নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডোন্ট টেক মোমেন্টস ফর গ্রান্টেড!

আমিনা মুন্নী

আমিনা মুন্নী › বিস্তারিত পোস্টঃ

এদেশের রাজনৈতিক গুম হত্যা: নতুন বোতলে পুরনো পানীয়!

০৫ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৭

প্রেস ক্লাবে আয়োজিত বিগত ২ বছরে গুম খুনের স্বীকার হওয়া পরিবারের স্বজনদের আহাজারি শুনে মনে হলো যে ৭১ এর হানাদার বাহিনীর গুম খুনের গল্প পড়ছি। শুধু সময়টা আলাদা। অথচ একই কায়দা...আর একই রকম ভীতিকর!... সেদিনও পাকিস্তান আর্মি নিজ দেশের জনগণকে এভাবে গুম হত্যা করেছে..আজোও একই ভাবে শুধুমাত্র ভিন্ন মতাদর্শের কারণে শাসনযন্ত্রের মুখপাত্ররা স্বাধীন দেশের নাগরিকদের তুলে নিয়ে গিয়ে গুম হত্যা করছে...১৯৭১ এ শহীদ বুদ্ধিজীবীদেরও ১৪ ই ডিসেম্বর ঠিক একই কায়দায় তুলে নেয়া হয়েছিল। সুশীল সমাজের লম্বা চওড়া বক্তব্য দেয়া মানুষগুলোর কাছে জানতে ইচ্ছা করে, স্বাধীন দেশে রাষ্ট্রযন্ত্রের এই গুম খুনের নায়কদের বিচার কোন আন্তর্জাতিক আদালত হবে??...

দীর্ঘদিন হলো দেশে কোন কার্যকর বিরোধী দল নেই। রাজনৈতিক ভিন্ন মতাদর্শী কোন সংগঠন বা দল মাত্রই তাদের হয় সন্ত্রাসী নতুবা জঙ্গী তকমা লাগিয়ে পুলিশ RAB লেলিয়ে দিয়ে তাদের রাজনীতির মাঠ ছাড়া করা হচ্ছে, গুম করে দেয়া হচ্ছে.....মানুষ কোন কথা বলার পুর্বে নিজেই তা ১০ বার এডিট করে বলে পাছে তা রাষ্ট্রযন্ত্র বিরোধী হয়ে পড়ে!.. এই সব কিছুর অর্থই হচ্ছে দেশে কেবল একটিই রাজনৈতিক দল থাকবে। রাজনৈতিক মতাদর্শও হবে কেবল একটি। থাকবে না কোন বিরোধী পক্ষ!....অথচ দেশ কিন্তু গনতান্ত্রিক!....কি অদ্ভুত! কি অদ্ভুত! সুশীল পা চাটা সমাজের হেডমরা এটাকে বাকশাক বলবেন, একনায়কতন্ত্র বলবেন, নাকি স্বৈরতন্ত্র বলবেন?....

হ্যাঁ...এটা যদি বঙ্গবন্ধুর সময়ে হয়, তাহলে বাকশাল, যদি এরশাদ সরকারের আমলে হয় তবে স্বৈরতন্ত্র, আর যদি মাননীয় প্রধানমন্ত্রীর আমলে হয়, তবে কিনা সুশীল সমাজের ভাষায় এটাই আসল গণতন্ত্র! তবে এই সুশীল সমাজ কিন্তু খানিকটা প্যারাসাইটের মত সুবিধাবাদী হয়। এই সব প্যারাসাইট বাকশাল আমলেও ছিল, জিয়ার আমলেও ছিল, এরশাদের কাব্যসভাতেও ছিল, আবার বর্তমান সরকারের আমলেও ব্যাপক ভাবে আছে...বলা যায় একটু বরং বেশিই আছে ।
অথচ যখন বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যা করা হয় তখন এদের টিকিও খুঁজে পাওয়া যায়নি। নির্মম দৃশ্যপটে বঙ্গন্ধুর সঙ্গী হয়েছিলেন আর পরিবারবর্গ, জিয়া হত্যাকান্ডেও একই জিনিষ! আর এরশাদের আমলেও মুখে খই ফোটানো সুশীলেরা আগে থেকেই স্বৈরাচার পতন আন্দোলনের সময় সাপের মত খোলস পাল্টে দল বদলে অন্য দলে ভাতের সংস্থান করে নিয়েছিলেন।

