নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শূন্যকুম্ভ!

https://www.facebook.com/aa.sharker

আহমেদ আলাউদ্দিন

সর্বস্বত্ত্ব সংরক্ষিত। প্রয়োজনে যোগাযোগ করুন- [email protected]

আহমেদ আলাউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ অথবা কিছুই না

০১ লা মে, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩





বিসিএস দিবো এমন ইচ্ছে কখনোই ছিলো না এখনো নেই কিন্তু যারা বিসিএস দিতে চান তাদের জন্য অবশ্য পাঠ্য, হুমায়ুন আজাদের লাল নীল দীপাবলি বা বাঙলা সাহিত্যের জীবনী বইটা পড়েছিলাম সাহিত্য সম্পর্কে জানতে চেয়ে। আপনারা হয়তো ভাবছেন বুক রিভিউ লিখছি, আসলে তা নয়। লাল নীল দীপাবলির শেষ দিকে এসে একটা নামে আটকে পড়েছিলাম।



১৭৬০। হুমায়ুন আজাদের মতে সাহিত্যের দ্বিতীয় অন্ধকার যুগ। প্রথমটা তো সবারই জানা। সেটা হলো ১২০০ থেকে ১৩৫০ সাল। এই অন্ধকার যুগ বলার কারণ সেই সময় তেমন উল্লেখযোগ্য কোন সাহিত্য কর্ম খুঁজে পাওয়া যায় নি।



যা বলছিলাম ২য় অন্ধকার যুগ।সেটা আঠারো শতকের মাঝামাঝি। সেই সময় বাঙলা সাহিত্যে কবিগান ছাড়া তেমন কিছু পাওয়া যায় নি। ছোট বেলায় একবার কবিগান দেখার এবং শোনার সৌভাগ্য হয়েছিলো। মনে আছে, কবিগানের এক পর্যায়ে আমরা যারা ছোট তাদের সেই কবিগানের অনুষ্ঠান থেকে বের করে দিয়েছিলো কিন্তু বুঝিনি কেন বের করে দিয়েছেন বড়রা। খুব রাগ হয়েছিলো কিন্তু এখন আমি জানি কেন বের করে দেওয়া হয়েছিলো।



লাল নীল দীপাবলি পড়ে যে নামটা পড়ে অবাক হয়েছিলাম সেই নামটা আবার মাথা চাড়া দিয়ে উঠেছে গত কয়েকদিনে। নামটা হলো অ্যান্টনি ফিরিঙ্গি। অ্যান্টনি ফিরিঙ্গি ছিলেন পর্তুগিজ। এইটুকুই জানতে পেরেছিলাম অ্যান্টনি ফিরিঙ্গি সম্পর্কে। তাঁর জন্ম কোথায় এবং কিভাবে মৃত্যু বরণ করেছিলো এর কিছুই জানতে পারি নাই। কিন্তু এই নামটা মাথায় গেঁথে ছিলো।



গত কয়েকদিন ধরে একটা মুভিই দেখছি সেটা হলো জাতিস্মর। এখন পর্যন্ত মুভিটা ৫/৬ বার দেখা হয়ে গেছে। এই এখন যখন এই পোষ্ট লিখছি তখনো জাতিস্মরে ডুবে আছি। কেন লিখছি এই পোষ্ট? বা কেনই বা এতোবার দেখা এই মুভি। এর কথায় উত্তর হলো আমি আঠারো শতক খুঁজে পেয়েছি। খুঁজে পেয়েছি সেই সময়ে বাঙলা কেমন ছিলো। কেমন ছিলো এখানকার রীতিনীতি।



মজার ব্যাপার হলো আমরা রাজা রামমোহন রায় এবং ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরকে সতীদাহ প্রথা রোধ এবং বিধবা বিবাহের প্রচলনকারী হিসেবে প্রতিকৃৎ হিসেবে জানি। কিন্তু জাতিস্মর মুভিটা দেখার পর আমি বলতে বাধ্য হচ্ছি ওনারা সতীদাহ প্রথা রোধ কিংবা বিধবা বিবাহ প্রচলনের প্রায় একশত বছর আগে এই কাজটি করে গেছিলেন অ্যান্টনি ফিরিঙ্গি।



অ্যান্টনি ফিরিঙ্গি সতীদাহ দেখে তাঁর অনুচরদের নিয়ে সেই সতীদাহে হামলা চালিয়ে এক বিধবাকে রক্ষা করেছিলেন এবং সেই বিধবাকে বিয়ে করেন, বিধবা বিবাহের প্রচলন করেছিলেন। যদিও রাজা রামমোহন রায় সতীদাহ প্রথা রোধ করেছিলেন ১৮২৯ সালে আর বিধবা বিয়ে চালু হয় ১৮৫৬ সালে।



