নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানলা আমার মানেনা আজ ধর্মের বিভেদ/জানলা জাতীয়তাবাদের পরোয়া করে না

অঞ্জন ঝনঝন

অঞ্জন ঝনঝন আমার আসল নাম না। আমি সামুর নিয়মিত ব্লগারও না। মাঝেমধ্যে ঘুরে যাই ভাল্লাগে।

অঞ্জন ঝনঝন › বিস্তারিত পোস্টঃ

সমাজে ইমপ্যাক্ট, জাফর ইকবালের দেশে ফেরা ও অগোছালো কিছু কথাবার্তা

০৯ ই মার্চ, ২০১৮ দুপুর ১:১৯

একবার এক বন্ধুর লগে আলাপকালে কইছিলাম, “ভাবতেছি লেখালেখি বিষয়টারে সিরিয়াসলি নিয়া নিব”। ও বেশ উপহাস কইরা কইল, “ক্যান? সেলিব্রেটি হওয়ার শখ জাগছে?” এরপর ঝাড়া বহুতক্ষণ লেকচার দিল। যার সারমর্ম হইল, এই নির্বোধের দেশে সেলিব্রেটি হইয়া ফায়দা কী?এই জনতা বাহবা দিলেই কী আর না দিলেই কী?

আপনার কাছে তার এই কথাবার্তা অহংকারী মনে হইতে পারে, তবে আমার মনে হইছে, এই অহংকার তারে কিছুটা হইলেও শোভা পায়। ঐ ছেলে আজতক আমার দেখা সবচেয়ে বেশী জ্ঞান ধারণ করা বান্দা (সমবয়সীদের মধ্যে)। তবে চিন্তা-ধারা, মন-মানসিকতা সব কিছুই পশ্চিমমূখী, হয়তো নিজের দেশ নিয়া হতাশ হওয়ার কারণে। আর বাংলাদেশের এখনকার ইয়াং জেনারেশনের আইকনদের দিকে তাকাইলেই বুঝতে পারবেন, আইকন হইতে হইলে এই দেশে খুব বেশী কিছুর দরকার হয় না।

বাংলাদেশের অল্প শিক্ষিত আর একটু বেশি শিক্ষিত (একাডেমীক শিক্ষা না) তরুণ সমাজের মধ্যে খুব বেশী তফাৎ নাই। অল্প শিক্ষিতের একশ টাকার জুতা একটু চকচকা কইরা দিলেই বেশি শিক্ষিতরা এক হাজার ট্যাকা লয়া ঝাপায়া পড়ব। জাস্ট একটু ভালো প্রেজেন্টেশন দিয়াই আপনি মানুষরে কাইত কইরা দিতে পারবেন। আসল জিনিশ কতোটা উন্নত তা দেখার চোখ এখনো ফুটে নাই এলিট জনতার অথবা তেমন জিনিশ আসেই নাই। যাক এই কথা এইখানেই শেষ করি। যে যার ইচ্ছা মতো কনক্লুশন টাইনা নিয়েন।


মুহম্মদ জাফর ইকবালের দেশে ফেরার কথা কই। জাফর ইকবাল বিজ্ঞানী মানুষ, বিশ্বসেরা একটা ইউনিভার্সিটি থেইকা ডিগ্রী লইছেন, বিশ্বের নামজাদা প্রতিষ্ঠানে কাম করছেন, তারপরও দেশে ফিরে আসছেন। এই সিন নিয়া অনেকেই দেখি বেশ রঙচঙ মাখায়া তারে আসমানে তোলেন-কত ভালোবাসা থাকলে তিনি এই কাজ করতে পারেন!

জাফর ইকবালের বিজ্ঞানী পরিচয়ের বাইরেও সবচেয়ে বড় পরিচয় হইছে তিনি একজন থিংকার। হালে জনপ্রিয় হওয়া শব্দে কইলে- তিনি একজন চিন্তক। সমাজ তারে ভাবায়। এটা ভালো জিনিশ। আর চিন্তকদের সবচেয়ে বড় চাহিদা থাকে ইমপ্যাক্ট ফেলা। তারা সুখ স্বাচ্ছন্দ্য, গাড়ি বাড়ি দিয়া খুশী হইতে পারেন না। তারা সমাজে ইমপ্যাক্ট ফেলতে চান। ইমপ্যাক্ট শব্দটা নাম-যশের মতো সস্তা না।

জাফর ইকবালও ইমপ্যাক্ট ফেলতে চাইছেন বইলা আমার মনে হয়। আম্রিকায় তার দ্বারা সেটা হইতো না। আর বর্তমান বাংলাদেশী সমাজে দেখেন, তারে সবচেয়ে ইমপ্যাক্টফুল বান্দা কওয়া যায়। আপনে তারে ভালোবাসতে পারবেন অথবা ঘৃণা করতে পারবেন, কিন্তু তারে ইগনোর করতে পারবেন না। তার এই ইমপ্যাক্ট কতটা ভালো কতটা খারাপ এই নিয়া তর্ক চলতে পারে, কিন্তু তিনি যে এই সমাজে প্রচন্ড ইমপ্যাক্ট ফেলতে সফল হইছেন এটা অনস্বীকার্য।

