নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতিটি দিন হোক মানবতার জন্য

অমিত দেবনাথ অমিত

মানবতার জন্য মানব ধর্ম প্রচার

অমিত দেবনাথ অমিত › বিস্তারিত পোস্টঃ

শেখ মুজিব ও বাংলাদেশ।

১০ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১৪

শেখ মুজিব! শুধো একটি নাম নয়। শেখ মুজিব একটি স্বপ্ন, একটি দেশ, একটি জাতির ভবিষ্যত। শেখ মুজিবকে জাতির পিতা হিসেবে ঘোষনা দেওয়ার পর তাকে বঙ্গবন্ধু নামে ডাকতে অনেকেরই আপত্তি। আমি মনে করি শেখ মুজিব তার মুজিব নামেই বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নপুরুষ হয়েছিল, তাকে বঙ্গবন্ধু ডাকলেই সম্মান করা হবে এটা আমি বিশ্বাস করিনা। আমার বাবা প্রায়ই একটা প্রবাদ বলেন (মানি লোকের মান জুতা দিয়া পিটলেও যায়না) কথাটা সত্য। ইতিহাস কখনও কারও উপর অবিচার করে এটা আমার জীবদ্দশায় দেখিনি। বঙ্গবন্ধুর হত্যার পর পচাত্তর পরবর্তি এদেশে অনেক উথ্বান পতনের মধ্য দিয়ে গেছে। যে জাতি বীড়ের বেশে পাকিস্তানের কাছ থেকে তাদের স্বাধীনতা ছিনিয়ে এনেছিল তাদেরকেই আবার ইচ্ছার বিরুদ্ধে, কোন কোন ক্ষেত্রে ভয় দেখিয়ে এদেশের কিছু কুলাঙ্গার সন্তান পাকিস্তানি বনে দিয়েছিল। 23 বছরের আন্দেলনের ফলে সৃষ্টি হওয়া বাংলাদেশ অাবার পিছু হাটতে শুরো করল। মুখে না বললেও ক্ষমতাধররা এক প্রকার পাকিস্তানি কায়দায় দেশ চালাতে শুরু করল। যুদ্ধে বিরোধীতা কারীদের গাড়ীতে উঠল পতাকা। মন্ত্রনালয় হল তাদের অফিস। দেশের সুচিন্তক হিসেবে গুরুত্ববহ দায়িত্ব দেওয়া হলো তাদেরকে। আর ক্রমেই মুছে দেওয়া হল মুজিবের স্বপ্নকে। তৎকালিন সময়ে শেখ মুজিবকে হত্যা করে খন্দকার মোশতাক হল রাষ্ট্রপতি, এর ঠিক পরেই এক সেনা অভূথ্যানের মাধ্যমে রাষ্ট্রপতি হল জিয়াউর রহমান। তার নতুন দল হল (বি এন পি)। এবং নেতা হিসেবে অনেকের মনেই স্থান করে নিল এই কথিত মুক্তিযোদ্ধা কাম দেশিপ্রেমিক জিয়াউর রহমান। বাবা আমার উপর যদি কোন বিষয় নিয়ে খুব বিরক্ত হতেন তাহলে আর একটা কথা বলেতন (আমি নাকি জাতীয় বেঈমান বিএনপি) তখন বুঝতাম না উনি বিএনপিকে এত নিকৃষ্ট মনে করে কেন? এখন আমার মনে হয় হয়ত তারা নিজের চোখে পচাত্তর পরবর্তী জিয়াউর রহমান বা তাদের সমমনাদের ভূমিকা প্রত্যক্ষ করেছিল বলেই।
আবার আগের কথায় ফিরি, ঈদানিং বাংলাদেশে একটা নিকৃষ্ট প্রবনতা চালু হয়েছে তা হল শেখ মুজিব অার জিয়াউর রহমানকে এক পাল্লায় মাপতে চায় এদেশের আপামর জনতা। এদের সাথে যোগ হয়েছে কিছু বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া (জ্ঞানের ভান্ডার, ইতিহাসের রক্ষক) ছাত্র/ছাত্রীরা। তবে আমি এদের সাথে কখনই একমত হতে পারিনা হয়তা অামার প্রাতিষ্ঠানিক শিক্ষা কম বলে নাহয় ইতিহাসকে সঠিকভাবে জানতে চাই বলে। জিয়াউর রহমান নাকি মুক্তিযুদ্ধের ঘোষক (যা কিনা সে নিজের জীবদ্দশায় কখনও বলতে সাহস করেনি) ইতিহাস মানুষকে অনেক কিছু শেখায়। আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস আমাকে একটি বিষয় ঠিকই শিখিয়েছে তাহল ঘোষক যে কেউ হতে পারে তবে মূল বিষয় হল উক্ত ঘোষিত বিষয়ের উপর জাতিকে কে সংঘঠিত করেছিল। কার বিশ্বাসে বা কার দেখানো স্বপ্নে জাতি জীবন দিতে প্রস্তুত হয়েছিল।

