নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.facebook.com/abdur.sharif

আবদুর রব শরীফ

বাধা বিঘ্ন না পেরিয়ে বড় হয়েছে কে কবে?

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

প্রয়োজন! বড্ড প্রয়োজন!

১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০২

শোভাকলোণীতে আমাদের এক লজিং স্যার ছিলো তার পা'য়ে কোন সাইজের জুতা হতো না তাই তিনি অর্ডার দিয়ে জুতো বানাতেন!
.
একদিন মসজিদ থেকে তার জুতো চুরি হয়ে যায়! তখন চুরি হওয়া জুতো চট্টগ্রাম আমতলায় পাওয়া যেতো!
.
চুরি হওয়ার প্রায় তিন মাস পরে তিনি আমতলায় গিয়ে আবিষ্কার করলেন তার জুতো জোড়া ওখানে অবিক্রিত হয়ে আছে! তিনি দোকানদারকে জিজ্ঞেস করলেন দাম কতো?
.
দোকানদার বললো আপনার পায়ে হবে না! স্যার বললো কেনো? সে বললো, এই অদ্ভুত ডিজাইন আর বেসাইজের জুতো অতীতে অনেকে পা দিয়ে ট্রায়াল করেছে কারো হয়নি!
.
স্যার বললেন, আমার হবে!
.
দোকানদার বললো, দূর ভাই হবে না! আজকে দশ বছর ধরে জুতোর ব্যবসা করছি কোন সাইজ কার হবে তা আমার মুখস্ত! এটা বে সাইজ জুতো!
.
স্যার জুতাগুলো পায়ে দিয়ে সোজা হাঁটা ধরলেন! দোকানদারও কিছু বললো না হয়তো ভাবলো বহুদিন পর অযত্নে অবহেলায় পড়ে থাকা জুতোগুলো প্রকৃত মালিককে খুঁজে পেয়েছে!
.
পৃথিবীতে অপ্রয়োজনীয় বলে কোন জিনিস নেই! আপনার কাছে যেটি মূল্যহীন অনেকের কাছে তা প্রয়োজন! বড্ড প্রয়োজন!
.
বর্তমানে ফিল্টারবিহীন ২৫টি বিড়ির একটি প্যাকেটের দাম দশ টাকা আর ফিল্টারযুক্ত ২০টি বিড়ির দাম ১২ টাকা! আর শুধু একটি বেনসনের দাম ১১ টাকা সুতরাং যারা বেনসন টানে তাদের কাছে এক টাকার মূল্য না থাকতে পারে!
.
কিন্তু,
.
আমি দেখেছি এক টাকায় দুটো বিড়ি কিনে সেটা জ্বালিয়ে দুই টান দিয়ে নিভিয়ে বুক পকেটে যত্ন করে রাখে অনেকে! তাদের কাছে আধা পয়সার মূল্য কতটুকু তা আপনি কল্পনাও করতে পারবেন না সুতরাং এক টাকা তার কাছে বড্ড প্রয়োজন!
.
রাস্তায় যে টোকাই ছেলেটাকে আপনি দূর দূর করে তাড়িয়ে অবজ্ঞার চোখে দেখেন সে ও কোন মায়ের চোখের মণি! সাত রাজার ধন! দিন শেষে সেই মায়ের চোখে ছেলেটিকে সুস্থ হাসি খুশি দেখা বড্ড প্রয়োজন!
.
পৃথিবীর সেরা স্মার্ট সুদর্শন নন্দ দুলাল ছেলেটিকে সেই মায়ের সামনে এনে দিলেও তার ধূলোমাখা এলোমেলো চুলের কিম্ভূতকিমাকার রোগা ছেলেটি ই রাজপুত্র!
.
হলিউডের উদ্যেগে প্রায় চল্লিশ লক্ষ মানুষের ভোটের উপর ভিত্তি করে নির্বাচিত আকর্ষ‌নীয় নারী ট্রান্সফরমার মুভির নায়িকা রোজি হান্টিংটন হোয়াইটলি কিংবা অ্যামি এডাম থেকে শুরু করে অভিনেত্রী রোস বার্নস, কেট মিডেলটন, অ্যামান্ডা সেইফ্রিড, এ্যান হ্যাথাওয়ে, অ্যাঞ্জেলিনা জোলি, নওমি ওয়াটস নতুবা সঙ্গীত শিল্পী জোয়ি ডিশ্যানেল, অ্যালেসিয়া কেইসের তুলনায় একজন সাদামাটা নারীও একজন বিশেষ মানুষের কাছে অনেক বেশী আকর্ষণীয় হতে পারে! হতে পারে প্রয়োজন!
