নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেমন জানি খুব বেশি আত্মবিশ্বাসী,ভালবাসি বই পড়তে,তার চেয়েও বেশি ভাল লাগে ঘুরে বেড়াতে,আর কবিতা সে তো টানে আমায় অদৃশ্য সূতোয়।ঘুরেছি পৃথিবীর বহু দেশ, তবুও মন ভরেনি, আবার ও বের হব কোন একদিন পৃথিবীর পথে প্রান্তরে, আর হব আমার লেখা লেখির ফেরিওয়ালা।

মাহবুবুল আজাদ

আমি একদিন অনেক বড় হব আমার সীমানা ছাড়িয়ে [email protected]

মাহবুবুল আজাদ › বিস্তারিত পোস্টঃ

বাবা তুমি কি দেখ আমার চোখের জল, আমি জানি তুমি টের পাও

২৬ শে মে, ২০১৮ রাত ১০:৩১



৮ ই মে বিকেল ৩টা, ২৫ বছর হয়ে গেল তুমি চলে যাবার, কেমন আছো বাবা, অনেক বছর পর তোমায় লিখছি, তোমার শুন্যতাটুকু মা কখনো বুঝতে দেয়নি, আজ সেও নেই চলে গেল তোমার কাছে। মেঘ ছাতা হয়ে ছিলে মাথার উপর ছায়া দিয়ে। কিন্তু সব কিছুই একদিন শেষ হয়ে যায়, ফুরিয়ে যাবার পথের পাশে বসে দেখতে হয়েছে তোমাদের চলে যাওয়া, এ চেয়ে থাকা যে কতটা কষ্টের তুমি কি জানো তা। তোমরা চলে গেলে আমাদের দুই ভাই কে শূন্য আকাশের নিচে রেখে। এই শূন্যতাটা অনেক বিশাল যার দিক পাশ নেই। অদ্ভুত এ শূন্যতা থেকে মুক্তির কোন পথ আমার জানা নেই, খুঁজে চলেছি অবিরাম এ এক মরীচিকা।

দিন গুলো অনেক কঠিন ছিল বাবা, ছোট্ট সে আমি স্কুল ব্যাগ টাও অনেক ভারী মনে হত, কেউ কোনদিন সে ব্যাগটা কাঁধে তুলে দেয়নি। আমার একলা চলার পথ অনেক কষ্টের ছিল। স্কুলে সবার নানান রঙের নতুন ব্যাগ ছিল, শুধু আমারটাই পুরনো মলিন, আমার খুব ইচ্ছে হত একটা নতুন ব্যাগের। দোকান গুলোর পাশ দিয়ে হেঁটে গেলে নতুন নতুন ব্যাগগুলো দেখতাম আর কল্পনায় সব কাঁধে নিয়ে বাসায় ফিরতাম। কল্পনার ব্যাগে আমার স্বপ্নগুলো জমা হত, কিন্তু কেউ কোনদিন তা খুলে দেখেনি। জানেও নি কেউ কোন দিন ছোট ছোট সে আদরে পোষা আমার স্বপ্ন শুধু আমার স্বপ্ন।

অসহায় পথচলার সময় কত হাত ধরতে চেয়েছি আমার ছোট হাত সেই উচু মানুষদের হাতের নাগাল পায়নি কখনো। মেনে নিয়েছিলাম সব , জীবন এমন ই। অবহেলা অনাদর জীবনের প্রতিটা মুহূর্ত জুড়ে ছিল। মায়ের একটা আঁচল দিয়ে কতটুকু আগলে রাখা যায়, তোমায় অনেক দরকার ছিল বাবা।
একলা রাতে ঘুমাতে অনেক ভয় লাগত, মনের অজান্তে তোমার হাত খুঁজে বেড়াতাম, খাটের শক্ত কাঠ ধরে আবার ঘুমিয়ে যেতাম মনে হত তুমি আছ। স্বপ্ন দেখা ছেড়ে দিয়েছি, আমি জানি কোন কিছুই আমার জন্য নয়। একটা নতুন জামার স্বপ্ন, এক জোড়া নতুন জুতোর স্বপ্ন, একটা পড়ার টেবিলের স্বপ্ন, একটা সাইকেলের স্বপ্ন, কোন কিছুই আমার জীবনে ছিলোনা, তুমি চলে যাবার সাথে সাথে সব শেষ। হুট করে একটা পর্দা পড়ে গেল তোমার আর আমার মাঝে, কোনদিন আর তা সরেনি।

