নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নকে পাথেয় ভাবি।

অলওয়েজ ড্রিম

"Only He Who Can See The Invisible Can Do The Impossible" Frank Gain আমার ইমেইল ঠিকানাঃ [email protected]

অলওয়েজ ড্রিম › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদের সাথে একত্রে আড্ডাবাজি কিংবা যে ভাললাগার শেষ নেই - ২

০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১০:৫২

অবশেষে অলওয়েজ ড্রিম মঞ্চে হাজির! না নাচার জন্য নয়, নয় গাওয়ার জন্যও। রাজনৈতিক ভরা মৌসুমে রাজনৈতিক বক্তব্য দেওয়ার জন্যও নয়। অলওয়েজ ড্রিম হাজির তার স্বপ্নের ডালি নিয়ে। সকলের মাঝে স্বপ্নের আবেশ ছড়িয়ে দেয়ার জন্য। স্বপ্নই যে সকল সম্ভাবনার উৎস তা সকলকে বুঝিয়ে বলার জন্য।



দীর্ঘ দীর্ঘ দিন পরে আজ আমার মডেমগুলো সচল হল। এতদিন নানা ঝামেলায় মডেমগুলির একটিও ব্যবহার করতে পারি নি। ব্লগে ঢুকতে পেরে কী যে আনন্দ হচ্ছে!



সামু ব্লগে সদস্য হওয়ার পর তুমুল আগ্রহে সব পোস্ট পড়তে শুরু করলাম। তারপর যেই পোস্ট পছন্দ হয় তার উপর মন্তব্য করতে গিয়ে দেখি, ওমা একী! মন্তব্য তো করা যায় না। একদিন দুদিন তিনদিন! সহিষ্ণুতার পারাকাষ্ঠা দেখিয়ে আরও বেশ কয়েক দিন নিরবচ্ছিন্ন চেষ্টা করলাম। না কিছুতেই আমি আমার পাঠপ্রতিক্রিয়া জানাতে পারছি না। অথচ অনেকেই তো পারছে। শুধু আমি পারছি না। রাগ করে বিকট আওয়াজে ধ্যাত্তেরি জানালাম! এবং দীর্ঘদিন তারপর সামুর ছায়াও মারাই নি। অনেক অনেক দিন পরে হঠাৎ একদিন কী জানি কী মনে করে আবার সামুতে লগইন করলাম। এবং মন্তব্যও করতে পারলাম। আহা ওম শান্তি! সেই শুরু। এবং সেই শুরুটা হিসাব করলে আমি খুবই বাচ্চা ব্লগার।



তো ব্লগিং করতে গিয়ে আমার মনেহল, যাদের লেখা পড়ে মুগ্ধ হই, একেকটি পোস্টে মন্তব্য-প্রতিমন্তব্য করতে গিয়ে ব্লগারদের কেমন বন্ধু-বন্ধু মনেহয়; কিন্তু সবই তো ভার্চুয়ালি। সেই ভার্চুয়াল বন্ধুদেরকে যদি বাস্তবেও দেখি, তাদের সাথে যদি অন্তরঙ্গভাবে মেশার, গল্প করার, আড্ডা দেওয়ার সু্যোগ পাই তাহলে কেমন হয়? আরও মনেহল, বাস্তবেই যদি কোথাও বসে লেখা নিয়ে আলোচনা করার সুযোগ পাই, পারস্পরিক গঠনমূলক সমালোচনা করার সুযোগ পাই তাহলে কেমন হয়?



স্বপ্ন দেখতে শুরু করলাম মুষলধারে। আমার আবার স্বপ্ন দেখার বেশি বেশি বাতিক। এবং সেই স্বপ্ন লুকিয়েও রাখতে জানি না। সবার সাথে শেয়ার করারও দুর্দমনীয় লোভে আক্রান্ত। সুতরাং একদিন সাহস করে দিয়ে ফেললাম আড্ডার প্রয়োজনীয়তা নিয়ে একটা পোস্ট। ভয়ে ভয়ে ছিলাম। না জানি মুষলধারে বিদ্রূপ শুরু হয়ে যায়। কিন্তু স্বস্তির নিঃশ্বাস ফেললাম যখন দেখলাম, শ্রদ্ধেয় ব্লগারগণ আড্ডার ধারণাটাকে ভালভাবেই নিয়েছেন। বরং তারা আমার থেকে একধাপ না দশধাপ এগিয়ে। জুলিয়ান দা, আরজু পনি আপু পরামর্শ দিলেন ফেবুতে যেন একটা গ্রুপ পেইজ খুলি। জুলিয়ান দা তো বিউটি বোর্ডিং আর কফিহাউজের কথা মনে করিয়ে দিলেন। বললেন যে, আমাদের পূর্বসূরিরা একেকটি আড্ডাকে কেন্দ্র করে এক সময় ঋদ্ধ হয়েছেন, বিজ্ঞ হয়েছেন, অভিজ্ঞ হয়েছেন। আহা জুলিয়ান দা কী শুনালেন! বিউটি বোর্ডিং! কফিহাউজ! স্বপ্নের মতো সেইসব আড্ডার গল্প কত শুনেছি। সুতরাং আমি আরও জোরেসোরে মহব্বতের সাথে স্বপ্ন দেখতে শুরু করলাম আড্ডা নিয়ে। আমার মনে হল, আমাদের এই যুগে সেই আড্ডারই বড় অভাব। অভাব বলেই আমরা ঋদ্ধ হতে পারছি না। আমাদের মধ্যে আন্তরিকতা, সৌহার্দ্য গড়ে উঠছে না।