সতীদাহে বাঁধা হিন্দু বিধবাকে বিয়ে করায় অ্যান্টনি ফিরিঙ্গিকে সেই সময় কি পরিমান সামাজিক রোষানলে পড়তে হয়েছিলো সে তো অনুমেয়। এই অ্যান্টনি ফিরিঙ্গি-কে নিয়েই জাতিস্মর মুভিটি।



এক গুজরাটি ছেলে এক বাঙালী মেয়ের প্রেমে পড়ে। ছেলেটা বাঙলা বলতে পারতো না ঠিকভাবে। যদিও সে বাঙলা বলার চেষ্টা করতো কিন্তু মেয়েটা ছেলেটাকে পছন্দ করতো না। কেননা ছেলেটা বাঙালিদের রীতিনীতি জানে না। একপর্যায়ে মেয়েটা ছেলেকে বলে যদি ছেলেটা মেয়েটার জন্য একটা গান লিখে এবং পরিষ্কার উচ্চারণে সেই গান গেয়ে শোনাতে পারে তবে ছেলেটার ব্যাপারে মেয়েটাকে ভেবে দেখবে। এমনি সিনেমাটিক স্টাফ দিয়ে মুভি শুরু।



ওদিকে এক এসিস্টেন্ট লাইবেরিয়ান যে কিনা পূর্ব জন্মের কথা মনে করতে পারেন! এইজন্মের ঘটনাবলীর সাথে মিশতে পারছেন না আবার পূর্বজন্মের ঘটনাবলীও ভুলতে পারছেন না। ভদ্রলোকের এই কনফ্লিক্টিং সিচুয়েশনে এসে হাজির হয় সেই গুজরাটি ছেলে।



ছেলেটি এসেছে অ্যান্টনি ফিরিঙ্গি সম্পর্কে জানতে কেননা এটা তার ডিসার্টেশন টপিক। আর লাইব্রেরিয়ান চাচ্ছে তাঁর পূর্বজন্মের কথা বলতে কিভাবে সে অ্যান্টনি ফিরিঙ্গি হয়ে উঠেছিলো। কিভাবে তাঁর বাঙলা ভাষা শিখা হয় কিভাবে তিনি কবিয়াল হয়ে উঠেন।



আর অ্যান্টনি ফিরিঙ্গির জীবনী শুনে গুজরাটি ছেলেটিও এক সময় বাঙলা ভাষা রপ্ত করে ফেলে এবং বাংলায় গান লিখতে এবং গাইতে শিখে যায়।



এই মুভি কেবল এই ছেলে মেয়েদের প্রেম ভালোবাসা নিয়ে নয়। এখানে প্রেম ভালোবাসা গৌন বিষয়। মূল বিষয় হলো ইতিহাস।



জাতিস্মর সিনেমার কলাকুশলীরা এক নজরে ----



জাতিস্মর

Actor : প্রসেনজিত চট্টোপাধ্যায়, যিশু সেনগুপ্ত, রাহুল ব্যানার্জী

Actress : স্বস্তিকা মুখার্জী, রিয়া সেন, অনন্যা চ্যাটার্জী, মমতা শঙ্কর

Director : সৃজিত মুখোপাধ্যায়

Music Director: কবীর সুমন

Singers : কবীর সুমন, অনুপম রায়, রূপঙ্কর বাগচী, সাকি।





আমি মুভি দেখতে পছন্দ করলেও এর সূক্ষ্ণ অনেক ব্যাপার ধরতে পারি না। যেমন কাস্টিং, দৃশ্যের সিকোয়েন্স কি হওয়া উচিত বা মুভিতে গান থাকলে তা কতোটা যুক্তি সংগতভাবে তুলে ধরা হয়েছে।



এই সিনেমা অনেকবার দেখার কারণে যা বুঝতে পারলাম সিকোয়েন্সের সাথে মিলিয়ে কিভাবে গান পরিবেশন করতে হয়। আর অভিনয়ের কথা বলতে চাচ্ছি না আসলে। এর কারণ হলো এতোবার মুভিটা যেহেতু দেখেছি তার পেছনে অবশ্যই অভিনেতা অভিনেত্রীদের অসামান্য ভূমিকা আছে।



সবশেষে, একটা উপলব্ধির কথা বলতে চাই, বাঙলা ভাষাকে ভালোবেসে একজন পর্তুগিজ হয়ে উঠেছেন নায়ক। অথচ আমরা যারা বাঙালী তারা বাংলাকে পাশে সড়িয়ে ইংরেজি কে নিয়ে পড়ে আছি। এটিএম মুস্তফা কামাল ভাইয়ের একটা কথা খুব কানে বাজে। তিনি বলেন-- " যদি প্রভুদের ভাষা শিখলে উন্নতি করা যেত তবে পৃথিবীর সবচাইতে উন্নত জাতি বা দেশ হতো আফ্রিকানরা। কেননা তারা তাদের প্রভুদের ভাষা আকড়ে আছে।"





