় অভিনন্দন :-B । কয়েকদিন ধরে দেখছি ব্লগে আপনার পদচারণা । তাই আশা করছিলাম নতুন পোস্টের পেয়েও গেলাম মনের মত পোস্ট । অল্প কথায় বেশ ভালো করে বুঝালেন । সেই জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি । কিছু যদি শিখতে পারে তাহলেই সার্থক । আপনার দেওয়া লিংকগুলোওি খুব দরকারি ।

ভালোবাসার অধিকার কথাটা খুব বেদনাদায়ক ।আমারও একই সমস্যা । খুব দীর্ঘ দিনের একটা সমস্যা । সমস্যা যেহেতু আছে এর সমাধান ও আছে কিন্তু বরাবরের মত হতাশ । মডুরা যদি এই বিষয়টা দেখতো এবং একটি সমাধান দিত অনেক ভালো লাগতো । বারবার প্রতি উত্তর দেখতে গিয়ে না পেয়ে ফিরে অসাাটা বিরোক্তিকর খুব ।
থাকুন আমাদের মাঝে আর লিখুন আমাদের জন্য । শুভকামনা । :)

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২২

আরজু পনি বলেছেন: এতো সুন্দর মন্তব্যে মনটা আনন্দে নেচে উঠলো।
সহব্লগারদের আন্তরিকতা, ভালোবাসাতেই বারবার ব্লগে ফিরে আসি।

জি, ভালোবাসার অধিকার চাইতে গেলে সবসময় সফল হওয়া যায় না। নোটিফিকশেন মনে হচ্ছে আরো কিছুসময় অপেক্ষা করতে হবে।
ভাবছি ততোদিন প্রতি পোস্টের নিচের একটা অংশ রাখবো এই অধিকার ফলানো নিয়ে।

৭| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: লেখক, ভাবুক সবার জন্যই অনেক খোরাক :)

যে যার মতো খুটে খেতে পারবে ;)

অনেক অণেক ধণ্যবাদ পোষ্টে + আর ভালবাসার অধীকারে শতভাগ সহমত।
এক কেমন্টের উত্তরে জন্য কতবার যে ঘুরে আসতে হয় ইয়াত্তা নেই!
অবশ্য পেজ কাউন্ট বাড়লে লাভ হয় কিনা কর্তৃপক্ষ ভাল জানেন :P

++++++

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২৬

আরজু পনি বলেছেন: হাহা
দারুণ বলেছেন। যে যার মতো খুটে খেতে পারবে।
এটা একটা বিষয় আমিও ভাবছিলাম...পেজ কাউন্ট :P

৮| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৭

পদাতিক চৌধুরি বলেছেন: পোস্টটি ভীষণ ভালো লাগলো। অত্যন্ত উপকারি পোস্ট । ++++

বিনম্র শ্রদ্ধা ও শুভকামনা আপনাকে।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৫

আরজু পনি বলেছেন: পোস্টটি কারো কাজে লাগলেই ভালো লাগবে। সেই সাথে কারো মন্তব্যে যদি আমি উপকৃত হই...
অনেক ধন্যবাদ, পদাতিক...
ভালো থাকুন, নিরন্তর।

৯| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৮

সূর্যালোক । বলেছেন: আপনার লেখা আমি ব্লগে নিক নেওয়ার আগে থেকেই পড়তাম । এখন সামনা সামনি আপনার পোস্ট পড়ে খুব খুশি খুশি লাগছে । এমন পোস্ট পেয়ে সৌভাগ্যবান মনে হচ্ছে । প্রিয়তে ,আমার প্রথম প্রিয় পোস্টটি এই পোস্ট :)

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৮

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, সূর্যালোক।
শুভকামনা নিরন্তর।

১০| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩৫

সূর্যালোক । বলেছেন: আমি একটি অনুগল্পের শিরোনামে লিখলাম একটি । একটু সময় নষ্ট করবেন কি আমার পোস্টে? আমার শেখার দরকার ।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩৯

আরজু পনি বলেছেন: জি, পড়ে মন্তব্য করেছি।
অনেক ধন্যবাদ এবং শুভকামনা।

১১| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০২

লাবণ্য ২ বলেছেন: আমার মতো নতুনদের জন্য খুবই উপকারী একটি পোস্ট।ধন্যবাদ আপু।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৮

