নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেবার মত তেমন কোন পরিচয় এখনো অর্জন করতে পারিনি। আরও কিছুদিন সময় দিন.।।

আনন্দ কুটুম

কে আমাকে ফুলের মালায় বরণ করল, আর কে আমাকে জুতার মালায় বরণ করল ! তাতে আমার কিচ্ছু যায় আসে না। আমি যেন সব সময় সত্য দ্বারা পক্ষপাত দুষ্ট হই। এটাই নিজের কাছে নিজের প্রত্যাশা।

আনন্দ কুটুম › বিস্তারিত পোস্টঃ

সামুর এডমিন প্যানেল, দেখতে কি পাও???

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪০

সামুর সাথে আমার পথ চলা খুব বেশিদিনের না। প্রায় বছর খানিক হবে। আমি নিয়মিত ব্লগার না বলে তেমন লেখাও হয় না। যাদের লেখা ভালো লাগে তাদের লেখা পড়ি। যাদের লেখা ভালো লাগে না তাদের লেখা পড়িও না। পড়লেও কমেন্ট করি না। শান্তিই আমার কাম্য।
'ব্লগ' শুরু হয় সেই স্থান থেকে যেখানে এসে পত্রিকা, টেলিভিশন আর বই থেমে যায়। ব্লগে সবাই স্বাধীন। লেখকও স্বাধীন, পাঠক ও স্বাধীন। এখানে নেই কোন টিআরপি, নেই কোন বিজ্ঞাপনের ঘনঘটা। চাইলেই যে কেউ যে কোন বিষয় নিয়ে আলাপ করতে পারেন। যা ইচ্ছা তাই বলতে পারেন। কিন্তু প্রশ্ন হল স্বাধীনতা আর কু-স্বাধীনতা কি এক জিনিস নাকি?
আপনারা লক্ষ করলে দেখবেন যে, প্রায় দেখা যায় কোন কোন ব্লগ পোস্টের নিচে অকথ্য ভাষায় গালাগাল করা হয়। বিষয়ের বাইরে গিয়ে মা, বোন টেনে নানা অকথ্য অরুচিপুর্ন কথা বাত্রা লেখা হয়।
আমার গতকালের লেখাটি ছিল একটি সিনেমার রিভিউ টাইপ। সিনেমার বিষয় সমকামিতা। কিন্তু দেখা গেল পাঠক তার নিচে এমন কিছু কমেন্ট করেছেন যা মুখে উচ্চারন করতেও ঘৃণা করছে। অদ্ভুত হল তারা প্রত্যেকেই সামুর সদস্য। সামুতে তাদের সকলেরই আইডি আছে।
একটা সময় ছিল গালাগালিকে বাংলা ব্লগের দৌলতে শিল্পের পর্যায় নিয়ে যাওয়া হয়েছিল। তেমনটা আজ আর নেই। কিন্তু গালাগালি যদি শিল্প সম্মত হয় তো বলার কিছু নেই। কিন্তু সেটা যদি এমন হয় (নমুনা আগের পোস্টে দেখুন) তবে আমারও বলার কিছু থাকে।
ব্লগে সবাই স্বাধীন। বিষয়টা যদি এমন হয়, আর এই আইন বলেই যদি কেউ গালি দেওয়ার অধিকার অর্জন করে। তবে ভুলে গেলে চলবে না যে লেখকেরও গালি দেওয়ার অধিকার ও ক্ষমতা আছে। এবং সেও কম গালি সম্পর্কে অবগত না। কিন্তু তাতে ব্লগের শিষ্টাচার ও শৃঙ্খলার প্রশ্ন বাঁধার মুখে পড়বে। তাতে সুস্থ আলাপ আলোচনা বাঁধার মুখে পড়বে। তাই অনুরধ করব বিষয় গুলোকে এডমিন প্যানেল আমলে নেবে।
এই সকল অশিক্ষিত, নোংরা মানুষ গুলো দিনে দিনে ব্লগে যায়গা করে নিচ্ছে। এরাই নানা ভাবে ব্লগ' ব্লগার, ব্লগিং এর সর্বনাশ করছে। আশা করি আপনাদের আর খুলে বলার অপেক্ষা রাখে না। তাই অনুরধ করব এদের মার্ক করে বিচারের আওতায় আনা হোক। অন্যথায় বাধ্য হয়েই ইটের জবাব পাটকেল দিয়ে দিতে হবে। পরিনামে ব্লগিং বিষয়টা আরও নোংরা হয়ে উঠবে। ধন্যবাদ।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:২৭

রুদ্র জাহেদ বলেছেন: এরা মনে হয় এসব অরুচির চর্চা করে খুব মজা পায়।বীভৎস।
কখন যে উনাদের সঠিক জ্ঞান হবে!!!

২| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৩২

কর্কট জাতক বলেছেন: সহমত প্রকাশ করছি।

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪৮

গেম চেঞ্জার বলেছেন: এই সকল অশিক্ষিত, নোংরা মানুষ গুলো দিনে দিনে ব্লগে যায়গা করে নিচ্ছে। এরাই নানা ভাবে ব্লগ' ব্লগার, ব্লগিং এর সর্বনাশ করছে। আশা করি আপনাদের আর খুলে বলার অপেক্ষা রাখে না। তাই অনুরধ করব এদের মার্ক করে বিচারের আওতায় আনা হোক। অন্যথায় বাধ্য হয়েই ইটের জবাব পাটকেল দিয়ে দিতে হবে। পরিনামে ব্লগিং বিষয়টা আরও নোংরা হয়ে উঠবে।

আপনার কনসার্নের যথেষ্ট কারণ রয়েছে। আমি আপনার আগের একটি লেখা যেটি অনলাইন পোর্টাল নিয়ে লিখেছিলেন সেটা পড়েছিলাম। খুব গুরুত্ব দিয়ে বিষয়টা নিয়ে একটি মন্তব্যও করেছিলাম। যদিও আর কারো নজরে আসেনি। বা গুরুত্ব পায় নি।

ঐ লেখাটি পড়েই আপনার লেখনীশক্তি সম্পর্কে অবগত হয়েছিলাম। আপনাকে একজন সুলেখক হিসেবেই জ্ঞান করেছিলাম।
অনলাইনে সবাই যে মার্জিত রুচিবোধ নিয়ে আসবে তেমনটি মনে করলে এই ব্লগে থাকাটা আপনার হয়তো মানসিক সমস্যার সৃষ্টি করতে পারে কারণ এখানে, এমনসব অকথ্য গালি ব্যবহার করা হয় যেটা আমি আপনি জনমের পর থেকেও শুনিনি।

তবে মডারেশন যথেষ্ট আন্তরিক, পদক্ষেপ নেয়াও হয়। ব্লক করা হয়। কমেন্ট মুছা হয়। এই যেমন আপনার ঐ পোস্টে অনেক কমেন্ট মুছে ফেলা হয়েছে। দেখুন না।

আর ইট পাটকেলের যে কথাটা বললেন, আমি মনে করি অন্তত এ বিষয়ে পাটকেল না ছুঁড়ে ভদ্রতাজনোচিত সমালোচনা ছুঁড়ে দেয়াই উত্তম। তা না পারলে নিদেনপক্ষে চুপ থাকা উচিত।

৪| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আলোচনা সমালোচনা মানেই তো হলো ব্লগিং এর কৃতিত্ব। কিন্তু গালি দেয়াটা আমিও পছন্দ করি না। সে যে মতবাদেরই হোক না কেন গালি দেয়াটা উচিত নয়। এখানে গালি দিলে মডারেটরের দিকে না তাকিয়ে লেখকেরই উচিত গালিওয়ালা কমেন্ট মুছে দেয়া।

৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১:২৬

রক্তিম দিগন্ত বলেছেন: আপনার আগের পোষ্টের মন্তব্যগুলো আমি দেখেছি।
কুরুচিপূর্ণ অনেক কথাই বলেছে।

এরা আসলে ফেবুর লাইক সিকার। কোন ভাবে ব্লগের নাম দেখে অ্যাকাউন্ট খুলেছিল হয়তো - এখন ফেসবুক নেই দেখে এখানে এসে শুরু করেছে তাদের নোংরামি।

বাজে কমেন্ট আসলে আপনি নিজে থেকেই মুছে দেবেন। নয়তো রিপোর্ট করে দিবেন। ওদের সাথে তর্কে লাগাও আরেক সমস্যা। ওদের আত্নসম্মান না থাকলেও আমাদের আছে - তাই চুপ থেকে নালিশ করে দেওয়াই বেটার।

৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ সকাল ৭:৩৬

ডা: এনামুল বলেছেন: সামু বাজে কমেন্ট , গদবাধা কবিতা, ব্যক্তিগত ছবির গ্যালারি মুছে দেয় না। সামু মুছে দেয় তাদের মতের বিরোধী পোষ্ট । সাথে আইডিও ব্যান করে দেয় !! সামু নিজেই তো মুক্তচিন্তা লালন করে না আবার নাম দিছে ব্লগিং !!!

০৩ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৪

আনন্দ কুটুম বলেছেন: বিরোধী মত প্রকাশ করার জন্যও ভদ্রতা সভ্যতা আর শিক্ষা নিতে হয়। সেগুলো আপনার আছে কিনা আমি সন্দিহান। যাই হোক ভদ্রতা ব্লগে শেখার বিষয় না। এগুলো মানুষ পরিবার থেকেই শেখে। আপনি আপনার শেখার বয়সে শিখতে পারেন নাই এর জন্য আপনাকে দায় দেওয়া যায় না। দায়টা আপনার বাবা মায়ের। যারা আপনাকে জন্ম দিয়েছে কিন্তু শিক্ষা দেয়নি। কি আর বলব।
বীরুধ মত প্রকাশের মধ্য দিয়েও আপনার নিজের জন্ম ও বেড়ে ওঠা প্রকাশ পায়। মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.