প্রতিটা ঈদে অনেক কষ্ট হয় বাবা, আমারতো ইচ্ছে হত একটা নতুন পাঞ্জাবীর কিন্তু আমার স্বপ্ন দেখা মানা, এটা মানতে অনেক কষ্ট হত। কেউ কোনদিন পরম মমতায় বলেনি নে বাবা তোর জন্য এই নতুন কাপড়। জীবনের প্রতিটা মুহূর্তে আমায় শিখতে হয়েছে কিভাবে একলা চলতে হয়, অনেক কষ্ট হত, খোলা জানালার বাইরের জগৎ টা অনেক বেশি স্বার্থপর, অনেকেই পাশে দাঁড়িয়েছে কিন্তু বাবা তোমার হাতের নির্ভরতা তোমার মত মায়া আর সাহসের হাত কারো কাছে ছিলনা, সে তুমি আমার কল্পনাতেই ছিলে।

মনে আছে বাবা তখন বাজারের পলিথিন ছিল গোলাপি সাদা আর নীল সাদা স্ট্রাইপের, মাঝে মাঝে বাজার গুলো অনেক ভারী হয়ে যেত, আমার হাত সে বোঝা বইবার মত সবল ছিলনা, রাস্তায় থেমে থেমে বাসায় আসতাম, তখন খুব দরকার ছিল তোমায় বাবা।
মিষ্টি আমার ভীষণ প্রিয়, একদম ছোট বেলায় যখন খেতে পারতাম না তখন ঘর ভর্তি মিষ্টি থাকত, বাবা মিষ্টির দোকানের সামনে দিয়ে যাবার সময় আমার খুব ইচ্ছে হত নিজের পছন্দ মত মিষ্টি খাব, চকচকে চোখে দেখতাম রসে ডোবানো মিষ্টি গুলো, ছোট্ট সেই আমার তখন অজান্তে ঢোক গেলা ছাড়া আর কিছু করার ছিলনা। অপেক্ষায় থাকতাম আশে পাশে মামা নানু দের বাসায় কখন মেহমান আসবে, কারণ অনেক মিষ্টি আসত তখন, আমার প্রত্যাশিত স্বপ্ন পূরণের দিন। বাবা তখন তোমায় আমার খুব দরকার ছিল।

প্রতিটা মুহূর্তেই সন্তানের জন্য বাবার শক্ত হাতটা দরকার। কিন্তু সবার কপালে তা হয়না। কোন স্বপ্নই অধরা থাকেনা বাবা, আমার কোন কিছুর অভাব নেই আজ সব স্বপ্ন পূরণ হয়ে গেছে, কিছু স্বপ্ন অবহেলায় নিভে গেছে যার আর দরকার নেই, শুধু তোমার অভাবটাই কুঁড়ে কুঁড়ে খায় আমায়, আমৃত্যু যা কোন দিন ও পূরণ হবার নয়।

