নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিও একদিন লাশ হব, সেই লাশ মাটির নিচে থেকে রোদ বৃষ্টিতে ভিজে অংগার হবে। বৃষ্টি ভিজা কাদায় শরীর ভিজে যাবে, শুধু অনুভবে নিথর লাশ হয়ে রয়ে যাব শেষ বিচারের অপেক্ষায়.......

ফেনা

মুক্ত ও সাদা মনের মানুষ হতে আগে চাইতাম। এখন আর চাই না। এখন একটু মুক্তি চাই, চাই জীবনটা শেষ হবে এই অপেক্ষার অবসান। [ মৃত্যুটা খুব স্বাভাবিক; বেঁচে থাকাটা অস্বাভাবিক।]

ফেনা › বিস্তারিত পোস্টঃ

** আমি তসলিমা নাসরিনের প্রেমে পড়েছি।**

০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৪৫


ছবিঃ তসলিমা নাসরিন (গুগুল মামা দিয়েছে)


অমিত প্রতিভার অধিকারী রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ-র বউ আরেক প্রতিভা তসলিমা নাসরিন। এই বিষয়টা আলাদা করে বলার দরকার হয় না।
হুম আমি আসলে এখানে তসলিমা নাসরিনকে নিয়েই একটা কথা বলব। সবাই তাকে নেগেটিভ দৃষ্টিতে দেখে থাকে। বিশেষ করে বাংলাদেশিরা। কিন্তু আমি তাঁর বেশ কিছু বই পড়েছি। তেমন জটিল কিছু পাইনি। হ্যাঁ ব্যক্তি আক্রমন করে কথা বলার একটা প্রবণতা আছে তাঁর মাঝে। তবে সে কিন্তু সাহিত্যে প্রতিভাধর। এইটা কিন্তু মানতেই হবে। আর একটা কথা এই দেশে দুষ্ট সাহিত্যিকের অভাব নাই। তোষামোদকারী লেখকেরও অভাব নাই। তসলিমা যে ভাবে কথা বলে তাঁর থেকেও খারাপ ভাবে কথা বলে এমন লেখকও আমার মনে হয় যথেষ্ট আছে।
যাইহোক- আসলে আমি তাঁর কিছু লেখা পড়ে বেশ মুগ্ধ হয়েছি। বিশেষ করে তাঁর লেখনীতে। তাঁর লেখার নিজস্ব একটা ঢং আছে। যা সব লেখকের থাকে না।
সব মিলিয়ে তাঁর খারাপ-ভাল সবই এখন আমার ভাল লাগতে শুরু করেছে। কথায় আছে যাকে ভাল লাগে তাঁর সবই ভাল লাগে।

মোট কথা ** আমি তসলিমা নাসরিনের প্রেমে পড়েছি।**

তসলিমা নাসরিন এর সম্পর্কে অজানা কিছু জানতে চাই। যাদের জানা আছে আশা করি জানাবেন।

মন্তব্য ৯১ টি রেটিং +০/-০

মন্তব্য (৯১) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
উনি এক জন ভালো লেখক।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৫৩

ফেনা বলেছেন: হুম।

২| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৫৪

নতুন বলেছেন: তবে সে কিন্তু সাহিত্যে প্রতিভাধর। এইটা কিন্তু মানতেই হবে। আর একটা কথা এই দেশে দুষ্ট সাহিত্যিকের অভাব নাই। তোষামোদকারী লেখকেরও অভাব নাই। তসলিমা যে ভাবে কথা বলে তাঁর থেকেও খারাপ ভাবে কথা বলে এমন লেখকও আমার মনে হয় যথেষ্ট আছে।
যাইহোক- আসলে আমি তাঁর কিছু লেখা পড়ে বেশ মুগ্ধ হয়েছি। বিশেষ করে তাঁর লেখনীতে। তাঁর লেখার নিজস্ব একটা ঢং আছে। যা সব লেখকের থাকে না।
সব মিলিয়ে তাঁর খারাপ-ভাল সবই এখন আমার ভাল লাগতে শুরু করেছে। কথায় আছে যাকে ভাল লাগে তাঁর সবই ভাল লাগে।


তাসলিমা নাসরিনের লেখা ভালো মানের না। তার লেখার মানও মাঝারী মানের, উচু মানের না।

তিনি শুধুই তার ধম` এবং পুরুষ বিরোধী কথাবাত্রার জন্যই জনপ্রিয় হয়েছিলেন। তাছাড়া তার সমসাময়িক লেখকের ভিড়ে তিনি হারিয়ে যেতেন কারন তার লেখায় এমন কিছু নেই যেটা মনে দাগ কাটে বা নতুন কিছু।

হয়তো তার লেখার কোন একটা বিষয় আপনার ভালো লেগেছে। আরো অন্য লেখকের লেখা পড়লে তার লেখা সাধারনই লাগবে।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৫৬

ফেনা বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৩:৫৮

আমি সাজিদ বলেছেন: নতুন সাহেবের কমেন্টের সাথে একমত। আরো অন্য লেখকের লেখা পড়লে তার লেখা সাধারনই লাগবে।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:০৬

ফেনা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৪| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:০৩

ইফতেখার ভূইয়া বলেছেন: তসলিমা নাসরিন এবং রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ -র বেশ কিছু কবিতা প্রকাশনীতে যোগ করা হয়েছে এবং এখনো হচ্ছে। প্রায় প্রতিদিনই আমরা কিছু না কিছু সাহিত্যকর্ম যোগ করছি প্রকাশনীর পাতায়। ধন্যবাদ।

০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:০৬

ফেনা বলেছেন: ধন্যবাদ আপনাকে। সুন্দর একটা তথ্য দিবার জন্য।

৫| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:০৬

সেলিম আনোয়ার বলেছেন: একটা বিষয়ে একমত উনার চেয়েও অনেকে খারাপ লিখেন ব্যক্তি আক্রমন করেন । তবে উনি নন্দঘোষ সবকিছুতে তাই উনার দোষা। উনি খুব ভালো লিখেন কথাটা মানতে রাজি নয় আমি। সাদামাটা মানের লেখা । উনি কবিতাও লিখেন ।

১০ ই জুন, ২০২০ বিকাল ৫:০৯

ফেনা বলেছেন: ধন্যবাদ।

৬| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:০৬

মা.হাসান বলেছেন: বয়স চলিয়া গেল। আমিও এক সময় ওনার লেখার প্রেমে পড়িয়াছিলাম। উনি বড় মাপের একজন কবি। খুব শক্তিশালী কিছু কবিতা লিখিয়াছিলেন। ' নির্বাসিত বাহিরে অন্তরে' বা 'আমার কিছু যায় আসে না' পড়িয়া দেখিতে পারেন।
ঘৃণা এবং ক্ষোভ হ্ইতে পরবর্তীতে যাহা লিখিয়াছেন আমার ভালো লাগে নাই ।

১০ ই জুন, ২০২০ বিকাল ৫:১০

ফেনা বলেছেন: সুদনর মন্তব্যের জন্য ধন্যবাদ।

৭| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: তসলিমা নাসরিন একজন গ্রেট লেডি।
সাহসী লেখিকা।
শেখ হাসিনা ক্ষমতায় আসার পর আমি ভেবেছিলাম- তাকে লাল গালিচা সংবর্ধনা দিয়ে দেশে ফিরিয়ে আনবেন।