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, লাবণ্য।
শুভকামনা রইলো।

১২| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৭

সৈয়দ ইসলাম বলেছেন:
ইহা একটি উপকারী পোস্ট। যদিও ইহাতে সমালোচক তৈরির কোন তাবিজ দেওয়া হয় নাই। তবুও ইহা প্রিয় তালিকা দখলের পূর্ণ ক্ষমতা রাখিয়া থাকে।

ধন্যবাদ দিয়া ছোট করিব; সাধুবাদ দিতে ভুলিবো না।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৩

আরজু পনি বলেছেন: গঠনমূলক সমালোচনা করা বেশ কঠিন কাজ। সফলভাবে এই কাজটা করতে পারাটাও বিশেষ গুন। কারণ মানুষ সমালোচনা হজম করতে পারে না সাধারণত।
আমি সহজ সরল মানুষ। সমালোচক তৈরির তাবিজ দেই কেমন করে বলুন!!
ইয়ে মানে আমি অনেক লম্বা আছি। ধন্যবাদ দিতে পারেন, অসুবিধা নেই।
হাহাহাহা
তবে সাধুবাদ পেয়ে কৃতার্থ হলাম।
অনেক ধন্যবাদ এবং শুভকামনা জানবেন।

১৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৫

নীল আকাশ বলেছেন: আপু, দারুন একটা গভীর বিষয়ে লেখা দিয়েছেন। ঠিক এই বিষয়ে আমি বিস্তারিত জানতে অনেক খোজাখুজি করেছি। আপনার এই পেজ আমি বুকমার্ক করে রেখেছি। খুব মন দিয়ে পড়তে হবে। থিওরীটিক্যাল নলেজ হচ্ছে সব কিছুর ফান্ডামেন্টাল। এটা না জানলে গোড়ায় গলদ থেকে যাবে!

আমার কাছ থেকে আপনার জন্য রইল অকৃত্রিম অভিনন্দন ঠিক এই বিষয় টা নিয়ে লেখার জন্য।

ধন্যবাদ ও আপনার জন্য শুভ কামনা রইল।
ভালো থাকুন সব সময়।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৫

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, নীল তারপর সম্ভবত আকাশ...
ব্লগ কর্তপক্ষকে মেইল করে নামটা ঠিক করে নিতে পারেন।
অভিনন্দন পেয়ে যারপরনাই আনন্দিত হলাম।
ভালো থাকুন সবসময়।

১৪| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫১

নজসু বলেছেন: সুন্দর একটি পোষ্ট।
আমার কেন সবার খুব কাজে লাগবে।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০০

আরজু পনি বলেছেন: আমার কাজ লাগবে। তবে আরো জানতে হবে আমাকে এই ব্যাপারে।
অনেক ধন্যবাদ, নজসু।
ভালো থাকুন নিরন্তর।

১৫| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৪

স্রাঞ্জি সে বলেছেন:

অং বং ছং তো মনে হলো না.... :D

সোজা প্রিয়তে গেল... এই পোস্ট।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০৫

আরজু পনি বলেছেন: আমার কাছে সংকলদের বিশেষ শ্রদ্ধাশীল ব্লগার মনে হয়। কারণ তারা বিশেষ পরিশ্রমী। একটা সার্থক সংকলন পোস্ট করতে যে পরিমাণ মাথা ঘামাতে হয়, শ্রম আর সময় দিতে হয় তা অন্যের কাছে তারা শ্রদ্ধার পাত্র হতে বাধ্য।
দেখি একটা বই লিখতে হবে ‘অং বং ছং’ নামে B-)
অনেক ধন্যবাদ, স্রাঞ্জি।
ভালো থাকুন নিরন্তর।

১৬| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ব্যকরণ মেনে একটা গল্প লিখে দেখতে হবে, অনেকদিন লিখিনা! :-B

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১২

আরজু পনি বলেছেন: ব্যাকরণ ব্যাপরটাই অকারণ কষ্টদায়ক! :(
আচ্ছা অপেক্ষায় রইলাম সহি ব্যাকরণনামার :D

১৭| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০০

বাকপ্রবাস বলেছেন: কমেন্ট এ যা বলার তা পোষ্টেই আছে তায় আর কমেন্ট করছিনা, তবে শেষের পয়েন্টা খুবই গুরুত্বপূর্ণ, ব্লগে কমেন্ট এর জবাব এর নোটিফিকেশান আসেনা, সেটার জন্য সময় অপচয় সহ বারবার খুলে দেখার বিড়ম্বনা থাকে। কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৪

