নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেমন জানি খুব বেশি আত্মবিশ্বাসী,ভালবাসি বই পড়তে,তার চেয়েও বেশি ভাল লাগে ঘুরে বেড়াতে,আর কবিতা সে তো টানে আমায় অদৃশ্য সূতোয়।ঘুরেছি পৃথিবীর বহু দেশ, তবুও মন ভরেনি, আবার ও বের হব কোন একদিন পৃথিবীর পথে প্রান্তরে, আর হব আমার লেখা লেখির ফেরিওয়ালা।

মাহবুবুল আজাদ

আমি একদিন অনেক বড় হব আমার সীমানা ছাড়িয়ে [email protected]

মাহবুবুল আজাদ › বিস্তারিত পোস্টঃ

নীল সাদা সবুজ আকাশি রং আজ রাস্তায় নেমেছে, রক্তের লাল রং মুছতে

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৮:৩৫


ছবিঃ কালের কণ্ঠ।
নীল সাদা সবুজ আকাশি রং আজ রাস্তায় নেমেছে, রক্তের লাল রং মুছতে, চেয়ে দেখুন আকাশের রংধনু দেখা লাগবেনা, রাজপথে আজ যে রংধনু নেমেছে শুধু তাকে আপন রঙে থাকতে দিন।
ভাবা যায়না কি করে হচ্ছে সব, আমি ৫২ দেখিনি ৭১ দেখিনি তবে গর্ব হয় আমি ২০১৮ দেখেছি, যে আন্দোলন কোন এক রাজনৈতিক দলের নয়, কোন বিশেষ প্রতিষ্ঠানের নয়, কোন একা ব্যাক্তির নয়। এ আন্দোলন শুধু স্কুল ড্রেস পরা কোমলমতি শিক্ষার্থীদের নয়, আপনার আমার সকলের। এক ফোটা রক্তের দাম অনেক বেশি, এর মুল্য দেয়ার ক্ষমতা কারো নেই।
We want justice , মন্ত্রীর গাড়িও রাস্তা থেকে ঘুরিয়ে নিতে বাধ্য হয়েছে, একটা আন্দোলন কতটা শক্তিশালী হলে এমন হয়। আশার কথা এটাই যে এরাই আমাদের আগামী দিন, আমাদের ভবিষ্যৎ প্রজন্ম।
এ আন্দোলন শুধু একটু মানবিক অধিকার আদায়ের জন্য, যার সাথে শুধু রক্ত ঝরানো সম্পর্ক নয়, জুড়ে আছে মায়ের মমতা, বাবার শাসনের আড়ালে এক বুক স্বপ্ন নিয়ে সন্তানের ছায়া হয়ে থাকা, বোনের আদর আর বন্ধুত্বের এক অপরিসীম উত্তাল উন্মাদনা এ শুধু একজনের জন্য ভালবাসা নয়, এ সমগ্র জাতির ভবিষ্যতের জন্য নির্মল সুন্দর এক দেশ উপহার দেয়ার এক সর্বোচ্চ প্রয়াস।

যে সন্তান আজ ঘর থেকে বেরিয়েছে, মা জানেনা সে ফিরে আসবে কিনা, বাবা জানেনা তার ছোট্ট লালিত স্বপ্ন টা ঠিক মত পথ চলতে পারবে কিনা, কতকাল আর এমন শঙ্কা নিয়ে বাঁচবে মানুষ, জোয়ার আসবেই, বেশিদিন থেমে থাকবেনা এই ধীরতা, সময় এসে গেছে, যে হাত সোশ্যাল মিডিয়া, ফেসবুক, চটপটি চানাচুর ফুচকা নিয়ে আড্ডা বাজি, ছোট ছোট খুনসুটি নিয়ে ব্যাস্ত থাকত আজ সেখানে উত্তাল স্রোত এক বন্ধুর জন্য ন্যায় বিচারের, এক ভাইয়ের জন্য ন্যায় বিচারের এক সহপাঠীর জন্য ন্যায় বিচারের, প্রতিটা মানুষের জন্য নিরাপদ একটা রাস্তার।
আমি কতকাল কাঁদিনি, কতকাল আমার রক্তে শিহরণ জাগেনি, আমি জানতামই ই এই রক্তে আগুন লাগার মানে কি, এই শিহরণ কিভাবে হয়, কিন্তু আজ জেনেছি, আমি জানি এই ছাত্ররা আমার ই আপনজন, যারা বেপরোয়া গাড়ি চালাচ্ছে তারাও ত কারো সন্তান, তাদের ও ভাই বোন মা বাবা আছে, শুধু এই টুকু মনে নিয়ে রাস্তায় নামলে কি ক্ষতি হয়, কিন্তু তারা জানেনা সম্পর্কের মুল্য কি, সময় এসেছে জানানোর।