দেশের প্রতি তসলিমার নাসরিনের সীমাহীণ ভালোবাসা রয়েছে।

১০ ই জুন, ২০২০ বিকাল ৫:১২

ফেনা বলেছেন: হুম, আসলেও তাই।
ভাল থাকবেন।

৮| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
তবে সবচেয়ে দুঃখজনক কথা হচ্ছে, বাংলাদেশের নারী পাঠকরা তাকে খুব একটা পছন্দ করে না।

আমি তাকে খুবই পছন্দ করি। তিনি যখন সাপ্তাহিক যায়যায়দিন এ কলাম লিখতেন সেই সময় থেকেই তার বই এবং কলাম আমার খুব প্রিয়।

১০ ই জুন, ২০২০ বিকাল ৫:১৩

ফেনা বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য।

৯| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:


আমি চোখের কারণে বই পড়ি না; আপনার সার্টিফিকেট আমার জন্য যথেষ্ঠ

১০ ই জুন, ২০২০ বিকাল ৫:১৫

ফেনা বলেছেন: দাদা আপনি কি মাঝে মাঝে রাতে পূর্ণ চাঁদ দেখেন???

১০| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:১২

ঢাবিয়ান বলেছেন: আপনার শিরোনাম দেইখা ভাষা হারিয়ে ফেলসি :-&

১০ ই জুন, ২০২০ বিকাল ৫:১৫

ফেনা বলেছেন: ভাষা নির্বাচনের জন্য ১ চাপুন।

১১| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:২৮

সাইন বোর্ড বলেছেন: তার লেখার নিজস্ব একটা স্বকীয়তা আছে, এটা ঠিক কিন্ত সাহিত্যি মান বিচারে হয়ত সেরকম পর্যায়ে পড়ে না । তবে উনার লেখা আমার ভালই লাগে ।

১০ ই জুন, ২০২০ বিকাল ৫:১৬

ফেনা বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

১২| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:৪১

নতুন বলেছেন: অরুন্ধুতী রয় এর লেখা পড়ে দেখতে পারেন।

god of small things ( লেখার গাথুনি এবং উপমা দিয়ে লেখার স্টাইলে মুগ্ধ হবেন)

ministry of utmost happiness ( খুবই ভাল হয়েছে শুনেছি কিন্তু এখনো পড়া হয়নাই। )

১০ ই জুন, ২০২০ বিকাল ৫:১৮

ফেনা বলেছেন: তথ্য দিবার জন্য অনেক ধন্যবাদ।

১৩| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:৪৩

উদাসী স্বপ্ন বলেছেন: উনি খুব সম্ভবত ময়মনসিংহ অথবা সিলেট মেডিক্যাল থেকে পড়েছিলেন। তার কিছু বই পড়ছি, সব পড়া হয়নি। একজন কিশোরী মেয়ে বাংলাদেশে কি পরিমান যৌন হেনস্থা থেকে শুরু করে তার শরীরের ফায়দা ওঠাতে পারে এবং সে দলে টুপি পড়া মোল্লা থেকে শুরু করে সমাজের উঁচুতলার কুলীন সমাজের লোকও বিদ্যমান। সমস্যা হলে এই যে হাজার বছর ধরে মেয়েদের ওপর একরকম যৌন হেনস্থা এবং তাদের শরীর ইজ্জত নিয়ে ধর্ম ও সামাজিকতার নামে এত অবিচার এগুলো নিয়ে অনেকেই লিখেছেন কিন্তু তসলিমার মতো সরাসরি আঘাত করেননি কেউ। আবার হয়তো বা করেছেন যেমন হুমায়ুন আজাদ। হুমায়ুন আহমেদ তার বিভিন্ন কলামে তৎকালীন মন্ত্রী নাজমুল হুদারও সমালোচনা করিছেলম কিন্তু সেটা এত ডিটেইল্ড চাছাছোলা ছিলো না। যদিও তার অনেক বইতে নাজমুল হুদার অনেক গুনগানও ছিলো।

তসলিমার প্রতিটা বাক্য একেকটা ন্যারেটিভ পূর্ন করতো যাতে কোনো রূপকের প্রয়োজন ছিলো না। সাহিত্য মানেই যে রূপকের ছড়াছড়ি এবং তার প্রয়োগ নানা ভাবে নানা দিকে করা যায় এটাই মানুষের বদ্ধমূল ধারনা। গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ পাবলো নেরুদা থেকে শুরু করে হালের লী চাইল্ড এমনকি সেই পুরোনো দিনের হোমার শেক্সপীয়ার শুধু উপমার বয়ানে মহাকাব্য থিয়েটার লিখে গেছেন। কিন্তু তার প্যারালালে নীশেও যেমন আছেন, হুমায়ুন আহমেদ খুশবন্ধ সিং ও আছেন। সহজ সরল ঘটনার আলটপকা উত্তেজনা এবং তার ওপর ঘুরতে থাকা নানা ঘটনার বিচরন তাদের সৃস্টি অনন্য করে রেখেছে।

তাসলিমার সে সুযোগ ছিলো বিভিন্ন প্লট বর্ননার স্বতন্ত্র সুনিপুণ ন্যারেটিভের সৃস্টি কিন্তু সেটার লক্ষ্য তিনি একই করে ফেলেছিলেন। তার সুযোগ ছিলো সাহিত্যের একটা ধারা সৃস্টি করার কারন তিনি গল্পটা ভালো বলতে পারেন। তাতে রুপক দেয়া যেতো, যদি কাই না দেন তাহলে একটা প্লটকে বিভিন্ন ন্যারেটিভে বলে পাঠককে শেষ পর্যন্ত টেনে নিয়ে চমকে দিতে পারতেন।

এরকম আরো অনেক সমালোচনা করা যায় তবে তার জন্য তাকে সুযোগ দেবার দরকার ছিলো। অনেক হয়তো বলবেন পাবলো নেরুদাও নির্বাসিতে ছিলো, সাত্রে কাম্যু সবই দৌড়ের ওপর ছিলো কিন্তু তাদের সাথে বিশ্বাসঘাতকতা খুব কম মানুষ করেছিলো । তসলিমার কাছের মানুষগুলো হয় তার শরীর চেয়েছিলো বা তার ঘাড়ে মাথা রেখে উপকে উঠতে চেয়েছিলো। এগুলো যদি অজুহাত হিসেবেও দেখি তাহলে একটা প্রশ্ন করা হাল আমলের সেনসেশন ব্রাত্য রাইসুর কালা কাক কবিতা সব অন্যান্য সৃস্টি দিয়ে কেনো বিচার করবো না?

তসলিমার সমালোচনা থাকতে পারে কিন্তু আরজ আলি মাতুব্বর বা হুমায়ুন আজাদ যে বুকের পাটা দেখাতে পারে নি, সেটা তিনি দেখিয়েছেন। তিনিও ইসলামোফোব, এমনকি অন্যান্য ধর্ম নিয়েও তার ফোবিয়া আছে এবং তার পেছনে শুধু একটাই কারন নারীর প্রতি পিতৃতান্ত্রিক সমাজের দৃস্টিভঙ্গি। কিছু কিছু ক্ষেত্রে তার নারীবাদ সেক্সিজমে পরিনত হয়েছে কিন্তু তার গল্পে লেখা চরিত্রগুলোর ওপর চলতে থাকা যৌন নিপীড়ন ও বিশ্বাসঘাতকতা তাকে সেক্সিস্ট বানিয়েছে সেটা নিয়ে কি কেউ কথা বলেছি?