তোমার প্রতি টান আর ভালবাসা এক বিন্দুও কমেনি এই পঁচিশটা বছরে, আজও তোমার কবরের পাশে দাঁড়ালে আমার ঢুকরে কান্না আসে, আমি দোয়া করি কিন্তু কোন শব্দ বের হয়না আমার মুখ দিয়ে, শুধু ফুপিয়ে কান্না আসে, বুকের ভেতরটা ফেটে যায় এমনই গহীনে কেউ বোঝে না, আমি সেই ছোট্ট আমি হয়ে যাই, যে লাফিয়ে তোমার কোলে উঠতাম, কত কিছুর বায়না ধরতাম। বাবা তুমি কি দেখ আমার চোখের জল, আমি জানি তুমি টের পাও, মনে মনে বল নিশ্চই বোকা ছেলে এসব কেন করিস, একদিন তো আমার কাছে আসবি। হ্যা বাবা আসব, সে পর্যন্ত ভাল থেকো।


মন্তব্য ৩০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০১৮ রাত ১০:৩৬

অচেনা হৃদি বলেছেন: বাবার জন্য আপনার আবেগ দেখে মুগ্ধ হয়েছি । আমি নিজেও বাবা ছাড়া নিজের অস্তিত্ব কল্পনা করতে পারি না । আমাদের মত কিছু মানুষ আছে বাবাই যাদের জীবনের একমাত্র অবলম্বন ।

২৬ শে মে, ২০১৮ রাত ১০:৪২

মাহবুবুল আজাদ বলেছেন: কিছু অপূর্ণতা কোন দিন পূরণ হবে না, কঠিন সত্য এটাই, আশা করি যাদের বাবা মা বেঁচে আছেন তারা তাদের প্রতি যত্নবান হবেন।
আমার ব্লগে স্বাগতম।

২| ২৬ শে মে, ২০১৮ রাত ১০:৪০

কাইকর বলেছেন: খুব খারাপ লাগছে।বাবা আমাদের বটগাছের মতো ছায়া দেয়।

২৬ শে মে, ২০১৮ রাত ১০:৪৩

মাহবুবুল আজাদ বলেছেন: সহমর্মিতার আন্তরিকতা , ছুঁয়ে গেল।

৩| ২৬ শে মে, ২০১৮ রাত ১০:৪৫

কাইকর বলেছেন: ধন্যবাদ আপনাকে। সময় পেলে আমার ব্লগে গিয়ে ঘুরে আসবেন।দাওয়াত রইল

২৬ শে মে, ২০১৮ রাত ১০:৪৭

মাহবুবুল আজাদ বলেছেন: অবশ্যই আমন্ত্রন সাদরে গৃহীত

৪| ২৬ শে মে, ২০১৮ রাত ১১:১২

ব্লগার_প্রান্ত বলেছেন: বাবারা আসলেই ভালো হন+

২৭ শে মে, ২০১৮ রাত ১:১০

মাহবুবুল আজাদ বলেছেন: প্রতিটি সন্তানের কাছে তার বাবা একজন পথ প্রদর্শক।

৫| ২৬ শে মে, ২০১৮ রাত ১১:৩১

কাওসার চৌধুরী বলেছেন: শুভেচ্ছা নেবেন। আমি ব্লগে নতুন। সবার সাথে পরিচিত হওয়ার সুযোগ হয়নি। এর আগে আপনার একটি লেখা পড়েছি, বেশ ভাল লেগেছে; কিন্তু কমেন্ট করা হয়নি। আপনার একটা পোস্ট প্রিয়তে রাখলাম। অনেক শুভ কামনা আপনার জন্য। আমার জন্য আশীর্বাদ করবেন, প্লীজ। সময় সুযোগে আপনার লেখাগুলো পড়বো। অনুসরণে নিলাম। (ধন্যবাদ)

২৭ শে মে, ২০১৮ রাত ১:১২

মাহবুবুল আজাদ বলেছেন: ভাল লাগল আপনাকে আমার ব্লগে দেখে। শুভ কামনা রইল। আপনি তো এখন বেশ পরিচিত -আমি বেশ কয়েকবার গিয়েছি আপনার ব্লগে। সাথে থাকুন ভাল লাগা নিরন্তর।

