নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আহমদ জসিম জার্নাল

নিজের ভাবনা অন্যকে জানাতে ভালো লাগে।

আহমদ জসিম

মূলত গল্প ও প্রবন্ধ লিখি।

আহমদ জসিম › বিস্তারিত পোস্টঃ

সমুদ্রসীমা রায়: তালপট্টি প্রশ্নে কিছু গুরুত্বপূর্ণ কথা।

১০ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

১৯৭০ সালের ঘূর্ণি ঝড়ের পর থেকেই ২৫০০ হাজার বর্গমিটারের পূবশা বা দক্ষিণ তালপট্টি দ্বীপটি জাগতে শুরু করে, ১৯৮০ সালের পর থেকে বাংলাদেশ যতগুলো মানচিত্র প্রকাশ করেছে এর একটিতেও এই দ্বীপকে নিজের মানচিত্রে অন্তভূর্ক্ত করেনি। করলে আন্তজাতিক আদালতের রায় যা হয়েছে তার থেকে আরো ভাল হতে পারতো। বিএনপি এখন তালপট্টি ভারতের অংশে পড়ার ফলে দাবি করছে সমুদ্রে ভারতের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠা হয়েছে। এখন প্রশ্ন হলো ১৯৮০ থেকে ২০০১৪ সাল এই ৩৪ বছরে বিএনপি তো ক্ষমতাই ছিল এক যুগের মতো, তারা কেন এই দ্বীপকে মানচিত্রে অন্তভূর্ক্ত করে নাই। ইতিহাস সচেতন মানুষ মাত্রই জানে ভারত যখন তালপট্টি দ্বীপে নৌবাহিনীর ফ্রিগেট পাঠাল, ক্ষমতাসীন জিয়া তখন প্রতিবাদ না করে বিদেশ সফরে চলে গেলেন। এটা ঠিক যে মেজর জিয়া ক্ষমা দখল করে বিভিন্ন সময় ভারত বিরোধিতা করেছে, তবে সেটা ভারত সাম্রাজ্যবাদের বিরোধিতা নয়, বরং ভারত বিরোধিতার নামে নিজের রাজনৈতিক ভিত শক্ত করার কৌশল মাত্র। যে ধারাবাহিকতা আমরা এখনও দেখছি, কিছুদিন আগে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী বাংলাদেশ সফরে এলেন, আর তার কাছে গিয়ে হাসিনার নামে নালিশ দিয়ে আসলেন বিএনপি। নিজেদের আন্দোলন সংগ্রাম গড়ে তোরার মুরদ নেই, আর প্রভু মেনে বিচার দিচ্ছে সাম্রাজ্যবাদী ভারতের কাছে। একেই বলে, শিয়ালের কাছে মুরগি ভাগা দেওয়া!





মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৩৪

শেখ আজিজুর রহমান বলেছেন: ভাই আপনাকে এই লেখার জন্য এঅয়ার্ট দেয়ার দরকার..। দক্ষিণ তালপট্টি দ্বীপ হারিয়ে অন্য জনের গারে দুষ চাপিয়ে দিচ্ছেন!! এত সুন্দর করে লেখা কি করে শিখলেন?? বিএনপি তো ক্ষমতাই ছিল এক যুগের মতো বাকি সময়টা ত শেখ মজিব আর হাসিনা ত ক্ষমতাই ছিল তারা কি বসে বসে আঙ্গুল চুসছে.।.।

১১ ই জুলাই, ২০১৪ রাত ১:০৮

আহমদ জসিম বলেছেন: বিএনপি তো ক্ষমতাই ছিল এক যুগের মতো বাকি সময়টা ত শেখ মজিব আর হাসিনা ত ক্ষমতাই ছিল তারা কি বসে বসে আঙ্গুল চুসছে.।.....

ভাই আমি সেই কথাই বলতে চেয়েছি। হাসিনা, খালেদা, এরশাদ সকলেই আসলে ভারতের সমান দালাল।

২| ১০ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

ফয়সাল এম,এফ,কে বলেছেন: আপনার লেখাটা পরলাম। পিছনে কে কি করেছে সেটা না হয় বাদই দিলাম। কিন্তু একটা চিরন্তন সত্যকে এভাবে গোপন? এটা মেনে নিতে পারছিনা। ভাই এই মাত্র গুগল আর্থ থেকে নামালাম ছবিটা যেখানে এখনো দক্ষিণ তালপট্টির ছাপ আছে। চাইলে দেখে আসতে পারেন। শাঁক দিয়ে মাছ আর কতকাল ঢেকে রাখবেন? যা হারিয়েছি সেটা আপনাদের মত লোকের কারনেই, যারা শিক্ষিত অন্ধ।

