নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“আমি লেখক হতে চাই না, কলম হব ভাই। আমি আমার কালিতে তোমাদের রাঙাতে চাই।”

অলিউর রহমান খান

আসসালামু আলাইকুম। আমি অলিউর রহমান খান। বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাস করছি। আমি গল্প, কবিতা, উপন্যাস ইত্যাদি খুবই পছন্দ করি যে কারণে ব্লগিংয়ে যোগদান করা। সবাইকে আমার ব্লগে স্বাগতম। ফেইসবুক: Aliur Rahman Khan

অলিউর রহমান খান › বিস্তারিত পোস্টঃ

এক জন উওম স্বামীর বৈশিষ্ট কি কি?

৩০ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৯


স্ত্রীরদের প্রতি আমাদের অনেক দায়িত্বওকর্তব্য রয়েছে কিন্তু অধিকাংশ পুরুষই তা পালন করতে ব্যর্থ। ব্যর্থ বললে ভুল হবে, আসলে অনেক পুরুষই তা মন থেকে পালন করতে চান না। আবার এমনও অনেক পুরুষ সমাজে আছেন, যারা সর্বোচ্চ সজাগ দৃষ্টি রাখেন তাদের প্রতি অর্পিত দায়িত্ব পালন করতে। তারা স্ত্রীদেরকে জীবন দিয়ে ভালোবাসেন।

স্ত্রীদের প্রতি আমাদের দায়িত্ব ও কর্তব্য গুলো কী কী তা আমার নিজের মত করে সংক্ষেপে তুলে ধরলাম।

১। আমাদেকে স্ত্রীরদের প্রতি নরম ও ভালবাসার সুরে কথা বলতে হবে। কথা বলার সময় স্বচ্ছ, সুন্দর ও আকর্ষণীয় শব্দ ব্যবহার করতে হবে। যেন আমাদের কথায় স্ত্রীর প্রতি দয়া-মায়া ও নম্রতা প্রকাশ পায়।

২। দৈনন্দিন জীবনে তাদের অনেক রকম চাহিদা থাকতে পারে। এসব বিষয় গুলোকে যথা সম্ভব প্রাধান্য দিতে হবে। আমাদের দায়িত্ব হলো তা পরিপূর্ণভাবে পূরণের চেষ্টা করা।

৩। আমরা কাজ কর্ম করতে গিয়ে নানান ধরণের মানুষের সাথে পরিচিত হই। সেখানে আমাদের নারী বন্ধু-বান্ধবীরা ও থাকবে স্বাভাবিক কিন্তু খারাপ চিন্তা ভাবনা থেকে হৃদয়েকে সতর্ক রাখতে হবে।

৪। বাসায় অবস্থান করলে স্ত্রীকে নিয়ে একসাথে নামাজ পড়তে হবে। কোন কারণে নামাজ, রোজা ও কোরআন পাঠে স্ত্রীর অবহেলা চোখে পড়লে নিজে এসব পালন করে স্ত্রীকে ও উৎসাহিত করতে হবে।

৫। সব সময় আমাদের ভালো অবস্থার মধ্যে দিয়ে জীবন অবিবাহিত হয় না। আমাদের জীবনে নানান ধরণের প্রতিকূল পরিবেশের সৃষ্টি হয়। যে কোন প্রতিকূল পরিবেশে স্ত্রীর পাশে থাকতে হবে। স্ত্রীকে সর্বোচ্চ সাপোর্টটি আপনাকেই দিতে হবে।

৬। একই ছাদের নিচে চলতে গিয়ে আমরা জীবনে কত রকম ভুল করে থাকি; স্ত্রীদের ক্ষেত্রেও তা ব্যতিক্রম নয়। স্ত্রীদের দ্বারা হয়েছে এমন কোন ছোট ছোট ভুল চোখে পড়লে আমাদেরকে এড়িয়ে যেতে হবে এবং তার ভালো কাজগুলোকে উৎসাহিত করতে হবে। তারা আমাদের জন্য দিন রাত পরিশ্রম করে যাচ্ছে। তাদের কাজ গুলোর প্রশংসা করতে হবে।

৭। আমরা কাপড় ধৌত করা থেকে শুরু করে ঘরের কাজসহ সমস্ত কিছু তাদের একার উপর চাপিয়ে দেই। তা না করে স্ত্রীকে সাধ্য মতো সাহায্য করতে হবে। রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) স্ত্রীদের ঘরের কাজে সাহায্যে করতেন।