কাল দেখলাম পুরুষ কস্ট করে টাকা কামায় বলে ম্যারিটাল রেপ করার অধিকার আছে এবং এর প্রতিবাদ স্বরুপ মেয়েরা তালাক চাইছে পারবে না এবং মুখ বুঝে সহ্য করবে এটা নিয়ে এক অকাল কুস্মান্ড পোস্ট দিয়েছে এবং সেখানে কোনো নারী ব্লগার কোনো প্রতিবাদ করছে না শুধু মাত্র এই কারনে যে সে একটা ধর্মীয় গ্রুপের সাথে ভালো সম্পর্ক রাখে। কেউ চায় না ব্লগে কারো সাথে মনোমালিনয হোক। অথচ ব্লগটা খোলাই হয়েছিলো সিটিজেন জার্নালিজম এবং সবাই যাতে মুক্ত মত দিতে পারে।

সেক্ষেত্রে তসলিমা সে কাজটা করে দেখাইছে। তার সুযোগ ছিলো, কিন্তু পারেননি বা করেননি সেটা মূখ্য না। তাসলিমার সৃস্টিতে আরো ভালো সাহিত্য হতে পারতো, অয়েল সেরকম কথা বললে সে ন্যারেটিভ অনুযায়ী হুমায়ুন আহমেদের শুধু প্লট টুইস্ট ও হাল্কা রস ও যুক্তি ছাড়া আর কি আছে? আখতারুজ্জামানের গুরুচন্ডালি বা ছফার সাহিত্যের ন্যারেটিভ গুলো বিচ্ছিন্নভাবে কিছু তুলে আনলেও সেগুলো কোনো সংগঠিত রূপ পায়নি।

তাসলিমার শিল্পকে ভালোবাসতে বুকের পাটা লাগে। এবং এটাই সত্য ।

এখন যতই বিতর্ক করেন চালিয়ে যান কিন্তু নারী সমাজের কতটুকু উন্নতি আপনাদের মতো বিতার্কিকরা করতে পেরেছেন সেটা ঐ গতকালকের মযারিটাল রেপ পোস্ট টাই প্রমান করে।

পোস্টদাতাকে ধন্যবাদ জঙ্গি সমাজে এমন কথাগুলো বলার জন্য

১১ ই জুন, ২০২০ সকাল ১১:৫৯

ফেনা বলেছেন: ভাই আমি ত এখন আপনার এই পোষ্টেওই মুগ্ধ হয়ে গেলাম। অসাধারণ কথাগুলি। ভাল লাগা অপরিসীম। যে কথা গুলি আসলে আমি গুছিয়ে লিখতে পারছলাম না আপনি তাই বলে দিলেন অকপটে।
আপনাকে অসংখ্য ধন্যবাদ।

১৪| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৪:৫১

কামরুননাহার কলি বলেছেন: তাসলিমা নাসরিন পুরুষের বিরুদ্ধে কথা বলে দেখে তার দেশের নাগরিকতা হারিয়েছে। আমার প্রশ্ন হলো যেসব পুরুষ নারীদের বিরুদ্ধে কথা বলে, তদের তো দেখলাম না কাউকে নাগরিকতা হারাতে। তাসলিমা নাসরীন যদি একটা কথার কারণে নিজের নাগরিকতা হারায় তাহেল তো দেশের হাজার হাজার কাঠ-মোল্লা সহ নাগরিকতা হারানো উচিত। ঐ সব কাঠ-মোল্লারা আজ কোথায় যখন দেখে কোন মেয়ে দেশে ধ্বর্ষণ হচ্ছে অত্যাচার হচ্ছে তখন কেনো ঐসব নরপশুদের বিরুদ্ধে আন্দোলন নিয়ে বের হয়না। আর দেশ ত্যাগ করানো হয় না। জানি আমার প্রশ্নের উত্তর তাসলিমা নাসরিনের বিরধী মানুষগুলোর দিতে পারবে না।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:১২

ফেনা বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

ভাল থাকবেন সতত।

১৫| ০৯ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৩

মীর আবুল আল হাসিব বলেছেন: সমস্যা হলো- নারী স্বাধীনতা বলতে উনি শুধু কাপড় খোলাকেই বোঝান। :(

যাই হোক, শিরোনাম দেখে আমি আপনার প্রেমে পড়েছি। :P :P

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:১৩

ফেনা বলেছেন: হা হা হা হা হা ....বিশাল মজা পাইলাম। মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৬| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
নিজের যৌনতা, লেখায় ধর্মীয় বিদ্বেষ ও অবাধ যৌনতা ছড়িয়ে লাইমলাইটে চলে আসেন সাথে প্রতিভাও ছিল কিন্তু ভাল কাজে লাগাতে পারেননি।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:১৬

ফেনা বলেছেন: হুম। ধন্যবাদ মন্তব্যের জন্য।

১৭| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:২২

মিরোরডডল বলেছেন: তসলিমা নাসরিনের প্রথম যে লেখাটা আমি পড়ি সেটা ভালো লেগেছে নির্বাচিত কলাম । তাঁর লেখা কলাম নিয়ে একটা বই । সবগুলো টপিক ভালো লাগেনি কিন্তু কিছু কিছু লেখা খুবই লজিক্যাল । মেইনলি উইমেন এবিউজিং এর ওপর লেখাগুলো খুবই ভালো ছিল । যখন তাকে প্রথম দেখি আর কথা শুনি অবাক হয়েছিলাম এই ভেবে এই মানুষ কি করে এরকম লিখেছে কারণ সি ইজ ভেরী সফট স্পোকেন । এরকম লেখা তাঁর কাছে থেকে মেলানো যাচ্ছিলোনা । সেইরকম স্ট্রং ছিল লেখাগুলো । পরবর্তীতে আরও কিছু লেখা পড়ি ।

লেখার মান এভারেজ কিন্তু কিছু কিছু কন্টেন্ট ভালো ছিল । ওনার ব্যাক্তিগত জীবনের অভিজ্ঞতা থেকে অনেক এরকম প্রবলেম অ্যাড্রেস করেছেন যেটা আগে কেউ করেনি । এরকম লিখতে সাহসের প্রয়োজন হয় যেটা ওনার ছিল । মেয়েদের এডুকেশনের প্রয়োজনীয়তা, ফাইনান্সিয়াল নির্ভরতা, সেলফ রেস্পেক্ট এগুলো নিয়েও ওনার কিছু ভালো লেখা আছে ।

আর সব লেখকের মতো তসলিমারও ভালো মন্দ সব লেখাই ছিল । কিছু লেখা যেগুলো খুব এগ্রেসিভ সেটা নিয়ে ওনার ব্যাখ্যাটা এরকম ছিল , যে খারাপ কাজটা সমাজে একটা পুরুষ করছে সেই একই কাজ একজন মেয়ে করলে কতটা খারাপ লাগতে পারে সেটা বোঝানোর জন্য উনি এভাবে বাঁকা করে লিখতেন । পারপাস ছিল এটাই বোঝানো যা কিছু খারাপ সবার জন্যই খারাপ ।

আচ্ছা এমন কোন মানুষ কি আছে যে পুরোপুরি পারফেক্ট । অপরাধের তুলনায় সাজাটা কি বেশীই হয়ে গেলো না !! বাংলাদেশে যেখানে কত অপরাধী সানন্দে ঘুরে বেড়াচ্ছে, সেখানে তসলিমাকে অনেক বেশী পানিশমেন্ট দেয়া হয়েছে । ২৭ বছর অনেক দীর্ঘ সময় একজনকে তাঁর মাতৃভূমিতে ফিরতে না দেয়া এটা অন্যায় । মানুষ বাঁচে কদিন !