আরজু পনি বলেছেন: আপনি গুনী ব্লগার।
সহব্লগাররা আপনার মন্তব্য, লেখা থেকে উপকৃত হচ্ছে।
অনেক ধন্যবাদ, বাকপ্রবাস।
শুভকামনা রইলো।

১৮| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১২

অন্তরন্তর বলেছেন: লিখতে পারিনা তাই আমি বেঁচে গেলাম এ পোস্ট এর কনটেন্ট থেকে। পনি আপু মানেই অনেক উপকারী পোস্ট যারা লিখালিখি করতে চান বা করছেন। মাঝে মাঝে এসে এভাবে সুন্দর পোস্ট দিলেই হবে যদি নিয়মিত না পারেন। শুভ কামনা।

০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৬

আরজু পনি বলেছেন: হাহা লিখতে পারেন না নাকি লিখতে আলসেমী?
আপনার উপস্থিতি ভালো লাগে।
অনেক ধন্যবাদ, অন্তরন্তর।
ভালো থাকুন সবসময়।

১৯| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৬

রাজীব নুর বলেছেন: চমৎকার একটি পোষ্ট লিখেছেন।
এই পোষ্ট স্টিকি করা যেতে পারে।

০৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৫১

আরজু পনি বলেছেন: ভয় পেয়েছি!!
আমি মডারেটর হলে অবশ্যই এই পোস্ট স্টিকি করতাম না। :)
তবে চমৎকার বলার জন্যে অবশ্যই অনেক ধন্যবাদ।

২০| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

ইব্‌রাহীম আই কে বলেছেন: লেখাটা সংগ্রহে রাখলাম। এক কথায় দারুণ লেখা ও সংকলন।

শেষে আপনি যেই নোটিফিকেশন এর কথাটা বললেন এই সমস্যায় আমি ব্লগের শুরু থেকেই পরছি, কিন্তু উত্তরণের কোন রাস্তা সামু এখনো বের করে দেয়নি।

০৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৫৯

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, ইবরাহীম।
সামহোয়্যারইন কর্তৃপক্ষ নোটিফিকেশনের বিষয়টা মাথায় রেখেছে। তারা এটা নিয়ে কাজ শুরু করবে বলে জানি। একটু সময় লাগবে হয়তো।

২১| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ৮:০৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব সুন্দর পোস্ট, গল্প লেখার জন্য কিছু প্রয়োজনীয় উপায় পেয়ে গেলাম, কাজে লাগবে আমার।

শেষে আপনার আবদারটা ব্লগ কর্তৃপক্ষের নিকট আমারও।

শুভকামনা আপনার জন্য।

লেখাটি প্রিয়তে রাখলাম মাঝেমধ্যে পড়ে নেয়ার জন্য

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:০৮

আরজু পনি বলেছেন: আপনার পোস্টে কথা বলে এলাম।
আশাকরি শিগগিরই আপনার নতুন পোস্টে দেখা হবে।
অনেক ভালো থাকুন, নয়ন।

২২| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৯

কাছের-মানুষ বলেছেন: গল্প, অনুগল্প উপন্যাস ইত্যাদি নিয়ে ভাল একটি পোস্ট।
চিন্তা ভাবনার মত বিশ্লেষণধর্মি লেখা, ভাবনার খোরাক আছে এতে।

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১৩

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, কাছের মানুষ।
প্রোপিকে (সত্যজিৎ রায়) ভালো লাগা রইলো।

২৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ৯:১৭

শরতের ছবি বলেছেন: প্রিয়তে রাখলাম । সময় করে পড়ব । যেটুকু পড়লাম , খুব মনে ধরেছে ।

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২২

আরজু পনি বলেছেন:
অনেক ধন্যবাদ, শরতের ছবি।
ভালো থাকুন সবসময়।

২৪| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ৯:২৩

আরোগ্য বলেছেন: আপনার এই লেখাটি নতুনদের জন্য মাইলফলক।

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৩

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, আরোগ্য।
শুভকামনা রইলো।

২৫| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ৯:৫১

নতুন নকিব বলেছেন:



শুভকামনা সুন্দর লেখায়। +++

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪২

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, নতুন নকিব।
ভালো থাকুন নিরন্তর।

২৬| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ১০:৪৯

প্রামানিক বলেছেন: চমৎকার পোষ্ট। খুব ভালো লাগল।

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৫০

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, ছাড়াকার।
শুভকামনা রইলো।

২৭| ০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ওয়াও!!! দারুণ পোস্টতো। আমার মতো নতুনদের কাজে আসবে সোজা প্রিয়তে।
তারপর কেমন আছ আপুনি? ব্লগে তেমন আগের মতো বিচরন নেই। ব্লগ প্রীতি কমে গেল কেন!

