নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিও একদিন লাশ হব, সেই লাশ মাটির নিচে থেকে রোদ বৃষ্টিতে ভিজে অংগার হবে। বৃষ্টি ভিজা কাদায় শরীর ভিজে যাবে, শুধু অনুভবে নিথর লাশ হয়ে রয়ে যাব শেষ বিচারের অপেক্ষায়.......

ফেনা

মুক্ত ও সাদা মনের মানুষ হতে আগে চাইতাম। এখন আর চাই না। এখন একটু মুক্তি চাই, চাই জীবনটা শেষ হবে এই অপেক্ষার অবসান। [ মৃত্যুটা খুব স্বাভাবিক; বেঁচে থাকাটা অস্বাভাবিক।]

ফেনা › বিস্তারিত পোস্টঃ

আমি একজন প্রবাসী বলছি…

১৩ ই জুন, ২০১৮ বিকাল ৩:০৬

আমি একজন কয়েদী। আমার দুই বছরের সশ্রম কারাদন্ড হয়েছে। এখানে আমার মত হাজার হাজার কয়েদী আছে। মোটামোটি দক্ষ জনশক্তি বলতে পারেন। বাংলাদেশী কিন্তু পরবাসে কারা ভোগ। নিজের ইচ্ছায় কারা ভোগ করছি। আমার দুই বছরের হলেও এখানে অনেকে তিন বা পাচঁ বছরের অধিকও আছে । দেশের কারাগারের সাথে এখানের কারাবাসের পার্থক্য হল শুধু মাত্র একটা বিষয়। আর সেইটা- বাংলাদেশের কারাগারে মাস গেলে পরিবারের কাছে টাকা যায় না। আর এখানে মাস শেষ হলে মোটা অংকের টাকা যায়।
মাথার ঘাম পায়ে ফেলে সবাই অনেক পরিশ্রম করে এখানে। এতই পরিশ্রম করে যে নিজের কথায় ভুলে যায়। কেউ কেউ আবার এই পরিশ্রমের চাপে দুর্ঘটনার শিকার হয়। কেউ হাত পা হারায়, আবার কেউ কেউ বা নিজের জীবনটাই দিয়ে বসে।
কত জনকে আমি দেখেছি নিরবে গোপনে চোখের জল ফেলতে। কিন্তু কখনো কাউকে বুঝতে দেয়নি। এখানে সবাই একই রকম। সবাই কাঁদে, কিন্তু কেউ কাউকে বুঝতে দেয় না।
নিজের আপনজন কখনো বুঝতে চায় না কতটা পরিশ্রম করি!!! কেনই বা নিজের জীবনের ঝুকি নিয়ে এই পথ চলা!! জীবনের এই সুন্দর রংগিন সময়টাকে কেন এইভাবে আমরা বিলিয়ে দিচ্ছি!!!
হুম। আপনি হয়ত এখন বুঝতে পারছে আমি বা আমরা প্রবাসী কর্মজীবি মানুষ।
দেশ পরিবার, মা-বাবা, ভাই-বোন, স্ত্রী-সন্তান সবাইকে রেখে একাকী অসনীয় জীবন কাটায় শুধুমাত্র পরিবারের সবার মুখে একটু হাসি দেখার জন্য। ওরা শুখে আছে এইটা দেখার জন্যই।
আমার বা আমাদের এই ত্যাগে যে শুধু মাত্র আমার বা আমাদের পরিবার উপকৃত হয় তা নয় বরং গোটা জাতি উপকৃত হয়। আমার প্রানের দেশ সুন্দর ভাবে সামনে এগিয়ে যাবার শক্তি পায়।
কিন্তু দেশের মানুষের কাছে আমরাই সব থেকে বেশি উপেক্ষিত। দেশে আমরাই সব থেকে সুবিধা বঞ্চিত। যাও কয়েকটা সুযোগ সুবিধা সরকার দিয়েছে তাও সরকারি আমলা নামক পাপের কামলাদের কারিশমায় আমরা সেইটা থেকে অনেক হয়রানির শিকার হই। অনেক সময় বঞ্চিত হই।
কিছু করার নাই, সবই নসীব। কথায় আছে- “যার জন্য করি চুরি সেই বলে চোর।“ যেমন ধরেন কিছু দিন আগে দেখলাম নেটে দেশের মেয়েরা প্রবাসীদের কিভাবে তিরস্কার করল!!!! আবার বাংলাদেশ এয়ারপোর্টে কর্মরত একজন বলল- “প্রবাসীরা বালের কামলা।“ আমার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহীত প্রবাসীদের আয়ের উপর টেক্স বসাচ্ছেন। “লাভের বন্যায় ভেসে যাচ্ছে বর্তমান সরকারের নৌকা।“

