নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আহমদ জসিম জার্নাল

নিজের ভাবনা অন্যকে জানাতে ভালো লাগে।

আহমদ জসিম

মূলত গল্প ও প্রবন্ধ লিখি।

আহমদ জসিম › বিস্তারিত পোস্টঃ

দেখুন: বিশ্বকাপ ফুটবল নিয়ে একটি ব্রাজিলিয়ান গালি!

১৪ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:০৬

এরশাদের সময় একবার পুরো জাতি ফুটবলের নামে উন্মাদ হয়ে উঠে ছিল, ডানা, গতিয়াকাপ নামে বিকেএসপির ছেলেরা ইউরোপে দুইটা টুনাম্যান্ট খেলে ছিল। ফলাফল গুলো মিডিয়াতে আসছিল এই রকম ব্রাজিল০ বাংলাদেশ১১, কিংবা জার্মান০ বাংলাদেশ৭। এটা নাকি ছিল অনূর্ধ্ব ১৩ ফুটবল টুনাম্যান্ট। তারা যখন কাপ জয় করে দেশে ফিরল তাদের বিমান বন্দররে রিসিভ করল বেগম রওশন এরশাদ। ১৩বছরের নামে গোঁফ-দাড়ি গজানো যেসব ছেলেদের দেখলাম তাদের কারো বয়স যদি ২০/২১ কম হতো, তবে আমামার বয়স এতদিনে ১৯ বেশি হবার কথা ছিল না। পরে সেই টুনাম্যান্ট-এর দুইটা ম্যাচ দেখিয়ে ছিল বিটিবি। বাংলাদেশি বুড়াদের পাছার ধাক্কাতে বিদেশি কিশোররা ছিটকে পরে আর কিছুক্ষণ পর একেটা গোল দেয় বাংলাদেশের বুড়ারা। যারা,দেশের ফুটবল সফলতা নিয়ে উচ্ছ্বাসে ফেটে পড়েছিল, খেলা দেখে তাদের আর লজ্জার সীমা রইল না। কিন্তু ততদিনে যা হবার হয়ে গেছে।গড়ে উঠা স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলন ভাটা পড়ে গেছে। তবে বিপ্লবী আন্দোলন সোনালি অতীতের উত্তরাধিকারী ল্যাটিন আমেরিকার জনগণ বাঙালীর মতো অত বেকুব না, তাই আজ ব্রাজিলের দেওয়ালে দেওয়ালে লেখা হচ্ছে স্লোগান, আই ফাক ওয়ার্ল্ড কাপ ফুটবল। ব্রাজিলে শিক্ষা এবং চিকিৎসা ক্ষেত্রে কোন রাষ্ট্রীয় বিনিয়োগ নেই, ক্রয়ক্ষমতা সাধারণ মানুষের বাইরে চলে গেছে। অথচ জনগণের ১১৫০ কোটি ডলার খরচ করে আয়োজন করা হচ্ছে বিশ্বকাপ। ব্রাজিলের প্রেসিডেন্ট রুসেফ ফুটবল ভেলকি দিয়ে জনগণকে বেকুব বানাতে চেয়েছিল। ব্রাজিলের জনগণ উলটা বেকুব বানিয়ে দিল শাসকদের । তাই ফুটবল উন্মাদনার দেশ ব্রাজিলের ৬১ভাগ জনগণ রাস্তায় নেমেছে বিশ্বকাপ ফুটবল বিরোধিতা করে। আমেন

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৪ রাত ২:৫৫

রিফাত হোসেন বলেছেন: অফ যান. মিয়া... আই ফাক ফুটবল বললে এটাও বলা যায়, আই ফাক বিডি মিলিটারী । যার এক মুরোদ নাই ভারতের আর বার্মার সীমান্তকে সুরক্ষিত রাখার বা অন্যায় কাজ রুখার সেখানে সেনা বাহিনীকে চৌকস বা বৌকস বানানোর নাম জঙ্গী বিমান সহ আধুনিক না ,,,ল ছাল কিনে !

তখন দেশের মিলিটারীর অহংকার বোধ নিয়ে মানুষ কথা বলতে পিছপা হয় না ।


ব্রাজিল আমার আক্ষেপ নাই কারন এতদিনের করাপশনে কোন সমস্যা হয় নাই আর নতুন করে খেলা নিয়ে কলিজা কামড়াচ্ছে !

এতটাই করাপ্ট তারা যে এতদিনে কয়েকটা বিশ্বকাপ এর খরচ নিজেরাই লুটেপুটে রাজনৈতিক ও ব্যবসায়ীরা খেয়েছে ।

এখন তাদের মানবতা উথলে পড়ছে !.....

ভো ...........

২| ১৮ ই জুন, ২০১৪ রাত ২:৫২

কেএসরথি বলেছেন: কাদের মানবতা উথলে পড়েছে? জনগন তো সেই প্রথম থেকেই এর বিপক্ষে।

৩| ২৫ শে জুন, ২০১৪ রাত ৮:৩৬

সাহাদাত উদরাজী বলেছেন: ব্রাজিলে শিক্ষা এবং চিকিৎসা ক্ষেত্রে কোন রাষ্ট্রীয় বিনিয়োগ নেই - বলেন কি?

৪| ২০ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪১

ইসটুপিড বলেছেন: তর তো লজ্জাশরম বইলা কিছু নাই, নেক্সট টাইম যখনই ব্লগে আসবি, আইসাই তো এই বালপুস্টের রিপোস্ট চুদাবি ফাস্ট পেজে। তরে তাই এডভান্স গাইল দিয়া গেলাম, তুই একটা নিল্লজ্জ আবাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.