ফেবুতে খুলে ফেললাম “সাহিত্য-আড্ডা” নাম দিয়ে একটি গ্রুপ পেইজ। ধীরে ধীরে সদস্য বাড়তে লাগল। সবার কাছে পরামর্শ চাইলাম কবে আড্ডায় মিলিত হওয়া যায়। না কেউই কিছু বললেন না। জুলিয়ান দা আবারো হাত বাড়িয়ে দিলেন। বললেন ওভাবে হবে না। তিনি নির্দিষ্ট তারিখ উল্লেখ করে পোস্ট দিতে বললেন । আমি তাই করলাম। গ্রুপ পেইজে পোস্ট দিয়ে জানালাম যে, উমুক তারিখ আমাদের সাহিত্য-আড্ডার প্রথম আড্ডা অনুষ্ঠিত হতে যাচ্ছে। যারা যারা আড্ডা দিতে চান দয়া করে এই পোস্টে মন্তব্য করে জানাবেন। হা হতোস্মি। এক কুহক ভাই ছাড়া কারো সাড়া পেলাম না। নির্দিষ্ট দিনে কুহক ভাই ঠিকই হাজির হয়েছিলেন। তবে আমিই যাই নি আর কারো সাড়া না পেয়ে। পরে যখন জানলাম কুহক ভাই অপেক্ষায় ছিলেন তখন খুব লজ্জা পেয়েছিলাম।



যশোর থেকে কবি ৎঁৎঁৎঁ সমানে আমাকে উৎসাহ দিয়ে যাচ্ছিলেন। ভাই আপনি যেভাবে লেগে আছেন, আপনিই পারবেন। আপনাকে দিয়েই হবে। ভাই, হাল ছাইড়েন না। জুলিয়ান দাও প্রবাস থেকে সাহস জুগিয়ে যেতে থাকলেন। প্রথম দিকে আরজু পনি আপুও বেশ উৎসাহ জুগিয়েছেন। কিন্তু তিনি বেশি জোর দিতে চেয়েছিলেন ভার্চুয়াল আড্ডার প্রতি। তাকে বলেছিলাম ভার্চুয়াল আড্ডার জন্য ফেবু আছে। আমাদের মূল লক্ষ্য বাস্তব আড্ডা। “সাহিত্য-আড্ডা” ভার্চুয়াল আড্ডায় পর্যবসিত হবে না। কিছুতেই সেটা হতে দেয়া যাবে না। আমার এই জোরাল বক্তব্য সম্ভবত তাকে নিরুৎসাহিত করল। তিনি এক সময় হারিয়ে গেলেন।  (প্রিয় আরজু পণি আপনাকে আমরা জোরালভাবেই চাই। প্লিজ ফিরে আসেন। দেখেন বাস্তব আড্ডা কত মাধুর্য ছড়াতে পারে। এর কাছে ভার্চুয়াল আড্ডা – ফুহ!)



একদিন অপর্ণা মম্ময়ও যুক্ত হলেন আমাদের সাথে। যদিও তিনি আমাদের আড্ডায় এখনো বাস্তবে আসতে পারেন নি কিন্তু নিয়মিত তিনি আড্ডার খবরাখবর রাখেন। গ্রুপ পেইজের পোস্টে মন্তব্য করেন। এবং দৃঢ় আশাবাদ ব্যাক্ত করেন যে, অচিরেই যে কোনো আড্ডায় হাজির হয়ে সবাইকে চমকে দেবেন।



তো যা বলছিলাম, আড্ডার জমায়েত তো হচ্ছে না। সাড়া তো পাচ্ছি না। তাহলে কী করা? ভাবতে শুরু করলাম। বুঝলাম অলওয়েজ ড্রিম নামের বাচ্চা ব্লগারকে কেউ তেমন চেনে না। তার উপর কেউ আস্থা রাখতে পারছে না। বুঝে ফেললাম, ড্রিম-ফ্রিমকে দিয়ে হবে না। ভাগ্যিস বুঝতে পেরেছিলাম।