যাই হোক-
আর দুই দিন পর ঈদ। ঈদের আনন্দে সবাই মেতে আছে। লোক দেখানো আনন্দ পরিবারকে আমরাও দেখাচ্ছি। কিন্তু আমি জানি আমার ভিতর এক অচেনা ঝড়। কতটা কষ্টে বুকের ভিতরটা মোচড়ে উঠে। চোখ দিয়ে পানি বের হয় না, মরুভুমির উত্তপ্ত নোনা বাতাসে শুকিয়ে যায়।
মাঝে মাঝে মা-বাব, স্ত্রী সন্তানের কথা মনে হলে নিজের বেচেঁ থাকাটা অর্থহীন হয়ে উঠে। আমরা প্রবাসীরা কষ্টের উপর কষ্ট বিছিয়ে বানাই জীবনের প্রতিটা মুহুর্ত। প্রতিটা মুহুর্তে অপেক্ষায় থাকি কখন দেশে যাব। রক্তের মানুষগুলিকে, ভালবাসার মানুষগুলিকে বুকে জড়িয়ে ধরে চিতকার কেদেঁ বুকের কষ্টগুলেকে মুছে ফেলব।
আর বলব – খুশির জিন্দেগী আমিও চাই। আট দশটা মাষের মত স্বাভাবিক ভাবে বাচঁতে চাই। বিদেশ নামক কারাবাস আর চাই না।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০১৮ বিকাল ৪:০০

কাইকর বলেছেন: সুন্দর অনুগল্প

১৩ ই জুন, ২০১৮ বিকাল ৪:০৩

ফেনা বলেছেন: ভাই যতটা আপনার কাছে গল্প মনে হল তার থেকে বেশি বাস্তবতা।

২| ১৩ ই জুন, ২০১৮ বিকাল ৪:১৬

ভুয়া মফিজ বলেছেন: দেশের মানুষ বলেন, সরকার বলেন সবাই প্রবাসীদেরকে টাকার মেশিন মনে করে! মেশিন, মানুষ না; কাজেই মানুষের প্রতি মানুষের যে ব্যবহার, তা আশা করবেন না কারো কাছ থেকে!! :(

১৩ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৪

ফেনা বলেছেন: ঠিক বলেছেন।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১৩ ই জুন, ২০১৮ বিকাল ৪:২০

রাজীব নুর বলেছেন: বিদেশে কামলা খাটার চেয়ে দেশে কামলা খাটা অনেক ভাল।

Whatever
I don’t care anymore
I’m done ....

১৩ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

ফেনা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

আরো একটু চিন্তাশীল হন।

৪| ১৩ ই জুন, ২০১৮ বিকাল ৪:২৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কঠিন সত্য। কি আর করা রে ভাই। জীবন তো এমনই।

১৩ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

ফেনা বলেছেন: তাই ত চলছে জীবন জীবনের স্রোতে......

৫| ১৩ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩২

ভুয়া মফিজ বলেছেন: রাজীব নুর বলেছেন: বিদেশে কামলা খাটার চেয়ে দেশে কামলা খাটা অনেক ভাল। কেন, আপনার আমেরিকা যাওয়ার প্ল্যান বাতিল?? ;)

১৩ ই জুন, ২০১৮ বিকাল ৫:৩৩

ফেনা বলেছেন: হা হা হা হা ......
হেব্বী একটা বাশ হয়ছ...

মজা পাইলাম।

৬| ১৩ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এগুলো পুরোনো কথা। কেউ দেশের জন্য ওখানে পড়ে নেই। পড়ে আছে নিজের পরিবারের জন্য। শুনতে খারাপ লাগলেও বলতে হবে...

১৩ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

ফেনা বলেছেন: জনাব পরিবার ছাড়া কিন্তু দশ অসম্ভব। সেইটা কি আপনার জানা আছে?