৮। বাবা-মায়ের আচরণ সন্তানদের প্রভাবিত করে। তাই আপনাদের নিজেরাও সচেতন থাকতে হবে। নিজেদের ব্যক্তিগত চরিত্র, স্বভাব এবং আচরণের দিখে লক্ষ্য রাখতে হবে।

৯। মাঝে-মাঝেই দু’জনে মিলে ঘুরতে যেতে পারেন যেন স্ত্রী কিছুটা সময় আপনার সঙ্গ পেয়ে আনন্দিত হয় যা আপনাদের সম্পর্ককে প্রগাঢ় ও সুন্দর করতে সাহায্য করবে।

আল্লাহ্ বলেন, ‘তাদের সাথে তোমরা সদ্ভাবে আচরণ কর।’ (নিসা : ১৮)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ ‘তোমাদের মাঝে যে নিজের পরিবারের কাছে ভাল, সেই সর্বোত্তম। আমি আমার পরিবারের কাছে ভাল।’ (ইবনে মাজাহ : ১৯৬৭)

নারীদের মর্যাদা দিতে ইসলাম আমাদের শিখিয়েছে। ইসলাম দিয়েছে নারীর সর্বোচ্চ মর্যাদা। এ ছোট ছোট কাজের মধ্যেই দাম্পত্য জীবনের সুখ গুলো নিহত। আর এ সুখ গুলোকে মুক্ত আলোয় ছড়িয়ে দিতে পারলেই আমরা হয়ে উঠতে পারবো উওম স্বামী। তখন জীবনটা ভরে উঠবে হাসি-খুশিতে। প্রকৃত সুখরই অপর নাম স্বামী-স্ত্রীর ভালোবাসা। চলুন তাহলে আজ হতে শুরু করি...


ছবি: সংগৃহীত।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৪

ওমেরা বলেছেন: খুব সুন্দর ! ধন্যবাদ

০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১:৪৭

অলিউর রহমান খান বলেছেন: অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপনার মূল্যবান মন্তব্যর জন্য।

২| ০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১:২৫

শাহিন বিন রফিক বলেছেন: খুবই সুন্দর হয়েছে আপনার লেখা।

০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ১:৪৮

অলিউর রহমান খান বলেছেন: অসংখ্য ধন্যবাদ জনাব। অনুপ্রাণিত হলাম।

৩| ০১ লা ডিসেম্বর, ২০১৭ রাত ২:১০

আমানউল্লাহ রাইহান বলেছেন: সুন্দর লেখা।

০১ লা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:১৪

অলিউর রহমান খান বলেছেন: অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মন্তব্যর জন্য।

৪| ০১ লা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:০২

সামিউল ইসলাম বাবু বলেছেন: ভাইয়া, অাপনি কি বিবাহ করেছেন?

০১ লা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:১৬

অলিউর রহমান খান বলেছেন: না ভাইয়া বিয়ে করিনি তবে যা লিখেছি এসব আমার মনে লালন পালন করে রেখেছি। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য।

৫| ০১ লা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩৬

সামিউল ইসলাম বাবু বলেছেন: ধন্যবাদ ভাই উত্তরের জন্য।

অাসলে স্বামীকে উত্তম হলেই হবেনা। স্ত্রীকেও উত্তম হতে হবে। তাই ভালো পাত্রি নির্বাচন করে বিয়ে করতে হবে। কাচামাল খারাপ হলে প্রডাক্টতো ভালো হবে না।

দ্রুত বিয়ে করে ফালান।

শুভকামনা রইলো।

০১ লা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:২৪

অলিউর রহমান খান বলেছেন: ভাই সঠিক কথা বলেছেন যে, স্ত্রীকে উওম হতে হবে। স্ত্রী যদি এমন না হয় তাই বলে আমি ও কি স্ত্রীর মতো আচরণ করবো? আর নির্বাচন করেই তো সবাই বিয়ে করে ভাই তবে নিজে খারাপ হলে যতই নির্বাচন করিনা কেন ভাল মেয়ের আশা করা বোকামি ছাড়া কিছু নয়। এ নিয়ে একটা পোষ্ট করবো জনাব, আশা করি আপনি দেখবেন।


আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যর জন্য ধন্যবাদ জানাচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.