Everyone deserve freedom
Everyone deserve to live a life
Why people are so brutal !
Why forgiveness is so rare !

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:১৮

ফেনা বলেছেন: চমতকার বলেছেন।
আপনার সাথে আমি সহমত।

১৮| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:



তসলিমা নাসরিণের উচিত ছিলো ২০১৬ সালে দেশে চলে আসা।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:১৯

ফেনা বলেছেন: কিভাবে দাদা???

১৯| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩০

মিরোরডডল বলেছেন: কেমন করে আসবে ? আসতে দিচ্ছেনা ।
বাবা মা মারা গেলো তখনও আসতে দেয়নি ।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:২০

ফেনা বলেছেন: হুম সঠিক বলেছেন মিরোরডডল।

২০| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

মিরোরডডল বলেছেন: আমার একটা প্রশ্ন ছিল । কমেন্ট একবার সেন্ট হয়ে গেলে ওখানে কি স্পেল কারেক্ট করা যায় ? আমার প্রথম কমেন্টে একটু স্পেল এরর হয়েছে :(

***deserves***
not deserve

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:২৩

ফেনা বলেছেন: দাদা আমার মনে হয়া এডিট করা যায় না। সমস্যা কি সব কিছু সব সময় ১০০% সঠিক হতে হবে এমন ত নয়।

২১| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

নতুন বলেছেন: তাসলিমা নাসরিনের নারীদের প্রতি অপরাধের প্রতিবাদ গুলি ভালো কিন্তু উনি জনপ্রিয়তার জন্য ধম`বিদ্ধেষ ব্যবহার করেছে যেটা ঠিক না।

উনি যদি ধমের প্রতি সন্মান দেখিয়ে যৌক্তিক ভাবে প্রতিবাদ করতেন তবে মানুষ শুনতে পেতো এবং তাকে সমথ`ন করতো।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:২৪

ফেনা বলেছেন: হুম তা অবশ্য আপনি সঠিক বলেছেন।

২২| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: প্রথম থেকেই তার লেখা পড়েছি।বাইরে আছে ভাল আছে।দেশে তাকে রক্ষা করার মতো অবস্থা সরকারের নেই।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:২৫

ফেনা বলেছেন: হুম তাও সঠিক। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২৩| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩০

সত্যপীরবাবা বলেছেন: অমিত প্রতিভার অধিকারী রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ-র বউ আরেক প্রতিভা তসলিমা নাসরিন।

তসলিমা নাসরিনের অন্যতম যুদ্ধ নারীর নিজস্য পরিচয়ে পরিচিত হওয়া। তাঁর লেখায় সেটা পরিস্কার। কিন্তু আপনি তা বুঝেছেন বলে তো মনে হল না। বুঝলে এই লাইন দিয়ে তা্ঁর পরিচয় শুরু করতেন না।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৩০

ফেনা বলেছেন: তসলিমার এই প্রতিভার বিকাশে কিন্তু রুদ্র এর বিশাক একটা ভূমিকা আছে। আর সেই জন্যই তাঁর নামটা আমি সাথে রেখেছি।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

২৪| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩০

মিরোরডডল বলেছেন: নতুন, ওই লেখাগুলো আমি সেভাবে পড়িনি তবে শুনেছি ।

ধর্ম এমন একটা সেনসিটিভ বিষয় আর মানুষের বিশ্বাস, এটা নিয়ে এগ্রেসিভ লেখা ঠিক না । সম্ভবত উনি সব ধর্ম নিয়েই লিখেছিলেন । লাস্ট একটা ইন্টারভিউতে দেখেছি যতটুকু মনে পরে সম্ভবত রিগ্রেইট করেছে ।

ঠিক , আমিও তাই মনে করি রেস্পেক্ট আর যুক্তি দিয়ে বললে যেকোনো কথাই শুনতে ভালো লাগে ।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৩৭

ফেনা বলেছেন: ধন্যবাদ।

২৫| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫০

উদাসী স্বপ্ন বলেছেন: মিরোরডল, উনি রিগ্রেট করছে? ইন্টারেস্টিং।


সত্যপীরবাবার মতামতটা ভালো লেগেছে। তসলিমার এটাই চাওয়া ছিলো।আর ধর্ম আসলে প্রধান ছিলো না। তার প্রধান আক্রমণের বিষয় আমার কাছে মনে হয়েছে পিতৃতান্ত্রিক সমাজব্যাবস্থা যদিও আমি তার মাত্র দুটো বই পড়েছি। বাকি গুলোতে যদি ধর্মকেই প্রধান করে তাহলে সেটা আমার অজ্ঞতা

ফেসবুকের পেজগুলোতে তিনি সকল ধর্ম নিয়েই লিখতেন। যদি উনি ইসলামেফোবই হতেন তাহলে ক্যালকুলেশিয়ানরা উষ্ঠা দিতেন না।

তবে একটা জিনিস ইন্টারেস্টিং লাগে সুইডেনে সে গাড়ি বাড়ি নিরাপত্তা মাস শেষে মোটা টাকা সবই পেতো। তারপরও সে বাংলাদেশে ফিরে আসার জন্য চুড়ান্ত লবিং করেছিলো। সেটাও ঠিক আছে। কিন্তু মাঝখানে মুক্তমনাদের পূনর্বাসনের নামে ১৬০০০ ডলার পকেটস্থ করেছেন সেখানে তার হেতু কি!!!! এটা আমার কাছে তার চারিত্রিক একটা দুর্বলতা লাগে।

যদিও আমি তার পক্ষের কথা গুলো পুরো পড়িনি। আসিফ আর মাওলানা দূরের পাখি এটা নিয়ে বেশ তর্কাতর্কি করছিলো কিন্তু সেখানে যৌক্তিক কিছু পাই নি।

তবে বাংলাদেশে তার আসা হবে না। জানি না হয়তো এটা নভেরা অনেক আগেই আন্দাজ করতে পেরেছিলেন। তাই স্বয়ং হাসিনা তার ঘরে গিয়ে অনুনয় বিনয় করলে মুখের মতো বলে দেন এই দেশের গন্ধে তার বমি আসে (এটা আবর্জনার কথা বলেছেন) মানুষের চাহনী কথা বার্তা তার ভয় লাগে(এ কথাটা আমার কাছে স্কিতজোফ্রোনিক মনে হয়েছে) এরকম আরো কিছু কথা বলেন। যাতে করে হাসিনা আর আগ বাড়িয়ে কিছু বলেননি।