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৭| ১৪ ই জুন, ২০১৮ সকাল ১১:৫৯

বিপরীত বাক বলেছেন:

শোনেন শোনেন।
বাঙাল জাত হল মিথ্যা আবেগে করুণা দয়া ভিক্ষা করতে সিদ্ধহস্ত। এক্সপার্ট। এবং তা শুধু নিজের জন্য।
একই বিবেচনা অন্যের ক্ষেত্রে হলে বাঙাল হয়ে ওঠে নিষ্ঠুর।

এই যে সেই কবে থেকে শুনছি যে প্রবাস জীবনে র কান্না-মান্না, কস্ট-মস্ট, ----ব্লা ব্লা ব্লা ব্লা ব্লা ব্লা।

এই বালছাল মার্কা প্রবাসীগুলো যখন দেশে আসে তখন এয়ারপোর্ট থেকে গাড়ীতে উঠেই মুখে কাপড় চাপা দেয়, ভাবখানা, হোয়াট এ ন্যাস্টি ডার্টি কান্ট্রি।

এই বালছাল মার্কা প্রবাসীগুলো যখন বিদেশে আকাম কুকাম করে নিজের ফায়দা হাসিলের জন্ন তখন একবারও দেশের মান ইজ্জতের কথা চিন্তা করে না।

এই বালছাল মার্কা প্রবাসীগুলো যখন নিজের অবৈধ অভিবাসন পাকাপোক্ত করতে নির্লজ্জ যেনতেন যেকোন উপায়ে (যেমন; সমকামী সাজা, রাজনৈতিক নিপীড়ীত সাজা, ঢাউস মুটকি চামড়া ঝুলে পড়া ফরেন মাগী কন্ট্রাক্ট বিয়া বসা----ইত্যাদি)অবলম্বন করে তখন একবারও দেশ মা টার কথা চিন্তা করে না। দেশটারে বেশ্যা বানায় ছাড়ে নিজের খায়েশ মেটানোর ধান্দায়।

পরে যখন পারে না, উষ্ঠা খাইয়া লাত্থি খাইয়া উইঢ়া আইসা তীরে পড়ে তখন ওগো দেশ মা, কোনটে তুম? মোর জন্য কি মানবত্তা নেই?

এই বালছাল মার্কা প্রবাসীগুলো যখন দেশে আসে তার প্রতিবেশী, রিলেটিভ, ফ্রেন্ডদের লগে দেখা করে তখন ভাবখানা যেন সে প্রভু মানুষ্ প্রভু দেশ থেকে এসছে, সবাই কেন তার পিছন চাটছে না? মানসকিতা প্রদর্শন করে তখন কোথায় থাকে এদের
দেশ মার্তৃকা/পতিতা?

এই বালছাল মার্কা প্রবাসীগুলো যখন ৫০০/১০০০ লাভ-লোকসানের জন্য বৈদেশিক মুদ্রা হুন্ডি/ অন্য উপায়ে দেশের হোগা দিয়ে ঢুকায় তখন নিজের মানুষত্বের কথা মাথায থাকে না, থাকে শুধু কাঙাল-বাঙাল মানসিকতা।

এই বালছাল মার্কা প্রবাসীগুলো যখন বিদেশে মুচিগিরি করে দেশে এসে বিয়ের পাত্র/পাত্রী খোজে তখন বালছাল মার্কা নিকৃষ্ট প্রবাসীগুলো দেশের উচ্চতর ডিগ্রীধারী ছেলেকেও পানদোকানদারের সমতুল্য ও মনে করে না কিংবা অনুপম সুন্দরী বা গুণাবলীবিশিষ্ট মেয়েকেও তারা কাজের বেটির থেকে বেশ মনে করে না।

তখন এই বালছাল মার্কা প্রবাসীগুলো ই বলে যে,”বাঙালি বিশ্বাস করা যায় না।” কেন বলে?
কারণ এই বালছাল মার্কা প্রবাসীগুলো নিজেরাই তাই।
কারণ এই বালছাল মার্কা প্রবাসীগুলো নিজেদের কে বিলাতে সেই পর্যায়ে নিয়ে গেছে।

খালি কুত্তার মত মায়াকান্না দিয়ে দিয়ে বালছাল মার্কা প্রবাসীগুলো বলতে থাকে আমগো দিকে তাকান, আমগো দিকে তাকান,, একটু খাই-খায়েস মেটানোর ব্যবস্থা কইর্যাঙ দ্যান।
........................................................∞∞∞∞∞

৮| ১৪ ই জুন, ২০১৮ দুপুর ১২:০০

বিপরীত বাক বলেছেন:

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এগুলো পুরোনো কথা। কেউ দেশের জন্য ওখানে পড়ে নেই। পড়ে আছে নিজের পরিবারের জন্য। শুনতে খারাপ লাগলেও বলতে হবে...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.