আমার গোবর-গনেশ মাথায় কেমনে যে এই বুদ্ধি খেলল ভেবে পাই না। কিন্তু সত্যি আমার মাথাতেই বুদ্ধিটা খেলেছিল বলে গোপনে কতবার যে নিজের পিঠ চাপড়ে দিয়েছি। বুদ্ধিটা ছিল – এমন কাউকে ধরতে হবে যাকে ব্লগের প্রায় সবাই চেনে। সাহিত্য-আড্ডার তখন মাত্র গুটি কয়েক সদস্য। তাদের ভিতরেই পেয়ে গেলাম স্বপ্নবাজ অভিকে। তাকে ধরলাম কষে। এবং বলতে দ্বিধা নেই তাকে জোর উদ্যোগ নিতে অনুরোধ করার পরে এবং তিনি জোর চেষ্টা করাতেই আমাদের প্রথম আড্ডা আলোর মুখ দেখতে পেয়েছিল।



এরপর দ্বিতীয় আড্ডা তো এক এপিক। অপ্রত্যাশিতভাবে কত ব্লগারই যে সেদিন এলেন। বিশেষ করে ব্লগার অপরিণিতা আপুর কথা না বললেই নয়। তিনিই প্রথম নারী ব্লগার যিনি আমাদের আড্ডায় প্রথম এসেছেন।



গতকালের (১লা নভেম্বর) আড্ডা নিয়ে “সাহিত্য-আড্ডা” ইতোমধ্যেই সৌহার্দপূর্ণ সফল তিনটি আড্ডা সমাপ্ত করেছে। আমাদের আড্ডা ক্রমশ জমজমাট হয়ে উঠছে। তৃতীয় আড্ডা শেষে সেটা আরও স্পষ্ট প্রতীয়মান। পুরানোরা তো আসছেনই নতুনরাও আসছেন, আসার আগ্রহ প্রকাশ করছেন।



সাহিত্য-আড্ডার মূল উদ্দেশ্য – সাহিত্য নিয়ে আলোচনা, সদস্যদের লেখার পারস্পরিক গঠনমূলক সমালোচনার মাধ্যমে পরস্পরকে ঋদ্ধ হতে সাহায্য করা। যদিও আমরা প্রথম দুটি আড্ডায় মূল উদ্দেশ্যের ধারে-কাছেও যাই নি। আমাদের ভাবনাজুড়ে ছিল, শুধুই পারস্পরিক পরিচিতি অর্জন ও সৌহার্দ বৃদ্ধি। তবে এখন সময় এসেছে ধীরে ধীরে মূল উদ্দেশ্য নিয়ে চিন্তাভাবনা করার। এবং তারই প্রতিফলন ছিল গতকালকের আড্ডাতে। ব্লগার এ টি এম মোস্তফা কামাল ভাই কাব্যছন্দ জানার প্রয়োজনীয়তার উপরে একটি প্রবন্ধ লিখে এনেছিলেন। তার প্রবন্ধের উপর ভিত্তি করে এরপর ছন্দ নিয়ে অনেক আলোচনা হল। কুহক ভাই কামাল ভাইকে অনেক প্রশ্ন করছিলেন। ভাবটা এমন ছিল যেন কুহক ভাই একটি ছোট্ট বালক। নবীন শিক্ষার্থী। প্রশ্ন করে যাচ্ছেন গুরুজির কাছে। কামাল ভাইও গুরুর ধৈর্য নিয়ে তার সকল প্রশ্নের জবাব দিয়ে যাচ্ছিলেন। এই প্রশ্নোত্তর পর্ব থেকে একটা বিষয় স্পষ্ট কামাল ভাইয়ের পাঠের পরিমাণ অর্থাৎ জানার পরিমাণ অনেক অনেক বেশি। আর কুহক ভাইও যে অনেক পড়েন, অনেক জানেন তা তার প্রশ্ন থেকেই আন্দাজ করে নেয়া যায়। আমি কোনো প্রশ্ন করতে পারি নি। কারণ আমি তো কিছুই জানি না। সীমিত পাঠের দৌড়। কাল টের পেলাম প্রশ্ন করতে হলেও জানতে হয়। প্রশ্ন করতে পারাটাও একটা বিশেষ যোগ্যতা। কিছুই না জানলে কী প্রশ্ন করতে হবে বা কিভাবে প্রশ্ন করতে হবে তা খুঁজে পাওয়া যায় না। সুতরাং আমি শুধু তাদের আলাপের মুগ্ধ শ্রোতা হয়েই ছিলাম। কামাল ভাইকে আমরা “সাহিত্য-আড্ডায়” পেয়েছি আমাদের বড়ভাই হিসাবে। তিনি যেন আমাদের শিক্ষক, বন্ধুস্থানীয় শিক্ষক। তার কালকের একটা কথা আমার মনে দাগ কেটে আছেঃ আমাদের এই সাহিত্য-আড্ডা সফল হবে। এতে কোনো সন্দেহ আর নাই।



গতকাল আড্ডায় যারা এসেছিলেন সবাই আসলে কামাল ভাইয়ের এই অনুভূতি নিয়েই বাসায় ফিরতে পেরেছি। আমাদের কারো মনেই সন্দেহ নেই সাহিত্য-আড্ডার সাফল্যের ব্যাপারে। আমরা এখন “সাহিত্য-আড্ডা” নিয়ে আরও সাহসী স্বপ্ন দেখতেই পারি। সে না হয় আরেক দিন হবে।





