নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডোন্ট টেক মোমেন্টস ফর গ্রান্টেড!

আমিনা মুন্নী

আমিনা মুন্নী › বিস্তারিত পোস্টঃ

একটি জনপ্রিয় অনলাইন নিউজ (সেমি চটি) পোর্টাল প্রসঙ্গে কিছু কথা

১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৭

জাকারিয়া স্বপন.... 'প্রিয় ডট কম' নামের অনলাইন চটি পোর্টালের সম্পাদক। ভদ্রলোক অত্যন্ত তথ্য সমৃদ্ধ একটি লেখা দৈনিক জনকন্ঠে এবং নিজের ওয়েব পোর্টালে ছেপেছেন। উনি প্রশ্ন তুলেছেন স্বেচ্ছাসেবী সংগঠন 'জাগো' এর কার্যক্রম নিয়ে। প্রশ্ন তুলেছেন ব্রাকের এর কার্যক্রম নিয়েও।....

কিছু কিছু সময় 'জাগো'র মত স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান গুলোর কিছু কিছু কর্মকান্ড এদের সামজিক উদ্দেশ্য সম্পর্কে আম জনতা কে কিছুটা দ্বিধাগ্রস্থ করলেও বৃহৎ প্রেক্ষাপটে চিন্তা করলে সামজিক উন্নয়নে এই ধরনের প্রতিষ্ঠানগুলোর ভূমিকা অস্বীকার করার কোন উপায় নেই। সবচেয়ে বড় কথা 'জাগো' র মত প্রতিষ্ঠানগুলো তরুন প্রজন্মকে বিভিন্ন বিষয়ে সামাজিক উদ্যোগক্তা হয়ে উঠতে সাহায্য করছে। একই ভাবে ব্রাকের কর্মকান্ড নিয়ে দেশের একটি বৃহৎ অংশের ভেতর প্রশ্ন থাকলেও ব্রাকের অনেক উদ্যোগ কিন্তু নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। আর এ কারণেই ব্রাকের স্বীকৃতি বিশ্বজোড়া! যে গৌরবের ভাগীদার এদেশের নাগরিক হিসাবে আমরাও!...

একজন সো কলড চটি অনলাইনের পোর্টালের সম্পাদক হিসাবে 'জাগো' এবং 'ব্রাকের' মত প্রতিষ্ঠান এবং তাদের কর্মকান্ড সম্পর্কে এভাবে আক্রমনাত্বক ভাষায় কথা বলাটা অন্তত উনার জন্য যে কতটা বেমানান তা উনার বোধগম্য হওয়া উচিত ছিল। নিজের লেখার সপক্ষে যে তথ্য ও উপাত্ত উনি তুলে ধরেছেন তা থেকে বোঝা যায় ভদ্রলোক যথেষ্ট জ্ঞানী। এখন আমার প্রশ্ন হলো এই ধরনের একজন জ্ঞানী মানুষ যে সদম্ভে ব্রাক আর জাগোর মত প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম কে প্রশ্নবিদ্ধ করতে পারে, সেই মানুষ টা কি করে #priyo.com এর মত চটি সাইটের সম্পাদক থাকতে পারেন? অনলাইন পোর্টালের নামে উনি যা চালাচ্ছেন, নাগরিক সমাজে যে তা কেবলই একটি চটি পোর্টালে রূপান্তরিত হয়েছে এবং নাইলা নাঈম, জ্যাকলিন মিথিলা টাইপ কর্পোরেট বেশ্যাগুলোর ব্রান্ড এম্বাসেডরে পরিনত হয়েছে সে খেয়াল উনার আছে???...

আমার মা একটা কথা প্রায় বলেন। খারাপ মানুষেরা সব মানুষের খারাপটা আগে দেখে। আর ভালোর চোখে সবার আগে অন্যের ভালো চোখে পড়ে...এ কারণেই বোধ করি 'জাগো' বা ব্রাকের মত প্রতিষ্ঠানের খারাপ টাই খালি চোখে পড়ে। তবে জনাব জাকারিয়া স্বপন, পরের দিকে আঙ্গুল তোলার সময় খেয়াল রাখতে ভুলবেন না যে বাকী ৩ টা আঙ্গুল আপনার দিকেই নির্দেশ করছে। আপনি এই ধরনের লেখা লিখলেন বলেই কিনা দেশের প্রথম অনলাইন চটি পোর্টালের সৃষ্টিকর্তাকে আমার মত সাধারণ নাগরিকের চোখে পড়লো!
নাইলা নাঈমদের মত মক্ষিরাণীরা কখন টয়লেটে যাচ্ছে, কোথায় ভাড়া খাটতে যাচ্ছে, কিভাবে পুরুষের কামনা কানায় কানায় পূর্ণ করে দিচ্ছে বা বেশি যৌন মিলন চান নারীরা টাইপ নিউজ আর পর্ণ পিকচার আপনার চটি সাইট কে আরো সমৃদ্ধ করে তুলুক....সেই কামনা করি!