মন্তব্য ৬৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৪ রাত ৮:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: হুমায়ূন আজাদের লালনীল দিপাবলী বই টি পড়েছিলাম বিসিএস পরীক্ষার প্রস্তুতির জন্য ।

০১ লা মে, ২০১৪ রাত ৮:৫২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
লাল নীল দীপাবলি বা বাঙলা সাহিত্যের জীবনী-- হুমায়ুন আজাদের সেরা কাজের একটি। মুভিটা দেখে না থাকলে দেখে ফেলুন।

অনেক কিছু জানার এবং শিখার আছে এই মুভি থেকে।

শুভকামনা সেলিম ভাই।

২| ০১ লা মে, ২০১৪ রাত ৯:১৭

সুনীল রায় বলেছেন: আলাউদ্দিন ভাই, একটি তথ্যগত ভুল আছে। তৎকালীন ভারতবর্ষে ১৮২৯ সালে সতীদাহ প্রথা নিষিদ্ধ করা হয়। লর্ড উইলিয়াম বেন্টিংকের উদ্যেগে এই আইন পাশ হয়। তবে রাজা রামমোহন রায় সতীদাহ প্রথার বিরুদ্ধে প্রবল জনমত গঠন করেছিলেন।

মুভিটি আমিও দেখেছি। এন্টনি ফিরিঙ্গি সত্যিই বাংলা ভালবেসেছিলেন। তিনি বাংলা ব্যাকরণ উন্নয়নে অবদান রাখেন। কিন্তু বর্ণবাদী বাঙ্গালী হিন্দুরা তার সাথে অত্যন্ত অকৃতজ্ঞ আচরণ করে। এন্টনি ফিরিঙ্গি উত্তম কুমার অভিনীত একটি সাদাকালো ছবি আছে।

০১ লা মে, ২০১৪ রাত ১০:৫৪

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আরে তাই তো। মুখস্থ বিদ্যায় ঘুণে ধরছে :P এডিট করে দিলাম। :)

আমার কাছে অবাক লেগেছে যা আমাদের করার কথা তা আমাদের হয়ে করে গেলো এক ভীনদেশী।

কবিগান হয়তো বাঙলা সাহিত্যের জন্য খুব বেশি কিছু না। হুমায়ুন আজাদের ভাষায় খুব দূরে যে তারা জ্বলে তার মতোই দ্যুতিহীন মিটমিটে আলো। কিন্তু অ্যান্টনি ফিরিঙ্গিকে আমাদের ভুলে যাওয়ার অবকাশ নেই।

অনেক অনেক ধন্যবাদ সুনীল রায়।

ভালো থাকবেন।

৩| ০১ লা মে, ২০১৪ রাত ১০:২৭

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
অনেকদিন পর মুভি দেখায় এই মুভিটা একটা বিস্ময়।
বাংলা ছবিও কত নান্দনিক হতে পারে, এই মুভি দেখলে টের পাওয়া যায়।

যিশু স্বস্তিকার যে প্রেম টা মুভিতে এসেছে, তা এই সময়ের মুভিগুলোর তুলনায় কতটা হৃদয়গ্রাহী, দর্শকমাত্রই টের পাবে।

এন্টনি ফিরিঙ্গির ক্যারাক্টার টা এতো দারুন বর্ণনা করলেন পরিচালক, মুগ্ধ হতেই হয়।

গানগুলো প্রথম যখন শুনি অডিও ভার্সনে তেমন টানেনি। কিন্তু মুভি দেখার পর মনে হলো প্রতিটা গান অনেক বেশি সামঞ্জস্যের। প্রতিটা গান গল্প বলছে।

বাংলা ভাষার প্রতি আমাদের যে অনীহা তা কি বহুদিন থেকেই চলছে, অনুপম যখন কন্ঠ তুলেন 'ঠিক দেড়শ বছর আগেও আমি বাংলা ভাষায় গান লিখেছি, এখন তুমি খুজতে এলে' - আমাদের ভাষাটার জন্য দরদ কবে জন্মাবে?

