নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

ভাত দে

২১ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৯

ছোট বেলায় দেখতাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শোভাকলোণীতে দুপুরে খাওয়ার সময় একটা ভিক্ষুক আসতো যাকে ভাত দিলে সে এমন ভাবে খেতো তা দেখে মনে হতো পুরো বাংলাদেশে খাচ্ছে!
.
খাওয়ার পর আধা ঘন্টা বাবা মা ছেলে সন্তান নাতি পুতি খন্তিসহ আগামী একশ বছরে উক্ত বংশে যেসব সন্তান জন্ম গ্রহণ করবে তাদের মঙ্গল কামনা করে দোআ করতে থাকতো!
.
একজন গরীব বাউল শিল্পীর মেয়ে জরি, ছোটবেলা থেকে অভাব অনটনের মধ্য দিয়ে বড় হতে থাকে! দুমুঠো ভাতের জন্য বাবা মারা যাওয়া পর 'ভাত দে' বাংলা সিনেমায় শাবানার অভিনয় দেখে মুগ্ধ হয়ে তাকিয়ে ছিলাম,
.
১৯৭৪ এর দুর্ভিক্ষের সময় কবি রফিক আজাদ বড্ড অভিমান করে লিখেছিলেন,'ভাত দে হারামজাদা, তা না হলে মানচিত্র খাবো'
.
এক মুঠো ভাতের অভাবে নানা অজুহাতে ৮৫ বছরের বৃদ্ধ নুর মোহাম্মদ প্রায় ছয় মাস ধরে বাঘা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি ছিলেন!
.
২০১২ সালে ফরিদপুরের পাংশা উপজেলার বনগ্রামে মা আছিয়া বেগম তার নাবালক দুই ছেলেমেয়েকে সাথে নিয়ে ভাতের অভাবে গাছে ঝুলে আত্মহত্যা করেছিলেন!
.
জাপানে ২০১৫ সালে পুলিশ যত লোককে গ্রেপ্তার করেছে তাদের ২০ শতাংশ বৃদ্ধ তারা ছোট খাট চুরি করে পুলিশের কাছে ধরা দেয় কারণ জেলে তিন বেলা খেতে পারবে এই আশায়!
.
২০১৭ সালে শেরপুরে ভাতের অভাবে বার বছরের কিশোরী কণিকা ভাঙা ঘরের আড়ার সাথে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে শিরোনাম হয়েছিলো,
.
ভাত খাওয়ার পর লেখাটি লিখতে বসেছি সুতরাং এতো দুঃখ ভরাক্রান্ত হয়ে লাভ নেই,
.
ভাতের অভাব নিজের জীবনে দেখিনি শুধু অন্যকে দেখে উপলব্ধি করেছি!
.
ব্যাকরণে পড়েছি 'ভাতের অভাব'কে এক কথায় বলে 'হাভাত' তো এক শিক্ষক ছাত্রকে জিজ্ঞেস করলো তাহলে 'পানির অভাব'কে এক কথায় কি বলবে? ছাত্র উত্তর দিলো 'হাঁপানি'
.
চাল থেকে ভাত রান্না করার পর আমরা মাড় ফেলে দিই! এক হিসেবে দেখা গেছে এক কেজি চালের ভাত থেকে মাড় ফেলে দিলে পুষ্টি গুণসহ দেড়শো গ্রাম চাল অপচয় হয়!
.
স্বল্পোন্নত দেশ বাংলাদেশে এভাবে যে চাল অপচয় হয় তা টাকার অংকে হিসেব করলে বছরে বিশ হাজার কোটি টাকার অপচয়!
.
সোজা হিসেবে আসি,
.
প্রতিনিয়ত অবচেতন মনে যে দেড়শো গ্রাম চালের অপচয় হয় তা বাঁচানো গেলে কেউ আর ভাতের অভাবে মারা যাবে না! সত্যি বলছি! অংকটা বড্ড সোজা!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:১০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: দেশের ঘটনাগুলো সত্য। কিন্তু

"জাপানে ২০১৫ সালে পুলিশ যত লোককে গ্রেপ্তার করেছে তাদের ২০ শতাংশ বৃদ্ধ তারা ছোট খাট চুরি করে পুলিশের কাছে ধরা দেয় কারণ জেলে তিন বেলা খেতে পারবে এই আশায়!"
----- এর সত্যতা কী???

২| ২১ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৫০

শামচুল হক বলেছেন: জাপানেও ভাতের অভাব!

৩| ২২ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৫

রাজীব নুর বলেছেন: এই প্লেট সাদা গরম ঝরঝরে ভাত !!

৪| ২২ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩৯

বিপরীত বাক বলেছেন:
আরও একটা ঘটনা মনে পড়ে গেল। বেশ কয়েকবছর আগে পেপারে পড়েছিলাম। এক এতিমখানা তে এক ১২/১৩ বছর বয়সী এতিম লাইনে বসে খাওয়ার সময় দুই চামচ ভাত বেশি চেয়েছিল। এ নিয়ে ভাত দেয়া ব্যক্তি (আমি বলি পশুরও অধম) এর সাথে কথা কাটাকাটি লেগে যায়্। ফলাফলে ওই এতিম ছেলেটিকে ওইসময়ই পিটিয়ে মেরে ফেলা হয়। পত্রিকায় ছোট করে এসেছিল হত্যার খবরটি।
এতিমখানাগুলোর অবস্থা খুব খারাপ। বিশেষ করে মেয়েদের এতিমখানা গুলোতে। ওরা তো প্রতিবাদ দুরে থাক,, জোর গলায় কিছু বলতেও পারে না। সব অত্যাচার চুপচাপ মেনে নেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.