নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন মনোযোগী পাঠক ।

রানা আমান

রানা আমান › বিস্তারিত পোস্টঃ

এলোমেলো কথা

২৩ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১৪

বেশ কদিন(দুমাসের বেশি হবে) আগের কথা । রোজার ঈদের ছুটি কাটিয়ে অফিসে ফিরেই দেখি ওয়ার্ল্ড ব্যাংক থেকে পত্রাঘাত(ই মেইল)। ভারতের জয়পুরে কৃষিঋণ প্রকল্প পরিদর্শনের নেমন্তন্ন । সহযোগিতায় ভারতের HDFC Bank and Mahindra Finance. সর্বমোট দশটি দেশের ২০ জন প্রতিনিধি । বাংলাদেশ থেকে আমিসহ দুজন (ওদের মনে হয় লোক কম পড়েছিলো তাই শুন্যস্থান পুরন আমাকে দিয়ে ) । যাইহোক নানা তালবাহানার (দুবার তারিখ পরিবর্তন) পর এমাসের ১১ তারিখ জেট এয়ারওয়েজ চেপে রওয়ানা হলুম দিল্লী । দিল্লী দুরঅস্ত না হয়ে বরং সময়ের আগেই পৌছে গিয়েছিলুম , ঐদিন বিকেলেই দিল্লী থেকে জয়পুরের উড়ান । দিল্লী টু জয়পুর যাত্রাপথে নাশতা হিসেবে যা পরিবেশন করলো তা মোটামুটি অখাদ্য বলা চলে । হটডগ এর মত দেখতে কিন্তু হটডগ নয় (খোদায় মালুম কী চীজ), খাইনি অবশ্যই। এক কাপ চা বা কফির আশা ছিলো মনে, কিন্তু কপালে না থাকলে যা হয় আরকি , সহযাত্রিদের সেই খোদায় মালুম কী চীজ খাওয়া শেষ না হতেই বিমানবালিকার ঘোষনা, "আমরা নির্ধারিত সময়ের আগেই জয়পুর এর আকাশসীমায় পৌছে গেছি, নামার সময় হয়ে যাওয়ায় সময়াভাবে চা কফি পরিবেশন করা গেলনা বিধায় দুঃখিত" । দুঃখিত আমিও । এককাপ কফি পেলে ঝিমুনি কেটে গিয়ে চাঙ্গা হয়ে উঠতুম । চা কফির খরচ বাঁচাতেই এই দ্রুতগমন কিনা কে জানে !

সন্ধে নাগাদ হোটেলে পৌছলুম । পাঁচতারকা হোটেল তাই আদরযত্নের কমতি নেই । রাতের ডিনারে পুরো টিম সহ WB, HDFC, ও Mahindra Finance এর প্রতিনিধিদের সাথে আলাপ পরিচয় হলো । শেষদিনে আধাবেলার একটা সাইট সীয়িং ট্যুর আছে তাও জানলুম । তার আগে অবশ্য সেদেশের (জয়পুরের) কৃষিঋণ প্রকল্পগুলো পরিদর্শনের পর আমাদের মুল্যবান (!) মতামত ও পরামর্শ(!!) আশা করছেন তারা সেটাও জানলুম । পরামর্শ দিতে না আমার দারুন লাগে (কেউ কখনো আমার কাছে পরামর্শ চায়না এটাই সমস্যা) ।

কদিন ভালই কাটলো । শেষদিনে group discussion session এ পরামর্শ ও কিছু কম দিলুম না , নেপালের প্রতিনিধি তো আর নতুন কিছু না বলে আমার কথাই তার কথা বলে এককথায় তার বক্তব্য শেষ করলেন (আসলে ভদ্রলোক মিতভাষী , আমি লক্ষ্য করেছি) ।

পরদিন সকাল ছটার ফ্লাইটে জয়পুর থেকে দিল্লী পৌছলুম, দিল্লী বিমানবন্দরে ছ ঘন্টা বসে থেকে এটা ওটা খেয়ে পকেটের খুচরা ভারতীয় রুপি গুলো শেষ করলুম , রুপির দেশেই রুপি রেখে যাওয়া ভালো, তাও ন রুপি রয়ে গেল , ন রুপি তে ওখানে কিছু পাওয়া গেলনা।

দিল্লী থেকে ঢাকা ফেরার পথে অখাদ্য লান্চ পরিবেশনের পর একইভাবে খাওয়া শেষ না হতেই বিমানবালিকার ঘোষনা, "আমরা নির্ধারিত সময়ের আগেই ঢাকা পৌছে গেছি, নামার সময় হয়ে যাওয়ায় সময়াভাবে চা কফি পরিবেশন করা গেলনা বিধায় দুঃখিত" । কি আর করা চা বাসায় গিয়েই খাব , নেমে ফোন করে জানলুম ড্রাইভারও গাড়ি নিয়ে হাজির । বাসায় গিয়ে গোসল করে ঘরের খাওয়া খেয়ে একটা ঘুম দেব বলে বিছানায় লম্বা হলুম । আঃ কি আরাম !

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৩ শে অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৫

তারছেড়া লিমন বলেছেন: জিবনডা চরম মজারু................

