নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আহমদ জসিম জার্নাল

নিজের ভাবনা অন্যকে জানাতে ভালো লাগে।

আহমদ জসিম

মূলত গল্প ও প্রবন্ধ লিখি।

আহমদ জসিম › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা নিয়ে সেইসব গাধারা যা বলে!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৬

এদেশের শাসক শ্রেণি উচ্চশিক্ষাকে বাণিজ্যকরণ করতে চায়। চায় জনগণকে শিক্ষার অধিকার থেকে বাঞ্ছিত করতে। তাই তারা একটা নতুন শোরগোল তুলেছে, এসএসসি পাসের পর কর্মমুখি শিক্ষা নিতে হবে। শাসক শ্রেণির এই শোরগোলের সাথে কণ্ঠ মিলিয়েছে একদল উচ্চশিক্ষার সনদদারি তথাকথিত গাধা।এইসব গাধাররা বুঝতে চায় না, কিংবা বুঝেও না বুঝার ভান করে: কোন শিক্ষাই কর্মবিমুখ শিক্ষা নয়, আর শিক্ষা নিজ থেকে কোন বেকারত্ব তৈরি করে না। বরং বেকারত্বের জন্য সমাজ ব্যবস্থাই দায়। এই সমাজ মানুষকে কাজ দিতে পারে না, তায় সমাজ পতিরা তাদের দায় এড়ানোর জন্যই বরং শিক্ষার উপর খড়গহস্ত হয়েছে।

মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০১

পাঠক১৯৭১ বলেছেন: ৪২ বছরে বেবী ট্যাক্সীর ইনজিন বানাতে পারেনি, ট্রাকের ইনজিন বানাতে পারেনি, একটা ক্রেন বানাতে পারেনি, বুলডজার বানাতে পারেনি; কি বালের শিক্ষা চলছে?

কারিগরি শিক্ষা ও টেকনোলজী শিক্ষা থাকটে হবে; সব শিক্ষার সাথে ফিলিসফী, লজিক, সোস্যাল সায়েন্স, পিলিটিক্যাল সায়েন্স, ইকোনমী ও ফাইন্যান্স থাকবে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:১০

আহমদ জসিম বলেছেন: পাঠক ভাই, আপনার সাথে আমি সম্পূর্ণ একমত। সেই সাথে একথাও বলে রাখি। তৃতীয় বিশ্বের মেধা পাচার হয়ে যাচ্ছে উন্নত বিশ্বে।আইনস্টাই যেভাবে বলেছে: কোন শিক্ষাই যদি মনুষ্যত্বে খোরাক না থাকে তবে সেই শিক্ষাই শিক্ষিত হয়ে শিক্ষার্থীতার প্রশিক্ষত কুকুরে পরিণত হয়। যদি সত্যিই এদেশের শিক্ষা কোন মেধার জন্মদিতে না পারে তবে আমরা প্রশ্ন তুলব। শিক্ষা ব্যবস্থা নিয়ে। উচ্চশিক্ষা নিয়ে নয়।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০২

মহিদুল বেস্ট বলেছেন: একদম

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:১০

আহমদ জসিম বলেছেন: ধন্যবাদ।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

পিপড়ে প্রাচীর বলেছেন: পুঁথিগত শিক্ষায় আর কতদিন ? কেবল ময়নার মত শিখিয়ে দেয়া বুলি আওরানো , আমার তো মনে হয় কর্মমুখীটা এক্ষেত্রে যুক্তিযুক্ত …
ধন্যবাদ

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৭

আহমদ জসিম বলেছেন: চাই জীবনমুখি শিক্ষা। পুথিঁগত বিদ্যা মানুষকে যান্ত্রিক দাসে পরিণত করে।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১৯

পাঠক১৯৭১ বলেছেন: আপনার গল্পের লিংক দেন

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:১৬

আহমদ জসিম বলেছেন: Click This Link
Click This Link

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

দোজা বলেছেন: খূব কম দেশ আছে- যেখানে দম বন্ধ করে ছাত্ররা কেবল পড়েই যাচ্ছে। উদ্দেশ্যহীন, গন্তব্যহীন। যেখানে গিয়ে নোংগর নেয়, সেটাই সই ।

পুরো শিক্ষাব‌্যবস্হার চাই কর্মমূখী পরিবর্তন ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৯

আহমদ জসিম বলেছেন: আপনার মন্তব্য যুক্তিযুক্ত পুরো শিক্ষাপদ্ধতী নিয়েই প্রশ্ন তোলা যায়।

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩৬

জাহাঙ্গীর জান বলেছেন: কর্মমুখি শিক্ষা কখনও বেকারত্বের জন্ম দিবেনা পর নির্ভরশীলতা থেকে মুক্তি নিতেহলে কর্ম মুখি শিক্ষা একান্ত জরুরি নয় কি ? একমাত্র কর্ম মুখি শিক্ষা মানুষকে অগ্রসর করতে পারে ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৪

আহমদ জসিম বলেছেন: আপনে যদি কর্মমূখি শিক্ষা বলতে ভোকেশনাল কিংবা ডিপ্লমাকে বুঝান সেক্ষেত্রে একটু খবর নিয়ে দেখেন দেশে কত লক্ষা ডিপ্লমাধারী কিংবা ভোকেশনাল পাস বেকার আছে।

৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:২৯

পাঠক১৯৭১ বলেছেন: আপনার ভাবনা শক্তিকে বড়ো করেন, আপনি যা বলছেন, তা কোন কিছুর সমাধান নয়; যদি সমাধান জানেন বলুন।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:০৭

আহমদ জসিম বলেছেন: পক্ষোই থাকুন জানতে পারবেন ক্রমশ।

৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৭:৪৪

নিরব জ্ঞানী বলেছেন: আমাদের সমাজিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা উচিৎ। আমি ব্যক্তিগত ভাবে মনে করি আমাদের দেশের জন্য আসলে এইচ এস সি পড়েই অনেকের চাকরীতে ঢোকা উচিৎ। উচ্চ শিক্ষিত হয়ে আমরা অনেকে যে চাকরীতে ঢুকি সেখানে যে মেধার প্রয়োজন তা এইচ এস সি পাশ করলেই হয়। আর যারা উচ্চশিক্ষিত হতে চায় তাদেরই কেবল স্নাতক অ স্নাতকত্তর ডিগ্রি নেয়া উচিৎ। আমাদের দেশে এখনো এত বিপুল পরিমানে উচ্চ শিক্ষিত লোকের কর্ম সংস্থান হয়নি। আর তাই বেশির ভাগ উচ্চশিক্ষিত লোকই বিদেশে চলে যায়।
উন্নতদেশে প্রায় ৮০% মানুষই হাই স্কুল পাশ করে চাকরীতে ঢুকে পড়ে। আর ২০% লোক উচ্চশিক্ষায় শিক্ষিত হয়। এজন্যই আমাদের দেশ থেকে অনেকে বাইরে পড়াশোনা করার সুযোগ পায়।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:১১

আহমদ জসিম বলেছেন: শিক্ষাকে সুযোগ হিসেবে দেখাটাকেই আমি মানবিক অপরাধ হিসেবে। কারণ শিক্ষা সুযোগ নয়, এটা মানুষের মানবিক অধিকার।

৯| ২৫ শে মে, ২০১৪ সকাল ৭:৪৪

ইসটুপিড বলেছেন: .....এখানেগুতান

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.