নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আহমদ জসিম জার্নাল

নিজের ভাবনা অন্যকে জানাতে ভালো লাগে।

আহমদ জসিম

মূলত গল্প ও প্রবন্ধ লিখি।

আহমদ জসিম › বিস্তারিত পোস্টঃ

রোদেলা প্রকাশনীর স্টল বন্ধ করাতে ধর্মের যে ক্ষতিটা হয়ে গেল!

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৪১

বুর্জোয়ারা কমিউনিস্টদের বিরুদ্ধে চিন্তা দমনের অভিযোগ তোলে, অথচ যুগে যুগে দেখা যাচ্ছে বুর্জোয়াই তাদের বিরুদ্ধে চিন্তাকে জোড় করে দমন করছে। যার সবর্শেষ উদাহরণ বাঙলা একাডেমী রোদেলা প্রকাশনীর স্টল বন্ধ করে দেওয়া। যদিও আমি বইটা পড়ি নাই, তবুও তাদের বিরুদ্ধে শোনা অভিযোগ এই রকম: নবী করিম ( সঃ) কে অবমাননাকর অনুবাদ গ্রন্থ প্রকাশ করেছে। আচ্ছা, নবীর মান কি এতই ঠুনকো যে, কেউ একজন তাঁকে অপমান করে গ্রন্থ লিখলেই, তাঁর মান কমে যাবে? ইতিহাস সাক্ষ দেয়: চিন্তাকে জোড় করে দমনের পরিণাম কখনও শুভ হয় না, আর এই ইতিহাস জ্ঞান থেকে শিখেছেন কমরেড ফিদেল কাস্ত্রো, তাই তাঁকে এবং তার সরকারকে তীব্র ব্যঙ্গ্য করে তৈরি করা চলচ্চিত্র তিনি নিষিদ্ধ করেন নাই। বরং নিজে সিনেমাটা দেখে বললেন: অনেক কিছুই শিখলাম, যা ভবিষ্যতে কাজে দেবে। আমি জানি কাস্ত্রো তার সমালোচনা মূলক গ্রন্থটা নিষিদ্ধ করলে, সারা বিশ্বের মানুষের কাছে সেটা পরম আদরণীয় সম্পদ হয়ে উঠত। যে ভাবে এখন মানুষের চরম আগ্রহের বস্তু হয়ে উঠেছে, রোদেলা প্রকাশনীর বইটা। ভুলে গেলে চলবে না, নিষিদ্ধ বস্তুর প্রতি চরম আগ্রহ মানুষের এক বিশেষ প্রবণতা।



মন্তব্য ৩২ টি রেটিং +০/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:১৬

নূসরাত তানজীন লুবনা বলেছেন: কিন্তু আমজনতা যদি এই বইয়ের ভুল কথাগুলো বিশ্বাস করে মনে লালন করে ফেলে ?

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

আহমদ জসিম বলেছেন: যাদের বিশ্বাস একটা বই পড়ে নষ্ট হয়ে যায়, তাদের উপর আপনে কি করে আস্থা রাখবেন? সবমত যেনে যে একটা মত গ্রহণ করে সেই প্রকৃত বিশ্বাসী।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৩:৫৫

স্বপ্নবালক আমি বলেছেন: আপনি নবী করিম (সা:) কে ফিদেল কাস্ট্রোর সাথে তুলনা করলেন। দেখুন আপনি নাস্তিক হোন আমার আপত্তি নেই। কিন্তু আমার নবী আমার ধর্মকে নিয়ে কেউ ব্যঙ্গ করলে তার কঠিন শাস্তি হওয়া উচিত। এদেশে প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তি করার জন্য জেলে যেতে। এখনো জেলে আছেন। সেখানে নবী করিম (সা:) কে নিয়ে কটুক্তি কারীর ফাসি হওয়া উচিত

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৩০

আহমদ জসিম বলেছেন: এই যে আপনে আমার পোস্টের ভুল ব্যাখ্যা করছেন! আমি শুধু বলতে চাচ্ছি, নিষিদ্ধ করলে মানুষের কৌতুহল বরং আরো বেড়ে যায়, তাই এইসব প্রশ্নে কেস্ত্রোর কৌশল পলো করা যেতে পারে।

৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৭:৫৯

মিতক্ষরা বলেছেন: রোদেলা প্রকাশনীর স্টল বন্ধ না করলে বাংলা একাডেমীর ক্ষতি হত। এমনিতেই দেশের নাজুক অবস্থা, তার উপর বিষফোড়া এলে তা হত ভয়ানক।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৩৭

আহমদ জসিম বলেছেন: রোদেলা প্রকাশনীর স্টল বন্ধ করে, সরকার হেফাজতের কাছে নৈতিক পরাজয় বরণ করল।

৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৮:০৪

করিম মিয়া বলেছেন: তোমার বাপ-মাকে নিয়েও ‘ঘেটুপুত্র’ নামক একটি বই লিখলে নিশ্চয়ই এতে তোমার বাপ মায়ের বা তোমার কোন ক্ষতি হওয়ার কথা নয়..........

৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৮:৩২

শাহরীয়ার সুজন বলেছেন: রোদেলার স্টল বন্ধের প্রতিবাদে নাস্তিকরা এখন একটা মানববন্ধন করুক তো দেখি। জানি সেটা কখনোই তারা করতে পারবেনা। তাদের দৌড় এই ব্লগ পর্যন্তই!

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

আহমদ জসিম বলেছেন: এটাইতো জাতির দুঃভাগ্য, এখানে কেউ কার মতো স্বাধীন ভাবে প্রকাশ করতে পারে না।

৬| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৮:৫০

রওশন জমির বলেছেন:
সমালোচনা ও অসম্মান এক জিনিশ নয়। সমালোচনা হতে পারে কারো (ব্যাক্তিক, সামাজিক, রাজনৈতিক ও দার্শনিক) অবস্থান সম্পর্কে সংশয় জাগলে। তখন সেটা শালীনভাবে উপস্থাপন করা যায়। এ নিয়ে মুসলিম সমাজ বিশেষত, আলেম-শ্রেণি বিক্ষুব্ধ হন না। বরং তারা তা বৌদ্ধিকভাবে মোকাবেলা করেন। যেমন ধরুন হিন্দু পুরোহিত সবরসবতী দয়ানন্দ যখন 'সত্যার্থ প্রকাশ' নামে বই প্রকাশ করেন, যাতে দলিল-প্রমাণসহ প্রশ্ন উত্থাপন করা হয়, তখন দেওবন্দি, সালাফি ও বেরেলি ঘরানার কেউ এ নিয়ে ফতোয়া জারি করেন নি। তারা এর বিপক্ষে পালটা বই লেখে প্রশ্ন নিরসন করার উদ্যোগ নিয়েছেন। তবে 'রঙ্গিলা রাসুল' লেখা হলে তারা ক্ষুব্ধ হন। লেখক আততায়ীর হাতে নিহত হন। আলি দাশতির বইটি কোন প্রকারের, তা জানা নেই। বর্তমান মোল্লা-মৌলবি কতজন সে সম্পর্কে জানেন এবং জেনে-শুনে এই কর্মকাণ্ড করেছেন, তা প্রশ্নই বটে। তবে, যে হ্যাকার গ্রুপ এটি নিয়ে প্রথম প্রতিবাদ জানায় রোদেলার ওয়েবসাইডে আক্রমণ করে, তাদের উচিত উক্ত বইয়ের আপত্তিকর বিষয়গুলো তুলে ধরে তাদের আচরণের যৌক্তিকতা প্রমাণ করা।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

আহমদ জসিম বলেছেন: দাদা, বইটা সম্পর্কে আমি আপনে আমরা কেউ জানি না, তবে একটা বিষয় আমরা নিশ্চি ভাবেই জানি, আর তা হলো, এধরনের বইগুলো লিখা হয়, লেখকের আলোচিত হবার বাসনা থেকে। আর আপনে যখন সেটা নিষিদ্ধ করলেন আসলে বাসনার ষোল কলা পূর্ণ হলো।

৭| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:২৮

দুস্বপ্ন বলেছেন: আমি কেউকে জারজ বলে গালি দিলাম। যে কিছু বলা আমার বাকস্বাধীনতা। যাকে গালি দিবো তার প্রতিবাদ করার অধিকার নেই। কি বলেন?

