নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রতিটি দিন হোক মানবতার জন্য

অমিত দেবনাথ অমিত

মানবতার জন্য মানব ধর্ম প্রচার

অমিত দেবনাথ অমিত › বিস্তারিত পোস্টঃ

নাস্তিক ব্লগার

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৫

কম্পিউটার, ইন্টারনেট, ব্লগ ও ব্লগার শব্দগুলোর সাথে অনেক আগে থেকেই আমি পরিচতি। বাংলাদেশের সন্তানদের অভিভাবকদের মনে ইন্টারনেট সম্মন্ধে একটা বিরুপ ধারনা অনেক আগে থেকেই আছে। বাচ্চারা ইন্টারনেট সম্মন্ধে জানলে বা ইন্টারনেটে ব্রাউজিং করলে খারাপ হয়ে যাবে এই প্রবনতা প্রায় আমাদের সব অভিভাবকের মধ্যেই আছে, কিন্তু বিষয়টা হল প্রযুক্তিকে দুই ভাবেই ব্যবহার করা যায়, যেমন কেউ তার জীবনে প্রযুক্তির ব্যবহার করে অনেক উন্নতি সাধন করল, আবার কেউ এর অপব্যবহার করে নিজের ও সমাজের ক্ষতি করল। তবে প্রযুক্তির ভালো দিকটাই সবচেয়ে বেশি। অার বাচ্চাদের প্রযুক্তির ভালো দিকটায় আগ্রহি করে তোলার দায়িত্ব অভিভাবকের।

বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে বাচ্চাদের পক্ষে বাসার বাহিরে গিয়ে কোন মাঠে খেলাধুলা করা প্রায় অসম্ভব কারন বাংলাদেশ থেকে খেলার মাঠ অনেক আগেই বিলুপ্ত হয়ে গেছে তা সবারই জানা, তবে অনেকের ঘরেই রয়েছে বিভিন্ন গেইমসের ডিভাইস অথবা কম্পিউটার। যার মাধ্যমে বাচ্চারা খেলাধুলা করে তাদের অবসর সময়টুকু কাটাতে পারে কিন্তু দেখা যায় অভিভাবকদের এতেও আপত্তি। গেইমস খেললে নাকি বাচ্চারা খারাপ হয়ে যাবে এই খারাপ যে কি খারাপ এটাই আমার বোধগম্য নয়। আমার মনে হয় এই উক্তি একটা গাজাখুরি গল্প ছাড়া আর কিছুই নয়। গেইমস খেলে যদি বাচ্চারা খারাপ হয়ে যেত তাহলে ইউরোপ বিশ্বে এতদিনে তৃতিয়, এবং তারও পরের আরও কয়েকটা বিশ্বযুদ্ধ সংঘটিত হয়ে যেত, আর তার নেতৃত্ব দিত ইউরোপের বচ্চারা।

এবার আসেন ব্লগ ও ব্লগার প্রসঙ্গে। ব্লগ হচ্ছে এমন কিছু ওয়েব সাইট যেখানে আপনি সদস্য হয়ে মন খুলে লিখতে পারবেন এবং ঐ ব্লগের কমিউনিটির সবাই অাপনার লেখা পড়তে পারবে। একই কাজ আপনি নিজের ব্লগ আইডি খুলে সেখানেও করতে পারবেন। আর এই ব্লগে যিনি লিখেন তাকেই বলে ব্লগার। এমনিতে সারাবিশ্বেই অাপনি এমন ব্লগার খুজে পাবেন। লেখার মেধা আমাদের অনেকরে মধ্যেই সুপ্ত থাকে তবে লেখাকে প্রকাশ করে বই ছাপানো অথবা সমাজের দৃষ্টি দেওয়া প্রায় অনেকের পক্ষেই সম্ভব হয়না। যে কাজটিকে সহজ করে দেয় ব্লগ।