আজ আগষ্ট 2015, পচাত্তর পরবর্তি আমাদের কুলাঙ্গার সন্তানরা ঠিকই শেখ মুজিব নামটি মুছে ফেলতে চেষ্টা করেছিল। কিন্তু শেখ মুজিব ছিল অাপামর জনতার হৃদয়ে তাই হয়ত সবকিছুকে পেছনে ফেলে ইতিহাস শেখ মুজিবকে তার সঠিক জায়গায় বসিয়ে দিয়েছে।

জয় হোক শেখ মুজিবের স্বপ্নের, শেখ মুজিব বেঁচে থাক আপামর বাঙালির হৃদয়ে।
জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

বেরসিক কথক বলেছেন: জ্বি ভাই ভালো বলেছেন বাকশালের জনক,
'৭২-৭৬' পর্যন্ত ইতিহাসে যে দুঃশাসন আর দূর্ভিক্ষ হয়েছি তার রূপকার। আজকে তার মেয়ের অবৈধ শাসন মনে করিয়ে দেয় সেক মুজিবের খেয়ালে হয়তো এমন কিছু ছিলো। আজকে দেশব্যাপী চান্দাবাজি, ধান্দাবাজি, লুট-পাট, গুম-খুন পেটের ভিতরের শিশুর গুলিবিদ্ধ হওয়া এসবই মুজিব কাকুর স্বপ্ন ছিলো। কারণ ছাত্রলীগ মুজিব কাকুর আদর্শের সৈনিক।

২| ১০ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


মানুষ তো শেখ সাহেবকে দেখছে না সামনা সামনি, দেখছে আওয়ামী লীগকে; ফলে, শেখ সাহেবকে ঐ রকম কইছু মনে করবে নতুন জেনারেশন।

৩| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩৪

শিংগারা বলেছেন: বাংলার ফেরাউন

৪| ১১ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৬

সরজিত চক্রবর্তী বলেছেন: শেখ মুজিব কোন নবী বা ফেরেশতা ছিলেন না। তিনি ছিলেন একজন অনন্য অসাধারণ মানুষ। তার কিছু মানবিক ভুলত্রুটি অবশ্যই ছিল অস্বিকার করার নেই। তার অন্যতম ত্রুটি হচ্ছে তিনি সহজেই মানুষকে বিশ্বাস করতেন। জিয়উর রহমান কে তিনি প্রচন্ড বিশ্বাস করতেন ও ভালবাসতেন বলেই অনেক যোগ্য লোকের ভিড়ে, আর সবাইকে বাদ দিয়ে জিয়াকে বেছে নিয়ে ছিলেন তার সেনাপ্রধান হিসেবে। মুজিবের সেই বিশ্বাসের ভালই মূল্য দিয়ে ছিলেন জিয়া। একেবারে সপরিবারে হত্যা করে, রক্ত দিয়ে।

আর যারা মুজিবকে অন্যদের সাথে তুলনা করে, একটু খেয়াল করলে দেখবেন তারা কখনো মুক্তিযুদ্ব বলে না। বলে ১৯৭১ সালে কিংবা গণ্ডগোলের সময়। এরা আসলে পাক সেনাদের ফেলে যাওয়া সন্তান। বেচারারা এতিম মানুষ, বাপ মা নাই। পরের দেশে বাস। এমনিতেই তাদের অনেক দুঃখ। মন হালকা করতে না হয় তাদের বাপের বিতারক শেখ মুজিবর রহমানরে এক দুইটা গালি দিয়াই ফেলে। এদির প্রতি এতো রুষ্ঠ হলে চলবে।

৫| ১২ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:১১

অমিত দেবনাথ অমিত বলেছেন: হা হা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.