নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

আইডিয়া

০৫ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৪

ছবিতে ক্যাপশন দিয়ে তা শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়া একটি আর্ট!
.
পবলেম হলো ইনবক্সে ছবি দিয়ে ভাই এই ছবির একটি ক্যাপশন দিয়ে দিন্ মর্মে যারা আবেদন করেছেন সবাই পঞ্চাশ টাকা করে মোবাইলে লোড দিয়েন তারপর ক্যাপশন দিমুনে!
.
কিছু রেডিমেট ক্যাপশন আপনাদের জন্য ফ্রি দিয়ে দিলাম,
.
ধরেন এর আগে দুই চারটা ছবি দাঁড়ানো টাইপের আপলোড করেছেন তারপর আরো একটি ছবি দিলে নিশ্চিত আপনি বন্ধুদের দৌড়ানি খাবেন এমন সময় একটি বসার ছবি দিয়ে ক্যাপশন দিবেন এমন, 'পূর্বের ছবিগুলোতে অনেকক্ষণ তো দাঁড়িয়ে ছিলাম এবার একটু বসি'
.
ছবি তুলতে গেলে আমরা সাধারণত একটি শার্ট পড়ে যায় পবলেম হলো একই শার্টে শ'খানেক ছবি! তখন ক্যাপশন এমন হতে পারে, 'কথা দিলাম নেক্সট্ ক্যামেরাম্যানের শার্ট পড়ে ছবিতে ভিন্ন লুক নিয়ে আসবো'
.
আমি ছবি তোলার আগে দেখি আশে পাশে ফেসবুক ফ্রেন্ড নাই তো? কারণ একদিন ফটোশ্যুট করছিলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফরেষ্ট্রিতে এমন সময় আমার এক ফেসবুক ফ্রেন্ড আমাকে দেখে দৌড়!
.
কি মহামুসিবত!
.
পরে একদিন তাকে জিজ্ঞেস করলাম, ভাই কি হয়েছিলো সেদিন? সে বললো, ভাই তাড়াতাড়ি বাসায় গিয়ে ফেসবুক লগিন করে আপনাকে আনফলো করে দিয়েছিলাম কিছু দিনের জন্য, আপনার সব ছবি আপলোড করা শেষ হলে আবারো ফলো করবো ইনশাল্লাহ!
.
সেদিন আবারো দেখা তার সাথে
.
সে এবার নিজ থেকে বললো, 'ভাই আপনি ছবি দিলে ভালো লাগে! ক্যাপশন পড়ে সেইই মজা পাই!'
.
ইটজ্ কল্ড আইডিয়া
.
জগতের সবচেয়ে বিরক্তিকর ক্যাপশন কি জানেন? 'সব ছবির ক্যাপশন লাগে না'
.
কারণ,
.
রবীন্দ্রনাথের শেষের কবিতায় একটি লাইন আছে, ভালো জিনিস অল্প হয় বলেই ভালো না হয় সে ভীড়ের ঠেলায় হয়ে যায় মাঝারি!
.
জগতে আপনি সবচেয়ে বেশী পাবেন আইডিয়া! লক্ষ লক্ষ কোটি কোটি আইডিয়া! পথের ভিক্ষুক কে জিজ্ঞেস করলে সে ও 'হাউ টু বি এ মিলিওনিয়র' এমন দশটি আইডিয়া আপনাকে দিয়ে দিবে!
.
আবার জগতে আপনি সবচেয়ে কম পাবেন 'ইউনিক আইডিয়া'
.
'মাছের রাজা ইলিশ, বাত্তির রাজা ফিলিপস্' এমন আরো একটি ইউনিক আইডিয়ার জন্য এড্ হাউজগুলোর ঘুম হারাম!
.