মুভির একটা দৃশ্য চোখে লেগে আছে, এন্টনি ভিন্ন ধর্মের সন্তান, সে পূজা করলে দেবি দূর্গার অপমান হবে, মোড়লরা তার স্ত্রীকে পুড়িয়ে দিল ক্ষোভে, তখন কিন্তু দেবি দূর্গার মূর্তিও পুড়ছিল। এখানে কি অপমান হয় না? সব ধর্মেই গোঁড়া ধার্মিক রা ধর্মের ক্ষতি করে যায় নিঃশব্দে।

দারুন রিভিউ। মুভির ইউটিউব লিংকটা এখন পাচ্ছিনা। পেলে দিয়ে দেব।

০১ লা মে, ২০১৪ রাত ১১:১১

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
মুভি রিভিউ লিখবো এমন ইচ্ছে কখনোও ছিলো না। এটা আমার শততম পোষ্ট। ভাবছিলাম আমার বিগত দিনগুলো নিয়ে একটা কনফেশন পোষ্ট দিবো। আমার ভালো লাগা খারাপ লাগা এসব নিয়ে। কিন্তু আজ বিকেলে বসে বসে মুভিটা দেখছিলাম আবার। তখন ভাবলাম শততম পোষ্টটা না হয় জাতিস্মরকে নিয়ে দিলাম।

আমি সাধারণত মুভি রিভিউ দেখলে নাক কুচকে থাকি! মানে কোন কারণে রিভিউ পোষ্টে ঢুকে গেলে গৎবাধা কমেন্ট করে দিয়ে আসি। তাই একটু ভয়ে ছিলাম কিভাবে কি লিখি।

মুভির একটা দৃশ্য চোখে লেগে আছে, এন্টনি ভিন্ন ধর্মের সন্তান, সে পূজা করলে দেবি দূর্গার অপমান হবে, মোড়লরা তার স্ত্রীকে পুড়িয়ে দিল ক্ষোভে, তখন কিন্তু দেবি দূর্গার মূর্তিও পুড়ছিল। এখানে কি অপমান হয় না? সব ধর্মেই গোঁড়া ধার্মিক রা ধর্মের ক্ষতি করে যায় নিঃশব্দে।

এই অংশটা বাদ দিলাম কিভাবে রিভিউ থেকে তাই তো বুঝতে পারছি না। ঠিক এখানেই বুঝি ফিরিঙ্গির কন্ঠে ভেজে উঠে সেই চমৎকার গান "কৃষ্টি আর খৃষ্টি" এই ভীনদেশী আমাদের মানব ধর্ম শিখিয়ে গেছেন।

অনেক ধন্যবাদ দূর্জয়।

৪| ০১ লা মে, ২০১৪ রাত ১০:৪৩

সকাল রয় বলেছেন:
লাল নীল দিপাবলী এখনো পড়ি। মুভিটা দেখতে হবে।

০১ লা মে, ২০১৪ রাত ১১:১৩

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
দেখে ফেলুন দাদা। না দেখলেই মিস। আর কবিদের জন্য দেখা বাধ্যতামূলক ;)

আমিও পড়ি এই বইটা হাতে সময় পেলে :)

৫| ০১ লা মে, ২০১৪ রাত ১০:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জাতিস্মর মুভি দেখার ইচ্ছে যখন এর ট্রেইলার দেখেছিলাম ইউটিউবে তখন থেকেই। টুকিটাকি কিছু পড়েওছিলাম। আজ পোস্ট পড়ে এ ছবির কথা মনে পড়লো। এখনই দেখার ইচ্ছে ছিল, কিন্তু ইউটিউবে নেই। কাল সিডি খুঁজতে যাবো।

ভালো লাগলো পোস্ট।

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:২২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
মুভিটা ইউটিউবে ছিলো। আমাকে অর্ণব মুভিটা ইউটিউব থেকে নামিয়ে দিছিলো। গত তিন চারদিন ধরে নেই।

দেখে ফেলেন মুভিটা। আশাকরি ভালো লাগবে।

অবেক ধন্যবাদ প্রিয় কবি।

৬| ০১ লা মে, ২০১৪ রাত ১০:৪৮

স্নিগ্ধ শোভন বলেছেন:


চমৎকার একটা ছবি। আমিও দুইবার দেখে ফেলেছি। বর্ণনা খুব ভালো লাগলো কবি। প্রসনজিতের এবং যিশুর অভিনয় খুব সুন্দর হয়েছে। ছবির শেষে না যাওয়া পর্যন্ত ছবির কিছুই বুঝার উপায়ছিলো না। কবিগানের আসর খুব নজর কেড়েছে।

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:২৪

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
গতরাতে আরেকবার দেখছি। :) এতো অল্প কয়েকটা চতিত্র দিয়ে কি অসাধারণ মুভি বানিছে! অসাম অসাম।

শুভেচ্ছা শোভন।

৭| ০১ লা মে, ২০১৪ রাত ১১:০৯

টুম্পা মনি বলেছেন: এক সময় আমারো পাতিহাস ছরি ইতিহাস সম্পর্কে অনেক জ্ঞান ছিল। কিন্তু সময়ের বিবর্তনে সব ভুইলে গেসি। :!> :!> :!> সেইদিন জি টিভি দেখলাম জাতিস্বর দেয়ার এড দিতেসিল। কিন্তু দেখার কথা ভুইলে গেসি। বাট ইফ আই এভার গেট টাইম আই উইল মাস্ট ওয়াচ ইট B:-/ B:-/ B:-/ B:-/ B:-/

