নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

দেশী মানুষের বিদেশী ভাব

২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:০৯

বায়জিদ পেট্রোল পাম্প ক্যান্টনমেন্ট গেইটের পাশে সেনাবাহিনীর তত্ত্বাবধানে একটি মার্কেট আছে সেই মার্কেটের পিছনে 'খাবার কুটির' নামক একটি দোকানের কথা বলছি না সেই দোকানের পাশে 'চাং পাই' একটি দোকান সবার মুখে মুখে !
.
দোকানটি উদ্ভোধনের আগেই আলোচনার শীর্ষে শুধু একটি কারণে সেখানে বিগত কয়েক মাস আগে থেকে একটি ব্যানারে লেখা ছিলো 'চাং পাই' এর শুভ উদ্ভোধন চলছে
.
পরে দেখি সেটি একটি 'ভাত ঘর' হিসেবে শুভ জন্মলাভ করেছে !
.
চাং পাই'য়ে বাংলা গরম মাছ ভাত খাওয়ার জন্য লম্বা লাইন ! লাইল ঠেলে ভিতরে ঢুকে নিজেকে গর্বিত মনে হচ্ছে ! চাইনিজ নামের ফ্লেভারে বাঙ্গালি খাবার ! অসাধারণ !
.
হালের পান্তা ইলিশ আর পানি ভাত খেয়ে কাজে যাওয়া কৃষকদের অভ্যেস একদিন রেডিসনের মতো ফাইভ স্টার সেভেন স্টার হোটেল প্যাকেজে প্রচার করবে তা কি সেদিনের কৃষকরা ভাবতে পেরেছিলো ?
.
সেদিন দেখলাম আধুনিক সাজে সজ্জিত বিলাস বহুল একটি কক্ষের এক পাশে খড়ের বেড়া সাজিয়ে রেখেছে আরেক পাশে লাঙ্গল ! বাঙ্গালিয়ানা প্রকাশের কি অদ্ভুত বাহার !
.
সেদিন বিয়ে বাড়িতে এক মেয়েকে বললাম, ভাত খাইছো ? সে থ হয়ে দাঁড়িয়ে আছে দুই মিনিট তারপর উত্তর দিলো, 'না ভাইয়া ভাত খাইনি ডিনার করেছি !' পাশের মেয়ে বলছে তোর ভাইয়া কি গ্রামে থাকে !
.
ভাই জিনিসটা কেমন এমন প্রশ্নের উত্তর যদি কেউ বলে 'বিদেশী' তাতে আমরা বুঝে নিই একদম খাঁটি জিনিস !
.
স্বদেশী জিনিস কি খাঁটি হতে পারে না ?
.
আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট জন এফ কেনেডি দেশপ্রেমের সুন্দর একটি সংজ্ঞা দিয়েছিলেন, 'My fellow Americans, ask not what your country can do for you, ask what you can do for your country.'
.
এমন এক সময় ছিলো ছেলে কি করে উত্তর 'বিদেশ থাকে' বললে মেয়ের বাবা আহ্লাদে আটখানা হয়ে যেতো ! সাবানের প্যাকেট থেকে শুরু করে শ্যাম্পুর খালি বিদেশী কোটা সো-কেসে সাজিয়ে রাখা আভিজাত্যের লক্ষণ ছিলো !
.
আমেরিকার নিউইয়র্কে জন্ম নেয়া প্রয়াত লালন গবেষক ক্যারল সলোমন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে কর্মরত থেকেও সোনার খোঁজে কুষ্টিয়াতে বিচরণ করতেন !
.
জাপানের তাত্সুনকুচি জুনিয়র হাই স্কুলে বাংলাদেশের অর্থনীতি, রাজনীতি, স্বাধীনতার সংগ্রাম, ভাষা আন্দোলনের ইতিহাস, সংস্কৃতি, ধর্ম, জলবায়ু, খাদ্যাভাস, পোশাক-পরিচ্ছদ নিয়ে গবেষণা হয় !
.
অস্ট্রেলিয়ার সিডনি'র লাকেম্বায় একটি জায়গার নাম বাংলায় করার জন্য রীতিমত প্রস্তাব আহবান করেছিলো সিটি কাউন্সিল কতৃপক্ষ
.
সিয়েরা লিওনে বাংলা ভাষাকে রাষ্ট্রীয় ভাষা হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে
.
আমেরিকার সিটি অব লস অ্যাঞ্জেলেসের ফাইল নম্বর ০৮-২৮৮৫ তারিখ আগস্ট ২০, ২০১০ আদেশ বলে লস অ্যাঞ্জেলেস শহরের থার্ড স্ট্রিটের নিউ হ্যাম্পশায়ার থেকে আলেকজান্দ্রিয়া পর্যন্ত এলাকাকে লিটল বাংলাদেশ’ হিসেবে ঘোষণা করা হয়েছিলো
.
লাইবেরিয়াতে 'বাংলাদেশ স্কয়ারে'র কথা তো অনেকেই জানি
.
পৃথিবীর বুকে এমন আরো অনেককিছু হয়েছিলো এবং হচ্ছে বাংলাদেশকে ভালবেসে শুধু বাংলাদেশের মূল্যায়ণ আমাদের নিজে কাছে কম !

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৬

কলাবাগান১ বলেছেন: "ভাত খাইছো ? সে থ হয়ে দাঁড়িয়ে আছে দুই মিনিট তারপর উত্তর দিলো, 'না ভাইয়া ভাত খাইনি ডিনার করেছি !' পাশের মেয়ে বলছে তোর ভাইয়া কি গ্রামে থাকে !"

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৫৫

আখেনাটেন বলেছেন: একটা লেখায় আমি লিখেছিলাম দেশীয় সংস্কৃতিকে উপেক্ষা করে বিজাতীয় সংস্কৃতিকে লালন করতে গিয়ে এক শ্রেণির লোক না পারছে দেশি হতে না পারছে বিদেশি হতে। এরাই অাইডেন্টিটি ক্রাইসিসে ভুগছে।

আর আমরা পাচ্ছি একটা অদ্ভুদ শ্রেণির প্রাণী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.