নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

৮৩১আবীর১৯৮৩

৮৩১আবীর১৯৮৩ › বিস্তারিত পোস্টঃ

খোলা নৌকা (পর্ব :২) অনুবাদ : সুমাইয়া আরিফ

১৯ শে অক্টোবর, ২০১৫ দুপুর ২:২৩

নৌকা‌টি‌তে ব‌সে থাকাটা ছিল ক্ষ্যপা ঘোড়ার উপর ব‌সে থাকার মত। প্রত্যেকটি ঢেউ আস‌ছিল আর নৌকা‌টি একবার উচু‌তে উঠ‌ছিল, আবার প‌ড়ে যা‌চ্ছিল, ঠিক যেন ঘোড়ার উচু উচু বেড়া ডি‌ঙ্গি‌য়ে লা‌ফি‌য়ে চলার মত। সমস্যা এমন ছিল যে,য‌দি এক‌টি ঢেউ সফলভাবে ব‌য়ে যায়,ত‌বে তু‌মি দেখ‌বে এর পিছ‌নে আরও শ‌ক্তিশালী আরেক‌টি প্রস্তুত তোমার নৌকা‌টি‌কে ডু‌বি‌য়ে দেওয়ার জন্য।

পা‌নির একেক‌টি দেওয়াল লোকগু‌লোর দেখা সব‌কিছু আড়াল ক‌রে দি‌চ্ছিল। নির‌বে ব‌য়ে যাওয়া ঢেউগু‌লোর সাদা মাথা তৈ‌রি কর‌ছিল হিংস্র শব্দ।

অনুজ্বল আলো‌তেও লোকগু‌লো‌কে বিষণ্ন দেখা‌চ্ছিল। সমু‌দ্রের দি‌কে তকানোর সময় তা‌দের চোখগু‌লো অদ্ভুদভা‌বে স্ফু‌রিত হ‌চ্ছিল।ধী‌রে ধী‌রে আকা‌শে সূর্য উঠে‌ছিল।‌লোকগু‌লো জানত ,এটা ছিল মধ্যাহ্ন কারণ সমু‌দ্রের রং ধূসর শ্লেট প‌রিণত হ‌য়ে‌ছিল সবুজ পান্নায়, সা‌থে ছিল‌ সোনা‌লি আলো।এবং ঢেউ‌য়ের সাদা ফেনা‌কে ম‌নে হ‌চ্ছিল তুষারপাত।

যখন জীবনরক্ষাকারী নৌকা‌টি একেক‌টি ঢেউ‌য়ের মাথায় লা‌ফি‌য়ে উঠ‌ছিল,বাতাস তখন লোকগু‌লোর চু‌লে বি‌লি কে‌টে যা‌চ্ছিল। নৌকা‌টি যখন পুনঃরায় প‌ড়ে যা‌চ্ছিল তখন পা‌নি তা‌দের উপরে পড়ছিল। প্রতিটি ঢেউ‌য়ের উচ্চতা ছিল পর্ব‌তের মত, যেখান থে‌কে লোকগু‌লো কিছু সম‌য়ের জন্য উজ্জ্বল সমু‌দ্রের‌ বিস্তীর্ণ অংশ দেখ‌তে পার‌ছিল।

পাচক ব‌লে‌ছিল, তারা ভাগ্যবান কারণ বাতাস তী‌রের দি‌কে প্রবা‌হিত হ‌চ্ছিল। য‌দি এটা অন্যদিকে প্রবা‌হিত হত ত‌বে তারা কখনও ডাঙায় পৌছা‌তে পারত না।প্রতিবেদক ও না‌বিক তার সা‌থে একমত হল। কিন্তু অধিনায়ক এমনভা‌বে হাসছিল, যার ম‌ধ্যে ব্যঙ্গতা, দুঃখ সবই প্রকাশ পা‌চ্ছিল। সে জি‌জ্ঞাসা করে‌ছিল, "বাছারা, তোমরা কি ম‌নে কর, আমা‌দের হা‌তে এখন অনেক সু‌যোগ ?"

এই কথায় অন্যরা চুপ হ‌য়ে গি‌য়ে‌ছিল।একটুখা‌নি আশার আলো পাওয়ার পরও তারা নি‌জে‌দের এখন অবুঝ ও হতবু‌দ্ধিহীন ম‌নে কর‌ছে।‌কিন্তু এখনও কোন সম্ভাবনা নেই ব‌লে, তারা মান‌তে পারছিল না।তাই তারা নিরব ছিল।

"আচ্ছা, ভা‌লো" অধিনায়ক ব‌লে‌ছিল,"আমরা ডাঙায় পৌছাব, ঠিক আছে।"

কিন্তু তার কণ্ঠস্বরে এমন কিছু ছিল, যা তা‌দের চিন্তাগ্রস্ত ক‌রে‌ছিল, তাই না‌বিক ব‌লেছিল, "হ্যাঁ, য‌দি এই বাতাসটা বইতে থা‌কে।"

সর্বত্র উড়‌ছিল গাঙ‌চিল। মা‌ঝে ম‌ধ্যে পা‌খিগু‌লো দল‌বে‌ধে বসছিল ঢেউ‌য়ে ভে‌সে থাকা বাদা‌মি সামু‌দ্রিক উদ্ভিদগু‌লোর কা‌ছের পা‌নি‌তে । ডাঙা থে‌কে হাজার মাইল দূ‌রে সা‌রিবদ্ধ পা‌খির বাচ্চাগু‌লো দে‌খে, সমুদ্রকে তা‌দের আর ক্রুদ্ধ ম‌নে হল না। ধী‌রে ধী‌রে গাঙ‌চিলগু‌লো নিক‌টবর্তী হ‌চ্ছিল এবং কা‌লো বিন্দুর মত চোখ দি‌য়ে লোকগু‌লোর দি‌কে তাকা‌চ্ছিল। লোকগু‌লো সেগু‌লো‌কে মারার জন্য ক্রুদ্ধভা‌বে চে‌চি‌য়ে উঠে‌ছিল।

না‌বিক এবং প্রতিবেদক সরু কা‌ঠের বৈঠাগু‌লো দি‌য়ে বিরামহীন দাঁড় টে‌নে যা‌চ্ছিল। মা‌ঝে মা‌ঝে একজনই উভয় দাঁড় টান‌ছিল যখন অপরজন বিশ্রাম নি‌চ্ছিল । সামু‌দ্রিক উদ্ভি‌দের বাদা‌মি খন্ড সম‌য়ে সম‌য়ে দেখা যা‌চ্ছিল।‌ সেগু‌লো‌কে দেখ‌তে দ্বী‌প বা পৃ‌থিবীর এক‌টি খ‌ন্ডের ম‌তো ম‌নে হ‌চ্ছিল যা স্থান্ত‌রিত হ‌তে পা‌রে না। ম‌নে হ‌চ্ছিল যে, সেগু‌লো নৌকার লোকগু‌লো‌কে তারা ইঙ্গিত দি‌চ্ছিল যে,‌ নৌকাটা ধী‌রে ধী‌রে তী‌রের দি‌কে এগো‌চ্ছে।

ঘণ্টা পার হ‌য়ে ‌গিয়ে‌ছিল। যখন নৌকাটা এক‌টি বড় ঢেউ‌য়ের উপর উঠ‌ছিল, তখন অধিনায়কের দৃষ্টি ছিল পানিতে আড়াআড়িভাবে নিবদ্ধ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.