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:৩০

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
সিরিয়াল দেখার টাইম আছে তাহলে? /:)

সময়ের বিবর্তনে ইতিহাস যদি পাতিহাস হয়, তাহলে কি বলা যায় সময়ের সাথে সাথে ডাক্তার কসাই হয়ে যাবে!! B-))

ছবিটা দেখে ফেলেন সুযোগ পেলে। ভালো লাগার কথা আপনার। যদিও জানিনা আপনার পছন্দ কেমন। :)

৮| ০১ লা মে, ২০১৪ রাত ১১:১৩

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: আমি অনেকটা লিখে পরে আর পুরোটা লেখা হয়ে উঠেনি। অনেক অনেক ধন্যবাদ। অসাধারণ একটা ছবি। ছবির কিছু কিছু বিষয় আমার চোখে ধরা পড়েছে সেগুলো নিয়ে আরো একটা রিভিও দিবো ভাবছি। আমার কাজের চেয়ে ভাবনা বেশি। এই হলো সমস্যা।

অনেক অনেক ভালো লাগা।

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:৩৩

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আমি মুভি সম্পর্কে তেমন কিছু লিখি নাই। আমি কেবল অ্যান্টনি ফিরিঙ্গি-কে নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। আপনার জন্য অনেক কিছু রেখে দিসি।

আর মুভি রিভিউ করবো এমন কোন ইচ্ছে ছিলো না। হঠাৎ করেই করা। এর জন্যই কিছু ভুলভ্রান্তি আছে।

আপনি সময় নিয়ে করেন, নিশ্চয়ই একটা মাস্টার পিস হবে।

অবেক ধন্যবাদ সজীব ভাই।

৯| ০১ লা মে, ২০১৪ রাত ১১:২৬

এহসান সাবির বলেছেন: ভাবছি দেখবো।

++++++

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:৩৬

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
ভাইবেন না। দেখে ফেলেন।

আশাকরি ভালো লাগবে। :)

১০| ০১ লা মে, ২০১৪ রাত ১১:৩৩

কবি কালিদাশ বলেছেন: যদিও রাজা রামমোহন রায় সতীদাহ প্রথা রোধ করেছিলেন ১৮২৯ সালে আর বিধবা বিয়ে চালু হয় ১৯৫৬ সালে।
আমি তো জানতাম ১৮৫৬ সালে বিধবা বিবাহ আইন পাশ হয় এবং ওই বছরই ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর মহাশয় কোলকাতায় প্রথম বিধবা বিবাহ দেন।

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:৩৮

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
ওটা টাইপো ছিলো।

১১| ০১ লা মে, ২০১৪ রাত ১১:৩৬

শুঁটকি মাছ বলেছেন: মুভিটা না দেখতে পারলে শান্তি পাইতেছিনা!!!!!!!!! দেখতেই হবে!!!!!

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:৩৯

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
না দেখার আগ পর্যন্ত শান্তি পাইয়েন না! :#)

দেখে ফেলুন।

১২| ০১ লা মে, ২০১৪ রাত ১১:৫৭

মামুন রশিদ বলেছেন: এন্টনি ফিরিঙ্গি মুভি দেখেছি । জাতিস্মর বারবার দেখার মত মুভি ।

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:৪২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
অসাম একটা মুভি। এই পুর্তুগিজ বাঙলা সাহিত্য এবং সমাজ সংস্কারের জন্য অসাধারণ কাজ করেছেন।

স্যালুট অ্যান্টনি ফিরিঙ্গি কে :)

থ্যাঙ্কস মামুন ভাই।

১৩| ০২ রা মে, ২০১৪ রাত ১:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:


শেষ পর্যন্ত রিভিউ দিয়েই ফেললেন মুভিটা দেখে

রিভিউ ভাল লাগল।

০২ রা মে, ২০১৪ দুপুর ১২:৪৩

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
যদিও আপনার কাছে মুভিটা ভালো লাগে নাই! :P

অনেক ধন্যবাদ কান্ডারি ভাই।

১৪| ০২ রা মে, ২০১৪ দুপুর ২:৪৪

আমিআকাশ বলেছেন: পশ্চিমবঙ্গে বাংলা সিনেমায় একটা জোয়ার এসেছে। অনেক ভাল সিনেমা তৈরি হচ্ছে। এন্টনি ফিরিঙ্গিকে ৩/৫ দেওয়া যায় বলে আমার মত। parallel প্রেম(Swastika+ Jisu) ভাল দেখান হয়েছে, গল্পের বাঁধুনি ভাল। ডায়লগ, গান, অভিনয়, treatment বেশ ভাল। কিন্তূ শেষের চমকটা জোর করে দেওয়া। মোটেই প্রসেনজিত এর সেরা অভিনয় নয়। অনেক জায়গায় অতিনাটকীয়তা, কোনো টান নেই, ইত্যাদি।