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:১৭

রানা আমান বলেছেন: লিমন ভাই এই তো জীবন ।

২| ২৩ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৩৩

রাজীব বলেছেন: তো কৃষিঋণ প্রকল্পগুলো নিয়ে কিছু লিখলেন না যে...

২৫ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:৩১

রানা আমান বলেছেন: রাজীব ভাই লেখাটা বড় হয়ে যায় দেখে সংক্ষেপ করলুম ,অবশ্য কৃষিঋণ প্রকল্পগুলো আমাদের দেশের চে ভালো কিছু নয় । বরং ঋণের সুদ হার ওদের দেশের চে আমাদের কম, ওরা subsidy দেয় না আমাদের দেশে বাংলাদেশ ব্যাংক subsidy দেয় ।

৩| ২৮ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৯

প্রামানিক বলেছেন: "আমরা নির্ধারিত সময়ের আগেই ঢাকা পৌছে গেছি, নামার সময় হয়ে যাওয়ায় সময়াভাবে চা কফি পরিবেশন করা গেলনা বিধায় দুঃখিত" । কি আর করা চা বাসায় গিয়েই খাব , নেমে ফোন করে জানলুম ড্রাইভারও গাড়ি নিয়ে হাজির । বাসায় গিয়ে গোসল করে ঘরের খাওয়া খেয়ে একটা ঘুম দেব বলে বিছানায় লম্বা হলুম ।

তাহলে আপনার ভাগ্যে বাসায়ও চা জুটল না। ধন্যবাদ সুন্দর বর্ননা।

১৬ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৬

রানা আমান বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই ।

৪| ২০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


কৃষকেরা কিসের ভিত্তিতে কি পরিমাণ ঋণ পায়?

ও সব কৃষকেরা কি উৎপাদন করে?

২০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

রানা আমান বলেছেন: উৎপাদিত ফসলের মাঝে সরষে, বাজরা, মকাই, যব, গম এগুলো ছাড়া আরও দু এক প্রকার ফসল হয়, অপরিচিত ফসল হওয়াতে নামগুলো এখন আর মনে পড়ছে না । তবে ঋণ পায় কৃষক দের মাঝে গড়ে উঠা সমবায় এর মাধ্যমে । সমবায় এর সদস্য না হলে ব্যাংক তাকে ঋণ দেয়না । মর্টগেজ ছাড়াই ঋণ পায় কৃষক তবে সুদহার ১৪% । আমাদের দেশেও কৃষক দের মাঝে যে কৃষিঋণ দেয়া হয় তাতে মর্টগেজ লাগেনা এবং সুদহার ১১% (ওদের চাইতে কম )। আমাদের দেশে কৃষিঋণ এ ভর্তুকী দিয়ে ফসলভেদে ৫% সুদেও ঋণ পায় কৃষক , ওদের দেশে সরকার ভর্তুকী দেয়না ।

আর গাভি পালন তথা দুধ উৎপাদনে ওরা বেশ ভালোভাবে বিনিয়োগ করছে । রাজস্হানএর সবচে বড় Milk Processing Plant visit করলুম, ঋণ দিয়ে দুধ উৎপাদন বাড়ানোর পাশাপাশি সে দুধ properly utilize করছেওরা ।

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:২৫

নীল-দর্পণ বলেছেন: বিমানে বলে আসতেন নির্ধারিত সময়ের আগে তাদের খাবার দেওয়া শুরু করতে তাহলে চা-কফির জন্যে নির্ধারিত সময় আগেই শেষ হয় না ! :P

১৬ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৫

রানা আমান বলেছেন: জেট এয়ারওয়েজ সম্ভবত তাদের নিকৃস্টতম মানের কেবিন ক্রু দেরকে ঢাকা টু দিল্লীর উড়ানপথে নিয়োগ করে , বিরক্তিতে ভরপুর ছিলুম তাই আর কোন কথাই বলতে ইচ্ছে করেনি । উত্তর দিতে দেরি হয়ে গেল অনেকদিন , দুঃখিত নীল-দর্পণ ।

৬| ১৬ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৪৬

খায়রুল আহসান বলেছেন: কেউ কখনো আমার কাছে পরামর্শ চায়না এটাই সমস্যা - হা হা হা! রতন চিনিতে না পারে থাকিতে সময়! :)
"আমরা নির্ধারিত সময়ের আগেই ঢাকা পৌছে গেছি, নামার সময় হয়ে যাওয়ায় সময়াভাবে চা কফি পরিবেশন করা গেলনা বিধায় দুঃখিত" - দু'বার এরকমটা হলো? নিঃসন্দেহে আপনি সময়ের ব্যাপারে সৌভাগ্যবান আর চা কফির ব্যাপারে অভাগা!!! :)
খুব সংক্ষিপ্ত হলেও এলোমেলো কথা ভাল লেগেছে। তৃতীয় "লাইক"!

১৬ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:২১

রানা আমান বলেছেন: আমার এই সামান্য এলোমেলো লেখাও আপনার ভালো লাগায় আমি সত্যিই আনন্দিত খায়রুল আহসান ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.