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৫৪

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, সুজন।
না ব্লগ প্রীতি কমেনি।
ব্যস্ততা বেড়ে গেছে ঘরে আর বাইরে।
ভালো থাকুন সবসময়।

২৮| ০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১:০৪

নাঈম জাহাঙ্গীর® বলেছেন: সুন্দর পোস্ট, ভালো লাগলো

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৫৮

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, নাঈম।
ভালো থাকুন সতত।

২৯| ০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ২:০৮

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার তথ্য, ভালোলাগা।

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:০৪

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, প্রিয় ব্লগার।
শুভকামনা রইলো।

৩০| ০৫ ই অক্টোবর, ২০১৮ রাত ২:১৯

বাকপ্রবাস বলেছেন: উপরের আগের পোষ্ট এর লিংক ভুল আছে সেটা কমেন্ট মুছে দিন প্লিজ, এখানে আবার দিচ্ছি # একটা অণুগল্প

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:০৭

আরজু পনি বলেছেন: মন্তব্য দেখে অফলাইনে আগেই পড়ে রেখেছি।
উপরেরটা মুছে দিয়েছি।
আপনি খুব ভালো শিক্ষক হওয়ার ক্ষমতা রাখেন।

৩১| ০৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ৭:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent post.

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:০৮

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, সাজ্জাদ।
ভালো থাকুন নিরন্তর।

৩২| ০৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ৯:৪৯

সাদা মনের মানুষ বলেছেন: ভালোবাসার অধিকার ফলানোর উপর আমিও জোর দিচ্ছি

০৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:১০

আরজু পনি বলেছেন: হাহা
চলতে থাকবে এই অধিকার ফলানো...নিয়মিত।
অনেক ধন্যবাদ সাদা মনের মানুষ।
ভালো থাকুন।

৩৩| ০৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৩২

বাকপ্রবাস বলেছেন: আপনি খুব ভালো শিক্ষক হওয়ার ক্ষমতা রাখেন।

শিক্ষকতায় ইচ্ছা ছিল, সেটার প্রতি আমার দূর্বলতা আছে। কলেজে থাকা সময় এক স্কুল শিক্ষক ছুটি চাইল মাষ্টার্স দেবে বলে তাকে ছুটি দিল শর্ত ছিল অলটারন্যাট কাউকে যোগাড় করে দিতে হবে সেই এক মাস এর জন্য। আমি পড়িয়েছিলাম এক মাস, শর্ত ছিল সেই মাসের বেতনটা আমাকে দিয়ে দিবে। পরে আর দেয়নি।
আমার বড়ভাই শিক্ষক, তার এইম ছিল শিক্ষকতা ছাড়া কোন জব করবেনা, আমার ছোট এক বোন হাইস্কুল শিক্ষক এবং তার হাজব্যান্ডও
আরেক ছোট বোন এর হাজব্যান্ড ইউনিভার্সিটি শিক্ষক।
আমি প্রবাস হলে টিউশানি করি হা হা হাহ আমিও সেই সূত্রে শিক্ষক।

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:১৮

আরজু পনি বলেছেন: দারুণ!
তাহলে আমি ভালোই চিনেছি।
আপনার গাজী নিয়ে পোস্টটা গতকাল পড়েছিলাম অফলাইনে। সুযোগমতো আসবো মতামত জানাতে।
:)

৩৪| ০৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১:১৪

বার্ণিক বলেছেন: কথাসাহিত্যে আগ্রহীদের জন্য ভাল একটা পোস্ট।

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:২৪

আরজু পনি বলেছেন: নেক ধন্যবাদ, বার্ণিক।
শুভকামনা রইলো।

৩৫| ০৭ ই অক্টোবর, ২০১৮ ভোর ৬:৩০

মলাসইলমুইনা বলেছেন: মনে হলো গল্প ও অনুগল্প লেখার শিল্পকর্ম সব একেবারে হ্যামার দিয়ে মাথায় গেঁথে হোমার বানিয়ে দিলেন আমার মতো অগল্পকারকেও !এখন দুঃসাহসিক আমি যদি ডেস্ট্রয়ার ঘোড়া (ট্রয়ের ঘোড়ার মতো কাহিনীতো লেখা যাবে না !) বা এমন কোনো কাহিনী লিখতে উৎসাহিত হয়ে মহাকাব্যিক যন্ত্রনা দেই ব্লগ পাঠকদের তাহলে কিন্তু আমার দোষ নেই ! আমি যত হতচ্ছড়াই লিখি না কেন আপনার এই লেখাটা কিন্তু অনেককেই ওডিসির মতো সাহিত্যের উত্তাল সমুদ্র পার হতে ময়ূরপঙ্খী হয়ে সাহায্য করবে I মাস্টার মাইন্ডের মাস্টারপিস ! আকিকা না খাওয়ালেও ( বই লিখে রয়্যালটি পেলাম দ্রষ্টব্য) আবার ধন্যবাদ I