০৩ রা মে, ২০১৪ বিকাল ৪:৫৯

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
একটা মুভির ১০০% ভালো লাগবে এমন হতে পারে না। কিছু খুঁত নিশ্চয়ই থাকবে। কিন্তু সব মিলিয়ে এটা একটা অসাধারণ মুভি।

শুভেচ্ছা আকাশ।

১৫| ০২ রা মে, ২০১৪ রাত ৮:৩২

তাসজিদ বলেছেন: আসলে ভাল কত মুভি যে মিস হয়ে যায়। আপনি পোস্ট না দিলে জানতেও পারতাম না।

অসাধারণ পোস্ট।

আসলে আমরা বাংলা কে পর্যাপ্ত সম্মানও করি না। সম্মান করি হিন্দি আর ইংলিশ কে ।

ইংলিশ নিয়ে আমার কোন চুলকানি নেই। কিন্তু হিন্দি কেন? হিন্দি মুভি আমিও দেখি। কিন্তু যখন দেখি যে দৈনিক কথাবার্তা হিন্দি তে বলে তখন মেজাজ খারাপ হয়ে যায়।

০৩ রা মে, ২০১৪ বিকাল ৫:০৬

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আমার কোন ভাষা নিয়েই সমস্যা নাই। তবে আগের ভাষাটা ভালোভাবে জানা জরুরী। আর কিছু না।

দেখে ফেলুন মুভিটা।

একটা মাস্টার পিস।

১৬| ০২ রা মে, ২০১৪ রাত ১১:৫৩

আবু শাকিল বলেছেন: মুভি টা দেখব দেখব বলে ভাবছিলাম। আর অপেক্ষা করা যাবে না।
রিভিউ পড়ে ভাল লাগল।

০৩ রা মে, ২০১৪ বিকাল ৫:১২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
দেখে ফেলুন।

না দেখলেই লস :)

১৭| ০৩ রা মে, ২০১৪ রাত ৩:৩৬

পুশকিন বলেছেন: এন্টনি কি আসলেই ছিলো বাস্তবে?

০৩ রা মে, ২০১৪ বিকাল ৫:১৪

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
ছিলো। ওনার জন্ম ১৭৮৬ আর মৃত্যু ১৮৩৬।

১৮| ০৩ রা মে, ২০১৪ সকাল ১১:২৩

মাহমুদ০০৭ বলেছেন: কবি যখন বলেছেন মুভি দেখতেই হবে । :)
ভাল থাকবেন কবি ।

০৩ রা মে, ২০১৪ বিকাল ৫:৩২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আপনি এখনো দেখেন নাই!! দেখে ফেলুন।

না দেখলেই মিস।

১৯| ০৩ রা মে, ২০১৪ দুপুর ২:০৭

জনসাধারণের মধ্যে একটি মলিন পট্টবস্ত্র বলেছেন: মুভি দেখার ইচ্ছে আছে কিন্তু সময় পাচ্ছি না।

০৩ রা মে, ২০১৪ বিকাল ৫:৪৭

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
সময় করে দেখে ফেলুন। এই মুভি দেখলে সময় নষ্ট হবে না :)

২০| ০৩ রা মে, ২০১৪ বিকাল ৪:০২

হাসান মাহবুব বলেছেন: এইটার কথা অনেক শুনছি। থিমটা ভালো লাগসে। দেখুম।

০৩ রা মে, ২০১৪ বিকাল ৫:৫১

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
হা-মা ভাই, মুভিটা দেখে ফেলেন। একটা মাস্টার পিস।

সময় কখন কেটে গেছে টের পাবেন না।

২১| ০৩ রা মে, ২০১৪ বিকাল ৫:১৪

একজন ঘূণপোকা বলেছেন:

কে তুমি কেমন তুমি, চোখের তারায় আয়না ধরো
এ কেমন তোমার, আমার যখন আদর করো।


---অসাধারন মুভি, গান মেকিং, কাহিনী সব

০৩ রা মে, ২০১৪ বিকাল ৫:৫২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
কোন সন্দেহ নাই। আমি যে কয়বার দেখলাম তার হিসেব নাই।


২২| ০৩ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৯

ডট কম ০০৯ বলেছেন: দেখতে ই হয় ছবিটা। দেখে জানাবো কেমন লাগলো।

০৩ রা মে, ২০১৪ রাত ৯:১৩

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
দেখে ফেলুন। না দেখলেই মিস।

আমার দশবার দেখা হইসে :)

২৩| ০৩ রা মে, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

শাদা-অন্ধকার বলেছেন: আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
বাংলা ছবিও কত নান্দনিক হতে পারে, এই মুভি দেখলে টের পাওয়া যায়।