১১ ই জুলাই, ২০১৪ রাত ১:১২

আহমদ জসিম বলেছেন: ভাই, এদেশের ভারতের দালাল বুর্জোয়া রাজনীতি এরশাদ, খালেদা, হাসিনার সমালোচনা করলেই আমরা মূর্খ আর ভারতের দালাল হয়ে যায় আর এই আর দলকানা হলে হতাম, জ্ঞানী আর আলোকীত।

৩| ১০ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

ফয়সাল এম,এফ,কে বলেছেন: ভাই ছবিটা আপলোড হচ্চেনা।
দুঃখিত।

৪| ১০ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪০

বৃষ্টি ভেজা শিকারী বলেছেন: হাসালেন মশাই।

৫| ১০ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

পুরান লোক নতুন ভাবে বলেছেন: কিরে বেশরম জসিম!! আজকে রিপোস্ট দিলি না!! নাকি আমার থাপ্পর খাইয়া সোজা হইয়া গেছস!!

৬| ১০ ই জুলাই, ২০১৪ রাত ৮:৪১

াহো বলেছেন:
Some Observation

1)তালপট্টির আয়তন মাত্র ১ দশমিক ১৩ কিলোমিটার। আর রেডক্লিফের কল্যাণেই এর চেয়ে কয়েক গুণ বড় গোটা হাড়িয়াভাঙ্গা নদীটা পেয়েছি। এই নদী ভারত ব্যবহার করত। সেটা এখন তারা পারবে না।.

2)বঙ্গোপসাগরের অভ্যন্তরে অবস্থিত ২৮টি গ্যাস ব্লকের মধ্যে অধিকাংশই এখন বাংলাদেশের। ২০১২ সালের রায়ে মিয়ানমারের সঙ্গে বিরোধপূর্ণ ১৭টি ব্লকের মধ্যে ১১টি পেয়েছিল বাংলাদেশ। আর ভারতের দাবিকৃত ১০টি ব্লকের সবগুলোই বাংলাদেশ পেয়েছে। আর একটি ব্লক আগে থেকেই বাংলাদেশের ছিল.

3)সমুদ্রে বিলীন দক্ষিণ তালপট্টি ভারতের.

4)হেগ-এর পাঁচ বিচারক সমন্বয়ে গঠিত স্থায়ী সালিশ আদালতের অন্যতম সদস্য ভারতের ড. প্রেমারাজু শ্রীনিবাসা রাও কয়েকটি ক্ষেত্রে অপর চার বিচারকের সঙ্গে ভিন্নমত (নোট অব ডিসেন্ট) পোষণ করেন। তবে ড. রাও অধিকাংশ ক্ষেত্রে একমত হন।.

5)সমুদ্রসীমা---বিবিসি বাংলা ও আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স.
বাংলাদেশরে জয় বলেছে.

6)আদালত বলেছেন, রেডক্লিফ ১৯৪৭ সালে যে লাইন ড্র করে দিয়ে গেছেন, সেটাই সীমান্ত।.

7) দেখুন কলকাতার Telegraph পত্রিকার আহাজারি online.

8)As far as I know , there is a time frame to apply . You can not apply after this time. I forget which year is this time limit

৭| ১০ ই জুলাই, ২০১৪ রাত ১০:২৩

জাহাঙ্গীর জান বলেছেন: আন্তর্জাতিক আদালত যেই রায় দিয়েছে সেই রায়ের বিরুদ্ধে অবস্হান নেওয়ার অর্থ আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল নয়, তালপর্টি আদায়ের জন্য ভারতের সাথে যুদ্ধে যেতে হবে সেটার জন্য আমরা কি প্রস্তুত ? যেটুকু হওয়ার হয়ে গেছে এখন চেঁচামেচি করে লাভ হবে যেটুকু পেয়েছি সেটার সঠিক ব্যবহার নিশ্চিত করা হোক ।

৮| ১১ ই জুলাই, ২০১৪ রাত ২:০৯

াহো বলেছেন:

The Hindu Newspaper

Bangladesh wins maritime dispute with India
Click This Link

৯| ২০ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪০

ইসটুপিড বলেছেন: তর তো লজ্জাশরম বইলা কিছু নাই, নেক্সট টাইম যখনই ব্লগে আসবি, আইসাই তো এই বালপুস্টের রিপোস্ট চুদাবি ফাস্ট পেজে। তরে তাই এডভান্স গাইল দিয়া গেলাম, তুই একটা নিল্লজ্জ আবাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.