আপনি এই মুহূর্তে ফেসবুক, ব্লগ কিংবা ভার্চুয়াল কোন অনলাইনে আমার লেখা পড়ছেন ঠিক এমন সময়ে বসে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে তরুণ প্রজন্ম সম্বন্ধে কিছু বলতে বলা হয়েছিলো তিনি বলেছিলেন, 'আমার সেরা পরামর্শ হলো ইউনিক অ্যান্ড কুল আইডিয়া খুঁজে বের করো'
.
ইতালি বছরে সত্তর হাজার টন আবর্জনা অস্ট্রিয়াতে পাঠায় যা দিয়ে সেখানে বিদ্যুৎ উৎপাদন করা হয় এভাবে একটি আইডিয়া আবর্জনাকে সম্পদে পরিণত করেছে!
.
ইন্দোনেশিয়া 'গার্ভেজ ক্লিনিকেল ইনসুরেন্স' আইডিয়া নিয়ে কাজ করা শুরু করেছিলো যার মাধ্যমে আপনি পরিবারের আবর্জনা বিনিময়ের মাধ্যমে চিকিৎসা সেবা পাবেন যার ফলস্বরূপ শহর নদী ড্রেন সব ক্লিন থাকে এবং জনগনের সুস্বাস্থ্যও নিশ্চিত হয়!
.
মাটি রক্ষার জন্য এখন প্লাস্টিককে শক্ত পদার্থে রূপান্তর করে তা দিয়ে নতুন রাস্তা বানানো হচ্ছে!
.
রাশিয়া হোয়াইট-হ্যাট-হ্যাকারসদের আইডিয়া মন্দ কাজ থেকে সরিয়ে ভালো কাজে লাগিয়ে টপ টেরর অপরাধী ধরাতে ব্যবহার করে! ফলাফল সন্তোষজনক!
.
আমেরিকা বাচ্চাদের ভিডিও গেম এবং কার্টুন আসক্তি কাজে লাগিয়ে সেসব ট্রুলসের মাধ্যমে নিজস্ব সামাজিক এবং সংস্কৃতি আইডোলজি ইনপুট্ দিয়ে মানব সম্পদ হিসেবে গড়ে তুলছে!
.
বিদ্ধস্ত ইথিওপিয়াতে যখন হাজার হাজার মানুষ না খেয়ে মারা যাচ্ছিলো তখন 'এন্টি হাঙ্গার' নামে তারা ছোট্ট একটি আইডিয়া নিয়ে এসেছিলো তা হলো দুই কদম পর পর কলা গাছ লাগাতে হবে! তারা সফল!
.
বাস্তুহারাদের জন্য একটি আইডিয়া পৃথিবীতে সাড়া জাগিয়েছিলো তা হলো 'পরিধেয় আশ্রয়' যা এমন ধরণের পোশাক যা খাটের কাজ করে আবার তা দিয়ে তাবু ও বানানো যায়! অল ইন ওয়ান!
.
থ্রিডি ফ্রিন্টিংয়ের কথা তো অনেকে শুনেছি আমরা! গাড়ি চালাচ্ছেন হঠাৎ সামনে দেখলেন বিশাল গর্ত! গাড়ির গতি কমিয়ে দিলেন অন্য দিকে পথচারীও নিরাপদে পারাপার! আসলে সেটি গর্ত ছিলো না! থ্রিডি ছবি ছিলো!
.
আসলে তেমনি লেখাটিও ছবির ক্যাপশনের বিজ্ঞাপন ছিলো না এটি আপনাদের লেখা পড়ানোর একটি আইডিয়া!

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১১

মামুন রেজওয়ান বলেছেন: খুব ভাল লাগল কিন্তু আফসোস আজ পর্যন্ত ছবি অনলাইনে ঝুলানোর উদ্দেশ্য এবং মাহাত্ম উপলব্ধি করতে পারলাম না। ছবি ছাড়া মানুষ আমি। ছবির পিছনে আমার বসবাস।

২| ০৫ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১৮

ফাহিমা জেরিন জেবা্ বলেছেন: ভালো লাগলো :-)

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:৫৪

আমি মুরগি বলেছেন: অনেক ভাল!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.