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

আহমদ জসিম বলেছেন: গালির প্রতিবাদ হোক গালি, আক্রমণের প্রতিবাদ হোক আক্রমণ আর সমালোচনার প্রতিবাদ হোক পাল্টা সমালোচনা।

৮| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:১৩

ভূতের কেচ্ছা বলেছেন: সহমত

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৪১

আহমদ জসিম বলেছেন: ধন্যবাদ।

৯| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:২১

নীল আকাশ ২০১৪ বলেছেন: আমি পোস্টদাতাকে কতগুলা গালি দিলাম। পারলে আপনি বাক স্বাধীনতা ব্যবহার করে উত্তর দিন কেন আপনি এইসব গালি খাবার উপযুক্ত নাঃ

-*** বাচ্চা
- *** ছাও
-**** মারা
- ****পানা
- হারাম**

আর কিছু মনে আসছেনা

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৪২

আহমদ জসিম বলেছেন: খোদা আপনাকে আরো গালি দেওয়ার ক্ষমতা দান করুক।

১০| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৪৮

আহলান বলেছেন: নবী পাক (সাঃ) এর মান ঠুনকো নয় .....অতিব শ্বেত শুভ্র ধবধবে পরিস্কার .... বিন্দু পরিমান ধুলা কণাও যেখানে একদম বেমানান ...... বুঝা গেছে ব্যপারটা? কার শানে কথা বলছেন , দয়া করে একটু ভেবে বলবেন ....

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:১৪

আহমদ জসিম বলেছেন: ভেবেই বলেছি।

১১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

রাজীব নুর বলেছেন: রোদেলা প্রকাশনী অবিলম্বে খুলে দেয়া হোক।
মুক্তচিন্তার জয় হোক। মানুষের জয় হোক।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:১৪

আহমদ জসিম বলেছেন: ধন্যবাদ রাজীব দা।

১২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:০৬

পুরান লোক নতুন ভাবে বলেছেন: তোর কি লজ্জা শরম নাই!! গুতা কই দিমু তোর বিশেষ অঙ্গে!! X(( X((

১৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:১০

আরণ্যক রাখাল বলেছেন: আপনার সাথে একমত| কারণ কোন ব্যক্তি কিংবা বিষয় সম্পর্কে সমালোচনা না করলে তা জড়পুকুর হয়ে যাক| যারা সমালোচনা সইতে পারেনা তাদের ধ্বংস অনিবার্য

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:১৬

আহমদ জসিম বলেছেন: সমমত

১৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৪১

বিদ্রোহী ভৃগু বলেছেন: যারা মুক্তচিন্তার নামে মহানবী সা: এর ব্যাঙ্গ, তার নামে ব্যাক্তিক মিথ্যা বুঝ, অনুভবকে নিয়মিত করতে চান- উপরেরর কয়েকজনকেই বলি- আপনাদের মুক্ত চিন্তার মূখোশ একটু পরই খূলে যাবে!
মতপ্রকাশের স্বাধীনতাকেও বেমালুম ভুলে কত কি যে করবেন তার ইয়াত্তা নেই!

আজ কেউ যদি গবেষনার্থেও প্রকটা পোষ্ট দেয় সামুতেই- বঙ্গবন্ধু স্বাধীনতা চাননি! তিনি চেয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে!

তাকে কি আস্ত রাখবেন?

ট্যাগিং, আক্রমন, পারলে আইপিসসহ ব্যান করার দাবী করবেন।

কিরে ভাই ? কেন? কেন?

তিনি আমাদের বঙ্গবন্ধু। জাতির স্থপতি। তাইতো!

আহা এই আপনিই কিনা মুসলমানদের প্রাণ ইসলামের কর্ণধার, আল্লাহর প্রিয়, মুমিনের জান, কোটি কোটি বিশ্বাসীর আরাধ্য প্রেমাষ্পদ রাসূল সা: কে নিয়ে যা খুশি তাই বলাকে মুক্ত মনা হিসাবে অভিহিত করেন!!!!!!!!