মন্তব্য ১৯ টি রেটিং +২/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২০

চ্যাং বলেছেন: আপনার লেখায় জাকারিয়া স্বপন সাহেবকে নিয়ে যেভাবে বাক্যারোপ করছেন সেটাও কিন্তু একটা অন্যায়। জাস্ট রিমাইন্ডিং!!!!!!!

১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৫

আমিনা মুন্নী বলেছেন: চাং সাহেব, অনলাইন পোর্টালের নামে যাচ্ছে তাই চটি নিউজ ছেপে উনি যে অন্যায় করছেন, সেই অন্যায়ের প্রতিবাদ করার জন্য এর চেয়ে ভদ্র ভাষা আমার জানা নেই। দুঃখিত!!

২| ১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২১

প্রামানিক বলেছেন: আমার মা একটা কথা প্রায় বলেন। খারাপ মানুষেরা সব মানুষের খারাপটা আগে দেখে। আর ভালোর চোখে সবার আগে অন্যের ভালো চোখে পড়ে...এ কারণেই বোধ করি 'জাগো' বা ব্রাকের মত প্রতিষ্ঠানের খারাপ টাই খালি চোখে পড়ে।

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২৫

কমরেড ফারুক ১ বলেছেন: আপনি মনে হয় ব্রাক আর জাগো এর সাথে আছেন।

৪| ১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৫

লেখোয়াড়. বলেছেন:
দুঃখিত, আপনিও অন্যকে দোষারোপ করতে যেয়ে এখানে একটি নোংরা পোস্ট দিয়েছেন।
আপনি অন্তত 'কাঠপিস' গুলো না দিলেও পারতেন।
আপনার লেখা পড়ে আমরা ঠিকই বুঝে নিতে পারতাম আপনার বক্তব্যের বিষয়বস্ত।

কোন একটি জায়গা পরিস্কার করতে যেয়ে যদি আবার অন্য একটি অপরিস্কার বিষয় টেনে আনেন তো কি লাভ হলো??
এসব বাদ দিন, প্রতিবাদ করার হাজার রকমের ভাল ওয়ে আছে।

ধন্যবাদ।

১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:০৪

আমিনা মুন্নী বলেছেন: ও. এই কাঠ পিসগুলো তাহলে আপনারও চোখে পড়েছে! ??
আপনি তো অনেক উপায় জানেন মনে হচ্ছে। সেই উপায় গুলো দিয়ে পরিষ্কার করেন নি কেন এগুলো এতদিন! অথচ রেফারেন্স হিসাবে ইউজ করেছি বলে আপনার কাছে এগুলো এখন নোংরা লাগছে? দিনের পর দিন এই বীভৎস লিঙ্কগুলো যখন আপনার ফেসবুকের ওয়াল পেপারটাকে কলুষিত করেছে তখন ইচ্ছা করে নাই সম্পাদক কে গিয়ে একবারও বলতে, অনলাইন নিউজ পোর্টালের নামে এই সব লিখা বাদ দেন।।
নাকি সেখানে গিয়ে বলার ক্ষমতা নাই বলে এখানে বলছেন??? যতসব! যে যে জাতীয় প্রাণী, তার সাথে সেই ভাষায় ই কথা বলতে হয়!! আপনার কথা নিশ্চয় ঠিক করে দেবে না আমি কোনটা বাদ দেব আর কোনটা বাদ দেব না!