বিঃ দ্রঃ আমাদের আড্ডা নিয়মিত প্রতিমাসের শেষ শুক্রবার বসে। তবে অক্টোবরে এই নিয়মের ব্যাত্যয় ঘটাতে হয়েছে। ২৫শে অক্টোবর ছিল গতমাসের শেষ শুক্রবার। কিন্তু ঐ দিন ছিল বিরোধী দলের সমাবেশ। অপ্রীতিকর পরিস্থিতির সম্ভাবনা থাকায় ঐ দিনের আড্ডা স্থগিত করে ১লা নভেম্বর ধার্য করা হয়েছিল। নভেম্বরের আড্ডা যথারীতি মাসের শেষ শুক্রবার, ২৯শে নভেম্বর বসবে।



সাহিত্য-আড্ডার ফেবু লিংকঃ সাহিত্য-আড্ডা





ব্লগারদের সাথে একত্রে আড্ডাবাজি কিংবা যে ভাললাগার শেষ নাই



সামুভিত্তিক আমাদের একটি সাহিত্য-গ্রুপ থাকা উচিত

মন্তব্য ৫০ টি রেটিং +১/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: হাহহাআহ! ড্রিম ভাই , এমনে দিলেন আমারে ! যাই হোক আপনি অনেক কষ্ট করছেন এই আড্ডার জন্য , আমার তো মাঝে মাঝে দিন তারিখই মনে থাকেনা!

যাই হোক ভার্চুয়াল লাইফের ব্যাপারটা ব্লগে একরকম , ফেসবুকে এক রকম ! ফেসবুকে এমন অনেক বন্ধু ছিল যাদের সাথে কখনই দেখা হবার সম্ভাবনা নেই কিন্তু ভার্চুয়াল একটা ভালোলাগা সম্পর্ক আছে ! ব্লগের ব্যাপারটা আলাদা , এখানে অনেকের লিখা পড়ে বাস্তবেও তাদের সাথে দেখা করার একটা স্পৃহা থাকে , সম্মানের জায়গা থাকে , সে সূত্রেই ধীরে ধীরে আশা করি আপনি এই আড্ডায় আরো অনেক কে পাবেন , আমার ক্ষুদ্র অভিজ্ঞতায় ব্লগিং সূত্র ধরে আয়োজিত আড্ডা প্রাণবন্ত হয় !
শুরুর দিকে শুধুই আড্ডার কথাই বলেছিলাম আপনাকে , ধীরে ধীরে কিছু কার্যক্রম যোগ হবে সাথে , তখন আড্ডার চেহারাটাও ভালো হবে , সবাই আসবে , আড্ডার ফাকে ফাকে নানা গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা হবে , অফিসিয়ালি কিছু করতে গেলেই ঝামেলা , সমন্বয়ক হিসেবে কাজ টা আপনার কি করে আড্ডার ভিতরে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আসা যায় , দেখবেন আড্ডা দিতে দিতেই আলোচনা শুরু হয়ে গেছে , না পারলে আমি বুদ্ধি শিখাইয়া দিবো নে (ফ্রি =p~ =p~ )
আর আড্ডার মজার অংশ টা থাকা চাই প্রতি পর্বে !
শুভেচ্ছা ড্রিম ভাই !

০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:৩০

অলওয়েজ ড্রিম বলেছেন: এই যে প্রিয় স্বপ্নবাজরে পেয়ে গেছি। সত্যি ভাই তখন আপনি যদি আন্তরিকভাবে এগিয়ে না আসতেন তাহলে এত তাড়াতাড়ি হয়ত আড্ডা জমে উঠত না। আর আপনার পরামর্শগুলো সব আমার মনে আছে। আমি তো শুরুতেই গুরুগম্ভীর আলোচনা আনতে চেয়েছিলাম। আপনি পরামর্শ দিলেন, না ড্রিম ভাই, শুরুতে আন্তরিকতা তৈরি হোক। আমিও দেখলাম স্বপ্নবাজের পরামর্শই ঠিক। শুরুতে আন্তরিকতার, আস্থার একটা জায়গা তৈরি হোক। তাহলে এমনিতেই মনের টানেই সবাই আসতে শুরু করবে। তারপর ধীরে সুস্থে লজেঞ্চুসের মাধ্যমে অংক শেখানোর মতো, গুরুগম্ভীর সব আলোচনা নিয়ে আসা যাবে। গল্পটা জানেন তো, ঐ যে গৃহশিক্ষকের দুই ভাইবোনকে লজেন্স খাইয়ে অংক শেখানোর বুদ্ধি। আমি এই বুদ্ধিটা আপনার কাছ থেকেই পেয়েছি।

ভবিষ্যতেও আপনার পরামর্শ নিতে কুণ্ঠিত হব না।

ভাল থাকবেন।

২| ০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:১৯

তারছেড়া লিমন বলেছেন: আমি মিছাইলাম........... জীবনটা বড্ড যান্ত্রীক........

