নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

ড্রপ আউট

০৩ রা জুন, ২০১৭ রাত ৯:২৭

১৯৩৫ সালে প্রিন্সটন ইউনিভার্সিটিতে আইনস্টাইনকে জিজ্ঞেস করা হয়েছিলো, পড়াশোনা আর গবেষণা করার জন্য আপনার কি কি দরকার? তিনি বলেছিলে, একটি ডেস্ক,একটি পেনসিল, কিছু কাগজ এবং একটি ডাস্টবিন! যেখানে ভুল করা এবং ভুলে ভরা কাগজ সব ফেলবো!
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজে পড়ার সময় দিকদর্শন নামক একটি গাইডের পাতায় পাতায় লেখা থাকতো, যতই পড়িবে ততই ভুলিবে! ভুলিতে ভুলিতে শিখিয়া যাইবে!
.
প্রজাপতির নির্বন্ধে রবী ঠাকুর লিখেছিলেন, ওহে রসিকদা, ভুল কর নি তো? রসিক।ভুলের জন্যেই তো আমি বিখ্যাত।
.
তো এক ছাত্র স্যারকে বললো পিলার বানান কি? স্যার বললো, pilar তারপরের দিন ছাত্র এসে বললো, স্যার আমার বাবা বিসিএস প্রভাষক উনি বলেছেন, Pillar হবে! মানে দুইটা এল হবে! তা শুনে শিক্ষক বললেন, প্রথম ভুল করে একটি এল দিই নি বলে পিলার টা নরম ছিলো কিন্তু শুদ্ধ করে ডাবল এল বসানোর পর পিলার শক্ত হয়েছে!
.
জাকারবার্গ বলেছেন, ‘ফেসবুক তৈরির সময় আমিও অনেক ভুল করেছি। সেই ভুলগুলো থেকেই আমার সবচেয়ে বেশি শিক্ষা হয়েছে।’
.
টমাস আলভা এডিসন যখন বৈদ্যুতিক বাতি উদ্ভাবনে বদ্ধপরিকর তখন সে প্রায় দুই হাজার পদার্থ ফিলামেন্ট হিসেবে ব্যবহার করে দেখেছেন কোন কাজ হয়নি! তখন তার সহকারী বললো, আমাদের এতোগুলো চেষ্টা সবি ভুলে ভরা ছিলো! আমরা কিছুই শিখতে পারলাম না! তখন এডিসন কৌতুক করে বলেছিলেন, আমরা শিখেছি যে দুই হাজার রকম তার দিয়ে ভালো বাতি হয় না!
.
কিন্তু সমস্যা হলো পুরুষ মানুষ ভুল থেকে শিক্ষা নেয় না তাই অনেকে দ্বিতীয় বিয়ে করে! প্রায় প্রত্যেক নারী ই বলে তোমাকে বিয়ে করা আমার জীবনে সবচেয়ে বড় ভুল ছিলো তাই সাধারণত তারা ভুল থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় বিয়ে বসে না!
.
আপনি যদি একশটি ভুল করে থাকেন তাহলে আপনার ঝুলিতে একশটি শিক্ষা রয়েছে! তাই ভুল করা মানুষগুলো বাস্তব জীবনে বেশী সফল হয় কারণ তারা জানে কিভাবে ভুলের কারণে সৃষ্ট ব্যর্থতা মোকাবেলা করতে হয়!
.
ম্যাক্সিমাম সফল ব্যক্তিদের ব্যক্তব্যে তাই আই এম ড্রপ আউট অব.......দিয়ে শুরু হয়!

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৭ রাত ৯:৩৫

সুমন কর বলেছেন: ভুল করে পোস্টটি পড়ে ফেললাম......

ভালো পোস্ট।

০৩ রা জুন, ২০১৭ রাত ১০:০১

আবদুর রব শরীফ বলেছেন: ভুল করে একটি ধন্যবাদ রেখে গেলুম

২| ০৩ রা জুন, ২০১৭ রাত ১০:২৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজে পড়ার সময় দিকদর্শন নামক একটি গাইডের পাতায় পাতায় লেখা থাকতো, যতই পড়িবে ততই ভুলিবে! ভুলিতে ভুলিতে শিখিয়া যাইবে! সঠিক কথা

০৩ রা জুন, ২০১৭ রাত ১১:০০

আবদুর রব শরীফ বলেছেন: লেখাটি পড়তে পড়তে মুখস্ত হয়ে গিয়েছে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.