নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

বাবা রাজ রাজ্জাক

২১ শে আগস্ট, ২০১৭ রাত ৮:২৪

ভারতের কলকাতার টালিগঞ্জে জন্ম নেওয়া একটি ছেলে একদিন ১৯৬৪ সালে শরণার্থী হয়ে ঢাকায় এসেছিলেন তারপর একদিন পুরো বাঙ্গালীর হৃদয় জয় করে হয়ে গিয়েছিলেন নায়ক রাজ রাজ্জাক!
.
জীবন এমনিও হওয়া উচিত! কোন দেশে কিভাবে কোন পল্লীতে জন্মগ্রহণ করেছি সেটা বড় কথা নয়! সবচেয়ে বড় কথা হলো হৃদয় জয় করে নিতে হবে!
.
আখেরি স্টেশন, বেহুলা, জীবন নিয়ে খেলা, এতটুকু আশা, জীবন থেকে নেয়া, অশ্রু দিয়ে লেখা, ওরা এগারো জন থেকে শুরু করে অবুঝ মন, আলোর মিছিল, অনন্ত প্রেম সহ ডজন ডজন ছবি আমি ভালো করে দেখিনি!
.
কারণ ষাট সত্তর আশির দশকে আমার জন্ম হয়নি! ১৯৯০ সালে আমার জন্মের পর তার বিখ্যাত দুটি ছবি ১৯৯২ সালে অন্ধ বিশ্বাস এবং ১৯৯৭ সালে বাবা কেনো চাকর মুক্তি পেয়েছিলো!
.
আমার মনে আছে আমি তার একটি ছবি সম্পূর্ণ দেখেছি ২০০৩ সালে যখন আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুলে ক্লাশ নাইনে উঠেছি! আমি জানতাম না চাকর বাবাটি কে? কি তার পরিচয়! বাপ্পারাজের নাম জানতাম কারণ সে ছ্যাঁকারাজ ছিলো সেই সুবাদে আমি নায়ক রাজ্জাককে একজন বাবা রাজ হিসেবে জানি চিনেছি!
.
নায়ক রাজ বলতে আমি সালমান শাহকে বুঝি বুঝতাম বুঝবো!
.
এখনো মনে পড়ে শোভাকলোণীর একমাত্র সাদাকালো চৌদ্দ ইঞ্চি হুমায়ুনদের টিভিতে কোন এক শুক্রবার একজন বাবা ঠেলা গাড়ি ঠেলছে! বিদ্ধস্ত বাবা! চোখে মুখে পুরো জীবনের হিসেব নিকেশের সমাপ্তি!
.
অন্ধকার টিভি রুমে ঠাসাঠাসি করে ঘোটা বিশেক লোক বসা! পিন পতন নিরবতা! দুই একজনতো টিভির সামনে বসে তাকে আশ্রয় দিবে বলে ঘোষণা দিয়ে বসে আছে! বুড়ি মা বাবা রাজ্জাক সত্যি সত্যি না খেয়ে আছে মনে করে ভাত বেড়ে নিয়ে এসেছি!
.
ভীড় থেকে মনে হয় কেউ একজন দা নিয়ে এসেছে স্বার্থপর সন্তান মিঠুনকে এক কোপে দুই টুকরো করে ছাড়বে বলে!
.
টান টান উত্তেজনা! শেষ দৃশ্যে বাপ্পারাজ বাবাকে খুঁজে পেলো! উৎসুক জনতা এবার স্বস্তি পেয়ে আসামবরি করে আরামে বসলো এমন সময় আমার বাবা আমাকে ডাকতে এসেছে! কাল মলে দিয়ে বলেছে, পড়াশুনা বাদ দিয়ে সিনেমা দেখা হচ্ছে? মাষ্টার এসে বসে আছে!
.
যাক গে সে কথা! শেষ দৃশ্যে না দেখে যাবোই না! তার কিছুক্ষণ পর সিনেমা শেষ হয়! সমাপ্তি শব্দটি ভেসে আসে! ঘরের লাইট জ্বালানো হয়! একি কান্ড সবার চোখে জল চিক্ চিক্ করছে!!
.
কত ছেলে ছবিটি দেখা শেষ হওয়ার পর যে ভালবেসে বাবাকে বুকে জড়িয়ে ধরে কেঁদেছে কে জানে! সেই বাবাটি আর নেই.....!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:১৮

ফয়েজ উল্লাহ রবি (পারিজাত) বলেছেন: সুন্দর লিখেছেন তিনি থাকবেন লক্ষ মানুষের অন্তরে---------।

২২ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:১৬

আবদুর রব শরীফ বলেছেন: একদম নায়ক রাজ হয়ে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.