০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:৩৪

অলওয়েজ ড্রিম বলেছেন: লিমন ভাই পরের আড্ডা আর মিছ কইরেন না। আড্ডা নিয়ে সজীব ভাইও একটা পোস্ট দিয়েছেন। ঐটা পড়ে অনেক মজা পাবেন। আড্ডার বর্ণনা সেখানে ভালই পাবেন।

শুভেচ্ছা।

৩| ০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:২২

মামুন রশিদ বলেছেন: প্রাণবন্ত আড্ডাবাজি চলতে থাকুক । দেখবেন এই আড্ডায় আমিও একদিন..

০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:৩৭

অলওয়েজ ড্রিম বলেছেন: অবশ্যই আপনিও একদিন... :-)

শুভেচ্ছা।

৪| ০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:৩৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো লাগলো। আড্ডা নিয়মিত সফল হোক।

০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:৪১

অলওয়েজ ড্রিম বলেছেন: সোনাবীজ ভাই, আপনাকে আমাদের আড্ডায় কবে পাচ্ছি? কোনো সন্দেহ নাই আপনি এলে আমাদের আড্ডা আরও অনেকখানি জৌলুস পেত। নবীনেরা আরেকটু প্রাজ্ঞ হওয়ার সুযোগ পেত।

৫| ০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:৩৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: এই উদ্যোগটা সাহস করে এগিয়ে নেবার জন্য আপনাকে অনেক সাধুবাদ জানাচ্ছি।

০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:৪৭

অলওয়েজ ড্রিম বলেছেন: ধন্যবাদ প্রিয় প্রফেসর। ভাল থাকবেন। আপনার মন্তব্যে অনেক খুশি লাগতেছে।

৬| ০২ রা নভেম্বর, ২০১৩ রাত ১১:৫২

এম মশিউর বলেছেন: পুরানো ব্লগাদের পাশাপাশি নতুন ব্লগারদেরও আসার জন্য উৎসাহিত করা উচিৎ।

অনেক নতুন ব্লগার আছে, যারা আড্ডায় অংশগ্রহণ করতে চায়; কিন্তু তেমন পরিচিত না বলে যেতে পারে না।

একজন ওয়াচে থাকা ব্লগারের সাথে ফেবুতে কথা হলঃ সে নাকি যেতে ভয় পায়। কেউ তাকে চেনে না এই জন্যে।

আর আমি এই আড্ডা মিস করেছি বলে খারাপ লাগছে। আগে থেকেই যাওয়ার জন্য মনস্থির করেছিলাম, কিন্তু জরুরী কাজে যেতে পারি নি। :(

০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৯

অলওয়েজ ড্রিম বলেছেন: মশিউর, আমরা তো সবাইকেই উৎসাহিত করছি। সবাই আসুক। নবীনরা বেশি করে আসুক। আমিও তো খুবি অখ্যাত এবং নবিস ব্লগার। তুমি যার কথা বলছ সম্ভবত তাকে আমি চিনতে পারছি। যদি সেইজনই হয় তাহলে সে একটু বেশি বোঝে। কারণ সে আমারেও ফেবুতে নক করছিল। আমি তারে আড্ডায় আসতে কইছিলাম। কিন্তু সে যা কইতে শুরু করল। থাক সে কথা। পরের আড্ডা মিছাইয়ো না।

৭| ০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ১২:০৪

পরিবেশ বন্ধু বলেছেন: অভিনন্দন ব্লগিয় আড্ডায় , নো চিন্তা কর ফুর্তি
গ্যাঞ্জাম থাকলে মগজ ভর্তি
নিরবে গান গেও
আর মিষ্টি বেশি খেও ।।

০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ১:০৬

অলওয়েজ ড্রিম বলেছেন: প্রিয় পরিবেশ বন্ধু, আপনি কি জানেন আপ্নারে আমি আন্তরিকভাবেই পছন্দ করি? আপনার সরলতা আমার ভাল লাগে। আমি খুব করে চাই আপনি আগামী আড্ডায় হাজির হন। শুধু আমি না অনেকেই চায় আপনি আসেন। কালকেও বেশ কয়েকজন আপনার কথা জানতে চেয়েছিল। আপনার মোবাইল নাম্বারটা হারিয়ে গেছে। শুধু আপনার নয় সবারটাই হারিয়ে গেছে। আমার নাম্বার তো আপনার কাছে আছে। একটা ফোন দিয়েন।

শুভেচ্ছা।

৮| ০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ১:১২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আড্ডার সাফল্য আর দীর্ঘায়ূ কামনা করি। সুদূর ভবিষ্যতে আমিও কোনো এক আড্ডায় এসে যাবো সস্ত্রীক।

০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ১:২৯

অলওয়েজ ড্রিম বলেছেন: ইনশাআল্লাহ আমরাও আপনাদের পথ চেয়ে থাকব।

শুভেচ্ছা।

৯| ০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ১:২৬

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: ভালো লাগলো, প্রাক ইতিহাস। কোনো পথ চলাই ফুলেল হয়না ড্রিম ভাই। আমাদেরকেও এগুতে হবে চড়াই উৎড়াই পার হয়ে।

০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ১:৩১

অলওয়েজ ড্রিম বলেছেন: ঠিক বলেছেন সজীব ভাই।

সবাই যদি আন্তরিক থাকি ইনশাআল্লাহ আমরা এগোবোই।

১০| ০৩ রা নভেম্বর, ২০১৩ সকাল ৮:৫০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: বন্ধুর বিকল্প নেই, আড্ডার জুড়ি নেই...