৬| ২৬ শে মে, ২০১৮ রাত ১১:৫৫

শায়মা বলেছেন: অনেক মায়ার একটা লেখা ভাইয়া। তবুও চোখ ভিজে আসে।

২৭ শে মে, ২০১৮ রাত ১:১৪

মাহবুবুল আজাদ বলেছেন: দোয়ায় রেখো আপুনি।
বাবা মায়ের মায়ার স্পর্শ থেকে যায় আজীবন।

৭| ২৭ শে মে, ২০১৮ রাত ১২:১১

অর্থনীতিবিদ বলেছেন: বাবারা কেন যেন সবসময় ভীষণ ভালো হয়। আমার বাবা আমাকে সবসময় বটগাছের মতো ছায়া দিয়ে রেখেছিলেন। আপনার লেখাটা পড়ে বুকের ভেতরটা আবারো হু হু করে উঠলো। জানি মৃত্যু অবশ্যম্ভাবী। কিন্তু তারপরও পৃথিবীতে বাবা-মায়ের চলে যাওয়া কোনো দিনও মেনে নেওয়া যায় না।

২৭ শে মে, ২০১৮ রাত ১:১৬

মাহবুবুল আজাদ বলেছেন: পৃথিবীর একমাত্র স্বার্থহীন ভালবাসা, কোনদিন তা মলিন হয়না।
সবার বাবা মা ভাল থাকুক সন্তানের স্নেহ মমতায় আর ছায়া হয়ে।

৮| ২৭ শে মে, ২০১৮ রাত ১২:২১

শাহরিয়ার কবীর বলেছেন: বাবা নিয়ে অনেক মায়া দিয়ে লেখা .....


প্রতিটি বাবা ভালো থাকুক।।

২৭ শে মে, ২০১৮ রাত ১:১৭

মাহবুবুল আজাদ বলেছেন: তাই যেন হয়, কোন বাবা কে যেন কোনদিন বৃদ্ধাশ্রমে যেতে না হয়।

৯| ২৭ শে মে, ২০১৮ রাত ১২:৩৩

করুণাধারা বলেছেন: এই লেখাটার প্রতিটা বাক্য একেবারে মন ছুঁয়ে গেছে, যার জন্য এত রাতে আমি লগইন করে লিখতে বসলাম।

আমার বাবা যখন মারা গিয়েছিলেন তখন আমার দশ বছরও হয়নি। ঠিক আপনার মতই আমার অভিজ্ঞতা ছিল, আপনার মত আমাকেও কেউ সাহায্যের হাত বাড়ায়নি, নিজের বোঝা সবসময়ই নিজেই বয়ে নিয়ে গেছি। তারপর দীর্ঘদিন ধরে খালি নিজেকেই প্রশ্ন করতাম, কেন আমার বাবা নেই, কেন এভাবে চলে গেলেন?

তারপর দীর্ঘ জীবন পার করে একদিন বুঝতে পারলাম, যা হয়েছে তা কোন ভালোর জন্যই হয়েছে। আমার এই জীবনের কষ্টের বিনিময়ে হয়ত ভাবি জীবনে শান্তি পাব। একই কথা আপনাকেও বলি, নিশ্চয়ই যেদিন আপনার মা বাবার সাথে আবার দেখা হবে আপনার, সেদিন আপনারা হবেন আনন্দে উৎফুল্ল, অনিঃশেষ আনন্দ।

ভালো থাকুন ভাইকে নিয়ে, শুভকামনা রইল।

২৭ শে মে, ২০১৮ রাত ১:১৯

মাহবুবুল আজাদ বলেছেন: হৃদয় ছুঁয়ে গেলেন।
আমাদের এই ব্লগ একটা পরিবার। ক্ষণকালের জন্য হলেও কিছুটা ভালবাসা আন্তরিকতার ছোঁয়া পাওয়া যায়। ভাল লাগল আপনার এই ভালবাসা।
ভাল থাকবেন দোয়া রইল।