অথচ -- ব্যাপারটা কেমন ভাই একটু বুঝায়া বলেনতো!!!!

আর রোদেলার পরিচয় জানতে ঘুরে আসুন এই পোষ্ট থেকে
http://www.somewhereinblog.net/blog/Qadri/30015027

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:২৪

আহমদ জসিম বলেছেন: আপনার কথার সূত্র ধরে বলছি, আমরা এমন এক সমাজে বসবাস করি, যে সমাজে ধর্মের ভিন্নমত তো দূরের কথা, রাজনীতিরও ভিন্নমত পোষণ করা বিপদজনক। এটা বদ্ধ সমাজ, এই সমাজ মানব চিন্তা বিকাশের অনুকূলে নয়।

১৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

জনাব মাহাবুব বলেছেন: শেখ মুজিবুর রহমান বা শেখ হাসিনার বিরুদ্ধে কোন বই প্রকাশ করতে বলেন দেখি?
দেখি কোন প্রকাশনীর বুকে এতবড় পাটা। B-))

সব শিয়ালের এক রা। পুরো বিশ্ব জুড়েই নবী মোহাম্মদ (সাঃ) নামে বিভিন্নভাবে প্রচার-প্রচারনা চলছে। সেক্ষেত্রে বাংলাদেশ বাদ যাবে কেন?

শেখ মুজিব বা শেখ হাসিনার বিরুদ্ধে বই তো দুরের কথা, ফেসবুকে কোন স্ট্যাটাস দিলেই নির্ঘাত ৭ বছরের জেল। তখন কোথায় থাকে সেইসব সুশীলরা(?)। কেউ তো বাক স্বাধীনতার কথা বলে মানবন্ধন করে না কিংবা "সমালোচনা করলেই শেখ মুজিব ছোট হয়ে যাবেন" এই যুক্তি দিয়ে সেই সমালোচনাকে জায়েজ করেননা। সুুশীল নামের অপদার্থরা জানে শেখ হাসিনা বা শেখ মুজিবের বিরুদ্ধে কিছু বললে, শরীরের হাড়গোড় একটাও আস্ত থাকবেনা। ছাত্রলীগ বা যুবলীগের মাইর একটাও মাটিতে পড়বে না। X(

আমার নবী মুহাম্মদ (সাঃ) এর বিরুদ্ধে কেউ কিছু লিখলেই সেটাতে শাস্তি তো দূরের কথা উল্টো পিঠ চাপড়িয়ে বাহবা পাওয়া যাবে। অতএব লিখো ইচ্ছেমত আর বাহবা পাও।

এইদিন দিন নয়, আরো দিন আছে। এই দিনেরে নিবা তোমরা আখেরাতের দ্বারে। অতএব সময় থাকতে সাধু হুশিয়ার ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:২৫

আহমদ জসিম বলেছেন: আপনার কথার সূত্র ধরে বলছি, আমরা এমন এক সমাজে বসবাস করি, যে সমাজে ধর্মের ভিন্নমত তো দূরের কথা, রাজনীতিরও ভিন্নমত পোষণ করা বিপদজনক। এটা বদ্ধ সমাজ, এই সমাজ মানব চিন্তা বিকাশের অনুকূলে নয়।

১৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:২১

জেন রসি বলেছেন: একসময় চার্চ মুক্তচিন্তার ধারকবাহকদের সমূলে উৎপাটন করতে চেয়েছিল।কিন্তু সত্যকে কখনও দমিয়ে রাখা যায় না। যাদের বিশ্বাসের খুঁটি দুর্বল তারাই যৌক্তিক চিন্তার উপর অবরোধ আরোপ করতে চায়।রোদেলা প্রকাশনী বন্ধের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।বাংলা একাডেমী প্রতিক্রিয়াশীলদের কাছে মাথা নত করেছে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:২৬

আহমদ জসিম বলেছেন: দারুণ বলেছেন।

১৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৫৭

কাজী রায়হান বলেছেন: মত প্রকাশের স্বাধীনতা সর্বদা থাকা উচিত । বাংলা একাডেমী অবিবেচকের মতো কাজ করেছে ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:২৭

আহমদ জসিম বলেছেন: সাহসী মতামতের জন্য আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.