শতভাগ সহমত।

০৩ রা মে, ২০১৪ রাত ৯:২১

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আপনাদের সাথে আমিও একমত। অন্তত এই মুভির ক্ষেত্রে :)


শাদা-অন্ধকার নামটা অনেক কাব্যিক :)

২৪| ০৩ রা মে, ২০১৪ রাত ১০:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: এ কেমন কান্না তুমি আমায় যখন আদর করো !!!
বুদ হয়ে আছি জাতিস্বরে (jaatishwar) । চিরাচরিত অনুভূতিগুলোকে নিয়ে কি অদ্ভূত ভাবে খেলা করেছেন চলচ্চিত্রকার ! ছবিটি দেখার পর আসলেই মনে হচ্ছে " film is the highest form of art "
দেশপ্রেম মনে করে দাদাদের সব কিছু এড়িয়ে চললেও , ঘৃণা করলেও এই ছবিটি দেখার পর মনে হচ্ছে অভিনয় একটি শিল্প তাই পরিচালক এবং স্ক্রিপ্ট রাইটারকে হতে হয় দার্শনিক। হ্যাটস অফ ইন্ট্যায়ার জাতিস্বর টিম !
অনেক দিন পর বাংলা ছবি দেখতে গিয়ে ছবি শেষে মনে বুকের ভিতরে কেমন জানি করে উঠলো !

এ তুমি কেমন তুমি চোখের তারায় আয়না ধরো
এ তুমি কেমন তুমি আমায় যখন আদর করো !
...... সুরের ও গভীর সুরে
পদাবলীর ধরণ যেমন
এ কেমন কান্না তুমি আমায় যখন আদর করো !!!



মুভি দেখার পর সাথে সাথে এটা ফেসবুক স্ট্যাটাস দিয়েছিলাম , আমি অভিনেতা- অভিনেত্রীর চেয়ে পরিচালককে বেশী মার্কস দিবো !

০৩ রা মে, ২০১৪ রাত ১০:৩৬

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আমি এখন পর্যন্ত ১০ বার দেখছি এই মুভি। তাও দেখার ইচ্ছে জাগে। অথচ আমি এই মুভি প্রথমে দেখতে চাই নাই সময় নষ্ট হবে ভেবে।

এই মুভি আমাদের আঠারো শতক কেমন ছিলো আমাদের অর্থনৈতিক সামাজিক এবং সাহিত্যের অবস্থান তার অসাধারণ চিত্রায়ন হয়েছে। আর অভিনয়ের কথা না বল্লেও চলে।

একটা ইতিহাস নির্ভর মুভি কিভাবে দর্শক ধরে রাখে তা এই মুভি না দেখলে বোঝা যাবে না।

থ্যাঙ্কস অভি।

ভালো থাকিস।

২৫| ০৪ ঠা মে, ২০১৪ ভোর ৫:৫৪

নস্টালজিক বলেছেন: সপ্তাহ দুই আগেই মুভিটা দেখলাম!

ডিটেইলিং দারুণ লাগসে আমার কাছে, প্রসেনজিতের অভিনয় আর সাথে সুমনের অসাধারণ মিউজিক এরেঞ্জমেন্ট!

এ জন্যই সুমন বস!


শুভেচ্ছা, আলাউদ্দিন!


ভালো থেকো নিরন্তর!

০৪ ঠা মে, ২০১৪ সকাল ১০:৫৯

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
রানা ভাই, আমি অনেকবার মুভিটা দেখছি। প্রতিবারই সবটা শেষ করার আগে উঠতে পারি নাই।

এই মুভি না দেখলে বুঝতামই না গান কতো চমৎকার সিকোয়েন্সে প্রেজেন্ট করা যায়।

প্রসেনজিত আর সুমনের কথা কি বলবো।

এই দুইজন তাদের স্ব স্ব ক্ষেত্রে নক্ষত্রের চেয়ে বেশি কিছু!

ভালো থাকুন রানা ভাই।

শুভেচ্ছা :)

২৬| ০৪ ঠা মে, ২০১৪ সকাল ৯:৩৯

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: মুভিটা আগে দেইখ্যা লই।
এ অভাজনকে মনে করার জন্য কৃতজ্ঞতা।

০৪ ঠা মে, ২০১৪ সকাল ১১:১৭

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আপনাকে ভুলি কি করে? ভাষা নিয়ে এমন দৃষ্টান্ত সহকারে কাউকে কখনো বলতে শুনি নাই।

কামাল ভাই, মুভিটা দেখে ফেলেন। আপনার ভালো লাগতে বাধ্য :)

শুভকামনা রইল।

২৭| ০৮ ই মে, ২০১৪ রাত ৮:৩০

প্রোফেসর শঙ্কু বলেছেন: অবশ্য অবশ্য দেখব। ভুলে না যাই তার জন্যে প্রিয়তে রেখে দিলাম।

