নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডোন্ট টেক মোমেন্টস ফর গ্রান্টেড!

আমিনা মুন্নী

আমিনা মুন্নী › বিস্তারিত পোস্টঃ

মরা বঙ্গ বাহাদুরের দাম কিন্তু কোটি কোটি টাকা!

১৬ ই আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪৮



ভারতীয় হাতি তথা বঙ্গ বাহাদুর কে তো এই দেশের মিডিয়া কম লেবু কচলাল না! অবশেষে মিডিয়া কর্মীদের হতাশ করে বঙ্গ বাহাদুরের বঙ্গ ভ্রমণ পর্বের সলিল সমাধি হল!
বঙ্গ বাহাদুরের বীরের মত আগমন, তাকে নিয়ে অহেতুক মাতামাতি আর তার দুঃখজনক মৃত্যু প্রসঙ্গে কিছু প্রশ্ন আর বিক্ষিপ্ত ভাবনা চলে আসাটা খুব স্বাভাবিক... বিক্ষিপ্ত ভাবনাগুলোই তাই সংক্ষিপ্ত আকারে তুলে ধরার চেষ্টা করছি---

প্রথমত, প্রতিবারের তুলনায় এবারে বৃষ্টিপাত কম হওয়া সত্ত্বেও যে বন্ধু প্রতিম রাষ্ট্রের বন্ধু পরায়নতায় এদেশবাসির একটা বড় অংশ যে বন্যার পানিতে ভেসে গেল, সর্বহারা হলো, বঙ্গ বাহাদুর ভেসে এসে মিডিয়ার কাছে যে মাইলেজ পেল, তার ১ শতাংশও মাইলেজও খবরওয়ালারা বানভাসি সেই মানুসগুলোকে দিল না! ...

আর দেবেই বা কেন?? দাদাদের হাতি, দাদাদের দেয়া উপঢৌকন বলে কথা! নরেন্দ্র মোদী বা মমতা ব্যানারজি এদেশে আসার পর ইলেক্ট্রনিক আর প্রিন্ট মিডিয়ার এদেশীয় বিগ শট পত্রিকাওয়ালা দাদারা কি পরিমাণ আদিখ্যেতা দেখিয়েছিলেন আমরা নিশ্চয় এত তাড়াতাড়ি সেসব কথা ভুলে যায় নি!

যাক সে কথা... দাদারা শুধু ভাসিয়েই যাবেন তা করে হয়...তাইতো এবার সাথে দিয়ে দিয়েছিলেন বুনো হাতি বঙ্গ বাহাদুর কে ! দাদাদের এই উপহার পেয়ে সে কি খুশি আমাদের! কুরবানি ঈদে এবার ভারতীয় গরু আসুক আর না আসুক হাতি তো এল! সেই ঢের ভালো!
দ্বিতীয়ত, এবার আসি বাংলাদেশ বন বিভাগের প্রসঙ্গে। বন বিভাগের যারা কর্ম-কর্তা কর্মচারী তাদের যোগ্যতাটা কি, সে ব্যাপারে কি আমরা কেউ কিছু জানি? পশু বা বন্য প্রাণী বিষয়ক কোন ট্রেনিং কি এদের কারো আছে?? কোন বিশেষ যোগ্যতা বলে এরা বন বিভাগে চাকরি করে জনগণের পয়সা ধ্বংস করে আসছে বছরের পর বছর যে একটা মামুলি হাতি তারা উদ্ধার করতে পারে না??...ও আচ্ছা, ভুলেই গেছিলাম এই বন বিভাগ হচ্ছে সেই বনবিভাগ যাদের বিশেষ তত্ত্বাবধায়নে ও আপ্যায়নের এদেশের বনাঞ্চল বনদস্যুরা কেটে প্রায় ধ্বংস করে দিয়েছে। বন্য প্রাণীদের কথা আর নাই বললাম! ...
তৃতীয়ত, বঙ্গ বাহাদুর এদেশে আসার পর থেকে যে গুরুত্ব দিয়ে এদেশের বীর্যবিহীন ইলেক্ট্রোনিক আর প্রিন্ট মিডিয়া প্রতি ঘণ্টায় হাতির চিন্তায় উদবিঘ্ন দেশবাসীকে কে আপডেট করেছে তার এক শতাংশ ফলোআপ রিপোর্ট যদি ফেলানির জন্য করা করতো, তবে সীমান্তে নির্বিচার মানুষ হত্যা কিছুটা হলেও বন্ধ করা সম্ভব হত!
চতুর্থত, এবারের ঈদ বন মন্ত্রনালয় আর বন বিভাগের কিছু কর্মচারীদের জন্য অতীতের চেয়ে খানিকটা বেশি আনন্দ বয়ে আনবে। কারণ তাদের মিশন সাকসেসফুল!