ব্লগার মানেই শুধো ব্লগার, তবে বাংলাদেশে ব্লগারদেরকেও কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। তার মধ্যে সবচেয়ে আলোচিত হচ্ছে নাস্তিক ব্লগার। মানে হচ্ছে যে ব্লগ ব্যবহার করে নাস্তিকতা ছড়ায় বা তার নাস্তিক মতের পক্ষে যুক্তি দেখায় এবং ধর্মের বিভিন্ন উগ্র দিকগুলো তুলে ধরে। বাক স্বাধীনতা হচ্ছে নিজের মত প্রকাশের স্বাধীনতা (তবে অবশ্যই লক্ষ্য রাখতে হবে তাতে যেন সমাজের ক্ষতি না হয়)। এই রকম নাস্তিকবাদ পৃথিবীর অনেক দেশেই বৈধভাবে প্রচলিত আছে, তবে এই নাস্তিকতার উপর ভিত্তি করে যদি ব্লগারদেরকে ভাগ করা হয় তবে আমিও ব্লগারদেরকে কয়েকটি ভাগে ভাগ করলাম
* উগ্র ধার্মিক ব্লগার
* জঙ্গি ব্লগার
* মিথ্যুক ব্লগার

আরও ক্যটাগরি বাকি আছে তা এই মুহুর্তে প্রকাশ করা গেলনা।

যারা জন্ম থেকে ধর্মের ছায়াতলে বড় হয়ে নিজের বিবেক বোধ ও জ্ঞান দিয়ে নাস্তিক হয়েছে তারা যা ভাবে, যা লিখে তা বোঝেই লিখে এবং তাদেরকে কেউ নাস্তিক বলে সম্বোধন করলে তারা এতে লজ্জা বা ভয় পায়না বরং খুশিই হয় কিন্তু বিপত্তিটা বাধে তখনই যখন নাস্তিক ব্লগার বলে তাদেরকে গালি দেওয়া হয়, কতল করার ভয় দেখানো হয়। বাংলাদেশের সাধারন জনগনের মানসিক অবস্থা এমন যে কেউ যদি নাস্তিক হয় কিংবা ব্লগার হয় তাদেরকে সামাজিকভাবে বঞ্চিত করা, তিরস্কার করা অথবা হত্যা করার সার্টিফিকেট যেন সবাই পেয়ে যায়।

এই অবস্থা থেকে আমাদের সরে আসা উচিত তা না হলে আমাদের অবস্থা হবে এমন যে কোমরের সাইজ 34 কিন্তু হাত পা দেখলে মনে হয় কবুতরের ঠ্যাং, অর্থাৎ রাষ্ট্রীয় ভাবে হয়ত আমরা অনেক এগিয়ে যাব কিন্তু অনেক পিছিয়ে থাকব সামাজিকভাবে।

প্রতিবেশি রাষ্ট্র ভারতের একটা উদাহরন টানলাম, গত বছর মুক্তি পাওয়া পিকে সিনেমার দৃশ্যপটে মোটামোটি ভাবে ধর্মিয় কুসংস্কারকে ঝাটাপেটা করা হয়েছে, এবং যথারিতী কিছু লোক এর বিপক্ষে দাড়িয়ে হৈ হুল্লুর করেছে আর কিছু লোক এর প্রতিকারে ও পিকে ছবি ভারতে নিষিদ্ধের দাবিতে মহামান্য আদালতের স্বরনাপন্ন হয়েছে। আর অনুস্বরনীয় বিষয় হলে মহামান্য আদালত রায় দিল পিকে ছবি দেখলে যাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত আসবে বলে মনে হয় তাদেরকে পিকে ছবি না দেখার পরামর্শ দিয়েছে এবং পিকে ছবি প্রেক্ষগৃহে চলবে এরকম একটা আদেশ দিয়েছে।

শেষ বেলায় তাই একটাই অনুরোধ ব্লগারদের যারা খুন করছে তাদের শাস্তির দায়িত্ব রাষ্ট্রের। কিন্তু আমরা যেন আমাদের মনোভাব দিয়ে এইটা প্রমান না করি যে, নাস্তিক ব্লগার বলে তাকে খুন করা হয়েছে, অার এটাই ছিল তার প্রাপ্য।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:২২

নুর ইসলাম রফিক বলেছেন: আপনার মুল্য ভাষ্যটাঠিক বুঝে উঠতে পারলামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.