অদ্ভুত সব ব্যাপার

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৪২

ফেনা বলেছেন: ভাল কিছু তথ্য।
ধন্যবাদ।

২৬| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫০

মিরোরডডল বলেছেন: নুরুলইসলা০৬০৪ বলেছেন: প্রথম থেকেই তার লেখা পড়েছি।বাইরে আছে ভাল আছে।দেশে তাকে রক্ষা করার মতো অবস্থা সরকারের নেই।

উনি বাইরে ভালো আছেন । বাংলাদেশে আসার এক্সসেস দেয়া মানেই উনি যে এখানে আসবেই বা এখানে থাকবে তা হয়তো না । হয়তো অপশন থাকলেও আর ফিরে আসবে না । যখন আসার আসতে পারেনি । সেটা অন্য বিষয় উনি কোথায় থাকতে চায় বা চাইবেন । কিন্তু এই যে রেস্ট্রিকশন আসতে পারবে না , এটা তুলে দেয়া উচিৎ ।

ওনার একটা ইন্টারভিউ দেখেছি । খুব মায়া লেগেছে যখন বললো মা মারা যাবার সময় সে দেখতে পারেনি । মানুষতো আমরা । মানুষের কষ্ট দেখতে ভালো লাগেনা । উনি ভালো নেই । অনেক বেশী নিঃসঙ্গ ।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৪৮

ফেনা বলেছেন: হুম আসলেই আমরা ত মানুষ।
এই বিষয়টা রাষ্ট্রের বিবেচনা করা উচিৎ ছিল।

২৭| ০৯ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫২

উদাসী স্বপ্ন বলেছেন: @নতুন ভাই কে প্রশ্ন, ধর্মের খারাপ দিক গুলো নিয়ে কথা বলাটা এবং সেটা নিয়ে ডিসকোর্স করতে চাওয়া কেনো ডিসকোর্সের মধ্যে পড়ে?

তাহলে বাংলাদেশ মসজিদ মাদ্রাসা এমনকি ব্লগে হিন্দুপ্রথার সতীদাহ, সাদাদের দাস ব্যাবসা ইত্যাদি নিয়ে বিষেদগার করাটাও কি সমপর্যায়ে পড়ে না?

আর এসব ডিসকোর্স যদি ডকুমেন্টেড হয় তাহলে কেন এটা খারাপ একটু বুঝিয়ে বলবেন?

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৫২

ফেনা বলেছেন: হুম ভাল প্রশ্ন।

২৮| ০৯ ই জুন, ২০২০ রাত ৮:২০

মিরোরডডল বলেছেন: উদাসি , স্যরি ইফ আই মিসলিড ইউ । আমি বলেছি “যতটুকু মনে পরে সম্ভবত রিগ্রেইট করেছে ।"
অনেক বড় একটা ভিডিও পুরোটা দেখিনি তাই যে কারনে দেশ ছাড়া করেছে বা ওনার লেখা নিয়ে রিগ্রেইট কিনা আমি জানিনা উদাসি , মায়ের কথা বলতে যেয়ে ইমোশনাল হয়ে যায় আর বলছিলেন হয়তো এতোটা না করলেও পারতেন । মা মেয়ের সম্পর্ক নিয়েও হতে পারে ।

উদাসির মন্তব্যে বাকি যে ইনফো সেগুলো এখনই জানলাম, তাঁর রিসেন্ট নিউজ খুব বেশী আমি আপডেট না । সেই ইন্টারভিউ পর্যন্ত । তবে এটা আমারও মনে হয় পিতৃতান্ত্রিক সমাজব্যাবস্থায় মেয়েদের অবস্থান নিয়েই বেশী গল্প ও কলাম লিখেছেন ।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৪

ফেনা বলেছেন: পিতৃতান্ত্রিক সমাজব্যাবস্থায় মেয়েদের অবস্থান নিয়েই বেশী গল্প ও কলাম লিখেছেন সেই করতে গিয়েই প্রায়ই ধর্মকে টেনে এনেছেন। ফলে এত সমস্যা।

২৯| ০৯ ই জুন, ২০২০ রাত ৮:৪০

নেওয়াজ আলি বলেছেন: আমি উনার লেখা প্রতিদিন পড়ি। কলিকাতার লোক প্রচুর মন্তব্য করে।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৮

ফেনা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩০| ০৯ ই জুন, ২০২০ রাত ১০:৪৪

নতুন বলেছেন: উদাসী স্বপ্ন বলেছেন: @নতুন ভাই কে প্রশ্ন, ধর্মের খারাপ দিক গুলো নিয়ে কথা বলাটা এবং সেটা নিয়ে ডিসকোর্স করতে চাওয়া কেনো ডিসকোর্সের মধ্যে পড়ে?তাহলে বাংলাদেশ মসজিদ মাদ্রাসা এমনকি ব্লগে হিন্দুপ্রথার সতীদাহ, সাদাদের দাস ব্যাবসা ইত্যাদি নিয়ে বিষেদগার করাটাও কি সমপর্যায়ে পড়ে না?আর এসব ডিসকোর্স যদি ডকুমেন্টেড হয় তাহলে কেন এটা খারাপ একটু বুঝিয়ে বলবেন?

আক্রমন আর আলোচনা একটু ভিন্ন জিনিস।

যারা মূখ` তারা অবশ্যই তাদের শ্রদ্ধার জিনিসের সমালোচনা সহজে নেবেনা। ব্লগেও নেয় না।

তাই মূখ`, ধমান্ধ, অন্ধবিশ্বাসীদের মাঝে পরিবত`ন আনতে হলে আলোচনা এবং অল্প ডোজে আলোচনা করতে হবে।

তাদের কাছে প্রতিস্ঠিত সত্যের উপরে সরাসরি আক্রমন করলে তারা সহ্য করতে পারবেনা এবং কল্লা চাইবে এবং কিছু মানুষ মারাও গেছে।

তাদের সাথে আলোচনা করে তাদের সামনে বিষয়গুলি তুলে ধরলে তাদের মনেই আস্তে আস্তে প্রশ্ন জাগতে শুরু করবে।

ধমের` বীজ অনেক গভীরে বোনা থাকে তাই পরিবত`ন আসতে অনেক সময় লাগে। ধমের` বিশ্বাস শুধুই একটা লেকচারে মানুষ পাল্টে ফেলে না। সময় লাগে।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৯

ফেনা বলেছেন: আক্রমন আর আলোচনা একটু ভিন্ন জিনিস।

৩১| ০৯ ই জুন, ২০২০ রাত ১০:৫৯

উদাসী স্বপ্ন বলেছেন: @নতুন ভাই, আমি ঘুরায় ফিরায় কথা বলতে পছন্দ করি না। আর যখন যেটা পড়ি সেটা পুরোটা জানার চেস্টা করি। যদি সম্ভব না হয় তাহলে ব্যাসিকটা শক্ত করি। এখন পাঠক যদি নিতে না পারে সেটা আমার কাছে মূখ্য না। আমি শুধু মনোযোগ দেই আমার কন্টেন্ট। তাতে একজন পাঠকও না পড়ে, আমার কিছু যায় আসে না। আমার কন্টেন্টে চেস্টা করি ১০০ ভাগ, সম্ভব না হলে ৮০ ভাগ।

যাতে ভবিষ্যতেও এর আবেদন থাকে।

কিন্তু সেটাকে কেন বিদ্বেষ হিসেবে দেখা হবে?

