নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

রম্যঃ আঙ্গো দেশ নোয়াখালি

২৮ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:০১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়তো এবং ভালো বিতর্ক করতো এক নোয়াখালির আপু তার বিতর্কে একটি কৌতুক বলেছিলেন,
.
তিন চোর একজন সিলোটি, একজন রংপুরী এবং আরেকজন নোয়াখালি! তো তারা চুরি করে ধরা পড়েছে! তাদের এখন উত্তম মধ্যম দেওয়া হবে! পিটানোর আগে গ্রামবাসী শেষ ইচ্ছে জানতে চাইলো! কারণ সন্দ্বীপের গ্রামবাসীরা ভালো হয়! তো সিলোটি বললো আমাকে মারার পর আমার প্রেমিকাকে একটু দেইখা রাইখেন! রংপুরের টা বললো, ভাই আমার নতুন বউ আমি মরে গেলে সবাই মিলে ভালো করে দেখে রখিয়েন! এমন!
.
এবার নোয়াখালির পালা,
.
সে অনেক চিন্তা ভাবনা করে বললো, পিডাইবেন যখন ভাই সিলোটি আর রংপুরী দুইটারে ভালা কইরা আমার পিডের(পিঠ) সাথে বাইন্ধা তার উপর পিডাইবেন!
.
একবার ১৯৪৭ সালের ৭ নভেম্বর গান্ধীজি(মহাত্মা গান্ধী) একটি ছাগল নিয়ে নোয়াখালি এসেছিলেন! সেই ছাগল নোয়াখালির মানুষরা চুরি করে খেয়েছিলো!
.
তো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৬৪ জেলার মানুষ থাকে তাদের মধ্যে নোয়াখালিবাসী অনেক! আমার বন্ধু সার্কেলের একজনকে জিজ্ঞেস করেছিলাম, তোমরা গান্ধীজি'র ছাগল চুরি করেছিলে কেনো? সে সুন্দর করে বললো, আবদুর রব শরীফ ভাই! এটা কোন কথা বললেন! ছাগল চুরি করে তাকে বুঝাতে সক্ষম হলাম যে তার কাছে এখন রাজাকারের কোন চিহ্ন নেই!
.
তো এক নোয়াখালির লোক গেছে মধু কিনতে! সে দোকানদারকে গিয়ে জিজ্ঞেস করলো ভাই এক কেজি হানি(honey) দেন! দোকানদার বললো, আমি নোয়াখালির লোকের কাছে মধু বিক্রী করি না! তো বেচারা এক সপ্তাহ পর ছদ্মবেশে গিয়ে বললো, ভাই আধা কেজি হানি দেন? দোকানদার বললো, আমি নোয়াখালির লোকদের কাছে মধু বিক্রী করি না! তো এইভাবে বেশ কয়েকবার! তারপর সে রেগেমেগে দোকানদারকে জিজ্ঞেস করলো ভাই আপনি কেমনে বুঝেন যে আমি নোয়াখাইল্লা? দোকানদার বললো, একমাত্র তারা এবং বিদেশীরা মধুকে হানি বলে!
.
তো এক মেয়ে জিজ্ঞেস করলো, আপনারা পানি কে হানি বলেন তাহলে হানি কে কি বলবেন? সে বললো, 'সুইট হানি!'
.
সন্দ্বীপবাসীর স্বপ্নের একমাত্র এবং প্রথম 'আহসান জামীল টেকনিক্যাল সেন্টার' উদ্ভোধন করতে গিয়েছিলেন মাননীয় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি! আমিও গিয়েছিলেন! মাননীয় মন্ত্রী মঞ্চে উঠে বক্তব্যের শুরুতে রসিকতা করে বলেছিলেন, সন্দ্বীপ আর নোয়াখালিবাসীকে বিদেশে দেশ জিজ্ঞেস করলে তারা বলে, আঙ্গো বাড়ি সন্দ্বীপ/নোয়াখালি! এমন একটি জায়গায় আসতে পেরে তিনি গর্বিত!
.
দেশনন্দিত গীতিকার সুভাস সরকারের একটি বিখ্যাত গান আছে, ‘আঙ্গোবাড়ি নোয়াখালী/বাড়ি নোয়াখালী/ জিয়ানে যাই মনে হড়ে/কেমনে থাক্কাইয়াম ভুলি/আঙ্গোবাড়ি নোয়াখালী।’
.
'নোয়াখাইল্লা সঙ্গীত সম্রাট’ মোহাম্মদ হাশেমের জনপ্রিয় গানটির কথা মনে আছে? ‘আঙ্গোবাড়ি নোয়াখালী রয়াল ডিস্টিক ভাই।/হেনী মাইজদী চৌমুনী নাম কে হুনে নাই।’ 
.
নোয়াখালি জেলার তিন কৃতি সন্তান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বাংলাদেশ সেনাবাহিনী প্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক এবং তাঁর ভাই ঢাকা উত্তর সিটি মেয়র আনিসুল হক বর্তমানে খুব প্রভাবশালী সুতরাং তারা বিভাগ দাবী করতেই পারে!
.
দিন শেষে বলবো, আমরা তোমরা ভাই ভাই! দেশ বিভাগের কোন দরকার নাই!
.
বিভাগ বলতে আমি বুঝি ১৯৪৭ সালে দেশ বিভাগ! বিভাগ বলতে আমি বুঝি ১৯৭১ সালের দেশ বিভাগ! এরপরও কোন বিভাগের কি দরকার সেটা মাথায় আসেনা আমার!

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০১৭ রাত ১১:১৬

নয়ন বিন বাহার বলেছেন: বিভাগ বলতে আপনি ভালই বোঝেন দেখছি।
বুঝা বুঝি এখানেই সমাপ্ত করেন। নইলে আরও বেশি বুঝবেন। :-B

২৯ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:০৯

আবদুর রব শরীফ বলেছেন: তা ঠিক! তবে আমিও চাই বিভাগ হোক! এটা রম্য তবে চট্টগ্রামে আমাদের সাথে থাকলে কি সমস্যা?

২| ৩০ শে এপ্রিল, ২০১৭ সকাল ১১:২২

নয়ন বিন বাহার বলেছেন: নোয়াখালী থাকলে বুঝতেন।
এখন তো বুঝবেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.