কিন্তু ক্ষমাহীন কর্মজীবন একে একে সবকিছু থেকে নির্বাসিত করেছে আমাকে।

তবু কোনদিন উপস্থিত হবো গিয়ে অনাহূত আমি!

অনেক অনেক শুভেচ্ছা, অলওয়েজ ড্রিম :)

০৩ রা নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

অলওয়েজ ড্রিম বলেছেন: একদম মনের কথা বললেন। আমিও কর্মজীবী। থাকিও ঢাকা থেকে খানিকটা দূরেই। তারপরও আড্ডার লোভ সামলাতে পারি না। বাঙালির রক্তের মধ্যেই আড্ডার প্রতি ভালবাসা খোদিত আছে। সুতরাং রক্তই আমাকে টানতে থাকে। আশা করি আপনার রক্তও অচিরেই আপনাকে টেনে নিয়ে আসবে সাহিত্য-আড্ডায়

ভাল থাকবেন।

১১| ০৩ রা নভেম্বর, ২০১৩ সকাল ১০:৩৩

সাইবার অভিযত্রী বলেছেন: হাল ছেড়ো না বন্ধু তবে কীবোর্ড চাপ জোড়ে.
দেখা হবে তোমার আমার নভেম্বরের শেষে-----

০৩ রা নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

অলওয়েজ ড্রিম বলেছেন: বাহ, চমৎকার! মুগ্ধ হয়ে গেলাম।

হাল ছাড়ি নি বন্ধু বরং কণ্ঠ ছাড়ি জোরে
সব হতাশা হতাশ হবে আড্ডাবাজির তোড়ে......।

১২| ০৩ রা নভেম্বর, ২০১৩ দুপুর ১২:১৩

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: ভালো লাগলো ইতিহাস। এটা পড়ে মনে হচ্ছে সামনের আড্ডায় মৌলিক রচনা পাঠ আর সে রচনার ওপর আলোচনা চলতে পারে। সমালোচনা হজমের একাট মহড়া চলুক না।

০৩ রা নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৭

অলওয়েজ ড্রিম বলেছেন: কামাল ভাই ধন্যবাদ। এ ব্যাপারে পরামর্শ আছে। পরে কথা হবে।

১৩| ০৩ রা নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৯

ৎঁৎঁৎঁ বলেছেন: আপনাকে অভিনন্দন সতত স্বপ্ন! বলেছিলাম আপনি পারবেন, এবং পেরেছেন, মানে আড্ডার ইঞ্জিন চালু হয়ে গেছে! :) এখন স্টিয়ারিং ঠিকঠাক ঘুরাইতে পারলেই আড্ডা কলেবরে অনেক সমৃদ্ধ হবে,- এতে কোনো সন্দেহ নেই!

আড্ডা হয়ে উঠুক প্রানে প্রান মেলানোর স্থান!

শুভকামনা! এবং আপনাকে আবারও অভিনন্দন!

০৩ রা নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

অলওয়েজ ড্রিম বলেছেন: প্রিয় ৎঁৎঁৎঁ, আপনাকে একটা কথা বলা হয় নি - চুপচাপ বলি, ঢাকার ১০ জন ব্লগার এলে আমার যত আনন্দ হয় তার চেয়ে বেশি আনন্দ হয় সুদূর যশোর থেকে আপনি এলে। আড্ডার প্রতি আপনার ডেডিকেশনটা বুঝতে পারি। আপনাদের মতো এরকম সাহিত্য-আড্ডার প্রতি ভরা-আবেগের ব্লগাররা সবসময় পাশে থাকলে ইনশাআল্লাহ আমাদের আড্ডা চলতেই থাকবে, চলতেই থাকবে। সাফল্যের সাথেই চলতে থাকবে।

ধন্যবাদ আপনাকে।

১৪| ০৩ রা নভেম্বর, ২০১৩ দুপুর ২:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: অলয়েজ ড্রীম চমৎকার একটি উদ্যোগ নেয়ার জন্য ধন্যবাদ। ধন্যবাদ স্বপ্নবাজ অভিকেও। আর সবাইকে যারা অংশগ্রহণে এটি বাস্তবরূপ লাভ করেছে।ৎঁৎঁৎঁ কে সত্যি ভাল লেগেছে। তার বাঁশি খুব উপভোগ করেছি।

আয়োজনটির উদ্যোক্তাদের প্রতি থাকলো শুভেচ্ছা ও অভিনন্দন। :)