বিদ্বেষ তাই যার ওপর মানুষের আক্রমণ থাকে হিংসাত্মক মনোভাব থাকে। আক্রমণ এবং হিংসাত্মক মনোভাব তখনি প্রকাশ পায় যখন বাদানুবাদ বা মতের বা কর্মের বহিঃপ্রকাশ একমুখী হয়। হিংসাত্মক মানেই হলো কোনো কিছু জোর করে চাপিয়ে দেয়া। নিদেনপক্ষে কখনো আমি এটা করেছি বলে মনে পড়ে না। আমি যাকে পেডোফাইল বলি তার পেছনে রেফারেন্স যোগাড় করেই বলি এবং সেটা জনসমক্ষে বলে দেই। আর পেডোফাইল, দাস ব্যাবসা, বর্ন বাদ, নারীর প্রতি সহিংসতা সেক্সিজম বযাক্তিগত ভাবে ঘৃনা করি। এগুলো অপরাধ।

এখন এই অপরাধ যদি ধর্মগ্রন্থ বা ধর্মীয় প্রবক্তার জীবনীতে, গ্রন্থে খুঁজে পাই এবং সেটা যদি ডিটেইলে বলি সেটা মিথযাচার হয় না। ডিসকোর্সের সুযোগও থাকে। কিন্তু পাঠক যদি একবারে না নিতে পারে সেটা তাদের সমস্যা।

এখন একবারে নিতে না পারার কারনে সে কল্লা ফেলতে আসলো সেটার পেছনে আমি তো দায়ী নই। কারন আমি অপরাধের বিপক্ষে কথা বলেছি। আর তারা অপরাধীর পক্ষ নিয়ে আমার কল্লা ফেলছে।

আমেরিকায়ে দেখেন অপরাধের বিপক্ষে সবাই জেগে উঠেছে। শহরের পর শহর যে দাস ব্যাবসায়ীদের মূর্তি ছিলো তা ভেঙ্গে ফেলছে। এমনকি পুলিশ ডিফান্ড এবং তা বিলুপ্তিকরনের কথা উঠছে এবং বিভিন্ন মেয়র তার পক্ষে কথা বলছে।

এখন আপনারাই যখন সমাজে এই সত্য বলার জন্য উল্টো তাদেরকেই দোষারোপ করেন তাহলে সমাজের এমন শুভ পরিবর্তন কিভাবে আশা করেন??

আমি আসলে অপরাধীদের বিপক্ষে মানুষের নমনীয় এবং মাথা নত ভাব নিতে পারি না, কখনো পারিনি

১১ ই জুন, ২০২০ দুপুর ১:০১

ফেনা বলেছেন: যখন সমাজে সত্য বলার জন্য উল্টো তাদেরকেই দোষারোপ করেন তাহলে সমাজের এমন শুভ পরিবর্তন কিভাবে আশা করেন?
-- এই কথাটা আপনার আমার সবার জন্য হয়া উচিৎ।

৩২| ০৯ ই জুন, ২০২০ রাত ১১:৪৭

নতুন বলেছেন: উদাসী স্বপ্ন বলেছেন: @নতুন ভাই, আমি ঘুরায় ফিরায় কথা বলতে পছন্দ করি না।

আপনার লেখায় ফাক থাকে কম। রেফারেন্স দিয়ে লেখেন সেটাও ঠিক। এই জন্যই অনেকের ভালো না লাগলেও কিছু বলতে পারেনা এবং আলোচনা না করে অন্য রকমের কথা বলে।

কিন্তু ধমান্ধরা তাদের সন্মানিত মানুষের সম্পকে কঠিন কথা পছন্দ করবেনা। যখন সেই ভাবে তাসলিমা নাসরিন শুরু করেছেন তখন মানুষ তার কথা শুনেনাই বরং ফাসি দাবি করেছে।

কয়েকদিন আগে যখন হাদিসের রেফারেন্স দিলেন যে রাসুল একজনের বদলে দুইজন কালো দাস দিয়েছেন, একজনের মুক্ত করা দাসকে বিক্রি করেছেন তখন কিন্তু ইসলামের দাসপ্রথার বিপক্ষে যুক্তি মানুষ দিতে পারবেনা।

আলোচনা করার সময় ব্যক্তিআক্রমন এবং সন্মানিত ব্যক্তিদের উপরে আক্রমন না করে তাদের করা কাজগুলি সামনে নিয়ে এলে তাদের প্রতি অনেকের ধারনা পরিবত`ন হবে।

পরিবত`ন আস্তে আস্তে আসে, একেবারে আসেনা।

২৩ শে জুন, ২০২০ দুপুর ১২:৩৪

ফেনা বলেছেন: পরিবর্তন আস্তে আস্তে আসে, একেবারে আসেনা। ঠিক

৩৩| ১০ ই জুন, ২০২০ রাত ১২:০০

উদাসী স্বপ্ন বলেছেন: কঠিন কথাও তো বানিয়ে বলছি না। তার ওপর লেখা সীরাত হাদিস সব পুংখানুপুংখ পড়ে বুঝে, এমনকি বিশ্বাস করবেন কিনা জানি না আমি সীহাহ সিত্তা ও ফাহাদিল বারীও পড়েছি।

লোকজন একটু বুদ্ধি করে বলতো আমি যে হাদিস দিছি তার রেয়াত বা এর তাফসীর তাহলেও অনেক কথা বলার থাকে। মোহাম্মদের ভালো কাজ যে নেই তা নয় বরং তার যে কটা উল্লেখ করার মতো কাজ ছিলো তা সবই নব্যুয়তের আগে। ঘাতাফনের চুক্তিটা আমি বলবো তার সেরা কাজ সে সময়ের বিচারে। এখন যারা দাবী করেন তিনি ভালো মানুষ এবং বই না ঘেটে ওয়েবসাইট ঘেটে মড্রেটদের মিথ্যা যুক্তি সরাসরি বাংলা অনুবাদ করে পোস্ট লেখেন তখন না হেসে পারি না কারন রেফারেন্সে এসব মদনটাক বোলগার গুলো যে বই লেখছে সে বইয়ের কয়েকটা চ্যাপ্টার কপি করে লিখলেই তার আসল রূপ বেরোয় এবং এই যে এত সুগারকোট করে ইনিয়ে বিনিয়ে মিথ্যা বলা সেটা বলতে গেলে নিজের বিবেকের কাছেই ধরা খেতো।

এজন্যই মাঝে মাঝে মেজাজ গরম করে রেফারেন্স দেই না। যাতে করে কেউ বলুক আমি মিথ্যা বলছি বা এটা বই তে নেই। তখন আমার পুরো চ্যাপ্টারের ছবি দিয়ে তার ব্যাখ্যা করা। আগে সনেট কবি প্রথম প্রথম এটা চাইতে পরে সেটা চাওয়া বাদ দিছে। মাঝে খুব বোর হতাম কারন জিনিসটা এক চেটিয়া হয়ে যাচ্ছিলো।

স্টকহোম ইউনিতে পিএইচডি রত মেহেদী পরাগ নামে একজন ব্লগার ছিলেন। আমার মনে হয় ব্লগে মজ বাসার মেহেদী পরাগের মতো ইসলামের মতো জাননে ওয়ালা আর কেউ আসবে না।

বর্তমানে নতুন নকীবের লেখা পড়লে মাঝে মাঝে অবাক হই মানুষটা কি জেনে শুনে মিথ্যা বলছে না না জেনে বানিয়ে বানিয়ে ইসলাম পয়দা করছে।

তাই একটু স্পোর্টি হই, দেখি কেউ রেফারেন্স চায় কিনা। কতদূর যাবে? কোরান হাদিস তাফসীর সীহাহ সিত্তা উসুল শার্সি ফিকহ ফাহাদুল বারী ইবনে রুশদ গাজ্জালী তাইয়িমিয়া ইশরাক.... কতদূর যাবেন, কতদূর পড়েছেন....