মোদ্দা কথা হইছে তিনি যা করতে চাইছেন, তাই করছেন। এইখানে বিষয়টারে রঙচঙ মাখানর কিছু নাই। স্যার আপনে আইসা ভুল করছেন, বিদেশ চইলা যান। এইসব পিরীত যারা দেখান, তারা তারে বুঝেন নাই। উনি দয়া কইরা এই দেশে আসেন নাই। চিন্তকরা ইমপ্যাক্ট ফেলার জন্য জানও কোরবানী দিতে পারেন (যদি সেই মাপের শক্ত হয় আরকি।)

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০১৮ দুপুর ২:১৮

তারেক_মাহমুদ বলেছেন: কি বলতে চাইলেন পরিষ্কার নয়, তবে আপনি জাফর ইকবালের শুভাকাঙ্ক্ষী নন সেটা বোঝা যাচ্ছে।

০৯ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৪০

অঞ্জন ঝনঝন বলেছেন: অগোছালো কথা সেটা আগেই কয়া লইছি। আমি কী বুঝাইতে চাইছি সেটা ইম্পরট্যান্ট না। আপনে কী বুঝতে পারছেন সেটা ইম্পরট্যান্ট হওয়ার কথা আপনার কাছে। সেটা বলেন। জাফর ইকবালের শুভাকাঙ্ক্ষী কী না সেটা চিন্তা করার জরুরত নাই। আর তাতে কিছু যায় আসেও না।

২| ০৯ ই মার্চ, ২০১৮ দুপুর ২:২২

জুনায়েদ বি রাহমান বলেছেন: কথায় যুক্তি আছে। ফিরা যান! আইস্যা ভুল করছেন ব্লা ব্লা এইসব আবেগের বহিঃপ্রকাশ। যুক্তির কাছে আবেগের মূল্য থাকেনা।

০৯ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৪২

অঞ্জন ঝনঝন বলেছেন: হয় এগুলা নির্বোধের আবেগ

৩| ০৯ ই মার্চ, ২০১৮ দুপুর ২:২৪

গ্রীনলাভার বলেছেন: গুগোল বা ইউটিউবে সার্চ করলে ভারতের কন্টেন্ট প্রথম পেইজে দেখতে চাচ্ছি না। আমেরিকানরা এটি কি ভাবে করে?

০৯ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৪৪

অঞ্জন ঝনঝন বলেছেন: গুলা ক্যাম্নে করে জানি না। তবে মনে হয় লোকেশনও ট্র্যাক করে। আপনে যেইসব কন্টেন্ট দেখতে চান ইউটিউবে তাদের ফলো করেন, সাবস্ক্রাইব করেন তারাই সামনে আইব। আপনার আইডিতে দেশের নাম আমেরিকা দিয়াও ট্রাই করতে পারেন।

৪| ০৯ ই মার্চ, ২০১৮ দুপুর ২:৫৬

গোলাম রাব্বি রকি বলেছেন: ভাই আপনার কপাল ভালো এখনও কেউ আপনারে রাজাকার বলেনি !!

০৯ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:৫৬

অঞ্জন ঝনঝন বলেছেন: গরু ছাগলের কথা পাত্তা দেওনের টাইম আমার নাই

৫| ০৯ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:২২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: সেকেন্ড প্যারা শেষ করে দিলেন ! :( আরো কিছু লিখতেন ।

০৯ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:৫৭

অঞ্জন ঝনঝন বলেছেন: যে বুঝার এদ্দুরেই বুঝবে। নাহইলে সারাদিন গ্যাঁজাইলেও বুঝবে না

৬| ০৯ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৩১

কালীদাস বলেছেন: লেখাটা অনেকেই ভুল ইন্টারপ্রেট করতে পারে :|

জাফর ইকবাল যশের জন্য কোন কাজ করেছেন বলে আমার মনে হয় না। সেটার জন্য তিনি ব্যাক করেছেন, সেটাও আমার মনে হয়নি; যখন ফেরেন ঠিক সেমুহুর্তে তার কোন জব ছিল না দেশে, আসার বেশ কিছু দিন পর শাহজালালে তাকে প্রোপোজ করা হয়। ... আরও অনেক কিছুই বলা যায়। একটা গুষ্ঠী তাকে নাস্তিক ট্যাগ দেয়ার চেষ্টা করেছে কিছুদিন এটাও সত্যি। তবে জাফর ইকবালের কাছে ছাত্রলীগের প্রতি কিছু মমতা আমার একেবারেই পছন্দ হয়নি।

০৯ ই মার্চ, ২০১৮ বিকাল ৫:৫৭

অঞ্জন ঝনঝন বলেছেন: /তারা সমাজে ইমপ্যাক্ট ফেলতে চান। ইমপ্যাক্ট শব্দটা নাম-যশের মতো সস্তা না। // যশ আর সমাজ বদলাইতে চাওয়ার মইধ্যে বিস্তর তফাৎ। আমি দ্বিতীয়টার কথা কইছি

৭| ১০ ই মার্চ, ২০১৮ সকাল ১০:৪৩

গ্রীনলাভার বলেছেন: "আপনে যেইসব কন্টেন্ট দেখতে চান ইউটিউবে তাদের ফলো করেন, সাবস্ক্রাইব করেন তারাই সামনে আইব। আপনার আইডিতে দেশের নাম আমেরিকা দিয়াও ট্রাই করতে পারেন।" - ইউরোপিয়ানরা মনে হয় এতো কষ্ট করে না। আফসোস, আমাদের ইম্পেক্ট করনেওয়ালারা এসব কিছু করতে পারে না; শুধু পারে আমাদেরকে নিজেদের সাথে বিবাদে লাগিয়ে দিতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.