নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

যে পথে সমস্যা নেই সেটি নিশ্চয়ই ভুল পথ!

০৬ ই জুন, ২০১৭ রাত ৯:২০

একটি বিখ্যাত প্রবাদ আছে, আপনি যদি প্রতিদিন অন্তত একটি পবলেম মোকাবেলা না করেন তাহলে আপনি ভুল পথে আছেন!
.
আমাদের জীবনে এতো সমস্যা যে কোন সমস্যাটি প্রথমে মোকাবেলা করবো সেটা হলো মূল সমস্যা!
.
ফুটবল খেলায় মূল সমস্যা গোল হয় না এবং একটি বল! আপনি যদি দুই দলের বাইশ জনকে ২২টি বল দেন এবং পুরো মাঠ যদি গোল কিপার হয়ে যায় তাহলে সেটাকে কি সমাধান বলা যাবে? সমাধান হলো ইচ্ছে করলেই গোল দেওয়া যাবে না ইয়ে মানে সমস্যার সমাধান করা যাবে না তবে কঠিন চেষ্টার মাধ্যমে কোন দল যদি একটির বেশী সমাধান করতে পারে ইট ইজ এনাফ!
.
তো এক ম্যাডাম বাচ্চাদের বললো, জীবনে অনেক সমস্যা সুতরাং সমাধানকল্পে মনের স্বচ্ছতা একাগ্রতা বড্ড প্রয়োজন! ক্লাশের এক দুষ্ট ছেলে উঠে দাঁড়িয়ে বললো, ম্যাডাম শুধু তা ই না আপনার মতো পোষাকের স্বচ্ছতা এবং চোখের একাগ্রতা বজায় রাখাও একান্ত প্রয়োজন!
.
এক গাধা একবার কুয়ায় পড়ে যায়! কুয়োতে বেশী পানি ছিলো না সুতরাং গাধার মালিক ভাবলো সে গাধাসহ কুয়োটা ভরাট করে ফেলবে! কারণ তার আরো গাধা আছে! তারাও একই সমস্যায় পড়বে এবং তার আরো বেশী ক্ষতি হয়ে যাবে! তারপর সে বালি ভরে তা কুয়োয় ফেলতে থাকলো! গাধাও একটু বুদ্ধি করে গা নাড়াতে থাকলো এবং বালিগুলো নিচে পড়তে থাকলো! বার বার সে পিঠে যাতে বালি না থাকে সে সমস্যার সমাধান করতে থাকলো! অবশেষে দেখা গেলো এই পদ্ধতিতে গাধা কুয়োর উপরে উঠে আসলো এবং কুয়োও ভরাট হয়ে গেলো!
.
বিজ্ঞানী আইনস্টাইন তাই যথার্থ বলেছিলেন, যখন একটি সমস্যা আমাদের সামনে এসে দাঁড়ায় তখন তা সমাধানের চাইতে সেই সমস্যা নিয়ে ভাবতেই বেশি ব্যস্ত থাকি আমরা!
.
এতক্ষণ লেখাটি পড়ে ভাবছেন আবদুর রব শরীফ ভাই আসলে কি বলতে চাচ্ছেন! আমি জাস্ট আবারো প্রথম প্রবাদ লাইনগুলো আইনস্টাইনের প্রামাণিক কথা দিয়ে শেষ করতে চাই, তিনি বলেছিলেন,“It’s not that I’m so smart; it’s just that I stay with problems longer.”

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০১৭ রাত ১০:২৬

সোহানুর রাহমা সোহান বলেছেন: হা আপনি একদম ঠিক বলছেন তাই আমাদের সবার উচিত লক্ষ্য ঠিক রেখে সামনে এগিয়ে জাওওা। সফল আমরা হব একদিন ।এরকম আরও motivational article সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন বাংলা নিউজ

২| ০৭ ই জুন, ২০১৭ রাত ১:২৫

কাল্পনিক হিমু বলেছেন: জী

০৭ ই জুন, ২০১৭ রাত ১০:২০

আবদুর রব শরীফ বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.