নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছেলেটা খুব ভুল করেছে শক্ত পাথর ভেঙে..

কাঁচের দেয়াল

আমি...খুব সাধারণ একটা ছেলে,নিরামিষ টাইপ। জন্মেছিলাম কোনো একদিন,এখন মৃত্যুর জন্যে নিজেকে তৈরী করছি। বুকের মধ্যে কোথায় যেন হাহাকার-মৃত্যু চিন্তার হাহাকার। এই হাহাকার আরো বেড়ে যায় জোছনা রাতে। মমতাময়ী জোছনা আর নিভু নিভু কিছু নক্ষত্রের রাতে নিজেকে খুব একা মনে হয়। গভীর একাকিত্ব গ্রাস করে আমাকে। আসলেই তো,আমার তো আসলেই কেউ নেই। আমার মতন অনেক নিরামিষ-মানুষ নিঃসঙ্গ,অনেকটা আকাশ ভরা তারার মতন। অযুত-কোটি তারার মাঝেও প্রতিটা তারার চোখ ভরা গভীর বিষাদ-একাকিত্বের বিষাদ। একদিন সেইখানে ওদের মাঝে চলে যাবো,তাই পৃথিবীতে আর এখন বিষাদ খুঁজি না। নিষ্পাপ শিশুর আদ্রতামাখা হাসিমুখ খুঁজে বেড়াই...এইতো আমি। আরো অনেক বিচিত্র \'আমি\' কে আমি চিনি। সেসব নাহয় অন্য কোনো দিন লিখতে বসব !

কাঁচের দেয়াল › বিস্তারিত পোস্টঃ

আমি ও কিছু আনন্দ

২৩ শে মে, ২০১৩ রাত ৯:২২

আজকে সন্ধ্যা থেকেই ঝিঁ ঝি সম্প্রদায়ের মধ্যে তুমুল উত্তেজনা ও আনন্দ। তারা এক নাগাড়ে মহানন্দে গান গাইছে। তাদের সঙ্গে কয়েকদল ব্যাঙও যোগ দিয়েছে। আমার জানালার বাইরের অন্ধকার ঝোঁপটাতে তাদের পার্টি চলছে। সেখানে কিছু জোনাকিও ওড়াউড়ি করছে। তাদের নিভু নিভু সবুজাভ আলোয় জায়গাটা আরো মোহনীয় হয়ে উঠেছে। সব মিলিয়ে মোটামুটি আনন্দঘন পরিবেশ।

সেই আনন্দে যোগ দেয়ার জন্যে ঝিঁ ঝি পুত্র ' ঝিং ঝা ' একটু আগে আমাকে দাওয়াত দিয়ে গেছে। আমি বলেছি- এই রাতের বেলা আমি ঝোঁপের ভেতর যেতে পারবো না,জানালার পাশেই বসে থাকবো। দূরত্ব তো বেশী না ! সেটা শুনে সে কিঞ্চিৎ গোমড়া হলেও সমঝদার ঝিঁঝি হিসাবে বেশী ঝামেলা করেনি। কথায় কথায় জানলাম একটা অপরূপা জোনাকি কে তার খুব মনে ধরেছে। আমি বললাম- যাও,একটু পরেই হৃদয়টা বের করে দিয়ে ফেল। হৃদয়টা হাতে নিয়ে হাঁটু গেড়ে বসে মনের কথা খুলে বলো। সে খুশী হয়ে চলে গেল। তার চোখেমুখে আনন্দ। নতুন প্রেমে পড়ার আনন্দ।



দূর থেকে দেখছি ঝিং ঝা হাঁটু গেড়ে বসে পড়েছে। তার সামনে উড়ছে একটা জোনাকি। দেরী করলাম না,রবীন্দ্রসঙ্গীত ছেড়ে দিলাম ব্যাকগ্রাউন্ড মিউজিক হিসাবে।



''কেন মেঘ আসে,হৃদয় আকাশে..তোমারে দেখিতে দেয় না...

মাঝে মাঝে তব দেখা পাই,চিরদিন কেন পাই না.........''



আকাশে ঘোলাটে চাঁদ, মেঘের সাথে তার লুকোচুরি চলছে। আহা ! ঝিঁঝি হলে মন্দ হতো না !! হৃদয় আকাশে মেঘ এলেও জোনাকি দেখতে পেতাম...

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.