.
জীবনের প্রয়োজনে
.
জীবন থেকে দেখেছি ক্যাটরিনা, কারিনা, ঐশ্বরিয়া, মিম, টিম, ডিমের চেয়ে হঠাৎ রাস্তায় দেখা ভীড়ের মধ্যে হারিয়ে যাওয়া একটি মেয়ে আমার কাছে পৃথিবীর সেরা আকর্ষণীয় মনে হয়েছে! আনমনা হয়ে ভেবেছি, রোজ সকালে ঘুম থেকে উঠে তার হাসি দেখা জীবনের সবচেয়ে বড় প্রয়োজন!
.
ক্যান্সার আক্রান্ত ছেলের চিকিৎসায় যে বাবাটি সারা জীবনের সঞ্চয় চল্লিশ লক্ষ টাকা খরচ করে নিঃস্ব সে তার বাপ দাদার ভিটা বিক্রী করার জন্য খরিদ্দার খুঁজছে কারণ জীবনের বিনিময়ে হলেও আজ তার ছেলের হাসিমুখ দেখা ভীষণ প্রয়োজন!
.
নিলামে ব্রিটনি কিংবা ব্রেডম্যানে চিবানো চুইংগাম চড়া দামে প্রায় চৌদ্দ হাজার ডলারে কিনে নেওয়া অনেকের নিকট প্রয়োজন!
.
এলভিস প্রিসলির নোংরা হয়ে যাওয়া জাইঙ্গা ৮০০০ ডলার দিয়ে কিনে নিয়েছিলো তার এক ভক্ত সেখানে সে প্রয়োজন খুঁজে পেয়েছে যা আমি পাবো না!
.
জাস্টিন টিম্বারলেকের আধখাওয়া ফ্রেঞ্চ টোস্টে নিজের কামড় বসানোর জন্য তা তিন হাজার ডলার দিয়ে কিনে নিয়েছিলেন তার ভক্ত এক ভদ্রলোক!
.
স্কারলেট জনসনের নাক ঝারা টিস্যু কিনার জন্য পাঁচ হাজার ডলার ব্যয় করা কোন ভক্তের বরং বিলাসিতা নয় প্রয়োজন!
.
প্রয়োজন! আহারে প্রয়োজন!
.
জীবনের বিনিময়ে এভারেষ্টের চূড়ায় উঠে নিজ দেশের পতাকা গেঁথে দিয়ে ফিরা আসাও অনেকের নিকট সবচেয়ে বড় প্রয়োজন!
.
সুতরাং প্রয়োজন বলতে আমরা যারা গাড়ি বাড়ি নারী সম্পদ সম্পত্তি বুঝি তারা হয়তো জানে না খুব সামান্য একটি প্রয়োজনের গুরুত্ব উপলব্ধি করে অনেকে সিংহাসনও ত্যাগ করেছেন!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৪৮

ঢাকার লোক বলেছেন: কোনো কোনো জিনিস সমাজ পারিপার্শ্বিকতা ব্যাক্তিগত রুচি আর্থিক অবস্থা ইত্যাদির উপর নির্ভর করে প্রত্যেকের জন্য ভিন্ন হতেই পারে, তবে সবার জন্যই ন্যূনতম খাদ্য পরিধেয় ও বাসস্থান প্রয়োজন যা আজও দুঃখজনক ভাবে অনেক ক্ষেত্রেই অনুপস্থিত !

১৪ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫০

আবদুর রব শরীফ বলেছেন: একদম ঠিক!

২| ১৫ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৩

গড়ল বলেছেন: এত কিছু বলে আপনি কি বুঝাতে চাইলেন তাইতো বুঝলাম না!..........

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৭

আবদুর রব শরীফ বলেছেন: লেখার খাতিরে লিখলাম শুধু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.