নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেবার মত তেমন কোন পরিচয় এখনো অর্জন করতে পারিনি। আরও কিছুদিন সময় দিন.।।

আনন্দ কুটুম

কে আমাকে ফুলের মালায় বরণ করল, আর কে আমাকে জুতার মালায় বরণ করল ! তাতে আমার কিচ্ছু যায় আসে না। আমি যেন সব সময় সত্য দ্বারা পক্ষপাত দুষ্ট হই। এটাই নিজের কাছে নিজের প্রত্যাশা।

আনন্দ কুটুম › বিস্তারিত পোস্টঃ

ইসরাইল বাংলাদেশ সম্পর্ক পুনঃর বিবেচনা।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:৩৭

পাকিস্তান প্রসঙ্গে আমি আগের থেকে অনেক বেশি শিথিল। এখন অনেক কিছুই বুঝতে শিখেছি। কিন্তু তবুও মনে করি, পাকিস্তানের সাথে রাষ্ট্রীয় ভাবে সকল প্রকার সম্পর্ক ছিন্ন করার উপযুক্ত সময় এসেছে। তবে ব্যাক্তি পর্যায় পাকিস্তানী কোন নাগরিকের সাথে সম্পর্ক স্থাপনে আমার কোন আপত্তি নাই। আমি বিশ্বাস করি ব্যাক্তি নাগরিকের প্রকৃত রুপ সব সময় রাষ্ট্রীয় পর্যায় প্রতিফলিত হয় না। যেমনটি হয়নি আমাদের বংলাদেশেও। আমি বিশ্বাস করি পাকিস্তান রাষ্ট্রের যে কোন ধরনের সহযোগিতা ছাড়াই বাংলাদেশ পথ চলতে পারবে।
অন্যদিকে ইসরাইলের সাথে বাংলাদেশের সরাসরি কোন বিভেদ নাই। তবে মুসলিম বিশ্বের অংশ হিসেবে অকারন আমরা ইসরাইলের সাথে বিভেদ টেনে চলেছি। সময় এসেছে ইসরাইলের সাথে বিভেদ মিটিয়ে ফেলারও। টেরোরিস্ট রাষ্ট্র হিসেবে পাকিস্তান, সৌদিআরব বা আমেরিকার সাথে যদি বাংলাদেশের সুসম্পর্ক থাকতে পারে তবে ইসরাইলকে দূরে রেখে লাভ কি?? বরং ইজরাইলের সাথে সুসম্পর্ক স্থাপন করলে বাংলাদেশ অর্থনৈতিক ভাবে লাভবান হবে।
ভুলে গেলে চলবে না, ১৯৭১ সালে আমেরিকার রক্ত চক্ষুকে উপেক্ষা করেও ইসরাইল বাংলাদেশকে সাপোর্ট করেছিল এবং স্বাধীনতাকে স্বীকৃতি দিয়েছিল।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৩:০৯

চাঁদগাজী বলেছেন:

ওকে

২| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৭:৫০

ফারুক১ বলেছেন: ইসলামের বোঝা টেনে ইজরাইলের সাথে সম্পর্ক করার কথা ভাবা হয়নি তা নয়। বরং মানুষ হিসেবে ইজরাইলের সাথে সম্পর্ক তৈরি হয়নি। ইজরাইল সম্পর্কে কতটুকু জানেন আপনি? হাতে কাজ না থাকলে অন্তত খবর টবর তো রাখতে পারেন! নাগরিক ভাবনায় কোন ইহুদির সাথে সম্পর্ক করতে কেউই বাঁধা দেয়না। বরং বিশ্বের একমাত্র 'জারজ রাষ্ট্র' ইজরাইল যেভাবে উদবাস্তু ইহুদদের মাধ্যমে স্থান দখল করে নিয়ে পুরোপুরি একটা বিশাল দেশকে গ্রাস করে নিয়েছে সেই দৃশ্য দেখার পর চরম ইসলাম বহির্ভূত ইউরোপও ইজরাইলকে বয়কট করার যুক্তি খুজে পাচ্ছে। সেখানে নতুন সব আবালদের জন্ম নিতে দেখে অবাক লাগছে! আবার প্রশ্ন করেন না, রাষ্ট্রের আবার জন্মপরিচয়ের কি আছে? তাইলে আপনে কত নাম্বার মুক্তিযোদ্ধা সেটাও ফাস হয়ে যাবে।

পাকিস্তানের সাথে অর্থনৈতিক লাভ-লসের হিসাব করে আবালরা এখন সম্পর্ক ভাঙ্গা-গড়ার চিন্তা করে। যাদের আদর্শ শুধুই অর্থ আর বাণিজ্য নির্ভর তাঁদের সাবজেক্ট মুক্তিযুদ্ধ না, মানবতা না কিংবা ধর্মও না।

আপাতত এইটা বুঝলেই হবে, পাকিস্তানের সাথে সম্পর্ক ভাঙ্গা-গড়ার ভিত্তির প্রশ্ন অর্থনৈতিক না ঐতিহাসিক।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৫১

আনন্দ কুটুম বলেছেন: প্রথমে ভেবেছিলাম আপনার সাথে আলোচনায় যাওয়া যেতে পারে। পরে মনে হল আপনি আমার সাথে আলোচনার যোগ্য না। তাই আপনাকে এরিয়েই গেলাম।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫৪

ফারুক১ বলেছেন: আমি অবশ্য প্রথম থেকেই এ ব্যাপারে আলোচনায় যেতে রাজি ছিলাম না। আপনি কি আপনার চোখের দরদামের আলোচনায় রাজি হবেন? এসব বিষয় এড়িয়ে যাওয়াই মঙ্গল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.