৫| ১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩১

লেখোয়াড়. বলেছেন:
আবারো দুঃখিত।
আপনি অত রাগ নিয়ে উত্তর করছেন কেন বুঝলাম না ভাই।
আমি তো খারাপ কিছু বলিনি। আমি তো আপনার বক্তব্যের বিপক্ষে বলিনি। বলেছি শুধু ওই কাটপিসের কথা। আমার কথাগুলো আরেকবার ঠান্ডা মাথায় পড়েন প্লিজ।

আপনি কিন্তু আমাকে ভীষণভাবে আক্রমন করে কথা বললেন, এটা কি ঠি হলো?
এগুলোর উত্তরে তো অনেক কথাই বলা যায়, আর উত্তরগুলো কি হবে সেটা আপনিও জানেন। ওরকম মানসিকতা বাদ দিন। আমি আমার কথা বলি, আমি বা আমার জগৎ অনেক ব্যাপার নিয়ে প্রতিবাদ করি, এবং খুব ভালভাবেই করি, সেটা রাজপথে হোক কিংবা অনলাইনে।

আপনাকে বলি, এভাবে কথা বললে আপনি তো একা হয়ে যাবেন, আর একা একা কিন্তু প্রতিবাদ করে বেশি সুফল পাওয়া যায় না। ব্লগে তো সবে এসেছেন, অনুরোধ করবো, অনেক ধৈর্য্য ধরতে হয় যে, ভাই। আমি বা আমরা কিন্ত ব্লগ অনেকদিন, অনেক কিছুর স্বাক্ষী আছি এই ব্লগে। প্লিজ ওভাবে কথা বলতে হয় না।

আমার কথা আপনার ভাল নাও লাগতে পারে তাই বলে কেউ বাড়ির পরে আসলে সামান্য কারণে অপমান করা কি ঠিক?
দেখেন তো কয়জন ব্লগার আপনাকে সমর্থন করে।

ধন্যবাদ।

১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৯

আমিনা মুন্নী বলেছেন: আপনার সাজেশনের জন্য ধন্যবাদ। আমি ব্লগে ব্লগার পরিচয় পেতে আসি নি। সে কথা গুলো বলতে ইচ্ছা করতে ইচ্ছা হয়, যে ব্যাপারগুলোর প্রতিবাদ জানাতে ইচ্ছা হয় অথচ প্রতিবাদ জানাতে পারি না, নিজের মতামত ব্যক্ত করতে পারি ন, সেই অনুভুতি আর কথাগুলো প্রকাশের জন্য এখানে লিখি। কারো সমর্থনের কোন প্রয়োজন নেই আমার! যেই মুহূর্তে মনে হবে এই জায়গাটা আমার মনের কথা খুলে বলার মত জায়গা না, সেই মুহূর্তে লেখা বন্ধ করে দেব। আবারও বলছি, না ব্লগার হওয়া বা কারো সমর্থন কোনটাই আমার উদ্দেশ্য ন। তাই দয়া করে বাংলাদেশের ব্লগার সোসাইটির গতানুগতিক ব্যকরনের ভিতর আমাকে ফেলার চেষ্টা করবেন না। তবে, আপনার সাজেশন টা ভালো লেগেছে! ব্লগার হতে চাইলে বা এখানে দীর্ঘদিন লেগে থাকার বিন্দু পরিমান ইচ্ছা থাকলে আপনার সাজেশন অবশ্যই মাথায় রাখবো। আপনাকেও ধন্যবাদ!

৬| ১০ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: লেখোয়াড়ের বক্তব্যের পর নতুন করে কিছু বলার নেই। তবে মাথা ঠান্ডা রেখে নিজের বক্তব্য বলতে পারা কোয়ালিটি।

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২৩

আমিনা মুন্নী বলেছেন: হুম!

৭| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০৪

মোশারফ তানভীর বলেছেন: প্রিয়ডটকম কি জিনিস সেটা আগেই জানতাম ।
আর হ্যাঁ, ভনিতা না করে নোংরা জিনিসগুলোকে সোজাসুজিভাবেই উপস্থাপনার জন্য ধন্যবাদ ।

৮| ১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৫২

শরীফ িবিড বলেছেন: যে ধরনের ছবি ইঊজ করা হয় প্রিয়ডটকমে তার শক্‌ত প্রতিবাদ হওয়াই উচিত।
চলুন এবার একটু সুস্‌থ বিনোদন থেকে ঘুরে আসি..।
Development Initiative for South Asians

