নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

ইন্টারনেট্ বন্ধ করে দেওয়া দরকার!

১২ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:৫৪

ইউরোপ বিদ্যুৎ এবং গাড়ি আবিষ্কার করলো কিন্তু সেই বিদ্যুত এবং গাড়ি সবচেয়ে বেশী ব্যবহার করে আমেরিকা অনেক দূর এগিয়ে গেলো!
.
যেসব হ্লা'রা বলে ইন্টারেনেট্ বন্ধ করে দেওয়া দরকার অথবা যারা মাথা ব্যাথার জন্য মাথা কেটে ফেলে দিতে আগ্রহী তাদের একটা কথায় বলবো,
.
যদি নেট্ না থাকতো কেউ জানতো না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে একটা ছেলে পড়তো কিংবা তার অনেক ভাবনা ছিলো অথবা তার পুরো নাম আবদুর রব শরীফ ছিলো নতুবা সে বাল্ কিংবা ভালো লিখতো!
.
১৮৬৫ সালে যখন যুক্তরাজ্যে প্রথম গাড়ী আবিষ্কার হয় তখন ঘোড়া এবং গাড়ির মধ্যে বিরোধ দেখা দেয়!
.
তখন ঘোড়া ছিলো প্রধান বাহন! দক্ষ ঘোড়া চালকদের রমরমা আধিপত্য! গাড়ি আসার পর তাদের মাথায় হাত! শুরু হলো বিরোধালংকার তা সরকার পর্যন্ত পৌঁছে গেলো!
.
সরকার পরিস্থিতি বিবেচনা করে 'রেড্ প্লাগ ল্ অ্যাক্ট' জারি করলো,
.
অর্থাৎ কোন গাড়ি সাত মাইলের বেশী বেগে চলতে পারবে না এমনি কি কোন গাড়ি ঘোড়ার আগে চললে তার লাইসেন্স বাতিল করা হবে!
.
ঘোড়া গাড়ি যখন চুলাচুলিতে ব্যস্ত আবে হালায় আমেরিকা সেই সুযোগে আরেকজনের আবিষ্কার কাজে লাগিয়ে এগিয়ে যাচ্ছিলো!
.
আমাগো দেশে যেমন সরকার বিরোধি দলের পোনাপোনিতে ব্যস্ত আবার বিরোধি দলও সরকারের... মাঝখান দিয়ে লক্ষ লক্ষ শ্রমিক বিদেশ থেকে দেশে ফিরে আসছে, হাজার গার্মেন্টস্ বন্ধ হয়ে গেছে, রেমিটেন্স কমে যাচ্ছে, অর্থনীতির বাজার অন্যদিকে চলে যাচ্ছে সেই দিকে কারো খবর নেই!
.
অন্যদিকে কেউ কেউ বলে ইন্টারনেট্ বন্ধ করে দাও! প্রশ্ন ফাঁস হচ্ছে! ওগুলো দেখে যুব সমাজ নষ্ট হয়ে যাচ্ছে! ব্লা ব্লা! প্রেমিক প্রেমিকা বেড়ে যাচ্ছে! হেতের বউ ওইতের সাথে পালাচ্ছে!
.
অথচ্ ইন্টারনেট্ না থাকলে হাজার হাজার বায়ার বাংলাদেশে অর্ডার করতে পারতো না! অফিসগুলো এতো অধুনিক হতো না! সেকেন্ডে সেকেন্ডে বিজনেস্ হতো না! দেশ ঐ তলা বিহীন ঝুড়িতে পড়ে থাকতো! কিন্তু পাশের দেশ ঠিকি এগিয়ে যেতো মাইরি......!
.
জীবনে কেউ কখনো কারো জন্য বসে থাকে না! আরেকজন ঠিকি এগুচ্ছে আপনার সমালোচনাকে বৃদ্ধঙ্গুলী দেখিয়ে,
.
আমরা যখন ইন্টারনেটে ঐ দেখা যায় তাল গাছগুলো দেখি কিংবা আপাকে গুগুল সার্চে এক নম্বর বানিয়ে দিই ঠিক তখন খবর নিয়ে দেখেন কেউ কেউ আকাশ মহাকাশ নক্ষত্র গ্যালাক্সি ভেদ্ করে দেখছে ওখানে কোন সুন্দরী এলিয়েন আছে কি না কারণ পৃথিবীর মেয়েগুলো বড্ড পাষাণ!
.
আমি সন্দ্বীপের নদী ভাঙ্গা ছেলে! আমাদেরও আবেগ আছে ছিলো! পেটের টানে আমাদের ম্যাক্সিমাম প্রবাসী! নতুন বিয়ে করে ছয় মাস পর চাচা বিদেশ চলে যায়! নদী পেরিয়ে চাচী চট্টগ্রাম আসে একটি হোটেল ভাড়া করে! তারপর ওখান থেকে চাচাকে ইন্টারনেটে ভিডিও কল্ দিয়ে প্রতিচ্ছবি দেখে আবাগে কাইন্দালাইচে তারপর পনের বিশ হাজার টাকা খরচ কর সন্দ্বীপ ফিরে আসে!
.
গল্পগুলো এতোটা আবেগের....!
.
সেই চাচীকে এবার দেখলাম ১২৯ টাকায় জিপিতে দুই জিবি নেট নিয়ে ভিডিও কল্ দিয়ে মোবাইল রান্না ঘরে ঝুলিয়ে রাখছে আর বলছে, ওগো দেশী মুরগী দিয়ে খিচুরী রান্না করেছি তুমি খাবা? ওপাশ থেকে 'তুমি খেলে আমার খাওয়া হয়ে যাবে'

মন্তব্য ২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১২

আটলান্টিক বলেছেন: একটু আস্তে চলেন।ইন্টারনেট বন্ধ হবে কে বলেছে আপনাকে।বন্ধ হলে ফেসবুক সাময়িক ভাবে বন্ধ হবে।ইন্টারনেট আজ বন্ধ হলে কাল সাড়ে ছয়কোটি লোক স্টোক করবে।আমিও মেধাবীদের বলবো তারা যেন বাইরে চলে যায় কারণ দেশটা ধীরে ধীরে বসবাসের অযোগ্য হয়ে যাচ্ছে।

২| ১৩ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৩

খাঁজা বাবা বলেছেন: কথা গুলি ভাল লাগল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.