বঙ্গ বাহাদুর ইজ ডেড!

মরা হাতির দাম লাখ টাকা...এই প্রবাদটা কে না জানি! তবে কিনা টাকার অঙ্কটাকে লাখের জায়গায় কোটিতে একটু করে কনভার্ট করে নিতে হবে! কারণ প্রবাদটা সেই সময়ের, যেই সময়ে লাখের অঙ্কটা ছিল বিশাল বড় আর সাধারণের কল্পনার বাইরে... কিন্তু একবিংশ শতাব্দীতে এসে অঙ্কটা কয়েক কোটিতে এসে ঠেকেছে সে কথা বলায় বাহুল্য! মরা হাতির এই কোটি টাকার অঙ্কটা কোন অংশে কিভাবে ভাগ বাটোয়ারা করে নেয়া হবে সেই হিসাব না হয় আমজনতার অজানায় থাক! আদার বেপারীর হাতির খোঁজ নিয়ে লাভ কি আর ভাই!
“সবাইকে কাঁদিয়ে বঙ্গবীর চলে গেল---- “
ভাই, বঙ্গবীর আমাদের কাঁদায় নি! বরং বলা যায় আপনাদের, মানে মিডিয়াওয়ালাদের কাঁদিয়ে চলে গেল! বঙ্গবীরের বাঙ্গালদেশ ঘুরে দেখবার সাধ অনেক আগেই মিটে গেছিল। এখন মরে গিয়ে সে নিজে যেমন বেঁচেছে, আমাদেরও বাঁচিয়ে দিয়েছে আপনাদের অত্যাচার থেকে! তবে, বঙ্গবীরের মৃত্যুতে বরং আপনাদেরই খানিক টা মন্দই হল বলা যায়!
প্রতি ঘণ্টায় পাঠক কে আপডেট করার জন্য নতুন কোন বীরের (!!) খোঁজে বের হতে হবে যে আবার আপনাদের! ...

মন্তব্য ৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:১৩

সাহসী সন্তান বলেছেন: হাতি মরছে সেইটা নিয়ে আমার কোন দুঃখ নেই, আমি ভাবতেছি এই কারণে আবার দাদারা গোস্যা না করে বসে! আমার কথা হলো, হাতি অবলা জানোয়ার সে পথ ভুল করে আসতেই পারে! কিন্তু সেটা নিয়ে এত কচলানোর কি দরকার ছিল বুঝলাম না!

নাকি সংবাদ প্রচারের ক্ষেত্রে এতটাই ইস্যুর অভাব হয়ে পড়ছিল যে, ঐ হাতিটাই ছিল প্রিন্ট মিডিয়ার এ ক'দিনের রুটি রুজির সংস্থান? বড়ই আফসোস লাগে! ভাবছি মৃত্যুর পরে যদি আবার পূনজন্মের কোন অপশন থাকে তাইলে হাতি হয়েই জন্মাবো!

অতঃপর বঙ্গ বাহাদুর মরিয়া প্রমান করিল, সে আসলে মরে নাই! বেঁচে আছে আমাদের ইলেকট্রনিক্স আর প্রিন্ট মিডিয়ার কাছে!

২| ১৬ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:১৭

প্রামানিক বলেছেন: দুঃখ জনক ঘটনা।

৩| ১৬ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:০৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: কাদম্বিনির মতো হাতিও মরিয়া প্রমাণ করিল সে মরে নাই ;)

এই যে আপনিও পুষ্ট দিলেন ;) =p~ :P =p~ =p~ =p~

৪| ১৬ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:১০

জুন বলেছেন: এই সমস্ত পাপারাজ্জির কাজ কারবারে লেডি ডায়ানার মৃত্যুর কথা মনে হলো। বেচারা বংগ বাহাদুর

৫| ২২ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:০০

ধ্রুবক আলো বলেছেন: এতো হাতী নয় যেন মস্ত বড় একটা মসিবত
এই জাতি কবে সোজা যেহয়ে দাড়াবে!!?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.