খেলাটা বড্ড একপেশে.... মেহেদী পরাগ মজ বাসার কে মিস করি মাঝে মাঝে

৩৪| ১০ ই জুন, ২০২০ রাত ১:৪১

কানিজ রিনা বলেছেন: মেয়েটার জন্য দুঃখ হয়,যদিও আমার থেকেও
বয়সে বড়। ভারতে বসে শীব পূজা করে যা
ছবিতে ভাইরাল হয়েছিল। আমি তসলিমার কোনও
বইই পড়িনাই। তবে একবার পেপারে ওর গল্পে
লিখেছিল ওর মা যখন নামাজ পড়ত তখন
ইয়ার্কি মসকরা করত, তসলিমার মা তসলিমার
এমন দশা পছন্দ করতেন না।
আমাদের দেশে নব্বই ভাগ মুসলিমের দেশ
সামাজিকতায় ইসলামের মনভাব থাকবে বইকি।
তবে কুসংস্কারও কম নেই।
নারী বলে কথা পুরুষ হলে হয়ত দেশ ত্যাগ
করা লাগতো না। ভারতে বসে হিন্দু ধর্মের
বিরুদ্ধে লিখলেও হয়ত ভারতে থাকা হতোনা।
কেমন বাধ্য হলে একজন নাস্তিক লেখক শীব
পূজা করে।
আচ্ছা ওকে কি হিন্দু ধর্ম মতে শশানে পুড়াবে?
দেশের মেয়ে মৃত্যু হলেও কি দেশে আসতে
পারবে না?
আমাদের দেশ থেকে অনেক নাস্তিক পুরুষ
দেশ থেকে পালিয়েছে কিন্তু তারা কেউ সনাতন
ধর্মের বিরুদ্ধে কথা বলেনা। ভারতে উগ্র হিন্দু
জঙ্গী আছে, যারা জয়শ্রীরাম না বললে মেরে
ফেলায়।
ভারতে গরু গোস খাওয়া নিয়ে এমন শতশত
লোক মেরে ফেলা হয়েছে।
তছলিমার উচিৎ মুসলিম সমাজে কোনটা নারীর
স্বাধীনতার অবক্ষয়। শালিন যুক্তি দিয়ে লেখা।

ইসলামে আছে নারীর মোহরানা দেওয়া আমরা
সেই মোহরানাও পাইনা যৌতুক দিয়ে বাসর ঘরে
ঢুকতে হয়। মা হিসাবে নারী শিক্ষার বাধ্যতা
মুলক কারন শিক্ষিত মা শিক্ষিত জাতী এমন
অনেক অনেক আইন এনে সমাজে নারীর
মুল্যায়নের উপর লেখা হওয়া অবশ্যই করনীয়।

একাত্তরে অসংখ্য নারী যোদ্ধা দেশের জন্য
কাজ করেছে জীবন দিয়েছে সভ্রম হাড়িয়েছে।
অতপর ইসলামের প্রতিটা যুদ্ধেই নারী যোদ্ধা
ছিল।



১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৫১

ফেনা বলেছেন: সুন্দর এবং তথ্য বহুল মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৩৫| ১০ ই জুন, ২০২০ রাত ১:৪৪

নতুন বলেছেন: আমাদের দেশের মানুষ বেশির ভাগই শুনেই বিশ্বাসী, তেমন পড়াশুনা কেউই করেনা।

উদাহরন:- হোমিও প্যাথী ( সবাই বিশ্বাস করে যে কাজ হয়)

ম্যাজিক: আগে কিন্তু অনেকেই ম্যাজিকে বিশ্বাস করতো। এখন সব জটিল জটিল ম্যাজিকের ট্রিক্স নেটে পাওয়া যায়। তাই ম্যাজিক নিয়ে এখন আর সেই উতসাহ মানুষের মাঝে নাই।

রেসলিং: আগে মানুষ খুব আগ্রহ নিয়ে দেখতো কিন্তু এখন সবাই জানে এটা সাজানো।

দেশের মানুষের মাঝেও এখন কুসংস্কার কমছে। ধমে বিশ্বাস কমছে।

কিন্তু বাইরের দেশের মানুষ ধমে বিশ্বাস কমে গেলেও তারা কিন্তু ভদ্রলোক, নৈতিকতা ঠিক আছে। তারা দূনিতি করেনা। অন্যায় করেনা। যখন তখন কাউকে থাপপর দিয়ে ক্ষমতা দেখায় না। পুলিশে ৫ টাকা ঘুষ খায় না। এই সমস্যা অনেক কমিয়ে এনেছে অনেক দেশের মানুষ।

আমাদের দেশের মানুষও পরিবতিত হচ্ছে। তবে ভালোর থেকে ভন্ডামীর দিতে যাচ্ছে বিরাট একটা সংখ্যা।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৪৭

ফেনা বলেছেন: মন্তব্যটা কেমন যেন খাপছাড়া।

৩৬| ১০ ই জুন, ২০২০ রাত ৩:১০

অনল চৌধুরী বলেছেন: এই বিরাট পুরুষ বিরোধী নারী পুরুস সঙ্গ ছাড়া থাকতে পারতো না।তার কয়েকজন স্বামীর মধ্যে ছিলেন রুদ্র,নাইম,মিনার ।
শাসুল হক তার বিরুদ্ধে মামলা করে তার বই নিষিদ্ধ করিয়েছিলো।
২০১৪ সালেও সে তার চেয়ে ২০ বছরের ছোটো একজনের প্রেমে পড়েছিলো বলে নিজেই ছবিসহ টুইটারে জানিয়েছিল।
যাই হোক,এটা তার ব্যাক্তিগত ব্যাপার।

কিন্ত সত্য হচ্ছে, সে বিদেশী একটা গোষ্টীর নির্দেশে বাংলাদেশকে চরম সাম্প্রদায়িক রাষ্ট্র প্রমাণের জন্য ১৯৯৩ সালে লজ্জা লিখেছিলো।

ভারতের অরুন্ধতী রায় নর্মদা বাচাও আন্দোলনের সমর্থক এবং কাশ্মীর কখনোই ভারতের অংশ ছিলোনা বলে নিজেকে প্রকৃত নিরপেক্ষ প্রমাণ করে মামলার সন্মুখিন হয়েছেন। মানবতাবাদী কর্মী হিসেবে তার যে ভাবমূর্তি আছে তসলিমার সেটা কোনোকালেই ছিলোনা এবং এখনো নাই।কারণ সে নিজের স্বার্থে সবকিছূ করে।বাংলাদেশের বা অন্যান্য দেশের নীপিড়িত জনগোষ্টীর স্বার্থে না।
২০২০ সালেও ভারতে প্রকাশ্য দিনের আলোতে যেভাবে মুসলমানদের হত্যা এবং মসজিদ ভাঙ্গা হয়েছে,সেটা তার কাছে সংখ্যালঘু নির্যাতন না বরং ভারতের মহান গণতন্ত্র এবং অসাম্প্রদায়িকতা !!!
এজন্যই সে এসবের কোনো প্রতিবাদ করেনি।
https://risingbd.com/তসলিমার_নতুন_প্রেমিক/7249

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৪০

ফেনা বলেছেন: risingbd ছাড়া আর কোন সুত্র কি আছে??

