নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অন্য সবার মতো নই। কারন আমি অন্য সবদের দলে নেই। আমার পরিচয় যে আমি ই।

আহমদ আতিকুজ্জামান

শত সহস্র শ্রেষ্ট সব স্বত্ত্বার ভীড়ে আমি কেউ ই না। ভালোবাসি ফুটবল। ফুটবল ফ্যান- এটাই সময়োপযোগী সেরা পরিচয় ধরা যেতে পারে।

আহমদ আতিকুজ্জামান › বিস্তারিত পোস্টঃ

বিয়ে আমিও করবো, তবে-

২০ শে এপ্রিল, ২০১৭ রাত ১:০৮

পৃথিবীর ইতিহাসে অদ্ভুদ সব বিয়ের ঘটনা আমরা অনেকেই জানি। কুকুর কিংবা সাপের সাথে বিয়ে। আইফেল টাওয়ারের সাথে বিয়ে। বালিশের সাথে বিয়ে। এমনকি নিজের সাথে বিয়ে। এইসব বিয়ের ঘটনা শুনে আমরা আনন্দ পাই। হাসতে হাসতে ফ্লোরে গড়াগড়ি দেই। যেদিন বিকেলে আড্ডার টপিক থাকে না সেদিন এইসব টপিকে আড্ডা প্রাণ ফিরে পায়। আমি নিশ্চিত করে বলতে পারি- কয়েকশো বছর পর পৃথিবীর মানুষ গুগলে সার্চ দিয়ে বিয়ের অনুষ্ঠান নামে আমরা যা করি ; তা জেনে এইরকম মেঝেতে গড়াগড়ি খেয়ে হাসবে।

হুমায়ূন আহমেদ একবার গিয়েছিলেন এক বিয়ের অনুষ্ঠানে। তার সাথে ছিলেন এক আমেরিকান পর্যটক। পর্যটকের আগ্রহের সীমা নেই। তিনি কিছুক্ষণ পর পর হুমায়ূন আহমেদকে জিজ্ঞাসা করছিলেন - অনুষ্ঠান কখন শুরু হবে ?
প্রতিবারই লেখক জবাব দিলেন - একটু পর। একসময় রাত দশটা বেজে গেল। তারা দুজন খেতে বসলেন। পর্যটক আর অপেক্ষা করতে না পেরে আবারো জিজ্ঞাসা করলেন - বিয়ের অনুষ্ঠান কখন শুরু হবে ?

হুমায়ূন আহমেদ অস্বস্তিতে পড়ে গেলেন। এই বিদেশী ভদ্রলোককে তিনি কীভাবে বলবেন - খাবার অনুষ্ঠানটাই মূলত আমাদের এখানে বিয়ের অনুষ্ঠান !
সেই খাবার অনুষ্ঠানের যোগান দিতে না পেরে কত বাবা কে , মেয়ে কে আত্মহত্যা করতে হয়েছে তার সঠিক কোন পরিসংখ্যান আমার কাছে নেই।
সেদিনই পত্রিকায় পড়লাম - এক গরীব কৃষকের পাঁচ মেয়ে। পাঁচজনই বিয়ের উপযুক্ত... ফলাফল তিনি প্রথমে তার ঘুমন্ত পাঁচ মেয়েকে খুন করেছেন এবং পরে নিজেই সুইসাইড করেছেন।

কিছুদিন আগের কথা...
আমার এক নিন্ম মধ্যবিত্ত বন্ধুর বোনের বিয়ে। সে আমার কাছে এসে জানাল, আমি তো টুকটাক লিখালিখি করি। তাদের বিয়ের নিমন্ত্রণ পত্রটা যেন লিখে দেই। আমি লিখে দিলাম।

''জনাব/ জনাবা,
আগামী এত তারিখে উমুকের বিয়ের খাবারের অনুষ্ঠানের দিনক্ষন ঠিক করা হয়েছে। রহিম বাবু দীর্ঘ তিন বছর পেনসনের টাকা জমিয়ে উমুক এবং তুমুকের কাছ থেকে এত এত টাকা ধার করে উক্ত খাবারের অনুষ্ঠানে আপনার জন্য মুরগীর রোষ্ট, গরুর মাংস , বোরহানির ব্যবস্থা করা হয়েছে।
কিছু টাকা শর্ট পড়াতে আইটেমে খাসীর মাংস থাকছে না। আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ''
আমার বন্ধু কিছুক্ষণ হেসে আমাকে ছীটগ্রস্থ মানুষ ভেবে চলে গেল। আমি কিন্তু ছীটগ্রস্থ মানুষ না। আমার এই লিখাটি শুনতে যতই হাস্যকর শোনাক; এর চেয়ে সত্য বাঙ্গালির জীবনে আর কিছু নাই।