০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩১

আরজু পনি বলেছেন: হাহাহাহাহাহা
অনেক দারুণ মন্তব্য।
বাহ্ ট্রয় কি কারো খারাপ লেগেছে এ পর্যন্ত? জানি নাতো!
তবে আপনি মহাকাব্য লিখলে কারো খারাপ লাগবে কেন?
তবে কিনা বর্তমান সময়ের পাঠকের পড়ার, ধৈর্যের পরিবর্তন হয়েছে। সবাই নিজেকে বিশাল ব্যস্ত মনে করে ঠিক আমার মতো।
তাই মাহকাব্যের বদলে অনুকাব্য চলবে বেশি :P
বাপরে! আপনার এই মন্তব্য আসলেই আমার বাধাই করে রাখতে ইচ্ছে করছে!

৩৬| ১১ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৮

বিজন রয় বলেছেন: আচ্ছা, নিয়ম মেনে কি লেখালেখি হয়?

১২ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৮

আরজু পনি বলেছেন: নিয়মে অভ্যস্থ হয়ে গেলে তখন আর আলাদা করে নিয়ম মেনে লিখতে হয় না।
এমনিতেই লেখার মধ্যে নিয়ম মানা হয়ে যায়।

ব্লগে কয়েকদিন নিয়মিত অল্প সময় করেও যদি আসা হয় তাতেও অভ্যাসটা নিয়মিত হয়ে যায়।

আবার লেখার ব্যাপারে যদি কিছুদিন বানান নিয়ে সতর্ক থেকে লেখার অভ্যাস করা যায় পরে এমনিতেই সাবধানতা চলে আসে। ঠিক তেমনি গল্পে বা উপন্যাসে এক্সট্রা ক্রিম লাগাতে চাইলে কিছুদিন সতর্ক থেকে চেষ্টা করলে পরে আপনাআপনি ব্যাপারটা চলে আসে।

এটা শুধুই আমার মতামত। এর বাইরেও অন্যকারো অন্যমত থাকতে পারে।

৩৭| ১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:২১

আখেনাটেন বলেছেন: গল্প লেখার অনেক দিক নিয়ে অালোচনা পড়ে ভালো লাগল। প্রথম অালোতে শিবব্রত বর্মনের 'কীভাবে গল্প লিখতে হয়?' ওটাও দেখলাম। চমৎকার।

তবে আমার মনে যে লেখা নিজের কাছেই সন্দেহযুক্ত মানে তৃপ্তদায়ক না সেটা অন্যের কাছেও ভালো না লাগারই কথা। যদিও ব্যতিক্রম ঘটে।

লিখে পাঠককে অানন্দ দেওয়ার বাসনা মাথায় থাকলে লেখা ভালো হতে বাধ্য। আমার থিউরি। :P

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৩৮

আরজু পনি বলেছেন: মোবাইল থেকে একটা জবাব দিয়েছিলাম দুদিন আগে। এখন দেখছি প্রকাশিত হয়নি। অথবা আমিই হয়তো ঠিকমতো পারিনি।
লিখে পাঠককে আনন্দে দেওয়ার বাসনা মাথায় থাকলেই কি সবাই পারে? পারার জন্যে জানতে হয় যথেষ্ট পরিমাণে। যারা বেশি জানেন তাদের পক্ষে বেশি সম্ভব পাঠককে আনন্দে দেবার।
তবে আপনার সাথে সহমত প্রকাশ করছি।
অনেক ধন্যবাদ, আখেনাটেন।
ভালো থাকুন।