০৯ ই মে, ২০১৪ রাত ১:০০

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
দেখে ফেলুন। না দেখলেই মিস।

অসাধারণ মুভি।

২৮| ১৫ ই মে, ২০১৪ রাত ২:০১

অদ্বিতীয়া আমি বলেছেন: ভালো লাগলো তো গল্প টা । মুভিটা অতি অবশ্যই দেখতে হবে ।

১৫ ই মে, ২০১৪ দুপুর ১২:৪৮

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
দেখে ফেলুন! আমি যখন ভালো বলছি তখন ভালো কিছু হবে নিশ্চয়ই! :P


শুভ দুপুর।

২৯| ২১ শে মে, ২০১৪ বিকাল ৩:১০

স্বপ্নছোঁয়া বলেছেন: জাতিস্মর মুভি,প্রসেনজিত এর অভিনয় আর কবির সুমনের কম্পোজিশন এবং সৃজিত মুখাজির ডিরেকশান সবই অসাধারণ সাথে আপনার পরিবেশনা ও ভাল লেগেছে :D
লাল নীল দীপাবলি একবার পরেছিলাম পড়ার জন্য পড়া :P এখন আবার পড়ব জানার জন্য পড়া :D

২১ শে মে, ২০১৪ রাত ৮:২৩

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
অভিনন্দন আপনাকে! :) তারমানে আপনার আর মুখস্থ করার জন্য লাল নীল দীপাবলি পড়তে হবে না? ;)

লাল নীল দীপাবলি আমার পড়া অন্যতম সেরা বই। কী চমৎকারভাবেই না উপস্থান হইছে বাংলা সাহিত্যের ইতিহাস এই বইতে।

এটা আমার দেখা অন্যতম সেরা মুভি। যদিও কিছু ডায়লগ খুব সাধারণ মনে হইসে।

অনেক ধন্যবাদ আপনাকে।

ব্লগে স্বাগতম।

৩০| ২৮ শে মে, ২০১৪ সকাল ১১:০৬

অপর্ণা মম্ময় বলেছেন: তোমার এ যাবতের শ্রেষ্ঠ লেখা এটা মনে হয়। বাকি সব অদৃশ্য। সেই কবে এই তোমার এই রিভিউ পড়ছি ব্লগের রাস্তা ভুলে যাচ্ছিলাম বলে দেরি হলো আসতে

০৭ ই জুলাই, ২০১৪ রাত ৯:৫৮

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
অনেক ধন্যবাদ আপু।

হঠাৎ করেই লেখা এটা।

শুভ রাত্রি।

৩১| ০৮ ই জুন, ২০১৪ রাত ১:৪১

বোকামানুষ বলেছেন: মুভিটা দেখেছি অনেক ভাল লেগেছে

আর আপনার রিভিউ টাও ভাল হয়েছে

০৭ ই জুলাই, ২০১৪ রাত ৯:৫৫

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আমার দেখা অন্যতম সেরা মুভি। চমৎকারভাবে ইতিহাস তুলে এনেছে এখানে।

অনেক ধন্যবাদ।

স্যরি, রিপ্লাই দিতে অনেক দেরি হয়ে গেলো।

ভালো থাকবেন।

৩২| ০৮ ই জুন, ২০১৪ রাত ২:৪৩

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ভালো লাগলো! যদিও এসব মুভি দেখা হয় কম , তবু দেখতে হবে আপনার সাজেস্টেড এই মুভিটা মনে হচ্ছে ...

ধন্যবাদ

০৭ ই জুলাই, ২০১৪ রাত ১০:০১

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
না দেখে থাকলে দেখতে পারেন!

অনেক ধন্যবাদ ভাই।

৩৩| ১৪ ই জুন, ২০১৪ দুপুর ১:৩৬

বাবুই_পাখি বলেছেন: তোমরা বড়দের নিয়ে লেখ কেন আলাউদ্দিন মামা ? আমার জন্যও একটা মুভি রিভিউ লিখবা

১৫ ই জুন, ২০১৪ রাত ১১:০২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
মামা, তোমার জন্য একটা বুক রিভিউ লেখার কথা ভাবছি। আমার পড়া অন্যতম প্রিয় উপন্যাস নিয়ে লিখবো তোমার জন্য। কিছুদিন অপেক্ষা কর, কেমন? আর এই উপন্যাস নিয়ে মুভি ও হইসে, তাও থাকবে রিভিউতে। :)

ভালো থেকে মামা।

** উপরের আপনারা কেউ মাইন্ড করবেন না আপনাদের রিপ্লাই না দিয়ে বাবুই-এর কমেন্টের রিপ্লাই আগে দেওয়াতে। আপনারা তো জানেন, ভাগ্নের আবদার আগে রাখতে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.