নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

দ্য ওয়ান ম্যান আর্মি

১৫ ই জুন, ২০১৮ রাত ১০:৫৩

পাহাড়ি মানব নামে পরিচিত ভারতের 'দশরথ মাঝি' যে একজন গরীব শ্রমিক ছিলেন বাইশ বছর সাধনা করে শুধুমাত্র একটি হাতুড়ি ও ছেনি দিয়ে দুই পাহাড়ের মাঝখানে কেটে ১১০ মিটার দীর্ঘ ৯.১ মিটার প্রস্থ ও ৭.৬ মিটার গভীরতা সম্পন্ন পথ নির্মাণ করেছিলেন যার ফলে আতরি ও ওয়াজিগঞ্জ ব্লকের দূরত্ব ৫৫ কিমি থেকে কমে মাত্র ১৫ কিমিতে পরিণত হয়েছিলো!
.
মাঝি-দ্য মাউন্টেন ম্যান জনপ্রিয় হিন্দী মুভিটি তার জীবন অবলম্বনে নির্মিত হয়েছিলো!
.
তার অসম্ভব কাজ করতে থাকা দেখে মানুষ হাসাহাসি করতো আর তিনি শুধু একটা কথা বলতেন, 'এই পাহাড় কাইটা রাস্তা বানায়াই ছাড়মু'
.
সেই সংকল্প প্রায় দুই যুগ পর রাস্তা বানিয়ে ভারতবাসীকে তাক লাগিয়ে দিয়েছিলো!
.
পাহাড়ের কারণে শহর থেকে বিচ্ছিন্ন থাকা একটি গ্রাম আলোর মুখ দেখলো! তিনি হয়ে উঠেছিলেন অধ্যবসায়ের প্রতীক!
.
এগুলো ওয়ান ম্যান আর্মির গল্প,
.
প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠেই কাঁধে ঝোলাভর্তি বই নিয়ে বেরিয়ে রাজশাহী জেলার ২০ টি গ্রাম জুড়ে গড়ে তুলেছেন এক অভিনব শিক্ষা আন্দোলন ‘বইওয়ালা দুলাভাই’ নামে পরিচিত ন্যাশনাল আইকন পলান সরকার!
.
এগুলো ওয়ান ম্যান আর্মির গল্প,
.
গল্পগুলো পরে ইত্যাদি অনুষ্ঠান, একুশে পদক কিংবা ‘ইমপ্যাক্ট জার্নালিজম ডে’ হয়ে পুরো বিশ্বে ছড়িয়ে নামের সাথে ট্যাগ লাগে 'সাদা মনের মানুষ'
.
একজন ভিক্ষুক গহের আলী ভিক্ষা করে তাল গাছ লাগিয়ে যখন গাছ লাগাও পরিবেশ বাঁচাও আন্দোলনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে রাষ্ট্রীয় পুরস্কার চিনিয়ে আনে তখন আপনি যদি বলেন আমি একা! কেমনে পারবো! আমার দ্বারা কি হবে! তখন জেনে রাখুন,
.
এগুলো ওয়ান ম্যান আর্মির গল্প যার কেবল একটি সংকল্প থাকে, 'করে দেখাইয়া ছাড়মু'
.
বর্ণবাদ আন্দোলন করতে গিয়ে ২৭ বছর রবেন দ্বীপে কারাবন্দী হয়ে থাকার পর নোবেল শান্তি, ভারতরত্নসহ ২৫০টিরও অধিক পুরস্কার পাওয়া দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি নেলসন ম্যান্ডেলার পাশে তেমন কেউ ছিলো না তবুও বর্ণবাদ বিলোপ করে পৃথিবীর ইতিহাসে অন্যতম সেরা নেতা যে কিনা লড়াই করেছেন একা নিজের সংকল্পর সাথে,
.
ওয়ান ম্যান আর্মি,
.
সত্যাগ্রহ আন্দোলনের প্রতিষ্ঠাতা মহাত্মা গান্ধী যে কি না একাই ব্রিটিশদের বিরুদ্ধে অহিংস যুদ্ধ ঘোষণা করে তাদের পণ্য বর্জনপূর্বক নিজেই চরকা ঘুরিয়ে ধুতি বানিয়ে পরিধান করতেন এবং লবণের উপর অতিরিক্ত কর আরোপ করায় হাজার হাজার ভারতীয়দের সাথে পায়ে হেঁটে এলাহাবাদ থেকে ডান্ডির উদ্দেশ্যে ২৪১ মাইল হেঁটে পৌঁছান!
.
যুগে যুগে এগুলো ওয়ান ম্যান আর্মির গল্প,
.
ব্রিটিশ আমালে একটি ইউরোপীয়াৱ ক্লাবের সামনে লেখা ছিল 'কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ' তিনি সেই ক্লাব ঘুরিয়ে দেওয়ার জন্য আক্রমণ করে পরবর্তী পুলিশের হাতে আটক এড়াতে সায়ানাইড গলাধঃকরন করে আত্মহত্যা করেছিলেন!
.
১৬ বছর বয়সে ক্ষুদিরাম ব্রিটিশদের বিরুদ্ধে টানা তিন বছর একের পর এক বোমা হামলা করেছিলেন এবং ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে হাসতে ছিলেন,
.
যারা শুরু করেছেন তারা একা থেকে শুরু করেছেন! একাই চলা শুরু করেছে! মানুষ এসে তাদের সঙ্গ দিয়েছে আবার অনেক সময় নিঃসঙ্গ করে দিয়ে চলে গিয়েছেন তবুও তারা থামেন নি!
.
কারণ তারা ওয়ান ম্যান আর্মি! চলতে শিখেছি কিন্তু থামতে শিখেনি!

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৮ রাত ১১:১৫

রাজীব নুর বলেছেন: আপনি লেখেন ভালই । তাই অনুরোধ করবো লেখার ভঙ্গিটা চেঞ্জ করুন।

ঈদ মোবারক।

২| ১৬ ই জুন, ২০১৮ রাত ১:০২

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: ভালো লাগল

৩| ১৬ ই জুন, ২০১৮ সকাল ১১:১০

টারজান০০০০৭ বলেছেন: আপনি মন্তব্যের জবাব দেন না কেনু ?

ওয়ান ম্যান আর্মি হইতে গেলে তার ছিড়া হইতে হয়। সকলের তারতো আর ছিড়া নহে ! ইহারা সকলেই ব্যাতিক্রম। ম্যাংগো পিপলের সকলেই ব্যাতিক্রম হইলে আর ব্যাতিক্রম কেহ থাকে না ! তবুও ইহারা অনুপ্রেরণা হইতে পারে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.