প্রতিটি বিয়ের অনুষ্ঠানে গিয়ে আমি ভাবি- এত মানুষ কেন এসেছে ? খেতে এসেছে। এত মানুষকে দাওয়াত দেয়া হল কেন ? সমাজ রক্ষা ? সমাজের ডেফিনেশন কী ? আমার আশে পাশের কারো বিয়ে হলে আমি সব সময় মানুষের লিস্ট শর্ট করতে বলি। তারা লিস্ট দীর্ঘ করতে করতে জানায় - সবাই খুব আপন। কাউকেই বাদ দেয়া যাবে না।একটা ফ্যামিলির প্রায় এক হাজার আপন মানুষ দেখে আমি অবাক হই। অথচ আমি জানি এরা যখন সত্যিকার অর্থে সমস্যায় পড়ে তখন দু একজনের বেশি কাউকে পাওয়া যায়না। উন্নত বিশ্বে এখনই এইসব মেকি জিনিস উঠে যাচ্ছে। পৃথিবী একদিন অনেক দূর যাবে। শুধু মাত্র কে কী মনে করছে ভেবে কেউ দশ বছর ধরে একটা খাবারের অনুষ্ঠানের টাকা জমাবে না। কেউ তার একমাত্র সন্তানের বিয়ের অনুষ্ঠানটাকে মেজবানের অনুষ্ঠান বানাবে না।

আমি ঠিক করেছি আমার বিয়ের অনুষ্ঠান জাহাজে হবে। নেভালের রাস্তার দু পাশে নীল বাতি জ্বলবে। একদল বেহালা বাদক জাহাজের উঠানে বসে বাজাবে সমুদ্রের গান। খাবারের ব্যবস্থাও থাকবে। আপনার পছন্দের প্রায় সব আইটেম সেখানে রাখা হবে। তবে আপনার খাবারের বিল আপনাকে পে করতে হবে।
বি লজিকেল ..

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০১৭ সকাল ৯:৫৪

মোস্তফা সোহেল বলেছেন: আপনার বিয়েটা যদি সত্যি আপনার মত মনের মত করে হয় তবে আমাকে অবশ্যই দাওয়াত দিবেন। আমি খাবারের বিল পে করে আপনার বিয়ের খাবার খাব।
আমাদের সমাজে এই রিতিটা হলে সত্যি খুব ভাল হবে । বিয়ে বাড়ি গিয়ে খাবার কিনে খেতে হবে।
বর যাত্রী নেয়ার বেলাই এক আপন জন কই থেকে আসে আমিও ঠিক বুঝি না। মেয়ে বাড়ি গুষ্টি শুদ্ধু যাওয়া আমার কাছে চরম ছোট লোকি মনে হয়।
আমাদের ইসলাম ধর্ম কিন্তু এটি সমর্থন করে না। অন্যবেলায় আমাদের সমাজের লোকের ইসলাম ডুবল বলে আদিখ্যেতা দেখে বাচি না। অথচ কনে বাড়ি শত শত লোক নিয়ে যাওয়া যে ইসলাম সমর্থন করে না সেই বেলায় সবাই চুপ।
আর খাওয়া নিয়ে বিয়ে বাড়িতে যে কি সব ছোট লোকি হয় তা আর না বলি। আমি বিয়ে বাড়ি এ জন্য খুবই কম যায় । আমার লাইফে আমি মাত্র তিনটি বিয়েতে গেছি। আর রুচ হয় না। আমাদের সমাজ ব্যাবস্থার পরিবর্তন খুবই দরকার।

২| ২০ শে এপ্রিল, ২০১৭ সকাল ৯:৫৭

মোস্তফা সোহেল বলেছেন: খুবই ভাল একটি বিষয় নিয়ে লিখেছেন। প্রথম মন্তব্যে কিছু বানান ভুল হয়েছে,দয়া করে ঠিক করে পড়ে নিবেন। অনেক ধন্যবাদ আপনাকে।
আর আপনার বিয়েতে দাওয়াত দিয়েন কিন্তু ভাই।

২০ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:২৭

আহমদ আতিকুজ্জামান বলেছেন: @মোস্তফা_সোহেল- দাওয়াত ভাই অবশ্যই পাবেন। পাসপোর্ট ভিসা রেডি করে রাইখেন অতি অবশ্যই।

৩| ২০ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:৫১

মোস্তফা সোহেল বলেছেন: পাসপোর্ট ভিসা কিছুই নাই। এদেশে হলে আছি ভাই নইলে নাই ।

২০ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:০৯

আহমদ আতিকুজ্জামান বলেছেন: @মোস্তফা_সোহেল- কিন্তু দাদা, আমার বিয়ে তো হবে নেভালের রাস্তায়।

৪| ২০ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২২

জগতারন বলেছেন:
খাবারের ব্যবস্থাও থাকবে। আপনার পছন্দের প্রায় সব আইটেম সেখানে রাখা হবে। তবে আপনার খাবারের বিল আপনাকে পে করতে হবে।

খুবই যুক্তি সংগত , আমি আপনারসাথে একমত।

২০ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:১৩

আহমদ আতিকুজ্জামান বলেছেন: @জগতারন- শুধু একমত হলেই তো হবেনা দাদা। টাকাপয়সা রেডি করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.