নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

সেরার সেরা

২৯ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৪৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ার শখ ছিলো কিন্তু রেজাল্টের পর যখন বাবাকে ফোন করে বলেছিলো, বাবা অর্থনীতি কপালে নেই ফিলোসফি পড়লে কেমন হয়? বাবা বললো, নিয়ে নে! জীবন অন্যরকম হবে! সেই মেয়েটি এখন ব্রিটিশ বিখ্যাত ব্রান্ড মার্কস এন্ড স্পেন্সারের বাংলাদেশ প্রধান স্বপ্না ভৌমিক!
.
উদাহরণটি দিয়ে শুরু করলাম কারণ আমি নিজেও কেডিএস এক্সেসোরিজে জব করি সেই সুবাদে গ্লোবাল ব্রান্ড সম্বন্ধে খবর রাখতে হয়! ওদের নিয়ে কাজ করতে হয়!
.
বিশ্ববিদ্যালয়ের টপ সাবজেক্ট থেকে পড়া ছেলেটি যখন দেখি ডিগ্রী পাশ করা একটি কর্মদক্ষ ছেলের কাছে হেরে গিয়ে তার অধস্তন তখন মনে মনে ভাবি তোমরা যারা ভালো প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পেয়ে অন্যদের স্টুডেন্ট ই মনে করো না তাদের ভবিষ্যতে অনেক কিছু দেখার বাকী আছে!
.
পৃথিবী বিখ্যাত ফোর্ড মোটর্সের প্রতিষ্ঠাতা হেনরি ফোর্ড মাত্র ১৬ বছর বয়সে পড়া লেখা ছাড়তে বাধ্য হয়েছিলেন! কিন্তু অধ্যবসায় ছাড়তে পারেননি বলে তিনি জীবনের টেস্ট সিরিজ জয় করেছিলেন!
.
থ্রী ইডিয়টসের নায়ক আমির খান বাস্তব জীবনেও মাত্র দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়েছিলেন! বাস্তব জীবনেও আর্থিক অনটন এবং পেটের টান তাকে ধীরে ধীরে একজন অভিনেতা করে তুলেছিলো! তা না হলে এভাবে নিজের চরিত্র ফুটিয়ে তোলা যায় না রে পাগলা শুধু কৃত্রিম অভিনয় দিয়ে!
.
এমন অনেক উদাহরণ আছে! হাজারো উদাহরণ! লেখাটি তাদের জন্য যারা কোন ভালো প্রতিষ্ঠানে লেখা পড়া করার পর এমন ভাব দেখায় যেনো অন্য প্রতিষ্ঠানগুলো কোন ইনস্টিটিউশন ই না!
.
ভালো কোন সাবজেক্টে পড়ার পর মনে করে অন্য কোন সাবজেক্ট কোন বিষয় ই না!
.
আমি নিজে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্র সুতরাং কাছ থেকে দেখেছি কিভাবে আমরা অন্যদের বিষয় নিয়ে হেয় করতাম অথবা অন্যরা আমাদের বিষয় নিয়ে হেয় করতো!
.
অন্যদিকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়লে মনে হয় আমরাই সেরা! জীবন জিতে গেছে! হাস্যকর!
.
আবার আইবিএ পড়লে ভাবে পাবলিকের অন্যান্য বিষয় কেবলি ধইঞ্চা!
.
ডাক্তারি ইঞ্জিনিয়ারিং পড়লে তো পা মাটিতে পড়ে না! দেশে আমরাই সেরা!
.
ও তো মাদ্রাসায় পড়ে! ও পলিটেকনিক! ও পাস কোর্স! ইয়ু ইয়ু ক্ষেত!
.
দূর পাগলা! দেশ জাতি সমাজ দিন শেষে যাকে মনে রাখবে শ্রদ্ধা ভরে সে ই সেরা! সে ই জীবনে সফল! সে কামিয়াবী! কিছু করার এই তো সময় দিন চলে যায়.....!

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০৭

ইলি বলেছেন: দারুন, ভাল লাগলো।

৩০ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৩৮

আবদুর রব শরীফ বলেছেন: কৃতজ্ঞতা

২| ৩০ শে আগস্ট, ২০১৭ রাত ১২:২১

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: আমরা যারা ব্যাংকার তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষাটা কেবল দশ মিনিটের ভাইভায় কাজে এসেছিল। তাই প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়ে গর্ব করার কিছু নেই। দিন শেষে এমপি থ্রি, প্রফেসরসের গাইডগুলি যে ভালোভাবে আয়ত্ত করতে পারে সেই উইনার।

৩০ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৩৯

আবদুর রব শরীফ বলেছেন: একদম ঠিক বলেছেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.