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৪০

আরজু পনি বলেছেন: ৪১. ২৫ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৫ ০

আরজু পনি বলেছেন: আসলেই।ঠিকই বলেছেন।
তবে পাঠককে আনন্দ কি আর সবাই দিতে পারে?
যাদের লেখার হাত ভালো কেবল তারাই পারে।
তবে লিখতে থাকলে একসময় অবশ্য লেখা ভালো হয়।
অনেক ধন্যবাদ, আখেনাটেন। ভালো থাকুন সবসময়
.........।
হাহাহাহাহাহা এই যে সেই জবাব। তবে এটা জবাব না হয়ে মন্তব্য আকারে প্রকাশিত হয়েছে। এজন্যেই খুঁজে পাইনি।

৩৮| ১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০১

উম্মে সায়মা বলেছেন: অনুগল্প লেখা আমার মনে হয় সবচেয়ে কঠিন। একদম অল্পকথায় অনেক বড় মেসেজ চলে আসতে হবে৷
কিছু তথ্য জানলাম গল্প বিষয়ক। পরবর্তীতে কাজে লাগতে পারে। ধন্যবাদ আপু।

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৬

আরজু পনি বলেছেন: অনেক ধন্যবাদ, উম্মে সায়মা।
কাজে লাগলে খুশি হবো।

৩৯| ২০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:২২

বিজন রয় বলেছেন: কি ব্যাপার? কদিন আপনাকে কোথাও দেখা যাচ্ছে না।

চলে আসুন।

২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:০০

আরজু পনি বলেছেন: এইতো... আছি।
:)

৪০| ২৩ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

বিজন রয় বলেছেন: আপনি কেমন বলুন তো!! আপনার সুপরামর্শ হতে বঞ্চিত হচ্ছি কিন্তু?

২৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:২৮

আরজু পনি বলেছেন: মনোযোগ অন্যদিকে সরে গেছে। কাজ করতে হচ্ছে...তবে চেষ্টা করছি নিয়মিত থাকতে।

৪১| ২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৪২

কথাকথিকেথিকথন বলেছেন:





অণুগল্প, ছোটগল্প, গল্প, উপন্যাস যাই লেখা হোক না কেন সেই লেখা পাঠকের কোন দৃষ্টিকোণে আঘাত হানছে তা গুরুত্বপূর্ণ। তবে ছোট করে গভীর এবং অর্থবহ কিছু লেখা কঠিন কাজ। সে দিক থেকে অণুগল্প সবচেয়ে কঠিন, এরপর ছোটগল্প, এরপর গল্প, এরপর উপন্যাস। গল্প, উপন্যাসে যেহেতু চতুর্মাত্রিক বিষয় বর্ণিত থাকে সেহেতু একজন পাঠক গল্পের এক বা একাদিক স্থানে আকর্ষিত হয়েই যায়। কিন্তু অণুগল্প এবং ছোটগল্পের ক্ষেত্রে এই অল্প পরিসরের মধ্যে এমন কিছু ঘটাতে হয় যা পাঠকের মস্তক ভেদ করতে সক্ষম হয়।

৩১ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:০৭

আরজু পনি বলেছেন: অনেকদিন পর আপনাকে আমার ব্লগে পেয়ে ভালো লাগলো।
মতামতের জন্যে অনেক ধন্যবাদ, কথাকথিকেথিকথন।
ভালো থাকুন সবসময়।

৪২| ০২ রা নভেম্বর, ২০১৮ রাত ৮:৫২

অপু দ্যা গ্রেট বলেছেন:
লেখালিখিতে অনুপ্রেরনা পেলাম ।

ধন্যবাদ ।

০৩ রা নভেম্বর, ২০১৮ দুপুর ১:৪৮

আরজু পনি বলেছেন: নিকটা সুন্দর।
আপনাদের কাজে লাগলে পরিশ্রম সার্থক মনে হয়।
অনেক ধন্যবাদ, অপু।
শুভকামনা রইলো।

৪৩| ০৩ রা নভেম্বর, ২০১৮ দুপুর ২:০৩

অপু দ্যা গ্রেট বলেছেন:
ধন্যবাদ । আমার নিজের কিছু লেখা বই আকারে বের করতে চাই ।

শুভ কামনা রইল ।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ সকাল ৯:১৭

আরজু পনি বলেছেন: ’বই প্রকাশের আদ্যোপান্ত’ নামে আমার নিজের একটা পোস্ট আছে। ওটা দেখতে পারেন। আশাকরি কাজে লাগবে।
অগ্রীম অভিনন্দন রইলো।

৪৪| ০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪৬

অপু দ্যা গ্রেট বলেছেন:

অগ্রীম শুভেচ্ছা জন্য ধন্যবাদ ।

০২ রা ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১৪

আরজু পনি বলেছেন: আাপনাকেও। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.