নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

সফলতার গল্প

২৪ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:০২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উত্তর ক্যাম্পাসে জমির আইলে বসে দেখলাম এক কৃষক চাচা আকিজ বিড়ি টানছে! বললাম চাচা একটা গল্প শুনবেন?
.
মাত্র তের বছর বয়সে শেখ আকিজ উদ্দীন নামে যে ছেলেটি ষোল টাকা পুঁজি নিয়ে মাথায় কমলালেবু ফেরি করে বিক্রী করতেন সে ২০০৬ সালে মারা যাওয়ার আগে ২৩টি প্রতিষ্ঠানের মালিক হয়েছিলেন! বলছিলাম আকিজ গ্রুপে প্রতিষ্ঠাতার কথার কথা যে আকিজ বিড়ি আপনি টানছেন! আমাকে একটু দেন তো টেনে দেখি ফিলিংস কেমন!
.
জীবনের প্রথম বিড়ি টানছি আর সে মুগ্ধ হয়ে ফ্যালফ্যাল করে তাকিয়ে আমার গল্প শুনছে! আজ থেকে বিশ বছর আগে থেকে সে আকিজ বিড়ি টানছে কিন্তু গল্পটি জানে না!
.
এমন হাজার গল্প আমার দেশে আছে রে ভাই! কিন্তু আমরা জানি না! আমরা রুবেল হ্যাপির গল্প জানি! সাকিব খান অপু বিশ্বাসের গল্প জানি! অমুক তমুকের গল্প জানি! সমুকদের গল্প আমাদের মুখস্ত!
.
পড়াশুনায় মন নেই বলে ধান চালের ব্যবসা দিয়ে জীবন শুরু করেছিলেন ভদ্রলোক! একদিন নৌকাসহ চালের বস্তা ডুবে গেলো! চালের ব্যবসা শেষ! পরে তৎকালীন চৌদ্দ হাজার টাকা দিয়ে একটি পেট্রোল পাম্প এবং এর ধারাবাহিকতায় ১টি ট্রাক থেকে ১২০০ গাড়ির মালিক হওয়া একজন জয়নাল আবেদিনকে আমরা কয়জন চিনি? কিন্তু তারা ছোট ছেলের নাম আমরা সকলেই জানি কারণ এই গল্পটি হানিফ এন্টারপ্রাইজের!
.
জালাল জুট ভ্যালিতে মাত্র একশ টাকা মাইনে চাকরি করা ছেলেটি যখন নিজে কিছু করার স্বপ্ন দেখে আর সে স্বপ্নে মুগ্ধ হয়ে ব্যাংক কর্মকর্তা যখন তাকে ঋণ দিয়ে জিজ্ঞেস করে, লস হলে এই টাকা কিভাবে পরিশোধ করবে? বুকে হাত দিয়ে সেদিন যে ছেলেটি বলেছিলো ব্যবসায় লোকসান হলে দরকার হলে রক্ত বিক্রী করে দিবো কে জানতো সেই ছেলেটি আজকে পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মিজানুর রহমান হয়ে যাবে!
.
শুনেছি কেডিএস গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব খলিলুর রহমান স্যার সরকারী চাকরি ছেড়ে দিয়ে জীবন যাত্রা শুরু করেছিলেন! আমি যেহেতু কেডিএসে এক্সেসোরিজে কর্মরত তাই স্যারকে নিয়ে কিছু লিখবো না! ভুল টুল হলে যদি চাকরি চলে যায়! হেহে!
.
দেশ ব্যবসা ছেড়ে একটু বিদেশ যাবো....
.
জেনেছি,
.
আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন প্রথম জীবনে ছিলেন কাঠুরিয়া ছিলেন!
.
একই দেশের আরেক প্রেসিডেন্ট রুজভেল্ট ছিলেন পঙ্গু!
.
নতুন চীনের প্রতিষ্ঠাতা মাও সেতুং ছিলেন গরিব মুদি দোকানির ছেলে!
.
কৃষ্ণ-আফ্রিকার মুক্তি আন্দোলনের নায়ক শ্যাম নাজোমা এবং স্বাধীন নামিবিয়ার রাষ্ট্রপিতা ও প্রেসিডেন্ট নাজোমা এক সময় ছিলেন সামান্য নাপিত!
.
বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী একজন সার্কাস দলের কর্মীর ছেলে জন মেজর অংকে কাঁচা তাই চাকরি হারিয়েছিলেন!
.
ভারতের প্রধানমন্ত্রী মোদী চা বিক্রী করতেন!
.
বাংলাদেশের প্রধানমন্ত্রী ও বিরোধিদলের নেত্রীও জীবনে ফেইল করেছিলেন!
.
কথিত আছে এরশাদ কাক্কুও প্রেমে ফেইল করেছিলেন অনেকবার!
.
শুনেছি পেলে, ম্যারাডোনা, রোনাল্ডো বস্তির ছেলে এবং বস্তিতে ফুটবল খেলে বড় হয়েছেন!
.
সুতরাং জীবনের শুরুটা শোভাকলোণী না কোথায় থেকে হয়েছে সেটা বড় কথা না শেষটা কোথায় গিয়ে ঠেকবে সেটাই মোদ্দা কথা!

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.