ইদানিং টিভি বা পত্রিকা খুললেই কিছু মানুষের হামবড়া বক্তব্য শুনতে পাওয়াটা প্রায় নিয়মিত হয়ে গেছে....
নিশ্চিত ভাবে বলা যায়, আগামী ১০ বছরের মধ্যেই এই মুখেই তারা রবীন্দ্র সংগীত এর বদলে আবার নজরুল সঙ্গীত গাইতে থাকবেন....

ইংরেজ আমল থেকে পাকিস্তান আমল, এরপর স্বাধীন বাংলাদেশ। আমাদের নাগরিক পরিচয় পাল্টেছে মাত্র, শাসক এবং শোসনের ধরনটা পাল্টায় নি এতটুকুও...তখনও বিরোধী কোন মতাদর্শ বরদাস্ত করা হত না, এখনও করা হয় না!

ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে যারা বাবা, ছেলে, স্বামী বা ভাই হারিয়েছেন, তাদের প্রতি সমবেদনা জানাই। তবে তারা কিন্তু সুুবিচার পাবার আশা করতেই পারেন। কারণ স্বাধীনতার ৪৪ বছর পর এদেশে বুদ্ধিজীবী ও সাধারণ জনগণকে হত্যার দায়ে যুদ্ধাপরাধীদের যখন বিচার হচ্ছে, ভাগ্য সহায় হলে ৫০ বছর পরে হলেও এই গুম খুন হত্যার বিচার হইত তারা পাবেন....পাশাপাশি ঈশ্বরের বিচার তো আছেই। অতীতেও ঔদ্ধত্য প্রকাশকারীরা ঈশ্বরের বিচারের হাত থেকে বাঁচতে পারে নি, আগামীতেও পারবেনা!

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৪

মাকড়সাঁ বলেছেন: দেশে গণতন্ত্র থাকে কিন্তু আমাদের কথা বলা বারন ।

২| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: এই সব কিছুর অর্থই হচ্ছে দেশে কেবল একটিই রাজনৈতিক দল থাকবে। রাজনৈতিক মতাদর্শও হবে কেবল একটি। থাকবে না কোন বিরোধী পক্ষ!....অথচ দেশ কিন্তু গনতান্ত্রিক!....কি অদ্ভুত! কি অদ্ভুত! সুশীল পা চাটা সমাজের হেডমরা এটাকে বাকশাক বলবেন, একনায়কতন্ত্র বলবেন, নাকি স্বৈরতন্ত্র বলবেন?....

হ্যাঁ...এটা যদি বঙ্গবন্ধুর সময়ে হয়, তাহলে বাকশাল, যদি এরশাদ সরকারের আমলে হয় তবে স্বৈরতন্ত্র, আর যদি মাননীয় প্রধানমন্ত্রীর আমলে হয়, তবে কিনা সুশীল সমাজের ভাষায় এটাই আসল গণতন্ত্র!

ভাল বলেছেন। এইতো চলমান বাস্তবতা।

কোন জুলূমের পরিণতিই ভাল হয়নি। দেখা যাক!!!!

৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৭

ফাহিম শিশির বলেছেন: কে যেনন বলেছিলেন ঠিক মনে পড়ছেনা,,,

"স্বাধীনতার আগে পাকিস্তান সরকারের বিরুদ্ধে কয়েকশ পৃষ্ঠা 'সম্পাদকীয়' লিখেছি।
কিন্তু আজ স্বাধীন দেশে কিছু লিখতে কয়েক হাজার বার ভাবতে হয়, এডিট করতে হয়।"

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.