আজকের এই নিরাপদ সড়ক চাওয়া শুধু এই ছাত্রছাত্রী দের নয়, এ আমাদের সকলের সার্বজনীন চাওয়া, জাতীয় চাওয়া, বুকে হাত দিয়ে বলতে পারবেন, বের হচ্ছি ঘর থেকে ফিরে আসব ঠিকমত, পারবেন না, আমরা কেউই পারবনা।
এই ছাত্ররা কারা, তারা কি কোন দিন রাস্তায় নেমেছিল আধিকার আদায়ের স্লোগান নিয়ে, নাকি কখনো রাজনীতি করেছে যার আদর্শ মাথায় নিয়ে রাজপথে নেমেছে, নাকি কোন লাভের আশায়? কিচ্ছু না, জীবনের যে একটা মুল্য আছে শুধু সেই দাবিটাই তাদের চাওয়া, শুধু একটু নিরাপদে পথ চলতে দিন আমাদের, এই নিরাপত্তাই দেশের ভাগ্য বদলে দেবে, ঘরে ঘরে গিয়ে ভোট চাওয়ার দরকার নেই কোটি টাকার ক্যাম্পেইন দরকার নেই, একটা নিরাপদ দেশের স্বপ্ন সফল করতে আজকের এই রাজপথের দুরন্ত সৈনিক দের পাশে দাঁড়ান, আপনার আমার আগামী দিনের সোনালি স্বপ্ন এমনিতেই ভেসে আসবে।
এই সব ছাত্ররা কাদের প্ররোচনায় রাস্তায় নেমেছে, ওদের কারো দরকার নেই, নিজেদের ভেতরে মনুষ্যত্ব আর আত্মবিশ্বাস তাদের এইটাই উচ্চতায় বিরাজমান যে সেখানে কোন লোভ অপশক্তি বা প্ররোচনা পৌছাতে পারবেনা। শুধু ন্যায্য অধিকার আদায় হলেই তবে তারা থামবে।

অবাক লাগে ঢাকার রাস্তায় হাজার চেস্টায় ও যে সব রাস্তার শৃঙ্খলা আনতে পারেনি আমাদের নিয়োজিত কর্মীরা সেখানে এই ছাত্ররা কত সহজেই তা করে দেখাচ্ছে, সড়কে মহাসড়কে গাড়ি থামিয়ে লাইসেন্স চেক করছে, অতচ তার নিজের ই লাইসেন্স নেবার বয়স হয়নি, কি তাদের লাভ? বেতন পাবে এর জন্য নাকি অন্য কিছু? কিছুই না তারা শুধু নিজের অধিকার টা চায়। ভাঙ্গা কাঁচ ছড়ানো রাস্তা টা আবার নিজেরাই পরিষ্কার করেছে, কোমল মনে যে স্বচ্ছ একটা আয়না আছে দেশের জন্য, আমরা যেন তার গায়ে কোন দাগ না ফেলি, একদিন নিজেদের ভবিষ্যৎ টাই ঝাপসা হয়ে যাবে তাতে।
কোন রাজনৈতিক দলের কোন আন্দোলন হলে সাধারন মানুষ যারপরনাই বিরক্ত হয়, রাস্তা ঘাটে ঠিক মত চলাফেরা না করতে পারলে, অতচ দেখুন মাইলের পর মাইল মানুষ পায়ে হেঁটে কাজে যাচ্ছে ঘরে ফিরছে, চোখে মুখে এতটুকু ক্ষোভ নেই বিরক্তি নেই, কেন? এটা সব মানুষের চাওয়া, এই পরিবর্তন জন্য কতকাল ধরে অধীর আগ্রহে বসে আছে সবাই, রাস্তাঘাট, বাসা বাড়ি, দোকানপাট আজ সর্বত্র একই আলোচনায় মুখর বদল চাই, নিরাপদে বাড়ি ফিরতে চাই, পথ চলতে চাই। যে চাকা এই দেশের গতি , যে চাকা জীবনের গতি, যে চাকা আনন্দের গতি আর কোন প্রাণ যেন চাকায় পিষ্ট না হয়। এই হোক আজকের সবার অঙ্গীকার।

প্রশাসনের নিয়ন্ত্রণে যারা আছেন আশা করি আমাদের চেয়ে অনেক বেশি বিজ্ঞ ও শিক্ষিত মানুষ। আপনাদের হাতেই সব আশা করি আপনারা এর একটা সঠিক সমাধান দেবেন।
ক্ষুদ্র ক্ষুদ্র দেয়াশলাইয়ের মাথার এই বারুদ কিন্তু ভয়াবহ, এদের থামানোর কোন শক্তি নেই লোভ লালসার পথ দিয়ে, শুধু ন্যায় দিয়েই আর এক নিরাপদ দিনের ভরসাই ওদের থামাতে পারে।
আজকের এই আগুন শুধু এদের হাতে নয়, বাংলাদেশের প্রতিটি মানুষের মধ্যে তা জ্বেলে দিয়েছে, যায় জন্য পুরো দেশ জ্বলছে। সমগ্র জাতির চাওয়া আজ এক কাতারে এসে দাঁড়িয়েছে।
পরিবর্তন আসবেই, সমাজ বদলাবেই, তবে আর কোন প্রাণ নতুন এই দিন দেখার আগে যেন ঝরে না যায়।