১০| ২৭ শে মে, ২০১৮ রাত ১:২২

রেইড ইন স্কাই বলেছেন: কিছু বলার নেই, ঝাপসা চোখে আর কিছু লিখতে পারছিনা।

২৭ শে মে, ২০১৮ রাত ১:২৮

মাহবুবুল আজাদ বলেছেন: এ ভালবাসা কিছু দিয়ে পূরণ হবার নয়, ভাল থাকুন নিরন্তর।

১১| ২৭ শে মে, ২০১৮ সকাল ১০:০৬

রাজীব নুর বলেছেন: হুমায়ুণ আহমেদ বলেছেন পৃথিবীতে একজনও খারাপ বাবা নেই। তিনি ভুল বলেছেন। খারাপ বাবা আছেন।

২৭ শে মে, ২০১৮ সকাল ১০:৩০

মাহবুবুল আজাদ বলেছেন: হ্যা বাবারা খারাপ- তারা সন্তানদের রেখে চলে যায়। :((

১২| ২৭ শে মে, ২০১৮ সকাল ১০:২৭

স্পার্টাকাস৭১ বলেছেন:
হোয়াট দা হেল ম্যান ইউ মেড মি ক্রাই, বাট আই সুডন্ট!

২৭ শে মে, ২০১৮ সকাল ১০:৩২

মাহবুবুল আজাদ বলেছেন: কিছু অনুভূতি এতটাই গহীনে ছুঁয়ে দেয়, চোখের জল তখন বাঁধা মানে না।

১৩| ২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বাবা, মা অসাধারণ এক‌টি ব্যাপার। তা‌দের কোন তুলনা হয় না।

২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

মাহবুবুল আজাদ বলেছেন: যাদের বাবা মা বেঁচে আছে তারা অনেকেই তা বোঝে না।

১৪| ২৮ শে জুলাই, ২০১৮ সকাল ১০:৫০

খায়রুল আহসান বলেছেন: অসাধারণ মায়াময় একটি পোস্ট। আমার বাবাও যতদিন বেঁচে ছিলেন, আমার মাথার উপর বট গাছের মতই ছিলেন।
আল্লাহ সুবহানু ওয়া তায়ালা আপনার প্রয়াত বাবা মা উভয়কে জান্নাত নসীব করুন!
পোস্টে ভাল লাগা + +

৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ২:১৯

মাহবুবুল আজাদ বলেছেন: দোয়ায় রাখবেন।

ভাল থাকুন নিরন্তর।

১৫| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ৩:১৮

মলাসইলমুইনা বলেছেন: প্রিয় ব্লগার মাহবুবুল আজাদ,
বাবার ভালোবাসার স্মৃতি অনেক মায়াময় করে লিখেছেন -এতটাই যে এই ব্যস্ত দিনের শেষেও আমার আব্বাকে মনে পড়লো I প্রতিদিন অনেক রাতে আম্মা আর আব্বার জন্য জায়নামাজে হাত তুলি I আজ কিছুক্ষন আগে আনার লেখাটা শেষ করে আসরের নামাজেও বললাম মাটির ঘরটাতে আমার আব্বা আর আম্মাকেও যেন আল্লাহ ভালো রাখেন |অনেক ভালো লাগা নিয়ে পড়লাম আপনার লেখা I আচ্ছা কেউ কি আপনাকে বলেছে যে আপনার অনেক সুন্দর লেখার মধ্যেও এই লেখাটি অপূর্ব ? আমি বললাম I

০৬ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫৭

মাহবুবুল আজাদ বলেছেন: অসংখ্য ভাল লাগার রেশ দিয়ে গেলেন,
আন্তরিক কৃতজ্ঞতা রইল।

সেই সাথে আপনার মা বাবার জন্য ও দোয়া রইল, আল্লাহ যেন উনাদের অনেক ভাল রাখেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.