০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ৮:১২

অলওয়েজ ড্রিম বলেছেন: এই আড্ডার উদ্যোক্তা আসলে আপনারা সবাই - যারা আড্ডায় হাজির হবেন প্রত্যেকেই এই উদ্যোগের অংশীদার। আপনাদের জন্যই তো সাহিত্য-আড্ডার এই প্রচেষ্টা। আমি হয়ত প্রথমে উদ্যোগটা নিলাম কিন্তু আপনারা না এলে এর কী মূল্য? এবং আমি হয়ত কোনো একদিন আড্ডায় সক্রিয়ও থাকতে পারব না। তখন সাহিত্য-আড্ডাকে চালিয়ে নেবার দায়িত্ব আপনাদের মতো তরুণদের উপরেই পড়বে। ;) আমি জানি সাহিত্য-আড্ডাকে ভালবেসেই আপনারা তা করবেন।

ধন্যবাদ।

১৫| ০৩ রা নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৭

জানা বলেছেন:

পড়াল্যাখা, কাইজ-কাম ফালায়া পোলাপাইন খালি আড্ডা নিয়া থাকে X(( । এইবার যুদি আবারও কখনও দেখি, আড্ডা নিয়া মাতামাতি করতে তাইলে আর রক্ষা নাই পোলাপাআআইন X(

সবডিরে ধৈরা কাগজ কলম আর 'টেলিকথনে বাংলাদেশের দু'জন জনপ্রিয় মানুষের অবদান' শীর্ষক একটি নাটক লিখ' অথবা 'বল্গ দিয়া ইন্টারনেট চালায় ক্যামনে এবং এই পদ্ধতির উদ্ভাবক কে? এই দুইটা কঠিন ও গরুত্বপূর্ণ পশ্ন দিয়া বসায়া রাখুম ১০ ঘন্টা। কুনো চানাচুর, ঝালমুড়ি, চা, পানি কিচ্ছু খাইতে দেওয়া হৈবোনা। এইটা কিন্তুক আগেভাগে বৈলা রাকলাম :-B



০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ৮:২৭

অলওয়েজ ড্রিম বলেছেন: হাহাহা ;) ;) ;) ;) কোনো চানাচুর-মুড়ির দরকার নাই খালি কয়েকজন আড্ডাবাজ পোলাপাইন সঙ্গে দিলেই চইলবে। আর যদি মাইয়াপাইনও থাকে তাইলে খালি ১০ ঘন্টা না হাজার বছর পরীক্ষা দিতে রাজি।

আপনারে আমার বাড়িতে এই প্রথম পাইলাম। সুতরাং প্রথমেই অভিযোগের ডালি মেইলা ধরবার চাই না। তয় ব্লগ দিয়া ইন্টারনেট চালাইতে ইদানিং খুবি মুশকিল হইবার লাগছে। একদিন সাক্ষাতে সব বলব।

আর পরের আড্ডায় আপনাকে সপরিবারে আমাদের সামুকেন্দ্রিক ব্লগারদের আড্ডায় জোরালো আমন্ত্রণ। আসবেন কিন্তু। আপনাদেরকে পাইলে ব্লগাররা যে কী পরিমাণ খুশি হইবেক ভাইবাই পুরা অস্থির!

ভাল থাকবেন নিরন্তর, আর স্বপ্ন দেখবেন বেশি বেশি। স্বপ্নই সম্ভাবনা।

১৬| ০৩ রা নভেম্বর, ২০১৩ বিকাল ৩:১০

নেক্সাস বলেছেন: আড্ডা চলতে ঠাকুক নিরন্তর।

০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ৮:২৯

অলওয়েজ ড্রিম বলেছেন: হ্যাঁ চলতে থাকুক নিরন্তর...

০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ৮:২৯

অলওয়েজ ড্রিম বলেছেন: হ্যাঁ চলতে থাকুক নিরন্তর...

১৭| ০৩ রা নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৭

জনাব মাহাবুব বলেছেন: ইয়াহু! ভাই এই মাত্র সেফ (জেনারেল) হইলাম। এখন মন ভরে লিখতে পারবো। !:#P !:#P !:#P !:#P !:#P !:#P

সবাইকে শুভেচ্ছা। !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P

০৩ রা নভেম্বর, ২০১৩ রাত ৮:৩১

অলওয়েজ ড্রিম বলেছেন: অভিনন্দন। আশা করি ভাল মানের লেখা পাব আপনার কাছ থেকে।

শুভেচ্ছা আপনাকেও।

১৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৩ রাত ১২:৩৫

স্নিগ্ধ শোভন বলেছেন:

শুভ কামনা রইলো সাহিত্য আড্ডা নিয়মিত চালিয়ে যাওয়ার জন্য।

মিস করাতে আন্তরিক ভাবে দুঃখিত!!! :(

০৪ ঠা নভেম্বর, ২০১৩ রাত ১১:১৩

অলওয়েজ ড্রিম বলেছেন: কিন্তু পরের বার মিসাইলে মোটেই ভাল হবে না এটা আগে-ভাগেই বলে দিচ্ছি।