ছবিগুলো বিভিন্ন জনের ফেসবুক থেকে নেয়া।

মন্তব্য ১৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৯:০৫

রেইড ইন স্কাই বলেছেন: এ আন্দোলন বৃথা যাবার নয়। বাংলার ঘরে ঘরে আজ দুর্গ গড়ে উঠেছে।

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৯:১১

মাহবুবুল আজাদ বলেছেন: আমরা সবাই তাই চাই, তারপরেও চাওয়া পাওয়ার মধ্যে কেমন করে জানি একটা বিস্তর ফারাক থেকে যায়।

২| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৯:০৫

কেএসরথি বলেছেন: আমি তাদের সাথে আছি। কিন্তু যেকোন আন্দোলনে সিপাহী আর জেনারেল দুজনেরই প্রয়োজন আছে, সিপাহীতো দেখতে পাচ্ছি, জেনারেল কই? এন্ড গেমটা কি? সরকার তো কোনদিন ছাত্রদের দাবী মেনে নেবেনা।

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৯:১০

মাহবুবুল আজাদ বলেছেন: কথা সত্য, আমরা জানি আস্তে আস্তে সব থেমে যাবে, তবে চুপ করে থাকা চলবে না, প্রতি মুহূর্তে জেগে থাকতে হবে। চোখে আঙ্গুল দিয়ে বারবার দেখাতে হবে।
দিন বদলাবে কারো না কারো হাত ধরে, হয়ত সেদিন অনেক দূরে, কিন্তু তা আসবেই।

৩| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৯:২১

বিদ্রোহী ভৃগু বলেছেন: সত্যি! বহুদিন পর আবার রক্তে নাচন উঠেছে!
এ জোয়ার শক্তিশালী হোক!
হোন অপশক্তি যেন কোন ভাবেই থামাতে না পারে!

সত্য প্রতিষ্ঠিত হোক। মিথ্যা দূরিবুত হোক।

++++++++++++++

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৯:২৬

মাহবুবুল আজাদ বলেছেন: আমাদের সবার চাওয়া আজ এক কাতারে এসে দাঁড়িয়েছে, আদরের পুতুল গুলো এখন আর মায়েদের আঁচলের তলে নেই, সে আঁচল মায়েরা আজ রাজপথে বিছিয়ে দিয়েছে, তারই উপর আজ এই ছোট ছোট কুপি বাতি গুলো জ্বলছে।

পরিবর্তনের আশায় আমরা সবাই পথ চেয়ে আছি।

৪| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৯:৪৩

রাজীব নুর বলেছেন: ইলিয়াস কাঞ্চন আপনে কই ভাই......

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ৯:৫৬

মাহবুবুল আজাদ বলেছেন: ভাল কথা মনে করছেন ভাই, গত রাতে আমার উনার কথা স্মরণে এসেছে।
মনে হচ্ছে তার আজকাল আর এইসব নিয়ে খুব একটা লাভ নেই।

৫| ০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১০:০৫

আহমেদ জী এস বলেছেন: মাহবুবুল আজাদ ,




নীল সাদা সবুজ আকাশি রং আজ রাস্তায় নেমেছে, রক্তের লাল রং মুছতে

নষ্ট হয়ে যাওয়া সকল "সিষ্টেম" এর জন্যে এ এক ঘোর অশনি সংকেত । এ "সিষ্টেম" পুড়বেই আজ অথবা কাল !
সুবোধরা এখন আর পালাবেনা , তারা ফিরে আসবে বারেবারে ।

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১০:১০

মাহবুবুল আজাদ বলেছেন:

অবস্থা কোন পর্যায়ে গেলে আন্দোলন এমন ভূমিকায় অবতীর্ণ হয় তা ভাবতেও সাহস লাগে।

৬| ০২ রা আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৫

রাকু হাসান বলেছেন: এ দাবিগুলো সকলের ,সবার ই এগিয়ে আসা উচিত । আপনার পোস্ট ভাল লাগলো । শুভকামনা রইলো আন্দোলনকারীদের জন্য । প্রশাসনের কাছে আশায় করে গেলাম ,এখনো কিছূ পেলাম না ,আশু সমাধান হোক ,ভাল একটা কিছূ পেতে যাচ্ছি সেই প্রত্যাশা ।

০২ রা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

মাহবুবুল আজাদ বলেছেন: মরা সবাই সেই ভালোর অপেক্ষায় আছি।

৭| ১২ ই আগস্ট, ২০১৮ ভোর ৬:৪৮

মলাসইলমুইনা বলেছেন: অপেক্ষা করে আছি যেদিন আবার দেখবো আজকের প্রতিবাদের মশালে জ্বালানো দাবি দাওয়া পূর্ণ হয়ে একটা সুন্দর নিরাপদ জীবনের বীজ বোনার সফল আয়োজন হয়েছে দেশে, সরকারে, প্রশাসনে I লেখায় ভালোলাগা I

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.