নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

নামের বিড়ম্বনা

০১ লা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২৮

অফিসের বসের নাম নাজমুল হুদা! অধস্তন হঠাৎ বলে উঠলো বস আপনার নামটা অনেক কাজের! বস বললো, কেমনে?
.
অধস্তন বললো, বেহুদার বিপরীত শব্দ হুদা! বেহুদা মানে যদি খামাক কিংবা অপ্রয়োজনীয় হয় তাহলে হুদা মানে বিশাল প্রয়োজনীয়!
.
বসের নাম নিয়ে কর্মীদের হুদাই চুলছেঁড়া বিশ্লেষণ দেখে বস খুশিতে গদগদ করতে লাগলো!
.
আমাদের অর্থনীতির বন্ধু মওদুদ আহমেদ ট্যাক্স ক্যাডার হয়েছেন সেদিন আরেকজনকে জিজ্ঞেস করলাম ভাই ওনাকে চিনছেন? সে বললো, আপনি কি মধু আহমেদের কথা বলছেন!
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুলে পড়াকালীন দেখেছিলান বন্ধু ইকবাল মিয়া বসে বসে তার বাবাকে গালি দিচ্ছে এমন একটি নাম রাখার জন্য!
.
নামের বিড়ম্বনা! আহারে বিড়ম্বনা!
.
এটা যে কি জিনিস তা মাদারীপুর বাসী হাড়ে হাড়ে টের পেয়েছে!
.
আমাদের শোভাকলোণীতে একটা ফরাজী গোষ্ঠী আছে! জৈনক ফরাজী এক মেয়েকে প্রস্তাব দিলো তুমি কি আমার প্রস্তাবে রাজী? মেয়ে রেগে মেগে বলো, ফহহহ.....রাজী!!!
.
আছে না এমন কিছু পরিস্থিতি হাসমু না কানমু কইতে পারিনা!
.
সত্যি আমাদের সাথে একজন মধু চাকমা পড়তো! প্রিয় বন্ধু! সোহেলকে বলে চোহেল! শরীফকে বলতো চরিপ্! আর বান্ধবী সুমাইয়া একদিন নাম ধরে ডেকেছিলো সেদিন থেকে তার সুমাইয়াকে নাম ধরে ডাকা নিষেধ!
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছোট ভাই ইউসুফ গেছে বাহিরে পড়াশোনা করার জন্য! তো সেখানে স্যাররা অনেক ফ্রেন্ডলি হয়! রাস্তায় দেখা হলে জিজ্ঞেস করে Hi you-Chup(চুপ) সে আর উত্তর দিতে পারে না! চুপ করে থাকে!
.
নাম নিয়ে কিছু লিখতে গেলে আমার জাফরউল্লাহ শরাফতের কথা মনে পড়ে তিনি একবার তৎকালীন জনপ্রিয় ক্রিকেট খেলোয়ারকে উদ্দেশ্য করে বলেছিলেন, 'এন'কালা - তিনি নামেও কালা, দেখতেও কালা!'
.
২০১৪ সালে ৬৭ বছর বয়সে রেলমন্ত্রীর মুজিবুল হকের ঐতিহাসিক বিয়ের সময় শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক প্রধানমন্ত্রীকে বলেছিলেন, রেলমন্ত্রী বিয়ে করেছেন ঐ দিকে আমার সংসার ভাঙ্গছে! সবাই গিন্নীকে ফোন করে বলছে, আপনার স্বামী আবার বিয়ে করছে তার খবর পত্রিকার পাতায়ও ছাপা হচ্ছে!
.
জন্মের পর ভাগ্যিস নিজের নাম নিজে রাখার কোন উপায় নাই যদি থাকতো তাহলে ম্যাক্সিমাম মেয়ে নাম এঞ্জেল, কিউটি, পরী টাইপ হতো আর ছেলেদের নাম...............!
.
মানুষ মানুষের জন্য, অন্যের দেওয়া নাম নিজে উজ্জ্বল করার নাম ই জীবন!
.
কথা হলো গিয়ে আপনি যদি আপনার নাম নিজে রাখতে পারতেন তাহলে কি নাম রাখতেন?

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৬

শামচুল হক বলেছেন: ২০১৪ সালে ৬৭ বছর বয়সে রেলমন্ত্রীর মুজিবুল হকের ঐতিহাসিক বিয়ের সময় শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক প্রধানমন্ত্রীকে বলেছিলেন, রেলমন্ত্রী বিয়ে করেছেন ঐ দিকে আমার সংসার ভাঙ্গছে! সবাই গিন্নীকে ফোন করে বলছে, আপনার স্বামী আবার বিয়ে করছে তার খবর পত্রিকার পাতায়ও ছাপা হচ্ছে!

পড়ে হাসি আটকাতে পারলাম না।

২| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১২:২৭

এম আর তালুকদার বলেছেন: আমি কৌতুক পড়েও এতটা হাসি কিনা জানিনা, খুব হাসলাম, খুব ভাল লাগলো। তবে শেষ প্রশ্নের উত্তর খুব জটিল তাই এখানে এসে গম্ভীর হলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.