৯| ১১ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৪

sunny09 বলেছেন: প্রিয় ডট কম খারাপ নাকি এই জাতীয় আরো অনেক নিউজ পোর্টাল খারাপ? যদি উত্তর হ্যা হয় শুধু মাত্র প্রিয় ডট কম কে নিয়ে লিখা হল কেন? এইজাতীয় আরো দুই তিনটা পোর্টাল নিদেন পক্ষে আপনার নিন্দার ভাগিদার হতে পারত।
শুধুমাত্র "ব্রাক ও জাগো" কে নিয়ে লিখায় যদি ক্ষিপ্ত হয়ে প্রতিবাদ জানাতে যদি পোস্ট দিয়ে থাকেন তাহলে প্রাসঙ্গিক রেফারেন্স সহকারে লিখা উচিত ছিল। শুধু মাত্র অশ্লীল খবরের বিষয় এখানে টেনে আনা এখানে অমূলক।

১০| ১১ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ব্লগের প্রতি ভালোবাসা না থাকলে , অহেতুক ব্লগে ট্র্যাফিক সৃষ্টি করার কোন মানে নাই ।

ওসব আলতু ফালতু লোকদের নিয়ে , এ ধরনের বিশাল পাবলিক স্পেসে আলাপ না হওয়াই উচিত । এতে তারা লাই পেয়ে যায় ।
তবে পোস্টে ছবি গুলির সংযুক্তিতে আমি দোষনিয় কিছু দেখিনা ।

পরিশেষে , আপনার লিখার হাত ভাল ! সামুর সাথে থাকুন , আপনার ভাল লাগবে , আমাদেরও !
শুভ কামনা জানবেন সিস আমিনা মুন্নী।

১১| ১১ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

//sunny09 বলেছেন: প্রিয় ডট কম খারাপ নাকি এই জাতীয় আরো অনেক নিউজ পোর্টাল খারাপ? যদি উত্তর হ্যা হয় শুধু মাত্র প্রিয় ডট কম কে নিয়ে লিখা হল কেন? এইজাতীয় আরো দুই তিনটা পোর্টাল নিদেন পক্ষে আপনার নিন্দার ভাগিদার হতে পারত।
শুধুমাত্র "ব্রাক ও জাগো" কে নিয়ে লিখায় যদি ক্ষিপ্ত হয়ে প্রতিবাদ জানাতে যদি পোস্ট দিয়ে থাকেন তাহলে প্রাসঙ্গিক রেফারেন্স সহকারে লিখা উচিত ছিল। শুধু মাত্র অশ্লীল খবরের বিষয় এখানে টেনে আনা এখানে অমূলক।//



আপনার লেখাটি পড়লাম। মন্তব্যগুলোও পড়লাম। আশা করি আপনিও পড়েছেন!

রাগের লেখা রাগ সৃষ্টি করে, কিন্তু মানুষকে যুক্তিযুক্ত কিছু দিতে পারে না।

আপনার কথা হয়তো ঠিক। কিন্তু উপযুক্ত তথ্য-উপাত্ত না থাকায় এবং লেখকের একপেশে মনোভাবের কারণে সেটি বস্তুনিষ্ঠতা হারিয়েছে।

১২| ১৩ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৪

অগ্নিপাখি বলেছেন: এইসব অনলাইন পোর্টাল এর কাজই হল উদ্ভট সব খবর, রুচিহীন সব খবর দিয়ে একশ্রেণীর বিকৃত পশুর কাছে জনপ্রিয়তা পাওয়া। এইসব বিকৃত পোর্টাল গুলোর উপর নজরদারি বাড়ানো উচিত এবং প্রয়োজনে বন্ধ করে দেয়া উচিত।

১৩| ২৯ শে জুন, ২০১৬ বিকাল ৪:৫১

ইয়াশফিশামসইকবাল বলেছেন: দুখিত। যাকারিয়া স্বপন কে এভাবে আক্রমন করা ঠিক হলোনা...'প্রিয় ডট কম' এ আপনি চটির কি এমন পেলেন!!!

২৯ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:১৩

আমিনা মুন্নী বলেছেন: স্ক্রিন শটগুলো জাকারিয়া স্বপন সাহেবের অনলাইন পোর্টাল থেকেই নেয়া। এগুলো যদি আমার কাছে খুউব ভদ্রোচিত কিছু মনে হয় তাহলে আমার কিছু বলার নাই!

১৪| ২৯ শে জুন, ২০১৬ বিকাল ৪:৫১

ইয়াশফিশামসইকবাল বলেছেন: আপনাকে মাইনাস...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.