ভাল থাকবেন।

১৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৩ দুপুর ১২:১২

হাসান মাহবুব বলেছেন: সৃজনশীল এই আড্ডার দীর্ঘায়ু কামনা করছি।

০৪ ঠা নভেম্বর, ২০১৩ রাত ১১:১৯

অলওয়েজ ড্রিম বলেছেন: ধন্যবাদ হামা ভাই। সামনের আড্ডায় চলে আসেন। সামনের আড্ডার প্রধান আলোচ্য বিষয়ঃ ছোট গল্প। আসবেন আশা করি। ভাবীকেও আমাদের দাওয়াত পৌঁছে দেবেন।

আপনাদের জন্য অনেক অনেক শুভকামনা।

২০| ০৪ ঠা নভেম্বর, ২০১৩ রাত ১০:০৪

পড়শী বলেছেন: হ্যালো, আড্ডাবাজ ড্রীম ভাই। আপনাদের আড্ডা চলতে থাকুক।

বিয়ের দাওয়াত কই?

০৪ ঠা নভেম্বর, ২০১৩ রাত ১১:২৪

অলওয়েজ ড্রিম বলেছেন: পড়শী ভাই, আপনি কি অনেক দূরে থাকেন? ঢাকায় এলে যোগাযোগ করতে ভুলবেন না যেন।

বিয়ের দাওয়াত কেমনে দেব? কনের খোঁজে বাংলাদেশের সবচেয়ে বড় ব্লগে পোস্ট দিলাম তারপরও কোনো লাভ হল না। :(

ভাল থাকবেন। শুভেচ্ছা।

২১| ০৫ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:৩৭

মাইবম সাধন বলেছেন: পরবর্তী আড্ডা জানাবেন প্লিজ..। যথাসাধ্য চেষ্টা করবো থাকার...

২৪ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

অলওয়েজ ড্রিম বলেছেন: সাহিত্য-আড্ডার সদস্য হয়ে যান তাহলেই সব জানতে পারবেন।

২৪ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

অলওয়েজ ড্রিম বলেছেন: অনেকদিন ব্লগে আসার সুযোগ পাই নি তাই উত্তর দিতে দেরি হয়ে গেল। দু:খীত।

২২| ০৫ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:২২

*কুনোব্যাঙ* বলেছেন: ইচ্ছা আছে আপনাদের আড্ডায় একদিন যাওয়ার। তবে সাহিত্য আড্ডার জন্য না অবশ্যই, সাহিত্য পড়তে ভালো লাগলেও আম পাঠকদের জন্য সাহিত্যের ব্যকরণ বড়ই গোলমেলে বিষয়। যাবো সাহিত্য আড্ডার সুযোগে কিছু ভার্চুয়াল প্রিয় মুখের সাথে বাস্তবে পরিচিত হতে।

সাহিত্য আড্ডার দীর্ঘায়ু কামনা করি। প্রত্যাশা করি বিশ্ব সাহিত্যে বাংলা ভাষার স্থান এভাবেই সমৃদ্ধতর হবে দিনদিন।

২৪ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:০৫

অলওয়েজ ড্রিম বলেছেন: ধন্যবাদ *কুনোব্যাঙ*। প্রতিটি আড্ডায় আপনার অপেক্ষায় থাকব।

অনেকদিন ব্লগে আসার সুযোগ পাই নি তাই উত্তর দিতে দেরি হয়ে গেল। দু:খীত।

ভাল থাকবেন।

২৩| ২২ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:৪০

গৃহ বন্দিনী বলেছেন:
লেখক বলেছেনঃ সামনের আড্ডার প্রধান আলোচ্য বিষয়ঃ ছোট গল্প। এটা শুনে যাওয়ার আগ্রহ বোধ করছিলাম কিন্তু এমন ঘুটঘুটে আন্ধার রাইতে আপনারা আড্ডা দেন, ক্যানে যাই ?:( :( :(

২৪ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৮

অলওয়েজ ড্রিম বলেছেন: আমাদের আড্ডা কিন্তু রাত্রে শুরু হয় না। বিকালে শুরু হয়ে রাত্রে শেষ হয়। যা হোক এবারের আড্ডার বিষয়বস্তু বদলে গেছে। প্রধান আলোচক বিদেশ গিয়েছেন। তিনি তার প্রবন্ধটি শেষ করে যেতে পারেন নি। তবে ডিসেম্বরের আড্ডায় ছোটগল্প নিয়ে আলোচনা হবে আশা করি।

রাত হলে আপনাকে এগিয়ে দেয়ার জন্য আশা করি সহব্লগারদেরকে পাশেই পাবেন।

ভাল থাকবেন।

২৪| ২১ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৯

শাহেদ খান বলেছেন: আমাদের এই সাহিত্য-আড্ডা সফল হবে। এতে কোনো সন্দেহ আর নাই।

কবি কামাল ভাই-এর কথা সত্য হোক। শুভকামনা সবার জন্য।

২২ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:০০

অলওয়েজ ড্রিম বলেছেন: কবি কামাল ভাই-এর কথা সত্য হোক। শুভকামনা আপনার জন্যও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.