৩৭| ১০ ই জুন, ২০২০ রাত ৩:১১

অনল চৌধুরী বলেছেন: Click This Link

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৩৬

ফেনা বলেছেন: ?????

৩৮| ১০ ই জুন, ২০২০ রাত ৩:১৯

উদাসী স্বপ্ন বলেছেন: @অনল, লাস্টে লন্ডনের জামাতী ছাগলের পত্রিকা রাইজিং বিডির সূত্র???? ৯১ ব্যাচের মান সম্মান রাখলা না! জামাতীদের পত্রিকাই চোখে পড়লো এত পত্রিকা থাকতে? তাও ভালো ইউটিউব দেও নাই!

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৩৫

ফেনা বলেছেন: হা হা হা হা .......
লা জবাব।

৩৯| ১০ ই জুন, ২০২০ ভোর ৪:৫৩

অনল চৌধুরী বলেছেন: তসলিমাকে যারা টাকা দিয়ে পালে এই বেয়াদবটাকেও তারাই পালে।
ইত্তেফাকসহ দেশের সব পত্রিকাতেই খরবরটা বের হয়েছিলো।
তসলিমা যে হিন্দু জঙ্গীবাদে বিশ্বাস করে এবং বিজেপি এমপিকে বিয়ে করে মেয়ের মা হয়েছে এসংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে কলকাতারই ২০/৭।
https://bangla.dhakatribune.com/international/2018/10/28/4194/বিজেপি-এমপির-সঙ্গে-মায়ের-সম্পর্কের-কথা-জানালেন-তসলিমা-নাসরিনের-‘সন্তান’

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৩১

ফেনা বলেছেন: আসলে এখানে একজন মানুষের প্রতিভা নিয়ে কথা বলা হচ্ছে। ব্যক্তি সমস্যা নয়।

৪০| ১০ ই জুন, ২০২০ ভোর ৪:৫৪

অনল চৌধুরী বলেছেন: Click This Link

https://bangla.dhakatribune.com/international/2018/10/28/4194/বিজেপি-এমপির-সঙ্গে-মায়ের-সম্পর্কের-কথা-জানালেন-তসলিমা-নাসরিনের-‘সন্তান’

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:৩২

ফেনা বলেছেন: আসলে এখানে একজন মানুষের প্রতিভা নিয়ে কথা বলা হচ্ছে। ব্যক্তি সমস্যা নয়।

৪১| ১০ ই জুন, ২০২০ ভোর ৫:৩৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: কেউ যদি মহাশ্বেতা বা অরুন্ধতীর লেখা পড়ে থাকেন তার কাছে তসলিমার লেখার মান গড়পড়তা বলেই মনে হবে | তার জনপ্রিয়তার মূল কারণ অতি আক্রমণাত্মক লেখা যা এক সময়ে পপুলারিটি পেলেও ধীরে ধীরে মিইয়ে যাবে বলেই আমার মনে হয় |

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:২৭

ফেনা বলেছেন: সম্পুর্ণভাবে একমত নয়।

৪২| ১০ ই জুন, ২০২০ দুপুর ১:২১

বুরহানউদ্দীন শামস বলেছেন: মমতা বন্দ্যোপাধ্যায় এর কবিতা গুলো পড়বেন...
ওনার লেখারও প্রেমে পড়ে যাবেন :D

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:২৫

ফেনা বলেছেন: ধন্যবাদ আপনাকে। সময় করে মমতা বন্দ্যোপাধ্যায় এর কবিতা পড়ে নিব।

৪৩| ১০ ই জুন, ২০২০ বিকাল ৪:২৯

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো দেখলাম। জানলাম। মন্তব্য থেকে মানূষের মানুসিকতা বুঝা যায়।

১১ ই জুন, ২০২০ দুপুর ১২:২৩

ফেনা বলেছেন: হুম।

৪৪| ১২ ই জুন, ২০২০ রাত ১২:১৫

অনল চৌধুরী বলেছেন: ইত্তেফাকের লিংকও দিয়েছি।এছাড়া তার নিজের টুইটার একাউন্টই সে এই ছবি আর মন্তব্য করেছে।

আসলে এখানে একজন মানুষের প্রতিভা নিয়ে কথা বলা হচ্ছে। ব্যক্তি সমস্যা নয় -ঠিক।তবে কেউ মুখে যা বলবে,কাজে তার প্রমাণ দিতে হবে।
আমি জীবনে কোনোদিন চুরি-দুর্নীতি, পরীক্ষায় নকল,নারী নির্যাতন করিনি,তাই এসবের বিরুদ্ধে লিখি। নিজে এসব অপকর্ম করার পর লিখলে সেটা নীতিহীনতা হতো।
তসলিমার লেখার মূল বিষয়বস্ত পুরুষ আর ধর্মবিরোধীতা।
কিন্তু কার কার সাথে তার প্রেম,বিয়ে এবং সম্পর্ক ছিলো, সেটা সে নিজেই বলেছে।

২৩ শে জুন, ২০২০ দুপুর ১২:৩৩

ফেনা বলেছেন: ভাল বলেছেন।
সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪৫| ২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

সপ্তম৮৪ বলেছেন: নূরার পাসপোর্ট ফেরত দেয়ার জন্য হাইকোটে রুল জারি হয় আর তসলিমার মত ইন্টারন্যাশনাল ব্যক্তিত্ব তার পাসপোর্ট বাকশাল সরকার রিনিউ করে না।
বঙ্গবন্ধু ভালো না , হাসিনা ভালো না , মোল্লারা তো তার কাছে ভালো হওয়ার প্রশ্নই আসে না। বাংলাদেশের সাহিত্য মহলে তিনি যে খুব সমাদৃত তাও না। এত ভালোনার মধ্যে তিনি বাংলাদেশে আসবেন কি করতে। ( আদৌ আস্তে চান কিনা সন্দেহ আছে ) তার চেয়ে ফেসবুকে কিছু খাদেম নিয়ে আছেন সেটাই ভালো।


আমি তার লেখা পছন্দ করি। কিন্তু তিনি প্রচুর মিথ্যা কথা বলেন।

২৭ শে জুন, ২০২০ দুপুর ২:৫৬

ফেনা বলেছেন: হুম

৪৬| ২৭ শে জুন, ২০২০ বিকাল ৩:০২

ডার্ক ম্যান বলেছেন: তিনি একজন বন্ধুহীন মানুষ কারণ তিনি বন্ধুর গোপনীয়তা রক্ষা করতে জানেন না ।

২৭ শে জুন, ২০২০ বিকাল ৩:০৬

ফেনা বলেছেন: হুম তাও ঠিক। বা হতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.